বর্তমান সংখ্যা

পোস্ট করা হয়েছে by

অষ্টম বর্ষ, প্রথম সংখ্যা, ডিসেম্বর ২০১৭

পারমাণবিক যুগে বাংলাদেশ

মানুষ স্বপ্নের চেয়ে বড়ো। কত বড়ো তা সাধারণের পক্ষে কল্পনা করাও সম্ভব নয়। পৃথিবীর পশ্চাৎপদ এবং দরিদ্রতম দেশগুলোর অন্যতম হিসেবে যে দেশটি ছিল পরনির্ভরশীলতা ও সাহায্য-নির্ভরতার প্রতীক; কেউ কি স্বপ্নেও ভেবেছে, বাংলাদেশ নামক সেই দেশটি এখন কেবল আত্মনির্ভরশীলতার গৌরবই অর্জন করছে না, বিজ্ঞান ও প্রযুক্তির সর্বোচ্চ বিকাশের ব্যবহারও করতে চলেছে। পারমাণবিক যুগে প্রবেশ করছে বাংলাদেশ। ... বিস্তারিত »

মুক্তিযুদ্ধের সাংবাদিকতা – রণাঙ্গন ও সীমান্তে

হারুন হাবীব: মুক্তিযুদ্ধের রণাঙ্গন সাংবাদিকতার বিষয়টি একাধিক প্রেক্ষাপটে আলোচিত হবার দাবি রাখে। প্রথমত, একজন সাংবাদিক, দেশি-বিদেশি যে-কেউই হোন না কেন, পেশাগত কারণে কীভাবে এবং কী পরিস্থিতির মধ্যে সেদিন নিজেকে যুক্ত করেছিলেন। সেদিক থেকে আমাদের মুক্তিযুদ্ধের সাংবাদিকতার ব্যাপ্তি অনেকÑ যা এ আলোচনার ব্যাপ্তি অনেকটাই বাড়িয়ে দেবে। কারণ আমাদের মুক্তিযুদ্ধের সাংবাদিকতা, অর্থাৎ ১৯৭১ সালের ২৬ মার্চ থেকে ... বিস্তারিত »

পোপ কাহিনি

খ্রিস্টান ধর্মে রোমান ক্যাথলিক ধর্মগুরু পোপ-এর মর্যাদা বিশ্বজনীন। ইতালির রাজধানী রোমের কেন্দ্রস্থলে ক্যাথলিক খ্রিস্টানদের তীর্থকেন্দ্রটির নাম ভ্যাটিকান। মাত্র ১১০ একর জমির ওপর ক্যাথলিক জগতের আধ্যাত্মিক কেন্দ্র তথা রোমান চার্চটি একটি সার্বভৌম রাষ্ট্রের মর্যাদার অধিকারী। ভ্যাটিকানের জনসংখ্যা মাত্র ৯১০ জন। ১৯২৯ খ্রিস্টাব্দের আগে ভ্যাটিকানের কোনো পৃথক রাষ্ট্রীয় বা প্রশাসনিক মর্যাদা ছিল না। ইতালির রাজতন্ত্রের অন্তিমকালে ভ্যাটিকানকে ... বিস্তারিত »

‘বাংলাদেশ স্বপ্নের পরমাণু যুগে প্রবেশ করল’

উত্তরণ ডেস্ক: নিরাপত্তার ওপর সর্বোচ্চ গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ স্বপ্নের পরমাণু যুগে প্রবেশ করল আজ। বহুল প্রতীক্ষিত দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বলেন, সরকার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের ক্ষেত্রে পারমাণবিক ও রেডিওলজিক্যাল নিরাপত্তার ওপর সর্বোচ্চ গুরুত্বারোপ করেছে। গত ৩০ নভেম্বর সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাবনার ঈশ্বরদীর রূপপুরে নির্মাণস্থলে যে ভিতের ওপর ... বিস্তারিত »

‘সকলের সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়’

উত্তরণ প্রতিবেদন: নতুন চেয়ারম্যান নির্বাচন, রোহিঙ্গা ইস্যুতে নিন্দা ও দ্রুত সংকট সমাধানের আহ্বান জানানোর মধ্য দিয়ে শেষ হয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সংসদীয় সংস্থা কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্স সিপিসির ৬৩তম সম্মেলন। কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন সিপিএ ও বাংলাদেশ জাতীয় সংসদ যৌথভাবে আয়োজিত ৬৩তম সম্মেলন গত ১ নভেম্বর ঢাকায় শুরু হয়ে ৭ নভেম্বর শেষ হয়। সম্মেলনে কমনওয়েলথভুক্ত ৫২টি দেশের ... বিস্তারিত »

দ্বিতীয় ভৈরব ও তিতাস রেলসেতু উদ্বোধন

উত্তরণ ডেস্ক: বাংলাদেশ এবং ভারতের মধ্যে মৈত্রী ও বন্ধন জোরদারের ওপর গুরুত্ব দিয়েছেন দুই দেশের প্রধানমন্ত্রী। উভয় দেশের জনগণের মধ্যে আরও গভীর সম্পর্ক উন্নয়নে জোর দিয়েছেন তারা। গত ৯ নভেম্বর এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে খুলনা-কলকাতা রেলপথে বন্ধন এক্সপ্রেসের উদ্বোধন অনুষ্ঠানে তারা এ বিষয়ে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে ঢাকা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং দিল্লি থেকে প্রধানমন্ত্রী ... বিস্তারিত »

বিশ্বের সৎ নেতার তালিকায় শেখ হাসিনা তৃতীয়

উত্তরণ প্রতিবেদন: প্যারাডাইস পেপার্স আর পানামা পেপার্সের পর এবার পিপলস অ্যান্ড পলিটিকস, বিশ্বের পাঁচ সরকার ও রাষ্ট্রপ্রধানকে চিহ্নিত করেছে, যাদের কোনো দুর্নীতি স্পর্শ করেনি। এদের বিদেশে কোনো ব্যাংক অ্যাকাউন্টও নেই, উল্লেখ করার মতো কোনো সম্পদও নেই। বিশ্বের সবচেয়ে সৎ এই পাঁচ সরকার ও রাষ্ট্রপ্রধানের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ২২ নভেম্বর জাতীয় ... বিস্তারিত »

ইতিহাস সত্যকে তুলে ধরে

আনিস আহামেদ: গত ১৮ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বিশাল নাগরিক সমাবেশে দাঁড়িয়ে পাকিস্তানের প্রেতাত্মা, পদলেহনকারী, তোষামোদীর দল আর যেন বাংলার মাটিতে ইতিহাস বিকৃত করতে না পারে সেজন্য সমগ্র বাংলার মানুষকে জাগ্রত হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ইতিহাস-ইতিহাসই। তাকে কেউ মুছে ফেলতে পারে না। ইতিহাস মুছে ফেলার চেষ্টা করলেও ইতিহাস মুছে ফেলা যায় ... বিস্তারিত »

খুলে গেল পারমাণবিক যুগের স্বপ্ন-দুয়ার

অনিন্দ্য আরিফ: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র একটি পরিকল্পিত পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। যা বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। এই প্রকল্প ২০২৩ সাল থেকে বিদ্যুৎ উৎপাদন কার্যক্রম শুরু করবে। এই প্রকল্পের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা হবে ২৪০০ মেগাওয়াট। এই প্রকল্প সম্পাদনের মধ্যে বাংলাদেশ পৌঁছে গেল পারমাণবিক যুগের স্বপ্ন-দুয়ারে। স্বপ্নের শুরুটা হয়েছিল স্বাধীনতার ১০ বছর আগে, ১৯৬১ সালে। বর্তমান সরকার ক্ষমতায় আসার ... বিস্তারিত »

রূপপুর প্রকল্পের উল্লেখ্যযোগ্য মাইলস্টোন

১৯৬১ : পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রথম উদ্যোগ গ্রহণ। ১৯৬২-১৯৬৮ : পাবনা জেলার ঈশ্বরদী থানার পদ্মা নদী তীরবর্তী রূপপুরকে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের স্থান হিসেবে নির্বাচন এবং প্রকল্পের জন্য ২৬০ একর ও আবাসিক এলাকার জন্য ৩২ একর জমি অধিগ্রহণ। ১৯৬৯-১৯৭০ : ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত তৎকালীন পাকিস্তান সরকার বাতিল করে দেয়। ১৯৭৭-১৯৮৬ : ... বিস্তারিত »

সৌদি আরব হবে মডারেট ইসলামি রাষ্ট্র

সাইদ আহমেদ বাবু: পশ্চিম এশিয়ার সবচেয়ে বড় আরব দেশ সৌদি আরব। ইসলাম ধর্মের সূতিকাগার। মক্কা ও মদিনা বিশ্বের কোটি কোটি ধর্মপ্রাণ মুসলিমদের কাছে অত্যন্ত পবিত্র নগরী। এ দুটি শহরই সৌদি আরবে অবস্থিত। ইসলামের প্রাচীন ইতিহাস ও ঐতিহ্যের নিদর্শন হিসেবে সৌদি আরব বিশ্বে অদ্বিতীয়। আধুনিক সৌদি আরব প্রতিষ্ঠায় বর্তমান সৌদি রাজবংশ মুখ্য ভূমিকা পালন করে। ১৮৮০ ... বিস্তারিত »

খালেদা জিয়াকেই ক্ষমা চাইতে হবে…

আশরাফ সিদ্দিকী বিটু: বিএনপি প্রধান বেগম খালেদা জিয়া ১২ নভেম্বর ঢাকায় সমাবেশে বক্তব্য রেখেছেন, এই বক্তব্য তার গতানুগতিক অন্য বক্তব্যগুলোর ধারাবাহিকতারই প্রকাশ। সহজেই অনুমেয় ছিল যে তিনি কি বলতে পারেন এবং গণমাধ্যমে প্রকাশিত কয়েকটি প্রতিবেদনের সাথে মিল পাওয়া গেছে। বরাবরের মতোই অনেক অসত্য বলেছেন এবং বাস্তবায়নযোগ্য নয় কিছু প্রতিশ্রুতি দিয়েছেন। বিএনপির স্বভাবসুলভ আচরণের বাইরে গিয়ে ... বিস্তারিত »

দিনপঞ্জি : নভেম্বর ২০১৭

* প্রধানমন্ত্রী শেখ হাসিনা একাত্তরের ৭ই মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া ঐতিহাসিক ভাষণটি বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে ইউনেস্কোর ‘মেমোরি অফ দ্যা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে’ যুক্ত হওয়ায় গভীর সন্তোষ প্রকাশ করে বলেছেন, ‘ইউনেস্কোর এই স্বীকৃতি বাঙালি জাতি এবং বাংলা ভাষার জন্য বিশাল গৌরবের।’ ইউনেস্কো এবং এর মহাসচিব ইরিনা বোকোভাসহ সংশ্লিষ্ট সবাইকে বাংলাদেশ এবং ... বিস্তারিত »

১৩৯ জনের ফাঁসি বহাল ১৮৫ আসামির যাবজ্জীবন

উত্তরণ প্রতিবেদনঃ পিলখানা হত্যাকা-ে নি¤œ আদালতের দেওয়া ১৫২ জনের মধ্যে ১৩৯ বিডিআর জওয়ানের মৃত্যুদ- বহাল রেখেছেন হাইকোর্ট। যে ১৩ জনের মৃত্যুদ- বহাল রাখা হয়নি, তাদের মধ্যে চারজনকে খালাস দেওয়া হয়েছে। আর মৃত্যুদ- হ্রাস করে যাবজ্জীবন কারাদ- দেওয়া হয়েছে আট জওয়ানকে। আপিল বিচারাধীন থাকাবস্থায় বাকি একজনের মৃত্যু হয়। এদিকে নি¤œ আদালতে যাবজ্জীবন পাওয়া ১৬০ জনের মধ্যে ... বিস্তারিত »

পরলোকে মেয়র আনিসুল হক

উত্তরণ ডেস্কঃ ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় গত ৩০ নভেম্বর বাংলাদেশ সময় রাত ১০টা ২২ মিনিটে ইন্তেকাল করেন। (ইন্না লিল্লাহি … রাজেউন)। তার বয়স হয়েছিল ৬৬ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, সন্তানসহ আত্মীয়-স্বজন ও বহু গুণগ্রাহী রেখে গেছেন। তিনি বর্তমান সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের বড় ভাই। মেয়র আনিসুল ... বিস্তারিত »

মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশের ক্রীড়াঙ্গন

আরিফ সোহেল: বিজয়ের মাস। এ মাসেই স্বাধীনতা অর্জিত হয়েছে বাংলাদেশের। জাতির পিতার নির্দেশে এ দেশের লাখো লাখো মানুষ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। সেখানে পিছিয়ে থাকেন নি ক্রীড়াবিদ-সংগঠকরা। তারাও স্বাধীনতা সংগ্রামে ভূমিকা রেখে ইতিহাসের স্মারকগ্রন্থে রক্তাক্ষরে বাঁধিয়ে রেখেছেন তাদের নাম। এ দেশের বীরোচিত ক্রীড়াবিদরা যে অবদান রেখেছেন, তা ছিল ব্যতিক্রমধর্মী। এ কথায় বিশ্বের বুকে বাংলাদেশ নামের একটি ... বিস্তারিত »

আলু উৎপাদনে নীরব বিপ্লব

রাজিয়া সুলতানা: বাংলাদেশে খাদ্য তালিকায় ভাতের পরেই আলুর অবস্থান। সামগ্রিকভাবে ভুট্টা, গম ও চালের পর আলু বিশ্বের চতুর্থ বৃহত্তম খাদ্যশস্য। পুষ্টিগুণের কারণে খাদ্য তালিকায় ক্রমাগত বাড়ছে আলুর চাহিদা। পরিসংখ্যান ব্যুরোর তথ্যানুযায়ী তিন যুগে আলুর উৎপাদন প্রায় ১০ গুণ বেড়েছে। ১৯৮০ সালে আলুর উৎপাদন ছিল প্রায় লাখ টন। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১ কোটি লাখ ... বিস্তারিত »

পাটের নতুন যুগে বাংলাদেশ

উত্তরণ প্রতিবেদন:  রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউতে সংসদ ভবনের উল্টো দিকে পাট গবেষণা ইনস্টিটিউট চত্বরে গবেষণার কাজে ব্যস্ত সংস্থাটির বিজ্ঞানীরা। লিকলিকে লম্বা পাটগাছ বাতাসে নুয়ে পড়ে, কিন্তু ভাঙে না। কারণ, এতে লিগনিন নামে এক ধরনের জৈব রাসায়নিক বেশি থাকে। তুলায় লিগনিন থাকে না বলে তা নরম ও তুলতুলে। কাপড় তৈরির বাজারে পাটের আঁশের চেয়ে তুলার সুতার ... বিস্তারিত »

এই গল্পটি রাসেলের

মাহবুব রেজা এক বাড়িটা অনেকখানি জায়গাজুড়ে। দূর থেকে বাড়িটাকে দেখলে যে কারোরই মনে হতে পারে একটা বড়-সড় লঞ্চ বুঝি পথ হারিয়ে দূর কোনো দেশে চলেছে! বাড়িটা এতই বড় যে এর পুরোটা ঘুরে-ফিরে দেখতে গেলে ওর দম ফুরিয়ে যায়। একতলা। দোতলা। তিনতলার খোলা ছাদ, এক পাশে বাবার পড়ার ঘর। শুধু কি পড়ার ঘর! কখনও কখনও সময়-সুযোগ ... বিস্তারিত »

সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্র স্থাপনে সমঝোতা স্মারক

উত্তরণ ডেস্ক: গত ৫ নভেম্বর দেশের প্রথম তরল প্রাকৃতিক গ্যাস বা এলএনজিভিত্তিক ও সবচেয়ে বেশি উৎপাদনক্ষমতার বিদ্যুৎকেন্দ্রটি স্থাপনে নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি (এনডব্লিউপিজিসিএল) এবং জার্মানির সিমেন্স এজির মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে। এদিন বিকেলে বিদ্যুৎ ভবনে ৩৬০০ মেগাওয়াট ক্ষমতার এই কেন্দ্র স্থাপনে এমওইউ সই হয়। এই দুই কোম্পানির যৌথ উদ্যোগে পটুয়াখালীর পায়রায় স্থাপিত হবে ... বিস্তারিত »

বিস্তারিত »

জিয়ার দুঃশাসন : বাংলাদেশের কলঙ্ক

রায়হান কবির: ১৯৭৫-এর ১৫ আগস্ট থেকে ১৯৮১ সময়কাল ছিল স্বাধীন বাংলাদেশের ইতিহাসের কালো অধ্যায়। ঘোর অমানিশার অন্ধকারে নিমজ্জিত ছিল বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের আমল। জিয়ার শাসনামলকে কেবল বাঙালির ইতিহাসের লজ্জা ও কলঙ্কিত অধ্যায় হিসেবেই অভিহিত করা যায়। জিয়া শাসনামলে বাংলাদেশের সাধারণ মানুষকে সামরিক কার্ফু মাথায় নিয়ে দিনাতিপাত করতে হতো। জিয়ার শাসনামল বিশ্লেষণ করলে ভেসে ওঠেÑ ... বিস্তারিত »

সমঝোতা ও সংশয় দুই-ই আছে

রাজীব পারভেজ: রোহিঙ্গা সংকট সমাধানে জননেত্রী শেখ হাসিনার সরকার যে প্র্যাগমেটিক পদক্ষেপ নিয়েছেন, তা একদিকে যেমন বাংলাদেশের কূটনৈতিক সাফল্য হিসেবে বিবেচিত, তেমনি স্বার্থান্বেষী মহল, বিশেষ করে বিএনপি নানা অপপ্রচারে লিপ্ত হয়েছে। সরকার বলেছে, এটা সূচনামাত্র। তবে আত্মপ্রসাদ লাভ করার কিছু নেই। মিয়ানমারের শাসকগোষ্ঠীর ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রেখেই আমাদের এই সমস্যার স্থায়ী সমাধানের পথে ধৈর্যের সাথে দৃঢ় ... বিস্তারিত »

বঙ্গবন্ধুর সততা ও সাহস অনুকরণীয়

উত্তরণ প্রতিবেদন: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, রাজনীতিতে সততা আর সাহসের বিরল দৃষ্টান্ত রেখে গেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার সততা, সাহস ও আদর্শ রাজনীতিবিদদের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত। রাজনীতিবিদদের এখান থেকে অনেক শিক্ষা নিতে হবে। ‘কারাগারের রোজনামচা’ ও ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থ দুটি পাঠ করলে সহজ-সরল জীবনযাপন ... বিস্তারিত »

নাটেশ্বর দেউল বিশ্বের শ্রেষ্ঠ প্রত্ন আবিষ্কারের একটি

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি বলেন, ওয়ারী বটেশ্বরের ইতিহাস প্রকৃতপক্ষে ষষ্ঠ শতাব্দীতে শুরু হয়েছে। সেই ওয়ারী বটেশ্বরের পরই বিক্রমপুরের নাটেশ্বর। তিনি বলেন, হাজার বছর আগের পুরনো শহর নাটেশ্বরকে কীভাবে সংরক্ষণ করা যায়, তার ব্যবস্থা নিতে হবে।  উত্তরণ প্রতিবেদন: মুন্সিগঞ্জের টঙ্গিবাড়ীর নাটেশ্বর দেউল পৃথিবীর সেরা প্রত্নতাত্ত্বিক আবিষ্কারগুলোর একটি। বাকি খনন কাজ শেষ হলে ... বিস্তারিত »