বর্তমান সংখ্যা

পোস্ট করা হয়েছে by

অষ্টম বর্ষ, পঞ্চম সংখ্যা, এপ্রিল-২০১৮

তারেক বিপজ্জনক ব্যক্তি : এফবিআই’র তালিকায় নাম

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানকে বিপজ্জনক ব্যক্তি হিসেবে তালিকাভুক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই (ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন)। বাংলাদেশের তৃতীয় ব্যক্তি তারেক রহমান যাকে এফবিআই বিপজ্জনক ব্যক্তি হিসেবে তালিকাভুক্ত করেছে। এর আগে শীর্ষ জঙ্গি নেতা শায়খ আবদুর রহমান ও বাংলাভাইকে এফবিআই বিপজ্জনক ব্যক্তি হিসেবে তালিকাভুক্ত করেছিল। ২০০৩ সালে শায়খ রহমান ও বাংলাভাই সম্পর্কে ... বিস্তারিত »

বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণ

আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ একটা নতুন পর্যায়ে উন্নীত হলো। আমাদের জাতির কপালে যে দারিদ্র্য-লাঞ্ছিত চিহ্ন আঁকা ছিল সেটি এখন প্রায় মুছে গেছে। স্বল্পোন্নত দেশের তকমাটা ছিঁড়ে বাংলাদেশ এখন ‘উন্নয়নশীল’ দেশের স্তরে উন্নীত হয়েছে। ৪৮তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে জাতিসংঘের এই স্বীকৃতি আমাদের আনন্দ-গৌরবকে নতুন ব্যঞ্জনা দান করেছে। এই ঐতিহাসিক অনন্য অর্জনের জন্য উত্তরণ দেশবাসীকে উষ্ণ অভিনন্দন জানাচ্ছে। ... বিস্তারিত »

উত্তরণ প্রতিবেদনড. জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে ১৪ দলের গণসমাবেশ

আগামী নির্বাচনে আবারও অসাম্প্রদায়িক গণতান্ত্রিক শক্তির বিজয় ছিনিয়ে আনার মাধ্যমে এই সরকারের ধারাবাহিকতা বজায় রাখতে দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেছেন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শীর্ষ নেতারা। দেশের উন্নয়ন-অগ্রগতি ও গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে ঐক্যবদ্ধ সংগ্রামকে আরও বেগবান এবং সাম্প্রদায়িক জঙ্গি-সন্ত্রাসী-দুর্নীতিবাজ অপশক্তির বিরুদ্ধে মুক্তিযুদ্ধের পক্ষের সকল শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ারও আহ্বান জানিয়েছেন তারা। ১৪ দল নেতারা ... বিস্তারিত »

মুজিবনগর দিবস প্রবন্ধ

মেহেরপুর পূর্ব-পাকিস্তানের উত্তর-পশ্চিম সীমান্তবর্তী মহকুমা। ১৯৪৭ সালের ভারত বিভাগের সময় কৃষ্ণনগর থেকে কেটে এই ছোট মহকুমাটির সৃষ্টি হয়। ভারত বিভাগের মূল নকশাকার স্যার র‌্যাডক্লিফের অপরিণামদর্শী আচরণ ও নানান খামখেয়ালিপনার এটি একটি উদাহরণ। কারণ মেহেরপুর ও কৃষ্ণনগরের মধ্যে কোনো প্রাকৃতিক সীমারেখা নেই। এই বৈশিষ্ট্যটি কয়েক যুগ পরে ইতিহাসের সন্ধিক্ষণে মেহেরপুরের একটা বড় বৈশিষ্ট্য হবে, সে কথায় ... বিস্তারিত »

হেরেও শ্রীলংকা জয় বাংলাদেশের

আরিফ সোহেল: এমন হার অবশ্যই গৌরবেরÑ এমন বাক্যে কেউ আহত হবেন না। কারণ ফাইনালে ১৬৬ রানের পর ভারতের মতো দলকে জিততে বিশ্ব রেকর্ড করতে হয়েছে। শেষ বলে ছক্কায় বাংলাদেশের নিশ্চিত জয় নিশ্চিত ছিনিয়ে নিয়েছে। নিদাহাস ট্রফির চকচকে ট্রফিটা নাইবা ছুঁয়ে দেখতে পেরেছেন সাকিব-মুশফিক-মাহমুদউল্লাহরা। কিন্তু তারপরও বলতে দ্বিধা নেই বাঙালির জাতীয় জীবনের গৌরবের স্বাধীনতার মাস মার্চে ... বিস্তারিত »

বঙ্গবন্ধুর কারাগারের রোজনামচা

(দ্বিতীয় অংশ) মুনতাসীর মামুন: সকালটা খবরের কাগজের জন্য হাপিত্যেশ করেন। বিশেষ করে ইত্তেফাক। কাগজ বা বই পড়ার ফাঁকে ফাঁকে বাগান করেন। সে বাগান এখন সংরক্ষণ করা হয়েছে। দুটি মুরগি ও একটি কবুতর পালেন। এই মুরগি, পায়রা ঘুরে বেড়ায়। দেখতে তার ভালো। একটি মুরগি রোগাক্রান্ত হলে নানারকম টোটকা দিয়ে তাকে বাঁচাবার চেষ্টা করেছেন, পারেন নি। খাবার ... বিস্তারিত »

সামাজিক নিরাপত্তা বেষ্টনী

মুফরাত রাহিন: ‘আঘাত করতে চাই এই ঘুণে ধরা সমাজব্যবস্থাকে। গ্রামে গ্রামে বহুমুখী কো-অপারেটিভ করা হবে। পাঁচ বছরের প্ল্যানে বাংলাদেশের ৬৫ হাজার গ্রামের প্রত্যেকটিতে বহুমুখী কো-অপারেটিভ করা হবে। বেকার অথচ কর্মক্ষম প্রত্যেকটি ব্যক্তিকে কো-অপারেটিভের সদস্য করা হবে। প্রতিটি মহকুমাকে জেলায় রূপান্তর করা হবে। নতুন জেলায় একটি করে প্রশাসনিক কাউন্সিল থাকবে। এর মধ্যে জনসাধারণের প্রতিনিধিত্ব থাকবে।’Ñ ১৯৭৫ ... বিস্তারিত »

সংবাদপত্রের সাহিত্য পাতা

ইমদাদুল হক মিলন: আমার প্রথম লেখা ছাপা হয় ১৯৭৩ সালে। সেই সময়কার দৈনিক পত্রিকা ‘পূর্বদেশ’-এর ছোটদের পাতা চাঁদের হাটে। লেখা ডাকে পাঠিয়েছিলাম। পরের সপ্তাহেই ছাপা হয়েছিল। তখনও পর্যন্ত জানি না ‘চাঁদের হাট’ পাতা কে সম্পাদনা করেন, ওই পত্রিকার সাহিত্য সম্পাদক কে? এরপর থেকে যখন নিয়মিত লিখতে শুরু করলাম, ধীরে ধীরে যাতায়াত শুরু হলো বিভিন্ন পত্রিকার সাহিত্য ... বিস্তারিত »

বিস্তারিত »

বাংলাদেশের উন্নয়নশীল দেশ হওয়ার যোগ্যতার স্বীকৃতি

উত্তরণ প্রতিবেদক: ১৯৭১ সালের মার্চ মাসে একটি দরিদ্র ভূখ-ের আপামর জনসাধারণ বাংলাদেশ নামে একটি স্বাধীন রাষ্ট্রের জন্য যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। স্বাধীনতাযুদ্ধ শুরুর সেই সংগ্রামের মাসে বাংলাদেশের উন্নয়ন ইতিহাসে যুক্ত হলো অনন্য এক অর্জন। স্বাধীনতা লাভের ৪৭ বছর পর জাতিসংঘ বাংলাদেশকে স্বল্পোন্নত দেশের (এলডিসি) শ্রেণি থেকে বের হওয়ার যোগ্য বলে স্বীকৃতি দিয়েছে। ফলে জাতিসংঘের বিবেচনায় উন্নয়নশীল ... বিস্তারিত »

সিঙ্গাপুরে শেখ হাসিনা অর্কিড ও থাইল্যান্ডে বঙ্গবন্ধু চেয়ার উদ্বোধন

রাজীব পারভেজ: ১৩ মার্চ ২০১৮, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউনেস্কো বিশ্ব হেরিটেজ হিসেবে স্বীকৃত সিঙ্গাপুর বোটানিক গার্ডেনের ন্যাশনাল অর্কিড গার্ডেনে তার নামের একটি অর্কিড উন্মোচন করেছেন। সিঙ্গাপুরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম সফরটি স্মরণীয় করে রাখতে অর্কিডটির নাম ‘ডেনড্রোবিয়াম শেখ হাসিনা’ রাখা হয়েছে। সিঙ্গাপুরের জাতীয় ফুল অর্কিডের যে প্রজাতির নাম ‘ডেনড্রোবিয়াম শেখ হাসিনা’ রাখা হয়েছে, বোটানিক ... বিস্তারিত »

স্বল্পোন্নত দেশের কাতার থেকে বাংলাদেশের উত্তরণ

কাজী খলীকুজ্জমান আহমদ: বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত হচ্ছে, সামাজিক উন্নয়নও। অবশ্য এই অর্জন সহসা হয়নি। অনেকদিন ধরে বিশেষ করে ১৯৯০ ও ২০০০-এর দশক দুটিতে বিভিন্ন খাতে অগ্রগতি হয়েছে, তবে তা সম্ভাবনার তুলনায় সীমিত এবং তাতে সার্বিক ধারাবাহিকতাও ছিল না। কিন্তু ২০০৯ থেকে উন্নয়নে ধারাবাহিকতা প্রতিষ্ঠিত হয়েছে। জাতীয় উৎপাদের প্রবৃদ্ধি ধারাবাহিকভাবে ২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত ... বিস্তারিত »

সুশাসন

সুশাসন একটি বহুমাত্রিক প্রত্যয় বা ধারণা। ‘সু’ মানে ভালো। ‘সু’ প্রত্যয়যুক্ত বেশ কিছু বাংলা শব্দ, প্রায় সর্বক্ষেত্রে ভালো বা ইতিবাচকতা বোঝায়। সুস্বাস্থ্য, সুমতি, সুনিবিড়, সুশৃঙ্খল, সুনীতি, সুবিচার, সুচিন্তিত, সুলভ্য, সদূর এবং সুশাসনÑ প্রভৃতি শব্দ একদিকে গুণবাচক, পরিমাণগত এবং মান (ঝঃধহফধৎফ) বাচকতাসহ বহু অর্থবোধক ও বহুমাত্রিক। ‘সুশাসন’-এর সহজ সরল অর্থ হচ্ছে রাষ্ট্র পরিচালনায় জনগণের অংশগ্রহণের বাধাহীন ... বিস্তারিত »

সরকারি চাকরিতে ১০১০ কওমি আলেম

উত্তরণ ডেস্ক: প্রথমবারের মতো ১ হাজার ১০ জন কওমি আলেম সরকারি চাকরিতে যোগ দিয়েছেন। ইসলামিক ফাউন্ডেশনের অধীন মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম (ষষ্ঠ পর্যায়) প্রকল্পের আওতায় পরিচালিত ১ হাজার ১০টি দারুল আরকাম মাদ্রাসায় শিক্ষকতা করবেন তারা। ইসলামিক ফাউন্ডেশনের অধীনে সারাদেশে এবারই আরকাম মাদ্রাসা প্রতিষ্ঠা করা হয় বলে গত ৫ মার্চ ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ... বিস্তারিত »

গুডবাই পদার্থবিজ্ঞানের প্রবাদপুরুষ হকিং

অনিন্দ্য আরিফ: একজন মানুষের কতটা জীবনীশক্তি-আত্মবিশ্বাস থাকলে একজন স্টিফেন হকিং হওয়া যাবেÑ সেই প্রশ্ন আগামীদিনের বিজ্ঞানীদের সামনে উঠবেই। দু-দুবার মৃত্যুদুয়ারের জমদূতকে ফাঁকি দিয়ে ফিরে আসা এক বিস্ময়কর কিংবদন্তির নাম হকিং। স্বাভাবিক চলার সুযোগ নেই, কথা বলার কণ্ঠ নেইÑ তারপরও তিনি এক বিজ্ঞানকথার প্রবাদপুরুষ। আধুনিক যুগের বিজ্ঞানীদের সংক্ষিপ্ত তালিকার শীর্ষবিজ্ঞানীÑ একজন তাত্ত্বিক পদার্থবিদ, মহাবিশ্ববিদ, লেখক, বিরল ... বিস্তারিত »

নৌকায় ভোট দিন, উন্নয়ন দেব

উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা বলেছেন, আপনারা নৌকায় ভোট দিন আমি উন্নয়ন দেব। জাতির পিতার স্বপ্ন ছিল স্বাধীনতার সুফল বাংলার মানুষের ঘরে ঘরে পৌঁছে দেয়ার। বঙ্গবন্ধু সাড়ে তিন বছরের মাথায় বাংলাদেশকে যখন স্বল্পোন্নত দেশে পরিণত করে মানুষের মুখে হাসি ফোটানোর চেষ্টা করছিলেন ঠিক তখনই ’৭৫-এর ১৫ আগস্ট নির্মমভাবে জাতির পিতাকে সপরিবারে ... বিস্তারিত »

বঙ্গবন্ধু কৃষি পুরস্কার পেলেন ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠান

উত্তরণ ডেস্ক: কৃষি খাতে সর্বোচ্চ রাষ্ট্রীয় স্বীকৃতি বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার এ বছর দেওয়া হয়েছে ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে। এর মধ্যে ব্যক্তি পর্যায়ে ২৬ জন এবং ছয় প্রতিষ্ঠান রয়েছে। পুরস্কার বিজয়ীদের মধ্যে পাঁচজন স্বর্ণ, ৯ জন রৌপ্য এবং ১৮ জন ব্রোঞ্চ পদক পেয়েছেন। কৃষিতে বিভিন্ন ক্ষেত্রে তাদের বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এ পুরস্কার দেওয়া হয়। ... বিস্তারিত »

নেপালে বিমান দুর্ঘটনা: শোকে বিহ্বল জাতি

রায়হান কবির: গত ১২ র্মাচ নপোলরে রাজধানী কাঠমান্ডুর ত্রভিুবন বমিানবন্দরে বাংলাদশেরে বসেরকারি এয়ারলাইন্স ইউএস বাংলার একটি উড়োজাহাজ বধ্বিস্ত হওয়া ২৬ বাংলাদশেসিহ ৪৯ জনরে মৃত্যুর ঘটনায় শোকস্তব্ধ হয়ে পড়ে বাংলাদশে। ঘটনার পরপরই সঙ্গিাপুর থকেে প্রধানমন্ত্রী শখে হাসনিা নপোলরে প্রধানমন্ত্রীকে ফোন করে জরুরি পদক্ষপে নওেয়ার আহ্বান জানান। র্দুঘটনাস্থলে ছুটে যান নপোলরে প্রধানমন্ত্রী খাড়গা প্রসাদ র্শমা অলি ও ... বিস্তারিত »

ত্রিপুরার উন্নয়নে কাজ করবে বিজেপির তরুণ তুর্কী বিপ্লব দেব

সাইদ আহমেদ বাবু:১৯৪৭ সালে ভারত স্বাধীনতা অর্জন করলে, কংগ্রেস দেশের প্রধান রাজনৈতিক দলে পরিণত হয়। ভারতের স্বাধীনতা আন্দোলনে জাতীয় কংগ্রেস নেতৃত্ব দান করেছিল। বর্তমানে কংগ্রেস দেশের বৃহত্তম রাজনৈতিক দল দুটির একটি, অন্য দলটি হলো ভারতীয় জনতা পার্টি। এটি বিশ্বের বৃহত্তম ও অন্যতম প্রাচীন রাজনৈতিক সংগঠন। ২০১৪ সালের হিসাব অনুসারে, ভারতের সংসদ ও রাজ্য বিধানসভাগুলোর প্রতিনিধি ... বিস্তারিত »

উন্নয়নের জন্য সরকারের ধারাবাহিকতা চাই

৪৭ বছর আগে যেখানে দাঁড়িয়ে তার বাবা জাতির পিতা বঙ্গবন্ধু এ দেশের মানুষের জন্য স্বাধীনতার সংগ্রামের ডাক দিয়েছিলেন, ঠিক সেখানেই লাখো মানুষের জনসমুদ্রের সামনে দাঁড়িয়ে এ দেশের মানুষের অর্থনৈতিক উন্নয়নের জন্য সরকারের ধারাবাহিকতা বজায় রাখার আহ্বান জানালেন তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পিতা বঙ্গবন্ধু দেশের মানুষকে রাজনৈতিক স্বাধীনতা দিয়ে গেছেন, তার অপর স্বপ্ন মানুষের অর্থনৈতিক ... বিস্তারিত »

‘স্বাধীনতাবিরোধীরা যেন কোনোদিন ক্ষমতায় আসতে না পারে’

উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা দেশের স্বাধীনতাকে যারা ব্যর্থ করে দিতে চায় তারা যেন কোনোদিন রাষ্ট্রীয় ক্ষমতায় আসতে না পারে সেজন্য দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানিয়ে বলেছেন, দেশের স্বাধীনতা যেন ব্যর্থ হয়ে না যায়। আর যারা স্বাধীনতাকে ব্যর্থ করতে চায় তারা যেন কোনোদিন এ দেশে ক্ষমতায় আসতে না পারে। বাংলাদেশে কোনোদিন ... বিস্তারিত »

নিরাশার দোলাচলে বিএনপি : দলে অবিশ্বাস আর দুর্নীতিবাজদের প্রাধান্য

আশরাফ সিদ্দিকী বিটু: জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়ে বেগম জিয়ার পাঁচ বছরের জেল হয়েছে। তারেক রহমানসহ অন্য পাঁচ আসামির ১০ বছর সাজা হয়েছে এবং প্রত্যেককে ২ কোটি টাকার বেশি অর্থদ-ও দেওয়া হয়েছে। বেগম জিয়া এখন কারাগারে। নিয়মমাফিকভাবে কারাগারে। বিএনপি নেত্রীর শারীরিক অবস্থা ও সামাজিক মর্যাদা বিবেচনা করে তাকে এই দ-ে দ-িত করা হয়েছে। বিএনপি এ ... বিস্তারিত »

বিশ্ব নারী দিবস : প্রেক্ষিত বাংলাদেশ

ড. ইঞ্জি. মাসুদা সিদ্দিক রোজী: গত ৮ মার্চ ছিল বিশ্ব নারী দিবস। বিশ্ব নারী দিবসটি পালনের পিছনে রয়েছে এক অনন্য ইতিহাস। ১৮৫৭ সালের ৮ মার্চ আমেরিকার নিউইয়র্ক শহরে একটি সুচ কারখানার মহিলা শ্রমিকরা কর্মক্ষেত্রে মানবেতর জীবন ও ১২ ঘণ্টা কর্মদিবসের বিরুদ্ধে আন্দোলন শুরু করে। তাদের ওপর নেমে আসে পুলিশি নির্যাতন। ১৮৬০ সালে ঐ কারখানায় মহিলা ... বিস্তারিত »

৭, ১৭, ২৬ মার্চ উদযাপিত

সরদার মাহামুদ হাসান রুবেল: বাঙালির জীবনে নানা কারণে মার্চ মাস অন্তর্নিহিত শক্তির উৎস। এ মাসেই বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতির পর এবারের মার্চ মাসে বিভিন্ন অনুষ্ঠান পালনে যোগ হবে নতুন মাত্রা। আবার এই মাসেই জাতির পিতা বঙ্গবন্ধুর ... বিস্তারিত »

২৫ মার্চ : আলো নিভিয়ে গণহত্যা দিবস পালন

একাত্তরের ২৫ মার্চ কালরাতে গণহত্যা স্মরণে দেশব্যাপী এক মিনিট নীরবতা কর্মসূচি পালন করা হয়েছে। কেপিআই ও জরুরি স্থাপনা ছাড়া সারাদেশের মানুষ গত ২৫ মার্চ রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত দাঁড়িয়ে সব আলো নিভিয়ে একসঙ্গে নীরবতা পালন করেন। নতুন এই কর্মসূচির নাম ছিল ‘ব্ল্যাক-আউট’। এছাড়া একাত্তরের সেই ভয়াল ২৫ মার্চ কালরাতে শহীদদের স্মরণে সারাদেশের ... বিস্তারিত »

সোনালি আঁশ পাটের বহুমাত্রিক অভিষেক

রাজিয়া সুলতানা: বাঙালির ইতিহাস ও অর্থনীতির সঙ্গে মিশে আছে পাট। সেই পুরনো কথাÑ পাট বাংলাদেশের সোনালি আঁশ। একসময় এ দেশের ৮০ শতাংশ বৈদেশিক মুদ্রাই অর্জন হয়েছে পাট থেকে। শস্য-শ্যামলা এই দেশের অর্থনীতি ও সমৃদ্ধির সাথে পাটের নিবিড় সম্পর্ক। পুরনো সেই পাটের সুদিন ফিরে আসছে বাংলাদেশের। ২০১০ সালে দেশি পাটের জীবনরহস্য উন্মোচন, তা কাজে লাগিয়ে ৪টি ... বিস্তারিত »

নববর্ষ ও বাঙালি-জীবন

ড. এম আবদুল আলীম: ০১ বাঙালির সবচেয়ে বড় সার্বজনীন ও অসাম্প্রদায়িক উৎসব বাংলা নববর্ষ। এই উৎসবের মাধ্যমে বাঙালি তার নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্যের সঙ্গে মেলবন্ধন স্থাপন করে এবং জাতিসত্তার পরিচয়কে নতুন তাৎপর্যে উপলব্ধি করে। মূলত, বাংলা নববর্ষ বাঙালির জাতীয়তাবাদী চেতনাকে শানিত করে স্বাধিকার সংগ্রাম বেগবান করেছে এবং মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ অর্জনে শক্তি-সাহস ও প্রেরণা জুগিয়েছে। ... বিস্তারিত »

সোনার বাংলায় এককণ্ঠ সারাদেশ

উত্তরণ ডেস্ক: স্বাধীনতা দিবসে প্রথমবারের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কণ্ঠ মিলিয়ে একসঙ্গে শুদ্ধসুরে জাতীয় সংগীত গাইল পুরো জাতি। শুধু দেশেই নয়, বিদেশেও একযোগে একই সময়ে শুদ্ধসুরে জাতীয় সংগীত গাওয়া হয়। স্বাধীনতা ও জাতীয় দিবসে এই প্রথম এমন ব্যতিক্রমী কর্মসূচি পালন করা হয়। গত ২৬ মার্চ সকাল ৮টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জাতীয় শিশু-কিশোর সমাবেশে প্রধানমন্ত্রী ... বিস্তারিত »