বর্তমান সংখ্যা

পোস্ট করা হয়েছে by

নবম বর্ষ, অষ্টম সংখ্যা, জুলাই-২০১৯

কার স্বার্থে বাজেট?

একাদশ জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট পাস হয়ে গেছে। তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের এটাই প্রথম বাজেট। অন্যদিকে নতুন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এমপিও প্রথমবারের মতো বাজেট পেশ করলেন। বাংলাদেশের ইতিহাসের সর্বোচ্চ আকারের এই বাজেট। যেমন বেড়েছে ব্যয় বরাদ্দ, তেমনি সম্ভাব্য আয়ের উৎস। প্রশ্ন হচ্ছে, এত বিশাল বাজেট কার ... বিস্তারিত »

দিনপঞ্জি : জুন ২০১৯

০১ জুন * প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিকূল অর্থনৈতিক, প্রতিবেশ ও নিরাপত্তার সঙ্গে খাপ খাওয়ানোর লক্ষ্যে ওআইসি’কে ব্যাপক পরিকল্পনা গ্রহণের আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে তিনি রোহিঙ্গাদের আইনগত অধিকার নিশ্চিত করতে আন্তর্জাতিক আদালতে মামলা রুজুর বিষয়েও সকলের সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, অর্থনৈতিক, প্রতিবেশ এবং নিরাপত্তার চ্যালেঞ্জের মুখোমুখি এই বিশ্বে ওআইসি’কে এসব চ্যালেঞ্জ মোকাবিলায় ব্যাপক পরিকল্পনা গ্রহণ করতে ... বিস্তারিত »

জনবান্ধব, বাস্তবসম্মত ভারসাম্যপূর্ণ ও গণকল্যাণমুখী

উত্তরণ প্রতিবেদন: আ ওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে ‘জনবান্ধব, বাস্তবসম্মত, ভারসাম্যপূর্ণ ও গণকল্যাণমুখী’ উল্লেখ করে বলেছেন, প্রস্তাবিত বাজেট বাস্তবায়ন সব সময়ই চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ আমরা গ্রহণ করেছি। এই চ্যালেঞ্জ বাস্তবায়নে শেখ হাসিনার নতুন সরকার নতুন স্পিরিট নিয়ে, নতুন উদ্যম নিয়ে এই বাজেট বাস্তবায়নের চ্যালেঞ্জ ... বিস্তারিত »

‘দলকে আরও শক্তিশালী করে গড়ে তুলতে হবে’

আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা মুজিব আদর্শ বুকে ধারণ করে জনকল্যাণে আত্মনিয়োগ করার জন্য দলের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, দেশ ও জনগণের জন্য কাজ করে বলে জন্মলগ্ন থেকেই আওয়ামী লীগের ওপর বারবার আঘাত এসেছে। কিন্তু বাংলাদেশের প্রতি অর্জনের ইতিহাসে আওয়ামী লীগের নাম এখনও সমুজ্জ্বল। আওয়ামী লীগের ... বিস্তারিত »

সমৃদ্ধশালী দেশ গড়ার প্রত্যয়

উত্তরণ প্রতিবেদন: দ  ক্ষ মানবসম্পদ উন্নয়নে জোর দিয়ে একটি সমৃদ্ধিশালী দেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি। গত ১৩ জুন জাতীয় সংসদে দেওয়া অর্থমন্ত্রী হিসেবে তার প্রথম বাজেটে তিনি শিক্ষা ও প্রযুক্তি খাতের উন্নয়ন, চতুর্থ শিল্প বিপ্লবকে গুরুত্ব দিয়ে একটি দ্রুতবর্ধমান অর্থনীতির দিকে ধাবিত হওয়ার কথা তুলে ধরেছেন। এজন্য তিনি ... বিস্তারিত »

ঘরে ঘরে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে কাজ করছে সরকার

উত্তরণ ডেস্ক: এক যুগে বিদ্যুৎ খাতে বরাদ্দ বেড়েছে ৮৭৪ গুণ। ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার সঙ্গে স্বস্তিদায়ক ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষ্য নিয়ে এই বরাদ্দ বাড়ানো হয়েছে। বিদ্যুৎ বিভাগ সূত্র জানায়, ২০০৮-০৯ অর্থবছরে বিদ্যুৎ খাতে বরাদ্দ ছিল ২ হাজার ৬৭৬ কোটি টাকা। আগামী অর্থবছরের ঘোষিত বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ২৬ হাজার ৬৪ কোটি টাকা। বিদ্যুৎ ... বিস্তারিত »

৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট পাস

উত্তরণ প্রতিবেদন: গত ১ জুলাই থেকে শুরু হওয়া ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট পাস হয়েছে জাতীয় সংসদে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের গত ৩০ জুন অধিবেশনে দেশের ইতিহাসে সবচেয়ে বড় এ বাজেট পাস হয়। অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের এটি প্রথম এবং বর্তমান আওয়ামী লীগ ... বিস্তারিত »

‘জনবান্ধব উন্নয়নমুখী ও সুষম বাজেট’

উত্তরণ প্রতিবেদন:  প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা প্রস্তাবিত বাজেটকে ‘জনবান্ধব, উন্নয়নমুখী ও সুষম বাজেট’ হিসেবে আখ্যায়িত করে বলেছেন, এই বাজেটে দেশের প্রতিটি মানুষ উপকৃত হবে। দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে। উন্নয়নের গতিধারা ও দেশের অগ্রযাত্রা অব্যাহত থাকবে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। ইনশাল্লাহ আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত উন্নত-সমৃদ্ধ ... বিস্তারিত »

সমৃদ্ধ আগামীর পথযাত্রা

সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের উত্তরণ প্রতিবেদন: ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ : সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল এমপি। অর্থমন্ত্রীর অসুস্থতায় গত ১৩ জুন জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের এই বাজেট উপস্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের বাজেটে সামাজিক নিরাপত্তার আওতায় সুবিধাভোগীর সংখ্যা ... বিস্তারিত »

অ্যালবাম

বিস্তারিত »

রোহিঙ্গা সমস্যা দ্রুত সমাধানে ঢাকা-বেইজিং মতৈক্য

উত্তরণ ডেস্ক: ঢাকা ও বেইজিং দীর্ঘদিনের রোহিঙ্গা সংকট সমাধানে সম্মত হয়েছে। গত ৫ জুলাই চীনের রাজধানী বেইজিংয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট জিনপিংয়ের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে এই মতৈক্য হয়। এদিন সন্ধ্যায় দিয়াওউয়াতি রাষ্ট্রীয় অতিথি ভবনে বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেন, দুই নেতা প্রথমে রোহিঙ্গা সমস্যার সমাধানে সম্মত হয়ে ... বিস্তারিত »

জনগণই আমার আসল পরিবার আমার আপনজন

উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার শুধু একটাই কাজÑ তা হচ্ছে জনগণকে উন্নত জীবন দেওয়া। দারিদ্র্য ও ক্ষুধামুক্ত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে চান তিনি। তার লক্ষ্য বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়া। চীনের রাষ্ট্রীয় ইংরেজি ভাষার চ্যানেল সিটিজিএন’কে দেওয়া সাক্ষাৎকারে শেখ হাসিনা এসব কথা বলেন। চীন সফরকালে দেওয়া সাক্ষাৎকার গত ৬ জুলাই চ্যানেলটির ওয়েবসাইটে প্রকাশ ... বিস্তারিত »

ভাষা-আন্দোলনে শেখ মুজিব

ড. এম আবদুল আলীম: (গত সংখ্যার পর) ভাষা-আন্দোলনের কর্মপন্থা নির্ধারণে পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ এবং অন্য সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে কারাবন্দি অবস্থায় শেখ মুজিবুর রহমানের আলাপ-আলোচনা ও দিক-নির্দেশনা প্রদানের বিষয়টি নিয়ে পক্ষে-বিপক্ষে নানা মত রয়েছে। বদরুদ্দীন উমর, মোহাম্মদ তোয়াহা, আবদুল মতিন, আহমদ রফিকসহ অনেকেই এর বিপক্ষে মত ব্যক্ত করেছেন। অন্যদিকে মহিউদ্দিন আহমেদ, অলি আহাদ, গাজীউল হক, ... বিস্তারিত »

মুক্তিযুদ্ধের গল্প : রক্তঋণ

চারপাশের বিস্তীর্ণ এলাকা ঘিরে ফসলের মাঠ। বেশিরভাগ ক্ষেতেই সোনালি ধান ও পাট। আগের যে কোনো মৌসুমে গ্রামবাসীদের মধ্যে এ সময় ধান কাটার ধুম লেগে যেত। কিন্তু এখন শূন্য মাঠ। কদাচিৎ লোকজন চোখে পড়ে। কেউই মাঠে যেতে সাহস করে না। হারুন হাবীব: গারো পাহাড়ের পাদদেশের অঞ্চলটি অপূর্ব সৌন্দর্যম-িত। প্রকৃতি যেন নিখুঁত শৈলীতে অনিন্দধারার সৌন্দর্য এঁকে দিয়েছে ... বিস্তারিত »

ইকোসকে বিপুল ভোটে জয় বাংলাদেশের

জাতিসংঘ সদর দফতরে অনুষ্ঠিত অর্থনৈতিক ও সামাজিক পরিষদের (ইকোসক) সদস্য পদ নির্বাচনে বাংলাদেশ বিপুল ভোটে জয়ী হয়েছে। গত ১৪ জুন সকালে ১৯১ ভোটের মধ্যে ১৮১ ভোট পেয়ে এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে বাংলাদেশ ৫৪ সদস্যবিশিষ্ট মর্যাদাপূর্ণ এই পরিষদের সদস্য হয়। বাংলাদেশ ছাড়া এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে এ নির্বাচনে থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও চীন জয়ী হয়েছে। এই ... বিস্তারিত »

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানমন্দির

ড. জাফর ইকবাল: আমি আজকাল ভাগ্য বিশ্বাস করতে শুরু করেছি। (না, আমি অন্যদেরও আমার মতো ভাগ্য বিশ্বাস করা শুরু করতে বলছি না!) তবে আমি নিজে কেন ভাগ্য বিশ্বাস করতে শুরু করেছি সেই কাহিনিটা একটু বলি। সেই ছেলেবেলা থেকে যখন পৃথিবী আঁকতে হয়েছে তখন প্রথমে একটা গোলবৃত্ত এঁকেছি, তারপর তার মাঝে ডান থেকে বামে এবং ওপর ... বিস্তারিত »

গড় আয়ু বেড়ে ৭২.৩ বছর

উত্তরণ ডেস্ক: ২০১৮ সালে দেশে জনসংখ্যা বেড়েছে ১৯ লাখ। ফলে দেশের জনসংখ্যা এখন ১৬ কোটি ৪৬ লাখ। শুধু তাই নয়, বিগত বছরের চেয়ে বাংলাদেশের মানুষের গড় আয়ুও কিছুটা বেড়ে ৭২ দশমিক ৩ হয়েছে। এর মধ্যে পুরুষের আয়ু ৭০ দশমিক ৮ বছর আর নারী ৭৩ দশমিক ৮ বছর। ফলে পুরুষের থেকে নারীর গড়ে তিন বছর বেশি ... বিস্তারিত »

কবিতা

বিস্তারিত »

শস্যবীমা : কৃষকদের নিশ্চয়তার রক্ষাকবচ

রাজিয়া সুলতানা:  কৃষিপ্রধান বাংলাদেশ। শস্য-শ্যামলা এই দেশকে স্বনির্ভরতা এনে দিতে পারে কৃষি খাত। দূরদর্শী বর্তমান সরকারের লক্ষ্য আপামর কৃষক-সমাজকে ধাপে ধাপে বীমার আওতায় নিয়ে আসা। এতে কৃষিনির্ভর জনগণের জীবন, স্বাস্থ্য ও সম্পদের বিভিন্ন অর্থনৈতিক ঝুঁকি কমে আসবে। নিশ্চিত হবে সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা। দেশের সম্পদ ও জীবনের ঝুঁকির শতভাগ বীমার আওতায় নিয়ে আসার একটি পাইলট ... বিস্তারিত »

এলডিসি দেশের মধ্যে বিদেশি বিনিয়োগের শীর্ষে বাংলাদেশ

উত্তরণ ডেস্ক: সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) আকর্ষণে বাংলাদেশের বড় ধরনের অগ্রগতি হয়েছে। ২০১৮ সালে স্বল্পোন্নত বা এলডিসি দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি এফডিআই এসেছে বাংলাদেশে। এলডিসিগুলোর মধ্যে বেশি বেড়েছেও বাংলাদেশে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যেও সর্বোচ্চ প্রবৃদ্ধি হয়েছে বাংলাদেশের। সারাবিশ্বে ১৩ শতাংশ কমলেও গত বছর বাংলাদেশে আগের বছরের তুলনায় ৬৮ শতাংশ এফডিআই বেড়েছে। বহুজাতিক বেশ কয়েকটি কোম্পানির ... বিস্তারিত »

দেশের প্রথম লোহার খনি আবিষ্কার

উত্তরণ ডেস্ক: দিনাজপুরের হাকিমপুর উপজেলার ইসবপুর গ্রামে লোহার আকরিকের (ম্যাগনেটাইট) খনি আবিষ্কার করেছে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর (জিএসবি)। দীর্ঘ দুই মাস ধরে কূপ খনন করে অধিকতর পরীক্ষা-নিরীক্ষা করার পর গত ১৮ জুন এ তথ্য নিশ্চিত করেছেন জিএসবির কর্মকর্তারা। তারা জানান, সেখানে ভূগর্ভের ১ হাজার ৭৫০ ফুট নিচে ৪০০ ফুট পুরুত্বের লোহার একটি স্তর পাওয়া গেছে। ... বিস্তারিত »