বর্তমান সংখ্যা

অষ্টম বর্ষ, চতুর্থ সংখ্যা, মার্চ-২০১৮

[issuem_issue_description]

মার্চ : গৌরব ও আত্মপরিচয় প্রতিষ্ঠার মাস

%FIRST_IMAGE%মার্চ আমাদের জাতীয় ইতিহাসের গৌরব ও আত্মপরিচয় প্রতিষ্ঠার মাস। বাঙালি জাতির সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শুভ জন্মদিন, এই মাসের ১৭ তারিখ। ইতিহাসে ব্যক্তির ভূমিকা নিয়ে নানা তাত্ত্বিক বিতর্ক রয়েছে। বলা হয়ে থাকে জনগণ হচ্ছে ইতিহাসের নির্মাতা। এ কথাটা যেমন সত্য, তেমনি ইতিহাসের একটি নির্দিষ্ট সময়ে বিশেষ বিশেষ ব্যক্তির ভূমিকা হয়ে ওঠে ইতিহাস [...] বিস্তারিত »

মার্চ ১৯৭১ : আজিমপুরের প্রতিরোধ

%FIRST_IMAGE%আনিস আহামেদ: পুরান ঢাকার লালবাগ থানাধীন আজিমপুর একটি প্রসিদ্ধ এলাকা। মুঘল সুবেদার আজমের নামে এই স্থানের নামকরণ করা হয়েছে। বর্তমান আজিমপুর কবরস্থানের ভিতর ও বাইরের অংশটাই মূল আজিমপুর মহল্লা। কবরস্থানের পশ্চিম পাশে একটি প্রাচীন মসজিদ রয়েছে, এটা আজিমপুর দোতালা মসজিদ নামে পরিচিত। মুঘল সুবেদার মুর্শিদকুলি খাঁর আমলে এই মসজিদ নির্মিত হয়েছিল। ঢাকা থেকে হুগলি নদীর [...] বিস্তারিত »

সংবিধান অনুযায়ী সময়মতো নির্বাচন

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবিধান অনুযায়ী সঠিক সময়ে আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে জানিয়ে বলেছেন, সংবিধানে যেভাবে রয়েছে সেভাবেই সময়মতো আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে। কারও জন্য নির্বাচন ঠেকে থাকবে না। যারা গণতন্ত্র বিশ্বাস করে, জনগণের ভোটের অধিকারে বিশ্বাস করে, যাদের গণতন্ত্রের ওপর আস্থা-বিশ্বাস আছেÑ তারা নির্বাচন করবে। আর না করলে এখানে আমাদের কোনো কিছুই [...] বিস্তারিত »

সুইস প্রেসিডেন্ট আঁলা বেরসে’র ঢাকা সফর

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী ও বন্ধুপ্রতিম দেশ হলো সুইজারল্যান্ড। চার দশকেরও বেশি সময় ধরে দেশটি বাংলাদেশের উন্নয়ন প্রচেষ্টায় ব্যাপক অবদান রাখছে। ১৯৭২ সালের ১৩ মার্চ দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠিত হয়। দেশটির বর্তমান প্রেসিডেন্ট আঁলা বেরসে চার দিনের এক সফরে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে বাংলাদেশে আসেন। গত ৪৬ বছরে এটিই সুইজারল্যান্ডের কোনো প্রেসিডেন্টের [...] বিস্তারিত »

শান্তির বর্ণমালায় অনুপ্রাণিত মুক্তির মিছিল

%FIRST_IMAGE%সরদার মাহামুদ হাসান রুবেল: দিনটি ছিল মাথানত না করার। শোকের শক্তিতে আহরিত মাতৃভাষার গৌরবগাথার। মোদের গরব মোদের আশা আ মরি বাংলা ভাষার অহঙ্কারমাখা দিবসটির সূচনায় ছিল একুশের প্রথম প্রহরকে সঙ্গী করা রাত। এরপর রাত পেরিয়ে ভোর, সকাল দুপুর বিকেল সন্ধ্যাÑ দিনভর উচ্চারিত হয়েছে ভাষার চেতনায় জ্বলে ওঠা অমর একুশে ফেব্রুয়ারির জয়গান। সেই চেতনার বিচ্ছুরণ ছড়িয়েছে [...] বিস্তারিত »

নৌকা স্বাধীনতা ও উন্নয়ন এনে দিয়েছে

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেছেন, সেই নূহ নবীর আমল থেকেই বিপদে রক্ষা করেছে নূহ নবীর নৌকা। আর নৌকা আমাদের স্বাধীনতা এনে দিয়েছে, উন্নয়ন দিয়েছে। নৌকা আপনাদের মার্কা, জনগণের মার্কা। এই নৌকা মার্কায় ভোট দিয়ে এ দেশের মানুষ মাতৃভাষা বাংলায় কথা বলার সুযোগ পেয়েছে। তাই আগামী জাতীয় সংসদ নির্বাচনে নৌকা মার্কায় [...] বিস্তারিত »

‘সেনাবাহিনীর সঙ্গে আমার সম্পর্ক আত্মিক’

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশপ্রেমিক সেনাবাহিনী একাগ্রতা, কর্মদক্ষতা এবং নানাবিধ জনসেবামূলক কর্মকা-ের জন্য সর্বজনীন গ্রহণযোগ্যতা অর্জন করেছে। যে কোনো দুর্যোগে আর্তমানবতার সেবা ও জানমাল রক্ষায় সশস্ত্র বাহিনীর কর্তব্য ও দায়িত্বশীল ভূমিকা সবসময় প্রশংসিত হয়ে আসছে। পবিত্র সংবিধান, দেশের সার্বভৌমত্ব রক্ষায় ঐক্যবদ্ধ থেকে অভ্যন্তরীণ ও বাইরের যে কোনো হুমকি মোকাবিলায় সেনাবাহিনীকে সদাপ্রস্তুত থাকার আহ্বান [...] বিস্তারিত »

কালোত্তীর্ণ ভাষণ : প্রস্তুতি ও প্রভাব

%FIRST_IMAGE%আবুল মোমেন: এক ইতিহাসের উজান বেয়ে টিকে থাকে জাতির সাংস্কৃতিক উত্তরাধিকারের নিদর্শন। শিল্প সাধারণত কালোত্তীর্ণ হলে তবেই টিকে থাকে। বেশিরভাগ সময় তা সংরক্ষণের মাধ্যমেÑ কখনও পুনরুদ্ধার কখনও পুনর্নির্মাণ বা প্রয়োজনীয় সংস্কারের ফলেÑ প্রাচীন নিদর্শন হিসেবে টিকে থাকে। এ সূত্রে আমরা আমাদের দেশের প্রাচীন ও মধ্যযুগের সভ্যতার কালোত্তীর্ণ নিদর্শন হিসেবে পালযুগের তালপাতার পুথিচিত্র, পোড়ামাটির শিল্প, সোমপুর বিহারের [...] বিস্তারিত »

সন্ত্রাস-জঙ্গিবাদ ও দুর্নীতিকে প্রশ্রয় দেওয়া হবে না

%FIRST_IMAGE%দুর্নীতি করলেই শাস্তি : জাতীয় সংসদে প্রধানমন্ত্রী উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, আমরা চাই দেশ এগিয়ে যাক, উন্নত হোক। আমরা চাই না দেশকে নিয়ে আর কেউ ছিনিমিনি খেলুক। কেউ দুর্নীতি করলে তাকে শাস্তি পেতেই হবে। অপরাধী যে-ই হোক, শাস্তি তাকে পেতেই হবে। অপরাধে যুক্ত কাউকেই ছাড় দেওয়া [...] বিস্তারিত »

যা কিছু অর্জন সংগ্রামের পথ বেয়ে এসেছে

%FIRST_IMAGE%আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্তরণ প্রতিবেদন: উপস্থিত নেতৃবৃন্দ, শ্রদ্ধেয় আলোচকবৃন্দ এবং আমাদের সংগঠনের নেতৃবৃন্দ, কর্মী ভায়েরা, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং শহিদ দিবস হিসেবে ২১শে ফেব্রুয়ারি উপলক্ষে আয়োজিত আজকের এই অনুষ্ঠানে উপস্থিত সকলকে আন্তরিক শুভেচ্ছা জানাই। আমি আমার বক্তব্যের প্রথমেই, আমি শ্রদ্ধা জানাই মহান ভাষা আন্দোলনে সেই সকল শহিদ, যারা বুকের তাজা রক্ত দিয়ে [...] বিস্তারিত »

একুশ শতকে সম্প্রসারিত গভীর সম্পর্ক

%FIRST_IMAGE%বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভবিষ্যতের বাংলাদেশকে ‘প্রাচ্যের সুইজারল্যান্ড’ হিসেবে প্রতিষ্ঠা করার স্বপ্ন দেখেছিলেন। আমরা দুদেশের বর্তমান সাদৃশ্যগুলোর দিকেও দৃষ্টি দিতে পারি, যেমন আমাদের উভয় দেশই আজ ভিন্ন ভৌগোলিক অবস্থানে থেকেও জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবের শিকার।  আঁলা বেরসে, সুইস কনফেডারেশন: সুইজারল্যান্ড ও বাংলাদেশ কয়েক দশক ধরে সুসম্পর্ক বজায় রেখে আসছে। বহু বছর ধরে উন্নয়ন সহযোগিতা ছিল এই [...] বিস্তারিত »

রাষ্ট্রের তিন অঙ্গের মধ্যে সমন্বয়ের চেষ্টা করে যাব : প্রধান বিচারপতি

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, বিচার বিভাগের অগ্রসরতার জন্য যা কিছু করা প্রয়োজন আমি তার সব করার চেষ্টা করব। রাষ্ট্রের প্রধান তিন অঙ্গÑ বিচার বিভাগ, আইন বিভাগ ও নির্বাহী বিভাগের মধ্যে সহযোগিতা ও সমন্বয়ের চেষ্টা তিনি করে যাবেন। আমার জীবনের স্মরণীয় এ মুহূর্তে আমি স্মরণ করছি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। [...] বিস্তারিত »

%FIRST_IMAGE% বিস্তারিত »

দারিদ্র্য বিমোচন, ক্ষুধা দূর, অগ্রগতি অর্জনই মূল লক্ষ্য

%FIRST_IMAGE%রাজীব পারভেজ: আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (ইফাদ) প্রেসিডেন্ট গিলবার্ট ফাউসন হোউংবোর আমন্ত্রণে রোমে সংস্থাটির ৪১তম গভর্নিং কাউন্সিলে যোগ দিতে এবং পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে ভ্যাটিকান সিটি সফরে গত ১১ ফেব্রুয়ারি ইতালির রাজধানী রোম সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইফাদের ৪১তম গভর্নিং কাউন্সিলের উদ্বোধনী সেশনে অংশ নিয়ে মূল বক্তব্য দেন প্রধানমন্ত্রী। সফরে বাংলাদেশ ও আন্তর্জাতিক কৃষি উন্নয়ন [...] বিস্তারিত »

  দিনপঞ্জি : ফেব্রুয়ারি ২০১৮

%FIRST_IMAGE%১ ফেব্রুয়ারি * বাংলা ভাষা সাহিত্যের চর্চা, বিকাশ, বাঙালি সংস্কৃতির বহমান উদার অসাম্প্রদায়িক ধারায় অনন্য সংযোজন গ্রন্থমেলা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মাসব্যাপী মেলা উদ্বোধনের পর বইয়ের বিভিন্ন স্টল ঘুরে দেখেন তিনি। ২ ফেব্রুয়ারি * আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, আগামী নির্বাচনে অংশগ্রহণ না করার জন্য বিএনপি [...] বিস্তারিত »

মালদ্বীপ জলের তলে আগুন

%FIRST_IMAGE%সাইদ আহমেদ বাবুঃ মালদ্বীপ ভারত মহাসাগরের স্বর্গ হিসেবে খ্যাত একটি ক্ষুদ্র দ্বীপ রাষ্ট্র। এর রাজধানীর নাম মালে। দক্ষিণ এশীয় আঞ্চলিক জোট সার্ক-এর সদস্য। অপরূপ সৌন্দর্যের লীলাভূমি এ দেশ বিশ্বের সবচেয়ে নিচু দেশ। পর্যটনের জন্য বিখ্যাত এ দেশের সমুদ্রপৃষ্ঠ থেকে সর্বোচ্চ উচ্চতা মাত্র ২ দশমিক ৩ মিটার এবং গড় উচ্চতা মাত্র ১ দশমিক ৫ মিটার। ১ [...] বিস্তারিত »

একুশে পদক পলেনে যারা

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০ ফেব্রুয়ারি রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ২১ বিশিষ্ট নাগরিকের হাতে এ বছরের একুশে পদক তুলে দিয়েছেন। আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এ অনুষ্ঠানের অয়োজন করে। একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট ব্যক্তিরা হচ্ছেনÑ ভাষা আন্দোলনে ভাষাবিদ ড. মো. শহীদুল্লাহর পুত্র মরহুম ভাষাসৈনিক আ জ ম তকীয়ুল্লাহ [...] বিস্তারিত »

বাংলাদেশের ক্রীড়াবিদদের মুক্তিযুদ্ধ

%FIRST_IMAGE%আরিফ সোহেলঃ পাকিস্তানিদের অনাহূত বাড়াবাড়ি মুক্ত স্বাধীন বাংলাদেশ অনিবার্য­­ হয়ে পড়ে। মুক্তিযুদ্ধের দামামায় এই অঞ্চলের মানুষ ক্ষোভের অনলে জ্বলতে থাকে। তার প্রতিফলন দেখা যায় খেলার মাঠেও। একাত্তর সালের ২৬ ফেব্রুয়ারি থেকে ঢাকা স্টেডিয়ামে চার দিনের ম্যাচ চলছিল পাকিস্তান এবং কমনওয়েলথ একাদশের মধ্যে। ১ মার্চ ম্যাচের শেষ দিন দর্শকরা খেলা উপভোগ করছিল। ঠিক সেই সময়ে বেতারে [...] বিস্তারিত »

বিএনপি এখন দ-প্রাপ্ত পলাতক আসামির পকেটে

%FIRST_IMAGE%প্রকৃত বিচারে এমনটা না হলে তারেক জিয়া যোগ্য মায়ের যোগ্য সন্তান হয় কীভাবে! দ-িত মা ও ছেলেÑ দুজনই যে কতটা যোগ্য এর প্রমাণ পাওয়া যায় তাদের বায়োডাটার দিকে তাকালে।  শেখর দত্ত: ‘যুক্তরাষ্ট্র বিশ^াস করে তারেক জিয়া গুরুতর রাজনৈতিক দুর্নীতির জন্য দোষী, মার্কিন জাতীয় স্বার্থের ওপর একটি বিরূপ প্রভাব ফেলছে।’ ২০০৮ সালের ৩ নভেম্বর সুবিখ্যাত ওয়েবসাইট [...] বিস্তারিত »

প্রয়াতজন : শোক ও শ্রদ্ধাঞ্জলি

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদনঃ ওবায়দুল কাদেরের মাতা বেগম ফজিলাতুন্নেসা বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপির মা বেগম ফজিলাতুন্নেসা গত ২৬ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহি … রাজিউন)। তার বয়স হয়েছিল ৯৬ বছর। তিনি চার পুত্র, ছয় কন্যাসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন। ওবায়দুল কাদেরের মায়ের মৃত্যুতে রাষ্ট্রপতি [...] বিস্তারিত »

শীতল যুদ্ধ, শান্তি আন্দোলন ও পিস অফেনসিভ

%FIRST_IMAGE%পিস অফেনসিভ শব্দটি গভীর ব্যঞ্জনাধর্মী। এই শব্দটির উদ্গাতা সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টি। অস্ত্র প্রতিযোগিতা, যুদ্ধের পাঁয়তারা এবং শীতল যুদ্ধের বিরুদ্ধে বিশ্বের শান্তিকামী মানুষকে সংগঠিত করা এবং জনমতের চাপ সৃষ্টির মাধ্যমে যুদ্ধংদেহী তৎপরতা বন্ধ বা হ্রাস করার লক্ষ্য বিশ্বব্যাপী শান্তি আন্দোলন গড়ে তোলা হয়। পিস অফেনসিভ কথাটার অর্থ হয়ে দাঁড়ায় যুদ্ধের বিরুদ্ধে শান্তি, সমরাস্ত্র শিল্পের [...] বিস্তারিত »

খালেদা জিয়ার দুর্নীতির মামলা ও রাজনীতিকরণ

%FIRST_IMAGE%এবিএম রিয়াজুল কবীর কাওছারঃ সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা দুর্নীতি দমন কমিশন দায়ের করে (মামলা নং-০৮), ৩ জুলাই ২০০৮, মোট ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের মামলা, এই মামলা মোট ২৬১ কার্যদিবসে সম্পন্ন হয়। এই মামলায় মূলত টাকা এসেছিল এতিমদের জন্য; কিন্তু কোনো এতিমখানাও প্রতিষ্ঠা [...] বিস্তারিত »

মাছে পরিপূর্ণ বাংলাদেশ

%FIRST_IMAGE%রাজিয়া সুলতানাঃ বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ। রয়েছে প্রায় ৩১০টি বা কারও মতে ২৩০টি নদী, দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে প্রায় ৬০০টি বাঁওড়, সিলেট বিভাগে রয়েছে অসংখ্য হাওড়। তাছাড়া আরও রয়েছে খাল-বিল, নালা, হ্রদ, পুকুর ইত্যাদি। এই বিশাল স্বাদু পানির এলাকাগুলো মৎস্য সম্পদের জন্য খুবই গুরুত্বপূর্ণ স্থান। তা ছাড়া রয়েছে বিশাল সমুদ্র ভা-ার। তাই আমরা আমাদের দেখতে পাই [...] বিস্তারিত »

বাংলাদেশ বন্ধু আসমা জাহাঙ্গীর পরলোকে

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্কঃ বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ও পাকিস্তানের বিশিষ্ট মানবাধিকার কর্মী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আইনজীবী আসমা জাহাঙ্গীর পরলোক গমন করেছেন। তার বয়স হয়েছিল ৬৬ বছর। গত ১১ ফেব্রুয়ারি হৃদরোগে আক্রান্ত হলে পাকিস্তানের একটি হাসপাতালে নেওয়ার পর সেখানে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি … রাজিউন)। তার বাবা মালিক গোলাম জিলানী ১৯৭১ সালে তদানীন্তন পশ্চিম পাকিস্তান আওয়ামী লীগের [...] বিস্তারিত »

দেশের উন্নয়নে নারী উদ্যোক্তারা

%FIRST_IMAGE%ড. ইঞ্জিনিয়ার মাসুদা সিদ্দিক রোজীঃ একটি দেশের সার্বিক উন্নয়নে নারী-পুরুষ সবার সম-অংশগ্রহণ অপরিহার্য। চিরন্তন এ বাক্যটির কার্যকারিতার সুফল পৃথিবীর উন্নত দেশগুলো বহু আগে থেকে উপলব্ধি করলেও বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলো এতদিন এ সত্যটি এবং সুফল থেকে বঞ্চিত ছিল। এর একটিই কারণ আমাদের সমাজের অর্ধেক জনগোষ্ঠী নারীর মূল্যায়নে ছিল অনীহা। নারীকে আমরা দেখে এসেছি শুধুই ঘর [...] বিস্তারিত »

বঙ্গবন্ধুর কারাগারের রোজনামচা

%FIRST_IMAGE%মুনতাসীর মামুনঃ ‘আমি যে পথ বেছে নিয়েছি তা কষ্টের পথ’, লিখেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জুলাই ১৯৬৬ সালে। এর এক বিন্দু মিথ্যা নয়। ব্রিটিশ ঔপনিবেশিক আমলে, পাকিস্তান ঔপনিবেশিক আমলে স্বদেশী বিপ্লবীরা এবং কমিউনিস্ট পার্টির নেতা-কর্মীরা ছাড়া, সজ্ঞানে রাজনীতি বা আদর্শের এত কষ্টের পথ আর কেউ বেছে নেননি, ১৯৪৮ থেকে ১৯৬৯ পর্যন্ত বঙ্গবন্ধু ৯ বার বিভিন্ন [...] বিস্তারিত »

যুদ্ধের খেলা

%FIRST_IMAGE%ইমরুল ইউসুফঃ স্যার, আমাদের স্কুল কবে খুলবে? আমার এই কথা শুনে স্যার চোখ থেকে চশমাটা খুললেন। তারপর লম্বা একটা শ্বাস ছাড়লেন। বললেন, সারাদেশে মুক্তিযুদ্ধ শুরু হয়ে গেছে। এই অবস্থায় স্কুল চালানো যায় না। কবে স্কুল খুলবে তাও জানি না। কারণ এখন পাকিস্তানিদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার সময়। যার কাছে যা আছে তাই নিয়ে যুদ্ধে ঝাঁপিয়ে [...] বিস্তারিত »