বিভাগ: উত্তরণ ডেস্ক

সংসদ নির্বাচনে আওয়ামী লীগই জয়লাভ করবে

ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিটের জরিপ

উত্তরণ ডেস্ক: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ অধিকাংশ আসনে জয়লাভ করবে বলে জানিয়েছে যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)। গত ৪ ডিসেম্বর প্রকাশিত তাদের বাংলাদেশ বিষয়ক জরিপ প্রতিবেদনে দেশের অর্থনৈতিক উন্নয়নে বড় অবদান রাখার জন্য বাংলাদেশের মানুষ আবারও আওয়ামী লীগকে নির্বাচিত করবে বলে উল্লেখ করা হয়েছে। সেখানে দেওয়া জরিপের ফলাফলে আরও বলা হয়, বাংলাদেশের অর্থনৈতিক এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে এবং ২০১৮-১৯ থেকে ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশের জিডিপি বেড়ে গড়ে ৭ দশমিক ৮ হবে। ব্যক্তিগত উদ্যোগ এবং সার্বিক বিনিয়োগে স্থিতি অবস্থা থাকবে বলেও জরিপের ফলাফলে উল্লেখ করা হয়।
উল্লেখ্য, গবেষণা প্রতিষ্ঠান ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) বিশ্বব্যাপী তাদের জরিপ কার্যক্রম পরিচালনা করে থাকে। এ প্রতিষ্ঠানটি ইকোনমিস্ট গ্রুপের সদস্য। লন্ডন ছাড়াও নিউইয়র্ক, জেনেভা ও হংকেং ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিটের কার্যক্রম রয়েছে।
এর প্রতিবেদনে আরও বলা হয়, নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকবেন শেখ হাসিনা। স্থানীয় বেশ কিছু মতামত জরিপে শেখ হাসিনা এখন পর্যন্ত দেশের সবচেয়ে জনপ্রিয় নেতা। আওয়ামী লীগ সরকারের অধীনে অসাধারণ অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি নির্বাচনী প্রচারণায় বিরোধী দলের পিছিয়ে থাকার কথাও উল্লেখ করা হয়েছে এ প্রতিবেদনে। আর সে-কারণেই বিএনপি বা আরও বড় পরিসরে দেখলে ঐক্যফ্রন্ট নির্বাচনে বড় ভূমিকা রাখতে ব্যর্থ হচ্ছে।
জরিপ প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, বিদেশি বিনিয়োগ বৃদ্ধি এবং ব্যক্তিগত খাতে উদ্যোক্তা সৃষ্টি ও অর্থনীতিতে তাদের ভূমিকা রাখার ক্ষেত্রে আওয়ামী লীগের আরও একবার নির্বাচনে জয়ী হওয়া আবশ্যক। এ নির্বাচনে জয়ের মাধ্যমে কৌশলগতভাবে বঙ্গোপসাগরের গুরুত্বপূর্ণ অবস্থানে থাকা বাংলাদেশ তার নিকটতম প্রতিবেশী ভারত, চীন ও জাপানের সহায়তায় অর্থনৈতিকভাবে আরও সমৃদ্ধ হয়ে উঠবে। কিন্তু বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের সম্পর্ক উন্নয়নের সম্ভাবনা তেমন নেই। রোহিঙ্গা ইস্যুর কারণে বাংলাদেশ ও মিয়ানমারের এই টানাপড়েন আরও চলবে বলে উল্লেখ করা হয়।
ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের প্রতিবেদনের মতোই ওয়াশিংটনভিত্তিক রিপাবলিকান ইনস্টিটিউটের প্রতিবেদনেও এগিয়ে রাখা হয়েছিল বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগকে। চলতি বছরের ১০ এপ্রিল থেকে ২১ মে’র মধ্যে পরিচালিত ওই জরিপে বলা হয়, দেশের ৬৬ শতাংশ মানুষ সমর্থন জানিয়েছে শেখ হাসিনার প্রতি এবং ৬৪ শতাংশ জনগণ এখনও সমর্থন করছে আওয়ামী লীগকে। এতে বলা হয়, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি আশানুরূপভাবে এগিয়ে যাচ্ছে। ৬২ শতাংশ নাগরিক মনে করেন, অর্থনৈতিক অগ্রযাত্রায় দেশ সঠিক পথে আছে।

পাঠকের মন্তব্য:

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না। তারকাচিহ্নযুক্ত (*) ঘরগুলো আবশ্যক।

*