বর্তমান সংখ্যা

পোস্ট করা হয়েছে by

ষষ্ঠ বর্ষ, নবম সংখ্যা, অাগস্ট-২০১৬

বঙ্গবন্ধুর শিক্ষা : আমাদের করণীয়

প্রতিবছরের মতো এবারও যথাযথ কর্মসূচি ও ভাবগাম্ভীর্যের সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী পালিত হবে। বিন¤্র শ্রদ্ধা ও ভালোবাসায় বাঙালি জাতির পিতাকেÑ বঙ্গবন্ধুকে স্মরণ করবে। রাষ্ট্রীয়, দলীয় ও সামাজিক-সাংস্কৃতিক নানা অনুষ্ঠান ও আয়োজনের অবশ্যই প্রয়োজন আছে। এসব আনুষ্ঠানিকতার ভেতর দিয়েও আমরা আমাদের গৌরবোজ্জ্বল ইতিহাস এবং সেই ইতিহাস নির্মাণে মহামানব বঙ্গবন্ধুর ভূমিকাকে স্মরণ করি। ... বিস্তারিত »

একাত্তরের পরাজিত শক্তিই হত্যাযজ্ঞ চালাচ্ছে

শোকের মাসের প্রথম দিনে রক্তদান কর্মসূচিতে প্রধানমন্ত্রী উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা সন্ত্রাস-জঙ্গিবাদের বিরুদ্ধে তার সরকারের কঠোর অবস্থানের কথা পুনর্ব্যক্ত করে বলেছেন, এখন নতুন ষড়যন্ত্র শুরু হয়েছে; জঙ্গিবাদ। এসব ঘটনার সাথে যারাই ধরা পড়ছে গোড়ায় গেলে দেখা যায় তারা একাত্তরের পরাজিত শক্তি, স্বাধীনতাবিরোধী রাজাকার-আলবদরের উত্তরাধিকারীরাই জড়িত। এসব জঙ্গিবাদ-সন্ত্রাসবাদ তাদেরই সৃষ্টি। এরা ... বিস্তারিত »

নাজিম উদ্দিন আহমেদ ও জুয়েল আরেং সংসদ সদস্য নির্বাচিত

উত্তরণ ডেস্ক : ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) এবং ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থীরা বিপুল ব্যবধানে বিজয়ী হয়েছেন। ময়মনসিংহ-১-এ জুয়েল আরেং ১ লাখ ৭০ হাজার ৩৭০ এবং ময়মনসিংহ-৩-এ নাজিম উদ্দিন আহমেদ ১ লাখ ১৯ হাজার ৪৩৮ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। গত ১৮ জুলাই এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ময়মনসিংহ-১ আসনে জুয়েল আরেং-এর নিকটতম প্রতিদ্বন্দ্বী ... বিস্তারিত »

শোকের মাস আগস্ট : মাসব্যাপী কর্মসূচি

উত্তরণ প্রতিবেদন: বাঙালি জীবনের শোক ও বেদনার মাস আগস্ট। ১৫ আগস্ট রক্তের আখরে লেখা একটি নিদারুণ মর্মন্তুদ দিনÑ জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের এই দিনে মুক্তিযুদ্ধের পরাজিত শত্রুদের চক্রান্তে মানবতার দুশমন, ঘৃণ্য ঘাতকরা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নৃশংসভাবে হত্যা করে। শোকাবহ আগস্টে সারা জাতির সাথে একাত্ম হয়ে বাংলাদেশ আওয়ামী ... বিস্তারিত »

বঙ্গবন্ধু ও তার সময়

তার ৭ মার্চের ভাষণ ছিল অনবদ্য, পৃথিবীর জননেতাদের দেওয়া শ্রেষ্ঠ ভাষণগুলোর অন্যতম। এই ভাষণের যতরকম ব্যাখ্যাই হোক না কেন, এর মর্মকথা দুটিমাত্র বাক্যে প্রকাশ পায়  ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম। এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ আনিসুজ্জামান: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম ১৯২০ সালে, রাজনীতিতে তার সংশ্লিষ্টতা ১৯৩৯-এ। এই সময়ে বাংলা তথা ভারতবর্ষ রাজনীতির ধারা প্রবাহিত হয়েছিল ... বিস্তারিত »

জাতীয় শোক দিবসের পঙ্ক্তিমালা

বিস্তারিত »

১৫ আগস্ট : প্রথম প্রভাতফেরি

আনিস আহামেদঃ বঙ্গবন্ধু পরিষদ গঠন করে যুগান্তকারী ভূমিকা পালন করেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য বোস অধ্যাপক ড. আবদুল মতিন চৌধুরী। মুজিব-প্রেমিকদের দুঃসময়ে উনি লন্ডন থেকে ঢাকায় ফিরে এলেন ১৯৭৮ সালে। জহুরুল হক হল মিলনায়তনে ছাত্রলীগ তাকে সংবর্ধনা দিয়েছিল। ছাত্রলীগের প্রধান ঘাঁটিতে ছাত্র সংসদের ভিপি মোহন ভাই, জিএস মুনির ভাই। ক্যাফেটরিয়ায় বিকেলে বসতেন ছাত্রলীগ সভাপতি ওবায়দুল ... বিস্তারিত »

ইতোমধ্যেই জাতীয় ঐক্য সৃষ্টি হয়েছে

যার যার অবস্থান থেকে রুখে দাঁড়ান : প্রধানমন্ত্রী উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে ইতোমধ্যে জাতীয় ঐক্য সৃষ্টি হয়েছে। বাংলাদেশ সবসময় সন্ত্রাসবিরোধী, জঙ্গিবাদবিরোধী। এ দেশের মানুষকে সবসময় এর বিরুদ্ধে সচেতন থাকতে হবে জানিয়ে সবাইকে যার যার অবস্থানে থেকে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে দাঁড়ানোর আহ্বান জানান তিনি। প্রধানমন্ত্রী গত ১৭ জুলাই বিকেলে ... বিস্তারিত »

বাঙালির অসাম্প্রদায়িক চেতনা সমাজে; সাহিত্যে ও সংস্কৃতিতে

‘সাম্প্রদায়িকতা’ ও ‘মৌলবাদ’ প্রপঞ্চ দুটি বাঙালির সমাজ ও সাহিত্যের প্রভাবশালী অনুষঙ্গ। যুগে যুগে এ অনুষঙ্গগুলো সমাজ ও সভ্যতার দুষ্টক্ষতরূপে আবির্ভূত হয়েছে। একেক যুগের মানুষের জীবনে সাম্প্রদায়িকতা ও মৌলবাদ একেকভাবে কাজ করেছে। বাঙালি সমাজে এর উদ্ভব, বিকাশ ও প্রভাব সুদূরপ্রসারী। বহুমাত্রিক প্রবণতা ও ক্রিয়াকর্মের মধ্য দিয়ে বাঙালি সমাজে এর প্রভাব পড়েছে। এক্ষেত্রে দেশি-বিদেশি নানা ভাবধারা, চিন্তাচেতনা ... বিস্তারিত »

কাঁদলেন প্রধানমন্ত্রী কেঁদেছে বাংলাদেশ

জঙ্গি হামলায় নিহতদের প্রতি জাতির শ্রদ্ধাঞ্জলি রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধান থেকে শুরু করে বাংলাদেশের সর্বস্তরের নাগরিক ভারাক্রান্ত হৃদয়ে স্মরণ করেন গুলশানের নৃশংস হামলায় নিহত ১৭ বিদেশি ও তিন বাংলাদেশিকে। সবাই শ্রদ্ধা জানান ফুল হাতে। উত্তরণ প্রতিবেদন: গুলশানে জঙ্গি হামলায় নিহতদের অশ্রুসিক্ত বিদায় জানানো হয়েছে। দেওয়া হয়েছে রাষ্ট্রীয় সম্মান। শুধু আর্মি স্টেডিয়াম নয়, গোটা দেশটাই যেন চোখের ... বিস্তারিত »

আলেমদের নিয়ে সেল গঠন করুন প্রয়োজন আরেকটি জনযুদ্ধ

উত্তরণ প্রতিবেদন: আওয়ামী লীগ আয়োজিত সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী গোলটেবিল আলোচনায় বক্তারা জঙ্গিবাদ দমনে পীর-মাশায়েখ, আলেম ও বুদ্ধিজীবীদের নিয়ে আলাদা সেল গঠন করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। তারা বলেছেন, ধর্মের নামে জঙ্গিবাদ ইসলাম সমর্থন করে না। দেশের জনগণকে এ বিষয়ে সচেতন ও সতর্ক করতে সেল গঠন করা প্রয়োজন। গত ৩০ জুলাই রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সেমিনার কক্ষে ... বিস্তারিত »

এআইআইবির প্রথম ঋণ দেশের বিদ্যুৎ খাতে

উত্তরণ ডেস্ক : চীনের নেতৃত্বাধীন এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি) থেকে বাংলাদেশ প্রথম ঋণ পাচ্ছে বিদ্যুৎ খাতের উন্নয়নে। ঋণের পরিমাণ ১৬ কোটি ৫০ লাখ ডলার। প্রতিডলার ৭৯ টাকা হিসাবে তা ১ হাজার ৩০৩ কোটি ৫০ লাখ টাকা। এ বছরের জানুয়ারিতে আনুষ্ঠানিক কার্যক্রম শুরুর ছয় মাসের মাথায় গত সপ্তাহে অনুষ্ঠিত এআইআইবির পর্ষদ বৈঠকে বাংলাদেশকে এই ঋণ ... বিস্তারিত »

কল্যাণপুরে পুলিশের গুলিতে ৯ জঙ্গি নিহত

‘অপারেশন স্টর্ম-২৬’ উত্তরণ প্রতিবেদন: রাজধানীর কল্যাণপুরে জঙ্গিদের একটি আস্তানায় ২৫ জুলাই রাতে হানা দিয়েছিল পুলিশ। টের পেয়ে পুলিশের ওপর গ্রেনেড নিক্ষেপ করে জঙ্গিরা। পুলিশও পাল্টা গুলি চালায়। অস্ত্র-বোমা নিয়ে প্রতিরোধ গড়ে তোলে জঙ্গিরা। একপর্যায়ে পুলিশের বিশেষায়িত টিম সোয়াত ‘অপারেশন স্টর্ম-২৬’ নামে অভিযান চালায়। এই অপারেশনে পুলিশের গুলিতে মারা যায় ৯ জঙ্গি। ধরা পড়ে একজন। একজন ... বিস্তারিত »

২১ আগস্ট : গ্রেনেড হামলায় শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য

বিস্তারিত »

জঙ্গি হামলার নেপথ্যে কারা?

পবিত্র ধর্মকে রাজনীতিতে অপব্যবহার করার বিরুদ্ধে তৃণমূলের এই উদ্যোগ ও তৎপরতা জনগণের মধ্যে আশার সঞ্চার করছে। কারও সন্তান কিংবা কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্ররা যাতে জঙ্গিদের খপ্পরে না পড়ে সেজন্য সচেতন প্রচেষ্টা লক্ষণীয় হয়ে উঠছে। শেখর দত্ত: প্রবাদ বলে, দুর্জনের ছলের অভাব হয় না। কেবল ব্যক্তি ও সমাজজীবনে নয়, রাজনৈতিক অঙ্গনের জন্যও কথাটা সর্বৈব সত্য। মুখোশ পরিবর্তন ... বিস্তারিত »

জঙ্গি-সন্ত্রাসীদের তথ্য দিতে পুলিশের অ্যাপ

উত্তরণ ডেস্ক : জঙ্গি ও সন্ত্রাস দমনে সাধারণ মানুষকে সম্পৃক্ত করতে নতুন একটি মোবাইল অ্যাপ চালু করছে পুলিশ। এর মাধ্যমে তথ্যদাতা সন্দেহভাজন জঙ্গি তৎপরতার ছবি, অডিও ও ভিডিও পুলিশকে পাঠাতে পারবেন। এ ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, হ্যালো সিটি অ্যাপসে সাধারণ মানুষ জঙ্গি ও সন্ত্রাসবাদ, সাইবার ক্রাইম, বোমা-বিস্ফোরক-অস্ত্র-মাদক এবং আন্তঃমহাদেশীয় সন্ত্রাস সম্পর্কে তথ্য জানাতে পারবে। তথ্যদাতাদের নাম-পরিচয় ... বিস্তারিত »

শেখ কামাল : এক আধুনিক ক্রীড়াঙ্গনের স্থপতি

জাতীয় শোক দিবসে ‘ক্রীড়াপ্রাণ’ ব্যক্তিত্ব শেখ কামালের অবদানকে শ্রদ্ধাভরে স্মরণ করছি। এর সাথে ৫ আগস্ট তার জন্মদিনে রইল বিন¤্র শ্রদ্ধাঞ্জলি। আরিফ সোহেল: আগস্ট মাস; শোকের মাস। ১৯৭৫ সালের ১৫ আগস্ট একদল দিগ্ভ্রান্ত সেনাবাহিনী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বেগম ফজিলাতুন্নেছা, শেখ কামাল, শেখ জামাল, সুলতানা কামাল, শিশু রাসেলসহ ঢাকায় অবস্থানরত পরিবারের সব সদস্যকে নির্মমভাবে ... বিস্তারিত »

জয় বাংলা

গভীর নিস্তব্ধতা নেমে আসে কিছু সময়ের জন্যে।  এবার ভারী বুটের আঘাত।দরজা নেহি খোলো তো গুলি চালাতে বাধ্য হবো। বলেই ধুম ধুম করে দরজায় লাথি পড়তে থাকে। আনিস রহমান: বাড়িটি ভারী সুন্দর। দেখতেই চোখ কাড়ে। দোতলা, অনেকটা পুরনো ছাদের। তবে অভিজাত দেখতে। এ পাড়াটিও তাই। অভিজাত সব পরিবারের বসবাস। ডেভেলপারদের আনাগোনা এখনও শুরু হয়নি তেমন। তাই ... বিস্তারিত »

বিশ্বজুড়ে হত্যাযজ্ঞ, বিপন্ন মানবতা

অনিল সেন: সন্ত্রাসী হামলায় আবার রক্তাক্ত ফ্রান্স : নিহত ৮৪ আট মাসের মাথায় আবার ভয়াবহ সন্ত্রাসী হামলায় রক্তাক্ত হলো ফ্রান্স। রাজধানী প্যারিসের পর এবারের ঘটনাস্থল ভূমধ্যসাগর তীরের নয়নাভিরাম অবকাশ শহর নিস। আইএস এই হামলার দায় স্বীকার করে। তবে ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ এই ঘটনাকে ‘অনস্বীকার্য সন্ত্রাসী হামলা’ হিসেবে চিহ্নিত করেছেন। খবর বিবিসি ও রয়টার্স। গত ১৪ ... বিস্তারিত »

দিনপঞ্জি : জুলাই ২০১৬

 আশরাফ সিদ্দিকী বিটু: ১ জুলাই * রাজধানীর গুলশানে একটি রেস্টুরেন্টে ঢুকে জঙ্গি সন্ত্রাসীরা ২০ জনকে হত্যা করে। ২ জুলাই * প্রায় ১২ ঘণ্টার জিম্মি সংকটের অবসান ঘটেছে মাত্র ১৩ মিনিটে। কিন্তু এতে হারাতে হয়েছে ২০ জনকে। যার মধ্যে ১৭ জনই বিদেশি নাগরিক। এর আগেই প্রাণ দিয়েছেন পুলিশের দুজন কর্মকর্তা। আহত হয়েছেন পুলিশের অন্তত ৪০ সদস্য। ... বিস্তারিত »

‘বিচার বিশ্লেষণ করে সেনাবাহিনীতে পদোন্নতি দিতে হবে’

উত্তরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেনাবাহিনীতে পদোন্নতির ক্ষেত্রে ৭টি বিষয় প্রাধান্য দেওয়ার ওপর গুরুত্বারোপ করে বলেছেন, আপনাদের সব কিছুর ঊর্ধ্বে থেকে নিরপেক্ষ দৃষ্টিতে বিচার বিশ্লেষণ করে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস, যোগ্য নেতৃত্ব, পেশাগত দক্ষতা, মাঠ পর্যায়ের তৎপরতা বিচার, শৃঙ্খলা, সততা-বিশ্বস্ততা ও আনুগত্য, নিযুক্তিগত উপযোগিতা এবং গ্রহণযোগ্যতা বিবেচনা করে পদোন্নতি দিতে হবে। যারা সুশিক্ষিত, কর্মক্ষম, সচেতন, বুদ্ধিমান ... বিস্তারিত »

তারেকের ৭ বছর জেল : ২০ কোটি টাকা জরিমানা

মানি লন্ডারিং মামলায় হাইকোর্টের রায় উত্তরণ প্রতিবেদন: মানি লন্ডারিংয়ের মামলায় বিচারিক আদালতের খালাসের রায় বাতিল করে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে সাত বছরের কারাদ- দিলেন হাইকোর্ট। সেই সাথে তাকে ২০ কোটি টাকা জরিমানা করা হয়েছে। গিয়াসউদ্দিন আল মামুনের সাত বছরের কারাদ- বহাল রাখা হয়েছে। তবে বিচারিক আদালতে মামুনকে দেওয়া ৪০ কোটি টাকার জরিমানা কমিয়ে ... বিস্তারিত »

স্বাস্থ্য

প্রচুর তরল খাওয়াতে হবে। বিশুদ্ধ পানি যথেষ্ট পরিমাণে পান করাতে হবে। সেই সাথে প্র¯্রাবের পরিমাণ পর্যবেক্ষণ করতে হবে। সময়মতো সঠিক ব্যবস্থাপনায় ডেঙ্গু হেমোরেজিক জ্বরও সারিয়ে তোলা যায়। ডেঙ্গু ভাইরাসজনিত রোগ। যা ব্রেকবোন ফিভার নামেও পরিচিত, একটি সংক্রামক ট্রপিক্যাল ডিজিজ যা ডেঙ্গু ভাইরাসের কারণে হয়। ডেঙ্গু, প্রজাতি এডিসের বিভিন্ন প্রকার মশা দ্বারা পরিবাহিত হয়। এডিস মশা ... বিস্তারিত »

প্রয়াতজন : শ্রদ্ধাঞ্জলি

উত্তরণ প্রতিবেদন:    মুক্তিযুদ্ধের বন্ধু সিডনি শনবার্গ একাত্তরে বাংলাদেশে সংঘটিত গণহত্যার খবর বিশ্বের সামনে তুলে ধরায় যিনি বড় ভূমিকা রেখেছেন, সেই সিডনি শনবার্গ আর নেই। গত ৯ জুলাই নিউইয়র্কের পোকিপসি শহরে মারা যান পুলিৎজার পুরস্কারজয়ী এই সাংবাদিক। তার বয়স হয়েছিল ৮২ বছর। ৬ জুলাই তিনি হৃদরোগে আক্রান্ত হন বলে তার এক বন্ধুর বরাত দিয়ে জানিয়েছে ... বিস্তারিত »