বিভাগ: প্রতিবেদন

চতুর্থবার প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে বিশ্ব নেতৃবৃন্দের অভিনন্দন

উত্তরণ প্রতিবেদন: শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির অভিনন্দন : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
ভারতের প্রধানমন্ত্রী মোদি গত ৩১ ডিসেম্বর সকালে প্রধানমন্ত্রীকে টেলিফোন করে নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভের জন্য তাকে (শেখ হাসিনা) এবং তার দল ও বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানান। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ কথা জানান। টেলিফোনে নরেন্দ্র মোদি বলেন, আওয়ামী লীগের এ বিজয় হচ্ছে আপনার দক্ষ নেতৃত্বে বাংলাদেশের অর্জিত অসামান্য উন্নয়নের প্রতিফলন। প্রেস সচিব জানান, ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশের উন্নয়ন প্রচেষ্টায় অতীতের মতো তার দেশের অব্যাহত সমর্থনের আশ্বাস দিয়েছেন। নরেন্দ্র মোদি ৩১ ডিসেম্বর দুটি পৃথক টুইট বার্তায় শেখ হাসিনাকে অভিনন্দন জানান ও বাংলাদেশের উন্নয়নে একসঙ্গে কাজ করার কথা উল্লেখ করেন।
টেলিফোন আলাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নরেন্দ্র মোদি ও তার দেশের জনগণকে শুভেচ্ছা জানান। শেখ হাসিনা টেলিফোন করার জন্য ভারতের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, জাতীয় সংসদ নির্বাচনে তার দলের বিশাল বিজয়ের পর তিনিই প্রথম রাষ্ট্র কিংবা সরকারপ্রধান যিনি তাকে টেলিফোন করেছেন।
ভারতের সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখার্জির অভিনন্দন : চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন ভারতের সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখার্জি। প্রণব মুখার্জি টেলিফোনে শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন বলে গত ১০ জানুয়ারি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন প্রণব মুখার্জির ছেলে ও কংগ্রেস নেতা অভিজিৎ মুখার্জি। অভিনন্দনের পাশাপাশি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে পারিবারিক সম্পর্কের কথাও স্মরণ করেন তিনি। অন্যদিকে শেখ হাসিনার জয়কে বাংলাদেশের উন্নয়নের জয় হিসেবে উল্লেখ করেছেন প্রণবপুত্র অভিজিৎ মুখার্জি।
শেখ হাসিনাকে সোনিয়া গান্ধীর অভিনন্দন : ভারতীয় কংগ্রেসের সংসদীয় দলের চেয়ারপারসন সোনিয়া গান্ধী গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, গত ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচনে শেখ হাসিনার দলের নিরঙ্কুশ বিজয়ে ভারতীয় কংগ্রেস দলের নেতা প্রধানমন্ত্রীর কাছে প্রেরিত এক বার্তায় বাংলাদেশ আওয়ামী লীগ ও বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানিয়েছেন।
তিনি বলেন, সোনিয়া গান্ধী প্রধানমন্ত্রীর সাফল্যের পাশাপাশি বাংলাদেশের অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন।
এছাড়াও ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-র পক্ষ থেকে বিজেপি সাধারণ সম্পাদক রাম মাধব বঙ্গবন্ধু-কন্যা জননেত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগকে অভিনন্দন জানিয়েছেন।
চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের অভিনন্দন : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং।
ঢাকায় চীনের রাষ্ট্রদূত ঝাং ঝুও প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাদের অভিনন্দন বার্তা হস্তান্তর করেন। রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। তিনি আশা করেন, শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সরকারের ভিশন ২০২১ বাস্তবায়িত হবে এবং এ সময়ের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী কর্মসূচির কারণে শিগগিরই বাংলাদেশে দারিদ্র্যের হার শূন্যে নেমে আসবে। ঝাং ঝুও আশা করেন, দুই দেশের কৌশলগত ও পারস্পরিক সহযোগিতা অব্যাহত থাকবে। চীনা দূত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তাকে বিশ্বের মহান নেতা হিসেবে উল্লেখ করেন।
ভুটানের রাজা ও প্রধানমন্ত্রীর অভিনন্দন : ভুটানের রাজা জিগমে খেসার নাগমায়েল ওয়াংচুক একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন। ভুটানের রাজা ৩১ ডিসেম্বর প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে বার্তা পাঠান। জিগমে খেসার আশা করেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগামী পাঁচ বছরের শাসনকালে দুই দেশের সম্পর্ক আরও জোরদার হবে।
ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে টেলিফোন করে একাদশ সংসদ নির্বাচনে তার দলের নিরঙ্কুশ বিজয় অর্জনের জন্য তাকে (শেখ হাসিনাকে) আন্তরিক অভিনন্দন জানান।
নেপালের প্রধানমন্ত্রীর অভিনন্দন : নেপালের প্রধানমন্ত্রী খড়গ প্রসাদ শর্মা ওলি প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে ফোন করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তার দলের নিরঙ্কুশ বিজয়ে তাকে অভিনন্দন জানিয়েছেন।
শেখ হাসিনাকে সৌদি বাদশাহ ও যুবরাজের অভিনন্দন : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ বিজয় লাভ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। সৌদি গেজেট জানায়, গত ৩১ ডিসেম্বর এক বার্তায় তিনি অভিনন্দন জানান।
অভিনন্দন বার্তায় সৌদি বাদশাহ বাংলাদেশের প্রধানমন্ত্রীর সফলতা এবং উন্নয়ন ও অগ্রগতি ধরে রাখতে শুভ কামনা জানান। দেশটির উপ-প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রী যুবরাজ মোহাম্মদ বিন সালমান প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে একই বার্তা পাঠিয়েছেন।
কাতারের আমীরের অভিনন্দন : গত ১ জানুয়ারি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের ব্যাপক বিজয় অর্জনের জন্য দেশের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন কাতারের আমীর শেখ তামীম বিন হামাদ আল থানি। বার্তায় কাতারের আমীর বাংলাদেশের অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধির পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাফল্য কামনা করেন।
বাংলাদেশের ভবিষ্যৎ উন্নয়নে সহযোগিতার আশ্বাস যুক্তরাষ্ট্রের : একাদশ জাতীয় নির্বাচন সফল করার জন্য বাংলাদেশের জনগণের প্রশংসা করেছে যুক্তরাষ্ট্র। গত ১ জানুয়ারি এক বিবৃতিতে নির্বাচন নিয়ে সব ধরনের অভিযোগ খতিয়ে দেখতে নির্বাচন কমিশনকে আহ্বান জানিয়েছে দেশটি। পররাষ্ট্র দফতরের উপ-মুখপাত্র রবার্ট পালাদিনো বলেন, গত ৩০ ডিসেম্বর সংসদীয় নির্বাচনে ভোট দেওয়া বাংলাদেশের কোটি কোটি ভোটারের প্রশংসা করে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে নির্বাচনে অংশ নেওয়ায় সব দলকেও ধন্যবাদ জানায়। ২০১৪ সালে নির্বাচন বয়কট পরিস্থিতির পর এই ঘটনাকে যুক্তরাষ্ট্র ইতিবাচকভাবে দেখছে।
সফলভাবে নির্বাচন আয়োজনের মধ্য দিয়ে শেখ হাসিনা পুনর্নির্বাচিত হওয়ায় তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ট্রাম্প প্রশাসন জানায়, যুক্তরাষ্ট্র বাংলাদেশের ভবিষ্যৎ ও গণতান্ত্রিক উন্নয়নে গভীরভাবে বিনিয়োগ করতে চায়। পালাদিনো বলেন, বাংলাদেশের সবচেয়ে বড় বিদেশি বিনিয়োগকারী যুক্তরাষ্ট্র। এছাড়া, অনেক বাংলাদেশিও মার্কিন নাগরিকত্ব পেয়ে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন।
বাংলাদেশের পাশে থাকবে ইউরোপীয় ইউনিয়ন : গত ১ জানুয়ারি ইউরোপীয় ইউনিয়নের ব্রাসেলস অফিস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৮ সালের ৩০ ডিসেম্বরে বাংলাদেশে জাতীয় সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনে বাংলাদেশের নির্বাচন কমিশন প্রাথমিকভাবে ফল প্রকাশের জন্য যোগাযোগ অব্যাহত রেখেছে। নির্বাচনে ভোটারদের সমাবেশ এবং ১০ বছরে প্রথমবারের মতো বিরোধী দলের নির্বাচনে অংশগ্রহণ গণতন্ত্রের জন্য বাংলাদেশের মানুষের আকাক্সক্ষাকে প্রতিফলিত করে।
তবে যাই হোক না কেন, নির্বাচনের দিন সহিংসতার জন্য ক্ষয়ক্ষতি হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এখন এসব অনিয়মের অভিযোগগুলোর যথাযথ তদন্ত ও যাচাইয়ের মাধ্যমে পূর্ণ স্বচ্ছতা নিশ্চিত করতে হবে।
ইউরোপীয় ইউনিয়নের আশা হচ্ছে গণতন্ত্র, মানবাধিকার ও মৌলিক স্বাধীনতার প্রতি শ্রদ্ধাশীল বাংলাদেশ এগিয়ে যাবে। জনগণের স্বার্থে আমরা (ইউরোপীয় ইউনিয়ন) এই পরিপ্রেক্ষিতে বাংলাদেশকে সমর্থন দিয়ে যাব।
নিরঙ্কুশ বিজয়ে শেখ হাসিনাকে রাশিয়া ও ইরানের অভিনন্দন : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ে দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং ইরানের প্রেসিডেন্ট ডক্টর হাসান রুহানি। গত ২ জানুয়ারি পুতিন শুভেচ্ছা বার্তা পাঠান বলে প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে জানানো হয়েছে। অন্যদিকে একই দিন ইরানের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা বার্তা পাঠান বলে ঢাকায় ইরানি দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়। শুভেচ্ছা বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে প্রেসিডেন্ট রুহানি বলেন, ভোটে সর্বস্তরের জনগণের অংশগ্রহণ এই সাফল্যকে সম্ভবপর করেছে। এতে আপনার নেতৃত্বের প্রতি জনগণের আস্থার প্রকাশ ঘটেছে। ইরান ও বাংলাদেশের মধ্যকার ধর্মীয় ও সাংস্কৃতিক বন্ধনের কথা উল্লেখ করে ড. রুহানি আশা প্রকাশ করেন, মুসলিম বিশ্বের গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী এ দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আগামী দিনগুলোতে আরও বিস্তৃত হবে। শুভেচ্ছা বার্তায় বাংলাদেশের প্রধানমন্ত্রী ও জনগণের কল্যাণ সফলতা কামনা করেন ইরানের প্রেসিডেন্ট।
শেখ হাসিনাকে জাপানের অভিনন্দন : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ে শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে জাপান। গত ৫ জানুয়ারি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানান দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রেস সচিব তাকাশি ওসুগা।
ইংরেজি ও জাপানি ভাষায় দেওয়া এ বিবৃতিতে তিনি বলেন, ৩০ ডিসেম্বর বাংলাদেশের একাদশ সংসদ নির্বাচনের চূড়ান্ত ফল ৩১ ডিসেম্বর ঘোষণা করা হয়েছে। আমরা স্বাগত জানাই যে, বাংলাদেশের সব প্রধান দলের অংশগ্রহণে নির্বাচনে জনগণ তাদের প্রকৃত রায় দিতে পেরেছেন।
স্বাধীনতা-পরবর্তী সময়ে জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু উল্লেখ করে বিবৃতিতে আরও বলা হয়, জাপান আশা করে যে বাংলাদেশ গণতান্ত্রিক চর্চা অব্যাহত রাখবে। আর দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে জাপান তাদের সহযোগিতা চালিয়ে যাবে।
ভোটের দিনে রাজনৈতিক সহিংসতার বিষয়ে জাপান সরকার অবহিত রয়েছে বলে উল্লেখ করা হয় বিবৃতিতে।
চীনের কমিউনিস্ট পার্টির শুভেচ্ছা : গত ৫ জানুয়ারি কমিউনিস্ট পার্টি অব চায়না (সিপিসি) একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পাওয়ায় আওয়ামী লীগকে অভিনন্দন জানিয়ে চিঠি পাঠিয়েছে।
চিঠিতে বলা হয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ে সিপিসি আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছে। সিপিসির সঙ্গে আওয়ামী লীগের দীর্ঘদিনের রাজনৈতিক দিক-নির্দেশনা সম্পর্ক চীন-বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। চীন-বাংলাদেশের সম্পর্ক উন্নয়নে সিপিসি সহযোগিতার হাত বাড়াতে সর্বদা প্রস্তুত আছে। যাতে পারস্পরিক শ্রদ্ধা ও আদান-প্রদানের সম্পর্ক প্রসারিত হয়ে চীন-বাংলাদেশের সম্পর্ক আরও অনেক উচ্চতায় যেতে পারে।
স্বাগত জানাল পাকিস্তান : বাংলাদেশের আওয়ামী লীগ নেতৃত্বাধীন নতুন সরকারকে স্বাগত জানিয়েছে পাকিস্তান। গত ৩ জানুয়ারি ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে বিজয়ী জোটকে স্বাগত জানান দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মুহাম্মদ ফয়সাল। পাশাপাশি বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারের বিষয়েও আগ্রহ প্রকাশ করেছে পাকিস্তান।
গত ৩ জানুয়ারি নিয়মিত ব্রিফিংকালে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মুহম্মদ ফয়সাল বলেন, বাংলাদেশের নতুন নির্বাচিত সরকারকে আমরা স্বাগত জানাই। আমরা আশা করি, নতুন সরকারের সঙ্গে দুদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও দৃঢ় হবে। ১৯৭৪ সালের ত্রিপক্ষীয় চুক্তি অনুসারে বাংলাদেশ-পাকিস্তানের সম্পর্ক আমরা সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে চাই।
ডি-৮ মহাসচিবের অভিনন্দন : উন্নয়নশীল-৮ (ডি-৮)-এর মহাসচিব দাতো কু জাফর কু শারি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জন করায় বাংলাদেশের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।
গত ৪ জানুয়ারি এক অভিনন্দন বার্তায় তিনি বলেন, আমি নিশ্চিত যে, এই ঐতিহাসিক ও বিপুল বিজয় শক্তিশালী, ঐক্যবদ্ধ ও সমৃদ্ধ বাংলাদেশের পথ সুগম করবে। ডি-৮ হলো বাংলাদেশ, মিসর, নাইজেরিয়া, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, পাকিস্তান ও তুরস্ক এই ৮টি দেশের মধ্যে উন্নয়ন সহযোগিতার জন্য গঠিত সংস্থা।
শারি বলেন, ডি-৮ সচিবালয়ে আমরা একই চেতনা লালন করি এবং এই নির্বাচনের ফল উদযাপনে বাংলাদেশের জনগণের সঙ্গে শামিল হচ্ছি। এই সুনিশ্চিত বিজয় একটি সমৃদ্ধ বাংলাদেশ এবং আন্তর্জাতিক অঙ্গনে শক্তিশালী অবস্থান ও অধিকতর দৃঢ় ভূমিকা পালনের জন্য বাংলাদেশের জনগণের আকাক্সক্ষার প্রতিফলন। তিনি দৃঢ় আস্থা প্রকাশ করেন যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বে উন্নয়নের সকল স্তরে বাংলাদেশকে উৎকর্ষতার নতুন উচ্চতায় নিয়ে যাবে।
সুদানের প্রধানমন্ত্রীর অভিনন্দন : সুদানের প্রধানমন্ত্রী মুতাজ মুসা আবদাল্লা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জন করায় বাংলাদেশের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন। গত ৪ জানুয়ারি এক অভিনন্দন বার্তায় তিনি বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী পুনর্নির্বাচিত হওয়ায় আপনাকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানাতে আমি অতীব সম্মানিত বোধ করছি।
সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লী সিয়েন লুং : চতুর্থ মেয়াদের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে একটি বার্তা পাঠিয়েছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লী সিয়েন লুং। বার্তায় সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন, আগামী দিনগুলোতে দুদেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক ও সহযোগিতা আরও জোরদার হবে। লী লুং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাফল্য এবং বাংলাদেশের অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন।
নিকারাগুয়ার প্রেসিডেন্ট দানিয়েল ওর্তেগার অভিনন্দন : নিকারাগুয়ার প্রেসিডেন্ট দানিয়েল ওর্তেগা চতুর্থ মেয়াদের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে একটি বার্তা পাঠিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো অভিনন্দন বার্তায় নিকারাগুয়ার প্রেসিডেন্ট আশা প্রকাশ করেন, আগামী দিনগুলোতে দুদেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক ও সহযোগিতা আরও জোরদার হবে।
মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহও-র অভিনন্দন : মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহও চতুর্থ মেয়াদের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে একটি বার্তা পাঠিয়েছেন। বার্তায় মালদ্বীপের প্রেসিডেন্ট শেখ হাসিনার সাফল্য এবং বাংলাদেশের অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন।
শেখ হাসিনাকে মিয়ানমারের প্রেসিডেন্ট ও ভিয়েতনামের প্রধানমন্ত্রীর অভিনন্দন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার নেতৃত্বাধীন দল বাংলাদেশ আওয়ামী লীগকে অভিনন্দন জানিয়েছেন মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্ট এবং ভিয়েতনামের প্রধানমন্ত্রী নুয়েন জুয়ান ফুক। গত ৯ জানুয়ারি এক অভিনন্দন বার্তায় মিয়ানমারের প্রেসিডেন্ট বলেন, আমি শেখ হাসিনার টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রিত্বকালে বাংলাদেশের অব্যাহত অর্থনৈতিক উন্নয়ন, শান্তি ও সমৃদ্ধির জন্য তাকে শুভেচ্ছা জানাচ্ছি। এক অভিনন্দন বার্তায় ভিয়েতনামের প্রধানমন্ত্রী নুয়েন জুয়ান ফুক বলেন, আমার দৃঢ় বিশ্বাস আপনার সুযোগ্য নেতৃত্বে দেশ গঠন ও উন্নয়নে বাংলাদেশের জনগণ আরও অনেক কিছু অর্জন করতে পারবে। তিনি বলেন, এ অঞ্চলের উন্নয়ন সহযোগিতা ও স্থিতিশীলতা নিশ্চিত করতে দুই দেশের এবং এর জনগণের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও বহুমুখী সহযোগিতার বিষয়গুলো আরও এগিয়ে নিতে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে আগ্রহী। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও সাফল্য কামনা করেন।
ওমানের সুলতান কাবুস বিন সাইদ আল সাইদের অভিনন্দন : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে গত ৭ জানুয়ারি আন্তরিক অভিনন্দন জানিয়েছেন ওমানের সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ। নির্বাচনে আওয়ামী লীগের বিশাল বিজয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগ এবং দেশের জনগণকে অভিনন্দন জানিয়ে বার্তা পাঠিয়েছেন ওমানের সুলতান।
সুলতান কাবুস তার বার্তায় প্রধানমন্ত্রীর সাফল্য এবং বাংলাদেশের অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন।
শেখ হাসিনাকে ফিজির প্রধানমন্ত্রীর অভিনন্দন : জাতীয় নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয় পাওয়ায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন ফিজির প্রধানমন্ত্রী ফ্রাঙ্ক বাইনিমারামা।
শেখ হাসিনাকে অভিনন্দন জানালেন শ্রীলংকার প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী ও দলটির সভাপতি শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন শ্রীলংকার প্রেসিডেন্ট থ্রিমাইসিলা সিরিসেনার ও প্রধানমন্ত্রী মাহিন্দ্র রাজাপাকসে। গত ১ জানুয়ারি বেলা ১২টা ৪৫ মিনিটে প্রেসিডেন্ট এবং ১টায় শ্রীলংকার প্রধানমন্ত্রী টেলিফোনে জাতীয় নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফিলিস্তিন প্রেসিডেন্টের অভিনন্দন : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। গত ৩১ ডিসেম্বর প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পাঠকের মন্তব্য:

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না। তারকাচিহ্নযুক্ত (*) ঘরগুলো আবশ্যক।

*