বিভাগ: দিনপঞ্জি

দিনপঞ্জি : সেপ্টেম্বর ২০১৭

61২ সেপ্টেম্বর
* গত ২ সেপ্টেম্বর ঈদুল আজহা উপলক্ষে গণভবনে দলীয় নেতাকর্মী, বিদেশি কূটনীতিক, বুদ্ধিজীবীসহ সর্বস্তরের মানুষের সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি দেশরতœ জননেত্রী শেখ হাসিনা।

৩ সেপ্টেম্বর
* ঘোষিত ২৪ ঘণ্টার মধ্যেই ৯০ শতাংশ কোরবানির বর্জ্য অপসারণের মধ্য দিয়ে কোরবানির পশুর বর্জ্য ব্যবস্থাপনায় এক নতুন ইতিহাস সৃষ্টি করে ঢাকার দুই সিটি কর্পোরেশন। এ সময়ের মধ্যে দুই সিটির বর্জ্য ব্যবস্থাপনার গাড়িগুলো মোট ৪ হাজার ৬৮৬টি ট্রিপ দিয়ে কোরবানির পশুর মোট ২২ হাজার ২৭০ টন বর্জ্য অপসারণ করতে সক্ষম হয়।

৪ সেপ্টেম্বর
* ৪ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে উপাচার্য হিসেবে সাময়িকভাবে দায়িত্ব প্রদানের প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।
৫ সেপ্টেম্বর
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাখাইন রাজ্যের জনগণের ওপর সহিংসতা বন্ধে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানান। ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তার সাথে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।
* দক্ষ জনবল তৈরির জন্য তথ্যপ্রযুক্তি বিভাগ ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) সাথে চুক্তি করেছে। এমআইটির সহযোগিতায় আধুনিক প্রযুক্তিতে (ফ্রন্টিয়ার টেকনোলজি) আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, ডিপ লার্নিং, বিগ ডেটা, ইন্টারনেট অব থিংসের ওপর গবেষণা কার্যক্রম চালানো হবে।
৬ সেপ্টেম্বর
* বাংলাদেশে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি রবার্ট ডি ওয়াটকিনস বিদায়ী সাক্ষাৎ করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গেলে মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতার মুখে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের দেশে ফেরাতে জাতিসংঘের কার্যকর পদক্ষেপ চান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
* রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে ব্যাপক সহিংসতা ও চলমান সেনা অভিযানের প্রতিবাদে ঢাকায় নিযুক্ত মিয়ানমারের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত অং মিন্টকে তলব করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে তার হাতে ‘প্রতিবাদ পত্র’ তুলে দেওয়া হয় এদিন।
* আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান জানিয়েছেন ২০১৬ সালের সর্বশেষ তথ্যানুযায়ী দেশে সাক্ষরতার হার ৭২ দশমিক ৩ শতাংশ।

৭ সেপ্টেম্বর
* গণভবনে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠক অনুষ্ঠিত হয়। সভায় সভাপতির সূচনা বক্তৃতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা একদিকে রোহিঙ্গাদের আশ্রয় দিচ্ছি, অপরদিকে মিয়ানমারকে তাদের ফিরিয়ে নিতে চাপও দিচ্ছি।
* আঞ্চলিক জোট বিমসটেকের বিদায়ী মহাসচিব সুমিথ নাকানদালা প্রধানমন্ত্রীর সাথে তার কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যে সশস্ত্র বিদ্রোহ তৎপরতার তীব্র নিন্দা জানান।

৯ সেপ্টেম্বর
* গাজীপুরের কাশিমপুরে ২৫০ শয্যার শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতালে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিজের মায়ের নামে ২০১৩ সালে প্রতিষ্ঠিত এই হাসপাতালে দেড় বছর আগেও চিকিৎসা নিতে গিয়েছিলেন তিনি। এদিন সকালে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার সময় তার সাথে ছিলেন বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানাও।

১০ সেপ্টেম্বর
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বল্প খরচে উন্নতমানের নিরবচ্ছিন্ন ইন্টারনেটে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা নিশ্চিত করতে পটুয়াখালী জেলার কুয়াকাটায় অবস্থিত দেশের দ্বিতীয় সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশনের কার্যক্রম উদ্বোধন করেন। এ ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ের (আইআইজি) মাধ্যমে ১৫০০ গিগাবাইট পার সেকেন্ড ডাটা আদান-প্রদান সম্ভব হবে।
* কাজাখাস্তানের রাজধানী আস্তানায় ইসলামি রাষ্ট্রগুলোর শীর্ষ সংগঠন ওআইসি’র প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি সম্মেলনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মিয়ানমারের রোহিঙ্গারা যাতে নিজেদের আবাসভূমিতে ফিরতে পারে তা নিশ্চিত করতে মুসলিম বিশ্ব ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

১১ সেপ্টেম্বর
* রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিয়ে নাগরিকত্ব অধিকার ও নিরাপদে বসবাসের ব্যবস্থা গ্রহণে মিয়ানমার সরকারের ওপর জাতিসংঘসহ আন্তর্জাতিকমহলের জোরালো কূটনৈতিক চাপ প্রয়োগের আহ্বান জানিয়ে আনীত সাধারণ প্রস্তাব জাতীয় সংসদে সর্বসম্মতভাবে গৃহীত হয়।

১২ সেপ্টেম্বর
* কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ে আশ্রিত ও শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছোট বোন শেখ রেহানাও ছিলেন সফরসঙ্গী হিসেবে। এ সময় স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত এক সমাবেশে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা সকল দেশের সঙ্গে সুসম্পর্ক চাই, নির্যাতন বন্ধ করুন, রোহিঙ্গাদের ফিরিয়ে নিন।’

১৩ সেপ্টেম্বর
* জাতীয় সংসদ অধিবেশনে ষোড়শ সংশোধনী রায় নিয়ে কার্যপ্রণালি বিধির ১৪৭ বিধি অনুযায়ী আনীত সাধারণ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী দৃঢ় কণ্ঠে বলেন, সংসদকে হেয় করা, রাষ্ট্রপতির ক্ষমতাকে কেড়ে নেয়ার চেষ্টা, দেশের স্বাধীনতা ও জাতির পিতা বঙ্গবন্ধুকে হেয় করার চেষ্টা কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। তিনি বলেন, প্রধান বিচারপতির রায়ে অনেক স্ববিরোধিতা ও সাংঘর্ষিক বিষয় রয়েছে।
* মিয়ানমার বাহিনীর বর্বরতায় বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের পরিস্থিতি সরেজমিনে দেখতে যান বিশ্বের ৪৭ দেশ ও বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা। এ সময় অসহায় রোহিঙ্গা নর-নারী ও শিশুদের সাথে তারা কথা বলেছেন।
* জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১০টি উন্নয়ন প্রকল্প চূড়ান্ত অনুমোদন পায়। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সভায় প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা সভাপতিত্ব করেন। অনুমোদিত ১০টি প্রকল্পের মোট ব্যয় ধরা হয় ৫ হাজার ১৮০ কোটি ৭৩ লাখ টাকা।
* মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্যাতনের শিকার রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দেওয়ায় ব্রিটিশ মিডিয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘মাদার অব হিউম্যানিটি’ (মানবতার জননী) বলে আখ্যায়িত করে। ওইদিন দুপুরে কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেন প্রধানমন্ত্রী। এ নিয়ে সংবাদ প্রকাশ করেছে ব্রিটেনভিত্তিক গণমাধ্যম চ্যানেল ফোর।

১৪ সেপ্টেম্বর
* মিয়ানমারের ওপর অবরোধ আরোপে ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টে একটি প্রস্তাব গৃহীত হয়। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মিয়ানমারের সামরিক বাহিনীর হাতে রোহিঙ্গা নির্যাতন অবিলম্বে বন্ধের আহ্বান জানানোর একদিন পরে এই প্রস্তাব গৃহীত হয়। ব্রাসেলসে অনুষ্ঠিত ইইউ পার্লামেন্ট অধিবেশনের প্রস্তাবে বলা হয়, ইউরোপীয় পার্লামেন্ট এই মানবিক বিপর্যয়ের মুখে কয়েক লাখ রোহিঙ্গা শরণার্থীর সুরক্ষা সুগমে বাংলাদেশের প্রচেষ্টার স্বীকৃতি দিচ্ছে।

১৫ সেপ্টেম্বর
* ১৫ সেপ্টেম্বর বুড়িচং উপজেলার নিমসার জুনাব আলী কলেজ মাঠে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের প্রতিনিধি সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি।
* রোহিঙ্গা নিধন ও তাদের দেশ ত্যাগে বাধ্য করাসহ বাংলাদেশের আকাশ সীমা লঙ্ঘন করে কয়েকদিন পরপর দেশের ভেতরে মিয়ানমারের হেলিকপ্টার ও ড্রোন ঢুকে যাওয়ার কড়া প্রতিবাদ জানানো হয়। ঢাকা থেকে প্রতিবাদটি ওইদিন সন্ধ্যায় জানানো হয়েছে বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

১৬ সেপ্টেম্বর
* বাংলাদেশে নিযুক্ত ইউএনডিপি’র ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর কয়কো ইয়োকসু মন্ট্রিয়ল প্রটোকলের সফল বাস্তবায়নের জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করেছেন। রাজধানীর বনভবনে বিশ্ব ওজোন দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় সম্মানিত অতিথির বক্তব্যে তিনি এ প্রশংসা করেন।

১৭ সেপ্টেম্বর
* রাজধানীর নিকেতন ও গুলশান এলাকায় প্রি-পেইড গ্যাস মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন করা হয়। গ্রাহকগণ অত্যাধুনিক প্রি-পেইড কার্ড ব্যবহারের মাধ্যমে সহজে গ্যাস বিল প্রদান করতে পারবেন। তিতাস গ্যাস প্রি-পেইড গ্যাস মিটার স্থাপনের এই প্রকল্প বাংলাদেশ সরকার, জাইকা ও নিজস্ব অর্থায়নে বাস্তবায়ন করছে। প্রকল্পের আওতায় ঢাকা শহরের বিভিন্ন এলাকায় ২ লাখ আবাসিক প্রি-পেইড গ্যাস মিটার স্থাপন করা হবে।

১৮ সেপ্টেম্বর
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার অর্থনীতি ও সমাজের অবিচ্ছেদ্য অংশ হিসেবে শ্রমিক অধিকারের বিষয়টি গুরুত্ব দিয়েছে। তিনি বলেন, মানবাধিকার এবং শ্রমিকের অধিকারের সুরক্ষায় আমাদের দৃঢ় অঙ্গীকারের কারণে আমরা অর্থনীতি ও সমাজের অবিচ্ছেদ্য অংশ হিসেবে শ্রম অধিকার রক্ষায় কাজ করে যাচ্ছি। এদিন সন্ধ্যায় কনভেইন কনফারেন্স সেন্টারে গ্লোবাল ডিল ফর ডিসেন্ট ওয়ার্ক অ্যান্ড ইনক্লুসিভ গ্রোথ শীর্ষক উচ্চ পর্যায়ের ফলোআপ বৈঠকে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

১৯ সেপ্টেম্বর
* তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ক্রয়ের জন্য সিঙ্গাপুরের ট্রেডিং কোম্পানি গানভর সিঙ্গাপুর পিটিই লিমিটেডের সাথে সমঝোতা স্মারক সই করেছে পেট্রোবাংলা। রাজধানীর কারওয়ান বাজারে পেট্রোসেন্টারে দুপক্ষের মধ্যে এমওইউটি সই হয়। এই সমঝোতার ভিত্তিতে গানভর বাংলাদেশে এলএনজি সরবরাহ করবে।
* প্রসূতি ও শিশু চিকিৎসার উন্নয়নে ঐকবদ্ধ হয়েছে ৯টি দেশ। গঠন করা হয়েছে ‘হেলথ নেটওয়ার্ক’। ২০২২ সালের মধ্যে বর্তমানের অর্ধেকে নামিয়ে আনতে এই নেটওয়ার্কে যুক্ত হয়েছে বাংলাদেশসহ ৯টি দেশ। অন্য ৮টি দেশ হলো আইভরি কোস্ট, ইথিওপিয়া, ঘানা, ভারত, মালাউয়ি, নাইজেরিয়া, তাঞ্জানিয়া ও উগান্ডা। জাতিসংঘের বিভিন্ন সংস্থার উদ্যোগে নতুন এ নেটওয়ার্কে যুক্ত হয়েছে বাংলাদেশ। সংশ্লিষ্ট সূত্র জানায়, নেটওয়ার্ক বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ ও অন্যান্য অংশীদার সংস্থার সাথে মিলে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের একটি ওয়েবভিত্তিক কমিউনিটি তৈরি করবে ।

২০ সেপ্টেম্বর
* রোহিঙ্গাদের নাগরিকত্বের স্বীকৃতি দেওয়া এবং সেনাবাহিনীর নির্যাতনের বিষয়ে স্পষ্ট বক্তব্য না আসায় মিয়ানমারের নেত্রী অং সান সু চি’র সম্প্রতি জাতির উদ্দেশে দেওয়া বক্তব্য প্রত্যাখ্যান করেছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ক্ষমতাসীন ১৪ দলীয় জোট। সু চি’র ভাষণের একদিন পর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক মতবিনিময় সভায় কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি এ কথা বলেন।

২২ সেপ্টেম্বর
* মিয়ানমারের নেত্রী অং সান সু চি সরকার ও দেশটির সামরিক বাহিনীকে গণহত্যা ও যুদ্ধাপরাধের দায়ে দোষী সাব্যস্ত করেছে কুয়ালালামপুরের আন্তর্জাতিক গণ-আদালত। কুয়ালালামপুরে প্রতীকী বিচারে তাদের দোষী সাব্যস্ত করা হয়েছে।

২৩ সেপ্টেম্বর
* সুবর্ণচর উপজেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। এ সময় তিনি বলেন, শেখ হাসিনা ছাড়া বাংলাদেশ চায় বিএনপি। তিনি বলেন, বাংলাদেশকে বাঁচাতে হলে আওয়ামী লীগকে বাঁচাতে হবে। মুক্তিযুদ্ধ এবং গণতন্ত্রকে বাঁচাতে হলে আরেকবার নৌকায় ভোট দিতে হবে। জনসভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ এমপি।
* আশ্রিত রোহিঙ্গাদের মাঝে ত্রাণ ও পুনর্বাসন সহায়তার কাজে সেনা মোতায়েন করা হয়। সেনাবাহিনীর পক্ষে বিভিন্ন সংস্থা ও সরকারি ত্রাণ গ্রহণ করে তা বিতরণের কার্যক্রম চলমান রয়েছে।

২৪ সেপ্টেম্বর
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা মার্কিন যুক্তরাষ্ট্র থেকে জরুরি ফাইলপত্রে ডিজিটালি স্বাক্ষর করেন। জাতিসংঘের ৭২তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগদান শেষে তিনি তখন ওয়াশিংটনে অবস্থান করছিলেন।
* স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

২৫ সেপ্টেম্বর
* জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) প্রধান ফিলিপ গ্র্যান্ডি বলেছেন, রোহিঙ্গা সমস্যার মূল কারণ নাগরিকত্ব, এর সমাধান করতে হবে। এই সমস্যার শুরু মিয়ানমারে, সমাধানও মিয়ানমারকেই করতে হবে। রোহিঙ্গারা যেন নিরাপদে তাদের দেশে ফেরত যেতে পারে, সে ব্যবস্থাও মিয়ানমারকেই করতে হবে। ইউএনএইচসিআর’র প্রধান ফিলিপ গ্র্যান্ডি ঢাকায় সাংবাদিকদের বলেন, এই সিদ্ধান্ত তো নিতে হবে মিয়ানমার সরকারকে।

২৬ সেপ্টেম্বর
* কক্সবাজার জেলা সার্বজনীন দুর্গাপূজার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেন, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিয়ে সারাবিশ্বের দৃষ্টি যখন কক্সবাজারের দিকে তখন বিএনপি নেত্রী খালেদা জিয়া লন্ডনে বসে আরাম-আয়েশ করছেন। আর বিএনপি নেতা মির্জা ফখরুল ঢাকায় বসে অন্ধকারে ঢিল ছুড়ছেন। তিনি বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টাকারীদের বিরুদ্ধে সতর্ক থাকতে হবে। আমাদের সম্প্রীতি ধরে রাখতে হবে। কোনো অপশক্তিকে মাথাচাড়া দিয়ে উঠতে দেওয়া যাবে না।

২৭ সেপ্টেম্বর
* রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শারদীয় দুর্গাপূজা পরিদর্শন শেষে রাজধানীর রামকৃষ্ণ মিশনে এক অনুষ্ঠানে শরণার্থী রোহিঙ্গাদের সহযোগিতা করতে সবার প্রতি আহ্বান জানান। ধর্মে ধর্মে বিভেদকে দূরে রাখার আহ্বান জানিয়ে আবদুল হামিদ বলেন, আজ বিশ্বজুড়ে হিংসা, বিদ্বেষ আর ধ্বংস আমাদের সামনে এক ভয়াবহ অশনি সংকেত হয়ে দেখা দিয়েছে। এ হত্যা আর ধ্বংস প্রতিরোধে আমাদের ধর্মের অহিংস ও শান্তির অমিয় বাণী বিশ্ব জনতার কাছে তুলে ধরতে হবে।
* যুক্তরাষ্ট্র সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার গলব্লাডারে সফল অস্ত্রোপচার হয়েছে বলে তার প্রেস সচিব ইহসানুল করিম জানান। এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি বলেন, প্রধানমন্ত্রী সুস্থ আছেন এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তিনি বর্তমানে বিশ্রামে আছেন। বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।
* বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে সাত দেশকে পেছনে ফেলে এবার ৯৯তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। ২০১৬ সালে দেশে ব্যবসার পরিবেশের উন্নয়ন ঘটায় এই র‌্যাংকিং অর্জন সম্ভব হয়েছে বলে মনে করছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ‘দ্য গ্লোবাল কম্পিটিটিভনেস ইনডেক্স ২০১৭-১৮’ শীর্ষক প্রতিবেদনের ওপর পর্যালোচনা তুলে ধরতে গিয়ে এমন মন্তব্য করেন সংস্থাটির গবেষকরা।
* ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) সাথে যৌথভাবে কাজ করতে সম্প্রতি তথ্যপ্রযুক্তি বিভাগ একটি চুক্তি স্বাক্ষর করে। চুক্তির আওতায় এমআইটির আধুনিক প্রযুক্তি (ফ্রন্টিয়ার টেকনোলজি) আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, ডিপ লার্নিং, বিগ ডেটা, ইন্টারনেট অব থিংসের ওপর গবেষণা কার্যক্রম চালানো হবে। এতে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে দেশ অনেক এগিয়ে যাবে।

২৮ সেপ্টেম্বর
* দেশের মসজিদে মসজিদে দোয়া ও মন্দিরসহ অন্যান্য উপাসনালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনার মধ্য দিয়ে তার ৭১তম জন্মদিন পালন করেছে দেশবাসী।
* ঢাকায় নির্মিত হবে বাংলাদেশ প্রাকৃতিক ইতিহাস জাদুঘর। রাজধানীর সেগুন বাগিচায় মাতৃভাষা ইনস্টিটিউটের পাশে দৃশ্যমান হবে বাংলাদেশ ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম। ৩ একরের বেশি জায়গায় গড়ে উঠবে আট তলাবিশিষ্ট এই জাদুঘর কমপ্লেক্স। বহুতল ওই ভবনের চতুর্থ তলায় থাকবে ৪০টি স্থায়ী প্রদর্শনী গ্যালারি। বাংলাদেশসহ সারাবিশ্বের প্রকৃতি ও পরিবেশের সাক্ষ্যবহ প্রাণী ও উদ্ভিদজগৎকে মেলে ধরা হবে প্রদর্শনালয়গুলোয়। দেখা মিলবে সুউচ্চ পর্বত, গহিন অরণ্য, সাগর, নদী, হাওড়, উদ্ভিদ, পশু-পাখি, বৃক্ষরাজি, মরুভূমি থেকে শুরু করে ভূতত্ত্ব ও জলবায়ুবিদ্যার বহুমাত্রিক বিষয়ের তথ্যচিত্র। সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীন এই উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) বাস্তবায়ন করবে বাংলাদেশ জাতীয় জাদুঘর।

পাঠকের মন্তব্য:

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না। তারকাচিহ্নযুক্ত (*) ঘরগুলো আবশ্যক।

*