বর্তমান সংখ্যা

পোস্ট করা হয়েছে by

সপ্তম বর্ষ, প্রথম সংখ্যা, ডিসেম্বর ২০১৬

সপ্তম বর্ষে ‘উত্তরণ’

বাংলাদেশ আওয়ামী লীগের মাসিক মুখপত্র ‘উত্তরণ’ প্রকাশনার সপ্তম বর্ষে পদার্পণ করলো। আমাদের জানামতে, আওয়ামী লীগের সংগ্রামমুখর ও গৌরবোজ্জ্বল ৬৭ বছরের ইতিহাসে উত্তরণ-ই একমাত্র দলীয় মুখপত্র যে বিরতিহীনভাবে ৬ বছর প্রকাশিত হয়ে সপ্তম বর্ষে পা রাখলো। নিঃসন্দেহে আওয়ামী লীগের অগণিত নেতা-কর্মী-সমর্থকের জন্য এটা একটা শ্লাঘার বিষয়। উত্তরণ আরও একটি বিষয়ে গর্ব করতে পারে। এ দেশে বিভিন্ন ... বিস্তারিত »

মুক্তিযুদ্ধের গুরুত্বপূর্ণ দিনলিপি

উত্তরণ ডেস্ক মার্চ ২৫ মার্চ    : ২৫ মার্চ দিবাগত রাতে পাকিস্তান সৈন্যবাহিনী গণহত্যা শুরু করে। ২৬ মার্চ    : ২৬ মার্চের প্রথম প্রহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। স্বাধীনতা ঘোষণার পর পাকবাহিনী বঙ্গবন্ধুকে গ্রেফতার করে। ওই দিন রাত ৮টায় এক বেতার ভাষণে পাকিস্তানের প্রেসিডেন্ট ইয়াহিয়া খান বলেন, ‘শাসনতান্ত্রিক সংকটের জন্য দায়ী শেখ মুজিব।’ ... বিস্তারিত »

বিদেশি সংবাদপত্রে ১৯৭১

বিস্তারিত »

পাকবাহিনীর আত্মসমর্পণের দলিল

বিস্তারিত »

বিদেশি বন্ধুদের মুক্তিযুদ্ধের সম্মাননা

উত্তরণ ডেস্ক: [বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের অবিস্মরণীয় অবদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার যেসব বিদেশি বন্ধুদের রাষ্ট্রীয় সম্মাননা দিয়েছে, এর সংক্ষিপ্ত বিবরণ] প্রথম দফা (২৫.০৭.২০১১) স্বাধীনতার ৪০ বছর পর বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অনন্য সাধারণ অবদান রাখার জন্য ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে দেওয়া হলো সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান। বঙ্গভবনের দরবার হলে এক আবেগঘন অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. জিল্লুর ... বিস্তারিত »

আওয়ামী লীগ কখনও সশস্ত্র বাহিনীকে ব্যবহার করেনি

সশস্ত্র বাহিনীকে কখনও ক্ষমতা দখলের হাতিয়ার হিসেবে ব্যবহার করিনি। ক্ষমতা দখলের হাতিয়ার হিসেবে ব্যবহার করে বারবার ক্যু করে সশস্ত্র বাহিনীর শত শত কর্মকর্তা বা সৈনিকের হত্যাকা- ঘটাই নি। উত্তরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ যখনই ক্ষমতায় এসেছে তখনই সশস্ত্র বাহিনীর উন্নয়নে কাজ করেছে। কারণ, আমরা গণতন্ত্রে বিশ্বাস করি। সশস্ত্র বাহিনীকে কখনও ক্ষমতা দখলের ... বিস্তারিত »

সবাই মিলে দেশের উন্নয়ন করতে হবে

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ২০১৯ সালের জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হওয়ার লক্ষ্যে কাজ করার জন্য দলের কেন্দ্রীয় নেতাদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, ঠিক যেভাবে দেশের জনগণ ২০০৮ ও ২০১৪ সালের নির্বাচনে আমাদের ভোট দিয়ে নির্বাচিত করেছিল, তেমনিভাবে আমরা আশা করি ২০১৯ সালের নির্বাচনেও আওয়ামী লীগকে ভোট দিয়ে জনগণ দেশের উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত ... বিস্তারিত »

থলের বিড়াল বেরিয়ে পড়েছে

শেখর দত্ত : অথৈ পানিতে জীবন বাঁচাতে সংগত কারণেই খড়কুটার আশ্রয় নেওয়া হয়। তাতে চেষ্টা থাকলেও জীবন কখনও রক্ষা পায় বলে শুনি নি। তবে ওই অবস্থায় কেউ কল্পনায় যদি সাহায্যকারী জাহাজ ধরতে চায়, তবে তাকে কি বলা হবে? শিশু না-কি পাগল! কোনটা জানি না। তবে অদৃষ্টের এমনই পরিহাস যে, পাগল আর শিশু নিয়ে পরিহাস করা ... বিস্তারিত »

‘বিপ্লব গোলাপের শয্যা নয়’

রাজীব পারভেজ : কিউবার সাবেক প্রেসিডেন্ট এবং বিপ্লবী কমিউনিস্ট পার্টির নেতা ফিদেল কাস্ত্রো গত ২৫ নভেম্বর মৃত্যুবরণ করেন। তিনি ছিলেন একজন কিউবান রাজনৈতিক নেতা ও সমাজতন্ত্রী বিপ্লবী। কিউবা বিপ্লবের প্রধান নেতা ফিদেল ফেব্রুয়ারি ১৯৫৯ থেকে ডিসেম্বর ১৯৭৬ পর্যন্ত কিউবার প্রধানমন্ত্রী ছিলেন। এরপর ফেব্রুয়ারি ২০০৮-এ তার স্বেচ্ছায় সরে যাওয়ার আগ পর্যন্ত কিউবার মন্ত্রী পরিষদের প্রেসিডেন্ট ছিলেন। ... বিস্তারিত »

দলের নিয়মশৃঙ্খলা মেনে চলতে হবে

উত্তরণ প্রতিবেদন : ‘দায়িত্ব পালন করতে গিয়ে যদি আমি ব্যর্থ হই তা হলে কাগজ, পোস্টারের ছবি ছিঁড়ে যাবে। পাথরে লেখা নাম ক্ষয়ে যাবে। যদি আপনারা আমার নাম হৃদয়ে লেখেন তা হলে তা থেকে যাবে।’ নিজ জেলা নোয়াখালী জিলা স্কুল মাঠে লাখো জনতার সিক্ত ভালোবাসায় সংবর্ধিত জনসভায় বললেন আওয়ামী লীগের নবনির্বাচিত সাধারণ সম্পাদক সড়ক ও সেতুমন্ত্রী ... বিস্তারিত »

‘বীরাঙ্গনা’ বঙ্গবন্ধুর দেওয়া খেতাব

কেয়া চৌধুরী: ‘মুক্তির মন্দিরে সোপান তলে কত       প্রাণ হল বলিদান, লিখা আছে অশ্রুজলে’ ৩০ লক্ষ শহীদের রক্তে ভেজা মহান মুক্তিযুদ্ধের ইতিহাস। হৃদয়ে রক্তক্ষরণে লিখা হয়েছে, দীর্ঘ সময়ের, দীর্ঘতম এই ইতিহাস। মুক্তিযুদ্ধের যুদ্ধক্ষেত্রে বীরত্ব, ত্যাগ, অসীম সাহসিকতার স্বীকৃতি হিসেবে, রাষ্ট্রীয় সম্মাননায় ভূষিত হয়েছেন, অনেক মুক্তিযোদ্ধা। বীরশ্রেষ্ঠ, বীরউত্তম, বীরবিক্রম, বীরপ্রতীক, নানা উপাধি পাওয়া বীর সেনানীদের বীরত্ব গাথা ... বিস্তারিত »

প্রয়াতজন : শ্রদ্ধাঞ্জলি

উত্তরণ প্রতিবেদন : বাংলাদেশে শিশু চিকিৎসার পথিকৃৎ ও জাতীয় অধ্যাপক ডা. এমআর খান আর নেই। গত ৫ নভেম্বর বিকেল ৪টা ২৫ মিনিটে নিজের প্রতিষ্ঠিত রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি … রাজিউন)। তার বয়স হয়েছিল ৮৮ বছর। তিনি বার্ধক্যজনিত নানা জটিল রোগে কয়েক মাস ধরে ভুগছিলেন। তিনি স্ত্রী আনোয়ারা বেগম ও ... বিস্তারিত »

সুষম বণ্টন না হওয়াও পানি সংকটের অন্যতম কারণ

উত্তরণ প্রতিবেদন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বজুড়ে পানি নিরাপত্তা নিশ্চিত করতে সাত দফা প্রস্তাব তুলে ধরে বিশ্ব নেতৃবৃন্দকে ঐক্যবদ্ধ হয়ে এখনই উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, জনসংখ্যা বৃদ্ধি, দ্রুত নগরায়ণ ও অপরিকল্পিত শিল্পায়নের এই সময়ে পানির কারণে রাষ্ট্রে রাষ্ট্রে এবং রাষ্ট্রের ভেতরে বৈষম্য ও বিভেদ তীব্রতর হচ্ছে। কাজেই পানির সুরক্ষা, সংরক্ষণ ও এর সদ্ব্যবহারের ওপর ... বিস্তারিত »

আইএস ও খিলাফত

একবিংশ শতাব্দীর উষালগ্নে ইসলামি পুনরুত্থানের (জরারাধষরংস) সমস্যা একটি মাত্র মুসলিম প্রধান দেশের মধ্যে সীমাবদ্ধ নয়। বাংলাদেশে মৌলবাদ-জঙ্গিবাদ বা ধর্মীয় চরমপন্থা এবং রাজনৈতিক ইসলামের সমস্যা বিচ্ছিন্ন কোনো ঘটনা নয়। এটি একটি আন্তর্জাতিক প্রপঞ্চ। জনসংখ্যার বিচারে বিশ্বের দ্বিতীয় প্রধান জনগোষ্ঠীর অনুসৃত ধর্ম ইসলাম। বর্তমানে বিশ্বে মুসলমান জনসংখ্যা ১.৬ বিলিয়ন। পৃথিবীর মোট মুসলমান জনসংখ্যার ৬২ শতাংশ বাস করে ... বিস্তারিত »

প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানে ত্রুটি : দেশবাসীর উদ্বেগ

উত্তরণ প্রতিবেদন : গত ২৭ নভেম্বর ঢাকা থেকে হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বাংলাদেশ বিমানের উড়োজাহাজ যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানে জরুরি অবতরণ করে। ওই দিন সকালে উড়োজাহাজটি হাঙ্গেরির উদ্দেশে ঢাকা ত্যাগ করেছিল। প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ বিমানের বোয়িং ৭৭৭ ফ্লাইট (রাঙ্গা প্রভাত) বুদাপেস্ট যাওয়ার পথে যান্ত্রিক ত্রুটির দরুন ডাইভার্ট হয়ে ল্যান্ডিং করে তুর্কমেনিস্তানের আশখাবাদ ... বিস্তারিত »

‘যুক্তরাষ্ট্রের উচিত খুনি রাশেদ চৌধুরীকে ফেরত পাঠানো’

উত্তরণ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট সকালে বাংলাদেশের গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে উৎখাত করা হয়। সেদিন যে সেনারা অভ্যুত্থানে অংশ নিয়েছিল তারা ঢাকায় রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাসভবনে গিয়ে পরিবারের আরও ১৮ সদস্যের সাথে তাকে গুলি করে হত্যা করেছিল। ... বিস্তারিত »

দেশের প্রথম ভৌগোলিক নির্দেশক পণ্য জামদানি

উত্তরণ ডেস্ক : জামদানিকে মসৃণ করতে যে পানি দরকার, তা কেবল শীতলক্ষ্যা নদীতে মেলে। এ কারণে শীতলক্ষ্যার তীরঘেঁষা জনপদের তাঁতিদের নিপুণ হাতে যে জামদানি উৎপাদিত হয়, তার মান সবার সেরা। এ সূত্রেই জামদানি বাংলাদেশের ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য। এর আনুষ্ঠানিক ও আইনি স্বীকৃতি মিলল গত ১৭ নভেম্বর। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) আবেদনের ... বিস্তারিত »

জেলা পরিষদ চেয়ারম্যান পদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের তালিকা

উত্তরণ প্রতিবেদন : গত ২৫ নভেম্বর সন্ধ্যায় গণভবনে অনুষ্ঠিত বাংলাদেশ আওয়ামী লীগ স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় আসন্ন ৬১টি জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থীদের নাম চূড়ান্ত করা হয়। আগামী ২৮ ডিসেম্বর দেশে প্রথবারের মতো ৬১ জেলায় চেয়ারম্যান ও সদস্য পদে জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। রংপুর বিভাগ ঠাকুরগাঁও : মুহাম্মদ সাদেক কোরাইশী, ... বিস্তারিত »

তারেককে আত্মসমর্পণে নির্দেশ

উত্তরণ ডেস্ক : বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে তিন মামলায় এক মাসের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। চাঁদাবাজির অভিযোগে করা তিন মামলায় ৯ বছর আগে দেওয়া জামিন বাতিল করে গত ২৯ নভেম্বর তাকে আত্মসমর্পণের এই নির্দেশ দেওয়া হয়। একই সাথে এই তিন মামলার কার্যক্রমের ওপর দেওয়া স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়েছে। এ ছাড়া ... বিস্তারিত »

আওয়ামী লীগ প্রার্থী সেলিনা হায়াৎ আইভী

গত ১৮ নভেম্বর সন্ধ্যায় গণভবনে অনুষ্ঠিত বাংলাদেশ আওয়ামী লীগ স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে সেলিনা হায়াৎ আইভীকে আওয়ামী লীগের মনোনয়ন প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভাপতি দেশরতœ জননেত্রী শেখ হাসিনা এমপি। আগামী ২২ ডিসেম্বর প্রথমবারের মতো দলীয় প্রতীকে ... বিস্তারিত »

কবিতা

বিস্তারিত »

ঘাস কবুতর ও শেখ মুজিব

ইমরুল ইউসুফ : সিঁড়ি বেয়ে রক্ত গড়াতে গড়াতে সবুজ ঘাসের গোড়ায় জমা হতে থাকে। কিন্তু এক জায়গায় বেশিক্ষণ থেমে থাকে না। রক্ত গড়াতে থাকে। ঘাসের গোড়ায় গোড়ায় জড়িয়ে যেতে থাকে রক্ত। ঘাসগুলো তখন কেমন জানি অস্বস্তি বোধ করতে লাগল। দম বন্ধ হয়ে যেতে লাগল। গড়িয়ে আসা জিনিসটি কেমন জানি ভারী ভারী। আঠা আঠা, চটচটে। রংটাও কেমন ... বিস্তারিত »

একাত্তরের গেরিলা

বাঙালিদের প্রতি পাকিস্তানি শাসকদের শোষণ-নির্যাতন, বৈষম্যমূলক আচরণ, অবজ্ঞা আর উপেক্ষাই তিলে তিলে পাকিস্তান এবং পাকিস্তানি শাসকদের প্রতি এক তীব্র ঘৃণার জš§ দেয় কামালের মনে। ১৯৭১ সালের ২৫ মার্চের কালরাতে পাকিস্তানি মিলিটারিদের ধ্বংসযজ্ঞ, গণহত্যা, ধ্বংসের বীভৎসতা দেখে সেই ঘৃণা চরম রূপ নেয় কামালের মনে। সেই সাথে জš§ নেয় মনে প্রতিশোধের আগুন। যে আগুনের দহন তাকে তাড়িত ... বিস্তারিত »

বিশ্বে সাহিত্যের সাথে হাত মিলিয়ে শেষ হলো ‘ঢাকা লিট ফেস্ট-২০১৬’

উত্তরণ ডেস্ক : বাংলার সমাদৃত সাহিত্যকর্ম ছড়িয়ে যাবে সারাবিশ্বেÑ এ আশাবাদ ব্যক্ত করে গত ১৭, ১৮ ও ১৯ নভেম্বর তিন দিন ধরে পালিত হয় ‘ঢাকা লিট ফেস্ট-২০১৬’। উৎসবের সমাপনী দিন ছিল ১৯ নভেম্বর। সাহিত্যভিত্তিক নানান আলোচনার পাশাপাশি কবিকণ্ঠে কবিতা পাঠ, আধ্যাত্মিক গানের পরিবেশনা, গল্পকথকের গল্প বলাসহ এদিনও নানান অধিবেশন প্রাণভরে উপভোগ করেছে বাংলা একাডেমি আঙিনায় ... বিস্তারিত »

রাজধানীতে নবান্ন উৎসব

বাংলা পঞ্জিকার হিসাবে গত ১৫ নভেম্বর ছিল পহেলা অগ্রহায়ণ। কৃষকের বোনা মাঠের ফসল ঘরে তোলার দিন নবান্ন। পাকা ধানের ম-ম গন্ধে গোলা ভরে ওঠার দিন। আবহমান গ্রাম বাংলার উৎসব-আনন্দের দিন। যদিও শহুরে নাগরিক জীবনে সেই দৃশ্যের দেখা মেলে না। পাওয়া যায় না শেকড়ের সেই অনুভব। তবে এদিন যান্ত্রিক শহর ঢাকায় বিরাজ করেছে নবান্নের আবহ। মৃত্তিকাসংলগ্ন ... বিস্তারিত »

স্বাধীন বাংলা ফুটবল দল

আরিফ সোহেল : ১৯৭১ সালে এই দেশ ছিল পাকিস্তানি হানাদারদের দখলে। কিন্তু ৭ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণে পাল্টে যায় বাংলাদেশ। সেই দিন আয়োজিত মহাসমাবেশে তার অবিস্মরণীয় ভাষণে গর্জে উঠেছিল বাঙালিরা। জাতির পিতা বলেছেন, ‘যার যা কিছু আছে, তাই নিয়ে শত্রুর মোকাবিলা করতে হবে…।’ জাতির পিতার কালজয়ী ভাষণে উদ্বীপ্ত হয়ে ... বিস্তারিত »

ফিরে এসেছে রুপালি ইলিশ

রাজিয়া সুলতানা : বাংলাদেশের অর্থনীতিতে সুপারমুনের মতো ঔজ্জ্বল্য ছড়াতে চলেছে রুপালি ইলিশ। একসময় উচ্চমূল্যের কারণে ইলিশ আলোচনায় এলেও সাম্প্রতিক বছরগুলোতে ঘটনা ঘটছে উল্টো। বাঙালির কাছে দুষ্প্রাপ্য রুপালি ইলিশ এখন আর কোনো স্বপ্ন নয়। রয়েছে একেবারে ক্রয়সীমার মধ্যে। তাই বিপুল ইলিশ আহরণের রেকর্ড নিয়ে এখন বিস্তর আলোচনা। আলোচনা দাম কমে যাওয়ায়। সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০১৫-১৬ মৌসুমে ... বিস্তারিত »

সব হিসাব-নিকাশ পাল্টে ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট

উত্তরণ ডেস্ক : গণমাধ্যমের জরিপ ও সব হিসাব-নিকাশ পাল্টে দিয়ে অবশেষে ডোনাল্ড ট্রাম্পই মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। গত ৯ নভেম্বর ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচনের ফল প্রকাশিত হয়। এতে বিপুল জয় পান ট্রাম্প। কোনো প্রার্থীর জয়ের জন্য ৫৩৮ ইলেক্টোরাল ভোটের মধ্যে দরকার ছিল ২৭০ ভোট। কিন্তু মোট ২৯০ ইলেক্টোরাল ভোট পেয়ে বিশ্বকে স্তম্ভিত করে দেন ডোনাল্ড ... বিস্তারিত »

দিনপঞ্জি : নভেম্বর ২০১৬

উত্তরণ ডেস্ক ১ নভেম্বর * সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকাসক্তি থেকে দূরে থেকে যুবসমাজকে দেশ গড়ার কাজে আত্মনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমরা চাই না আমাদের যুবসমাজ বিপথে যাক; অভিভাবকদের যন্ত্রণার কারণ হয়ে দাঁড়াক। তাদের অবশ্যই মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ থেকে দূরে থাকতে হবে। এগুলো সুস্থ ধারা নয়, সব সময়ই যুবসমাজের সুন্দরভাবে বিকাশের ... বিস্তারিত »