বর্তমান সংখ্যা

পোস্ট করা হয়েছে by

সপ্তম বর্ষ,অষ্টম সংখ্যা, জুলাই-২০১৭

স্বপ্ন পূরণের বাজেট

অবশেষে সর্বসম্মতিক্রমে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পাস হয়েছে। এ যেন ঝড়ের পরের প্রশান্তি। বাজেট পেশের পর জাতীয় সংসদে, গণমাধ্যমে, সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং নানা সভা-সিম্পোজিয়াম, আলোচনা সভায় বাজেটের কতিপয় প্রস্তাবনা সম্পর্কে তীব্র সমালোচনার ঝড় ওঠে। সবাই যে জেনে-বুঝে বাজেটের সমালোচনা করেছেন তা নয়। অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় ব্যাংকে গচ্ছিত অর্থের ওপর আবগারি শুল্ক হার বৃদ্ধির প্রস্তাবটি ... বিস্তারিত »

নতুন ভ্যাট আইন স্থগিত : আবগারি শুল্ক হ্রাস

উত্তরণ প্রতিবেদন: ব্যাংক আমানতে ১ লাখ টাকা পর্যন্ত কোনো আবগারি শুল্ক নেই। ১ লাখ ১ টাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত আমানতে দিতে হবে ১৫০ টাকা, ৫ লাখ ১ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত ৫০০ টাকা, ১ কোটি টাকার ওপরের আমানতে পূর্বের প্রস্তাব বহাল থাকবে। প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা আগামী দুই বছরের ... বিস্তারিত »

নবাব সিরাজ-উদ-দৌলা ইতিহাসের ট্র্যাজেডির নায়ক

নূহ-উল-আলম লেনিন:  সম্রাট আওরঙ্গজেবের মৃত্যুর (১৭০৭) পর মুঘল সা¤্রাজ্য কার্যত দ্রুত ভাঙনের মুখে পড়ে। পিতার মতোই আওরঙ্গজেবের তিন পুত্র সিংহাসন দখলের ভ্রাতৃঘাতী যুদ্ধে লিপ্ত হয়। দুই ভাইকে হত্যা করে শাহ আলম দিল্লির মসনদ অধিকার করে। দিল্লিতে একের পর এক হত্যা-খুনোখুনি এবং শাসক বদলের প্রেক্ষিতে ভারতের সুবাহ বা প্রদেশগুলোর ওপর কেন্দ্রের নিয়ন্ত্রণ দুর্বল হয়ে পড়ে। সেই ... বিস্তারিত »

নবাব সিরাজ-উদ-দৌলার ২৬১তম শহীদ দিবস পালন

উত্তরণ ডেস্ক: দুই বাংলার বুদ্ধিজীবীদের অংশগ্রহণে নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে নবাব সিরাজ-উদ-দৌলার ২৬১তম শহীদ দিবস। ‘নবাব সিরাজ-উদ-দৌলা স্মরণ সমিতি’-এর আয়োজনে গত ৩ জুলাই সকাল ১০টায় মুর্শিদাবাদের খোসবাগস্থ সিরাজের সমাধিতে পুষ্পার্ঘ নিবেদন এবং দুপুর ১টায় মুর্শিদাবাদ শহরের লালবাগে এক স্মরণসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিম-লীর সাবেক ... বিস্তারিত »

দেশের ইতিহাসে সর্ববৃহৎ ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট পাস

উত্তরণ প্রতিবেদন: উচ্চতর প্রবৃদ্ধি অর্জনে উন্নয়নের মহাসড়ক ধরে দেশকে এগিয়ে নিতে জাতীয় সংসদে গত ২৯ জুলাই ২০১৭-১৮ অর্থবছরের বাজেট কণ্ঠভোটে পাস হয়েছে। নির্দিষ্টকরণ বিল ২০১৭ পাসের মাধ্যমে এই বাজেট পাস হয়। এই বাজেট পাসের মাধ্যমে জাতীয় সংসদ ২০১৮ সালের ৩০ জুন সমাপ্য অর্থবছরের সকল ব্যয় নির্বাহের জন্য সরকারকে রাষ্ট্রের সংযুক্ত তহবিল থেকে ৫ লাখ ৩৫ ... বিস্তারিত »

বিশ্বের ১৮ নারী নেতার অন্যতম শেখ হাসিনা

উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের বর্তমান ১৮ নারী জাতীয় নেতার মধ্যে অন্যতম হিসেবে চিত্রিত হয়েছেন। নারী রাজনীতিবিদদের নিয়ে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন থেকে প্রকাশিত ‘উইমেন প্রেসিডেন্টস অ্যান্ড প্রাইম মিনিস্টার্স’ নামক একটি বইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গুরুত্বের সাথে তুলে ধরা হয়েছে। যুক্তরাষ্ট্রের মানবাধিকার কর্মী রিচার্ড ও ব্রিয়েনের লেখা এই বইয়ে প্রচ্ছদে বিশ্বের আরও ছয় নারী রাষ্ট্রনায়কের পাশাপাশি ... বিস্তারিত »

ভ্যাট থাকছে না বহু নিত্যপণ্য ও সেবায়

উত্তরণ প্রতিবেদন :নতুন অর্থবছরে যেসব পণ্য ও সেবার ওপর ভ্যাট থাকছে না তার একটি তালিকা গত ১ জুলাই প্রকাশ করে একাধিক গেজেট জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ। এর অধীনে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কাজ করে। নতুন গেজেটে এমন অনেক পণ্য ও সেবাকে অব্যাহতি দেওয়া হয়েছে, যেগুলোর ওপর প্রস্তাবিত বাজেটে ভ্যাট আরোপের কথা বলা ... বিস্তারিত »

‘উন্নয়নের ধারাবাহিকতা রাখতে আওয়ামী লীগকে আবার সুযোগ দিন’

উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে চলমান উন্নয়ন-অগ্রগতির ধারাবাহিকতা রক্ষায় আগামী নির্বাচনেও ভোট দিয়ে আওয়ামী লীগকে দেশ সেবার সুযোগ দেওয়ার জন্য দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, আওয়ামী লীগের হাতেই দেশের উন্নয়ন ও অগ্রগতি হচ্ছে। এ উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে আওয়ামী লীগকে আবার সরকার গঠন করতে হবে। তাই দেশবাসীকে বলব, আওয়ামী লীগকে আবারও দেশ ... বিস্তারিত »

জঙ্গিবাদকে পরাস্ত করবেই বাংলাদেশ

সমকালীন বিশ্বের অন্যতম প্রধান সমস্যা জঙ্গিবাদ। জঙ্গিবাদের বিস্তার এখন বিশ্বশান্তির প্রধান অন্তরায়। উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীর হামলায় রক্তাক্ত পৃথিবীর সামনে জঙ্গিবাদ দমন প্রধান চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। পৃথিবীর জন্য বিপজ্জনক এই চক্রটি ২০১৬ সালের ১ জুলাই আঘাত হানে বাংলাদেশেও। গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় সংঘটিত হয় ভয়াবহ জঙ্গি হামলা। নরপশু জঙ্গিদের নৃশংস হামলায় নিহত হয় দেশি-বিদেশি ২০ ব্যক্তি। ... বিস্তারিত »

বিএনপি ক্ষমতায় গেলে বিভীষিকাময় দিন ফিরে আসবে : ওবায়দুল কাদের

উত্তরণ ডেস্ক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, বিএনপি ক্ষমতায় গেলে ২০০১ সালের মতো দেশে আবারও বিভীষিকাময় দিন ফিরে আসবে। গত ১৩ জুন দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বাংলাদেশ তাঁতী লীগ ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ শাখার সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, আপনাদের মনে আছে সেই ২০০১ সালের কথা। ... বিস্তারিত »

দেশবাসীর স্বপ্ন পূরণের বাজেট

ড. একে আবদুল মোমেন: বাজেট নিয়ে এবার অনেক বিতর্ক হলো, যা দেশের জন্য ভালো। তবে বিতর্ক যদি ব্যক্তিবিশেষের ওপর বিষোদ্গার না হয়ে বস্তুনিষ্ঠ হতো, তা হলে আরও ভালো হতো। তবে সুখের বিষয় যে, এসব আলোচনা-সমালোচনায় জনগণের মঙ্গল হয়েছে, বাজেটটি জনবান্ধব হয়েছে এবং বাজেট যে শুধু কয়েকটি অঙ্কের সমাহার নয়Ñ এর জীবন আছে, এর প্রয়োজনে মানুষের ... বিস্তারিত »

বাংলাদেশ সুইডেন সম্পর্ক সুদৃঢ় হয়েছে

উত্তরণ ডেস্ক: সুইডেন বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু। উন্নয়ন সহযোগী একটি দেশ। স্বাধীনতার পর প্রথম দিকে বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল সুইডেন। দেশটির সাথে বাংলাদেশের রয়েছে বিশাল বাণিজ্যিক সম্পর্ক। বাংলাদেশি সব পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার রয়েছে সুইডেনের বাজারে। কিন্তু কখনও বাংলাদেশের কোনো প্রধানমন্ত্রী এই ঘনিষ্ঠতম বন্ধু রাষ্ট্র সফরে যান নি। গত ১৪-১৬ জুন সুইডেনের প্রধানমন্ত্রী স্টিফেন লোফভেনের আমন্ত্রণে শেখ হাসিনা ... বিস্তারিত »

বিশ্বের বৃহত্তম ‘নাকে খত’!

নিয়ামত শাহ: বীজগণিতের বাল্য সময়ের সমীকরণ অঙ্কটি কে কেমন পারিতেন তাহা জানি না। তবে একাত্তর সনে এই দেশের এক প্রকার মানবপ্রাণী মুক্তিযুদ্ধকে ‘দুই কুকুরের লড়াই’ বলিয়া সমীকরণ বিদ্যাটি ঝলকাইয়া তুলিয়াছিলেন। সেই সমীকরণ চলিয়াছে মার্কিন যুক্তরাষ্ট্র আর সেইকালের সোভিয়েত ইউনিয়নের বেলাতে। সমীকরণ চলিতেছে। আজকাল মার্ক জাকারবুর্গ ‘ফেসবুক’ নামক এক আশ্চর্যকল বসাইয়া ‘যে যাহা কহিতে পার’ খেল ... বিস্তারিত »

কবিতা

বিস্তারিত »

এইটা আমার নিজের গল্প

বাবা-মা মারা যাওয়ার পর আমাদের সেই ঘোর বিপদের দিনে, দুঃসময়ে আমার বাবার ভাইরা মানে আমার বাবার রক্ত পানি করা টাকায় মানুষ হওয়া চাচারা ‘টিনের চশমা’ পরে দারুণ উদাস হয়ে গেলে আমার নানা আর আমার নানি, আমার চার খালা, আমার চার মামারা আমাদের পাশে এসে দাঁড়ালেন। মাহবুব রেজা: আমার দু বছরের বড় ছিল রুমি। কয়েকদিন ধরে ... বিস্তারিত »

সচিবদের বৈঠকে প্রধানমন্ত্রীর ১৭ দফা নির্দেশনা

উত্তরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২ জুলাই সচিবালয়ে সচিব কমিটির বৈঠকে ১৭ দফা নির্দেশনা দিয়েছেন। নির্দেশনাগুলো হচ্ছেÑ ১. পার্বত্য চট্টগ্রামসহ পাহাড় ও টিলা অধ্যুষিত এলাকায় পরিবেশ রক্ষাসহ ভূমিধস প্রতিরোধে কার্যকর ভূমিকা পালনে আরও আন্তরিক হতে হবে। এবারের মতো মর্মান্তিক দুর্ঘটনার পুনরাবৃত্তি যেন না হয়। ২. ঢাকা মহানগরী ও বুড়িগঙ্গা নদীর পরিবেশ দূষণ রোধে রাজধানীর ... বিস্তারিত »

ইউনূস-হিলারি যোগসাজশ : সিনেটরের চাঞ্চল্যকর চিঠি

উত্তরণ ডেস্ক: ওয়াশিংটন ডিসি ২০৫১০-৬২৭৫ জুন ১, ২০১৭ মাননীয় রেক্স, ডব্লিউ টিলারসন সেক্রেটারি ইউএস ডিপার্টমেন্ট অব স্টেট ওয়াশিংটন ডিসি ২০৫২০ প্রিয় সেক্রেটারি টিলারসন : সম্প্রতি প্রকাশিত সংবাদ প্রতিবেদনে সেক্রেটারি ক্লিনটন ও তার সহকর্মীদের বিরুদ্ধে বাংলাদেশ সরকার ও দেশটির প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভের (সিজিআই) তহবিলে চাঁদা দানকারী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে একটি দুর্নীতির ... বিস্তারিত »

ব্রিটিশ পার্লামেন্টে আগাম নির্বাচন অনুষ্ঠিত

সাইদ আহমেদ বাবু: একসময় ব্রিটিশ সা¤্রাজ্যে সূর্যাস্ত হতো না। পৃথিবীর উভয় প্রান্তেই ছিল তার সা¤্রাজ্য। তার শাসিত দেশগুলো নিয়ে রয়েছে কমনওয়েলথ ইউনিয়ন। এখনও বেশ কটি স্বাধীন দেশের রানিও ব্রিটেনের রানি। ব্রিটিশ উপনিবেশ শাসন হাড়ে হাড়ে টের পেয়েছে বাঙালিসহ ভারতীয় উপমহাদেশ প্রায় ২০০ বছর ধরে। ব্রিটিশ সা¤্রাজ্যের সূর্য ক্রমে অস্তমিত হতে হতে মাত্র ৪টি রাজ্য নিয়ে ... বিস্তারিত »

‘আগামী নির্বাচনে বিএনপির হ্যাটট্রিক পরাজয় ঘটবে’

৭ জুনের আলোচনা সভায় ওবায়দুল কাদের উত্তরণ প্রতিবেদন: বিএনপি এমন হাবভাব দেখাচ্ছে যেন তারা ক্ষমতায় আসবে! তারা যদি মনে করে ২০০১ সালে যা হয়েছে, ২০১৯ সালের নির্বাচনে তার পুনরাবৃত্তি ঘটবে, তা হলে তারা বোকার স্বর্গে বাস করছে। আগামী নির্বাচনে সবক্ষেত্রে ব্যর্থ বিএনপির হ্যাটট্রিক পরাজয় হবে, আর উন্নয়ন-অগ্রগতির মূল চালিকাশক্তি আওয়ামী লীগের হ্যাটট্রিক বিজয় ঘটবে। আমরা উন্নয়ন ... বিস্তারিত »

যুক্তরাষ্ট্রে খালেদার উপদেষ্টা গ্রেফতার ও ৪ মাসের জেল

উত্তরণ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশবিষয়ক উপদেষ্টা হিসেবে পরিচয় দানকারী জাহিদ এফ সর্দার সাদী নামে এক বাংলাদেশিকে গ্রেফতার করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। গত ১৭ মে ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবনের সামনে থেকে তাকে গ্রেফতার করা হয়। পলাতক আসামি হিসেবে দীর্ঘদিন ধরে তাকে খুঁজছিল এফবিআই। প্রায় ১০ বছর আগে ক্রেডিট কার্ড মেশিনে ব্যাংকের সাথে অর্থ ... বিস্তারিত »

পাহাড় ধস ও ঘূর্ণিঝড় প্রসঙ্গে

জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা দুর্গত কোনো মানুষকে যেন এক বেলাও না খেয়ে থাকতে হয়। বাংলাদেশের কোথাও প্রাকৃতিক দুর্যোগ দেখা দিলে তাৎক্ষণিক পদক্ষেপ নিচ্ছে সরকার। সরদার মাহামুদ হাসান রুবেল: ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, টর্নেডো, ভূমিধসের মতো প্রাকৃতিক দুর্যোগ বাংলাদেশে নতুন নয়। ইতিহাস বিবেচনা করলে বহুবার প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হয়েছে দেশটি। প্রাণহানি হয়েছে তবে দুর্যোগ মোকাবিলা করে ঘুরেও দাঁড়িয়েছে ... বিস্তারিত »

গ্রহাণু পৃথিবীর জন্য আতঙ্ক!

  অনিরুদ্ধ ব্রতচারি: ১৯৯৭ এক্সএফ ১১ নামের গ্রহাণুটি প্রবল বেগে এগিয়ে আসছে পৃথিবীর দিকে। ২০২৮ সালে পৃথিবীর কোনো শহর ধ্বংস হয়ে যেতে পারেÑ ঠিক এমন ভাবনায় আতঙ্কিত বিজ্ঞানীরা। বড় বিপদ দেখছেন পৃথিবীর। খুঁজছেন নিস্তারের পথ। হোক আজ, না হয় কাল। অবশ্য অন্যদল পরীক্ষা নিরীক্ষা গবেষণার পর নির্ভয় জানিয়েছেন। তারা বিজ্ঞান-প্রযুক্তির স্কেল মেপে প্রবলভাবে বলার চেষ্টা ... বিস্তারিত »

বিশ্বকাপ ক্রিকেটে স্বপ্ন পূরণের উচ্ছ্বাস

আগামী বিশ্বকাপে নতুন মাত্রার বাংলাদেশকেই দেখার প্রত্যাশা ক্রিকেট সমর্থকদের। এখনও বাকি প্রায় দুই বছর। এ সময়ে আরও সমৃদ্ধ আত্মবিশ্বাসী টিম বাংলাদেশ হয়ে ওঠার সুযোগ রয়েছে তামিম-সাকিব-মুশফিকদের। আরিফ সোহেল: বাংলাদেশের জন্য এমন হিসাবটা প্রাপ্যই ছিল। কিন্তু নানা টানাপড়েনে তা নিয়ে চুলচেরা অঙ্ক কষতে হয়েছে ভক্তদের। ওমুক হারলে; তমুখ জিতলে তবেই হবে স্বপ্ন পূরণ এই ধন্ধে ছিলেন ... বিস্তারিত »

বর্ষায় বিকল্প পদ্ধতিতে সবজি চাষ

রাজিয়া সুলতানা: সুজলা সুফলা শস্য শ্যামলা আমাদের এই বাংলাদেশ। ঋতু চক্রের আবর্তে নয়নাভিরাম দৃশ্য নিয়ে আগমন ঘটে বর্ষার। কৃষিপ্রধান বাংলাদেশে এই মনোরম দৃশ্য কখনও কখনও প্রান্তিক কৃষকদের চোখেও ঝরায় শ্রাবণের ঝরনা ধারা। কারণ এ সময় নেমে আসে আগাম বন্যা, সাময়িক ও দীর্ঘস্থায়ী বন্যা, দীর্ঘমেয়াদি বর্ষা, উপকূলীয় এলাকার জলাবদ্ধতা, সাইক্লোন, অতি বর্ষণ, পাহাড়ি ঢলের মতো প্রাকৃতিক ... বিস্তারিত »

ফাস্টিং (উপবাস) শরীরের নবজন্ম দেয়

প্রয়োজন অনুযায়ী উপবাসের কারণে শরীরের অনেক জটিল সমস্যাই সমাধান হয়ে যায়, এটা একটা ম্যাজিক যে শুধু উপবাসের কারণে অনেক রোগ দূর হয়ে যায়। আলমগীর আলম: মানুষের শরীরে চাহিদা অনুযায়ী খাদ্য গ্রহণ যেমন জরুরি তেমনি শরীরের প্রয়োজনে উপবাস থাকা অত্যন্ত জরুরি। এই উপবাস ধর্মীয় দৃষ্টিভঙ্গি থেকে নয়, থাকতে হবে শরীরের প্রয়োজনে। ধর্মীয় দৃষ্টিভঙ্গিতে যে উপবাস রাখা ... বিস্তারিত »

বিএনপির ওপর জনগণের আস্থা নেই

নেতাকর্মীদের শুভেচ্ছার জবাবে প্রধানমন্ত্রী উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা আগামী নির্বাচনেও বিজয়ের ব্যাপারে দৃঢ় আশাবাদ ব্যক্ত করে বলেছেন, লুটেরাদের সংগঠন বিএনপির ওপর জনগণের কোনো আস্থা নেই। এ দলটি কেবল হত্যা, ক্যু ও ষড়যন্ত্রের মধ্য দিয়েই ক্ষমতা দখল করেছিল এবং জনগণের ভাগ্যের পরিবর্তনে কোনোকিছুই করেনি। ক্ষমতায় থাকাকালে তারা শুধু নিজেদের পকেট ভারি ... বিস্তারিত »

জাতীয় জাদুঘরে জামদানি মেলা

জামদানির নামকরণ করা হয়Ñ জলপাড়, কলমিলতা, চন্দ্রপাড়, ঝুমকা, জুঁইবুটি, ময়ূরকণ্ঠী, কাউয়ার ঠ্যাঙপাড়, তেরছা, বাঘনলি, আবার কোনোটার নাম করা হয়েছেÑ পান্না-হাজরা, দুবলাজাল, বুটিজাল, জালার, কলারফানা, আদারফানা। উত্তরণ ডেস্ক: মসলিন বিলুপ্তির পর এই বাংলার প্রধান শিল্প হয় জামদানি। ইতিহাস থেকে জানা যায়, ১৭৫৭ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানি শাসনের অবসান হলে হারিয়ে যায় সেই সময়ের ঐতিহাসিক শিল্প মসলিন। ... বিস্তারিত »

মহাকাশে বাংলাদেশের ন্যানো স্যাটেলাইট

উত্তরণ ডেস্ক: বাংলাদেশের জন্য গত ৪ জুন সাফল্যের একটি মাইলফলক হয়ে থাকল। তখনও ভোরের আলো ফোটেনি। মধ্যরাত ৩টা ৭ মিনিটে একটি কার্গো রকেট মহাকাশে রওনা হয় বাংলাদেশের বানানো প্রথম ন্যানো স্যাটেলাইট ‘ব্র্যাক অন্বেষা’কে নিয়ে। ১০ সেন্টিমিটার কিউব আকৃতির ও এক কেজি ওজনের এই ন্যানো স্যাটেলাইট মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স আর মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার ... বিস্তারিত »

প্রয়াতজন : শ্রদ্ধাঞ্জলি

উত্তরণ প্রতিবেদন গাজী শাহাবুদ্দিন নতুন যুগের সূচনা করা ‘সচিত্র সন্ধানী’র সম্পাদক গাজী শাহাবুদ্দিন ছেড়ে গেছেন শিল্প সাহিত্য সংস্কৃতি ও সাংবাদিকতার প্রিয় অঙ্গন। দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগভোগের পর গত ৯ জুন বিকেল সাড়ে ৩টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি … রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি স্ত্রী, এক পুত্র, এক কন্যাসহ আত্মীয়-স্বজন ও অসংখ্য গুণগ্রাহী ... বিস্তারিত »

দিনপঞ্জি : জুলাই ২০১৭

২ জুন * ঘূর্ণিঝড় ‘মোরা’র আঘাতে ক্ষতিগ্রস্তদের সহায়তা করতে উপকূলে গিয়ে সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেন, আমরা দেখেছি বিএনপি হাওরে গিয়ে ফটোসেশন করেছে; কিন্তু আমরা দুর্গত এলাকায় ফটোসেশন করতে আসিনি। আমরা এসেছি উপকূলে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে। ক্ষতিগ্রস্ত মানুষের খোঁজখবর নিতে এসেছি। ৪ জুন * প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকৃতির ভারসাম্য রক্ষায় জনগণকে ... বিস্তারিত »

ফের ভারতের প্রধানমন্ত্রী মোদি

সাইদ আহমেদ বাবু: সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ফের ভারতের প্রধানমন্ত্রী হলেন নরেন্দ্র মোদি। পাঁচ বছর অতিবাহিত হওয়ার পরও মোদির পক্ষে যে এতটা সমর্থন থাকবে, তা ভারতের বিরোধী দলগুলোর ভাবনার অতীত ছিল। আগেরবারের চেয়েও বেশি আসন নিয়ে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করছে বিজেপি তথা এনডিএ। মূলত, ভোটের এ লড়াইটা হয়েছে মোদির সঙ্গে ভারতের সম্মিলিত বিরোধী ... বিস্তারিত »