বিভাগ: উত্তরণ ডেস্ক

জামায়াতের নিবন্ধন বাতিল, ইসির প্রজ্ঞাপন

উত্তরণ ডেস্ক: জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে ইসি। গত ২৯ অক্টোবর ইসি সচিব হেলালুদ্দিন আহমদের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জামায়াতের নিবন্ধন আনুষ্ঠানিক বাতিল করা হলো। এর আগে ইসি থেকে জামায়াতের নিবন্ধন বাতিল ঘোষণা করা হলেও তা প্রজ্ঞাপন আকারে জারি করা হয়নি। তবে এতদিন আনুষ্ঠানিকভাবে নিবন্ধন বাতিল করা না হলেও আদালতের রায়ের পর জামায়াত দলীয় ব্যানারের কোনো নির্বাচনে অংশ নিতে পারছে না। আগামী দুই মাসের মধ্যে অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই প্রজ্ঞাপনের ফলে এখন জামায়াত আনুষ্ঠানিকভাবে ইসির নিবন্ধনের তালিকা থেকে বাদ পড়ল। ইসির নিবন্ধনের শর্ত অনুযায়ী শুধু নিবন্ধিত দলের সদস্যরা দলীয় ব্যানারে অংশ নিতে পারবেন। এর বাইরে কোনো দল তার দলীয় পরিচয়ে অংশ নিতে পারবে না।
জামায়াত ইসলামের নিবন্ধন বাতিল করে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, আদালত দলটির নিবন্ধন অবৈধ ও বাতিল ঘোষণা করায় গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) বিধান অনুসারে দলটির নিবন্ধন স্থগিত করা হয়েছে। কমিশন সচিব হেলালুদ্দীন আহমদের সই করা গেজেটে বলা হয়েছে, যেহেতু গণপ্রতিনিধিত্ব আদেশের আওতায় রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের জন্য ওই আদেশের অনুচ্ছেদ ৯০ এইচ-এর শর্তানুযায়ী বাংলাদেশ জামায়াতে ইসলামী নিবন্ধনের জন্য আবেদন করেছিল এবং এর পরিপ্রেক্ষিতে নিবন্ধন দেওয়া হয়েছিল, যেহেতু মহামান্য হাইকোর্ট বিভাগে দায়ের করা রিট পিটিশনের নং-৬৩০ (২০০৯) রায়ে মহামান্য আদালত বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ও বাতিল ঘোষণা করেছেন।
সেহেতু মহামান্য হাইকোর্ট বিভাগে দায়ের রিট পিটিশনের রায়ে মহামান্য আদালত বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ও বাতিল ঘোষণা করায় সংশোধিত গণপ্রতিনিধিত্ব আদেশের অনুচ্ছেদ ৯০ এইচ-এর সাব ক্লজ (৪) অনুযায়ী বাংলাদেশ জামায়াতে ইসলামীর (নিবন্ধন নং-০১৪; তারিখ ৪.১১.২০০৮) নিবন্ধন বাতিল করা হলো।

পাঠকের মন্তব্য:

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না। তারকাচিহ্নযুক্ত (*) ঘরগুলো আবশ্যক।

*