বর্তমান সংখ্যা

পোস্ট করা হয়েছে by

নবম বর্ষ, ষষ্ঠ সংখ্যা, মে -২০১৯

জঙ্গিবাদ ও ধর্মের রাজনৈতিক ব্যবহার

ধর্মের রাজনৈতিক ব্যবহার থেকেই উগ্রপন্থা ও ধর্মীয় মৌলবাদের সৃষ্টি। প্রাচীন ও মধ্যযুগেও ধর্ম নিয়ে হানাহানি, রক্তপাত এবং ধ্বংসযজ্ঞ কম হয়নি। ভিন্ন ধর্মমতের প্রতি অসহিষ্ণুতা এবং জোর-জবরদস্তির কারণে সেমেটিক ৩টি ধর্মের প্রবর্তক, ইসলামের দৃষ্টিতে যারা ছিলেন আল্লাহর প্রেরিত পুরুষ তথা নবী, তাদের কম মূল্য দিতে হয়নি। হযরত মুসা (আ.) (মোজেস) ইহুদি ধর্মের প্রবর্তক। তার মাধ্যমে আসমানি ... বিস্তারিত »

মে দিবস উদযাপন : বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা

উত্তরণ প্রতিবেদন: নানা আয়োজনে বাংলাদেশেও গত ১ মে পালিত হয়েছে মহান মে দিবস। ‘শ্রমিক মালিক ঐক্য গড়ি, উন্নয়নের শপথ করি’ প্রতিপাদ্য নিয়ে ঢাকাসহ সারাদেশে নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়। ১৮৮৬ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের অনেক শ্রমিক ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন। ওই দিন তাদের আত্মদানের মধ্য দিয়ে ... বিস্তারিত »

বিএনপি : বিনোদনের জন্য একটি ‘কৌশলগত’ পার্টি

নূহ-উল-আলম লেনিন: গাধা না-কি পানি ঘোলা না করে খায় না। বাজা দলের অর্থাৎ বিএনপি’র অবস্থা হয়েছে তাই। অবশেষে দলটি ‘বিশ^াসঘাতক’ এবং ‘বেইমান’ হিসেবে নিজেদের নাম লেখালো বিএনপি। পাঠক, ভুল বুঝবেন না, ওই দুটি বিশেষণ আমরা ব্যবহার করিনি। বিএনপির স্থায়ী কমিটির নেতারা প্রকাশ্যেই গণমাধ্যমের কাছে গত ২৮ এপ্রিলও ঘোষণা করেছিলেন, বিএনপির কোনো সংসদ সদস্য শপথ গ্রহণ ... বিস্তারিত »

নিষ্পাপ জায়ানকে চোখের জলে বিদায়

উত্তরণ প্রতিবেদন: আট বছরের নিষ্পাপ যে শিশুর শ্রীলংকা ঘুরে এসে বিদেশ দেখার গল্প বলার কথা ছিল, সেই ছোট্ট জায়ান ফিরল কফিনে বন্দী হয়ে। শ্রীলংকায় সিরিজ বোমা হামলায় শত শত মানুষের মতো তার মৃত্যু দেশের মানুষের হৃদয় ছুঁয়ে গেছে। তাই তো জায়ানের মরদেহ শাহজালাল বিমানবন্দরে আসার সঙ্গে সঙ্গে সেখানে কান্নার রোল পড়ে যায়। কষ্ট আর বেদনার ... বিস্তারিত »

ভোটারদের চাপে বিরোধীদলীয় এমপিরা শপথ নিয়েছেন

উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্য রাজনৈতিক দল ভাঙা কিংবা তাদের এমপিদের শপথ নিতে সরকারের চাপ সৃষ্টির বিএনপির অভিযোগ সরাসরি নাকচ করে দিয়ে বলেছেন, বিরোধী দলগুলোর (বিএনপিসহ) যেসব এমপি শপথ নিয়েছেন তারা স্বেচ্ছায় ও ভোটারদের চাপে শপথ নিয়েছেন। এক্ষেত্রে সরকারের পক্ষ থেকে কোনো চাপ নেই, থাকার প্রশ্নই ওঠে না। আর অনেক প্রস্তাব এলেও আওয়ামী লীগ ... বিস্তারিত »

যুক্তরাজ্যে তারেক ও জোবাইদার ব্যাংক হিসাব জব্দের আদেশ

উত্তরণ ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান ও তার স্ত্রী জোবাইদা রহমানের নামে থাকা যুক্তরাজ্যের একটি ব্যাংকের ৩টি হিসাব জব্দের নির্দেশ দিয়েছেন ঢাকার আদালত। দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১৭ এপ্রিল ঢাকা মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ কেএম ইমরুল কায়েশ এই আদেশ দেন, যা প্রকাশ পেয়েছে গত ১৮ এপ্রিল। দুদকের একজন আইনজীবী জানান, ... বিস্তারিত »

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ও সমৃদ্ধির অভিযাত্রা

অ্যাডভোকেট আফজাল হোসেন: “আমি নেতা নই। সাধারণ মেয়ে। বঙ্গবন্ধুর আদর্শ প্রতিষ্ঠার একজন কর্মী। আপনাদের কাছ থেকে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়িত করার জন্য আপনাদের নিয়ে আমি নিরলস সংগ্রাম চালিয়ে যাব।”Ñ কথাগুলো বঙ্গবন্ধু-কন্যা বর্তমানের নন্দিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার। ১৯৮১ সালের ১৭ মে ঢাকার মানিক মিয়া অ্যাভিনিউতে এভাবেই তিনি গণতন্ত্র মুক্তির নবতর সংগ্রামে তার শপথের কথা ... বিস্তারিত »

সংগ্রাম ও আত্মত্যাগের মহিমায় চিরউজ্জ্বল

শেখর দত্ত: আজও মনে পড়ে স্বাধীন বাংলাদেশে প্রথম মে দিবস পালনের কথা। মুক্ত দেশে উৎসব-শপথের ভেতর দিয়ে মুক্তভাবে পালিত হলো মে দিবস। পাকিস্তানি আমলে দমনপীড়ন ও বিধিনিষেধের কারণে মাঝে মাঝেই প্রকাশ্যে মে দিবস পালন করা যেত না। যেমন ১৯৬৬ সালে ৬-দফা আন্দোলন চলমান থাকায় আইয়ুব-মোনায়েম স্বৈরসরকার পল্টনে মে দিবসের অনুষ্ঠান করার অনুমতি দেয়নি। ১৯৬৯ সালে ... বিস্তারিত »

জঙ্গিবাদ প্রতিরোধে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার শান্তির দর্শন

শেখ হাফিজুর রহমান কার্জন ভূমিকা শেখ হাসিনা। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী। তার চেয়ে বড় পরিচয় হচ্ছে, তিনি বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা, যিনি একই সঙ্গে বাংলাদেশের প্রাচীনতম গণতান্ত্রিক দল বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি, যিনি তার সংগ্রাম, মেধা, সাহস ও দূরদৃষ্টিসম্পন্ন রাজনৈতিক কর্মকা- দিয়ে ফিনিক্স পাখির মতো ধ্বংসস্তূপের মধ্য থেকে দলকে উজ্জীবিত করেছেন, ... বিস্তারিত »

আগুন দিয়ে হত্যা বরদাশত নয়

উত্তরণ প্রতিবেদন: আগুনে পুড়িয়ে ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির হত্যার নিন্দা জানিয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ক্ষুব্ধ কণ্ঠে বলেছেন, এই হত্যাকা-ের নিন্দা জানানোর ভাষা নেই। তবে যারা বোরকা পরে নুসরাতের শরীরে আগুন লাগিয়ে হত্যা করেছে, জড়িতদের কাউকে ছাড়ব না। তাদের কাউকে ছাড় দেয়া হবে না, তারা কেউ ছাড় পাবে না। তাদের সবাইকে ... বিস্তারিত »

জঙ্গিবাদ দমনে বাংলাদেশ রোল মডেল

উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জঙ্গিবাদ দমনে বাংলাদেশ যে দৃষ্টান্ত দেখিয়েছে, বিশ্বের বড় বড় শক্তি ও দেশগুলোও তা দেখাতে পারেনি। তাই জঙ্গিবাদ দমনে বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল। গত ৩ মে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে ‘জঙ্গিবাদ প্রতিরোধে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার শান্তির দর্শন’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটি আয়োজিত ... বিস্তারিত »

প্রযুক্তিনির্ভর উন্নত দেশ গড়ে তোলা হবে

উত্তরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেকসই উন্নয়ন নিশ্চিত করতে অধিকতর গবেষণার জন্য বিজ্ঞানী ও গবেষকদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, তার সরকারও বঙ্গবন্ধুর স্বপ্নের পথ ধরে বিজ্ঞান ও প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে একটি প্রযুক্তিনির্ভর, জ্ঞানভিত্তিক, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত দেশ গড়তে বদ্ধপরিকর। গত ১০ এপ্রিল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত বঙ্গবন্ধু ... বিস্তারিত »

আর্থ-সামাজিক উন্নয়নে সঠিক পথে বাংলাদেশ

উত্তরণ ডেস্ক: আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ সঠিক পথে হাঁটছে বলে মনে করে বিশ্বব্যাংক। বিশেষ করে দারিদ্র্য বিমোচন ও কর্মসংস্থান সৃষ্টিতে বর্তমান সরকার কর্তৃক বেশ কিছু উদ্যোগ আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য বলে মনে করছে সংস্থাটি। উন্নয়নশীল বিশ্বে বাংলাদেশ অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে উঠছে। বর্তমান বিশ্বে চরম দারিদ্র্যসীমার নিচে বাস করছে ৭০ কোটির বেশি মানুষ। কিন্তু জাতিসংঘের ঘোষণা অনুযায়ী আগামী ১০ ... বিস্তারিত »

অর্থপাচারের দায়ে মামুনের ৭ বছর জেল

উত্তরণ ডেস্ক: অর্থপাচারের মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বন্ধু ও ব্যবসায়িক অংশীদার গিয়াসউদ্দিন আল মামুনকে সাত বছরের কারাদ- দিয়েছেন আদালত। পাশাপাশি পাচার করা ১২ কোটি টাকা অর্থদ-ও দেওয়া হয়েছে তাকে। গত ২৪ এপ্রিল ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু সৈয়দ দিলজার হোসেন এই রায় ঘোষণা করেন। এ-সময় আসামি মামুন আদালতে উপস্থিত ছিলেন। রায় ... বিস্তারিত »

ঐতিহাসিক প্রয়োজনেই আওয়ামী লীগের জন্ম হয়েছে — বর্ষীয়ান জননেতা শেখ আব্দুল আজিজ

আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন সর্বশেষ সদস্য শেখ আব্দুল আজিজ গত ৮ এপ্রিল ৯০ বছর বয়সে পরলোক গমন করেন। উত্তরণ ২০১১ সালের মে মাসে তার এই সাক্ষাৎকারটি গ্রহণ করেছিল। এটি উত্তরণ, জুন ২০১১ সংখ্যায় আওয়ামী লীগের ৬২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রকাশিত হয়েছিল। প্রয়াত এই জাতীয় নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে সাক্ষাৎকারটি পুনঃমুদ্রণ করা হলো। উত্তরণ ডেস্ক: শেখ আব্দুল আজিজ ... বিস্তারিত »

বাংলাদেশ-লাওস যুগ্ম চ্যাম্পিয়ন

আরিফ সোহেল: ফাইনাল খেলে চ্যাম্পিয়ন হওয়া; আর না খেলে প্রকৃতির কল্যাণে শিরোপার ভাগ পাওয়ার মধ্যে ভিন্ন ভিন্ন অনুভূতি। তবে প্রকৃতির কারণে মাঠে এমন ঘটনা নতুন নয়। খেলা নয়; প্রকৃতি নিজ দায়িত্বতে শিরোপা তুলে দেয় ভাগ্যবানদের। ঠিক তেমন এক বাধা ‘ফণী’ সামনে এসে দাঁড়িয়েছিল বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ মহিলা আন্তর্জাতিক গোল্ডকাপের ফাইনালে। বাংলাদেশ-লাওস না খেলেই যুগ্ম চ্যাম্পিয়ন। বিষয়টি ... বিস্তারিত »

ক্রিকেটারের জন্য শুভকামনা প্রধানমন্ত্রীর

অনিন্দ্য আরিফ: গত ৩০ এপ্রিল গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছে ত্রিদেশীয় ও বিশ্বকাপ স্কোয়াডের ক্রিকেটাররা। মাশরাফিদের শুভকামনা জানিয়ে ক্রিকেটপ্রেমী প্রধানমন্ত্রী বলেন, ‘তোমরা মাথা ঠা-া রেখে খেলবে। কোনো রকম টেনশন নেবে না। লম্বা সময় সেখানে থাকতে হবে। মনোযোগ ধরে রাখবে। এক ম্যাচ হেরে গেলে পরের ম্যাচে জয়ের জন্য চেষ্টা করবে।’ বাংলাদেশ একদিন বিশ্বকাপ জিতবে ... বিস্তারিত »

বিনিয়োগের জন্য প্রস্তুত ১০ অর্থনৈতিক অঞ্চল

উত্তরণ প্রতিবেদন: ধারাবাহিক প্রবৃদ্ধির মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছে দেশের অর্থনীতি। অর্থনৈতিক এ উন্নয়নকে ত্বরান্বিত ও টেকসই করতে ২০৩০ সালের মধ্যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করে পণ্য রপ্তানি বাবদ অতিরিক্ত ৪ হাজার কোটি ডলার আয়ের লক্ষ্য নির্ধারণ করেছে সরকার। এ লক্ষ্য অর্জনে কাজ করে যাচ্ছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল উন্নয়ন কর্তৃপক্ষ (বেজা)। এরই মধ্যে বিনিয়োগের জন্য প্রস্তুত ... বিস্তারিত »

গল্পটি জীবিত লাশের

মোজাফ্ফর হোসেন: ‘মরা না জুটলি কেমনে বাড়ি যাই! লাশটা কেউ পেড়ি দাও, পায়ে পড়ি। আল্লা গো, এ তুমার কেমুন বিচার?’ বুক চাপড়াতে চাপড়াতে কাঁদে দু’জন মা। নির্মাণাধীন হাজী রহমত টাওয়ারের চৌদ্দতলায় ঝুলে আছে লাশটি। তৃতীয় দিনে পড়ল। প্রথম প্রথম পরিবারটির বেশ ক’টি দাবি ছিল। এখন দাবি একটাইÑখালি লাশটা চায় তাদের। দাফন-কাফনের যা খরচ হয় তার ... বিস্তারিত »

আওয়ামী লীগকে ঢেলে সাজানো হবে

দলের যৌথসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, একেবারে তৃণমূল পর্যায় থেকে আওয়ামী লীগকে নতুন করে ঢেলে সাজানো হবে। এ জন্য আমরা আট বিভাগের জন্য ৮টি কমিটি করেছি। কমিটিগুলোর দায়িত্ব থাকবে তৃণমূলকে নতুন করে ঢেলে সাজানোর। আওয়ামী লীগ জনগণের আস্থা-বিশ্বাস অর্জন করেছে, দলের জনপ্রিয়তা আরও বৃদ্ধি পেয়েছে। গত ... বিস্তারিত »

রক্তাক্ত শ্রীলংকা : ব্যর্থতার দায়ভার প্রশাসনের

সাইদ আহমেদ বাবু: গত ২১ মে স্থানীয় সময় সকাল পৌনে ৯টার দিকে খ্রিষ্টান সম্প্রদায়ের অন্যতম বড় উৎসব ইস্টার সানডের প্রার্থনার সমাবেশে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। সে-সময় শ্রীলংকার দ্বীপরাষ্ট্রটির রাজধানী কলম্বোর কোচিকাডের সেন্ট অ্যান্টনিস চার্চ, পশ্চিমের উপকূল শহর নেগোম্বোর সেন্ট সেবাস্টিয়ান চার্চ এবং পূর্বের বাত্তিকালোয়া শহরের চার্চে পরপর বিস্ফোরণ ঘটে। অন্তত ৮টি স্থানে পরপর বোমা হামলা ... বিস্তারিত »

সুদানের প্রেসিডেন্ট গদিচ্যুত, ক্ষমতায় সেনাবাহিনী

উত্তরণ প্রতিবেদন: ব্যাপক গণবিক্ষোভের মুখে সুদানের প্রেসিডেন্ট ওমর আল বশিরকে ক্ষমতা থেকে উৎখাত করে তাকে গ্রেফতার করেছে দেশটির সেনাবাহিনী। ইতোমধ্যে অন্তর্বর্তী সরকার গঠন করেছে সেনাবাহিনী। অন্তর্বর্তী সরকারের প্রতিরক্ষামন্ত্রী গত ১১ এপ্রিল টিভিতে এক ঘোষণায় বলেন, একটি সামরিক কাউন্সিল দুই বছর মেয়াদের এক অন্তর্বর্তী প্রশাসন পরিচালনা করবে এবং তারপর নতুন সংবিধানের আওতায় নির্বাচন অনুষ্ঠিত হবে। সেনাবাহিনীর ... বিস্তারিত »

গ্রীষ্মের ফলের পুষ্টিগুণ

রাজিয়া সুলতানা আনারস আনারস খুবই রসালো ও জনপ্রিয় একটি ফল। উৎপত্তিস্থল ব্রাজিল। ভারতবর্ষে আগমন ১৫৪৮ খ্রিষ্টাব্দে। বর্তমানে হাওয়াই দ্বীপপুঞ্জ এর প্রধান উৎপাদন স্থান। গাছটি তেমন দীর্ঘজীবী নয়। খাটো কা-ে পাতা গুচ্ছবদ্ধ। গোটা একটি মঞ্জুরি ১০০-২০০ ফুল। সম্পূর্ণ মঞ্জুরিটিই মাংসল যৌগ ফলে রূপান্তরিত হয়। ফলের ওজন প্রায় ০.৫-৫ কেজি। পরিপক্ব ফল হতে সময় লাগে পাঁচ-ছয় মাস। ... বিস্তারিত »

জটিল রোগের চিকিৎসা জেলা হাসপাতালে হবে

উত্তরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কাজ করে যাচ্ছে সরকার। কিডনি, ডায়াবেটিস, অগ্নিদগ্ধ, ক্যানসারসহ জটিল রোগের চিকিৎসাগুলো যাতে প্রত্যেকটি জেলা হাসপাতালে করা যেতে পারে তার ব্যবস্থা নেওয়া হচ্ছে। একই সঙ্গে সরকার দেশের সব বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে। তবে শিক্ষার মান রক্ষায় যত্রতত্র মেডিকেল কলেজ করার অনুমতি দেওয়া হবে ... বিস্তারিত »

শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকারে ঐকমত্য

উত্তরণ প্রতিবেদন: গত ১২ এপ্রিল ভুটানের প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানবন্দরে তাকে লাল গালিচা সম্বর্ধনা জানান। ১৩ এপ্রিল দুই প্রধানমন্ত্রীর মধ্যে অনুষ্ঠিত আনুষ্ঠানিক বৈঠকে বাংলাদেশ ও ভুটান পারস্পরিক স্বার্থে তাদের দেশীয় বাজারে উভয় দেশের বেশ কিছু পণ্যের শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকার নিয়ে কাজ করার বিষয়ে ঐকমত্য প্রকাশ করেছে। ‘বাংলাদেশ ... বিস্তারিত »

মুজিবনগর দিবসের শপথ- বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার

উত্তরণ ডেস্ক: মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রেখে দেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের অঙ্গীকারের মধ্য দিয়ে গত ১৭ এপ্রিল রাজধানীসহ সারাদেশে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। দেশের প্রথম সরকারের শপথ গ্রহণ ও স্বাধীনতার ঘোষণাপত্র পাঠের ৪৮ বছর পূর্তি উপলক্ষে ঐতিহাসিক এদিন স্মরণে রাজধানীর পাশাপাশি স্মৃতিবিজড়িত মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননেও জাতীয়ভাবে পালিত হয় নানা ... বিস্তারিত »

প্রকাশ পেল সবচেয়ে বড় ব্ল্যাকহোলের ছবি

উত্তরণ ডেস্ক: জ্যোতির্বিজ্ঞানীরা এই প্রথম ব্ল্যাকহোলের ছবি তুলতে সক্ষম হয়েছেন। গত ১০ এপ্রিল এই ছবি প্রকাশ করা হয়। ব্ল্যাকহোল ছায়াপথের দূরবর্তী স্থানে অবস্থিত। এক প্রতিবেদনে জানানো হয়েছে, ব্ল্যাকহোলের ব্যাপ্তি ৪০ বিলিয়ন কিলোমিটার, যা পৃথিবীর আকারের চেয়ে ৩ মিলিয়ন গুণ বড়। বিজ্ঞানীরা এটাকে ‘দৈত্য’ হিসেবে আখ্যা দিয়েছেন। ব্ল্যাকহোলটি ৫০০ মিলিয়ন ট্রিলিয়ন কিলোমিটার দূরে অবস্থিত। এর ছবি ... বিস্তারিত »

জ্বালানি খাতে সমন্বিত অংশীদারিত্ব গড়ে তোলা হবে

উত্তরণ ডেস্ক: বাংলাদেশ ও ব্রুনাই গত ২৩ এপ্রিল এক যুক্ত বিবৃতিতে বলেছে, দুই দেশ জ্বালানি খাতে সমন্বিত সহযোগিতার সম্ভাবনা কাজে লাগাতে সম্মত হয়েছে। যুক্ত বিবৃতিতে বলা হয়, দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির স্বার্থে বাংলাদেশে ক্রমবর্ধমান জ্বালানি চাহিদার জোগান দিতে বাংলাদেশে তরল প্রাকৃতিক গ্যাস সরবরাহসহ সরকার-টু-সরকার (জিটুজি) চুক্তির আওতায় দুই দেশ জ্বালানি খাতে সমন্বিত সহযোগিতার সম্ভাবনা কাজে লাগাতে ... বিস্তারিত »

নৌবাহিনীতে যুক্ত হলো নতুন দুটি যুদ্ধজাহাজ

উত্তরণ প্রতিবেদন: গণচীনে তৈরিকৃত নৌবাহিনীর নতুন দুটি যুদ্ধজাহাজ ‘সংগ্রাম’ ও ‘প্রত্যাশা’ গত ২৭ এপ্রিল চট্টগ্রাম নেভাল জেটিতে এসে পৌঁছেছে। এ-সময় কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল রিয়ার এডমিরাল আবু আশরাফ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জাহাজ দুটিকে স্বাগত জানান। জাহাজ দুটি আগমন উপলক্ষে নেভাল জেটিতে নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা ও বিপুলসংখ্যক নাবিক উপস্থিত ছিলেন। নৌবাহিনীর জন্য নবনির্মিত জাহাজ ... বিস্তারিত »

দিনপঞ্জি : এপ্রিল ২০১৯

০২ এপ্রিল * প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে এখন ১৪ লাখ প্রতিবন্ধী জনগোষ্ঠী রয়েছে। বর্তমানে সরকার ১০ লাখ প্রতিবন্ধী ব্যক্তিকে মাসিক ৭০০ টাকা হারে ভাতা প্রদান করছে। আগামী বাজেট থেকে দেশের সব প্রতিবন্ধীকে ভাতা দেওয়া হবে। সরকারপ্রধান বলেন, পিতামাতা ও অভিভাবকহীন নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী মেয়েদের জন্য সরকার ব্রাহ্মণবাড়িয়া ও বগুড়ায় ৫০ আসনের পরিচর্যা কেন্দ্র স্থাপন করেছে। ... বিস্তারিত »