বর্তমান সংখ্যা

পোস্ট করা হয়েছে by

অষ্টম বর্ষ, দ্বাদশ সংখ্যা, নভেম্বর ২০১৮

রাজনৈতিক জোট-দলের সঙ্গে সংলাপ, রাজনীতিতে সুবাতাস

বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়া একটা নতুন পর্যায়ে উত্তীর্ণ হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধী দলগুলোর সাথে আলোচনায় সম্মতি জানিয়েছেন এবং ১ নভেম্বর ‘জাতীয় ঐক্যফ্রন্ট’ নেতাদের সঙ্গে আলোচনার সূচনাও করেছেন। জাতীয় ঐক্যফ্রন্টের সংলাপের লিখিত প্রস্তাবের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী অবিলম্বে তাতে সম্মতি জানান। তিনি জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান ড. কামাল হোসেনকে জানান সংবিধানসম্মত যে কোনো বিষয়ে আলোচনার জন্য তার দ্বার ... বিস্তারিত »

১৯ জনের মৃত্যুদ- : ১৯ জনের যাবজ্জীবন

২১ আগস্ট গ্রেনেড হামলার রায় আনিস আহামেদ: ১৪ বছর পর ২১ আগস্ট গ্রেনেড হামলার রায় হলেও নিহত স্বজনদের চোখের পানি মুছেনি। কান্নায় ক্ষোভে ফুঁসেছেন তারা। মামলার রায় পেয়েও তারা পাননি স্বজন হারানোর সান্ত¦না। আহতরা পাননি শরীরে বয়ে বেড়ানো গ্রেনেডের স্পিøন্টারের যন্ত্রণা ভোলার সান্ত¦না; বরং বাড়িয়ে দিয়েছে তাদের যন্ত্রণা। তারা পায়নি তাদের কাক্সিক্ষত রায়। মৃত্যুদ- হয়নি ... বিস্তারিত »

ষড়যন্ত্র মোকাবেলা করে সুষ্ঠু নির্বাচন করতে আমরা সক্ষম

উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্ট গঠনকে সাধুবাদ জানালেও অতীতের মতো নির্বাচন বানচালের নামে অগ্নিসন্ত্রাসের চেষ্টা হলে তা মোকাবেলায় চরম ব্যবস্থা গ্রহণের কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি বলেন, এখানে খুনি, স্বাধীনতাবিরোধী, জঙ্গিবাদ, জাতির পিতার খুনি, ২১ আগস্টে গ্রেনেড হামলাকারী, দুর্নীতিতে চ্যাম্পিয়নরা মিলে ঐক্য করেছে। এখানে স্বার্থ ছাড়া তো রাজনীতি নেই। ... বিস্তারিত »

সন্ত্রাস ও বিচারহীনতার সংস্কৃতিকে নিরুৎসাহিত করবে

হাফিজুর রহমান কার্জন: আগস্ট বাঙালির ইতিহাসে এক বেদনাবিধুর মাস। যার জন্ম না হলে বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্ম হতো না, সেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়েছিল ১৯৭৫ সালের ১৫ আগস্ট। ২০০৪ সালের ২১ আগস্ট আবার অন্য এক বিয়োগান্তক ঘটনার আখ্যান রচিত হয়। ওইদিন তৎকালীন বিরোধীদলীয় নেতা এবং বর্তমানে মাননীয় প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী ... বিস্তারিত »

যুদ্ধাপরাধী ও সন্ত্রাসীদের বাঁচাতে ড. কামাল

স্বদেশ রায়: যুদ্ধাপরাধী বিচারের পক্ষে কোনো কথা বলেন নি ২০০৯ সালে জাতীয় সংসদ যুদ্ধাপরাধীদের বিচার করার সিদ্ধান্ত নেয়। সে-সময়ে বিএনপির সংসদ সদস্যরা সংসদ বয়কট করেন। তারপরেও সারাদেশ এ সিদ্ধান্ত সাদরে গ্রহণ করে। দেশের প্রগতিশীল সকল বুদ্ধিজীবী, ছাত্রসমাজ ও সংগঠন এ সিদ্ধান্তকে স্বাগত জানায়। ওই সময়ের পত্র-পত্রিকা খুঁজে দেখলে সবাই দেখতে পাবেন ড. কামাল হোসেন এই ... বিস্তারিত »

চাইল্ড পার্লামেন্টের অভিমত

উত্তরণ ডেস্ক: বাংলাদেশে শিশু অধিকার প্রতিষ্ঠায় জাতীয় পর্যায়ে শিশুদের প্রতিনিধিত্বকারী সংগঠন ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স বা এনসিটিএফ’র অ্যাডভোকেসি উইং হলো চাইল্ড পার্লামেন্ট। ২০০৩ সাল থেকে এটি নিয়মিত কাজ করছে। বাংলাদেশ শিশু একাডেমির সহযোগিতায় সারাদেশের ৬৪ জেলায় এনসিটিএফ’র কার্যক্রম পরিচালিত হয়। বাংলাদেশে শিশু অধিকার প্রতিষ্ঠা ও সংরক্ষণে এনসিটিএফ জোরালোভাবে কাজ করে যাচ্ছে। চাইল্ড পার্লামেন্ট আয়োজনে আর্থিক ও ... বিস্তারিত »

জামায়াতের নিবন্ধন বাতিল, ইসির প্রজ্ঞাপন

উত্তরণ ডেস্ক: জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে ইসি। গত ২৯ অক্টোবর ইসি সচিব হেলালুদ্দিন আহমদের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জামায়াতের নিবন্ধন আনুষ্ঠানিক বাতিল করা হলো। এর আগে ইসি থেকে জামায়াতের নিবন্ধন বাতিল ঘোষণা করা হলেও তা প্রজ্ঞাপন আকারে জারি করা হয়নি। তবে এতদিন আনুষ্ঠানিকভাবে নিবন্ধন বাতিল করা না হলেও আদালতের রায়ের পর জামায়াত ... বিস্তারিত »

দিনপঞ্জি : অক্টোবর ২০১৮

০১ অক্টোবর * প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা দলের নেতা-কর্মীদের আত্মতুষ্টিতে না ভুগে সতর্ক থাকার পাশাপাশি দল ও সরকারের সাফল্য ভোটারদের সামনে তুলে ধরার নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার এবং দলের বিরুদ্ধে দেশি-বিদেশি চক্রান্ত আগেও ছিল এবং এখনও ষড়যন্ত্র অব্যাহত আছে। তাই আত্মতুষ্টিতে ভুগলে চলবে না। বরং এ ধরনের আত্মতুষ্টির জন্য ... বিস্তারিত »

রাজনীতির নামে কেউ যেন আর মানুষ পুড়িয়ে না মারতে পারে

উত্তরণ প্রতিবেদন: ভবিষ্যতে কেউ যেন আর রাজনীতির নামে মানুষকে পুড়িয়ে হত্যা করতে না পারে সেজন্য দেশবাসীকে সজাগ থাকার আহ্বান জানানোর পাশাপাশি সরকারও প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিএনপি-জামাতের আগুন সন্ত্রাসের নৃশংস ভয়াবহতার কথা তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশে এ ধরনের ঘটনা আর ঘটুক, আমি চাই না। ভবিষ্যতে এ ধরনের ... বিস্তারিত »

আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কোর কমিটি গঠন

উত্তরণ প্রতিবেদন: একাদশ সংসদ নির্বাচনে দলের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বাংলাদেশ আওয়ামী লীগের একটি জাতীয় নির্বাচন পরিচালনা কোর কমিটি গঠিত হয়েছে। ৩৩ সদস্যের এই কমিটি ১৫টি উপ-কমিটির মাধ্যমে মাঠ পর্যায়ে নির্বাচন কার্যক্রম পরিচালনা, বাস্তবায়ন ও পর্যবেক্ষণ করবে আওয়ামী লীগ। গত ২৬ অক্টোবর রাতে বাংলাদেশ আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টা পরিষদ ও সংসদীয় দলের যৌথসভায় এসব ... বিস্তারিত »

উন্নয়ন অব্যাহত রাখতে শিক্ষকদের সমর্থন চাইলেন প্রধানমন্ত্রী

উত্তরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে উন্নয়নের বর্তমান ধারাবাহিকতা অব্যাহত রাখার স্বার্থে আগামী নির্বাচনে জয়লাভের বিষয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সহযোগিতা প্রত্যাশা করেছেন। বিশ্ববিদ্যালয় শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, আমি আপনাদের সহযোগিতা চাই, যাতে বর্তমান সরকারের উন্নয়নের চলমান গতি বজায় থাকে এবং আমাদের শুরু করা উন্নয়ন কর্মকা-গুলো শেষ করা যায়। কারণ ২০০১ সালে ক্ষমতায় আসতে না পারার কারণে ... বিস্তারিত »

রাজধানীতে গণসংযোগ : নৌকায় ভোট দিন

সরদার মাহামুদ হাসান রুবেল: অক্টোবরের শুরুতে রাজধানীতে আনুষ্ঠানিকভাবে নৌকা প্রতীকে ভোট চেয়ে সপ্তাহব্যাপী নির্বাচনী প্রচার ও গণসংযোগে ঢাকা মহানগরীর একাধিক স্থানে নৌকা মার্কায় ভোট চেয়ে লিফলেট বিতরণসহ নৌকা মার্কার পক্ষে জোয়ার তুলেছেন দলের কেন্দ্রীয় নেতারা। জনসংযোগকালে নেতারা ‘বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহত রাখতে দেশবিরোধী ষড়যন্ত্রের বিরুদ্ধে সতর্ক থাকুন, উন্নত সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে জননেত্রী শেখ হাসিনাকে সহযোগিতা করুন’ ... বিস্তারিত »

চীন ও ভারতকে পেছনে ফেলে ২০৩০ সালে সবচেয়ে বেশি এগোবে বাংলাদেশের অর্থনীতি

উত্তরণ ডেস্ক: বাংলাদেশের অর্থনীতির অনেক বড় সম্ভাবনা দেখছে বিশ্বের শীর্ষস্থানীয় ব্যাংকিং ও আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং কর্পোরেশন-এইচএসবিসি। প্রতিষ্ঠানটির এক প্রতিবেদনে বিশ্বে ২০৩০ সাল নাগাদ যেসব দেশের অর্থনীতির আকার দ্রুত বাড়বে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে সেই তালিকায় বাংলাদেশ রয়েছে সবার ওপরে। এই পরিপ্রেক্ষিতে বাংলাদেশকে ‘বিগেস্ট রাইজার্স বা সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ’ হিসেবে ... বিস্তারিত »

তারেকের সহায়তায় এই হত্যাকা- : মুফতি হান্নান

উত্তরণ ডেস্ক: ২১ আগস্ট গ্রেনেড হামলার অন্যতম হোতা জঙ্গি মুফতি হান্নান তার জবানবন্দিতে জানান, ওই হামলায় তারা সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানের পূর্ণ সমর্থন ও সহযোগিতা পেয়েছিলেন। ১৬৪ ধারায় আদালতে দেওয়া জবানবন্দিতে মুফতি হান্নান আরও জানান, তারেক জিয়া আমাদের সব ধরনের সহযোগিতার নিশ্চয়তা দেন। সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীকে সিলেটে গ্রেনেড হামলা ... বিস্তারিত »

জেলহত্যার বেদনাবিধুর স্মৃতি

শেষ পর্যন্ত একজন জেল বাসিন্দা জনাব তাজউদ্দীনকে জানালেন যে, জেলের বাইরে খুব গুজব, কিছু প্রভাবশালী ব্যক্তি বলে পাঠিয়েছেন যে, বিশিষ্ট নেতাদের জীবিত রেখে ক্যু-গ্রুপের লোকেরা ভুল করেছে এবং যত শীঘ্র সম্ভব তাদেরকে শেষ করে দেয়া উচিত। বি. বি. বিশ্বাস: মাঝে মাঝে গুজব শোনা যেত যে, নেতৃস্থানীয় কয়েকজনকে বিশেষ করে জনাব তাজউদ্দীনকে হত্যা করার ষড়যন্ত্র চলছে। ... বিস্তারিত »

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার রায়: খালেদার ৭ বছর জেল

উত্তরণ প্রতিবেদন: জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে সাত বছরের সশ্রম কারাদ- দেওয়া হয়েছে। একই সঙ্গে অন্য তিন আসামিকেও সাত বছরের সশ্রম কারাদ- প্রদান করেছেন আদালত। খালেদা জিয়াসহ প্রত্যেককে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের কারাদ-ের আদেশ দিয়েছেন আদালত। এছাড়া ট্রাস্টের নামে কেনা কাকরাইলে ৪২ কাঠা ... বিস্তারিত »

কবিতা

বিস্তারিত »

কবিতা

বিস্তারিত »

ভারত ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশে অপুষ্টির হার কম

উত্তরণ ডেস্ক: বিশ্বের উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোর সুষম উন্নয়ন সূচকে প্রতিবেশী ভারত ও পাকিস্তানকে পেছনে ফেলে অনেক এগিয়ে রয়েছে বাংলাদেশ। মানবসম্পদ উন্নয়নে এগিয়ে থাকার পর এবার ক্ষুধা দূর করার ক্ষেত্রেও ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়েছে বাংলাদেশ। ক্ষুধা দূরীকরণে গত বছরের তুলনায় দুই ধাপ অগ্রগতি হয়েছে বাংলাদেশের। বিশ্বের ১১৯টি দেশের মধ্যে বাংলাদেশ এবার ৮৬তম, যা গত বছর ... বিস্তারিত »

বাস্তবায়নের পথে পদ্মাসেতু

ড. ইঞ্জিনিয়ার মাসুদা সিদ্দিক রোজী: মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৮ সালে প্রথম পদ্মাসেতু নির্মাণের উদ্যোগ নেন। শুরুতে বিশ্বব্যাংক পদ্মাসেতু নির্মাণ করতে আগ্রহ দেখায়। ২০১১ সালে এই প্রকল্পের জন্য বিশ্বব্যাংক ১২০ কোটি ডলারের ঋণ চুক্তি স্বাক্ষর করে। পরবর্তীতে ২০১২ সালে জুলাই মাসে দুর্নীতির অভিযোগ এনে এই ঋণ চুক্তি বাতিল করে। এরপর বাংলাদেশ সরকার নিজস্ব অর্থায়নে ও ... বিস্তারিত »

প্রতিক্রিয়া

রাজনৈতিক পরিবারের সন্তান হয়েও ক্যারিয়ারের শুরুতে নিজেকে একটু আড়ালেই রেখেছিলেন নিজেকে। ছিলেন নিজ কর্মক্ষেত্রে শতভাগ ব্যস্ত। হয়েছেন সফলও। অথচ বাবা প্রয়াত জিল্লুর রহমান ছিলেন আওয়ামী লীগের বিপদের সর্বোচ্চ কা-ারি, আজন্ম জাতির পিতা শেখ মুজিবুর রহমানের সুযোগ্য অনুসারী। মা আইভি রহমান ২১ আগস্ট ‘প্রয়াণযাত্রা’ মিছিলে যোগ দেওয়ার আগেও ছিলেন রাজনীতির অতন্দ্র প্রহরী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছায়াসঙ্গী। ... বিস্তারিত »

‘মানুষকে আমরা মানুষ হিসেবে দেখি, হরিজন হিসেবে নয়’

উত্তরণ ডেস্ক: ‘মানুষকে আমরা মানুষ হিসেবে দেখি। হরিজন বা অন্য কি সেটা আমরা দেখি না। আমার বাবা সেটাই শিখিয়েছেন।’ গত ৭ অক্টোবর শের-ই-বাংলা মেডিকেল কলেজের সুবর্ণজয়ন্তী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের পর ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকার দয়াগঞ্জ ও ধলপুরে পরিচ্ছন্নতাকর্মীদের জন্য নির্মিত আবাসনের উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন। এ সময় তিনি, স্মৃতিচারণ করে বলেন, ‘আমি ... বিস্তারিত »

মিলিটারি দিয়ে পাহাড়ের সমস্যার সমাধান হবে না : প্রধানমন্ত্রী

উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পার্বত্য চট্টগ্রামের সমস্যাটি রাজনৈতিক সমস্যা। রাজনৈতিক সমস্যাটিকে রাজনৈতিকভাবে মীমাংসা করতে হবে। মিলিটারি দিয়ে এর সমাধান হবে না। রাজধানীর বেইলি রোডে পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্সের উদ্বোধন অনুষ্ঠানে গত ২৮ অক্টোবর প্রধানমন্ত্রী এ-কথা বলেন। শেখ হাসিনা বলেন, পার্বত্য চট্টগ্রামে আঞ্চলিক সম্প্রীতি অব্যাহত রাখার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, এই অঞ্চলে আর কোনো ... বিস্তারিত »

আবারও নৌকায় ভোট দিন

উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা দেশবাসীর কাছে নৌকা মার্কায় ভোট দেয়ার উদাত্ত আহ্বান জানিয়ে বলেছেন, দেশের অদম্য অগ্রযাত্রা শুরু হয়েছে। সারাদেশে যে উন্নয়নের ছোঁয়া বাংলাদেশ পেয়েছে, তাতে আমি বিশ্বাস করিÑ বাংলাদেশের মানুষ নিশ্চয় আবারও নৌকায় ভোট দিয়ে দেশের উন্নয়ন-অগ্রযাত্রার ধারাবাহিকতা অব্যাহত রাখবে। জনগণের কাছে আমার আবেদন, আমরা যে মেগা প্রজেক্ট (প্রকল্প) গ্রহণ ... বিস্তারিত »

মাদক গডফাদারের মৃত্যুদণ্ডের বিধান

উত্তরণ প্রতিবেদনঃ মাদক নির্মূলে কঠোর আইন পাস করেছে জাতীয় সংসদ। ইয়াবা (অ্যামফিটামিন), কোকেন, হেরোইন পরিবহন, কেনাবেচা, ব্যবসা, সংরক্ষণ, উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, হস্তান্তর, সরবরাহ ইত্যাদি অপরাধের জন্য সর্বোচ্চ মৃত্যুদ- বা যাবজ্জীবনের বিধান রেখে সংসদে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বিল-২০১৮ পাস হয়েছে। পাসকৃত বিলে মাদক বহনের পরিমাণ অনুযায়ী সাজা কম-বেশির বিধান রাখা হয়েছে। কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান এই আইনের অধীন ... বিস্তারিত »

মানুষের উন্নত জীবন নিশ্চিত করাই আমার কাম্য

উত্তরণ প্রতিবেদনঃ আমার জীবন উৎসর্গ করে দিয়েছি বাংলার মানুষের জন্য। বাংলার মানুষের ভাগ্য পরিবর্তন করা, বাংলার মানুষের উন্নত জীবন দেয়া এটাই আমার কাম্য। বারবার মৃত্যুর মুখোমুখি হয়েছি। ২১ আগস্ট খুনি খালেদা জিয়া ও তার ছেলে তারেক জিয়া গ্রেনেড হামলা করে আমাকে হত্যা করতে চেয়েছিল। আইভি রহমানসহ ২৪ জনকে হত্যা করেছে। আল্লাহর রহমত আমি বেঁচে গেছি। ... বিস্তারিত »

সরকারি চাকরিতে কোটা বাতিলের পরিপত্র জারি

উত্তরণ ডেস্কঃ জাতীয় বেতন কাঠামোর নবম থেকে ১৩তম গ্রেড (আগের প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরি) পর্যন্ত সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে সকল ধরনের কোটা বাতিল করে পরিপত্র জারি করেছে সরকার। গত ৩ অক্টোবর মন্ত্রিসভা বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদনের পর ৪ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এই পরিপত্র জারি করা হয়েছে। যদিও সরকারি প্রথম ও দ্বিতীয় শ্রেণির ... বিস্তারিত »

১৯ জনের মৃত্যুদণ্ড: ১৯ জনের যাবজ্জীবন

আনিস আহামেদ : ১৪ বছর পর ২১ আগস্ট গ্রেনেড হামলার রায় হলেও নিহত স্বজনদের চোখের পানি মুছেনি। কান্নায় ক্ষোভে ফুঁসেছেন তারা। মামলার রায় পেয়েও তারা পাননি স্বজন হারানোর সান্ত¦না। আহতরা পাননি শরীরে বয়ে বেড়ানো গ্রেনেডের স্পিøন্টারের যন্ত্রণা ভোলার সান্ত¦না; বরং বাড়িয়ে দিয়েছে তাদের যন্ত্রণা। তারা পায়নি তাদের কাক্সিক্ষত রায়। মৃত্যুদ- হয়নি এ হামলার মাস্টারমাইন্ড তারেক ... বিস্তারিত »

শেখ হাসিনা সরকারের ধারাবাহিকতা চান সৌদি বাদশাহ সালমান

উত্তরণ প্রতিবেদন:  সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অসামান্য উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন। গত ১৭ অক্টোবর বিকেলে সৌদি আরবের রিয়াদে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌদি বাদশার বৈঠকের পর পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সৌদি বাদশার উদ্ধৃতি দিয়ে বলেন, যদি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের ধারাবাহিকতা বজায় থাকে তাহলে সৌদি আরব ও ... বিস্তারিত »

তারেককে ফেরত দিতে এখনই যুক্তরাজ্যকে অনুরোধ করা উচিত

উত্তরণ ডেস্ক: বহিঃসমর্পণ চুক্তি না থাকলেও জাতিসংঘ সনদের শর্ত মেনে সাজাপ্রাপ্তদের যুক্তরাজ্য ফেরত দিতে পারে বলে মনে করেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। সেক্ষেত্রে একুশে আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত বিএনপি নেতা তারেক রহমানকে ফেরত দিতে যুক্তরাজ্যকে এখনই অনুরোধ করা উচিত বলে মন্তব্য করেছেন তিনি। বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক এক দশক ধরে ... বিস্তারিত »

পরলোকে ব্যান্ড সংগীতের কিংবদন্তি আইয়ুব বাচ্চু

ফারুক শাহ্: ব্যান্ড সংগীতের কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চু মারা গেছেন (ইন্নালিল্লাহি … রাজিউন)। গত ১৮ অক্টোবর সকালে রাজধানীর স্কয়ার হাসপাতালে মারা যান তিনি। তার স্বজনরা জানান, সকালে ধানমন্ডির বাসায় হৃদরোগে আক্রান্ত হন আইয়ুব বাচ্চু। সকাল সাড়ে ৯টার দিকে তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে নেওয়া হয়। সকাল ৯টা ৫৫ মিনিটে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। মৃত্যুর আগে ... বিস্তারিত »

বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলে ফিলিস্তিন চ্যাম্পিয়ন

অনিন্দ্য আরিফ : ইতিহাসের রেকর্ড বুকে স্বর্ণখোদাই অক্ষরে ছাপা বাংলাদেশে অন্যতম জনপ্রিয় খেলা ফুটবল। গ্রামে-বিলে-ঝিলের কোণায়, স্টেডিয়াম-মাঠে-ঘাটে-উঠানে ফুটবল জড়িয়ে আপন মহিমায়। সেই মহিমাকে সমুজ্জ্বল রাখতেই অতিথি দেশ নিয়ে ফুটবল আসরের আয়োজন নতুন নয়। ফিফা-এএফসির পাশাপাশি নিজস্ব আঙিনায় আন্তর্জাতিক আসর আয়োজনের বিষয়টি একটি দেশের জন্য গৌরবের। সেই কারণে বাংলাদেশে ১৯৯৬ সাল থেকে শুরু করা হয়েছে জাতির ... বিস্তারিত »

টুসির ‘মীনালাপ’ এবার জিতল ‘ক্রিটিকস অ্যাওয়ার্ড’

উত্তরণ ডেস্ক: কাজাখস্তানে ১৪তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘গ্রান্ডপিক্স অ্যাওয়ার্ড’ প্রাপ্তির পর এবার তাজিকিস্তানেও অনুষ্ঠিত অষ্টম ডিডোর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ক্রিটিকস অ্যাওয়ার্ড’ অর্জন করেছে বাংলাদেশি নির্মাতা সুবর্ণা সেঁজুতি টুসি’র স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মীনালাপ’। গত ১৬ থেকে ২০ অক্টোবর পাঁচ দিনব্যাপী তাজিকিস্তানের রাজধানী দুশাম্বে-তে অনুষ্ঠিত অষ্টম ডিডোর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৮ আসরের সমাপণী দিনে এই অ্যাওয়ার্ড দেওয়া হয়। পুরস্কারের ... বিস্তারিত »

সরকারের উন্নয়ন ও অগ্রযাত্রায় নারীর ক্ষমতায়ন

মফিদা আকবরঃ নারী এবং পুরুষ। উভয়েই মানুষ। কিন্তু আমাদের সমাজে নারীকে সেভাবে মূল্যায়ন করা হয় না। অথচ একটি দেশ অথবা জাতির অর্ধেক জনগোষ্ঠীই নারী। সেই অর্ধেক জনগোষ্ঠীকে যদি অবরুদ্ধ বা কর্মহীন রাখা হয় তাহলে কোনো দেশ বা জাতিই উন্নয়নশীল সমৃদ্ধ জাতিতে পরিণত হতে পারে না। এ বিষয়টি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপলব্ধি করে দেশ ও ... বিস্তারিত »

‘ভারত-পাকিস্তানের চেয়ে মানবসম্পদ উন্নয়নে বাংলাদেশ এগিয়ে’

উত্তরণ ডেস্কঃ বিশ্বব্যাংকের নতুন ‘মানবপুঁজি সূচক’ বলছে, এই মুহূর্তে বাংলাদেশ মানবসম্পদ উন্নয়নে ভারত ও পাকিস্তানের তুলনায় এগিয়ে আছে। তবে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে আছে শ্রীলংকা। এই সূচকে সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে আফ্রিকার দরিদ্র দেশগুলো। বিশ্বব্যাংকের সদস্য ১৫৭ দেশের মধ্যে সবার পেছনে রয়েছে শাদ আর দক্ষিণ সুদান। শিশুদের আরও সম্ভাবনাময় করে গড়ে তোলার ... বিস্তারিত »