বর্তমান সংখ্যা

পোস্ট করা হয়েছে by

নবম বর্ষ, নবম সংখ্যা, আগস্ট-২০১৯

দেশকে অস্থিতিশীল করার চক্রান্ত দেশবাসী হুঁশিয়ার

জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে টানা তৃতীয়বারের মতো জনগণের সরকার প্রতিষ্ঠিত হয়েছে। বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে। ‘স্বল্পোন্নত’ দেশের সীমা পেরিয়ে দেশ এখন ‘উন্নয়নশীল’-এর কাতারে। মেগা প্রকল্পগুলো বাস্তবায়ন সম্পন্ন হলে বাংলাদেশের চেহারাই পাল্টে যাবে। আগামী পাঁচ বছর আমাদের জাতীয় জীবনে খুবই গুরুত্বপূর্ণ। এই পাঁচ বছরের মধ্যে পদ্মাসেতু চালু হবে। ঢাকায় মেট্রোরেল, পায়রা সমুদ্র বন্দর, মংলাসহ একাধিক বৃহৎ ... বিস্তারিত »

শোকের মাস আগস্ট, আওয়ামী লীগের কর্মসূচি

উত্তরণ প্রতিবেদন: ১ আগস্ট : শোকের মাসের প্রথম প্রহরে (৩১ জুলাই দিবাগত রাত ১২টা ১ মিনিট) ধানমন্ডি ৩২নং সড়ক ধরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে বাংলাদেশ আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহের আলোর মিছিল। বিকাল ৩টা ৩০ মিনিটে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বাংলাদেশ কৃষক লীগের রক্তদান কর্মসূচি। অনুষ্ঠানে প্রধান অতিথি ... বিস্তারিত »

ডেঙ্গু প্রতিরোধে ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

উত্তরণ ডেস্ক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে। ডেঙ্গু নিয়ন্ত্রণে আমরা দলীয়ভাবে তিন দিনের জনসচেতনতামূলক কর্মসূচি পালন করব। গত ৩১ জুলাই থেকে সারাদেশে এ কর্মসূচি পালিত হচ্ছে। তিনি বলেন, সরকার ডেঙ্গু প্রতিরোধ এবং বন্যাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে। এই চ্যালেঞ্জ অনতিক্রম্য নয়। আমরা সমন্বিতভাবে ... বিস্তারিত »

সপরিবারে কেন হত্যা করা হলো বঙ্গবন্ধুকে

মুনতাসীর মামুন: ‘বঙ্গবন্ধু হত্যাকা-ের পেছনে রহস্য নেই’Ñ লিখেছিলেন শ্রদ্ধেয় আবদুল গাফ্ফার চৌধুরী; কিন্তু ‘চক্রান্ত ছিল’। এই মন্তব্যের সত্যতা নিয়ে আজ আর দ্বিমত নেই। পরবর্তীকালের ঘটনাসমূহ এর উদাহরণ। বিশেষ করে লে. জেনারেল জিয়াউর রহমান ও বিএনপির উত্থান তা প্রমাণ করে। বঙ্গবন্ধু হত্যায় ব্যক্তিগতভাবে সবচেয়ে লাভবান হয়েছেন কে? জেনারেল জিয়া। প্রতিষ্ঠানিকভাবে, বেসামরিক-সামরিক আমলাতন্ত্র, পাকিস্তানপন্থি দলসমূহ। আন্তর্জাতিকভাবে সৌদি-পাকিস্তানি ... বিস্তারিত »

বঙ্গবন্ধুর প্রতি অনিঃশেষ শ্রদ্ধা ও বিনীত সালাম

মোহাম্মদ নাসিম: আমার জীবনের স্মরণীয় স্মৃতি হলোÑ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাহচর্য অনুভব করা। এত বড় মহান নেতার স্নেহ ও সান্নিধ্য পাওয়া যে কোনো মানুষের জন্য গৌরবের। শহিদ মনসুর আলীর সন্তান হিসেবে আমার সুযোগ হয়েছিল বঙ্গবন্ধুর কাছে যাওয়ার, অনেকবার স্নেহ-আদর পাওয়ার। আমি যখন পাবনায় ছাত্রলীগের কর্মী ছিলাম তখনই বঙ্গবন্ধুকে কাছ থেকে দেখার সুযোগ ... বিস্তারিত »

চিরজীবী বঙ্গবন্ধু

রাশেদ খান মেনন: পঁচাত্তরের পনেরোই আগস্টের ভোর। সেই ভোরেই পাশের রাস্তার বাসা থেকে আমার শ্বশুর হন্তদন্ত হয়ে এসে ঘুম থেকে জাগিয়ে যে খবরটি দিলেন, তা শুনে প্রথমে বিশ্বাসই হয়নি। আমার শ্বশুরের বিবিসি শোনার অভ্যাস ছিল। সকালে বিবিসি-র সেই খবরে বঙ্গবন্ধু হত্যার যে সংবাদ দেওয়া হয়েছিল তা অবিশ্বাস্য মনে হলেও সেটা যে সত্য তা বুঝতে অসুবিধা ... বিস্তারিত »

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে সিআইএ’র সংশ্লিষ্টতা প্রসঙ্গ

লরেঞ্জ লিফসুলজ: বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে এবং সরকার উৎখাতে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-র সংশ্লিষ্টতা সম্পর্কে মার্কিন সাংবাদিক লরেঞ্জ লিফসুলজ প্রায় তিন দশক ধরে অনুসন্ধান করেন। ঢাকার তৎকালীন রাষ্ট্রদূত ইউজেন বোস্টার বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে ও অভ্যুত্থানের বিরুদ্ধে ছিলেন। তিনিই লরেঞ্জ লিফসুলজকে সত্য উদঘাটনে সাহায্য করেন। এছাড়াও তিনি মার্কিন সিনেট, কংগ্রেস এবং পররাষ্ট্র দফতরের অনেকের সঙ্গে কথা বলেছেন। বাংলাদেশেও তিনি ... বিস্তারিত »

বঙ্গবন্ধুর পথে হেঁটেই সুশাসন প্রতিষ্ঠা করতে হবে

হাসানুল হক ইনু: বঙ্গবন্ধু হচ্ছেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক ও বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে পাকিস্তান ও তাদের দোসর জামাত-শিবির চক্র পরাজিত হয়। তারাই ১৫ আগস্ট ১৯৭৫-এ বঙ্গবন্ধুকে হত্যা করে পরাজয়ের প্রতিশোধ নেওয়ার জন্য। শুধু বঙ্গবন্ধুকে হত্যা করে থেমে থাকেনি, বাংলাদেশকে পাকিস্তানপন্থার পথে চালিত করার অপচেষ্টা চালায়। ১৫ আগস্টের খুনিরা বঙ্গবন্ধুকে ... বিস্তারিত »

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যেমন দেখেছি

পঙ্কজ ভট্টাচার্য: আমাদের জাতীয় মুক্তি-সংগ্রামের মহানায়ক স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে এই মহামানবের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই। ষাটের দশকের গণতন্ত্র স্বাধিকার ও স্বাধীনতার সংগ্রামে যে বিরাট যুবজাগরণের উত্থান ঘটে নিজগুণে কালক্রমে তিনি হয়ে ওঠেন তাদের প্রধান পথপ্রদর্শক, হয়ে ওঠেন সকলের প্রিয় মুজিব ভাই। আমাদের মতো গণতন্ত্রের মাঠকর্মীরা না-দেখা বীর ... বিস্তারিত »

ভয়াবহ ২১ আগস্ট

সরদার মাহামুদ হাসান রুবেল: আগস্টের ২১ তারিখ ২০০৪ অশ্রুভেজা রক্তে মাখা আরও একটি দিন। রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে ভয়াবহ বর্বরোচিত ও নৃশংস গ্রেনেড হামলার ঘটনাটি ঘটে ওই দিন বিকাল ৫টা ২২ মিনিটে। বিএনপি-জামাত জোট সরকারের আমলে আওয়ামী লীগের এক সন্ত্রাসবিরোধী সমাবেশে ভয়াবহ জঘন্যতম নজিরবিহীন ওই গ্রেনেড হামলার ঘটনায় তৎকালীন মহিলা আওয়ামী লীগের সভানেত্রী প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর ... বিস্তারিত »

‘সেবা ডিজিটাল হলে দুর্নীতি থাকবে না’

উত্তরণ প্রতিবেদন: সংসদ সদস্যদের নিজ নিজ অবস্থান থেকে সম্পৃক্ত হয়ে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখার আহ্বান জানিয়ে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সুশাসন ও জবাবদিহিতা নিশ্চিত করতে আইসিটির জ্ঞান ও ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। তৃণমূলে আইসিটি সুবিধা পৌঁছে দেওয়ার ফলে জনগণের জীবনমানে উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে। গত ১০ বছরে বাংলাদেশ ডিজিটাইজসহ বিভিন্ন ক্ষেত্রে অভাবনীয় ... বিস্তারিত »

ভিশন-২০৪১-এর সহযোগী হতে আগ্রহী সিউল

উত্তরণ প্রতিবেদন: লি  নাক-ইয়োন বলেছেন, বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করার জন্য ভিশন-২০৪১ বাস্তবায়নে সিউল সব সময় বাংলাদেশের পাশে থাকবে। তিনি ১৪ জুলাই সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ কথা বলেন। বাংলাদেশের উন্নয়নের ধারার প্রশংসা করে লি বলেন, দক্ষিণ কোরিয়া বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ককে অগ্রাধিকার দেয় এবং দেশটি বাংলাদেশের ভিশন-২০৪১ বাস্তবায়নে ... বিস্তারিত »

বাংলাদেশ কে সৃষ্টি করেছেন?

আনিসুল হক: “সবাইকে অনেক বড় স্বপ্ন দেখতে হবে। ভাবতে হবে আমাকে যেন মানুষ মনে রাখবে। কিন্তু মানুষ কেন মনে রাখবে, সেটি ঠিক করতে হবে। বাংলাদেশ সৃষ্টি করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সবাই তাঁকে মনে রেখেছে। এভাবেই সবাইকে স্বপ্ন দেখার পাশাপাশি তা বাস্তবায়নের জন্য কাজ করতে হবে।”Ñ কথাটা ঢাকায় এক ভাষণে বলেছিলেন ভারতের সাবেক রাষ্ট্রপতি ও প্রখ্যাত ... বিস্তারিত »

দেশে দেশে রাজনৈতিক হত্যাকাণ্ড

সাইদ আহমেদ বাবু: পৃথিবীতে অনেক ক্ষণজন্মা এবং মহাপুরুষের আবির্ভাব ঘটেছে; এদের মধ্যে রয়েছেনÑ জর্জ ওয়াশিংটন, মোস্তফা কামাল পাশা, মহাত্মা গান্ধী, হো-চিন-মিন, ইয়াসির আরাফাত ও নেলসন ম্যান্ডেলা-সহ আরও অনেকে। এরা সবাই স্বপ্ন দেখেছেন স্বাধীন রাষ্ট্রের। আরও উন্নত দেশ ও স্বজাতির অধিকার আদায়ের জন্য। ঠিক তেমনি জাতির পিতা বঙ্গবন্ধুও স্বপ্ন দেখেছিলেন স্বাধীন বাংলাদেশের। মহাকালের সর্বশ্রেষ্ঠ ব্যক্তি যারা ... বিস্তারিত »

রোহিঙ্গারা যত দ্রুত ফিরে যাবে ততই মঙ্গল

জলবায়ু বিষয়ক সম্মেলনে প্রধানমন্ত্রী উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে ১১ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। তাদের আমরা মানবিক কারণে আশ্রয় দিয়েছি। কিন্তু তাদের কারণে আমাদের ঐ অঞ্চলের প্রাকৃতিক ভারসাম্য বিনষ্ট হচ্ছে। ঐ এলাকায় আমাদের যত পাহাড়ি এলাকা বা জঙ্গল ছিল সেগুলো কেটে-ছেঁটে বসতি স্থাপন করা হচ্ছে। এর ফলে এলাকাটি অনেকটা ... বিস্তারিত »

অলৌকিক ত্রিচক্রযান

ঝর্ণা রহমান: তক্ষুনি একটা তক্ষক… স্টেজে উঠে আমি কতক্ষণ বিমূঢ়ের মতো দাঁড়িয়ে থাকি। আমার মুখের সামনে রস্ট্রামে মাইক্রোফোন ঠিকঠাক করে দিয়েছে পিওন ইলিয়াস। অডিটোরিয়ামে উপস্থিত দর্শক শ্রোতার সংখ্যা ছাত্র-শিক্ষক মিলিয়ে দেড়শ থেকে বড়জোর দুশ হবে। অথচ এই প্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষিকাই আছেন আড়াইশর মতো। ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় সাত হাজার। আমি ইলিয়াসকে বলি, দেখো, বাইরে ছেলেমেয়েরা ঘোরাঘুরি করছে ... বিস্তারিত »

তিন মোড়লে বন্দী ক্রিকেট নান্দনিকতা

ক্রিকেট বলতেই হাতেগোনা কয়েকটি দেশ। কিন্তু সেখানেও মোড়লগিরি ক্রিকেটে নাভিশ্বাস তুলছে। ক্রিকেট তিন মোড়ল অস্ট্রেলিয়া, ভারত ও ইংল্যান্ডের কাছে চোখ-মুখ বাঁধা পড়ে প্রতিনিয়ত হারাচ্ছে তার নান্দনিকতা ও জৌলুস। অথচ আইসিসি ‘মন্ত্রতত্ত্ব’ বাতিল করেছে অনেক আগেই। মাঠে বসে ক্রিকেটে যারা প্রাণ উজাড় করছেন নিজের অর্থ ও সময়; তারাও হাঁপিয়ে উঠছেন বনেদিপনায়। কারণ মাঠের খেলার চেয়েও মোড়লরা ... বিস্তারিত »

কবিতা

বিস্তারিত »

বাংলাদেশের ডেল্টা পরিকল্পনা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পরবর্তীকালে ব-দ্বীপ বেষ্টিত বাংলাদেশের অসহিষ্ণু ভূ-প্রকৃতিকে চিরস্থায়ীভাবে কীভাবে রক্ষা করা যায়Ñ তার সমাধান খুঁজতে নেদারল্যান্ডস ভ্রমণ করেন। কারণ ব-দ্বীপ আকৃতির নেদারল্যান্ডসও ১৯৫৩ সালের ভয়াবহ বন্যার পর দেশরক্ষায় শতবর্ষী কর্মসূচি গ্রহণ করে সফল হয়েছিল। তৎকালীন রাষ্ট্রপ্রধান তখনই দেশরক্ষার ডেল্টা প্ল্যানের কথা জানিয়েছিলেন। বঙ্গবন্ধু বিমানে চড়ে ডেল্টা প্ল্যানের বিশালযজ্ঞ নিজ ... বিস্তারিত »

জাতির পিতা বঙ্গবন্ধু

বিনোদ বিহারী চৌধুরী   ‘নয়ন সম্মুখে তুমি নাই, নয়নের মাঝখানে নিয়েছ যে ঠাঁই’ ১৯২৯ সালের জুলাই মাসে চট্টগ্রাম সরকারি কলেজে ভর্তি হয়ে এক বছর পড়ি। তার আগে ১৯২৭-এ ফাঁসিতে শহিদ রামকৃষ্ণ বিশ্বাসের সান্নিধ্যে এসে বিপ্লব মহানায়ক মাস্টারদা সূর্য সেনের বিপ্লবী দলে ঢুকেছি। সখারাম গণেশ দিউস্করের ‘দেশের কথা’ এবং শরৎ চন্দ্র চট্টপাধ্যায়ের ‘পথের দাবী’ এ দুটি ... বিস্তারিত »

এই সেই ১৫ আগস্ট ’৭৫

সরদার ফজুলুল করিম : ১৯৭৫ সালের ১৫ আগস্টের সেই মর্মান্তিক হত্যাকা-। সেদিনের সেই ঘটনায় আমার ব্যক্তিগত অনুভূতির কথা কয়টি আজ আবার বলতে ইচ্ছা হচ্ছে নিজের রোজনামচায় নিজের আবেগময় অনুভূতির কথা। রোজনামচাটির শিরোনাম ছিলÑ ‘মহাত্মা গান্ধী, শেখ মুজিবুর রহমান এবং ইন্দিরা গান্ধী’। সেই শিরোনামটিকে সামনে রেখে লিখেছিলাম : মহাত্মা গান্ধী, শেখ মুজিবুর রহমান এবং ইন্দিরা গান্ধী ... বিস্তারিত »

আগামী এক বছরে মাথাপিছু আয় হবে ২ হাজার ডলার

‘ভিক্ষা চেয়ে নয়, দেশের নিজস্ব সম্পদ নিয়ে আমরা এগিয়ে যাব। কারণ আমাদের দেশের সম্পদ জনগণ আর দেশের মাটি হচ্ছে উর্বর। আমরা দেশের যে উন্নতি করতে পারি তা আজ প্রমাণিত। আগামী এক বছরে দেশের মানুষের মাথাপিছু আয় ২ হাজার মার্কিন ডলারে উন্নীত করতে পারব বলে আমরা আশাবাদী’ উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, ... বিস্তারিত »