বর্তমান সংখ্যা

নবম বর্ষ, চতুর্থ সংখ্যা, মার্চ- -২০১৯

[issuem_issue_description]

জনকের শততম জন্মদিনের শ্রদ্ধাঞ্জলি

%FIRST_IMAGE%১৭ মার্চ। বাঙালির ইতিহাসের অনন্য দিন। মধুমতি কণ্ঠলগ্ন বাইগার নদীর তীরে আজ থেকে ৯৯ বছর আগে মহাকাশ থেকে অন্যরকম সূর্যোদয় হয়েছিল। সূর্য যেমন মহাকাশে স্থির থেকে শত কোটি বছর ধরে আলো বিকিরণ করে চলেছে; তেমনি ৯৯ বছর আগে টুঙ্গিপাড়ায় যে শিশুটি ভূমিষ্ঠ হয়েছিল, অনাগত কাল ধরে তার কীর্তিগাথা মানবেতিহাসে জ্বলজ্বল করে আলো বিচ্ছুরণ করবে। এই [...] বিস্তারিত »

স্মৃতির মিনারে বিনম্র শ্রদ্ধা

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: ভোর হতেই দেশের সব রাজপথ মিশেছিল শহিদ মিনারে। মায়ের ভাষার অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে জয়ী বীর বাঙালি জাতি আবারও বিনম্র শ্রদ্ধায় স্মরণ করল তার গর্বিত পূর্বসূরিদের। রাজধানী থেকে শুরু করে দেশের প্রত্যন্ত অঞ্চলের শহিদ মিনারের বেদিগুলোও ভরে উঠেছিল ফুলেল শ্রদ্ধায়। ফাল্গুনের ভোরের হিম হাওয়ায় নগ্ন পদে সবাই ছুটেছেন শহিদ মিনারে। দুপুর অবধি রাজধানীর কেন্দ্রীয় [...] বিস্তারিত »

চকবাজার অগ্নিকা- : প্রধানমন্ত্রীর সহমর্মিতা

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: সরকারের উদ্যোগ নেয়ার পরও ব্যবসায়ীদের পুরান ঢাকা থেকে রাসায়নিক কারখানা সরিয়ে নিতে রাজি না হওয়ার বিষয়টি দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, চকবাজার ট্র্যাজেডি পুরান ঢাকার রাসায়নিকের গুদাম মালিকদের জন্য একটি শিক্ষণীয় ঘটনা। এবার নিশ্চয়ই এসব গুদাম অন্যত্র সরিয়ে নিতে তারা (মালিকরা) আর আপত্তি করবেন না। গত ২৩ ফেব্রুয়ারি বেলা [...] বিস্তারিত »

প্রয়াতজন : শ্রদ্ধাঞ্জলি

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: রাশেদ সোহরাওয়ার্দী অবিভক্ত বাংলার শেষ মুখ্যমন্ত্রী ও নিখিল পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ছেলে রাশেদ সোহরাওয়ার্দী ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি … রাজিউন)। গত ৭ ফেব্রুয়ারি রাতে যুক্তরাজ্যের সেন্ট্রাল লন্ডনে নিজ বাসায় তিনি মারা যান। তিনি একজন খ্যাতিমান ব্রিটিশ লেখক ও অভিনেতা হিসেবে (রবার্ট অ্যাশবে নামে) যুক্তরাজ্যে পরিচিত ছিলেন। মৃত্যুকালে তার বয়স  হয়েছিল [...] বিস্তারিত »

একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত আসনে আওয়ামী লীগের নারী সদস্যদের তালিকা

%FIRST_IMAGE% বিস্তারিত »

স্বাধীনতার মহাকাব্য

%FIRST_IMAGE%‘আমি পরিষ্কার অক্ষরে বলে দেবার চাই যে, আজ থেকে এই বাংলাদেশে কোর্ট-কাচারি, আদালত-ফৌজদারি, শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে।’ ‘তোমাদের যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মোকাবিলা করতে হবে এবং জীবনের তরে রাস্তাঘাট যা যা আছে সব কিছু, আমি যদি হুকুম দেবার নাও পারি তোমরা বন্ধ করে দেবে। আমরা ভাতে মারবো, আমরা পানিতে মারবো।’ তোফায়েল আহমেদ: [...] বিস্তারিত »

উত্তাল মার্চ-১৯৭১

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: ১ মার্চ * ‘জাতীয় সংসদের আসন্ন অধিবেশন স্থগিত করা খুবই দুঃখজনক।… আওয়ামী লীগের আপাতত কর্মসূচী হচ্ছে ১ মার্চ ঢাকায় এবং ৩ মার্চ দেশব্যাপী হরতাল। ৭ মার্চ রেসকোর্স ময়দানের আয়োজিত জনসভায় চূড়ান্ত কর্মসূচী ঘোষণা করা হবে।’ Ñ শেখ মুজিব। * প্রেসিডেন্ট ইয়াহিয়ার ঘোষণা, গণপরিষদের অধিবেশন স্থগিত। * ‘জয় বাংলা’, ‘বীর বাঙালি অস্ত্র ধর বাংলাদেশ [...] বিস্তারিত »

বঙ্গবন্ধু উপাধি প্রাপ্তি ছিল জাতির পক্ষে কৃতজ্ঞতা প্রকাশ

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ এমপি বলেছেন, বঙ্গবন্ধু উপাধি ছিল সমগ্র বাঙালি জাতির পক্ষ থেকে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ। পৃথিবীতে অনেক বিশেষ দিন রয়েছে, তবে ২৩ ফেব্রুয়ারি বাঙালি জাতির জন্য একটি বিশেষ এবং অনন্য দিন। গত ২৫ ফেব্রুয়ারি রাজধানীর শিল্পকলা একাডেমিতে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-কমিটির [...] বিস্তারিত »

চট্টগ্রাম হবে ওয়ান সিটি টু টাউন

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে গত ২৪ ফেব্রুয়ারি শুরু হলো কর্ণফুলীর তলদেশে দক্ষিণ এশিয়ার প্রথম সুড়ঙ্গপথ ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল’-এর বোরিং কার্যক্রম। এই টানেলের মাধ্যমে নদীর দক্ষিণপাড় যুক্ত হবে মহানগরীর সঙ্গে। চট্টগ্রাম পরিণত হবে চীনের সাংহাইয়ের আদলে ওয়ান সিটি টু টাউনে। সকালে তিনি পতেঙ্গা প্রান্তের কনস্ট্রাকশন ইয়ার্ডে সুইচ টিপে এই [...] বিস্তারিত »

জাতির পিতার জন্মদিন : তরুণ প্রজন্মের ভাবনা

%FIRST_IMAGE%মাসুদ পথিক/অনিন্দ্য আরিফ: বঙ্গবন্ধুর নীতি ও আদর্শ তুলে ধরা দরকার ১৯৪০ থেকে ১৯৭৫-এর ১৪ আগস্ট দীর্ঘ ৩৫ বছরের কিছু বেশি সময়ের রাজনৈতিক জীবনে বঙ্গবন্ধুকে তারুণ্যের ঔজ্জ্বল্যে এক ব্যতিক্রমী ব্যক্তিত্ব হিসেবে চিহ্নিত করা যায়। তবে ১৫ আগস্টের নির্মম হত্যাকা-ের শিকার হওয়ার আগ পর্যন্ত তার রাজনৈতিক ইতিহাস, সাংগঠনিক কর্মকা- এবং চিন্তা-চেতনার পরিধি মুক্তিযুদ্ধপূর্ব ও মুক্তিযুদ্ধোত্তরÑ এ দুটি [...] বিস্তারিত »

আমিরাতের সঙ্গে চার সমঝোতা স্মারক স্বাক্ষর

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন :প্রধানমন্ত্রী শেখ হাসিনার আবুধাবি সফরে বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও অর্থনৈতিক অঞ্চল নিয়ে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ৪টি সমঝোতা স্মারক সই হয়েছে, যার মধ্য দিয়ে বড় ধরনের বিনিয়োগের আশা করছে সরকার। গত ১৭ ফেব্রুয়ারি স্থানীয় সময় বিকেলে আবুধাবির সেন্ট রেগিজ হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এসব সমঝোতা স্মারক সই হয়। পররাষ্ট্র সচিব সাংবাদিকদের বলেন, [...] বিস্তারিত »

সৈয়দ আশরাফের ছোট বোন বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি নির্বাচিত

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: কিশোরগঞ্জ-১ (সদর-হোসেনপুর) আসনের পুনর্নির্বাচনে শহীদ সৈয়দ নজরুল ইসলামের মেয়ে ও সাবেক মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের ছোট বোন আওয়ামী লীগ প্রার্থী ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তিন প্রার্থীর মধ্যে দুই প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নেওয়ায় একক প্রার্থী হিসেবে ডা. সৈয়দা জাকিয়া নূর লিপিকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এই আসনের [...] বিস্তারিত »

ঢাকা উত্তরে নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র পদের উপনির্বাচনে বিশাল ব্যবধানে জয় পেয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আতিকুল ইসলাম। গত ২৮ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন, দুটি ওয়ার্ডে কাউন্সিলর পদে উপনির্বাচন ও নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত [...] বিস্তারিত »

একুশ আমাদের শিখিয়েছে মাথানত না করতে

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: একুশের চেতনায় উজ্জীবিত হয়ে সবাই মিলে বাংলাদেশকে গড়ে তোলার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একুশ আমাদের শিখিয়েছে মাথানত না করা। আমি মনে করি, একুশে পদকজয়ীদের অনুসরণ করে আমাদের আগামী প্রজন্ম নিজেদের গড়ে তুলবে। একুশ আমাদের শিখিয়েছে কীভাবে নিজের অস্তিত্ব রক্ষা করা যায়, নিজের মাতৃভাষাকে রক্ষা করা যায়। সঙ্গে সঙ্গে নিজের সংস্কৃতি, শিক্ষা, [...] বিস্তারিত »

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণে আরেক ধাপ অগ্রগতি

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: কলাপাড়ায় রামনাবাদ চ্যানেলের পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের জেটিতে সরাসরি ভিড়ল কয়লা, লাইমস্টোনসহ পণ্য খালাসের যন্ত্র ‘গ্র্যাব শিপ আনলোডার’ বহনকারী জাহাজ শিনচেন ওশান। ২৫ হাজার টন বহন ক্ষমতাসম্পন্ন ১৫৪ মিটার দীর্ঘ ৪০ মিটার প্রস্থ জাহাজটি গত ৫ ফেব্রুয়ারি সকাল ৯টায় পায়রা বিদ্যুৎকেন্দ্রের জেটিতে ভিড়েছে। প্রায় ১ লাখ টন ক্ষমতাসম্পন্ন জেটিতে জাহাজটি নোঙর করার মধ্য দিয়ে [...] বিস্তারিত »

কবিতা

%FIRST_IMAGE% বিস্তারিত »

ভবিষ্যতে তরুণদের সুযোগ করে দিতে চাই

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তিনি ভবিষ্যতে তরুণদের সুযোগ করে দিতে চান। তিনি চান বর্তমান ও টানা তৃতীয় মেয়াদটিই যেন হয় প্রধানমন্ত্রী হিসেবে তার শেষ মেয়াদ। গত ১৪ ফেব্রুয়ারি জার্মান রেডিও ডয়চে ভেলেকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এক মাস আগেই চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার দল আওয়ামী [...] বিস্তারিত »

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তালিকা

%FIRST_IMAGE%রায়হান কবির: প্রথম ধাপের নির্বাচন ১০ মার্চ ২০১৯ (৮৭টি উপজেলা) পঞ্চগড় : পঞ্চগড় সদর – মো. আমিরুল ইসলাম, তেঁতুলিয়া – কাজী মাহামুদুর রহমান, দেবীগঞ্জ – মো. হাসনাৎ জামান চৌধুরী (জর্জ), বোদা – মো. ফারুক আলম, আটোয়ারি – মো. তৌহিদুল ইসলাম। নীলফামারী : নীলফামারী সদর – শাহিদ মাহমুদ, ডোমার – তোফায়েল আহমেদ, সৈয়দপুর – মো. তবিবুল [...] বিস্তারিত »

‘আমরা দেশকে বঙ্গবন্ধুর সোনার বাংলায় রূপান্তর করব’

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: দেশের উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণের যে বিশ্বাস আমরা অর্জন করেছি সেই বিশ্বাসের মর্যাদা আমাদের রাখতে হবে। উন্নয়নের রোল মডেল হিসেবে বাংলাদেশ এখন বিশ্বব্যাপী স্বীকৃত। ২০০৮ সালে আমরা যে আলোর পথে যাত্রা শুরু করেছি, সেই যাত্রায় আমাদের কেউ দমিয়ে রাখতে পারবে না, [...] বিস্তারিত »

‘সার্বজনীন স্বাস্থ্য নিরাপত্তা অর্জনে আরও বেশি সম্পৃক্ত হোন’

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের সকল নাগরিকের জন্য সার্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ডব্লিউএইচও-কে আরও বেশি সম্পৃক্ত হওয়ার ওপর জোর দিয়েছেন। তিনি বলেন, বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠান হিসাবে ডব্লিউএইচও-এর স্বাস্থ্য বিষয়ক এসডিজি অর্জনে আরও সক্রিয়ভাবে সম্পৃক্ত হওয়া প্রয়োজন। প্রধানমন্ত্রী গত ১৫ ফেব্রুয়ারি মিউনিখে নিরাপত্তা সম্মেলনের ৫৫তম সংস্করণে ‘হেলথ ইন ক্রাইসিস-ডব্লিউএইচও কেয়ার্স’ বিষয়ক গোলটেবিল আলোচনায় দেওয়া বক্তৃতায় [...] বিস্তারিত »

অশুভ রাজনৈতিক চর্চা করে বিএনপির পরিত্রাণ মিলবে না

%FIRST_IMAGE%আশরাফ সিদ্দিকী বিটু: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বিপুল বিজয় হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরতœ শেখ হাসিনা টানা চতুর্থবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। দেশে নির্বাচনের মাধ্যমে একটি নির্বাচিত সরকার আরেকটি নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করল, যা সাংবিধানিকভাবে স্বতঃসিদ্ধ। নির্বাচন নিয়ে নানা ষড়যন্ত্র হয়েছে, যা দেশবাসী নানাভাবে প্রত্যক্ষ করেছে। বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করা [...] বিস্তারিত »

সংসদে প্রধানমন্ত্রী : রাজনীতি করি মানুষের জন্য

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা দেশের মানুষের কল্যাণে কাজ করে যাওয়ার অঙ্গীকার পুনর্ব্যক্ত করে বলেছেন, রাজনীতি করি দেশের মানুষের জন্য, নিজের জন্য নয়। মানুষের সমস্যা জানার ও তা সমাধানের চেষ্টা করি। রাজনীতিবিদ হিসেবে এটাই আমার কর্তব্য বলে মনে করি। ক্ষমতা ভোগ করার বিষয় নয়, জনসেবার বিষয়। সেজন্যই কীভাবে দেশের মানুষের কল্যাণ করতে [...] বিস্তারিত »

অমর একুশে গ্রন্থমেলা : নতুন বই ৪ হাজার ৮০০

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: অমর একুশে গ্রন্থমেলা শেষ হয়েছে গত ২ মার্চ। বাংলা একাডেমি চত্বর ও ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান অংশে বিশাল পরিসরে এবার মেলার আয়োজন করা হয়। প্রায় ৩ লাখ বর্গফুট জায়গাজুড়ে মেলায় অংশ নেয় ৪৯৯টি প্রতিষ্ঠান। ৩০ দিনের মেলায় প্রায় ৪ হাজার ৮০০ নতুন বই প্রকাশিত হয়েছে। বিক্রি হয়েছে আনুমানিক ৮০ কোটি টাকার বই। প্রতিবারের মতোই [...] বিস্তারিত »

কৃষি যন্ত্রপাতিতে ভর্তুকীকরণ নিশ্চিত

%FIRST_IMAGE%রাজিয়া সুলতানা:  কৃষিপ্রধান বাংলাদেশ। কৃষি ও কৃষকের অগ্রগতি-উন্নয়নের সঙ্গে জড়িয়ে রয়েছে বাংলাদেশের সমৃদ্ধি। তাই স্বাভাবিক কারণেই কৃষি যন্ত্রপাতিতে ভর্তুকি দিচ্ছে কৃষিবান্ধব সরকার। উদ্দেশ্য কৃষিতে স্বয়ংসম্পূর্ণতা অর্জন। তা ২০৩০ সালের মধ্যে। পরিকল্পিত উৎপাদন বাড়ানোর সাথে সাথে কৃষকের আয় বাড়ানো। কৃষিতে এটা করতে প্রযুক্তির বিকল্প নেই। কৃষিতে আধুনিক যান্ত্রিকীকরণের জন্যই সরকার বিভিন্ন সময় বিভিন্ন হারে কৃষি যন্ত্রপাতিতে [...] বিস্তারিত »

বাংলাদেশ

%FIRST_IMAGE%পেট্রল পাম্প থেকে বেরিয়ে গাড়ি ছুটতে শুরু করল আবার। রিয়াজের চোখে ভাসছে সন্ন্যাসীর দিঘির দৃশ্যাবলি। মসজিদের ঘাটলায় মুসল্লিদের অজু, জালাভিটায় দুই কৃষকের জল সেচা, বৌদ্ধবিহার, গেরুয়া চীবরের ভিক্ষু, বাবা জল্লাশাহর মাজার, বুড়ো খাদেম, ঘোষপাড়া, শুকোতে দেওয়া জাল, মন্দির, শ্মশান, দিঘির ঘাটে ছেলে-মেয়েদের ডুবসাঁতার, কোমরজলে দাঁড়িয়ে লোকটার সূর্যপ্রণাম। স্বকৃত নোমান: বাবার মৃত্যুর প্রায় সতেরো বছর পর [...] বিস্তারিত »

নারীদের জীবনযাত্রার চালচিত্র

%FIRST_IMAGE%উত্তরা ইপিজেড: জাহাঙ্গীর আলম সরকার: বাংলাদেশের উত্তর জনপদের একটি জেলার নাম নীলফামারী। যেখানে অবস্থিত উত্তরা ইপিজেড। জননেত্রী শেখ হাসিনা নীলফামারীর সাধারণ মানুষের অভাব, মঙ্গা দূর করে নারীর ক্ষমতায়নের লক্ষ্যে ২০০১ সালে উত্তরা ইপিজেড প্রতিষ্ঠা করেছিলেন। প্রতিষ্ঠার প্রায় ১৮ বছর পর নীলফামারীর নারীদের জীবন মানে কী রকম পরিবর্তন ঘটেছে সে বিষয়টি এই লেখার উপজীব্য। বিগত প্রায় [...] বিস্তারিত »

বঙ্গোপসাগরে আহরণযোগ্য ৪৪৭ প্রজাতির মাছ ও চিংড়ির সন্ধান

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: বঙ্গোপসাগরে বাংলাদেশের সমুদ্র সীমানায় মাছ, সামুদ্রিক প্রাণী ও সামুদ্রিক উদ্ভিদের ওপর গবেষণার জন্য সংগৃহীত গবেষণা জাহাজ ‘আরভি মীনসন্ধানী’ আগামী জুন মাস থেকে যুক্ত হচ্ছে নতুন প্রকল্পে। জাহাজটি বঙ্গোপসাগরে গবেষণা ও জরিপ চালাবে টানা পাঁচ বছর। এদিকে চলমান গবেষণা কার্যক্রমে ইতোমধ্যে বাংলাদেশের সমুদ্র সীমানায় সর্বমোট ৪৩০ প্রজাতির আহরণযোগ্য মাছের সন্ধান মিলেছে। পাওয়া গেছে ১৭ [...] বিস্তারিত »

এএফসি চ্যাম্পিয়নশিপ : চূড়ান্ত পর্বে বাংলাদেশ

%FIRST_IMAGE%আরিফ সোহেল: আবারও প্রমাণিত হয়েছে বাঙালি মেয়েরা এই অঞ্চলের ফুটবলে অনবদ্য। তারা এএফসি অনূর্ধ্ব-১৬ ওমেন্স চ্যাম্পিয়নশিপের মূলপর্ব নিশ্চিত করেছে। ৩ মার্চ ২০১৯ শেষ ম্যাচে শক্তিশালী চীনের কাছে হারলেও ফিলিপাইন এবং স্বাগতিক মিয়ানমারকে হারিয়ে মূলপর্বে নিশ্চিত করেছে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচ অনায়াসে জিতে চীনও মূলপর্ব নিশ্চিত করেছিল। শেষ ম্যাচটি দুই দলের জন্যই হয়েছিল আনুষ্ঠানিকতার। সেই ম্যাচে [...] বিস্তারিত »

মুক্তিযোদ্ধাদের বাড়ি করে দেবে সরকার

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: দেশের উপজেলা পর্যায়ে অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য ৮ হাজার ফ্ল্যাট নির্মাণ করার উদ্যোগ নিয়েছিল সরকার। এ-লক্ষ্যে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় ২ হাজার ২৭৩ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্পের অনুমোদনও দেওয়া হয়েছিল। তবে মুক্তিযোদ্ধাদের দাবির প্রেক্ষিতে সেই প্রকল্প প্রত্যাহার করে নিয়েছে সরকার। নতুন প্রকল্পের মাধ্যমে ফ্ল্যাটের পরিবর্তে অসচ্ছল মুক্তিযোদ্ধাদের বসতভিটায় [...] বিস্তারিত »

ভেনেজুয়েলায় কী ঘটছে?

%FIRST_IMAGE%সাইদ আহমেদ বাবু: ভেনেজুয়েলা দক্ষিণ আমেরিকার উত্তর উপকূলে ক্যারিবীয় সাগরের তীরে একটি রাষ্ট্র। ‘একুশ শতকের সমাজতন্ত্র’র রূপকার খ্যাত প্রয়াত ভেনেজুয়েলান প্রেসিডেন্ট হুগো চ্যাভেজ সেই দেশের অর্থনীতিকে বের করে এনেছিলেন পশ্চিমা কর্তৃত্ব থেকে। বলিভারিয়ান বিপ্লবের মধ্য দিয়ে দেশের অর্থনীতিকে অনন্য উচ্চতায় নিতে সক্ষম হয়েছিলেন তিনি। স্থানীয় সরকারের এক সদস্য হাইদো ওর্তেগা সংবাদমাধ্যমকে বলেন, ‘পূর্ববর্তী সরকারের সময় [...] বিস্তারিত »

দিনপঞ্জি : ফেব্রুয়ারি ২০১৯

%FIRST_IMAGE%০১ ফেব্রুয়ারি * প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কত ত্যাগ-তিতিক্ষা, রক্তপাতের মধ্য দিয়ে একটি জাতি তার কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছতে পারেÑ বাঙালির স্বাধীনতার ইতিহাস তার উজ্জ্বল দৃষ্টান্ত। নতুন প্রজন্মকে এই ইতিহাস জানাতে হবে। বিকালে রাজধানীর বাংলা একাডেমিতে মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা ২০১৯-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এ-কথা বলেন। ০২ ফেব্রুয়ারি * প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ [...] বিস্তারিত »