বাংলাদেশ বন্ধু আসমা জাহাঙ্গীর পরলোকে

Posted on by 0 comment

3-4-2018 8-06-51 PMউত্তরণ ডেস্কঃ বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ও পাকিস্তানের বিশিষ্ট মানবাধিকার কর্মী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আইনজীবী আসমা জাহাঙ্গীর পরলোক গমন করেছেন। তার বয়স হয়েছিল ৬৬ বছর। গত ১১ ফেব্রুয়ারি হৃদরোগে আক্রান্ত হলে পাকিস্তানের একটি হাসপাতালে নেওয়ার পর সেখানে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি … রাজিউন)। তার বাবা মালিক গোলাম জিলানী ১৯৭১ সালে তদানীন্তন পশ্চিম পাকিস্তান আওয়ামী লীগের সহ-সভাপতি ছিলেন। মরহুমার পরিবারের সদস্যদের বরাত দিয়ে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন নিউজ এ খবর জানিয়েছে।
১৯৭১ সালে বাংলাদেশে মুক্তিযুদ্ধ চলাকালে নিজের জীবনকে হুমকির মধ্যে ঠেলে দিয়ে যেসব পাকিস্তানি নির্যাতিত বাঙালির পক্ষে দাঁড়িয়েছিলেন আসমার বাবা তাদের একজন। ২৫ মার্চ বঙ্গবন্ধুকে গ্রেফতারের পর তার মুক্তি দাবিতে জেনারেল ইয়াহিয়াকে খোলা চিঠি লিখেছিলেন মালিক গোলাম জিলানী। এ জন্য তাকে কারাবরণ করতে হয়।
২০১৩ সালে বাংলাদেশ সরকার একাত্তরের স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশের পক্ষে দাঁড়ানো ৬৯ বিদেশি বন্ধুকে সম্মাননা দেয়। তাদের মধ্যে যে ১৩ পাকিস্তানি ছিলেন, তাদের একজন আসমার বাবা মালিক গোলাম জিলানী। ওই সময় বাবার সম্মাননা সনদ নিতে ঢাকায় এসেছিলেন আসমা জাহাঙ্গীর।

Category:

Leave a Reply