বর্তমান সংখ্যা

পোস্ট করা হয়েছে by

নবম বর্ষ, তৃতীয় সংখ্যা, ফেব্রুয়ারি -২০১৯

একাদশ জাতীয় সংসদের যাত্রারম্ভ : রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর জাতীয় ঐক্যের আহ্বান

দেশের শান্তি, উন্নয়ন ও গণতান্ত্রিক অভিযাত্রাকে স্থিতিশীল করতে হলে জাতীয় ঐক্যের বিকল্প নেই। একাদশ জাতীয় সংসদের উদ্বোধনী অধিবেশনে মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার ভাষণে এ-কথা বলেন। প্রায় একই কথা বলেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের একাধিক অনুষ্ঠানে। তারা উভয়েই দলমত নির্বিশেষে দেশবাসী, দেশের সকল গণতান্ত্রিক রাজনৈতিক দল ও সিভিল সমাজের প্রতি এই জাতীয় ঐক্যের ... বিস্তারিত »

‘দেশকে আমরা আরও উন্নত করতে চাই’

উত্তরণ প্রতিবেদন: বিসমিল্লাহির রাহমানির রাহিম প্রিয় দেশবাসী। আসসালামু আলাইকুম। আপনাদের সবাইকে শুভেচ্ছা জানাচ্ছি। গত ৩০-এ ডিসেম্বর ২০১৮ একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটকে বিপুলভাবে বিজয়ী করার জন্য আমি আপনাদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। একইসঙ্গে আমি মহান রাব্বুল আলামিনের দরবারে শোকরিয়া আদায় করছি। যারা নৌকায় ভোট দিয়ে আমাদের বিজয়ী করেছেন ... বিস্তারিত »

‘মার্কিন জনগণের পক্ষ থেকে আমি আপনার সাফল্য কামনা করছি’

উত্তরণ ডেস্ক: একাদশ জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের মাধ্যমে টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত ২৫ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়ে চিঠি দেন বলে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম নিশ্চিত করেন। খবর ওয়েবসাইটের। শেখ হাসিনাকে উদ্দেশ্য করে পাঠানো ওই ... বিস্তারিত »

জাতীয় ঐকমত্য ব্যতীত শান্তি ও সমৃদ্ধি স্থায়ী রূপ পেতে পারে না

প্রচ্ছদ প্রতিবেদন: গণতন্ত্রের ধারাবাহিকতা, আইনের শাসন ও অব্যাহত আর্থ-সামাজিক উন্নয়নের মতো মৌলিক প্রশ্নে সকল রাজনৈতিক দল, শ্রেণি ও পেশা নির্বিশেষে সকলের ঐকমত্য গড়ে তোলার সম্মিলিত উদ্যোগ গ্রহণ করার জন্য দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেন, জাতীয় ঐকমত্য ব্যতীত শান্তি ও সমৃদ্ধি স্থায়ী রূপ পেতে পারে না। গৌরবোজ্জ্বল স্বাধীনতা সমুন্নত ও ... বিস্তারিত »

একাদশ সংসদের যাত্রা শুরু

উত্তরণ প্রতিবেদন: সংসদীয় গণতন্ত্রের পথে ফের আনুষ্ঠানিক যাত্রা করল বাংলাদেশ। সরকার ও বিরোধী দলের সরব উপস্থিতির মধ্য দিয়ে গত ৩০ জানুয়ারি শুরু হলো একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন। সমৃদ্ধ বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে শুরু হওয়া সংসদের প্রথম অধিবেশন ছিল উৎসবমুখর পরিবেশ। ’৭৩-পরবর্তী দেশের ইতিহাসে বৃহত্তম সরকারি দলের পাশাপাশি ক্ষুদ্রতম বিরোধী দল নিয়ে শুরু হওয়া সংসদ ... বিস্তারিত »

বাঙালির জয় কবিতার জয়

উত্তরণ প্রতিবেদন : কবিতা মানেই জীবনের ধারাভাষ্য। কবির বাণীতেই উদ্ভাসিত হয় সুদূর অতীত থেকে সমকাল। কবিতার আশ্রয়েই কবিরা লড়ে যান অমানবিকতার বিরুদ্ধে। চারপাশে যখন ছায়া নামে শঙ্কার তখন কাব্যবীজের স্ফুরণে জেগে ওঠেন আলোর পথযাত্রীরা। এভাবেই সত্য ও সত্তাকে একসঙ্গে প্রকাশ করেন কবি, সৃষ্টি হয় কবিতা। শব্দের পিঠে শব্দের সংযোজনে উচ্চারিত হয় অন্তর্নিহিত বিষয়। সেই শব্দমালায় ... বিস্তারিত »

‘বইমেলা বাঙালির প্রাণের মেলা’

আনিস আহামেদ: বায়ান্নর চেতনায় উদ্ভাসিত অমর একুশে গ্রন্থমেলা শুরু হয়েছে। প্রতিবারের মতোই বাঙালি জাতিসত্তা ও বুদ্ধিবৃত্তিক উৎকর্ষের প্রতীক বাংলা একাডেমি এই মেলার আয়োজন করছে। একাডেমি প্রাঙ্গণে গত ১ ফেব্রুয়ারি মাসব্যাপী মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় গ্রন্থমেলাকে প্রাণের মেলা হিসেবে উল্লেখ করে তিনি বলেন, এটি শুধু বই কেনা-বেচার জন্য নয়, আমাদের বাঙালির প্রাণের ... বিস্তারিত »

‘বঙ্গবন্ধু’ উপাধির অর্ধশতক পূর্তি

নূহ-উল-আলম লেনিন: মানবেতিহাসে যুগন্ধর ব্যক্তিদের মহিমান্বিত করার লক্ষ্যে উপাধি প্রদান বা বিশেষ বিশেষণ সহযোগে তাদের নামোচ্চারণ এবং পরিচিতি তুলে ধরা একটা প্রাচীন ঐতিহ্য। ধর্ম, দর্শন, শিল্প, সাহিত্য, বিজ্ঞান, প্রযুক্তি প্রভৃতি ক্ষেত্রে অবদান ছাড়াও রাজনীতি, স্বাধীনতা ও মুক্তি সংগ্রাম, যুদ্ধে বীরত্বব্যঞ্জক ভূমিকা এবং দুঃসাহসিক অভিযানে ঐতিহাসিক সাফল্য প্রভৃতির জন্য কখনও দেশবাসী এবং কখনওবা রাষ্ট্র এই বিশেষণ ... বিস্তারিত »

জনগণকে দেয়া প্রতিটি প্রতিশ্রুতি পূরণ করব

উত্তরণ প্রতিবেদন: ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের উত্তাল জনসমুদ্রে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, উন্নত-সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সকল শ্রেণি-পেশার মানুষসহ দলমত নির্বিশেষে পুরো দেশবাসীর সহযোগিতা কামনা করেছেন। তিনি বলেন, আসুন, সবাই মিলে ঐক্যবদ্ধভাবে সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলি। নৌকা মার্কায় ভোট দিয়ে দেশের মানুষ আমাদের প্রতি যে আস্থা-বিশ্বাস রেখেছে, প্রয়োজনে নিজের জীবন দিয়ে হলেও জনগণের ... বিস্তারিত »

বাংলাদেশ আওয়ামী লীগের অভিনন্দনপত্র

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধের-চেতনাদৃপ্ত রাষ্ট্রনায়ক : দেশরতœ শেখ হাসিনা আজ আমাদের গর্বের দিন। যে ঐতিহাসিক উদ্যানে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদাত্ত আহ্বানে মুক্তির শপথ নিয়েছিল বাংলার মুক্তিকামী মানুষÑ সেই প্রাঙ্গণে দাঁড়িয়ে অভিনন্দন জানাই আমাদের প্রাণপ্রিয় জননেত্রী শেখ হাসিনা আপনাকে। মৃত্যুর মিছিলে দাঁড়িয়ে আপনি কতবার পেয়েছেন জীবনের জয়গান। ... বিস্তারিত »

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ও প্রাসঙ্গিক কথা

অ্যাডভোকেট আফজাল হোসেন: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এক মাস পার হলো। মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু-কন্যা দেশরতœ শেখ হাসিনার নেতৃত্বে নতুন সরকার পূর্ণ উদ্যমে উন্নয়নের ধারাবাহিকতা অক্ষুণœ রাখতে কাজ করে যাচ্ছে। নির্বাচনোত্তর দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি অতীতের যে কোনো সময়ের চেয়ে ভালো। মানুষ শান্তিতে আছে, স্বস্তিতে আছে, ভালো আছে। চতুর্থবারের মতো সরকার পরিচালনার দায়িত্ব প্রাপ্তিতে শেখ হাসিনার ... বিস্তারিত »

দক্ষ লিডারশিপের ম্যাজিকে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ

উত্তরণ প্রতিবেদন: আমরা একটা দক্ষ লিডারশিপ পেয়েছি, যার ম্যাজিকে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক এমপি। গত ২২ জানুয়ারি রাজধানীর বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে কৃষি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট এসডিজি রোড ম্যাপ প্রণয়ন শীর্ষক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ড. আবদুর রাজ্জাক বলেন, বাংলাদেশ খাদ্য স্বয়ংসম্পূর্ণ বলেই নেপালে ভূমিকম্পের সময় আমরা ... বিস্তারিত »

প্রথমবার দলীয় প্রতীকে উপজেলা নির্বাচন

রায়হান কবির: জাতীয় নির্বাচনের উদ্দীপনা না কাটতেই দেশজুড়ে স্থানীয় সরকারের বিভিন্ন স্তরের নির্বাচনী হাওয়ায় সরগরম হয়ে উঠেছে রাজনীতির মাঠ। ফেব্রুয়ারি ও মার্চ মাসজুড়ে অনুষ্ঠিত হচ্ছে একাধিক নির্বাচন। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে মেয়র পদে উপনির্বাচন এবং উত্তর ও দক্ষিণ উভয় সিটি কর্পোরেশনে সংযুক্ত ৩৬টি ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। একই সাথে কিশোরগঞ্জ-১ (সদর-হোসেনপুর) সংসদীয় আসনে ... বিস্তারিত »

গাইবান্ধা-৩ আসনে আওয়ামী লীগের ডা. ইউনুস নির্বাচিত

উত্তরণ ডেস্ক: স্থগিত থাকা গাইবান্ধা-৩ (সাদুল্লাপুর-পলাশবাড়ী) আসনের নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী ডা. ইউনুস আলী সরকারকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করা হয়েছে। ১৩২টি ভোটকেন্দ্রে ইউনুস আলী (নৌকা) পেয়েছেন ১ লাখ ২১ হাজার ১৬৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টি (এরশাদ) প্রার্থী ব্যারিস্টার দিলারা খন্দকার শিল্পী (লাঙ্গল) পেয়েছেন ২৪ হাজার ৩৮৫ ভোট ও জাসদের খাদেমুল ইসলাম খুদি পেয়েছেন ... বিস্তারিত »

সন্ত্রাসবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স

উত্তরণ প্রতিবেদন: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়লাভ, নির্বাচন সম্পর্কে বিরোধী দল এবং কিছু বিদেশি সরকার ও এনজিওর অভিযোগ, ভবিষ্যতে প্রতিবেশী দেশ হিসেবে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কসহ বেশ কিছু বিষয় নিয়ে ভারতীয় গণমাধ্যম সিএনএন নিউজ ১৮-এর সঙ্গে কথা বলেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সঙ্গে কথোপকথনে অংশগ্রহণ করেন গণমাধ্যমটির ডেপুটি নির্বাহী এডিটর জাকা ... বিস্তারিত »

দশকের সেরা চিন্তাবিদের তালিকায় শেখ হাসিনা

উত্তরণ ডেস্ক: যুক্তরাষ্ট্রের সাময়িকী ফরেন পলিসি দশকের ‘সেরা ১০০ চিন্তাবিদের’ তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মিয়ানমারে রাষ্ট্রীয় বাহিনীর নিপীড়নের মুখে পালিয়ে আসা ৭ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে আন্তর্জাতিক মহলে প্রশংসিত শেখ হাসিনাকে ‘প্রতিরক্ষা ও নিরাপত্তা’ বিভাগে সেরা ১০ চিন্তাবিদের তালিকায় রেখেছে ফরেন পলিসি। বাংলাদেশের প্রধানমন্ত্রী সম্পর্কে ফরেন পলিসি বলেছে, নিরাপত্তার ক্ষেত্রে ... বিস্তারিত »

গ্রামকে শহরের সুবিধা দিতে ২০ কোটি ডলার দিচ্ছে এডিবি

উত্তরণ ডেস্ক: দেশের পাঁচ বিভাগের ১৮০ উপজেলার গ্রামীণ অবকাঠামো তথা সড়ক উন্নয়নে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কাছ থেকে ২০ কোটি ডলারের (১ হাজার ৬০০ কোটি টাকা) ঋণচুক্তি করেছে বাংলাদেশ। এর মধ্যে ১০ কোটি ডলার সহজশর্তে ও অবশিষ্ট ১০ কোটি ডলার নিয়মিত হারে বাংলাদেশকে ঋণ দেবে এডিবি। ফলে ২০১৭ সালের বন্যায় চলাচলের অযোগ্য হয়ে যাওয়া ২১ ... বিস্তারিত »

বিক্রমপুরে বল্লাল সেনের রাজপ্রাসাদ আবিষ্কৃত

আরিফ সোহেল: প্রাচীন ইতিহাস আর ঐতিহ্যের প্রাণকেন্দ্র বিক্রমপুরের মুন্সিগঞ্জে এবার আবিষ্কৃত হয়েছে বল্লাল সেনের রাজপ্রাসাদ। গত ২২ জানুয়ারি রামপালের বল্লালবাড়িতে আবিষ্কৃত মৃৎ পাত্র, ইট, কাঠ-কয়লা ও ইটের টুকরো তার সাক্ষ্য বহন করে। অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের উদ্যোগে প্রতœতত্ত্ব খননের মাধ্যমে সূচিত হয়েছে আরেকটি নব ইতিহাসের। এর আগে নাটেশ্বর এবং রঘুরামপুরেও প্রতœস্থান খুঁজে পেয়েছে এই সংগঠনটি। জাহাঙ্গীরনগর ... বিস্তারিত »

ব্রেক্সিট নিয়ে গৃহবিবাদে ব্রিটেন

সাইদ আহমেদ বাবু: ব্রেক্সিট হলো ব্রিটিশ এক্সিটের সংক্ষেপিত রূপ। অর্থাৎ ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়ার সম্ভাবনা তথা এক্সিট বোঝাতে ব্রেক্সিট শব্দটি ব্যবহার করা হয়। ১৯৭৩ সালে ইউরোপিয়ান ইকোনমিক কমিউনিটির সঙ্গে যোগ দেওয়ার প্রশ্নে গণভোট দিয়েছিল যুক্তরাজ্যবাসী। তাতে ৬৭ শতাংশ ইইসি’র পক্ষে ভোট দিয়েছিল। ওই ইইসি-ই পরে ইউরোপীয় ইউনিয়ন-ইইউ’তে রূপ নেয়, যার সদস্য সংখ্যা ... বিস্তারিত »

দেশের নদ-নদীকে জীবন্ত সত্তা ঘোষণা

উত্তরণ প্রতিবেদন: নদীকে জীবন্ত সত্তা হিসেবে উল্লেখ করেছেন হাইকোর্ট। আদালত বলেছেন, মানুষের জীবন-জীবিকা নদীর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। মানব জাতি টিকে থাকার অন্যতম মাধ্যম হচ্ছে নদী। নাব্য সংকট ও বেদখলের হাত থেকে নদী রক্ষা করা না গেলে বাংলাদেশ তথা মানব জাতি সংকটে পড়তে বাধ্য। নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারতসহ বিভিন্ন দেশের সরকার আইন প্রণয়ন করে নদীকে বেদখলের হাত ... বিস্তারিত »

খাদ্যে পুষ্টিগুণ এখন বড় চ্যালেঞ্জ

রাজিয়া সুলতানা: খাদ্য মানুষের একটি মৌলিক চাহিদা। তবে খাদ্য হলেই হবে না, তা হবে নিরাপদ ও পুষ্টিমানসম্পন্ন। আজকাল এই খাদ্যের গুণগত মান ও পুষ্টিমূল্য অক্ষুণœ রেখে মানুষের প্লেটে পৌঁছানো একটি বড় চ্যালেঞ্জ সরকারের জন্য। বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। বর্তমানে দেশে খাদ্যশস্য উৎপাদিত হচ্ছে ৪ কোটি মেট্রিক টনেরও বেশি। বর্তমানে বাংলাদেশ বিশ্বে সবজি উৎপাদনে তৃতীয় এবং ... বিস্তারিত »

পদ্মাসেতুর নতুন নকশা অনুমোদন

উত্তরণ প্রতিবেদন: জটিলতা কাটিয়ে বহুল আলোচিত পদ্মাসেতুর ৬ ও ৭ নম্বর পিয়ারের (পিলার) নকশা চূড়ান্ত করা হয়েছে। পিলার দুটির চূড়ান্ত নকশা গত ১৫ জানুয়ারি অনুমোদন পেয়েছে। শিগগির শুরু হবে এ দুই পিলারের নির্মাণকাজ। মূল সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। নির্মাণাধীন ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মাসেতুতে পিলারের সংখ্যা ৪২। দুটি ... বিস্তারিত »

প্রবৃদ্ধির প্রথম সারিতে থাকবে বাংলাদেশ

উত্তরণ প্রতিবেদন: চলতি বছর বিশ্বের যেসব দেশে ৭ শতাংশ বা এর বেশি প্রবৃদ্ধি হবে, তার মধ্যে বাংলাদেশ অন্যতম। আবার চীন, ভিয়েতনাম কিংবা কম্বোডিয়ার মতো রপ্তানি বাজারে বাংলাদেশের প্রধান প্রতিযোগীদের সবার চেয়ে বাংলাদেশের প্রবৃদ্ধি হবে বেশি। বিশ্ব অর্থনীতির অবস্থা ও সম্ভাবনা-২০১৯ নামে জাতিসংঘের এক প্রতিবেদনে এ পূর্বাভাস রয়েছে। প্রতিবেদনটি গত ২১ জানুয়ারি বাংলাদেশ সময় রাত ১০টায় ... বিস্তারিত »

আহমেদ ইমতিয়াজ বুলবুল : কিংবদন্তি সংগীতকার

মাসুদ পথিক: আহমেদ ইমতিয়াজ বুলবুল। বরেণ্য গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক এবং মুক্তিযোদ্ধা। বিভিন্ন জনপ্রিয় গানের স্রষ্টা ছিলেন তিনি। শোকের ছায়া নেমে এসেছে তার মৃত্যুতে, সংগীত ও শিল্পাঙ্গনে। তার অকালে চলে যাওয়া সহকর্মীসহ অনেক ভক্ত স্রোতা মেনে নিতে পারছেন না। অনেকেই শোকে স্তব্ধ। বাংলাদেশের এই সংগীত ব্যক্তিত্বের জন্ম ১ জানুয়ারি ১৯৫৬; ঢাকা। মৃত্যু ২২ জানুয়ারি ... বিস্তারিত »

দিনপঞ্জি : জানুয়ারি ২০১৯

০১ জানুয়ারি * বছরের প্রথম দিন সব শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হলো নতুন বই। ভোট উৎসবের পরপরই বই উৎসবে মেতে উঠল পুরোদেশ। এবার ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ শিক্ষার্থীর মাঝে ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২ কপি বিনামূল্যের বই বিতরণ করা হয়। ২০১০ থেকে ২০১৯ সাল পর্যন্ত মোট ২৯৬ কোটি ৭ লাখ ... বিস্তারিত »