বর্তমান সংখ্যা

অষ্টম বর্ষ, নবম সংখ্যা, আগস্ট ২০১৮

[issuem_issue_description]

প্রতিদিন ও প্রতিক্ষণ বঙ্গবন্ধু

%FIRST_IMAGE%শোকের মাস আগস্ট। মাসব্যাপী নানা কর্মসূচির মাধ্যমে সমগ্র জাতি বঙ্গবন্ধুকে এবং ১৫ আগস্টের শহিদদের স্মৃতি স্মরণ করবে। ইতোমধ্যে এ মাসটি আমাদের সংস্কৃতির অংশ হয়ে গেছে। একইভাবে জাতির পিতার জন্মদিন ১৭ মার্চও সর্বজনীন ‘শুভদিন’ আনন্দ-উৎসবের দিন হিসেবে পালিত হচ্ছে। জাতীয় শোক দিবসের আনুষ্ঠানিকতা ব্যাপক-বিশাল। ১ থেকে ৩১ আগস্ট পর্যন্ত রাষ্ট্রীয়ভাবে যেমন, বিশেষ করে বাংলাদেশ আওয়ামী লীগ [...] বিস্তারিত »

বাংলাদেশ আওয়ামী লীগের মাসব্যাপী কর্মসূচি

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: শোকাবহ আগস্টে সমগ্র জাতির সঙ্গে একাত্ম হয়ে বাংলাদেশ আওয়ামী লীগ ও তার সহযোগী, ভ্রাতৃপ্রতিম ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক সংগঠনসমূহ যথাযোগ্য মর্যাদা, শ্রদ্ধা, ভালোবাসা ও ভাবগম্ভীর আর বেদনাবিধুর পরিবেশে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করবে। প্রতিবারের ন্যায় এবারও বাঙালি জাতির সাথে বাংলাদেশ আওয়ামী লীগ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন [...] বিস্তারিত »

বঙ্গবন্ধুর জেল জীবনের ওপর বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জেলখানার জীবনের ওপর একটি বইয়ের মোড়ক উন্মোচন করেছেন। তিনি গত ৩০ জুলাই সকালে তার কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শুরুর প্রাক্কালে ‘৩০৫৩ দিন’ শীর্ষক এই বইয়ের মোড়ক উন্মোচন করেন। এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি প্রধানমন্ত্রীর হাতে বইটি তুলে দেন। খবর বাসস’র। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন [...] বিস্তারিত »

ইতিহাস রেখাচিত্র

%FIRST_IMAGE%শেখ ফজলুল করিম সেলিম, এমপি: আজ ১৫ আগস্ট। ’৭৫-এর এ দিনটিতে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়েছিল। হত্যা করা হয়েছিল আবদুর রব সেরনিয়াবাতসহ তার পরিবারের সদস্যদের। সেই কালরাত্রিতে আরও হত্যা করা হয়েছিল বাংলার বাণীর প্রতিষ্ঠাতা অগ্রজ শেখ ফজলুল হক মণি ও আমার অন্তঃসত্ত্বা ভাবী শামসুন্নাহার আরজুকে। মণি ভাই ও ভাবীকে যখন হত্যা করা হয় তখন আমি তাদের [...] বিস্তারিত »

%FIRST_IMAGE% বিস্তারিত »

শেষের সেদিনে মুখোমুখি যারা

%FIRST_IMAGE%জাফর ওয়াজেদ: ছিলেন তিনি ক্ষণজন্মা পুরুষ। হিমালয়ের চেয়ে উঁচু যার ব্যক্তিত্ব ও সাহস। নিজ জাতিকেও করে তুলেছিলেন সাহসী যোদ্ধা। স্বাধীন দেশে ষড়যন্ত্রকারীরা শান্তিতে দেশ পরিচালনা করতে দেয়নি। কেমন কেটেছে শেষের দিনগুলো? রাষ্ট্রপতি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শেষের দিনগুলো কেমন ছিল? ঘাতকের নিঃশ্বাস কি তিনি অনুভব করতে পেরেছিলেন? ‘নাগিণীরা চারিদিকে ফেলিতেছে বিষাক্ত নিঃশ্বাস’; যিনি নিজেই [...] বিস্তারিত »

২৩০ বছর পর বালিশ পাচ্ছেন কারাবন্দিরা

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: দেশের কারাগারগুলোতে ২৩০ বছর পর প্রথমবারের মতো বন্দীদের ঘুমানোর জন্য সরবরাহ করা হচ্ছে তুলার বালিশ। বন্দীদের মধ্যে পর্যায়ক্রমে এই বালিশ সরবরাহ করা হবে বলে আশাবাদী কারা কর্তৃপক্ষ। দেশে ৬৮টি কারাগারে বর্তমানে বন্দীর সংখ্যা প্রায় ৮০ হাজারের কাছাকাছি। বর্তমানে একমাত্র ডিভিশনপ্রাপ্ত ও হাসপাতালে ভর্তি বন্দীরা বালিশ ও মশারি ব্যবহারের সুযোগ পান। আর সাধারণ বন্দীদের [...] বিস্তারিত »

রুদ্ধশ্বাস সময়: ইতিকথার পরের কথা

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: অবরুদ্ধ ঢাকা শহর। জলপাই রঙের ট্যাঙ্ক ঘর্ষর শব্দ তুলে ঘুরে বেড়ায় রাজপথজুড়ে। ভীত-সন্ত্রস্ত মানুষ। বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করার পর উল্লসিত খুনি চক্র। রেডিও-টেলিভিশনে সোল্লাসে প্রচার চলছে, ‘শেখ মুজিবকে হত্যা করা হয়েছে।’ চলছে মিথ্যা কুৎসা রটনা। একতরফা। লাগামহীন। মাত্র সাড়ে তিন বছর আগে বঙ্গবন্ধুর অবর্তমানে আওয়ামী লীগের যেসব নেতা পাকিস্তানি হানাদারদের সর্বাত্মক আক্রমণ, গণহত্যা [...] বিস্তারিত »

%FIRST_IMAGE% বিস্তারিত »

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক:  গত ২১ জুলাই প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের উত্তাল জনসমুদ্রের সামনে দাঁড়িয়ে দেশের চলমান উন্নয়ন ও অগ্রযাত্রা ভবিষ্যতেও যেন অব্যাহত থাকে সেজন্য দেশবাসীর কাছে সহযোগিতা কামনা করে বলেছেন, বাংলাদেশের সত্যিই দিনবদল শুরু হয়েছে। এ অগ্রযাত্রা যেন অব্যাহত থাকে। বাংলাদেশ সবদিক থেকে এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। বাংলাদেশের মানুষের ভাগ্য [...] বিস্তারিত »

দিনপঞ্জি : জুলাই ২০১৮

%FIRST_IMAGE%৩ জুলাই * প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেল্টা প্ল্যানকে আরও কার্যকর করার জন্য পানি থেকে জমি উদ্ধার এবং নদী খননের ওপর গুরুত্বারোপ করে বলেছেন, আমাদের দেশের অধিকাংশ নদীই উজান থেকে পলি বহন করে আনে। ফলে নদীর নাব্য কমে যায়। কাজেই ডেল্টা প্ল্যান বাস্তবায়নের ক্ষেত্রে আমাদের নদী খনন খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের বিদায়ী রাষ্ট্রদূত লিয়নি কিউলিনিয়ার [...] বিস্তারিত »

বাংলাদেশ আওয়ামী লীগের গৌরবোজ্জ্বল ৬৯ বছর : ইতিহাসের রেখাচিত্র

%FIRST_IMAGE%রায়হান কবির: (পূর্ব প্রকাশের পর) # ১৯৮৬ সালের ১০ জুলাই সংসদ অধিবেশন বসলেও সামরিক আইন বহাল থাকে। সামরিক আইন বহাল রেখেই ১৯৮৬-এর ১৫ অক্টোবর রাষ্ট্রপতি নির্বাচনের দিন ধার্য করা হয়। সামরিক শাসকরা বিরোধী দলগুলোর হরতাল, সমাবেশ এবং জনগণের অংশগ্রহণের তোয়াক্কা না করেই গায়ের জোরে ১৫ অক্টোবর রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠান করে। ১ নভেম্বর সংবিধানের সপ্তম সংশোধনী [...] বিস্তারিত »

বিশ্বকাপ ফুটবলে ফরাসি সৌরভ

%FIRST_IMAGE%আরিফ সোহেল : ১৯৯৮ সালের পর ২০১৮। পাক্কা ২০ বছর। ক্রোয়েশিয়াকে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। রাশিয়ার মস্কো শহরের লুঝনিকি স্টেডিয়ামে ১৫ জুলাই বিশ্বকাপ ফাইনালে তারা জিতেছে ৪-২ গোলের ব্যবধানে। বিশ্বকাপে উড়েছে ফ্রান্সের সৌরভ। ওইদিনই শেষ হয়েছে ২১তম ফিফা বিশ্বকাপ আসর। শেষ হয়েছে এক মাসের মহাযজ্ঞে অংশ নেওয়া ৩২ দলের চূড়ান্ত হিসাব-নিকাশ। ফাইনাল শেষ হওয়ার [...] বিস্তারিত »

উইন্ডিজে বাংলাদেশ সিরিজ জয়

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশই করতে পারত বাংলাদেশ। কিন্তু হেরে গেছে ভাগ্যের কাছে। তবে বাংলাদেশের সিরিজ জয়ে বাধা সৃষ্টি করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ম্যাচে ৪৮ রানের জয়ের পর দ্বিতীয় ম্যাচে ৩ রানে হারা বাংলাদেশÑ সিরিজ নির্ধারণী ম্যাচে ১৮ রানের ব্যবধানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। ওয়ানডে সিরিজে সব ম্যাচেই ব্যাটের রানের খরা কাটিয়েছে বাংলাদেশ। শেষ ম্যাচে [...] বিস্তারিত »

ভাষা-সংগ্রামী হালিমা খাতুন

%FIRST_IMAGE% উত্তরণ প্রতিবেদন: ভাষা-সংগ্রামী ও শিশুসাহিত্যিক হালিমা খাতুন আর নেই। তিনি গত ৩ জুলাই দুপুরে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি … রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি মেয়ে বাচিকশিল্পী প্রজ্ঞা লাবনী ও বহু অনুরাগী রেখে গেছেন। মাতৃভাষা রক্ষার আন্দোলনে ছাত্রীদের সংগঠিত করার দায়িত্ব ছিল অনেক মেয়ের ওপরে। ১৯৫২ সালের [...] বিস্তারিত »

শোভন সভাপতি রাব্বানী সাধারণ সম্পাদক : বাংলাদেশ ছাত্রলীগের নতুন নেতৃত্ব

%FIRST_IMAGE%সরদার মাহামুদ হাসান রুবেল: সম্মেলনের আড়াই মাসের বেশি সময় পর গত ৩১ জুলাই আগামী দুই বছরের বছরের জন্য ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। নতুন কেন্দ্রীয় কমিটিতে রেজানুল হক চৌধুরী শোভনকে সভাপতি ও গোলাম রাব্বানীকে সাধারণ সম্পাদক করা হয়েছে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ওপর অর্পিত ক্ষমতাবলে ছাত্রলীগের কমিটি অনুমোদন করেছেন। একই সঙ্গে সংগঠনের অন্য [...] বিস্তারিত »

‘জিরো টলারেন্স’

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁদাবাজি, টেন্ডারবাজি, পেশিশক্তি, সন্ত্রাস ও মাদক নির্মূলে জেলা প্রশাসকদের কঠোর হওয়ার নির্দেশ দিয়ে বলেছেন, এসব কাজে কোনো বাধা এলে প্রয়োজনে তারা (ডিসি) যেন সরাসরি তার সঙ্গে যোগাযোগ করেন। এ ব্যাপারে তার সরকারের জিরো টলারেন্স নীতির কথা উল্লেখ করে তিনি বলেন, এখানে আমি বলতে চাইÑ বিনা দ্বিধায় আপনারা এই টেন্ডারবাজি, পেশিশক্তি, [...] বিস্তারিত »

রাজশাহী বরিশালে আওয়ামী লীগের জয়

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদনঃ গত ৩০ জুলাই তিন সিটি কর্পোরেশনে উৎসবমুখর পরিবেশে শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন হয়েছে। রাজশাহী ও বরিশাল সিটি কর্পোরেশনে মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন ও সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ এবং সিলেটে বিএনপি প্রার্থী আরিফুল হক চৌধুরী। যেসব কেন্দ্রে অভিযোগ পাওয়া গেছে কমিশনের পক্ষ থেকে যেসব কেন্দ্রে ভোট স্থগিত করে দেওয়া হয়েছে। অধিকাংশ [...] বিস্তারিত »

বন্যায় কৃষি : পাট আউশ আখ

%FIRST_IMAGE%রাজিয়া সুলতানা: প্রকৃতির সৌন্দর্যের খেলায় ফিরে আসে বর্ষা। নয়নাভিরাম দৃশ্য। চারদিকে পানি থই থই করে। কদম, পলাশ থেকে যেন চোখ ফিরানো যায় না। কিছুটা দুঃখ না থাকলে সুখ খুঁজে পাওয়া যায় না। তেমনই একটি দুঃখের নাম বন্যা। বন্যা একটি দুর্যোগের নাম, যে দুর্যোগ মানুষকে বিপন্ন করে দেয়। সেই দুর্যোগ নিয়ম করে প্রায় প্রতিবছরই দেশে হানা [...] বিস্তারিত »

সংরক্ষিত ৫০ নারী আসনের মেয়াদ আরও ২৫ বছর

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: জাতীয় সংসদে ২৯৮ : শূন্য বিভক্তি ভোটে অর্থাৎ সর্বসম্মতিক্রমে গত ৮ জুলাই জাতীয় সংসদে সংবিধান (সপ্তদশ সংশোধন) বিল-২০১৮ পাস হয়েছে। দু-দফা বিভক্তি ভোটে সরকার ও বিরোধী দলের অধিবেশনে উপস্থিত ২৯৮ এমপির সবাই ‘হ্যাঁ’ ভোট দিয়ে বিলটিতে সমর্থন জানান। প্রায় ২ ঘণ্টাব্যাপী এই বিভক্তি ভোট চলার পর ভোট গণনা শেষে স্পিকার ড. শিরীন শারমিন [...] বিস্তারিত »

ই-গভর্নমেন্ট সেবায় ১২৪ থেকে ১১৫তম স্থানে বাংলাদেশ

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: অনলাইনে সরকারি সেবা প্রদান নিয়ে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগ (ইউএনডিএসএ)। সংস্থাটি জাতিসংঘ সদস্যভুক্ত ১৯৩ দেশের অনলাইন সেবার মূল্যায়ন করে ই-গভর্নমেন্ট ডেভেলপমেন্ট ইনডেক্স (ইজিডিআই) প্রকাশ করেছে। গত ২২ জুলাই বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)-এর সম্মেলন কক্ষে ইউএনডিএসএ প্রকাশিত জরিপ রিপোর্টের ওপর এক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং তথ্য [...] বিস্তারিত »

আমরা অগ্রসরমান বাংলাদেশের ইতিহাসের ‘নতুন দিনের ভোরে’

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: গত ২১ জুলাই ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের জনসমুদ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রদত্ত গণসংবর্ধনায় দেশ ও জাতির পক্ষ থেকে তাঁকে একটি মানপত্র দেওয়া হয়। মানপত্রটি পাঠ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। প্রধানমন্ত্রীকে দেওয়া মানপত্রে বলা হয়Ñ পূর্ব পৃথিবীর সূর্যÑ ভোরের আলোর স্নিগ্ধতায় মমতা-মাখানো স্পর্শে প্রকৃতি ও প্রাণিকুলে [...] বিস্তারিত »

জ্ঞানালোক পুরস্কার পেলেন অধ্যাপক ডা. এ কে আজাদ

%FIRST_IMAGE%মাসুদ পথিক: সামাজিক-সাংস্কৃতিক সংগঠন অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন বরাবরের মতো এবারও বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য ‘জ্ঞানালোক পুরস্কার’ প্রদান করেছে। গত ৩১ জুলাই বিকেল ৫টায় জাতীয় জাদুঘর সুফিয়া কামাল মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার প্রদান করা হয়। চিকিৎসাসেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়াকে সামাজিক আন্দোলন হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে পথিকৃতের ভূমিকা রাখার জন্য ২০১৭ সালের ‘জ্ঞানালোক পুরস্কার’-এ ভূষিত হয়েছেন [...] বিস্তারিত »

জাতীয় চলচ্চিত্র পুরস্কার : আজীবন সম্মাননা পেলেন ববিতা ও ফারুক

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক : গত ৮ জুলাই অনুষ্ঠিত হয়ে গেল ২০১৬ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠান। জমকালো আয়োজনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে পুরস্কারপ্রাপ্তদের হাতে পদক তুলে দেওয়া হয়। পুরস্কার অর্জনের দিক দিয়ে দ্বিতীয় স্থানে আছে নাদের চৌধুরী পরিচালিত চলচ্চিত্র ‘মেয়েটি এখন কোথায় যাবে’। সেরা গীতিকার, সেরা সুরকার ও সেরা সংগীত পরিচালকসহ ৪টি পুরস্কার জিতেছে এ [...] বিস্তারিত »

‘নেওয়াজ শরিফ ও কন্যা মরিয়ম নির্বাচনে অযোগ্য’

%FIRST_IMAGE%সাইদ আহমেদ বাবু: ব্রিটিশরা ১৯৪৭ সালে ভারতকে বিভক্ত করে ১৪ আগস্ট পাকিস্তানকে এবং ১৫ আগস্ট ভারতকে স্বাধীনতা প্রদান করেছিল। ১৯৪৮ সালে পাকিস্তানের স্থপতি মুহাম্মদ আলী জিন্নাহর মৃত্যু হয় আর ১৯৫১ সালে রাওয়ালপিন্ডির জনসভায় প্রধানমন্ত্রী লিয়াকত আলী খান বক্তৃতা প্রদান করার সময় আততায়ীর গুলিতে নিহত হন। সেই থেকে আজ পর্যন্ত পাকিস্তানে রাষ্ট্রীয় ক্ষমতা সেনাবাহিনীর জেনারেলদের নিয়ন্ত্রণে [...] বিস্তারিত »

বাণিজ্যিক কার্যক্রমে যুক্ত হচ্ছে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট

%FIRST_IMAGE%অনিন্দ্য আরিফ: প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এক ফেসবুক স্ট্যাটাসে দিয়েছিলেন, ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট এখন বাংলাদেশের ওপর তার চূড়ান্ত নির্ধারিত কক্ষপথে পৌঁছে গেছে। স্যাটেলাইটটির সব সিস্টেম যথাযথভাবে কাজ করছে। ঠিক তাই; আকাশ সংস্কৃতির নির্দিষ্ট জিওস্টেশনারি সøটে অবস্থান নিশ্চিত হয়ে গেছে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মাস থেকেই বাণ্যিজিকভাবে ব্যবহার করা যাবে [...] বিস্তারিত »

তিন বিল্লি গেলাম দিল্লি

%FIRST_IMAGE%নিয়ামত শাহ: রম্য রচনার প্রতীকী প্রয়োজনে আমরা তিনজন হয়ে গেলাম তিন বিল্লি। ক’দিন আগে গিয়েছিলাম দিল্লি। কেন? কেন? প-িতি ভাষায় ‘কার্যকারণ কী’? শুঁটকি। শুঁটকি। বাংলাদেশে আমরা ২০০৭ সনের ১১ জানুয়ারি থেকে ডাইরেক্ট শুঁটকি থেকে বঞ্চিত। এই শুঁটকি পাওয়ার জন্য কত কী যে করলাম। কত ম্যাঁওয়াও। কত ঘ্যাঁওয়াও। নখদন্ত। আঁচড়। হ্যাঁচোর প্যাঁচোর। মনুষ্যভাষায় আগুনে বোমা, জ্বালাও [...] বিস্তারিত »

বিদ্যুতে ৬০ হাজার কোটি টাকা বিনিয়োগ হচ্ছে : দুটি এমওইউ সই

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: বিদ্যুৎ খাতে ৬০ হাজার কোটি টাকার বিনিয়োগ হচ্ছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি), দেশের বেসরকারি কোম্পানি সামিট পাওয়ার, মার্কিন কোম্পানি জেনারেল ইলেক্ট্রিক (জিই) এবং জাপানের মিৎসুবিসি কর্পোরেশন যৌথভাবে এই বিনিয়োগ করছে। দুটি ভিন্ন প্রকল্পে মহেশখালীতে মোট ৬০০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের সঙ্গে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস আমদানির জন্য স্থায়ী অবকাঠামো নির্মাণ করা হবে। গত ১১ জুলাই [...] বিস্তারিত »

কবিতা

%FIRST_IMAGE% বিস্তারিত »

আরও ৩৮ বীরাঙ্গনা মুক্তিযোদ্ধার তালিকায়

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: মুক্তিযুদ্ধে হানাদার বাহিনী ও রাজাকার আলবদর আলশামসের হাতে নির্যাতিত আরও ৩৮ জন বীরাঙ্গনার নাম মুক্তিযোদ্ধার তালিকায় অন্তর্ভুক্ত করেছে সরকার। এখন থেকে বীরাঙ্গনা তালিকাভুক্তরা মুক্তিযোদ্ধা হিসেবে সরকারের দেওয়া সকল সুবিধা ভোগ করবেন। এ পর্যন্ত মোট ২৩১ জন বীরাঙ্গনা মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন। মুক্তিযোদ্ধার স্বীকৃতি পাওয়া বীরাঙ্গনারা প্রতিমাসে ভাতাসহ মুক্তিযোদ্ধাদের মতো অন্যান্য সরকারি সুযোগ-সুবিধা পাবেন। জাতীয় [...] বিস্তারিত »

রক্ত পালক

%FIRST_IMAGE%আনিস রহমান: ট্যামা ম-লের বুক ধড়াস ধড়াস করে উঠছে আর নামছে। যেন শাটার মিস্ত্রির হাঁতুড়ি। একবার উঠছে। একবার নামছে ধড়াম করে। কখনও মনে হয় বুকটা হাঁপরের মতো ফুলে উঠছে। আবার চিমসে যাচ্ছে মুহূর্তে। আসলে ঠিক কী হচ্ছে ওর বুকের ভেতরে তা ও কেন ওর বাবাও যদি এসে ভেতরে সেঁধিয়ে যায় তাহলেও কিছু বুঝতে পারবে কি [...] বিস্তারিত »

‘মানুষের কাছে বারবার নৌকায় ভোট চাইতে হবে’

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা আগামী নির্বাচনকে সামনে রেখে দলের দ্বন্দ্ব-কোন্দল দ্রুত নিরসন করে একতাবদ্ধভাবে এখন থেকেই জনগণের দ্বারে দ্বারে গিয়ে নৌকা মার্কায় ভোট চাওয়ার জন্য দলের তৃণমূল নেতাদের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে দেশবাসী ও দলের নেতা-কর্মীদের সজাগ থাকার আহ্বান জানিয়ে বলেন, আগামী নির্বাচনে নৌকাকে জয়ী করতে হবে। আগামীতে আওয়ামী [...] বিস্তারিত »

সব গ্রামে নগরতুল্য উন্নয়ন করা হবে

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: পাবনায় স্মরণকালের বৃহৎ জনসমাবেশে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় নৌকায় ভোট দেওয়ার জন্য দেশবাসীর কাছে উদাত্ত আহ্বান জানিয়ে বলেছেন, এই নৌকায় ভোট দিয়েছেন বলেই দেশের উন্নয়ন হয়েছে। কারণ নৌকা দেয়। আগামী ডিসেম্বরে নির্বাচন হবে। এই নির্বাচনে আপনারা যদি নৌকা মার্কায় ভোট দেন, আওয়ামী লীগ যদি ক্ষমতায় আসে তাহলে প্রতিটি গ্রামকে নগরের মতো উন্নয়ন [...] বিস্তারিত »

ওদের বুদ্ধিজীবীরা জয়কেও হত্যার চেষ্টা করেছে

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেছেন, এতিমের টাকা আত্মসাৎ করে খালেদা জিয়া জেলে আছেন। যারা এতিমের অর্থের লোভ সামলাতে পারে না তারা কীভাবে দেশ চালাবে? বিএনপি-জামাত ষড়যন্ত্রের রাজনীতি করে উল্লেখ করে তিনি বলেন, তাদের অত্যাচার-নির্যাতন থেকে এদেশের কেউ রক্ষা পায়নি। এমনকি ওদের বুদ্ধিজীবীরা জয়কেও হত্যার চেষ্টা করেছে। প্রধানমন্ত্রী বলেন, ব্যক্তিস্বার্থের রাজনীতি [...] বিস্তারিত »

বঙ্গবন্ধু স্যাটেলাইটের ভূমিকা গুরুত্বপূর্ণ

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা দৃঢ় আস্থা প্রকাশ করে বলেছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট দেশের সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং এর মাধ্যমে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের জন্য সুযোগ সৃষ্টি হয়েছে। তিনি বলেন, এই স্যাটেলাইটের মাধ্যমে আমরা সমগ্র বিশ্ব সম্পর্কে জানতে পারছি এবং আমাদের সন্তানরা মহাকাশ বিজ্ঞান, পরমাণু প্রযুক্তি, সমুদ্রবিজ্ঞান ও বিজ্ঞানের অন্যান্য ক্ষেত্র, সংস্কৃতি ও প্রকৃতি সম্পর্কে [...] বিস্তারিত »

বিদায়ী অর্থবছরের এডিপি বাস্তবায়নে রেকর্ড

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: সদ্য সমাপ্ত ২০১৭-১৮ অর্থবছরে এডিপি বাস্তবায়ন হয়েছে ১ লাখ ৪৭ হাজার ৭০৩ কোটি টাকার। একক অর্থবছরের হিসাবে টাকার অঙ্কে এটি এখন পর্যন্ত সর্বোচ্চ বাস্তবায়ন। এর আগের ২০১৬-১৭ অর্থবছরে ১ লাখ ৭ হাজার ৮৫ কোটি টাকার এডিপি বাস্তবায়িত হয়েছিল। ওই অর্থবছরে এডিপিতে প্রথমবারের মতো ১ লাখ কোটি টাকার বেশি খরচ হয়েছিল। সেই রেকর্ড বাস্তবায়নকে [...] বিস্তারিত »

জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংক প্রেসিডেন্টের বাংলাদেশ সফর

%FIRST_IMAGE%জিম ইয়ং কিম বলেন, আমি সংকটের ভয়াবহতা প্রত্যক্ষ করেছি। আমি নারী ও পুরুষদের সঙ্গে কথা বলেছি, যাদের কঠিন পরিস্থিতির ভেতর দিয়ে যেতে হয়েছে এবং নিজেদের গ্রামে ফিরে যাওয়ার সুযোগের অপেক্ষায় এখনও দৃঢ় রয়েছে। মো. রাজীব পারভেজ: দুদিনের সফরে জুলাই মাসের শুরুতে বাংলাদেশে এসেছিলেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। জাতিসংঘের মহাসচিব [...] বিস্তারিত »

হলি আর্টিজানে জঙ্গি হামলা মামলার চার্জশিট

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: দীর্ঘ দুই বছর ২২ দিনের (৭৫২ দিন) তদন্ত শেষে দেশ-বিদেশে আলোড়ন সৃষ্টিকারী বহুল আলোচিত গুলশান হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার চার্জশিট (অভিযোগপত্র) দিয়েছে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট (সিটিটিসি)। আদালতে দাখিল করা চার্জশিটে ২১ জনের সম্পৃক্ততা পাওয়া যাওয়ার কথা উল্লেখ করে জীবিত আটজনের নামে চার্জশিট (অভিযোগপত্র) দেওয়া হয়েছে। সেনাবাহিনীর নেতৃত্বে যৌথবাহিনীর থান্ডার বোল্ট অপারেশনে [...] বিস্তারিত »

সব গ্রামে নগরতুল্য উন্নয়ন করা হবে

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: পাবনায় স্মরণকালের বৃহৎ জনসমাবেশে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় নৌকায় ভোট দেওয়ার জন্য দেশবাসীর কাছে উদাত্ত আহ্বান জানিয়ে বলেছেন, এই নৌকায় ভোট দিয়েছেন বলেই দেশের উন্নয়ন হয়েছে। কারণ নৌকা দেয়। আগামী ডিসেম্বরে নির্বাচন হবে। এই নির্বাচনে আপনারা যদি নৌকা মার্কায় ভোট দেন, আওয়ামী লীগ যদি ক্ষমতায় আসে তাহলে প্রতিটি গ্রামকে নগরের মতো উন্নয়ন [...] বিস্তারিত »