বর্তমান সংখ্যা

পোস্ট করা হয়েছে by

নবম বর্ষ, দ্বিতীয় সংখ্যা-জানুয়ারি ২০১৯

বিজয়ী বাংলাদেশ, বিজয়ী শেখ হাসিনা : প্রাণঢালা অভিনন্দন

নতুন ইতিহাস গড়লেন জননেত্রী শেখ হাসিনা। বাংলাদেশ তাকে চতুর্থবার বিজয়ের বরমাল্য পরাল। গত ৭ জানুয়ারি, চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর শপথ নিলেন তিনি এবং তার মন্ত্রিসভা। স্বাধীনতাত্তোর বাংলাদেশে এটাই একমাত্র নজির। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় লাভের পর বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বে টানা তৃতীয়বার মন্ত্রিসভা গঠিত হলো। আমরা বঙ্গবন্ধু-কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার মন্ত্রিসভার ... বিস্তারিত »

একাদশ জাতীয় সংসদ নির্বাচনঃ বাংলাদেশ আওয়ামী লীগের ঐতিহাসিক বিজয়

রায়হান কবিরঃ গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ইতিহাস সৃষ্টিকারী বিজয় লাভ করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। ২৫৯টি আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা জয়ী হয়েছেন এবং আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের অন্য শরিকরা পেয়েছে ৯টি আসন। আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটের প্রাপ্ত আসন সংখ্যা ২৬৮। প্রধান বিরোধী দল জাতীয় পার্টি জিতেছে ... বিস্তারিত »

জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রী ও নতুন মন্ত্রিসভা সদস্যদের শ্রদ্ধা

উত্তরণ প্রতিবেদনঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন চতুর্থবারের প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ও তার নবনির্বাচিত মন্ত্রিপরিষদের সদস্যরা। গত ৯ জানুয়ারি দুপুর সোয়া ১২টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি হেলিকপ্টারযোগে ঢাকা থেকে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় পৌঁছলে দলীয় নেতাকর্মীরা তাকে প্রাণঢালা অভিনন্দন জানান। দুপুর সাড়ে ১২টার দিকে প্রধানমন্ত্রী জাতির পিতার সমাধিতে ... বিস্তারিত »

‘গণরায়ের সম্মান আমাদের দিতে হবে’

উত্তরণ প্রতিবেদনঃ আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন মন্ত্রিসভার সদস্যদের উদ্দেশ্যে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তাদের (নতুন মন্ত্রিসভার সদস্যদের) সব কাজ বুঝে অগ্রসর হতে হবে। পুরনোদের সফলতাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে। সবাইকে আমি কঠোর নজরদারিতে রাখব। কে কী করে আমি তা দেখতে চাই। কারও বিরুদ্ধে কোনো অনিয়ম কিংবা কর্তব্যে অবহেলা সহ্য ... বিস্তারিত »

শেখ হাসিনার নেতৃত্বে তারুণ্যনির্ভর মন্ত্রিসভার শপথ

আনিস আহামেদঃ ‘সমৃদ্ধ অগ্রযাত্রার বাংলাদেশ’ গড়ার অঙ্গীকারে অবিস্মরণীয় বিজয়ের মহাযোদ্ধা শেখ হাসিনার নেতৃত্বে ৪৭ সদস্যের তারুণ্যনির্ভর চমকের মন্ত্রিসভা শপথ নিয়েছে। গত ৭ জানুয়ারি বিকেল সাড়ে ৩টায় বঙ্গভবনের দরবার হলে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে প্রথমে দেশের ইতিহাসে নজির ও রেকর্ড সৃষ্টি করে চতুর্থবারের মতো এবং টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা। পরে ... বিস্তারিত »

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ও ১৪ দলীয় জোটের বিজয়ী প্রার্থী তালিকা (ছবিসহ)

বিস্তারিত »

কবিতা

বিস্তারিত »

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস

১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ৪৭ বছর পূর্বে এ দিন তিনি পাকিস্তানের বন্দী অবস্থা থেকে মুক্তিলাভ করে লন্ডন, দিল্লি হয়ে তার আজীবনের স্বপ্নলালিত সদ্য স্বাধীন প্রিয় মাতৃভূমি, বাংলাদেশে ফিরে আসেন। ১০ জানুয়ারি বাঙালির জাতীয় মুক্তির ইতিহাসে এক অবিস্মরণীয়, ঐতিহাসিক দিন। বাঙালির জাতীয় মুক্তির ইতিহাস কম করে হলেও হাজার বছর ধরে বিস্তৃত। এ সময় পরিসরে ... বিস্তারিত »

নির্বাচনে অগ্নিসন্ত্রাসীদের জনগণ প্রত্যাখ্যান করেছে

উত্তরণ প্রতিবেদন: সদ্যসমাপ্ত একাদশ জাতীয় নির্বাচনে ব্যর্থতার কারণ নিজেদেরই খুঁজে বের করতে বিএনপি-জামাত জোটের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, নির্বাচনে ব্যর্থতার কারণ তাদেরই (বিএনপি) খুঁজে বের করতে হবে। যারা নমিনেশন নিয়ে ট্রেড (বাণিজ্য) করেছে, অকশন (নিলাম) করেছে, তারা কী করে আশা করে যে নির্বাচনে জয়ী হবে? যাদের নীতি ঘুষ-দুর্নীতি, ... বিস্তারিত »

এক আদর্শ সংস্কৃতিবান রাজনীতিবিদ

নূহ-উল-আলম লেনিন: এক অকালেই চলে গেলেন সৈয়দ আশরাফুল ইসলাম। ক্যানসারাক্রান্ত স্ত্রীর মৃত্যুর শোক না কাটতেই জানা গেল, তার শরীরে এই কর্কট রোগ বাসা বেঁধেছে। কোনো চিকিৎসাই তাকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে পারল না। আমাদের রাজনৈতিক অঙ্গনে অপ্রত্যাশিত এক শূন্যতার সৃষ্টি করে চলে গেলেন না ফেরার দেশে। সৈয়দ আশরাফ বাংলাদেশ আওয়ামী লীগের দুবারের সাধারণ সম্পাদক ছিলেন। ... বিস্তারিত »

বৈশ্বিক গণতন্ত্র সূচকে চার ধাপ এগিয়েছে বাংলাদেশ

উত্তরণ ডেস্ক: লন্ডনভিত্তিক ব্রিটিশ বহুজাতিক গণমাধ্যম প্রতিষ্ঠান ইকোনমিস্ট গ্রুপের বিজনেস ইউনিট ‘ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট’ (ইআইইউ) গত ৯ জানুয়ারি ২০১৮ সালের এই বৈশ্বিক গণতন্ত্র সূচক প্রকাশ করে। এবারের সূচকে বাংলাদেশ ৫.৫৭ পয়েন্ট (১০-এর মধ্যে) নিয়ে ৮৮তম স্থানে আছে। এক বছর আগে ৫.৪৩ স্কোর নিয়ে ছিল ৯২তম স্থানে। ২০১৭ সালে বাংলাদেশের স্কোর ছিল এই দশকের মধ্যে সর্বনিম্ন। ... বিস্তারিত »

মৃণাল সেন, চলচ্চিত্র পরিচালক এবং শ্রমিকের শিল্পী

মাসুদ পথিক: মৃণাল সেন। বাংলা চলচ্চিত্রের ইতিহাসে যে কজন নির্মাতা দেশের সীমানা ছাড়িয়ে আন্তর্জাতিক হয়েছেন এবং নিজস্ব ভাষা ও স্বর তৈরি করতে পেরেছেন, তিনি তাদের মধ্যে অন্যতম প্রধান। গত ৩০ ডিসেম্বর সকাল সাড়ে ১০টা নাগাদ নিজের বাড়িতেই হৃদরোগে আক্রান্ত হয়ে চলে গেলেন মৃণাল সেন। ১৯২৩ সালের ১৪ মে মৃণাল সেন বর্তমান বাংলাদেশের ফরিদপুরের একটি শহরে ... বিস্তারিত »

দু-ধাপ এগিয়ে বিশ্বের ৪১তম অর্থনীতির দেশ বাংলাদেশ

উত্তরণ ডেস্ক: ২০১৯ সালে বিশ্বের ৪১তম বৃহত্তম অর্থনীতির দেশে উন্নীত হয়েছে বাংলাদেশ। এ তালিকায় বাংলাদেশ গত এক বছরে দুই ধাপ এগিয়েছে। আর দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ এখন দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ। এই ধারাবাহিকতায় ২০৩৩ সালের মধ্যে বাংলাদেশ ২৪তম স্থান দখল করে বিশ্বের শীর্ষ ২৫টি বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় প্রবেশ করবে। প্রায় একই সময়ের মধ্যে (২০৩২ সালে) ... বিস্তারিত »

উদ্দীপ্ত-প্রতিজ্ঞাবদ্ধ- লক্ষ্যে অবিচল আওয়ামী লীগ: গণবিচ্ছিন্ন-বিধ্বস্ত- দিক-নির্দেশহীন বিএনপি

ভাষ্যকর: একাদশ জাতীয় সংসদের নির্বাচনপর্ব সমাপ্ত হওয়ার পর বঙ্গবন্ধু-কন্যা প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার নেতৃত্বে পরিচালিত নতুন সরকার ইতোমধ্যে কাজ শুরু করেছে। শপথ গ্রহণের পর মন্ত্রিসভার সদস্যরা প্রথম দিনের শুরুতেই রক্তস্মৃতিবিজড়িত ঐতিহাসিক ৩২ নম্বরে বঙ্গবন্ধু জাদুঘরের সামনে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে এবং তারপর বাসযোগে সাভারের জাতীয় স্মৃতিসৌধে গিয়ে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন। দ্বিতীয় ... বিস্তারিত »

শ্রদ্ধা-ভালোবাসায় সিক্ত প্রয়াত সৈয়দ আশরাফ

উত্তরণ প্রতিবেদন: সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হলেন প্রবীণ রাজনীতিক ও সততার মূর্ত প্রতীক সৈয়দ আশরাফুল ইসলাম (৬৭)। গত ৫ জানুয়ারি রাতে বেইলি রোডের ২১ নম্বর বাড়িতে কফিনে ফুল দিয়ে শেষবারের মতো প্রয়াত এ রাজনীতিককে শ্রদ্ধা জানান তারা। এর আগে সন্ধ্যা ৬টা ৫ মিনিটে ব্যাংকক থেকে বিমান বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে (বিজি-০৮৯) সৈয়দ ... বিস্তারিত »

‘আমি সবার প্রধানমন্ত্রী’

উত্তরণ ডেস্ক: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, এবারের নির্বাচন ছিল প্রশংসাযোগ্য এবং স্বচ্ছ। তবে নিজেদের ভুল এবং দুর্বলতার কারণে বিএনপির ভরাডুবি হয়েছে। যাই হোক, আমি সবার প্রধানমন্ত্রী হিসেবেই আগামী পাঁচ বছর দায়িত্ব পালন করব। গত ৩১ ডিসেম্বর বিকেলে গণভবনে বিদেশি নির্বাচন পর্যবেক্ষক ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে শেখ হাসিনা এ কথা বলেন। ... বিস্তারিত »

চতুর্থবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা

উত্তরণ প্রতিবেদন: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয় অর্জনের পর গত ৭ জানুয়ারি চতুর্থবারের মতো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন শেখ হাসিনা। ১৯৯৬ সালের ২৩ জুন তিনি প্রথম বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছিলেন। তার নেতৃত্বাধীন বাংলাদেশ আওয়ামী লীগ সে বছরের ১২ জুনের সংসদ নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিল। ২০০১ সালের ... বিস্তারিত »

চতুর্থবার প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে বিশ্ব নেতৃবৃন্দের অভিনন্দন

উত্তরণ প্রতিবেদন: শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির অভিনন্দন : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের প্রধানমন্ত্রী মোদি গত ৩১ ডিসেম্বর সকালে প্রধানমন্ত্রীকে টেলিফোন করে নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভের জন্য তাকে (শেখ হাসিনা) এবং তার দল ও বাংলাদেশের জনগণকে অভিনন্দন ... বিস্তারিত »

২০১৮ : ক্রিকেটময় একটি বছর

আরিফ সোহেল: বাংলাদেশ নতুন স্বপ্ন-সম্ভাবনার রথে চড়ে যাত্রা শুরু করেছে নতুন বছরের। এগিয়ে যাচ্ছে সমৃদ্ধ বাংলাদেশÑ সমানতালে এগিয়ে যাবে এদেশের ক্রীড়াঙ্গনও। ক্রীড়াঙ্গনে ২০১৮ সালে সাফল্য রয়েছে, রয়েছে তেমনি ব্যর্থতাও। সর্বোচ্চ প্রাপ্তি ক্রিকেটে। প্রাপ্তি মেহেদি মিরাজ। তার তিন ফরম্যাটেই প্রাণবন্ত উপস্থিতি ক্রিকেটে নতুন আলোর বার্তা এনে দিয়েছে। তরুণ টেস্টে স্পিনার নাঈম হাসান সর্বকনিষ্ঠ বোলার হিসেবে ৫ ... বিস্তারিত »

নির্বাচনে আওয়ামী লীগের জয় ও বিএনপির পরাজয় প্রসঙ্গে সজীব ওয়াজেদ জয়

উত্তরণ প্রতিবেদন: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের কেন নিরঙ্কুশ জয় হয়েছে এবং বিএনপির কেন পরাজয় ঘটেছে, সে বিষয়ে একটি ব্যাখ্যা দিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা ও তার ছেলে সজীব ওয়াজেদ জয়। গত ১২ জানুয়ারি দুপুরে সজীব ওয়াজেদ জয় তার ভেরিফায়েড ফেসবুক পেজে একটি স্ট্যাটাসের মাধ্যমে নির্বাচনের ফল নিয়ে ব্যাখ্যা দেন। ঊঢ়ৎড়ঃযড়স অষড় ফেসবুক ... বিস্তারিত »

নতুন বছরের প্রথম দিনে ৪ কোটি শিক্ষার্থী পেল ৩৫ কোটি বই

উত্তরণ প্রতিবেদন: নির্বাচন ঘিরে রাজনৈতিক জটিলতার মধ্যেও সফল এক উৎসবের মধ্য দিয়ে প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সকল শিক্ষার্থীর হাতে বিনামূল্যের পাঠ্যবই দিয়ে নতুন বছর শুরু করল সরকার। বছরের প্রথম দিন টেকনাফ থেকে তেঁতুলিয়া, রূপসা থেকে পাথুরিয়া দেশজুড়ে স্কুলে স্কুলে উৎসবের মধ্য দিয়ে ৪ কোটিরও বেশি শিক্ষার্থী হাতে পেল ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ... বিস্তারিত »

নির্ভার শেখ হাসিনা, নেপথ্যে আন্তর্জাতিক সমর্থন

উত্তরণ ডেস্ক: ‘বিশাল ব্যবধানে পুনর্নির্বাচিত হয়ে অভিনন্দন জোয়ারে ভাসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আন্তর্জাতিক সম্প্রদায়ের ধারাবাহিক অভিনন্দন বার্তার কারণে তিনি নির্বাচনী “অনিয়মের অভিযোগ” তদন্তের বিষয়ে খুব একটা ভাবছেন না।’ বাংলাদেশের নির্বাচন ও নির্বাচন-পরবর্তী অবস্থার এভাবেই বর্ণনা দেওয়া হয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা এপির এক বিশ্লেষণধর্মী প্রতিবেদনে। ‘নির্ভার শেখ হাসিনা, নেপথ্যে আন্তর্জাতিক সমর্থন’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে বলা ... বিস্তারিত »

শেখ হাসিনার অনন্য রেকর্ড

উত্তরণ প্রতিবেদন: বাংলাদেশের ইতিহাসে একসঙ্গে ৩টি রেকর্ড গড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানা তৃতীয় মেয়াদে সরকারপ্রধান, চতুর্থবার প্রধানমন্ত্রী ও দীর্ঘমেয়াদি দলীয়প্রধান। একই সঙ্গে নারী নেতৃত্বের বিচারে দক্ষিণ এশিয়া, এশিয়া ও বিশ্ব প্রেক্ষাপটেও তিনি আসীন হলেন অনন্য উচ্চতায়। বিশ্বে সরাসরি সংসদ নির্বাচনে বিজয়ী দলের নারী নেতা হিসেবে টানা তিন মেয়াদে সরকার গঠনের ইতিহাস এখন শুধু তারই হাতের ... বিস্তারিত »