বর্তমান সংখ্যা

পোস্ট করা হয়েছে by

অষ্টম বর্ষ, ষষ্ঠ সংখ্যা, মে-২০১৮

মে দিবসের চেতনা, আমাদের সংবিধান ও উন্নয়ন

স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১ মে আন্তর্জাতিক শ্রমিক সংহতি তথা মে দিবসকে ‘ছুটি’ হিসেবে ঘোষণা করেন। বঙ্গবন্ধুর এই ঘোষণা শ্রমজীবী মানুষের ন্যায়সংগত সংগ্রাম, অধিকার এবং শোষণ-বঞ্চনা থেকে তাদের মুক্তির অঙ্গীকারের প্রতি সংহতির নজির। কেবল মে দিবসে রাষ্ট্রীয় ছুটি ঘোষণাই নয়, বঙ্গবন্ধু বাংলাদেশের সংবিধানে শ্রমিক-কৃষক-শ্রমজীবী মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠার সুস্পষ্ট নিশ্চয়তার কথা ... বিস্তারিত »

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত বক্তব্য

আমি গত ১৫ থেকে ১৬ই এপ্রিল সৌদি আরবে একটি সামরিক মহড়া ও ১৭ থেকে ২২-এ এপ্রিল লন্ডনে কমনওয়েলথ সরকার প্রধানদের শীর্ষ সম্মেলনে যোগদান করি এবং ২৬ থেকে ২৯-এ এপ্রিল অস্ট্রেলিয়া সফর করি। এই তিন সফর পরবর্তী সংবাদ সম্মেলনে আপনাদের সবাইকে স্বাগত জানাচ্ছি। সৌদি আরব সফর সৌদি বাদশার আমন্ত্রণে ২৩-দেশের সামরিক বাহিনীর সদস্যদের অংশগ্রহণে Gulf Shield-One শীর্ষক ... বিস্তারিত »

ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপিত

উত্তরণ ডেস্ক: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি, আলোচনা সভা, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে পালিত হয়েছে ঐতিহাসিক মুজিবনগর দিবস। দিবসটি উপলক্ষে গত ১৭ এপ্রিল সকাল ৭টায় আওয়ামী লীগের পক্ষ থেকে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়। শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি ... বিস্তারিত »

পরপর তিন বছর ৭ শতাংশের বেশি প্রবৃদ্ধির বিরল দৃষ্টান্ত বাংলাদেশের

উত্তরণ ডেস্কঃ স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে বাংলাদেশ জাতিসংঘের প্রাথমিক স্বীকৃতি পায় মার্চ মাসে। এবার সেই স্বীকৃতির প্রতিফলন দেখা যাচ্ছে দেশের অর্থনীতিতেও। ক্রিকেটের পরিভাষায় বলা যায়, অর্থনীতির ৪৭ বছরের ক্যারিয়ারে এখন সেরা সময় পার করছে বাংলাদেশ। মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে সাফল্যে বাংলাদেশ বিশ্বে অপ্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে। চলতি অর্থবছরের (২০১৭-১৮) প্রাথমিক ... বিস্তারিত »

দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতির শপথ গ্রহণ

দ্বিতীয় মেয়াদে দেশের ২১তম রাষ্ট্রপতি পদে দায়িত্ব পালনের জন্য শপথ নিয়েছেন দীর্ঘ রাজনৈতিক জীবনের অধিকারী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। যিনি আগামী পাঁচ বছর এ পদে দায়িত্ব পালন করবেন। কিশোরগঞ্জের প্রত্যন্ত ভাটি অঞ্চলের মিঠামইনে জন্ম নেওয়া বর্ষীয়ান এই রাজনীতিবিদের রয়েছে বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের ইতিহাস। ২০১৩ সালের ২৪ এপ্রিল প্রথমবার রাষ্ট্রপতি হওয়ার আগে তিনি জাতীয় সংসদে স্পিকারের ... বিস্তারিত »

পাঁচ জেলার নামের নতুন ইংরেজি বানান : কর্পোরেশন হলো ময়মনসিংহ

উত্তরণ ডেস্ক: বাংলার সঙ্গে সামঞ্জস্য আনতে দেশের পাঁচ জেলার নামের ইংরেজি বানান পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। একই সঙ্গে বাংলাদেশের দ্বাদশ সিটি কর্পোরেশন হিসেবে ময়মনসিংহ সিটি কর্পোরেশন গঠন করা হয়েছে। গত ২ এপ্রিল প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) বৈঠকে এসব সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করা হয়। চট্টগ্রাম, কুমিল্লা, বগুড়া, বরিশাল ও যশোর জেলার নামের ... বিস্তারিত »

দিনপঞ্জি : এপ্রিল ২০১৮

২ এপ্রিল * প্রধানমন্ত্রী শেখ হাসিনা অটিস্টিকদের সুপ্ত প্রতিভা বিকাশের সুযোগ ও সমাজে তাদের মর্যাদাপূর্ণ জায়গা করে দেওয়ায় ভূমিকা রাখতে সকলের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, প্রতিবন্ধীদের প্রতি সকলেরই সদয় হতে হবে। তাদের সঙ্গে স্বাভাবিক আচরণ করলে তারাও সমাজের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। এবার দুজন দৃষ্টি প্রতিবন্ধী বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চাকরি পেয়েছে। বিশ্বখ্যাত ... বিস্তারিত »

কবি বেলাল চৌধুরীর প্রয়াণ

উত্তরণ ডেস্ক :  গত ২৪ এপ্রিল বেলা ১২টা ১ মিনিটে ভাষা সংগ্রামী এবং ষাট ও সত্তরের দশকের জাতীয় জাগরণের কবি বেলাল চৌধুরী শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন (ইন্নালিল্লাহি … রাজিউন)। প্রায় আট মাস ধরে চিকিৎসাধীন থাকা ধানমন্ডির আনোয়ার খান মডার্ন হাসপাতালেই মৃত্যুকে আলিঙ্গন করেন একুশে পদকজয়ী এই কবি। তার বয়স হয়েছিল ৮০ বছর। রেখে গেছেন দুই ছেলে ... বিস্তারিত »

নৌকায় ভোট দিলেই দেশের উন্নয়ন হয়

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা চাঁদপুরের বিশাল জনসভায় উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে দেশবাসীর কাছে নৌকা মার্কায় ভোট চেয়ে বলেছেন, আওয়ামী লীগ ক্ষমতায় এলেই দেশের উন্নয়ন হয়। নৌকায় ভোট দিলে কেউ খালি হাতে ফেরে না। নৌকায় ভোট দিলেই দেশের উন্নয়ন হয়। আর বিএনপি-জামাত সরকারে এলে লুটেপুটে খায়। নৌকা নূহ নবীর কিস্তি, নৌকা মানবজাতি, পশু-পাখি ... বিস্তারিত »

স্যাটেলাইট কথা

অনিন্দ্য আরিফ :  সবকিছু ঠিকঠাক থাকলে উৎক্ষেপণ করা হবে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ আগামী ৭ মে ২০১৮। আর এরই মাধ্যমে নিজস্ব স্যাটেলাইটের অধিকারী বিশ্বের ৫৭তম দেশ হিসেবে বাংলাদেশের আত্মপ্রকাশ ঘটবে। এই স্যাটেলাইট স্থাপনের মাধ্যমে বাংলাদেশের যেমন নির্ভরতা কমবে অন্য দেশের ওপর; তেমনি দেশের অভ্যন্তরীণ টেলিযোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন আসবে। বাঁচবে দেশের বিপুল পরিমাণ ... বিস্তারিত »

জাতীয় সম্প্রচার নীতিমালা: গণমাধ্যমের এক নতুন যাত্রা

মাহবুব রেজা: এক প্রখ্যাত অর্থনীতিবিদ অমর্ত্য সেন সংবাদপত্র তথা গণমাধ্যম নিয়ে বলতে গিয়ে ‘যে দেশে সংবাদপত্র স্বাধীন, সে দেশে দুর্ভিক্ষ হয় না’ মন্তব্য করে বলেছেন, ‘No substantial famine has ever occurred in any independent and democratic country with a relatively free press তার এই কথার মূল দিক হলো, একটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা অপরিসীম। ... বিস্তারিত »

বিশ্বে নারীর অধিকার আদায়ে শেখ হাসিনার ৪-দফা

উত্তরণ প্রতিবেদক: বিশ্বে নারীর অধিকার আদায় করে নিতে নতুন জোটবদ্ধ হওয়ার আহ্বান এসেছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে। আর এই লক্ষ্য পূরণে অস্ট্রেলিয়ায় এক আন্তর্জাতিক সম্মেলনে ৪-দফা আহ্বান তুলে ধরেছেন তিনি। সিডনিতে ‘গ্লোবাল সামিট অন উইমেন’-এ গত ২৭ এপ্রিল জমকালো এক অনুষ্ঠানে নারী নেতৃত্বে সফলতার স্বীকৃতি হিসেবে ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড’ তুলে দেওয়া হয় ... বিস্তারিত »

বাকী ও শাকিল উড়াল লাল-সবুজের পতাকা

আরিফ সোহেল : ১. দলীয় ইভেন্টে নয়; বাংলাদেশ এগিয়ে যেতে পারে একক ইভেন্টে। বারবার এই চিরায়ত সত্যটি উচ্চারিত হয়েছে। ২. অস্ট্রেলিয়া-ইংল্যান্ড; নিদেনপক্ষে ভারতের মতো দেশ ক্রীড়াঙ্গন নিয়ে যেভাবে চিন্তা করেÑ সেখানে ব্যক্তিগত ইভেন্টই হতে পারে বাংলাদেশের স্বীকৃতি অর্জনের উৎস্যমূল। বাংলাদেশের ক্ষেত্রে এটা প্রমাণিত হচ্ছেÑ হয়েছে বারবার। সর্বশেষে কমনওয়েলথ গেমসেও এই সত্য প্রমাণিত করেছেন শুটার বাকী ... বিস্তারিত »

উন্নয়নশীল দেশে উত্তরণের মর্যাদা রক্ষায় নৌকায় ভোট চাই

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা দেশের উন্নয়ন ও অগ্রযাত্রা অব্যাহত রাখতে আগামী নির্বাচনে নৌকা মার্কায় ভোট দেয়ার জন্য দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানিয়ে বলেছেন, স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের এই অর্জনটা ধরে রাখতে পারব যদি দেশের জনগণ নির্বাচন কমিশন ঘোষিত ডিসেম্বরের নির্বাচনে নৌকায় মার্কায় ভোট দিয়ে আমাদের জয়যুক্ত করে। যদি ক্ষমতার পরিবর্তন হয়, বিএনপি-জামাত জোট ... বিস্তারিত »

দেশে এলো এলএনজি গ্যাস

উত্তরণ প্রতিবেদন: বহুল প্রত্যাশার অবসান ঘটিয়ে এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) এসে গেছে। গত ২৪ এপ্রিল কক্সবাজারের মাতারবাড়ি উপকূলে নবনির্মিত জেটিতে ভিড়েছে মধ্যপ্রাচ্যের কাতার থেকে আসা এলএনজি বোঝাই বেলজিয়ামের পতাকাবাহী জাহাজ ‘এক্সিলেন্স’। এতে রয়েছে ১ লাখ ৩৬ হাজার ঘনমিটার তরল গ্যাস। ৭৭ হাজার ৩৪৮ টন ক্ষমতাসম্পন্ন (বিডব্লিউটি-অর্থাৎ ডেড ওয়েট টন) বিশেষায়িত এই জাহাজটি ব্যবহৃত হবে ভাসমান ... বিস্তারিত »

হালদা : দেশের বৃহৎ প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র

রাজিয়া সুলতানা : নদীমাতৃক বাংলাদেশে ছোট-বড় মিলিয়ে নদ-নদীর সংখ্যা প্রায় ৮০০। এর মধ্যে চট্টগ্রামের ছোট্ট একটি নদীর নাম হালদা। ৯৫ কিলোমিটার দৈর্ঘ্যরে এই নয়নাভিরাম নদীটি এশিয়ার বৃহৎ এবং একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র। যা প্রকৃতির এক বিস্ময়কর সৃষ্টি। বিশ্বের একমাত্র জোয়ার-ভাটার নদী। যেখান থেকে সরাসরি কার্প জাতীয় মাছের নিষিক্ত ডিম সংগ্রহ করা হয়। জাতীয় অর্থনীতিতে ... বিস্তারিত »

খুলনা ও গাজীপুরে নৌকার জোয়ার

রায়হান কবির: বৃষ্টিস্নাত নির্মল কোমল হাওয়া আর গণতন্ত্রের প্রাঞ্জল উদ্দীপনায় মেতে উঠেছে খুলনা ও গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন। উৎসবমুখর পরিবেশে প্রচার-প্রচারণায় ব্যস্ততম সময় পার করছেন প্রার্থীরা। নগরীর অলিগলি, বাজার, রাস্তার পাশ ছেঁয়ে গেছে নির্বাচনী পোস্টারে। এলাকায় এলাকায় মাইকিং, হ্যান্ডবিল দিয়ে প্রার্থীদের পক্ষে প্রচারণা চালাচ্ছে সমর্থক ও কর্মীরা। গুরুত্বপূর্ণ স্থানে নির্মাণ করা হচ্ছে নির্বাচনী ক্যাম্প। আগামী ... বিস্তারিত »

দলছুট

ফরিদুর রহমান : অনেক দূরে এলএমজি’র একটানা ঠা-ঠাÑ শব্দে ঘুম ভেঙে যায় মুনতাসিরের। একটা ঘোরের মধ্যে থেকে জেগে উঠে ভাবতে চেষ্টা করে সে কি আসলেই ঘুমিয়ে পড়েছিল, না-কি তন্দ্রায় আচ্ছন্ন হয়ে পড়েছিল! অন্ধকারের মধ্যে ডাইনে-বাঁয়ে হাত বাড়িয়ে বুঝতে চেষ্টা করে সে এখন কোথায়। বন তুলশি বা কানসিসার মতো নরম গাছপালা ছাড়াও ডান দিকে আকন্দ আটিশ্বরের ... বিস্তারিত »

মিয়ানমারকেই রোহিঙ্গা সমস্যার সমাধান করতে হবে

উত্তরণ প্রতিবেদন: জাতিসংঘের ক্ষমতাধর নিরাপত্তা পরিষদের প্রতিনিধিরা বলেছেন, রোহিঙ্গা সংকট সৃষ্টির উৎস মিয়ানমারে। তাই মিয়ানমারকেই এ সংকটের দীর্ঘস্থায়ী ও সম্মানজনক সমাধান দিতে হবে। এজন্য প্রতিশ্রুতিবদ্ধ হয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে মিয়ানমার সরকারকে কাজ করতে হবে। গত ২৯ এপ্রিল কক্সবাজারে বিশ্বের সর্ববৃহৎ উদ্বাস্তু শিবির উখিয়ার কুতুপালং-বালুখালী পরিদর্শন শেষে নিরাপত্তা পরিষদের সফররত প্রতিনিধি দলের সদস্যরা এ কথা বলেছেন। ... বিস্তারিত »

কবিতা

বিস্তারিত »

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ও ৩৭ বছরের বাংলাদেশ

ড. হারুন-অর-রশিদ: ১৭ মে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যাকা–পরবর্তী ছয় বছর বিদেশে নির্বাসিত থাকতে বাধ্য হয়ে অতঃপর ৩৭ বছর পূর্বে ১৯৮১ সালের ১৭ মে তিনি তার স্বদেশের মাটিতে পা রাখেন। সে সময়ে দেশে চলছিল জেনারেল জিয়াউর রহমানের বেসামরিক লেবাসে সেনা-গোয়েন্দা নিয়ন্ত্রিত শাসন। ১৯৮১ ... বিস্তারিত »

কোটাবিরোধী আন্দোলন ও ছাত্রলীগ

স্বদেশ রায়: কোটাবিরোধী আন্দোলনের নেতৃত্বে যে শিবির ও ছাত্রদল ছিল আর তাদের পেছনে ছিল বিএনপি-জামাতÑ এ নিয়ে এখন আর কারও কোনো সন্দেহ নেই। এ আন্দোলনের উদ্দেশ্য ছিল সাধারণ ছাত্রদের প্রতারণা করে সরকার উচ্ছেদের আন্দোলন করা, একটি সহিংসতার মধ্য দিয়ে আইন বহির্ভূতভাবে খালেদাকে জেল থেকে বের করাÑ আর এ নিয়েও এখন যদি কেউ প্রশ্ন তোলে তাহলে ... বিস্তারিত »

কমনওয়েলথ

একদা বিশ্বের সর্ববৃহৎ ঔপনিবেশিক সাম্রাজ্যের অধিকারী ছিল যুক্তরাজ্য। এক কথায় যাকে আমরা ব্রিটিশ সাম্রাজ্য হিসেবে আখ্যায়িত করি। পৃথিবীর সকল মহাদেশেই ব্রিটিশ উপনিবেশ ছড়িয়ে ছিল। বলা হতো ‘ব্রিটিশ সাম্রাজ্যে সূর্য অস্ত যায় না।’ তবে কালক্রমে সাম্রাজ্য সংকোচিত হতে থাকে। প্রথম বিশ্বযুদ্ধের প্রাক্কালে কয়েকটি উপনিবেশ ডোমিনিয়ন মর্যাদা লাভ করে। অস্ট্রেলিয়া, কানাডা, দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ড প্রথম মহাযুদ্ধে ... বিস্তারিত »

বঙ্গবন্ধুর, কারাগারের রোজনামচা

মুনতাসীর মামুন: (তৃতীয় অংশ) দেশের মানুষের অদৃষ্টপরায়ণতা নিয়ে তিনি বারবার আক্ষেপ করেছেন এবং যেসব মৌলিক প্রশ্ন তুলেছেন যা এখনো তোলা হয়, তার উত্তর আহমদ শফিরা দিতে পারবেন না। এই অভিজ্ঞতা বঙ্গবন্ধুকে শিখিয়েছে আহমদ শফিদের রাজনীতি প্রত্যাখ্যান শুধু নয় তা খারিজ করতে, আইন করে। অন্যদিকে, একই অভিজ্ঞতা তার কন্যার থাকা সত্ত্বেও তিনি মেনে নিয়েছেন আহমদ শফিদের ... বিস্তারিত »

একাত্তরের সংগ্রামে অর্জিত দৃঢ়তা আপনার পদক্ষেপে প্রতিফলিত হয়েছে

উত্তরণ প্রতিবেদন: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে লেখা এক চিঠিতে তার ভূয়সী প্রশংসা করে বলেছেন, আপনার পদক্ষেপে বাংলাদেশের জনগণের চরিত্র ও দৃঢ়তা প্রতিফলিত হয়েছে, এটি তারা অর্জন করেছে ১৯৭১-এর কঠোর সংগ্রামের মাধ্যমে। একই সঙ্গে রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিরাপদে ও স্বেচ্ছায় তাদের নিজ দেশে পাঠাতে তার দেশের চাপ অব্যাহত রাখার ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ ... বিস্তারিত »

তথ্যপ্রযুক্তি খাতে কর্মসংস্থানের অবারিত সুযোগ সৃষ্টি হয়েছে : জয়

সরদার মাহামুদ হাসান রুবেল: তৃতীয়বারের মতো ‘বিপিও সামিট বাংলাদেশ-২০১৮’ গত ১৫ ও ১৬ এপ্রিল অনুষ্ঠিত হয়। বিপিও খাতে সবচেয়ে বড় আয়োজন এটি। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠানটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন ... বিস্তারিত »

বাংলাদেশের শ্রমজীবী নারী

ড. ইঞ্জিনিয়ার মাসুদা সিদ্দিক রোজী: পহেলা মে দিনটি পৃথিবীর অনেক দেশে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবে পালিত হয়, যা মে দিবস নামেও পরিচিত। বাংলাদেশসহ অনেক দেশেই এ দিনটিতে সরকারি ছুটি থাকে। ১৮৮৬ সালের মে মাসে শ্রমিকদের অধিকার আদায়ের ঐতিহাসিক আন্দোলন ও আত্মাহুতির এই দিন শ্রদ্ধার সাথে বিশ্বের প্রায় সব দেশে পালিত হলেও যুক্তরাষ্ট্র ও কানাডায় দিবসটি ... বিস্তারিত »

‘সবার জন্য গড়ব অভিন্ন ভবিষ্যৎ’

রাজিব পারভেজ: ‘টুওয়ার্ডস এ কমন ফিউচার’ প্রতিপাদ্য নিয়ে শুরু হওয়া কমনওয়েলথ সরকার প্রধানদের সঙ্গে বৈঠকে যোগ দিতে গত ১৬ এপ্রিল লন্ডন পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের প্রধানমন্ত্রীসহ ৫৩টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান অংশ নেন এ সম্মেলনে। এবারে সম্মেলনের প্রতিপাদ্য ‘সবার জন্য গড়ব একই ভবিষ্যৎ’। বিশ্বের বিভিন্ন দেশ নিয়ে গঠিত রাজনৈতিক সহযোগিতার অন্যতম পুরনো সংস্থা কমনওয়েলথ। ... বিস্তারিত »

বাংলাদেশ ছাত্রলীগ : ৭০ বছরের অপ্রতিরোধ্য অভিযাত্রা

মুহম্মদ শফিকুর রহমান: তারুণ্যই পারে মানুষের লড়াইর নেতৃত্ব দিয়ে বিশ্বজয় করতে। বাংলাদেশ ছাত্রলীগ সেই তারুণ্যেরই প্রতীক। সত্য সুন্দরের অভিযাত্রী। অপ্রতিরোধ্য। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলতেন “ছাত্রলীগের ইতিহাস বাংলাদেশের ইতিহাস, বাংলাদেশের ইতিহাস ছাত্রলীগের ইতিহাস।” এ ইতিহাস রচিত হয়েছে বঙ্গবন্ধুর নির্দেশিত পথে, ৭০ বছর লড়াই করে। অকুতোভয় আত্মবলিদানের মাধ্যমে। বঙ্গবন্ধুর হাতে গড়া ছাত্রলীগ আজ এক ... বিস্তারিত »

‘মাদকের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখতে হবে’

উত্তরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ হবে একটি শান্তির দেশ এবং আমরা কখনোই জঙ্গিবাদকে প্রশ্রয় দেব না। কারণ সন্ত্রাস, জঙ্গিবাদের কোনো জাতি ধর্ম নেই। এই ভুল পথে যাতে ছেলেমেয়েরা না যায় সেজন্য অভিভাবক, শিক্ষকসহ সকলকে নিয়ে সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য তিনি আহ্বান জানান। একই সঙ্গে তিনি মাদকের ভয়াল ছোবল থেকে ছেলে-মেয়েদের রক্ষায় আইনশৃঙ্খলা ... বিস্তারিত »