বর্তমান সংখ্যা

পোস্ট করা হয়েছে by

অষ্টম বর্ষ, দ্বিতীয় সংখ্যা, জানুয়ারি ২০১৮

উন্নয়ন ও গণতন্ত্রের অব্যাহত জয়যাত্রা

নতুন বছরে বাংলাদেশের চেহারাটা কেমন হবে? কেমন যাবে আগামী বছরটি? প্রায় সবার মনেই এই প্রশ্ন। ২০১৮ নির্বাচনের বছর। সে কারণে আরও একটি বাড়তি প্রশ্নের জন্ম হয়েছে। নির্বাচনের চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম হবে তো আওয়ামী লীগ? কারও মনে যে কোনো শঙ্কা নেই, উদ্বেগ নেই, তা-ও নয়। নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি নেত্রী খালেদা জিয়ার উসকানিতে দেশে শান্তি ও ... বিস্তারিত »

শেখ হাসিনা সরকারের উন্নয়ন অগ্রযাত্রার সূচক

আশরাফ সিদ্দিকী বিটু: * অর্থনৈতিক অগ্রগতির সূচকে বিশ্বের শীর্ষ ৫টি দেশের একটি আজ বাংলাদেশ। বাংলাদেশের অর্থনীতি এখন প্রায় ৮ লাখ কোটি টাকারও বেশি। যা জিডিপির ভিত্তিতে বিশ্বে ৪৪তম এবং ক্রয়ক্ষমতার ভিত্তিতে ৩২তম। * ধারাবাহিকভাবে ৬.৫ শতাংশ হারে প্রবৃৃদ্ধি ধরে রেখে পুরো বিশ্বকে আমরা তাক লাগিয়ে দিয়েছি। ২০১৫-১৬ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৭.১১ শতাংশ। ২০১৬-১৭-তে ... বিস্তারিত »

আবারও নৌকায় ভোট দিন

উত্তরণ প্রতিবেদন: গত ৩১ ডিসেম্বর যশোর শহর ছিল মিছিল আর স্লোগানের নগরী। শহরের মুজিব সড়ক, জেল রোড, ঘোপ সেন্ট্রাল রোড, শহীদ মসিয়ুর রহমান সড়ক, আরএন রোড, নীলরতন ধর রোড, স্টেডিয়াম রোড ধরে জনতা আসছিলেন। সমস্ত মিছিলের গন্তব্য ছিল যশোর ঈদগাঁ ময়দান। শত শত লোকের মিছিল হয়ে যায় হাজার হাজার। সবার মুখে সেøাগান ‘নেত্রী তুমি এগিয়ে ... বিস্তারিত »

বঙ্গবন্ধুর দেশে ফেরা, একটি ঐতিহাসিক পর্যবেক্ষণ

তার স্বদেশ প্রত্যাবর্তনের ফলে মুজিবনগর সরকারের অভ্যন্তরীণ সংকট দূর হয়, মুক্তিবাহিনীর অস্ত্র সংবরণের মতো গুরুত্বপূর্ণ বিষয়টি দ্রুত সম্পন্ন হয়, যা যুদ্ধ-পরবর্তীকালের বড় চ্যালেঞ্জ হিসেবে আবির্ভূত হয়েছিল। হারুন হাবীব: পাকিস্তানের কারাগার থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্ত স্বদেশভূমিতে ফিরে আসার ঘটনা বাংলাদেশের জন্মের ইতিহাসের আরেক আশীর্বাদ। পাকিস্তানের শাসকরা যেখানে তাকে হত্যা করার সকল প্রস্তুতি সম্পন্ন করেছিল, ... বিস্তারিত »

‘ছাত্রলীগের ইতিহাস বাঙালির ইতিহাস’

উবায়দুল মোকতাদির চৌধুরী: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশের মাটিতে ছাত্রলীগের গৌরবময় ঐতিহ্যের কথা তুলে ধরতে গিয়ে বলেছিলেন ‘ছাত্রলীগের ইতিহাসÑ বাঙালির ইতিহাস’। অর্থাৎ তিনি বলতে চেয়েছিলেন যে, আজকের এই স্বাধীন সাবভৌম বাংলাদেশ হচ্ছে ছাত্রলীগের আন্দোলন, সংগ্রাম আর লড়াইয়ের বাস্তবরূপ। বাঙালি জাতিসত্তার জন্য স্বাধীন সার্বভৌম ভূখ-ের ধারণা ছাত্রলীগই ধারণ করে চূড়ান্ত লক্ষ্যে এগিয়ে নিয়ে ... বিস্তারিত »

পুড়িয়ে মানুষ হত্যাকারীদের কেউ ক্ষমতায় আসতে দেবে না

যারা দেশের আর্থ-সামাজিক উন্নয়ন চায়, মানুষের ভাগ্যের পরিবর্তন করে, বাংলাদেশ ক্ষুধা-দারিদ্র্যমুক্ত উন্নত হোক তা চায় তারা কখনোই যুদ্ধাপরাধী ও মানুষ হত্যাকারী দলকে সমর্থন করতে পারে না, ভোট দিতে পারে না। উত্তরণ প্রতিবেদন: প্রতিষ্ঠার ৭০ বছরপ্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বিএনপি-জামাত জোটের প্রতি ইঙ্গিত করে বলেছেন, যারা দুর্নীতিবাজ, স্বাধীনতাবিরোধী, যুদ্ধাপরাধীদের মদদ দেয়, জীবন্ত মানুষকে ... বিস্তারিত »

বুদ্ধিজীবী দিবস : কলঙ্কময় দিন

তানভীর ইমামঃ ১৪ ডিসেম্বর। শহীদ বুদ্ধিজীবী দিবস। আজ দেশের শ্রেষ্ঠ সন্তানদের হারানোর দিন। বাঙালি জাতির ইতিহাসে আরেক বেদনাদায়ক দিন। ১৯৭১ সালের এই দিনে পাকবাহিনীর সাথে আমাদের চূড়ান্ত বিজয় যখন নিশ্চিত, ঠিক তখন হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসর রাজাকার, আলবদর, আলশামস বাহিনী জাতির শ্রেষ্ঠ সন্তান বরেণ্য শিক্ষাবিদ, গবেষক, চিকিৎসক, প্রকৌশলী, সাংবাদিক, কবি ও সাহিত্যিকদের ... বিস্তারিত »

নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা দেশ

উত্তরণ প্রতিবেদন: দেশ তো বটেই, গোটা বিশ্বেও এ এক অন্যরকমের উৎসব। পৃথিবীর কোথাও এমন উৎসবের নজির নেই। যে দৃষ্টান্ত টানা নবমবারের মতো স্থাপন করল বাংলাদেশ। গত ১ জানুয়ারি বছরের প্রথম দিন দেশের প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সাড়ে ৪ কোটি স্কুল শিক্ষার্থীর হাতে ৩৫ কোটি ৪২ লাখ নতুন ঝকঝকে পাঠ্যবই তুলে দিয়ে ইংরেজি নববর্ষ শুরু ... বিস্তারিত »

বিএনপি ‘নাকে খত’ দিয়েই নির্বাচনে আসবে

উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে আগাম নির্বাচন এবং বিএনপির সঙ্গে নির্বাচন নিয়ে সংলাপের সম্ভাবনা নাকচ করে দিয়ে বলেছেন, তার সরকার এমন কোনো দৈন্যদশায় পড়েনি যে আগাম নির্বাচন দিতে হবে আর আগামী নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে আলোচনার কোনো প্রয়োজন নেই। কোন দল নির্বাচনে এলো কি এলো না সেটি সম্পূর্ণই সেই দলটির রাজনৈতিক সিদ্ধান্ত। নির্বাচন করতে ... বিস্তারিত »

১৫ লাখ ৭০ হাজার ৭৭৭ প্রতিবন্ধীর তথ্য ডাটাবেজে

উত্তরণ ডেস্ক: ১৫ লাখ ৭০ হাজার ৭৭৭ প্রতিবন্ধীর তথ্য সম্বলিত বিশাল ডাটাবেজ করেছে সরকার। এই ডিজিটাল ডাটাবেজ থেকে যে কোনো প্রতিবন্ধীর বিস্তারিত তথ্য জানা যাবে। এই কাজে অক্লান্ত পরিশ্রম করেছে সমাজসেবা অধিদফতরের ১২ হাজার কমকর্তা-কর্মচারী। আর প্রতিবন্ধী শনাক্তকরণ জরিপ কর্মসূচির সফল বাস্তবায়নে অসামান্য অবদানের স্বীকৃতি রাখার জন্য তাদের মধ্য থেকে ১৭৭ কর্মকর্তা ও কর্মচারীকে সম্মাননা ... বিস্তারিত »

হাউস অব করাপশন : খালেদা-তারেক-কোকো লিমিটেড

দুবাইভিত্তিক টেলিভিশন চ্যানেল দ্য ন্যাশনাল-এর খবরে অভিযোগ করা হয়, সৌদি আরবসহ বিশ্বের কমপক্ষে ১২টি দেশে জিয়া পরিবারের ১ হাজার ২০০ কোটি ডলার বিনিয়োগ রয়েছে। রায়হান কবির: কোনো আদর্শের নৈতিক বা আধ্যাত্মিক অসাধুতা বা বিচ্যুতিকে দুর্নীতি বলা হয়। বৃহৎ পরিসরে ঘুষ প্রদান, সম্পত্তির আত্মসাৎ এবং সরকারি ও রাজনৈতিক ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ব্যক্তিগত স্বার্থ চরিতার্থ করাও দুর্নীতি। ... বিস্তারিত »

দিনপঞ্জি : নভেম্বর ২০১৭

১ ডিসেম্বর * ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বারিধারায় ভ্যাটিকান দূতাবাসে গিয়ে পোপের সঙ্গে এই সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে শেখ হাসিনা ভ্যাটিকানের রাষ্ট্রপ্রধান পোপ ফ্রান্সিসকে স্যুভেনির হিসেবে একটি নৌকা উপহার দেন। পোপ ও প্রধানমন্ত্রী শুভেচ্ছা বিনিময়ের পর তারা প্রায় ২০ মিনিট আলাপ-আলোচনা করেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রী ... বিস্তারিত »

ষোড়শ সংশোধনী পুনর্বহাল চেয়ে রিভিউ দাখিল

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের সুপ্রিমকোর্টের আপিল বিভাগের রায় পুনর্বিবেচনা চেয়ে রিভিউ পিটিশন দাখিল করেছে সরকার। রায়ে সংসদ কর্তৃক বিচারপতি অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী পুনর্বহাল এবং সুপ্রিম জুডিসিয়াল কাউন্সিলের বিধান বাতিল চাওয়া হয়েছে। এছাড়া পদত্যাগী প্রধান বিচারপতি এসকে সিনহা রাষ্ট্র ও সমাজ, রাজনীতিতে ‘আমি ও আমিত্ব’-এর সংস্কৃতি, গণতন্ত্র, নির্বাচন কমিশন, সংসদ ও বিচার বিভাগ নিয়ে ... বিস্তারিত »

‘আগামী নির্বাচনে আমরা বিপুল ব্যবধানে জয়লাভ করবো’

উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, আগামী নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতায় আসবেই। আগামী নির্বাচনে বিপুল ব্যবধানে জয় লাভ করবে আওয়ামী লীগ। আওয়ামী লীগকে ভোটে হারাবার মতো কোনো দল নেই। আগামী নির্বাচনী ফলাফল ২০০৮-এর নির্বাচনের চেয়েও ভালো হবে বলে মন্তব্য করেন তিনি। গত ১২ ডিসেম্বর আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির কার্যালয়ে ... বিস্তারিত »

রোহিঙ্গা প্রত্যাবাসন : কূটনৈতিক সাফল্যের যাত্রাপথে বাংলাদেশ

বাংলাদেশে অনুপ্রবেশকারী মিয়ানমার নাগরিকের সংখ্যা ৬ লাখ ৭২ হাজার ৭০ জন। অনুপ্রবেশ অব্যাহত থাকায় এ সংখ্যা বাড়ছে। এদের মধ্যে ২৫ ডিসেম্বর পর্যন্ত ৯ লাখ ৫ হাজার ৪৬৮ জন রোহিঙ্গার বায়োমেট্রিক নিবন্ধন করা হয়েছে। রাজীব পারভেজ: বাংলাদেশে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে দেওয়ার বিষয়ে গত ২৩ নভেম্বর মিয়ানমারের রাজধানী নেপিডোতে মিয়ানমার সরকারের সঙ্গে বাংলাদেশের একটি সমঝোতা স্মারক সই ... বিস্তারিত »

কিশোরীদের সাফের শিরোপা উপহার

আরিফ সোহেল: বছরজুড়ে জাতীয় দলের ছেলে ফুটবলার একরকম বসেই ছিল। পতাকা ছিল মেয়েদের হাতেই। থাইল্যান্ডে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের মূল পর্বে জিততে না পারলেও দুরন্ত পারফরমেন্স করেছে মেয়েরা। আর বিজয়ের মাসে লাল-সবুজের পতাকা উড়িয়েছে মারিয়া-তহুরা-মার্জিয়ারা। প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-১৫ নারী চ্যাম্পিয়নশিপে ভারতকে হারিয়ে শিরোপা জিতেছে কিশোরীরা। বাংলাদেশে অনুষ্ঠিত চার দলের কিশোরী সাফের প্রতিটি ম্যাচেই ... বিস্তারিত »

ডিজিটাল বাংলাদেশের ডিজিটাইজেশনে নতুন সেবা ‘ডাক টাকা’

তন্ময় আহমেদ: বিশ্বজুড়ে ডিজিটাল পদ্ধতিতে আর্থিক লেনদেনের জন্য নানা ধরনের পদ্ধতি চালু আছে। বাংলাদেশেও চলছে বিভিন্ন কার্যক্রম। এরই অংশ হিসেবে ডিজিটাল পদ্ধতিতে আর্থিক লেনদেনের সুবিধার জন্য ‘ডাক টাকা’ নামে নতুন সেবা কার্যক্রম শুরু করেছে ডাক বিভাগ। ১১ ডিসেম্বর ২০১৭, প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ‘ডাক টাকা’ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন ... বিস্তারিত »

চট্টলার গণনায়ক মহিউদ্দিন চৌধুরীর চির বিদায়

উত্তরণ প্রতিবেদন: চট্টলা বীর এবিএম মহিউদ্দিন চৌধুরী বিদায় নিয়েছেন। মুক্তিযুদ্ধের অকুতোভয় সৈনিক, গণমানুষের নেতা চট্টলা দরদি মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুর মধ্য দিয়ে চট্টগ্রামের নক্ষত্রের বিদায় হলো। অত্যন্ত সম্মোহনী শক্তির অধিকারী মহিউদ্দিন চৌধুরী সহজেই যে কাউকে আপন করে নিতে পারতেন। তার আতিথেয়তা থেকে কেউ বঞ্চিত হতে পারত না। চশমা হিলের তার বাড়িতে দেখা করতে গিয়ে না খেয়ে ... বিস্তারিত »

কম্বোডিয়ার সঙ্গে ১০ সমঝোতা স্মারক ও এক চুক্তি

উত্তরণ প্রতিবেদন: বাংলাদেশ দক্ষিণ-পূর্ব এশিয়ার আসিয়ান জোটভুক্ত দেশ কম্বোডিয়ার সঙ্গে ১০টি সমঝোতা স্মারক এবং একটি চুক্তি স্বাক্ষর করেছে। বাণিজ্য-বিনিয়োগ, পর্যটন ও তথ্য-প্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা এগিয়ে নিতে এই স্মারক ও চুক্তি স্বাক্ষরিত হয়। গত ৪ ডিসেম্বর সকালে নমপেনে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের কার্যালয় পিস প্যালেসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী হুন সেনের উপস্থিতিতে দুই দেশের ... বিস্তারিত »

সুশীল সমাজ বা সিভিল সোসাইটি

স্কটিশ রেনেসাঁর নেতৃস্থানীয় তাত্ত্বিক অ্যাডাম ফার্গুসন সিভিল সোসাইটি প্রত্যয়টির প্রথম ব্যবহার করেন। সিভিল সোসাইটি প্রত্যয়টির কোনো যুতসই বা যথার্থ বাংলা প্রতিশব্দ নেই। গত শতাব্দীর নব্বইয়ের দশকে কেউ কেউ ‘সুশীল সমাজ’ শব্দ-বন্ধটি প্রতিশব্দ হিসেবে ব্যবহার করতে শুরু করেন। এই শব্দটি এখন বাংলা প্রতিশব্দ হিসেবে প্রায় গ্রহণযোগ্য হয়ে উঠেছে। কিন্তু মর্মার্থের দিক থেকে তা সিভিল সমাজ প্রত্যয়ের ... বিস্তারিত »

কৃষির উপখাত প্রাণিসম্পদে বৈপ্লবিক সাফল্য

রাজিয়া সুলতানা: কৃষিপ্রধান বাংলাদেশে কৃষির অন্যতম উপখাত হচ্ছে প্রাণিসম্পদ। সরকার কৃষি খাতের উৎকর্ষ-উৎপাদন বৃদ্ধিতে কার্যকর নীতি, ভর্তুকি সহায়তা ছাড়াও ঋণ কার্যক্রম ও সম্প্রসারণসেবা অব্যাহতভাবে বৃদ্ধি করছে। ফলে কৃষি খাতে বাংলাদেশ ক্রমাগত উন্নয়ন-অগ্রগতিতে সমৃদ্ধ হচ্ছে। তবে প্রাণিসম্পদ খাত সম্ভাবনাময় হওয়ার পরও স্পর্ট লাইটে আসছে না। তারপরও নীরব এক সাফল্যের স্বাক্ষর রেখে চলেছে দেশের প্রাণিসম্পদ খাত। সরকারি ... বিস্তারিত »

নির্বাচনে অংশগ্রহণ ছাড়া বিএনপির আর কী বিকল্প আছে!

ভাষ্যকার: ‘আগামী নির্বাচনে বিএনপি কি যোগ দেবে? দিলে কি হবে আর না দিলে?’ এ ধরনের প্রশ্ন এখন সবখানে। এমনটা হওয়াই স্বাভাবিক। কেননা নতুন বছর হচ্ছে নির্বাচনের বছর আর দেশের মানুষ হচ্ছে নির্বাচন-পাগল। এমনটা হওয়ার পিছনে রয়েছে সুদীর্ঘ দিনের প্রতিবাদী সংগ্রামী ঐতিহ্য। পাকিস্তান সৃষ্টির পর বাঙালি জাতিসত্তার ওপর আঘাত এলে দেশবাসী সংগ্রামের ভেতর দিয়ে পরিবেশ সৃষ্টি ... বিস্তারিত »

গৌরবে উৎসবে আনন্দে মুখর বিজয় দিবস

উত্তরণ প্রতিবেদন: গত ১৬ ডিসেম্বর সকাল থেকেই যেন চিত্রশিল্পীর রঙিলা ক্যানভাস হয়ে ওঠে শহর ঢাকা। নগরের চারপাশে দেখা গেছে বর্ণময়তার দৃশ্যকাব্য। নগরবাসী পথিকের সূত্র ধরে পথে পথে বয়ে গেছে আনন্দের ফল্গুধারা। আর এমন আনন্দের উপলক্ষ্য ছিল মহান বিজয় দিবস। সেই সুবাদে বাঙালির জাতিসত্তা প্রকাশের দিনটিতে দারুণ সরব ছিল নগরের সংস্কৃতি ভুবন। সেসব আয়োজনে স্মরণ করা ... বিস্তারিত »

রোবট এবং নাগরিক ‘সোফিয়া’

অনিন্দ্য আরিফ: আলোচনা বেশ জমাট বেঁধেছিল ২০১৭ সালের শেষ লগ্নে। কেন্দ্রীয় চরিত্রে এসেছিল রোবট সোফিয়া। সেই সোফিয়াকে জানার আগে রোবটিক ব্যাপার-স্যাপারগুলোতে একটু চোখ বুলিয়ে নিলে মন্দ কীÑ রোবট (জড়নড়ঃ) এমন একটি ইলেট্রো-যন্ত্রের নাম যা যান্ত্রিকভাবে তৈরি, তবে কাল্পনিক-কৃত্রিম কার্য সম্পাদন করতে সক্ষম। রোবটের কাজকর্ম, অবয়ব ও চলাফেরা দেখে মনে হবে এটি নিজ থেকেই কাজ করছে। ... বিস্তারিত »

প্যারিস অন প্লানেট সম্মেলন

সাইদ আহমেদ বাবু: পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার লক্ষ্যে ২০১৫ সালে প্যারিসে একটি চুক্তিতে পৌঁছায় সারাবিশ্ব। ২০০৯-এ ডেনমার্কের কোপেনহেগেনে যা সম্ভব হয়নি। উষ্ণায়নের জন্য দায়ী গ্রিন হাউস গ্যাসের নিঃসরণ কমানোর দায় কোন দেশ কতটা নেবে, সেই প্রশ্নে কোপেনহেগেনের বিশ্ব জলবায়ু সম্মেলন ভেস্তে গিয়েছিল। পারল প্যারিস। ১৯৬টি দেশ ১৩ দিন ধরে প্যারিস জলবায়ু সম্মেলন ২০১৭ ... বিস্তারিত »

বিসিআইএম করিডর নির্মাণে চীনের সহযোগিতা চাই : ওবায়দুল কাদের

উত্তরণ ডেস্ক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বাংলাদেশ, চীন, ভারত, মিয়ানমার ইকোনমিক করিডর নির্মাণের জন্য মিয়ানমারকে রাজি করাতে চীনের সহযোগিতা চেয়েছেন। গত ৭ ডিসেম্বর দুপুরে রাজধানীর প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ের সুরমা হলে সফররত চীনা কমিউনিস্ট পার্টির প্রতিনিধি দলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ সহযোগিতা চান। আওয়ামী লীগের আমন্ত্রণে ... বিস্তারিত »

ইন্টারপোলের রেড নোটিস অকার্যকর! যুদ্ধাপরাধী মঈনুদ্দীন লন্ডনে প্রকাশ্যে

উত্তরণ ডেস্ক: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদ-প্রাপ্ত সাবেক আলবদর কমান্ডার চৌধুরী মঈনুদ্দীনের নামে রয়েছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের রেড নোটিস। কিন্তু সেই নোটিস কোনো কাজে আসছে না। মঈনুদ্দীন বর্তমানে উত্তর লন্ডনে আয়েশী জীবনযাপন করছেন। অথচ তাকে খুঁজেই পাচ্ছে না ইন্টারপোল! সংস্থাটি খুঁজে না পেলেও সহজেই এই যুদ্ধাপরাধীকে শনাক্ত করা গেছে বলে এক প্রতিবেদনে বিস্তারিত জানিয়েছে ... বিস্তারিত »

একটি গল্পের অপমৃত্যু!

অঞ্জন আচার্য: নিতান্ত একটা সুখী সমাপ্তি ঘটতে পারতো আমার জীবনে। যেমনটা ঘটে রূপকথার গল্পে : ‘অবশেষে রাজা-রানি সুখে-শান্তিতে বসবাস করিতে লাগিলো’। কিন্তু বিধি বাম। সেই কপাল নিয়েই জন্মাই নি যে! আমি বড়ো কপালে বিশ্বাসী মেয়ে। কিংবা বলা যায়, ওই সুখী পরিণতি কি আমি আদৌ চেয়েছি কখনও? আর সবার মতোই আমার বেড়ে ওঠা। টানাপড়েন সংসারের মধ্যবিত্ত ... বিস্তারিত »

বিস্তারিত »