বিভাগ: দিনপঞ্জি

দিনপঞ্জি : অক্টোবর ২০১৮

PM০১ অক্টোবর
* প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা দলের নেতা-কর্মীদের আত্মতুষ্টিতে না ভুগে সতর্ক থাকার পাশাপাশি দল ও সরকারের সাফল্য ভোটারদের সামনে তুলে ধরার নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার এবং দলের বিরুদ্ধে দেশি-বিদেশি চক্রান্ত আগেও ছিল এবং এখনও ষড়যন্ত্র অব্যাহত আছে। তাই আত্মতুষ্টিতে ভুগলে চলবে না। বরং এ ধরনের আত্মতুষ্টির জন্য ১৯৯১ এবং ২০০১ সালের মতো আওয়ামী লীগকে যাতে খেসারত দিতে না হয় সে ব্যাপারে নেতা-কর্মীদের সজাগ থাকতে হবে। প্রধানমন্ত্রী নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগদান শেষে দেশে ফিরে গণভবনে এসে পৌঁছলে তাকে শুভেচ্ছা জানাতে আসা দলীয় নেতা-কর্মীদের উদ্দেশ্যে দেওয়া ভাষণে তিনি এ-কথা বলেন।
* আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, শয়তানের সঙ্গে জোট করে তারাই, যারা নিজেরাই শয়তান। বিএনপি ঘোষিত সাত-দফা দাবিকে অযৌক্তিক ও অবাস্তব হিসেবে আখ্যায়িত করেন তিনি। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে রাজধানীর গুলশান-২ নম্বরে আওয়ামী লীগের সাত দিনব্যাপী গণসংযোগ কর্মসূচির উদ্বোধনকালে তিনি এ-কথা বলেন।
০৪ অক্টোবর
* ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ সেøাগানে রাজধানী ঢাকাসহ সারাদেশে জেলা ও উপজেলা সদর দফতরে তিন দিনের উন্নয়ন মেলা শুরু হয়েছে। বর্তমান সরকারের টানা ১০ বছরের উন্নয়ন কার্যক্রম জনগণের কাছে তুলে ধরতে এই মেলার আয়োজন করা হয়েছে। মেলায় দর্শনার্থীরা তাৎক্ষণিক সেবা পাচ্ছেন। মাত্র পাঁচ ঘণ্টায় পাওয়া যাচ্ছে জরুরি পাসপোর্ট। বিআরটিএ ওয়ানস্টপ সার্ভিসের মাধ্যমে গাড়ির রেজিস্ট্রেশন প্রদান, ড্রাইভিং লাইসেন্স নবায়ন সেবা দিচ্ছে। এছাড়া অন্যান্য সেবামূলক প্রতিষ্ঠানের তাৎক্ষণিক সেবা পাচ্ছেন মেলায় আগত সব ধরনের দর্শনার্থী। সকালে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই মেলার উদ্বোধন করেন।

০৮ অক্টোবর
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকার দেশের মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করছে। বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল। আমরা চাই দেশটা এগিয়ে যাক। লক্ষ্য একটাই এদেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা। পদ্মাসেতু থেকে পায়রা সমুদ্রবন্দর পর্যন্ত রেলপথ নির্মাণের ঘোষণা দিয়ে তিনি আরও বলেন, এ নিয়ে কাজ চলছে। আমরা ব্রিটিশ সরকারের সঙ্গে আলোচনা করেছি যেহেতু তারাই শতবর্ষ আগে রেলপথ নির্মাণ করেছিল। পাশাপাশি পায়রা সমুদ্রবন্দরকে ভবিষ্যতে গভীর সমুদ্রবন্দর এবং বরিশালে পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হবে। বিকেলে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজের তিন দিনব্যাপী সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

০৯ অক্টোবর
* রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, আইনের শাসন প্রতিষ্ঠায় ও বিচারকার্যে আইনজীবীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। কেননা আইনজীবীরা সমাজের শক্তি। আর জনগণের ওপর আস্থা রেখে মামলা পরিচালনায় বিচার প্রার্থীদের সঙ্গে সহনশীল আচরণ করতে হবে। এ সময় তিনি জনগণের উকিল হিসেবে সবাই যাতে ন্যায্য বিচার পায় সেভাবেই আইনের সেবা প্রদানের জন্য আইনজীবীদের পরামর্শ দিয়েছেন। দুপুরে রাষ্ট্রপতি জজকোর্ট প্রাঙ্গণে জেলা আইনজীবী সমিতির দেওয়া সংবর্ধনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। রাষ্ট্রপতি আইন পেশায় তাকে নিয়ে সহকর্মীদের নানা স্মৃতিচারণ উল্লেখ করে পেশাগত মানোন্নয়নের মাধ্যমে এখানের আইনজীবীরা একসময় সারাদেশে প্রশংসা কুড়াবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

১৬ অক্টোবর
* বিশ্বের সব হিন্দু ধর্মাবলম্বীকে শারদীয় দুর্গোৎসবের শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশে ধর্ম-বর্ণ-নির্বিশেষে সবাই যার যার অধিকার নিয়ে বসবাস করবে। সাম্প্রদায়িক সম্প্রীতিতে বাংলাদেশ বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে। বিকেলে রাজধানীতে রামকৃষ্ণ মিশন ও ঢাকেশ্বরী পূজাম-প পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন। ঢাকঢোল, কাঁসর ও শঙ্খের ঝংকারের মধ্য দিয়ে এদিন থেকে সারাদেশে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। দুর্গাষষ্ঠীর মধ্যদিয়েই দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়।

২৫ অক্টোবর
* বাংলাদেশ বিমানবাহিনীকে আধুনিক প্রযুক্তিসম্পন্ন একটি বাহিনী হিসেবে গড়ে তোলার পরিকল্পনার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সামনে নির্বাচন, যদি আবার ক্ষমতায় আসতে পারি, আরও পরিকল্পনা আছে বিমানবাহিনীর জন্য, সেগুলো করব। যশোরে বিমানবাহিনী একাডেমিতে নবনির্মিত বঙ্গবন্ধু কমপ্লেক্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। স্বাধীনতার পর থেকে বিমানবাহিনীর উন্নয়নে বিভিন্ন সময় আওয়ামী লীগ সরকারের নেওয়া উদ্যোগের কথাও এ অনুষ্ঠানে তুলে ধরেন তিনি। শেখ হাসিনা বলেন, আমরা কারও সঙ্গে যুদ্ধ চাই না। তবে আঘাত এলে দেশকে শত্রুমুক্ত করতে এবং সার্বভৌমত্ব রক্ষায় সব ধরনের প্রস্তুতি আমাদের থাকতে হবে।

২৬ অক্টোবর
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আজকের শিশুরাই বাংলাদেশের ভবিষ্যৎ। তারাই বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলবে। গণভবনে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে অনুষ্ঠিত চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ-কথা বলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি ট্রাস্ট বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে এ প্রতিযোগিতার আয়োজন করে। প্রধানমন্ত্রী প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার ও সনদ বিতরণ করেন।

২৭ অক্টোবর
* প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, নির্বাচন নিয়ে সুশীল বাবুরা (ঐক্যফ্রন্ট) আমাদের ভয় দেখাতে চায়। যারা একটা ভোটও পায় না, তাদের আমরা ভয় পাই না। বিএনপি, সুশীল, জামাত এক হয়েও আওয়ামী লীগকে হারাতে পারবে না। বাংলাদেশের মানুষ এখন আওয়ামী লীগকেই ভোট দেবে। কোনো দলই হারাতে পারবে না। রাজধানীতে সুচিন্তা ফাউন্ডেশনের উদ্যোগে ‘২১ আগস্ট : বাংলাদেশের রাজনীতির বর্তমান-ভবিষ্যৎ’ বিষয়ক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

২৯ অক্টোবর
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা দৃঢ় আশাবাদ ব্যক্ত করে বলেছেন, বাংলাদেশের জনগণ উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় তাদের ভোট দিয়ে পুনর্নির্বাচিত করে অসমাপ্ত কাজগুলো সম্পন্ন করার সুযোগ দেবে। প্রধানমন্ত্রী বলেন, দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে এবং জনগণ সেই সেবাটা পাবে যদি আওয়ামী লীগ আবার ক্ষমতায় আসতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর শেরেবাংলা নগরে ‘জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) সম্প্রসারণ (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় নির্মিত হাসপাতাল ভবনসহ স্বাস্থ্য খাতের বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্প উদ্বোধন এবং ভিত্তিপ্রস্তর স্থাপনকালে প্রধান অতিথির ভাষণে এ-কথা বলেন।

৩১ অক্টোবর
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের সময় প্রায় শেষ। যে কোনো মুহূর্তে তফসিল ঘোষণা হতে পারে। আমরা নির্বাচনে অংশগ্রহণ করব। জনগণ ভোট দিয়ে আবার আওয়ামী লীগকে বিজয়ী করলে ঘোষিত লক্ষ্য অনুযায়ী দেশকে আরও উন্নয়নের পথে নিয়ে যাব। জনগণ যদি আমাদের ভোট দেয় তাহলে তাদের সেবা করতে পারব। আমরা উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে পেরেছিলাম বলেই আজকে বাংলাদেশের মানুষের মৌলিক চাহিদাগুলো পূরণ করতে সক্ষম হচ্ছি। বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল হিসেবে সারাবিশ্বে স্বীকৃতি পেয়েছে। রাজধানীর মহাখালীতে বক্ষব্যাধি হাসপাতাল প্রাঙ্গণে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী সব সরকারি হাসপাতালের যথাযথ রক্ষণাবেক্ষণের পাশাপাশি আগত রোগীদের যথাযথ চিকিৎসাসেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট চিকিৎসক, নার্স ও কর্মকর্তাদের নির্দেশ দিয়ে আরও বলেন, জনগণকে সেবা দেওয়াটা আপনাদের দায়িত্ব।
গ্রন্থনা : আশরাফ সিদ্দিকী বিটু

পাঠকের মন্তব্য:

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না। তারকাচিহ্নযুক্ত (*) ঘরগুলো আবশ্যক।

*