বিভাগ: উত্তরণ ডেস্ক

বিশ্ব অর্থনীতির দ্রুতবর্ধনশীল ৫টির একটি হবে বাংলাদেশ

4-9-2019 6-49-49 PMউত্তরণ ডেস্ক: চলতি অর্থবছরে বিশ্বের সবচেয়ে বেশি দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি অর্জনকারী পাঁচ দেশের একটি হবে বাংলাদেশ, এমন পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। সংস্থাটি বলেছে, এ বছর প্রবৃদ্ধি হতে পারে ৭ দশমিক ৩ শতাংশ। এছাড়া সামষ্টিক অর্থনীতিতে মোটামুটি স্থিতিশীলতা থাকায় শক্তিশালী প্রবৃদ্ধি বিরাজমান থাকবে বলে জানিয়েছে সংস্থাটি।
গত ৪ এপ্রিল রাজধানীর আগারগাঁওয়ে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ে বাংলাদেশের অর্থনীতির ওপর এ মূল্যায়ন উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে প্রতিবেদনটির চুম্বকাংশ উপস্থাপন করেন বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের লিড অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন। উপস্থিত ছিলেন সংস্থার সদ্য নিযুক্ত ভারপ্রাপ্ত আবাসিক প্রতিনিধি রবার্ট জে সাওম ও প্রতিবেদনটি প্রণয়নের সঙ্গে সংশ্লিষ্টরা। অর্থনীতির সার্বিক মূল্যায়নে বিশ্বব্যাংকের হিসাবে চলতি অর্থবছর বাংলাদেশের প্রবৃদ্ধি ৭ দশমিক ৩ শতাংশ হতে পারে বলে জানিয়েছে সংস্থাটি। যদিও কিছুদিন আগে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, প্রবৃদ্ধি হবে ৮ দশমিক ১৩ শতাংশ। এই উপাত্ত ব্যবহার করে প্রবৃদ্ধি হিসাব করা সত্ত্বেও সরকারের হিসাবের সঙ্গে পার্থক্য হওয়ার কারণ জানতে চাইলে ড. জাহিদ সাংবাদিকদের জানান, প্রবৃদ্ধিতে যেসব বিষয় ভূমিকা রাখেÑ ব্যক্তি খাত ও সরকারি বিনিয়োগ, আমদানি-রপ্তানি, শিল্পোৎপাদন, ভোগের উপাত্ত অর্থনীতির তত্ত্বের ভিত্তিতে বিশ্লেষণ করে তারা এ পরিমাণ প্রবৃদ্ধির প্রাক্কলন দিয়েছেন।
বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন বলেন, রপ্তানি, আমদানি, রাজস্ব আদায়, বেসরকারি বিনিয়োগ এবং সরকারি বিনিয়োগসহ অর্থনীতির সূচকগুলো বিশ্লেষণ করে চলতি অর্থবছরে এই প্রবৃদ্ধি হবে বলে আমরা ধারণা করছি। গত অর্থবছর ৭ দশমিক ৮৬ শতাংশ প্রবৃদ্ধি পাওয়ার পর ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে ৭ দশমিক ৪ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ঠিক করেছিল সরকার। কিন্তু অর্থবছরের প্রথম আট মাসের (জুলাই-ফেব্রুয়ারি) তথ্য বিশ্লেষণ করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো যে প্রাক্কলন করেছে, তাতে অর্থবছর শেষে জিডিপি প্রবৃদ্ধি হতে পারে রেকর্ড ৮ দশমিক ১৩ শতাংশ। এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি ৩ এপ্রিল তাদের বার্ষিক প্রতিবেদন এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুকে যে পূর্বাভাস দিয়েছে, তা সরকারের প্রাক্কলন থেকে সামান্য কম হলেও বিশ্বব্যাংকের পূর্বাভাসের চেয়ে বেশি। এডিবি মনে করছে, রপ্তানি ও সরকারি বিনিয়োগে ইতিবাচক ধারা অব্যাহত থাকায় বাংলাদেশ এবার ৮ শতাংশ প্রবৃদ্ধি পেতে পারে।

পাঠকের মন্তব্য:

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না। তারকাচিহ্নযুক্ত (*) ঘরগুলো আবশ্যক।

*