বর্তমান সংখ্যা

পোস্ট করা হয়েছে by

অষ্টম বর্ষ, তৃতীয় সংখ্যা,ফেব্রুয়ারি ২০১৮

আর্থ্রাইটিস ব্যথা-বেদনা জীবনের বিষ

আলমগীর আলম: হাত-পায়ের গিরায় গিরায় ব্যথা, জয়েন্টগুলো মাঝে মাঝে ফুলে যায়, ব্যথার ওষুধ খেলে কিছু কমে কিন্তু কয়েকদিন পর আবার ফিরে আসে, বৃষ্টি, মেঘলা, শীতে ব্যথা বাড়ে, পরিশ্রম করলেও ব্যথা বাড়ে, সিঁড়িতে উঠা কষ্ট, নামাজে বসা কষ্টÑ এমন সমস্যা নিয়ে যারা জীবন পার করছেন তারা আর্থ্রাইটিসে আক্রান্ত। আর্থ্রাইটিস একটি গ্রিক শব্দ। মানুষের শরীরের জোড়ার অনেকগুলো ... বিস্তারিত »

উত্তর সিটির নির্বাচন স্থগিত

উত্তরণ ডেস্ক: ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) নির্বাচনের ওপর ছয় মাসের স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ওই নির্বাচনের ঘোষিত তফসিল কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। চার সপ্তাহের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার সচিব, নির্বাচন কমিশন সচিবসহ বিবাদীদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে। বিচারপতি নাঈমা ... বিস্তারিত »

দিনপঞ্জি : জানুয়ারি ২০১৮

১ জানুয়ারি * ব্যবসা করে লাভের পাশাপাশি সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা বাড়ানো ও বিদেশে নতুন বাজার খুঁজে বের করার পদক্ষেপ নিতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, তার সরকার অর্থনৈতিক নীতিমালায় গ্রামকে সবচেয়ে গুরুত্ব দিয়েছে। পণ্য ব্যবহারে গ্রামীণ জনগণের ক্ষমতাটা যেন বাড়ে, উৎপাদিত পণ্য ক্রয় করে তারা যেন জীবনমান উন্নত করতে পারে, সেদিকে ... বিস্তারিত »

শীতল পাটি এবার বিশ্ব ঐতিহ্য

রাজিয়া সুলতানা: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের একটি কবিতা বেশ মনে পড়ছেÑ চন্দনেরি গন্ধভরা, শীতল করা, ক্লান্তি-হরা যেখানে তার অঙ্গ রাখি সেখানটিতেই শীতল পাটি। ‘খাঁটি সোনা’ কবিতায় কবি শীতল পাটিকে বাংলার মাটির সঙ্গেই তুলনা করেছেন। তৃণমূলের সেই শীতল পাটি এখন বিশ্ব ঐতিহ্যের স্মারক। পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রা, বাউল সংগীত, জামদানি, ইলিশ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ ... বিস্তারিত »

নবযুগের সূচনা : বঙ্গবন্ধু স্যাটেলাইট

আবীর রহমান: দেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ নির্মাণকাজ ইতোমধ্যেই শেষ হয়েছে। এখন এটি উৎক্ষেপণের অপেক্ষায় রয়েছে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ক্যাপে ক্যানাভেরাল লাঞ্চিংপ্যাডের স্পেসএক্স ফ্যালকন ৯-এর লাঞ্চিং ভেহিক্যাল থেকে উৎক্ষেপণ করা হবে এই স্যাটেলাইট। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের অবস্থান হবে ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে। এই প্রকল্প বাস্তবায়নের জন্য বাংলাদেশ ২০১৫ সালের ১১ নভেম্বর থালেস এ্যালেনিয়া স্পেসের সঙ্গে ... বিস্তারিত »

‘মোল্লারা ঈশ্বরের মতো আচরণ করছে’

মূল্যবৃদ্ধির বিরুদ্ধে, দুর্নীতির প্রতিবাদে, দারিদ্র্য, বেকারত্ব, নিম্ন মজুরি, বৈষম্য, মুদ্রাস্ফীতি, অভিযোগ তুলে গত বছরের ২০১৭ সালের ২৮ ডিসেম্বর ইরানে বিক্ষোভ শুরু হয়। দাবি ছিল, যে দেশে মানুষ কাজ পাচ্ছে না, সে দেশের সরকার আঞ্চলিক সংঘর্ষ থামাতে এক বিপুল ব্যয়ভার বহন করছে কেন?  সাইদ আহমেদ বাবু; বিশ্ব রাজনীতিতে ভৌগোলিক ও অর্থনৈতিক দিক থেকে ইরান অত্যন্ত গুরুত্বপূর্ণ। ... বিস্তারিত »

ভাষা আন্দোলন

পাকিস্তানের প্রতিষ্ঠাতা মোহাম্মদ আলী জিন্নাহর ঢাকা সফরের প্রাক্কালে ১৯৪৮ সালের ২৫ ফেব্রুয়ারি পাকিস্তান গণপরিষদে বাংলাকে অন্যতম রাষ্ট্রভাষা করার দাবি উত্থাপন করেন কংগ্রেসের ধীরেন্দ্রনাথ দত্ত। ২৭ ফেব্রুয়ারি, ১৯৪৮ সলিমুল্লাহ হলের এক সভায় শামসুল আলমকে আহ্বায়ক করে গঠিত হয় রাষ্ট্রভাষা কর্মপরিষদ। প্রথম থেকেই তমুদ্দন মজলিশ ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে যুক্ত ছিল। কর্মপরিষদের সিদ্ধান্ত অনুযায়ী বাংলাকে অন্যতম রাষ্ট্রভাষা করার ... বিস্তারিত »

শিরোপা অধরাই থেকে গেল বাংলাদেশের

আরিফ সোহেল: এ গল্পটাও মিলে গেল এক কাতারে। ফাইনালে অপয়া বাংলাদেশ; ফাইনাল মানে সোনার হরিণ। দুয়ারে দাঁড়ানো সুযোগ হাতছাড়া হয়ে যাচ্ছে বারবার। ত্রিদেশীয় ক্রিকেটেও স্বপ্নভঙ্গ। সেই বেদনায় নীল ক্রিকেট বাংলাদেশ। অথচ কী অসাধারণই না শুরু করেছিলেন তামিম-মুশফিক-মাশরাফি-মুস্তাফিজ-রুবেলরা। প্রথম ম্যাচে জিম্বাবুয়ে, দ্বিতীয় ম্যাচে হাতুরুর শ্রীলংকাকে হাতুরি পেটার পর গ্রুপের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়েকে গুঁড়িয়ে-উড়িয়ে ফাইনাল নিশ্চিত করেছিল বাংলাদেশ। ... বিস্তারিত »

রাষ্ট্রের তিন অঙ্গের মধ্যে সহযোগিতা অপরিহার্য

সুপ্রিমকোর্ট দিবসের অনুষ্ঠানে রাষ্ট্রপতি উত্তরণ প্রতিবেদন: রাষ্ট্রের তিন বিভাগের মধ্যে সমন্বয় জরুরি উল্লেখ করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, প্রতিটি বিভাগের সফলতার জন্য পারস্পরিক আস্থা অপরিহার্য। তিনি বলেন, উন্নয়নের জন্য গণতন্ত্র ও সুশাসনের বিকল্প নেই। আর গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠার জন্য নির্বাহী, আইন ও বিচার বিভাগের মধ্যে সম্পর্ক ও সমন্বয় খুবই জরুরি। তবে মনে রাখতে ... বিস্তারিত »

নতুন চার মন্ত্রী-প্রতিমন্ত্রী

উত্তরণ প্রতিবেদন: বর্তমান মন্ত্রিসভায় নতুন করে যুক্ত হয়েছেন তিনজন মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী। পূর্ণ মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ মোস্তফা জব্বার ও লক্ষ্মীপুরের সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল। আর রাজবাড়ীর এমপি কাজী কেরামত আলী প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। গত ২ জানুয়ারি সন্ধ্যায় এই চারজনকে শপথ পাঠ করান ... বিস্তারিত »

‘পেয়ারে পাকিস্তান যাদের হৃদয়ে তারা দেশের উন্নয়ন চায়নি’

জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনায় প্রধানমন্ত্রী উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা দেশের চলমান উন্নয়ন-অগ্রগতির ধারা ত্বরান্বিত করতে দেশবাসীর ঐক্যবদ্ধ সমর্থন কামনা করে বলেছেন, মাত্র ৯ বছর ক্ষমতায় থেকে বর্তমান সরকার বাংলাদেশকে সবদিক থেকে এগিয়ে নিয়ে যাচ্ছে, সারাবিশ্বের সামনে বাংলাদেশ এখন উন্নয়নের রোলমডেল। কিন্তু আমার প্রশ্ন, স্বাধীনতার ৪৭ বছরের মধ্যে দীর্ঘ ... বিস্তারিত »

জলেরা কাঁদছে

ঘাটে এসে নৌকা ভেড়েÑ অমাবস্যা। ঘুটঘুটে রাত। আকাশে মেঘের ভিড়। চারদিকে কুঁচুটে অন্ধকার। চর্টের আলো জ্বেলে, হ্যারিকেন হাতে নিয়ে অনেকে এসে ভিড় করে ঘাটে। এর-ওর হাত ধরে আলোয় পথ চিনে সাবধানে প্রথমে গলুইয়ের মুখে তারপর কাঠের পুরু তক্তার ওপর পা রাখে ডা. হাফিজ। চাল বেয়ে উঠোনে উঠতেই হাঁপ ধরে যায় ওর। বুক হাঁপরের মতো ওঠানামা ... বিস্তারিত »

কবিতা

বিস্তারিত »

বাংলাদেশ সশস্ত্র বাহিনী: ফোর্সেস গোল ২০৩০-এর লক্ষ্য পানে

মুফরাত রাহিন: ‘মারো কেন? বাবুকে নালিশ দিবো কিন্তু!’Ñ কথাটি বাংলার নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার প্রখ্যাত ‘মতিচূর’ গ্রন্থ থেকে নেওয়া। কথাটি তাচ্ছিল্যের সাথে বলেছিলেন লেখিকা। তিনি বোঝাতে চেয়েছেন, এভাবে মার খাওয়া যদি প্রতিরোধ না করা হয় তবে মার খেয়েই যেতে হবে। বাংলার বাঘ বলে খ্যাত শেরে বাংলা একে ফজলুল হক যখন ছোটবেলা নদীতে সাঁতার কাটতে ... বিস্তারিত »

আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ২০১৮

মাসুদ পথিক: বাংলাদেশে অনুষ্ঠিত হয়ে গেল আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন। আগামী ১৩ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত তিন দিনব্যাপী বাংলা সাহিত্য অ্যাকাডেমির মিলনায়তনে চলে এই অনুষ্ঠান। অনুষ্ঠানের আয়োজক সংস্থাকে সহযোগিতা করে নিখিল ভারত বঙ্গ সাহিত্য পরিষদ ও ফ্রেন্ডস অব বাংলাদেশ। ‘আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন-২০১৮’-এ ভারতসহ বিশ্বের তিন শতাধিক সাহিত্যিক অংশগ্রহণ করে। ১৩ জানুয়ারি বিকেল ৩টায় বাংলা ... বিস্তারিত »

অকৃত্রিম বন্ধু প্রণব মুখার্জির বাংলাদেশ সফর

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি গত ১৬ জানুয়ারি পাঁচ দিনের সফরে ঢাকা আসেন। এই সফরে তিনি পেয়েছেন সর্বোচ্চ রাষ্ট্রীয় প্রটোকল। সৌজন্য সাক্ষাৎ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। আওয়ামী লীগ প্রণব মুখার্জির এই সফরকে ইতিবাচকভাবে দেখছে এবং মনে করছে এর ফলে সরকার ও আওয়ামী লীগের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে। আগামী জাতীয় সংসদ ... বিস্তারিত »

অনুষ্ঠিত হলো প্রাণের জাতীয় কবিতা উৎসব

আনিস মোহাম্মদ: জাতিগত নিপীড়ন, দাঙ্গা-সংঘাতে তৃতীয় বিশ্বের বিধ্বস্ত জনপদের চিত্রে আঁতকে ওঠেন কবিরা, সমুদ্রে শিশুর লাশ দেখে অশ্রুসিক্ত কবিরা লিখে চলেন প্রতিবাদের পঙ্ক্তিমালা; দেশহারা নিপীড়িত মানুষের সংগ্রামে একাত্ম হয়ে লিখে চলেন কবিতা। ‘দেশহারা মানুষের সংগ্রামে কবিতা’ স্লোগানে বাংলাদেশসহ ৯টি দেশের কবিদের মানবিক-মর্মন্তুদ সেই কবিতা নিয়ে গত ১ ফেব্রুয়ারি থেকে ঢাকায় অনুষ্ঠিত হয়েছে দুদিনব্যাপী জাতীয় কবিতা ... বিস্তারিত »

দু’বছরে প্রত্যাবাসন : মিয়ানমার ফেরত নেবে রোহিঙ্গাদের

উত্তরণ প্রতিবেদন: বাংলাদেশে আসা রোহিঙ্গাদের আগামী দুই বছরের মধ্যে ফেরত নেবে মিয়ানমার। প্রতিদিন ৩০০ রোহিঙ্গা নাগরিককে ফেরত নেবে দেশটি। গত ১৬ জানুয়ারি নেপিডোয় বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সম্পন্ন হওয়া ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট চুক্তিতে (মাঠ পর্যায়ের বাস্তব ব্যবস্থা) এসব বলা হয়েছে। মিয়ানমারের রাজধানী নেপিডোতে পররাষ্ট্র সচিব পর্যায়ে যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক শেষে এ চুক্তি সই হয়। বাংলাদেশের ... বিস্তারিত »

এতিমদের টাকাও গিলে খেয়েছে তারা

১৯৯৩ সালের ৪ ডিসেম্বর (চেক নম্বর ৪৮৮২৪০১) টাকা তুলে বগুড়া জেলার গাবতলী উপজেলার দাড়াইল মৌজায় ১৭টি দলিল মূলে ২ দশমিক ৭৯ একর জমি ক্রয় দেখানো হয়। যে জমি খালেদা পুত্র তারেক ও কোকোর নামে ক্রয় করা হয় বলে অভিযোগ রয়েছে। রায়হান কবির: বর্তমানে বাংলাদেশের রাজনৈতিক মহল; শুধু রাজনৈতিক মহলই নয়, বাংলাদেশের মানুষের আলোচনায় সবচেয়ে বেশি ... বিস্তারিত »

তাঁর বিকল্প তিনিই

মুহম্মদ শফিকুর রহমান: প্রাককথন একটা প্রাককথন দিয়ে শুরু করলাম যদিও খুব সাধারণ। ধারণা আছে নির্বাচন হলেই সরকার পরিবর্তন হয়। হয় সত্যি, তবে সব সময় ক্ষমতাসীনরা ক্ষমতাহীন বা ক্ষমতাহীনরা ক্ষমতাসীন হয় না। দেশরতœ শেখ হাসিনার পরিবর্তে এক্স-ওয়াই-জেড প্রধানমন্ত্রী হবেন বা ক্ষমতার টেবিলে অন্য কেউ বসবেন তা কিন্তু নয়। নির্বাচনে জিততে পারলে শেখ হাসিনার নেতৃত্বাধীন জোটই আবার ... বিস্তারিত »

জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর ভাষণ

আসুন, দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধভাবে আগামী প্রজন্মের জন্য সুখী-সমৃদ্ধ উন্নত বাংলাদেশ গড়ে তুলি উত্তরণ ডেস্ক: বিসমিল্লাহির রাহমানির রাহিম প্রিয় দেশবাসী, আসসালামু আলাইকুম। ২০১৪ সালে আপনাদের ভোটে নির্বাচিত হয়ে আজকের এই দিনে আমি তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছিলাম। আজ বছরপূর্তিতে আপনাদের প্রতি কৃতজ্ঞতা জানাতে হাজির হয়েছি। আমার ওপর যে বিশ্বাস ও আস্থা রেখেছিলেন, আমি প্রাণপণ চেষ্টা ... বিস্তারিত »

ফের নৌকায় ভোট দিন

সিলেটে বিশাল জনসভায়: আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা উত্তরণ প্রতিবেদন: প্রান্তিক জেলা সিলেটে জোয়ার উঠেছে। নৌকার নির্বাচনী জোয়ার। এই জোয়ার সারাদেশকে ভাসিয়ে নেবে। উপস্থিত জনতার এমন ধারণায় পরিবেষ্টিত গত ৩০ জানুয়ারি সিলেটের আলিয়া মাদ্রাসা ময়দানের জনসমুদ্রে প্রধান অতিথির ভাষণে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী নির্বাচনে নৌকা মার্কায় ভোট দিয়ে আওয়ামী লীগকে বিজয়ী করার জন্য ... বিস্তারিত »

দশম জাতীয় সংসদের ৪ বছর পূর্তি

সরদার মাহামুদ হাসান রুবেল: ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের মধ্য দিয়ে গঠিত বর্তমান দশম সংসদ সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে প্রাণবন্তভাবে ৪ বছর পূর্ণ হয়েছে গত ২৯ জানুয়ারি। এই সংসদের মেয়াদ শেষ হবে ২০১৯ সালের ২৮ জানুয়ারি। বিএনপি-জামাত জোট নির্বাচন বর্জন করলেও গত চার বছরে অতীতের যে কোনো সময়ের চেয়ে দশম জাতীয় সংসদে সক্রিয় ছিল ক্ষমতাসীন ও ... বিস্তারিত »

বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন প্রধান বিচারপতি নিয়োজিত

দেশের ২২তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। গত ৩ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টা ১০ মিনিটে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নতুন প্রধান বিচারপতিকে শপথ পড়ান। বঙ্গভবনের দরবার হলে এই শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিসভার জ্যেষ্ঠ সদস্যবৃন্দ, সাবেক প্রধান বিচারপতিগণ, সুপ্রিমকোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিগণ, সিনিয়র আইনজীবীসহ সরকারের পদস্থ বেসামরিক-সামরিক কর্মকর্তারা ... বিস্তারিত »

মো. আবদুল হামিদ আওয়ামী লীগের রাষ্ট্রপতি প্রার্থী মনোনীত

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। গত ৩১ জানুয়ারি রাতে গণভবনে অনুষ্ঠিত আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের এক সভায় সর্বসম্মতিক্রমে তাকে রাষ্ট্রপতি পদে নির্বাচনে মনোনয়ন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ২ ফেব্রুয়ারি সকালে মো. আবদুল হামিদের পক্ষে সংসদের চিপ ... বিস্তারিত »

বাঙালির ভাষা শিল্প সংস্কৃতি সারাবিশ্বে ছড়িয়ে দিন

অমর একুশে গ্রন্থমেলা উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী উত্তরণ প্রতিবেদন: বাংলা ভাষা সাহিত্যের চর্চা, বিকাশ, বাঙালি সংস্কৃতির বহমান উদার অসাম্প্রদায়িক ধারায় অনন্য সংযোজন বইমেলা গত ১ ফেব্রুয়ারি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মাসব্যাপী মেলা উদ্বোধনের পর বইয়ের বিভিন্ন স্টল ঘুরে দেখেন তিনি। বাংলা একাডেমিতে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। বাংলা একাডেমির আমন্ত্রণে যোগ ... বিস্তারিত »

প্রধান বিচারপতি নিয়োগকে স্বাগত

মহামান্য রাষ্ট্রপতি সংবিধানের ৪৮ অনুচ্ছেদের ৩নং দফা এবং ৯৫ অনুচ্ছেদ অনুযায়ী গত ১ ফেব্রুয়ারি সৈয়দ মাহমুদ হোসেনকে বাংলাদেশের প্রধান বিচারপতি নিয়োগ করেছেন। বিচারপতি এসকে সিনহার পদত্যাগের ফলে দীর্ঘদিন প্রধান বিচারপতির পদ শূন্য ছিল। প্রধান বিচারপতির পদ শূন্য থাকায়, এ নিয়ে বিএনপিসহ বিভিন্ন মহল তীব্র সমালোচনার ঝড় তুলেছিল। তারা দেশবাসীকে এই বলে বিভ্রান্ত করার চেষ্টা করেছে ... বিস্তারিত »

পদ্মাসেতুতে দ্বিতীয় স্প্যান

উত্তরণ ডেস্ক: দৃশ্যমান হলো স্বপ্নের পদ্মাসেতুর দ্বিতীয় স্প্যান। স্প্যান ৭বি (সুপার স্ট্রাকচার) ৩৮ ও ৩৯নং পিলারের ওপর বসিয়ে দেওয়া হয়েছে। গত ২৮ জানুয়ারি সকাল সাড়ে ৮টায় স্প্যানটি খুঁটির ওপর বসিয়ে দেওয়া হয়। এরই মধ্য দিয়ে পদ্মাসেতু নির্মাণের আরেক ধাপ এগিয়ে গেল। শীতের সোনালি রোদ উঁকি দিতেই পদ্মায় আলোর ঝিলিক ছড়িয়ে পড়ে ঢেউয়ে ঢেউয়ে। নতুন আরেক ... বিস্তারিত »

কবিতা

বিস্তারিত »