বর্তমান সংখ্যা

পোস্ট করা হয়েছে by

নবম বর্ষ, সপ্তম সংখ্যা, জুন-২০১৯

আওয়ামী লীগ চিরজীবী হোক

৭০ বছর অতিক্রম করল বাংলাদেশ আওয়ামী লীগ। ১৯৪৯ খ্রিষ্টাব্দের ২৩ জুন আওয়ামী লীগের আনুষ্ঠানিক আত্মপ্রকাশ তৎকালীন পরপদানত পূর্ববাংলা তথা পাকিস্তানের রাজনীতির দৃশ্যপট বদলেরও সূচনালগ্ন হিসেবে চিহ্নিত। আওয়ামী লীগের জন্ম ছিল পাকিস্তানের ঔপনিবেশিক ধরনের শাসন-শোষণ এবং মুসলিম লীগের সাম্প্রদায়িক-স্বৈরতান্ত্রিক রাজনীতির অনিবার্য ফল। ১৯৪৬ সালে ভারত শাসন আইনের অধীনে অনুষ্ঠিত ব্রিটিশ ভারতের সর্বশেষ সাধারণ নির্বাচনে বাংলার মুসলমানদের ... বিস্তারিত »

শুধু ভোটে জেতা নয়, জনগণের হৃদয়ও জয় করতে হবে

উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণের কল্যাণে নির্বাচিত জনপ্রতিনিধিদের কাজ করে যাওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, শুধু ভোটে জয়লাভ করলেই চলবে না, জনগণের হৃদয়ও জয় করতে হবে। জনগণ আপনাদের যে বিশ্বাস ও আস্থা নিয়ে নির্বাচিত করেছেন, তাদের সে বিশ্বাস ও আস্থার মর্যাদা দিতে হবে। কাজের মাধ্যমে জনগণের আস্থা অর্জন করতে হবে। গত ২৭ মে সকালে প্রধানমন্ত্রী ... বিস্তারিত »

শান্তি-সমৃদ্ধির পথে এশিয়াকেই নেতৃত্ব দিতে হবে

উত্তরণ ডেস্ক: বাণিজ্য যুদ্ধের উত্তেজনা প্রশমিত করে এশীয় দেশগুলো কীভাবে ঐক্যবদ্ধভাবে সমৃদ্ধির পথে অগ্রযাত্রা অব্যাহত রাখতে পারে, সেই পথ খোঁজার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নানা চ্যালেঞ্জ ও সংঘাতে জর্জরিত বর্তমান বিশ্ব কাঠামোতে কীভাবে শান্তি, স্থিতিশীলতা এবং সমতার ভিত্তিতে উন্নয়ন এগিয়ে নেওয়া যায়, সে-বিষয়ে তিনি নিজের ভাবনা তুলে ধরেছেন ‘দ্য ফিউচার অব এশিয়া’ সম্মেলনে। শেখ ... বিস্তারিত »

জাপানের সঙ্গে ২৫০ কোটি ডলারের উন্নয়ন সহায়তা চুক্তি

উত্তরণ ডেস্ক: জাপানের সঙ্গে ২৫০ কোটি ডলারের উন্নয়ন সহায়তা চুক্তি করেছে বাংলাদেশ সরকার। এই অর্থ দিয়ে বিদ্যুৎ, জ্বালানি ও সমুদ্রবন্দর উন্নয়নের মতো বড় প্রকল্প বাস্তবায়ন করা হবে। গত ২৯ মে টোকিওতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এই চুক্তি করা হয়। বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমি ও ইআরডি সচিব মনোয়ার আহমেদ ... বিস্তারিত »

বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম উদ্বোধন

উত্তরণ প্রতিবেদন: গত ১৯ মে দেশের টেলিভিশন চ্যানেলগুলোতে পরীক্ষামূলক সম্প্রচারের মধ্য দিয়ে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। দেশের বেশির ভাগ টিভি চ্যানেল সম্প্রচারের জন্য বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সঙ্গে চুক্তি করেছে। টিভি চ্যানেলগুলো ঐদিন থেকেই ফ্রিকোয়েন্সি পাবে। চুক্তিতে সরকারি-বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলো তিন মাস ‘ফ্রি ফ্রিকোয়েন্সি’ পাবে। এরপর ফ্রিকোয়েন্সির ভাড়া নির্ধারণ করা হবে। তবে এই ... বিস্তারিত »

স্মৃতিময় আওয়ামী লীগ

    আবুল মাল আবদুল মুহিত: ২০০৪ সালে জুন মাসে আওয়ামী লীগের জন্মের ৫৫ বছর হয়, সেই উপলক্ষে একটি স্মারক গ্রন্থ ‘গৌরবের ৫৫ বছর’ প্রকাশিত হয়। এই বইটি প্রকাশ করে তৎকালীন আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিভাগ এবং সম্পাদনা পরিষদ ছিল পাঁচ সদস্যের, যার সচিব ছিলেন নূহ-উল-আলম লেনিন। তিনি এবার উদ্যোগ নিয়েছেন যে আওয়ামী লীগের ৭০ বছর উপলক্ষে একটি ... বিস্তারিত »

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ও বাংলাদেশের অগ্রযাত্রা

হারুন হাবীব: বাংলাদেশের মুক্তিযুদ্ধের হৃতগৌরব পুনরুদ্ধারের ইতিহাস রচনায় অবধারিতভাবেই শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের দিনটি অবিস্মরণীয়। বিদেশের মাটিতে প্রায় ছয় বছর নির্বাসন শেষে স্বদেশের মাটিতে প্রত্যাবর্তন করেন তিনি ১৯৮১ সালের ১৭ মে। বঙ্গবন্ধু-কন্যার এই স্বদেশে ফিরে আসা রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক জীবনে নতুন যুগের সূচনা করে বাংলাদেশের। আমার স্পষ্ট মনে পড়ে, নতুন দিল্লি থেকে বিমানে উড়ে ... বিস্তারিত »

আওয়ামী লীগের ৭০ বছরে বঙ্গবন্ধুর কয়েকটি ইনিংস

স্বদেশ রায়: ক্রিকেটে দুই ধরনের ব্যাটিং আছে একটি ঝড়ো ইনিংস খেলা অন্যটি টেকনিক্যালি টপ ইনিংস খেলা। কিছু কিছু প্লেয়ার আছেন তারা টেকনিক্যালি টপ ইনিংস খেলেন আর কিছু কিছু প্লেয়ার আছেন তারা ঝড়ো ইনিংস খেলেন। একমাত্র ক্রিকেটের কিংবদন্তি ডন ব্রাডম্যান এই দুয়ের সমন্বয় ঘটিয়েছিলেন। তার ব্যাটিংয়ে প্রতিটি ইনিংস যেমন ছিল ঝড়ো তেমনি টেকনিক্যালি টপ ইনিংস। রাজনীতিবিদ ... বিস্তারিত »

টানা দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

উত্তরণ প্রতিবেদন: দ্বিতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। আমন্ত্রিত রাষ্ট্রপতি আবদুল হামিদসহ ৮ হাজার দেশি-বিদেশি অতিথির উপস্থিতিতে গত ৩০ মে সন্ধ্যা ৭টায় নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনের উন্মুক্ত প্রাঙ্গণে মোদি ও তার মন্ত্রিসভার সদস্যরা শপথ নেন। বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান ছাড়াও ৮ হাজার অতিথি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিতীয় মেয়াদের ... বিস্তারিত »

বিশ্বকাপ ক্রিকেট স্বপ্নরঙিন হাতছানি

আরিফ সোহেল: অর্জনের রেকর্ডবুকে বাংলাদেশের আরেকটি নতুন অধ্যায় রচিত হলো। বহুজাতিক আসরে শিরোপা না পাওয়ার কষ্ট শেষ। বিশ্বকাপ ক্রিকেট মিশন শুরুর আগে ক্রিকেটপাগল বাঙালিদের কাছে এ এক বড় প্রাপ্তি। আয়ারল্যান্ডে তিন জাতি ক্রিকেটের চ্যাম্পিয়ন বাংলাদেশ। যেখানে ওয়েস্ট ইন্ডিজের মতো দলও এক ফুৎকায় উড়ে গেছে বাংলাদেশের কাছে। ধারাবাহিক পারফরমেন্সে উদ্বেলিত-উজ্জীবিত বাংলাদেশকে ঘিরে নতুন স্বপ্নের ঘুড়ি উড়তে ... বিস্তারিত »

চিকিৎসা শেষে দেশে ফিরেছেন ওবায়দুল কাদের

উত্তরণ প্রতিবেদন: সিঙ্গাপুরে দুই মাস ১০ দিন চিকিৎসা শেষে দেশে ফিরেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। গত ১৫ মে বিকেল ৫টা ৫০ মিনিটে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে তিনি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। দেশে ফিরে নিজের শারীরিক সুস্থতা ফিরে পাওয়ায় চিকিৎসার জন্য যথাযথ ব্যবস্থা নেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ... বিস্তারিত »

২০৩০ সালে ভারতের চেয়ে মাথাপিছু আয় বেশি হবে বাংলাদেশের

উত্তরণ ডেস্ক: আন্তর্জাতিক ব্যাংকিং প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড চার্টার্ডের গবেষণা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে ভারতের চেয়ে ধনী দেশ হবে বাংলাদেশ। গবেষণায় আভাস দেওয়া হয়েছে, এ-সময়ে ভারতীয়দের চেয়ে বাংলাদেশিদের মাথাপিছু আয় ৩০০ ডলার বেড়ে যাবে। ব্লুমবার্গ জানিয়েছে, অর্থনীতির বিচারে আগামী দশক শীর্ষ সাত অর্থনীতির মধ্যে থাকবে এশিয়ার ৫টি দেশ। দেশগুলোÑ বাংলাদেশ, ভারত, মিয়ানমার, ভিয়েতনাম ও ফিলিপিন্স। দেশগুলোর প্রবৃদ্ধি ... বিস্তারিত »

বাঙালির ৭০ বছরের রাজনৈতিক সংগ্রামের উত্তরাধি­কার : আওয়ামী লীগের সাংস্কৃতিক দৃষ্টিভঙ্গি ও অর্জন

শামসুজ্জামান খান: বাংলাদেশ আওয়ামী লীগের সাংস্কৃতিক দৃষ্টিভঙ্গি বুঝতে গেলে এই সংগঠনের প্রতিষ্ঠার পটভূমির কথা মনে রাখতে হবে। প্রধানত ধর্মের ভিত্তিতে গড়ে ওঠা পাকিস্তান (১৯৪৭) ছিল রাষ্ট্র-বিজ্ঞানের সংজ্ঞার নিরিখে অবৈজ্ঞানিক এবং ভৌগোলিকভাবে এক উদ্ভট রাষ্ট্র। তদুপরি, প্রথম থেকেই এই রাষ্ট্রে ব্যক্তিমানুষ, ক্ষুদ্র জাতিসত্তা বা বৃহৎ নানা আঞ্চলিক জনগোষ্ঠী, ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায় এবং সাধারণভাবে দেশের সকল অংশের ... বিস্তারিত »

উন্নত দেশ হওয়ার স্বপ্ন পূরণে জাপান পাশে থাকবে

উত্তরণ প্রতিবেদন: বাংলাদেশের উন্নত দেশ হওয়ার স্বপ্ন পূরণে জাপানের সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে। গত ২৯ মে রাজধানী টোকিওতে জাপান ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠকের পর যৌথ বিবৃতিতে এ বিষয়টি উঠে এসেছে। বৈঠকের পর শিনজো আবে ও শেখ হাসিনার উপস্থিতিতে কয়েকটি উন্নয়ন প্রকল্পে অর্থায়নের জন্য জাপানের সঙ্গে আড়াইশ’ কোটি ডলারের উন্নয়ন ... বিস্তারিত »

কলাপাতা ও লাল জবাফুল

ইমদাদুল হক মিলন: নয়ন দৌড়াতে দৌড়াতে এলো। গ্রামে ঢোকার মুখে বিশাল কাঠের ব্রিজ। সেই ব্রিজের সামনে মুক্তিযোদ্ধাদের ঘিরে দাঁড়িয়ে আছে লোকজন। ডিসেম্বর মাসের শুরুর দিককার ভোরবেলা। কুয়াশায় ঢাকা পড়ে আছে মাঠঘাট, মানুষের ঘরবাড়ি। খালের পানিতে ভাসছে কুয়াশা। ভিড় ঠেলে মুক্তিযোদ্ধাদের সামনে গেল নয়ন। কমান্ডারের কাঁধে স্টেনগান, কোমরে গুলির বেল্ট। অন্যদের হাতে থ্রি নট থ্রি রাইফেল। গুলির ... বিস্তারিত »

কৃষকবান্ধব আওয়ামী লীগ

সরদার মাহামুদ হাসান রুবেল: বাংলাদেশ আওয়ামী লীগ বিশ্বাস করে কৃষক বাঁচলে বাংলাদেশ বাঁচবে। তাই বাংলার গণমানুষের মনে অতি অল্প সময়ে স্থান করে নিয়েছিল। ১৯৫৩ সালের ৪ ডিসেম্বর ঘোষিত ঐতিহাসিক ২১-দফায় ৬টি দফাই ছিল বাংলার কৃষি ও কৃষকের উন্নতির জন্য। যার প্রধান লক্ষ ছিল খাজনাভোগী স্বার্থ বিলোপ, সেচ ব্যবস্থার উন্নয়ন, পাট ব্যবসা জাতীয়করণ, বৈজ্ঞানিক উপায়ে কৃষিকে ... বিস্তারিত »

ভাষা-আন্দোলনে শেখ মুজিব

ড. এম আবদুল আলীম: বাঙালির হাজার বছরের রাজনীতির আকাশে সবচেয়ে উজ্জ্বল জ্যোতিষ্ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ‘তিনি তো শুধু একটি ব্যক্তি ছিলেন না, ছিলেন সারা বাংলাদেশের সংগ্রামী চেতনার প্রতীক।’ চিরকালের উপেক্ষিত বাঙালি তাঁর নেতৃত্বেই ইস্পাতকঠিন ঐক্যে সংঘবদ্ধ হয়েছে এবং লাভ করেছে একটি স্বাধীন-সার্বভৌম মানচিত্র ও গৌরবদীপ্ত পতাকা। এজন্য অন্নদাশঙ্কর রায় তাঁকে ‘নেতাজী সুভাষবসুর ... বিস্তারিত »

বাংলাদেশ আওয়ামী লীগের ঐতিহাসিক অভিযাত্রা

রায়হান কবির :  ১৯৪৮ সালের ৪ জানুয়ারি পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ গঠন। আহ্বায়ক : নঈমউদ্দিন আহমদ। স্থান : ফজলুল হক হল। * ১৯৪৮ সালের ১১ মার্চ রাষ্ট্রভাষা বাংলার দাবিতে প্রথম ধর্মঘট। শেখ মুজিবুর রহমানসহ তৎকালীন ছাত্র নেতৃবৃন্দকে গ্রেফতার। * ১৯৪৮ সালের ১৯ মার্চ পূর্ব বাংলা সফরে এসে জিন্নাহর ‘উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা’ ঘোষণা। ছাত্র ... বিস্তারিত »

দেশের জন্য কাজ করায় আওয়ামী লীগ প্রতিষ্ঠানে রূপ নিয়েছে

উত্তরণ প্রতিবেদন: আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পঁচাত্তরের পর এত বড় দায়িত্ব আমাকে নিতে হবে এটা কখনও আমি ভাবিনি, চাইওনি। এটা চিন্তাতেও ছিল না। দেশের জন্য কাজ করতে এবং গণতান্ত্রিক ধারা ফিরিয়ে আনতে দেশে ফিরেছিলাম। এজন্যই দিনের পর দিন সংগ্রাম করেছি। কেননা, গণতান্ত্রিক ধারা ছাড়া দেশের আর্থ-সামাজিক উন্নতি সম্ভব নয়। বাংলাদেশের মানুষের ... বিস্তারিত »

সেতু, আন্ডারপাস ও ফ্লাইওভার উদ্বোধন: দেশকে আরও এগিয়ে নেব

উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, আমরা বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি, আরও এগিয়ে নেব। দেশের উন্নয়ন কাজ অব্যাহত থাকবে। দেশবাসী আমাদের ওপর আস্থা-বিশ্বাস রেখে ভোট দিয়েছে। যে প্রতিশ্রুতি দিয়েছিলাম সারাদেশে উন্নয়নের মাধ্যমে তা রক্ষা করছি। সড়ক, নৌ, রেল ও বিমান মিলে সব দিক থেকে সারাদেশে যোগাযোগ নেটওয়ার্ক সহজ করাই আমাদের লক্ষ্য। ... বিস্তারিত »

২ লাখ কোটি টাকার রেকর্ড এডিপি অনুমোদন

উত্তরণ প্রতিবেদন: আগামী অর্থবছরের (২০১৯-২০) জন্য উন্নয়ন বাজেটে প্রথমবারের মতো রেকর্ড ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন করা হয়েছে। এর আগে এত বেশি এডিপির অনুমোদন দেওয়া হয়নি। সেই হিসাবে এটি রেকর্ড। স্থানীয় সরকার বিভাগকে সর্বোচ্চ বরাদ্দ দিয়ে আগামী অর্থবছরের এডিপির আকার চলতি অর্থবছরের চেয়ে ১৭ দশমিক ১৮ শতাংশ বেড়েছে। ... বিস্তারিত »

দিনপঞ্জি : মে ২০১৯

০১ মে * প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা আসলেই সংসদে শক্তিশালী বিরোধী দল চেয়েছিলাম। গত নির্বাচনে বিএনপির পরিণতির জন্য তারাই দায়ী। তারা ৩০০ আসনে ৬০০-র বেশি দলীয় প্রার্থী বানিয়ে মনোনয়ন বাণিজ্য করেছে। লন্ডন সময় এদিন রাতে সেন্ট্রাল লন্ডনের তাজ হোটেলে যুক্তরাজ্য আওয়ামী লীগের সিনিয়র নেতারা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে গেলে তিনি ... বিস্তারিত »