বর্তমান সংখ্যা

অষ্টম বর্ষ,সপ্তম সংখ্যা, জুন-২০১৮

[issuem_issue_description]

দেশ ও তরুণ প্রজন্মকে বাঁচাতে মাদকবিরোধী অভিযান

%FIRST_IMAGE%সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশে মাদক চোরাচালান, অবৈধ মাদক ব্যবসা এবং মাদকাসক্তি উদ্বেগজনক পর্যায়ে উপনীত হয়েছিল। মাদকাসক্তি একটা জাতীয় সমস্যা হিসেবে দেখা দিয়েছে। বাংলাদেশের নগর-বন্দর-গ্রাম সর্বত্র মাদকের কালো থাবা বিস্তার লাভ করেছে। আমাদের তরুণ প্রজন্মকে মাদক তিল তিল করে এক ধরনের ‘গণহত্যার’ শিকারে পরিণত করেছে। মাদকের ক্রমবর্ধমান সর্বনাশা নেশার জন্য কেবল তরুণ প্রজন্মই ধ্বংসের কবলে পড়েনি। সমগ্র [...] বিস্তারিত »

মাদকের ব্যাপারে কাউকেই ছাড় নয়

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদক: সম্প্রতি ভারত সফর নিয়ে সংবাদ সম্মেলনে প্রশ্নোত্তর পর্বের শুরুতেই দেশব্যাপী চলমান মাদকবিরোধী অভিযান নিয়ে প্রশ্নের মুখোমুখি হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জবাব দিতে গিয়ে প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে তার সরকারের কঠোর ‘জিরো টলারেন্স’ নীতির কথা পুনর্ব্যক্ত করতে গিয়ে বলেন, যে যত প্রভাবশালীই হোক না কেন, কে গডফাদার কিংবা ডন বা বাহিনীর লোকÑ জড়িত কাউকেই ছাড় [...] বিস্তারিত »

সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদকাসক্তি থেকে ছাত্রসমাজকে দূরে থাকতে হবে

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদকাসক্তি থেকে দূরে থাকার জন্য দেশের ছাত্রসমাজের প্রতি উদাত্ত আহ্বান জানিয়ে বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠানে কোনো ধরনের ধ্বংসাত্মক কর্মকা- বা ভাঙচুরের ঘটনা বরদাশত করা হবে না। কোনো বিষয়েই বেশি বাড়াবাড়ি করা ভালো না। এসব কর্মকা-ের সঙ্গে যারা জড়িত, সে যত বড় দলের বড় নেতা হোক না [...] বিস্তারিত »

মিয়ানমারকে চাপ দিন : বিপন্ন মানুষের পাশে দাঁড়ান

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের প্রতি আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখার জন্য ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ। এ প্রেক্ষিতে রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে সব ধরনের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে ওআইসি। গত ৫ মে ঢাকায় ওআইসির ৪৫তম পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে ওআইসির শীর্ষ নেতারা এই প্রতিশ্রুতি দেন। দুদিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ [...] বিস্তারিত »

শান্তিনিকেতনে একখণ্ড বাংলাদেশ

%FIRST_IMAGE%রাজীব পারভেজ: পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বাংলাদেশ ও ভারত নিজেদের আর্থ-সামাজিক উন্নয়ন ঘটিয়ে বিশ্বের কাছে দ্বিপক্ষীয় সম্পর্কের ‘মডেল’ হিসেবে আবির্ভূত হবে বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, প্রতিবেশী এ দুই দেশের মধ্যে এখনও যেসব সমস্যা আছে, বন্ধুত্বপূর্ণ পরিবেশের মাধ্যমেই তার সমাধান হবে বলে তিনি বিশ্বাস করেন। বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র [...] বিস্তারিত »

‘আওয়ামী লীগই হিন্দুদের ভালো বন্ধু’

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্কঃ আওয়ামী লীগকে হিন্দু সম্প্রদায়ের ‘সবচেয়ে ভালো বন্ধু’ হিসেবে বর্ণনা করে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি বলেছেন, ‘পাকিস্তানের দোসরদের’ আওয়ামী লীগের বিকল্প ভাবা ঠিক হবে না। তিনি বলেন, আমাদেরও কিছু ভুলত্রুটি আছে। কিন্তু আপনাদের বেটার বন্ধু এ দেশে আমাদের চেয়ে আর কেউ না। শেখ হাসিনার চেয়ে আর কি কেউ আপনাদের আপনজন আছে? গত [...] বিস্তারিত »

তালুকদার আবদুল খালেক মেয়র নির্বাচিত

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে বিপুল ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী তালুকদার আবদুল খালেক। নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী নজরুল ইসলাম মঞ্জুর চেয়ে ৬৭ হাজার ৯৪৬ ভোটের ব্যবধানে জয়লাভ করেন তিনি। বেশ উৎসবের মেজাজেই ভোটগ্রহণ শুরু হয়। গত ১৫ মে সকাল ৮টা হতে ভোটগ্রহণ শুরু হয়। চলে বিকেল [...] বিস্তারিত »

মহাকাশে বাংলাদেশ

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষেপণের মধ্য দিয়ে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইট যুগে প্রবেশ করেছে বাংলাদেশ। ডিজিটাল বাংলাদেশের রূপকার, বাঙালির বিশ্বজয়ের স্বপ্ন-সারথি, সফল রাষ্ট্রনায়ক দেশরতœ জননেত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে অর্জিত সাফল্যের মুকুটে যুক্ত হয়েছে নতুন পালক। নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণে বাংলাদেশের সামনে উন্মোচিত হয়েছে অপার সম্ভাবনার স্বর্ণ-দুয়ার। বিশ্বসভায় আত্মমর্যাদাশীল রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে বাংলাদেশ। সমৃদ্ধ বাংলাদেশের অভিযাত্রায় [...] বিস্তারিত »

আমরাও স্যাটেলাইট ক্লাবের গর্বিত সদস্য : প্রধানমন্ত্রী

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: বিস্মিল্লাহির রাহমানির রাহিম আস্সালামু আলাইকুম। প্রিয় দেশবাসী এবং বিশ্বের বিভিন্ন স্থান থেকে এই মুহূর্তে যাঁরা ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষেপণ কার্যক্রম দেখছেন, তাঁদের সবাইকে আমি আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি। আজ আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ এবং বাঙালি জাতির জন্য একটি অত্যন্ত আনন্দ ও গৌরবের দিন। বাংলাদেশের অব্যাহত অগ্রযাত্রার ধারাবাহিকতায় আজকে যোগ হচ্ছে আরও একটি মাইলফলক। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ [...] বিস্তারিত »

আওয়ামী লীগ : বঙ্গবন্ধুর কিছু ভাবনা

%FIRST_IMAGE%সরদার মাহামুদ হাসান রুবেল: বঙ্গবন্ধুর ভাবনার বহিঃপ্রকাশ হলো বাংলাদেশ আওয়ামী লীগ, যে দলের সৃষ্টি বাংলাদেশের অভ্যুদয়ের রাজনৈতিক ইতিহাস। বাঙালি জাতীয়তাবাদ, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা তথা সকল ধর্মের স্বাধীনতা নিশ্চিতকরণ ও অসাম্প্রদায়িক রাজনীতি এবং সমাজতন্ত্র তথা শোষণমুক্ত সমাজ ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা করবে এমন আওয়ামী লীগের স্বপ্ন দেখতেন বঙ্গবন্ধু মুুজিব। যে দল জনগণকে করবে প্রজাতন্ত্রের মালিক। জনগণের সাংবিধানিক [...] বিস্তারিত »

‘একজন ছিলেন সাহিত্যের কবি, অন্যজন রাজনীতির’

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: গত ২৬ মে পশ্চিমবঙ্গের আসানসোলে বিশ্ববিদ্যালয়টির বিশেষ সমাবর্তনে শেখ হাসিনাকে সম্মানসূচক এই ডিগ্রি দেওয়া হয়। এই ডিগ্রি দেওয়ার কারণ ব্যাখ্যা করে নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী বলেন, শোষণমুক্ত, বৈষম্যহীন সমাজ গঠনে এবং গণতন্ত্র, নারীর ক্ষমতায়ন, দারিদ্র্য দূরীকরণ ও আর্থ-সামাজিক উন্নয়নের মাধ্যমে সাধারণ মানুষের উন্নয়নে অসাধারণ ভূমিকা রাখার জন্য সম্মান জানানো হলো শেখ [...] বিস্তারিত »

আওয়ামী লীগবিরোধী প্রচারের ৬ দশক ‘ঢেউয়ের ওপর দিয়ে যেন পালের নৌকো’

%FIRST_IMAGE%শেখর দত্ত: [প্রথম পর্ব : পাকিস্তানি আমল] পাকিস্তান প্রতিষ্ঠার পর ১৯৪৮ সালের ভাষা আন্দোলনের ভেতর দিয়ে বাঙালি জাতীয়তাবাদের যে ভ্রƒণ সৃষ্টি হয়; তারই জাতক হচ্ছে ১৯৪৯ সালের ২৩ জুন সৃষ্ট আওয়ামী লীগ। এই দলটির জন্ম যেমন আকস্মিক ব্যাপার ছিল না; ঠিক তেমনি জনবিচ্ছিন্ন কোনো ষড়যন্ত্র-চক্রান্তেরও অংশ ছিল না। পাকিস্তান যেভাবে ঔপনিবেশিক ব্রিটিশ শাসকদের ‘ভাগ কর [...] বিস্তারিত »

ক্রীড়াঙ্গনের উন্নয়ন-সাফল্যে আওয়ামী লীগের অর্জন

%FIRST_IMAGE%আরিফ সোহেল : ক্রীড়াবান্ধব আওয়ামী লীগ সরকার যখনই ক্ষমতায়, তখনই এ দেশের ক্রীড়াঙ্গনের উন্নয়ন-অগ্রগতি-সমৃদ্ধি রচিত হয়েছে। অর্জিত হয়েছে সাড়া জাগানিয়া সাফল্য। ক্রিকেট-ফুটবল-হকি-শুটিং-ভারোত্তোলন-আরচারি-সাঁতার-ভলিবলের আন্তর্জাতিক আসর থেকে লেগেছে বাঙালি জাতির মাথায় গৌরবের পালক। জাতির পিতার মতো মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও খেলা-পাগল। সময়-সুযোগ পেলেই ছুটে যান স্টেডিয়ামে। অনুপ্রাণিত করেন খেলোয়াড়দের। সাকিব যখন বিশ্ব মাতিয়ে দেন, মাবিয়া-শাকিলরা যখন লাল-সবুজের [...] বিস্তারিত »

মালয়েশিয়ায় নির্বাচনে মাহাথিরের অভূতপূর্ব জয়

%FIRST_IMAGE%সাইদ আহমেদ বাবু: মালয়েশিয়ায় গত ৯ মে অনুষ্ঠিত ১৪তম সাধারণ নির্বাচনে দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ক্ষমতাসীন জোট বারিসান ন্যাশনাল (বিএন)-কে বিপুল ব্যবধানে পরাজিত করেছেন। প্রধানমন্ত্রী পদে শপথগ্রহণের মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে বয়োজ্যেষ্ঠ নির্বাচিত নেতা হিসেবে ইতিহাস গড়লেন মাহাথির মোহাম্মদ। ১৯৫৭ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসন অবসানের পর থেকে রাজনৈতিক জোট বারিসান ন্যাশনাল (বিএন) ৬০ বছরেরও [...] বিস্তারিত »

বাংলা ভাষার মর্যাদা রক্ষা ও বিশ্বায়নে বঙ্গবন্ধু ও আওয়ামী লীগ

%FIRST_IMAGE%গোলাম কুদ্দুছ: বাঙালির জাতিরাষ্ট্র বাংলাদেশ। আর এই জাতিরাষ্ট্রের প্রতিষ্ঠাতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যে সংগঠনটিকে নেতৃত্ব দিয়ে তিনি এই রাষ্ট্রের প্রতিষ্ঠা করেছেন সেটি হলো আওয়ামী লীগ। ১৯৪৯ সালে ২৩ জুন পুরনো ঢাকার কে এম দাস লেনের ‘রোজ গার্ডেন’-এ পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ নাম দিয়ে সংগঠনটি জন্মলাভ করে। ১৯৫৫ সালের ২১ অক্টোবর ঢাকার [...] বিস্তারিত »

বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী কয়েকজন প্রবীণ নেতার অভিব্যক্তি

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: আব্দুল ওয়াহিদ বিএসসি জাতীয় পরিষদ সদস্য বাংলাদেশ আওয়ামী লীগ বাংলাদেশ আওয়ামী লীগ দেশের একটি প্রাচীন ও বৃহত্তম রাজনৈতিক সংগঠন। ষাটের দশকের প্রথমার্ধ্বে সিলেট মুরারীচাঁদ (এমসি) কলেজে অধ্যয়নকালীন বিভিন্ন আন্দোলন সংগ্রামের সঙ্গে সম্পৃক্ত হওয়ার সুযোগ হয়েছে। একসময় ঐতিহ্যবাহী এই সংগঠনের সঙ্গে যুক্ত হওয়ার স্বপ্ন নিজের মধ্যে লালন করেছি। বাংলাদেশের ইতিহাসের মোড়ে মোড়ে এ দলটি [...] বিস্তারিত »

বার কাউন্সিলে আওয়ামী আইনজীবীদের নিরঙ্কুশ জয়

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক:বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচন-২০১৮ এর আনুষ্ঠানিক ফলেও আওয়ামীপন্থি আইনজীবীরা নিরঙ্কুশ জয় পেয়েছে। দিনব্যাপী ভোট গণনা শেষে গত ২৬ মে রাতে বাংলাদেশ বার কাউন্সিলের নিজস্ব কার্যালয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম (পদাধিকার বলে বার কাউন্সিল নির্বাচনের নির্বাচন কমিশনার ও চেয়ারম্যান) আনুষ্ঠানিক ফল ঘোষণা করেন। প্রাপ্ত ফল অনুসারে সারাদেশের আইনজীবীদের নিবন্ধন ও নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিল [...] বিস্তারিত »

স্বাধীনতা ও উন্নয়নের দল আওয়ামী লীগ

%FIRST_IMAGE%তোফায়েল আহমেদ: মহান জাতীয় মুক্তিসংগ্রামের নেতৃত্ব প্রদানকারী দল আওয়ামী লীগের ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর এই বছরটি সবিশেষ তাৎপর্য বহন করে। ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষেপণের মধ্য দিয়ে আমরা এখন ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইট ক্লাবের গর্বিত সদস্য হয়েছি। এই একটি কারণে আন্তর্জাতিক পরিম-লে বাংলাদেশের সুনাম এখন অনন্য উচ্চতায় উঠেছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট বাণিজ্যিকভাবে সফল হবে। মাত্র সাত বছরের মধ্যে এর বিনিয়োগকৃত [...] বিস্তারিত »

বাংলাদেশ আওয়ামী লীগের গৌরবোজ্জ্বল ৬৯ বছর : ইতিহাসের রেখাচিত্র

%FIRST_IMAGE%রায়হান কবির * ১৯৪৮ সালের ৪ জানুয়ারি পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ গঠন। আহ্বায়ক : নঈমউদ্দিন আহমদ। স্থান : ফজলুল হক হল। *  ১৯৪৮ সালের ১১ মার্চ রাষ্ট্রভাষা বাংলার দাবিতে প্রথম ধর্মঘট। শেখ মুজিবুর রহমানসহ তৎকালীন ছাত্র নেতৃবৃন্দকে গ্রেফতার। * ১৯৪৮ সালের ১৯ মার্চ পূর্ব বাংলা সফরে এসে জিন্নাহর ‘উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা’ ঘোষণা। ছাত্র নেতা [...] বিস্তারিত »

অর্থনৈতিক সূচকে ভারতকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্কঃ চার দশক পিছিয়ে থাকার পর অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের বিভিন্ন সূচকে ভারতকে ছাড়িয়ে যাচ্ছে বাংলাদেশ। উন্নয়নের এই ধারা অব্যাহত থাকলে ২০২০ সাল নাগাদ বাংলাদেশ মাথাপিছু আয়েও ভারতকে পেছনে ফেলবে। ২০১৬ সালসহ আগের তিন বছরে বাংলাদেশে মাথাপিছু আয় ডলারের হিসাবে বেড়েছে ৪০ শতাংশ। একই সময়ে ভারতের মাথাপিছু আয় বাড়ে ১৪ শতাংশ। এভাবে চলতে থাকলে [...] বিস্তারিত »

নারীর ক্ষমতায়ন ও নেতৃত্ব প্রতিষ্ঠায় আওয়ামী লীগ

%FIRST_IMAGE%সিমিন হোসেন রিমি: ১৯৪৯ সালের ২৩ জুন আওয়ামী লীগের পথ চলার শুরু। দীর্ঘ এই পথ চলায় আওয়ামী লীগ এঁকেছে নতুন নতুন পদচিহ্ন। গণমানুষের সার্বিক মুক্তির লক্ষ্যে এই দল সংগ্রাম, ত্যাগ ও আদর্শ বাস্তবায়নে দৃঢ় প্রতিজ্ঞ থেকে তৈরি করেছে অমোচনীয় দীপ্তিময় ইতিহাস। পাকিস্তানের ঔপনিবেশিক শাসনের ধারায় ভয়ঙ্কর দারিদ্র্য, চরম বৈষম্যে ভরা সমাজকে দেখিয়েছে অর্থনৈতিক মুক্তি, রাজনৈতিক [...] বিস্তারিত »

আওয়ামী লীগের ঘোষণাপত্র, কর্মসূচি ও লক্ষ্য

%FIRST_IMAGE%নূহ-উল-আলম লেনিন: মুসলিম লীগের বিশ্বাসঘাতকতা, অঙ্গীকার ভঙ্গ, দুঃশাসন এবং ভিন্নমতের কণ্ঠরোধের প্রতিবাদে আওয়ামী লীগের জন্ম। জন্মলগ্নে, ১৯৪৯ সালের ২৩ ও ২৪ জুন আওয়ামী লীগের প্রথম সম্মেলনে গৃহীত খসড়া ঘোষণাপত্রে ‘মূল দাবি’তে বলা হয়েছিল, পাকিস্তানের দুই ইউনিটের আত্মনিয়ন্ত্রণ অধিকার, সর্বজনীন ভোটাধিকারের ভিত্তিতে সাধারণ নির্বাচন, গণতন্ত্র ও মৌলিক অধিকার প্রতিষ্ঠার দাবি উত্থাপন করেছিল। সম্মেলনে গৃহীত ১২ দফাÑ [...] বিস্তারিত »

বাংলাদেশের আলোকে সেক্যুলারিজম

%FIRST_IMAGE%আবুল মোমেন: একাত্তরের মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত সংবিধানের অন্যতম স্তম্ভ সেক্যুলারিজম নিয়ে বিতর্ক বরাবর ছিল, এখনও আছে। বর্তমানে সমাজ ক্রমেই ধর্মাশ্রয়ী হয়ে পড়ছে। তাতে এ বিতর্ক আর তেমনভাবে আলোচিত হয় না। কিন্তু বিষয়টি এড়িয়ে যাওয়ার উপায় নেই। গণতন্ত্র ও সেক্যুলারিজম অঙ্গাঙ্গীভাবে যুক্ত, আবার ধর্মও মানুষের অন্তরের বিশ্বাসের বিষয়, তাকে বাদ দেওয়া বা খর্ব করার প্রশ্ন [...] বিস্তারিত »