বিভাগ: সাফল্য

বিদ্যুতে ৬০ হাজার কোটি টাকা বিনিয়োগ হচ্ছে : দুটি এমওইউ সই

উত্তরণ ডেস্ক: বিদ্যুৎ খাতে ৬০ হাজার কোটি টাকার বিনিয়োগ হচ্ছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি), দেশের বেসরকারি কোম্পানি সামিট পাওয়ার, মার্কিন কোম্পানি জেনারেল ইলেক্ট্রিক (জিই) এবং জাপানের মিৎসুবিসি কর্পোরেশন যৌথভাবে এই বিনিয়োগ করছে। দুটি ভিন্ন প্রকল্পে মহেশখালীতে মোট ৬০০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের সঙ্গে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস আমদানির জন্য স্থায়ী অবকাঠামো নির্মাণ করা হবে।
গত ১১ জুলাই রাজধানীতে পৃথক দুটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে। দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সামিট এবং জিই আরের মধ্যে প্রথম এমওইউটি সই হয়। সামিট পাওয়ার জিইর সঙ্গে ২৪০০ মেগাওয়াট এলএনজি-ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে। সামিট এবং জিইর সঙ্গে প্রকল্পটিতে জাপানের মিতসুবিসি কর্পোরেশন অংশীদার হিসেবে থাকছে। দ্বিতীয় এমওইউটি সই হয়েছে একইদিন বিকেলে রাজধানীর বিদ্যুৎ ভবনে। যেখানে জিইর সঙ্গে পিডিবি যৌথভাবে ৩৬০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে।
উভয় এমওইউ সই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রম। এছাড়া অনুষ্ঠানে বিদ্যুৎ বিভাগ, পিডিবি, সামিট, জিই এবং মিতসুবিশির পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পাঠকের মন্তব্য:

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না। তারকাচিহ্নযুক্ত (*) ঘরগুলো আবশ্যক।

*