বর্তমান সংখ্যা

পোস্ট করা হয়েছে by

অষ্টম বর্ষ,অষ্টম সংখ্যা, জুলাই-২০১৮

তৃণমূলের নেতাকর্মীরা দলের প্রাণস্পন্দন

গত ২৩ জুন, দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নতুন অফিস উদ্বোধন এবং জেলার বিভিন্ন স্তরের আমন্ত্রিত ৬ সহস্রাধিক নেতাকর্মী এবং ৩০ জুন তৃণমূল পর্যায়ের নেতাদের বিভাগওয়ারি সমাবেশে সভাপতি শেখ হাসিনা যে দিক-নির্দেশনামূলক ভাষণ দিয়েছেন, তা আওয়ামী লীগের ধমনিতে রক্তপ্রবাহ যেমন বাড়িয়ে দিয়েছে, তেমনি বাড়িয়েছে দলের হৃদস্পন্দন। টানা দুই মেয়াদে ক্ষমতায় থেকেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ক্ষমতার মোহে ... বিস্তারিত »

৭০ বছর পর নিজস্ব ভবনে উঠল আওয়ামী লীগ

উত্তরণ প্রতিবেদন: প্রায় তিন দশক পর নিজস্ব কার্যালয়ে উঠল দেশের প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগ। কয়েক দশক পুরনো জরাজীর্ণ ভবনে থাকার পর দলের ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সুদৃশ্য অত্যাধুনিক দশতলা ভবনে এখন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়। একই সঙ্গে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী এ দলটি প্রতিষ্ঠার প্রায় সাত দশক পর স্বয়ংসম্পূর্ণ স্থায়ী ভবন পেল। এখনই একই ছাতার তলে অর্থাৎ নিজস্ব ... বিস্তারিত »

এখন গড় আয়ু বেড়ে ৭২ বছর

উত্তরণ ডেস্ক: দেশের মোট জনসংখ্যায় পুরুষ ও নারীর অনুপাতে ভারসাম্য বিরাজ করছে। তবে নারীরা এখনও উচ্চমাত্রায় পুরুষ দ্বারা নিয়ন্ত্রিত। বর্তমানে দেশের শতকরা ৮৫ দশমিক ৮ ভাগ পরিবারের খানাপ্রধান হচ্ছে পুরুষ। অন্যদিকে বর্তমানে ১০০ নারীর বিপরীতে পুরুষের আনুপাতিক সংখ্যা ১০০ দশমিক ২। ২০১৩ সালে নারী-পুরুষ এ লিঙ্গানুপাত ছিল ১০২ দশমিক ৬। গত পাঁচ বছর ধরে এ ... বিস্তারিত »

সংবিধান ও বাজেট

মসিউর রহমান: ‘বাজেট’ শব্দটি বহুল ব্যবহৃত। ব্যক্তি, পরিবার, মুদি দোকান, বহুজাতিক ব্যবসা প্রতিষ্ঠানÑ সকলের নির্দিষ্ট সময়ের আয়-ব্যয়ের হিসাব এবং আয়-ব্যয় নিয়ন্ত্রণের কৌশল বাজেটে অন্তর্ভুক্ত হয়। সরকারের আয়-ব্যয়ের হিসাব বোঝাতে সংবিধানে বাজেট শব্দটি ব্যবহার করা হয়নি, ‘অনুমিত আয় ও ব্যয়’ বা ‘বার্ষিক আর্থিক বিবৃতি’ ব্যবহার করা হয়েছে : “প্রত্যেক অর্থ-বৎসর সম্পর্কে উক্ত বৎসরের জন্য সরকারের অনুমিত ... বিস্তারিত »

পদ্মাসেতুর পৌনে ১ কিমি এখন দৃশ্যমান

উত্তরণ ডেস্ক: পদ্মাসেতুর পঞ্চম স্প্যান বসেছে; ফলে সেতুর মূল কাঠামোর ৭৫০ মিটার অংশ দৃশ্যমান হলো। প্রকল্পের দায়িত্বে থাকা প্রকৌশলীরা জানান, গত ২৯ জুন বেলা ১টায় ‘৭ এফ’ নম্বরের স্প্যানটি জাজিরা প্রান্তে ৪১ ও ৪২ নম্বর পিয়ারের (খুঁটি) ওপর বসানো হয়। এর মধ্য দিয়ে পদ্মাসেতু জাজিরা প্রান্তের তীর স্পর্শ করল। আর সেতুটির ৭৫০ মিটার বা পৌনে ... বিস্তারিত »

নিট বাজেট ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা

উত্তরণ প্রতিবেদন: বিরোধী দল জাতীয় পার্টির স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে নির্দিষ্টকরণ বিল পাসের মধ্য দিয়ে জাতীয় সংসদে নতুন ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পাস হয়েছে। বৈষম্য দূর করে টেকসই উন্নয়ন করার লক্ষ্য নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি সর্বোচ্চ ৫ লাখ ৭১ হাজার ৮৩৩ কোটি ৮২ লাখ ৯২ হাজার টাকা ব্যয়ের অনুমোদন নিতে নির্দিষ্টকরণ বিল-২০১৮ পাসের প্রস্তাব উত্থাপন ... বিস্তারিত »

উন্নয়নের কথা তুলে ধরুন- জনগণ যেন নৌকায় ভোট দেয়

২৩ জুন ২০১৮, গণভবনে অনুষ্ঠিত বাংলাদেশ আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় আওয়ামী লীগ সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ জননেত্রী শেখ হাসিনা এমপি’র ভাষণের পূর্ণ বিবরণ- উত্তরণ প্রতিবেদন: বাংলাদেশ আওয়ামী লীগের ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকীতে আজকের বিশেষ বর্ধিত সভার আয়োজন করা হয়েছে। এই বর্ধিত সভায় আপনারা বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টা পরিষদ, জাতীয় কমিটির সদস্যবৃন্দ, জেলা, ... বিস্তারিত »

ঘরে ঘরে গিয়ে নৌকার জন্য ভোট চাইতে হবে

উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা আগামী নির্বাচনকে সামনে রেখে নৌকা মার্কায় ভোট দেয়ার জন্য গ্রামে-গঞ্জে, মানুষের ঘরে ঘরে গিয়ে সরকারের উন্নয়নের কথা তুলে ধরতে এবং দলের মধ্যে সৃষ্ট দ্বন্দ্ব-কোন্দল দ্রুত মিটিয়ে ফেলে সংগঠনকে শক্তিশালী করে গড়ে তোলার জন্য তৃণমূল নেতাদের নির্দেশ দিয়েছেন। তৃণমূল নেতাদের উদ্দেশ্যে তিনি বলেন, আওয়ামী লীগ ঐক্যবদ্ধ থাকলে ... বিস্তারিত »

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে শান্তি ও সম্প্রীতি অর্জনে অগ্রগতি, প্রতিবন্ধকতা ও করণীয়

ড. নূহ-উল-আলম লেনিন: পূর্বকথা আজকের সেমিনারের শিরোনাম ‘পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে শান্তি ও সম্প্রীতি অর্জনে প্রতিবন্ধকতা ও করণীয়’। আমি কোনো ব্যাখ্যা না করেই বলব, সেমিনারের শিরোনাম ‘পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে শান্তি ও সম্প্রীতি অর্জনে অগ্রগতি, প্রতিবন্ধকতা ও করণীয়’ হওয়া বাঞ্ছনীয় ছিল। এ কথা ভুলে গেলে চলবে না যে, পার্বত্য চট্টগ্রামে এখন কোনো যুদ্ধাবস্থা বিরাজ করছে না বা ... বিস্তারিত »

রাজশাহী, বরিশাল ও সিলেট মহানগরে নৌকার জোয়ার

উত্তরণ প্রতিবেদন: খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে বিজয়ের পাল তুলে গাজীপুর জয়ের অভিযাত্রায় কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছেছে নৌকা। গাজীপুর সিটি কর্পোরেশনে দ্বিগুণ ব্যবধানে জয়লাভ করেছে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জাহাঙ্গীর আলম। নৌকার এই জয়রথ রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনেও অব্যাহত থাকবে বলে মনে করছেন বিশিষ্টজনরা। খুলনা ও গাজীপুর সিটি কর্পোরেশনের জনগণ রায়ে জননেত্রী দেশরতœ ... বিস্তারিত »

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে শেখ হাসিনার বৈঠক

উত্তরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঝুঁকিপূর্ণ দেশগুলোর টেকসই ব্যবস্থাপনা এবং সমুদ্র ও উপকূলীয় অঞ্চলের প্রতিবেশ সুরক্ষার জন্য জি-৭ দেশগুলোর সঙ্গে অংশীদারিত্ব উন্নয়নের আহ্বান জানিয়েছেন। গত ৯ জুন কানাডার কুইবেকের লা মালবাইয়ের একটি হোটেলে জি-৭ আউটরিচ সম্মেলনে ‘বিশ্ব মহাসাগর বিষয়াবলি’ শীর্ষক সভায় তিনি এ আহ্বান জানিয়ে বলেন, নীল পানি আমাদের জনগণের কাছে একটি ঐতিহ্য। সময়ের দাবি ... বিস্তারিত »

বঙ্গবন্ধুর কারাগারের রোজনামচা

মুনতাসীর মামুন (শেষ অংশ) ভিয়েতনাম সম্পর্কে একই সময় লিখেছেন- “রাশিয়া উত্তর ভিয়েতনাম সরকারকে সামরিক সাহায্য প্রেরণের কর্মসূচি গ্রহণ করেছে। রাশিয়া পূর্ব থেকেই অনেক সাহায্য দিয়াছে। আমেরিকানরা যতই নিজেকে শক্তিশালী মনে করুন, রাশিয়া যখন হ্যানয় সরকারকে সাহায্য করতে আরম্ভ করেছে তখন যুদ্ধে জয়লাভ কখনই করতে পারবে না। এর পরিণতিও ভয়াবহ হবে। একমাত্র সমাধান হলো তাদের ভিয়েতনাম ... বিস্তারিত »

রুটি ও মাতৃভূমির কুরসিনামা

আলমগীর রেজা চৌধুরী: ঘুটঘুটে অন্ধকার। ল্যাম্পপোস্টের আলোয় ওর ছায়া দীর্ঘ হয়। বিপরীত দিক থেকে হেঁটে আসে একটা নেড়ে কুকুর। শরীরে দগদগে ঘা, লোমগুলো উঠে গেছে। মুখ দিয়ে লালা পড়ছে। কুকুরের ছায়াও দীর্ঘ হচ্ছে। কারফিউর মতো নির্জন রাস্তায় ওর চলার শব্দ কুকুরটির শব্দ ‘ঘেউ’ ছাড়া শব্দহীন সরণিতে এগোতে থাকে। ওর ছায়া অন্ধকারে মিলিয়ে যায়। এখন অন্ধকার। ... বিস্তারিত »

বাংলাদেশ আওয়ামী লীগের গৌরবোজ্জ্বল ৬৯ বছর : সংক্ষিপ্ত রাজনৈতিক ইতিহাস

রায়হান কবির: (পূর্ব প্রকাশের পর) * ১৯৭৬ সালের ২৮ জুলাই রাজনৈতিক দল বিধি জারি করা হয়। প্রচ- ও হিং¯্র দমননীতির শিকার বাংলাদেশ আওয়ামী লীগ এই সীমিত গণতান্ত্রিক সুযোগ গ্রহণ করার সিদ্ধান্ত নেয়। দল পুনরুজ্জীবনের লক্ষ্যে ২৫ আগস্ট ঢাকায় দলের সাবেক কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদসহ নেতৃবৃন্দের বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। ২৫ আগস্টের বর্ধিত সভায় আরও সিদ্ধান্ত হয় দলের ... বিস্তারিত »

রাশিয়া বিশ্বকাপে ইনজুরি টাইমের রোমাঞ্চ

সুদীপ্ত রিমু: কে হচ্ছে রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন সেই নাম জানতে অপেক্ষার প্রহর শেষ হবে ১৫ জুলাই। ৩২ দলের শেষ হওয়া গ্রুপ পর্ব নিয়ে গল্প কম হয়নি। নিচু সারির দলের সঙ্গে বড় দলগুলোর আহামরি ‘ফারাক’ চোখে পড়েনি। তবে এবারের আলোচনায় ‘প্রযুক্তি’ অন্যতম একটি। তবে সবকিছু ছাপিয়ে এবারের বিশ্বকাপের মহারোমাঞ্চের নাম ‘ননজুরি’ টাইম। হয়তো চলমান আসরে ফাইনালেও ... বিস্তারিত »

নারী ক্রিকেটারদের এশিয়া জয়

অনিন্দ্য আরিফ: ডেটলাইন ২০ জুন। স্থান গণভবন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফটোসেশনে বেজায় ব্যস্ত সালমা-জাহানারা। যেন তাদের এক মিনিটও ফুসরত নেই। একের পর এক ক্লিক। কখনও সেলফি। হাসিমুখে প্রধানমন্ত্রী তাদের সঙ্গ দিচ্ছেন, নিবিড় মমতায় কাঁধে হাত রাখছেন। এমন অভূতপূর্ব ক্যানভাস ভেসে উঠল। উৎসব-আয়োজন-সম্বর্ধনায় আমন্ত্রিত জাতীয় দলের একঝাঁক নারী উচ্ছ্বাস-আনন্দে মাতোয়ারা হলেন। ওই দিন সন্ধ্যায় গণভবনে ... বিস্তারিত »

আওয়ামী লীগবিরোধী প্রচারের ৬ দশক ‘ঢেউয়ের ওপর দিয়ে যেন পালের নৌকো’

শেখর দত্ত: (পূর্ব প্রকাশের পর) সামরিক শাসনবিরোধী সংগ্রাম : ১৯৬২ সাল ১৯৬০ সালের শুরুতেই মৌলিক গণতান্ত্রিক ব্যবস্থায় প্রতিদ্বন্দ্বী ছাড়া হ্যাঁ ভোট না ভোট করে স্বৈরশাসক আইয়ুব খান প্রেসিডেন্ট হয়ে ভাবলেন, ক্ষমতাকে আরও নিরঙ্কুশ পাকাপোক্ত ও দীর্ঘস্থায়ী করতে হবে। এই লক্ষ্যে তিনি একদিকে পূর্ব পাকিস্তানের ভাষা সংস্কৃতিকে ধ্বংস করা, শিক্ষাব্যবস্থাকে কায়েমি স্বার্থে ঢেলে সাজানো প্রভৃতির সাথে ... বিস্তারিত »

বিস্তারিত »

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে দাঁড়ান

উত্তরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনে বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি বাস্তবায়নে মিয়ানমারের প্রতি চাপ প্রয়োগে সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়ার জন্য জি-৭ নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি গত ৯ জুন জি-৭ শীর্ষ সম্মেলনের আউটরিচ অধিবেশনে বক্তব্য প্রদানকালে এই আহ্বান জানান। প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের বিরুদ্ধে নিপীড়ন ও মানবাধিকার লঙ্ঘনের দায়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ ... বিস্তারিত »

কর্মক্ষেত্রে স্বাস্থ্য নিরাপত্তা

ড. প্রকৌশলী মাসুদা সিদ্দিক রোজী: কল-কারখানা ও প্রতিষ্ঠানসমূহে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা একটি বিশেষ গুরুত্বপূর্ণ বিষয়। কর্মজীবীদের দিনের বেশির ভাগ সময় কাটে কর্মক্ষেত্রে। কাজেই প্রতিষ্ঠান ছোট-বড় যাই হোক না কেন, কর্মীদের ইতিবাচক, নিরাপদ ও স্বাস্থ্যসম্মত পরিবেশ দিতে হবে। কর্মীদের প্রয়োজনীয় চাহিদাগুলো পূরণ না হলে যথাযথ কাজের পরিবেশ তৈরি হয় না কর্মক্ষেত্রে। কর্মক্ষেত্রে পেশাগত স্বাস্থ্য ও ... বিস্তারিত »

বহুল প্রতীক্ষিত ট্রাম্প-কিম বৈঠক বিশ্ববাসীর স্বাগত

সাইদ আহমেদ বাবু: কিছুদিন আগেও মনে হচ্ছিল, উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার যুদ্ধ অবশ্যম্ভাবী। সকল জল্পনা-কল্পনার অবসানের পর অবশেষে গত ১২ জুন সিঙ্গাপুরের স্থানীয় সময় সকাল ৯টায় এই ঐতিহাসিক বৈঠক শুরু হয়। উত্তর কোরিয়ার নেতা ও কোনো মার্কিন প্রেসিডেন্টের মধ্যে এটিই প্রথম বৈঠক। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-দিনের শুরুটা হলো দুই ... বিস্তারিত »

দিনপঞ্জি : জুন ২০১৮

৩ জুন * প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারের ধারাবাহিকতা ও আন্তরিকতা থাকলে দেশের সমৃদ্ধি সম্ভব। আওয়ামী লীগ টানা দুই মেয়াদে ক্ষমতায় এসেছে বলেই বাংলাদেশ উন্নতি করতে পেরেছে। সরকারের ধারাবাহিকতা থাকলে যে উন্নয়ন করা যায় তা আমরা করে দেখিয়েছি। শেখ হাসিনা তার দৃঢ় আস্থা পুনর্ব্যক্ত করে বলেন, ২০৪১ সাল নাগাদ বাংলাদেশ উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে। ... বিস্তারিত »

বাসাবাড়িতে মাছ চাষ

রাজিয়া সুলতানা: সেই কবে মজা করে কবি যোগীন্দ্রনাথ সরকার লিখেছিলেনÑ ‘ডাঙায় চরে রুই-কাতলা!’ বিজ্ঞানের কল্যাণে এবার সত্যি সত্যি পুকুর, খাল-বিলের বদলে মাছের চাষ হচ্ছে ডাঙায়, একেবারে ঘরের ভেতর। অর্থাৎ পুকুর কেটে বড় আয়োজন করে মাছ চাষ, আর বহু রকমের ঝুট-ঝামেলা পোহানোর দিন শেষ। পেশাদার মনোভাব নিয়েই দেশে পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে ইনডোর ফিশ ফার্মিং বা ঘরোয়া ... বিস্তারিত »

বাংলাদেশ আওয়ামী লীগে নারী নেতৃত্ব

অধ্যক্ষ গোলসান আরা বেগম: বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিষ্ঠালগ্নের ৭৭ বছর পেরিয়ে এখনও বাংলাদেশের রাজনীতিতে সর্ববৃহৎ দল। প্রগতিশীল, উদার সংস্কৃতি, বিজ্ঞানমনস্ক ও আদর্শিক চেতনাকে প্রাধান্য দিয়ে ১৯৪৯ সালের ২৩ জুন আত্মপ্রকাশ করেছিল রাজনীতিতে বাংলাদেশ আওয়ামী লীগ। এ দলটিই ১৯৭১ সালে ৯ মাসব্যাপী রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে বাঙালিকে বাংলাদেশ নামক স্বাধীন সার্বভৌম রাষ্ট্র উপহার দেয়। অনেক চড়াই-উৎরাইয়ের পর ... বিস্তারিত »