বর্তমান সংখ্যা

পোস্ট করা হয়েছে by

সপ্তম বর্ষ,একাদশ সংখ্যা, অক্টোবর-২০১৭

রোহিঙ্গা সংকট : প্রধানমন্ত্রীর শান্তি উদ্যোগ

‘হিংসায় উন্মত্ত পৃথ্বি নিত্য নিঠুর দ্বন্দ্ব’…। কবিগুরুর এই বেদনাবিধুর পর্যবেক্ষণ আজও প্রাসঙ্গিক। বাংলাদেশের রক্তাক্ত (ইষড়ড়ফু ইরৎঃয) জন্মের পর আমরা চেয়েছিলাম আর যেন রক্তপাত না হয়। আর যেন মৃত্যুর মিছিল দেখতে না হয়। আর যেন কাউকে তার ঘর-ভিটে-মাটি ছেড়ে দেশান্তরী হতে না হয়। ধ্বংস, মৃত্যু, কান্না এবং মানবতার বিরুদ্ধে অপরাধের যেন চির অবসান হয়। কিন্তু আমাদের ... বিস্তারিত »

মিয়ানমারের রাখাইনে মানবিক বিপর্যয়

রাজীব পারভেজ: গত ২৫ আগস্ট নিরাপত্তা বাহিনীর চেকপোস্টে বিদ্রোহীদের হামলার পর ক্লিয়ারেন্স অপারেশন জোরদার করে মিয়ানমারের সেনাবাহিনী। তখন থেকেই মিলতে থাকে বেসামরিক নিধনযজ্ঞের আলামত। পাহাড় বেয়ে ভেসে আসতে শুরু করে বিস্ফোরণ আর গুলির শব্দ। পুড়িয়ে দেওয়া গ্রামগুলো থেকে আগুনের ধোঁয়া এসে মিশতে শুরু করে মৌসুমি বাতাসে। মায়ের কোল থেকে শিশুকে কেড়ে নিয়ে শূন্যে ছুড়ে দেয় ... বিস্তারিত »

‘রোহিঙ্গা সমস্যার সমাধান করব’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের ভূমিকার কারণেই মিয়ানমারের রোহিঙ্গা সংকট বিশ্ববাসীর মনোযোগ পেয়েছে। এ সংকট নিরসনে এখন বিশ্বব্যাপী নানা আলোচনা চলছে। আশ্রয় যখন দিয়েছি, তখন তাদের ভালোভাবে রেখে সম্মানের সঙ্গে নিজ দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা নেব। জাতিসংঘ সফর শেষে দেশে ফেরার পর গত ৭ অক্টোবর সকালে ঢাকার শাহজালাল বিমানবন্দরে এক সংবর্ধনা অনুষ্ঠানে এ কথা বলেন ... বিস্তারিত »

জন্মদিনে প্রধানমন্ত্রীর সুস্থতা ও দীর্ঘায়ু কামনা

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দেশে না থাকলেও তার ৭১তম জš§দিন পালনের কোনো কমতি ছিল না। তবে নির্যাতনের হাত থেকে রক্ষা ও প্রাণ বাঁচাতে মিয়ানমার থেকে আসা আর্তপীড়িত রোহিঙ্গাদের প্রতি সম্মানার্থে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী তার এবারের জš§দিন উপলক্ষে কোনো কেক কাটা হয়নি, ছিল না কোনো আনন্দ-উৎসব। রাজধানীসহ সারাদেশে মিলাদ, দোয়া মাহফিল, দরিদ্রদের মাঝে ... বিস্তারিত »

‘নিসর্গসখা’ দ্বিজেন শর্মা আর নেই

প্রকৃতি-প্রেমিক লেখক দ্বিজেন শর্মা আর নেই। তিনি গত ১৫ সেপ্টেম্বর শুক্রবার ভোর ৩টা ৫০ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। দ্বিজেন শর্মার ধ্যান-জ্ঞান ছিল প্রকৃতিকে ঘিরে। প্রকৃতির সৌন্দর্য বাঁচিয়ে রাখাই ছিল তার সারাজীবনের সাধনা। প্রকৃতি নিয়ে তিনি প্রচুর লেখালেখি করেছেন। বিজ্ঞান, শিশুসাহিত্যসহ অন্য বিষয়েও লিখেছেন তিনি। বিশিষ্ট বিজ্ঞান লেখক, শিক্ষক দ্বিজেন ... বিস্তারিত »

রোহিঙ্গাদের প্রতি সহমর্মিতা : শেখ রেহানার জন্মদিনের আনুষ্ঠানিকতা বাতিল

রোহিঙ্গা শরণার্থীদের মানবেতর পরিস্থিতির প্রতি সহমর্মী হয়ে নিজের জন্মদিনের আনুষ্ঠানিকতা বাতিল করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানা। গত ১৩ সেপ্টেম্বর ছিল তার জন্মদিন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন রেহানা এদিন ৬২ বছর পূর্ণ করলেন। ১৯৫৫ সালের ১৩ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন তিনি। পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি একনেক সভার ব্রিফিংয়ে জানান, মিয়ানমারের ... বিস্তারিত »

পদ্মায় স্বপ্নের সেতু : শত্রুর মুখে ছাই

উত্তরণ প্রতিবেদন: অবশেষে দৃশ্যমান হয়েছে পদ্মাসেতু। গত ৩০ সেপ্টেম্বর সকালে প্রথম স্প্যান (সুপার স্ট্রাকচার) খুঁটির (পিয়ার) ওপর স্থাপন করা হয়েছে। সকাল ৮টা থেকে শুরু করে ১০টার মধ্যেই সেতুটির জাজিরা প্রান্তের ৩৭ ও ৩৮নং খুঁটির ওপর বসিয়ে দেওয়া হয়েছে। ১৫০ মিটার দীর্ঘ এই স্প্যানটি স্থাপনের মধ্য দিয়ে স্বপ্নের পদ্মাসেতুর অগ্রগতির আরেক ধাপ এগিয়ে গেল। এই মাহেন্দ্রক্ষণটিতে ... বিস্তারিত »

রায়ে স্বাধীনতাবিরোধীদের ভাষারই পুনরাবৃত্তি

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা ষোড়শ সংবিধান সংশোধনী বাতিল করে দেওয়া প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিতর্কিত পর্যবেক্ষণের কঠোর সমালোচনা করে বলেছেন, বিএনপি-জামাতসহ স্বাধীনতাবিরোধীরা যে ভাষায় কথা বলে, প্রধান বিচারপতি তার রায়ে সেই ভাষাগুলোরই পুনরাবৃত্তি করেছেন। তার এই স্ববিরোধিতাপূর্ণ রায় জনগণের কাছে গ্রহণযোগ্যতা পায়নি, কারও কাছে গ্রহণযোগ্য হয়নি। এমন রায় দিয়ে প্রধান বিচারপতি নিজেকেই ... বিস্তারিত »

নোবেল পুরস্কার

বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কারের নাম ‘নোবেল পুরস্কার’। উনিশ শতকের বিশ্ববিখ্যাত রসায়নবিদ, প্রকৌশলী ও বিজ্ঞানী আলফ্রেড নোবেল-এর নামে এই পুরস্কারটি প্রচলিত। প্রথম পুরস্কার প্রদান করা হয় ১৯০১ সালে। বর্তমানে প্রতিবছর মোট ৬টি বিষয়ে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নোবেল পুরস্কার দেওয়া হয়। মানব কল্যাণে বৈজ্ঞানিক উদ্ভাবনা বা আবিষ্কার, সমাজ ও উন্নয়ন এবং বিশ্বে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে যাদের ... বিস্তারিত »

রোহিঙ্গা সংকট সমাধানে ৫ দফা

বিসমিল্লাহির রাহমানির রাহিম জনাব সভাপতি, আসসালামু আলাইকুম এবং এড়ড়ফ অভঃবৎহড়ড়হ / ঊাবহরহম. জাতিসংঘ সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনের সভাপতি নির্বাচিত হওয়ায় আমি আপনাকে আন্তরিক ও উষ্ণ অভিনন্দন জানাচ্ছি। আপনার দায়িত্ব পালনে আমার প্রতিনিধি দলের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিচ্ছি। মানবকল্যাণ, শান্তি ও টেকসই ধরিত্রী আপনার এই তিন প্রাধিকারের প্রতি আমার অকুণ্ঠ সমর্থন জ্ঞাপন করছি। ... বিস্তারিত »

দিনপঞ্জি : সেপ্টেম্বর ২০১৭

২ সেপ্টেম্বর * গত ২ সেপ্টেম্বর ঈদুল আজহা উপলক্ষে গণভবনে দলীয় নেতাকর্মী, বিদেশি কূটনীতিক, বুদ্ধিজীবীসহ সর্বস্তরের মানুষের সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি দেশরতœ জননেত্রী শেখ হাসিনা। ৩ সেপ্টেম্বর * ঘোষিত ২৪ ঘণ্টার মধ্যেই ৯০ শতাংশ কোরবানির বর্জ্য অপসারণের মধ্য দিয়ে কোরবানির পশুর বর্জ্য ব্যবস্থাপনায় এক নতুন ইতিহাস সৃষ্টি করে ঢাকার ... বিস্তারিত »

বাংলাদেশ আওয়ামী লীগ : বর্তমান নেতৃত্বের এক বছর

উত্তরণ প্রতিবেদন: বাংলাদেশ আওয়ামী লীগের বর্তমান কার্যনির্বাহী সংসদের মেয়াদ এক বছর পূর্ণ হতে চলেছে। গত ২০১৬ সালের ২২ ও ২৩ অক্টোবর অনুষ্ঠিত আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশনে কাউন্সিলরদের ভোটে টানা অষ্টমবার সভাপতি নির্বাচিত হন বঙ্গবন্ধু-কন্যা জননেত্রী শেখ হাসিনা এমপি এবং প্রথমবার সাধারণ সম্পাদক নির্বাচিত হন ওবায়দুল কাদের এমপি। কার্যনির্বাহী সংসদেও স্থান পায় এক ঝাঁক নতুন মুখ। ... বিস্তারিত »

চীন সফরে আওয়ামী লীগ প্রতিনিধি দল

দেশটির রাজধানী পেইচিংয়ে গত ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত বৈঠকে লি জুন বলেন, চীন সরকার মিয়ানমারকে বাংলাদেশের সাথে আলোচনায় বসার জন্য উদ্বুদ্ধ করবে। চীন মনে করে, আঞ্চলিক শান্তির স্বার্থেও মিয়ানমার সরকারের রোহিঙ্গা সমস্যায় স্থায়ী সমাধানে পৌঁছানো উচিত। আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়–য়া টেলিফোনে বৈঠকের এ খবর জানিয়েছেন। বৈঠকে ১৮ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন আওয়ামী লীগের ... বিস্তারিত »

পূর্ব এশিয়া ভূ-রাজনীতির চলমান উত্তেজনা

সাইদ আহমেদ বাবু: পূর্ব এশিয়া হলো এশিয়া মহাদেশের একটি অংশ। পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিশ্বের ভূ-রাজনীতিতে একটি গুরুত্বপূর্ণ প্লাটফর্ম হিসেবে কাজ করে থাকে। এটি এশিয়া মহাদেশ ও আমেরিকা মহাদেশের সংযোগস্থল বিধায় বিশ্ব রাজনীতির কেন্দ্র হিসেবে বিবেচিত হয়ে থাকে। চীন পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশ। আয়তনের দিক থেকে এটি পৃথিবীর তৃতীয় বৃহত্তম রাষ্ট্র। এর জনসংখ্যা ... বিস্তারিত »

সেই ফুটবলই উৎসব-রঙিন

আরিফ সোহেল: ফুটবলে উৎসবের গ-িটা ক্রমে ছোট হয়ে পড়ছে বাংলাদেশে। জমে উঠছে না ঘরোয়া আয়োজনও। চলছে দর্শকদের বিপুল খরা। ঠিক সেই সময়েই ফুটবলে কিছুটা হলেও প্রাণের সঞ্চার করেছে অনূর্ধ্ব-১৮ সাফ মিশনে বাংলাদেশ দল। ভারত, মালদ্বীপ, ভুটানের বিপক্ষে জয় তুলে নিয়ে রানার্সআপ বাংলাদেশ। সমান পয়েন্ট নিয়েও নেপাল জিতেছে আসরের শিরোপা। চ্যাম্পিয়ন হতে না পারলেও ব্যক্তিগত নৈপুণ্যে ... বিস্তারিত »

নিজের প্রজ্বলিত আগুনে নিজেই পুড়ছে বিএনপি

তারেক জিয়া! ‘হাওয়া ভবন’ খ্যাত এই নেতার নৈতিকতা ও সৎ সাহস থাকলে আইনানুগভাবে দেশে ফিরে এসে সাহসের সাথে মামলা মোকাবিলা করা দরকার। যদি তিনি তা না করেন এবং খালেদা জিয়াও দেরি করতে থাকেন, তবে ঘরোয়া রাজনীতির ঘেরাটোপে পড়ে এতিম বিএনপির কপালে নিঃসন্দেহে আরও দুঃখ আছে। শেখর দত্ত: ‘ঘরোয়া রাজনীতি’ কথাটা প্রথম দেশবাসী শোনে সেনাশাসক জিয়াউর ... বিস্তারিত »

হাইড্রোজেন বোমায় ধ্বংস হতে পারে সারাবিশ্ব!

পৃথিবীর ৩টি শক্তিশালী বোমার মধ্যে হাইড্রোজেন বোমা সর্বাধিক ক্ষমতাসম্পন্ন। এটি নিউট্রন ও পারমাণবিক বোমার চাইতে বহুগুণ বেশি শক্তিশালী। সাধারণভাবে একেকটি পারমাণবিক বোমার একেক ধরনের ধ্বংসের ক্ষমতা রয়েছে। কোনোটি গাছপালার কোনো ক্ষতি করে না, শুধু প্রাণী ধ্বংস করে। অনিরুদ্ধ অনিন্দ্য: ঘটনা উত্তর কোরিয়ায়। ঘটেছে ৩ সেপ্টেম্বর। উত্তর কোরিয়া ‘হাইড্রোজেন বোমা’ ফাটিয়েছে। তাই নিয়ে সারাবিশ্বের পরাশক্তির দেশগুলো ... বিস্তারিত »

৩৬ হাজার কোটি টাকা ঋণ সহায়তা প্রদান

উত্তরণ প্রতিবেদন: নমনীয় চুক্তি বা ­তৃতীয় এলওসির আওতায় বাংলাদেশ বন্ধুপ্রতিম প্রতিবেশী রাষ্ট্র ভারত থেকে সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ পাবে। বাংলাদেশি মুদ্রায় এই অর্থের পরিমাণ ৩৬ হাজার কোটি টাকা। এই অর্থ দিয়ে বাংলাদেশের বিদ্যুৎ, রেলপথ, সড়ক, জাহাজ চলাচল, বন্দরসহ অবকাঠামো খাতের ১৭টি অগ্রাধিকার প্রকল্প বাস্তবায়ন করবে বাংলাদেশ সরকার। প্রথম দুটি এলওসির (লাইন অব ক্রেডিট) মতো ... বিস্তারিত »

মাথাপিছু জিডিপিতে বাংলাদেশ থেকে পিছিয়ে গেছে পাকিস্তান : দি ইকোনমিস্ট

উত্তরণ ডেস্ক: স্বাধীনতার সময় পাকিস্তানের তুলনায় অনেক পিছিয়ে ছিল বাংলাদেশ। সেই বাংলাদেশ এখন পাকিস্তানকে পেছনে ফেলতে শুরু করেছে। দি ইকোনমিস্টের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, স্বাধীনতাকালীন বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) শিল্পের অবদান ছিল মাত্র ৬ থেকে ৭ শতাংশ। অন্যদিকে পাকিস্তানে শিল্পের অবদান ছিল প্রায় ২০ শতাংশ। কিন্তু বর্তমানে বাংলাদেশের জিডিপিতে শিল্প খাতের অবদান ২৯ ... বিস্তারিত »

বাংলাদেশে বন্যা-পরবর্তী চাষাবাদ

রাজিয়া সুলতানা: ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশে প্রায় প্রতিবছরই নির্দিষ্ট সময়ে কিংবা কখনও কখনও অনভিপ্রেতভাবে বন্যা দুর্যোগ হিসেবে দেখা দেয়। চলতি বছরও এর ব্যত্যয় ঘটেনি। তবে বাংলার মানুষ প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করেই বাঁচতে শিখেছে। বন্যা-পরবর্তী সময়ে কৃষিকে ঢেলে সাজানোর উদ্যোগও নতুন নয়। বরং সরকার এক্ষেত্রে প্রতিনিয়ত বন্যা-উত্তর কৃষি চাষাবাদের পথ-পরিক্রমা সাজিয়ে দিচ্ছে। ফলে বন্যার ব্যাপক ক্ষয়ক্ষতিও ... বিস্তারিত »

‘রোহিঙ্গা গণহত্যার দায়ে মিয়ানমার দোষী সাব্যস্ত’

উত্তরণ প্রতিবেদনঃ রোহিঙ্গাসহ অন্যান্য সংখ্যালঘু মুসলিমদের ওপর গণহত্যা, যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধের দায়ে মিয়ানমার সরকারকে দোষী সাব্যস্ত করা হয়েছে। আন্তর্জাতিক স্থায়ী গণ-আদালত গত ২২ সেপ্টেম্বর এই প্রতীকী রায় ঘোষণা করেছে। একই সাথে মিয়ানমারে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ বন্ধে অবিলম্বে দেশটির ওপর অস্ত্র নিষেধাজ্ঞা জারি, মানবতাবিরোধী অপরাধের সাথে জড়িত কর্মকর্তাদের বিদেশে থাকা ব্যাংক হিসাব জব্দ, ... বিস্তারিত »

নিজের প্রজ্বলিত আগুনে নিজেই পুড়ছে বিএনপি

শেখর দত্তঃ ‘ঘরোয়া রাজনীতি’ কথাটা প্রথম দেশবাসী শোনে সেনাশাসক জিয়াউর রহমানের কাছ থেকে। ১৯৭৬ সালের ৩০ জুলাই ক্ষমতা পাকাপোক্ত ও দীর্ঘস্থায়ী করা এবং জাতীয় মূলধারার রাজনীতিকে উৎপাটন করার লক্ষ্য নিয়ে তিনি ঘরোয়া রাজনীতি চালু করেন। ঘরোয়া রাজনীতির মধ্যেই তিনি একে একে রাজনৈতিক দল গঠনের জন্য লাইসেন্স প্রদানের সামরিক ফরমান জারি, জাতীয় সংসদ নির্বাচন অনির্দিষ্টকালের জন্য ... বিস্তারিত »

আম্রপালির ঘ্রাণ

স্বকৃত নোমান: এবং তখন পারভিনের মনে পড়ে আম্রপালি আমের কথা। আ¤্রপালি, না আমরুপালি? সে ঠিক জানে না সঠিক নাম কোনটি। জ্যৈষ্ঠ-আষাঢ় মাসে তার বাবা প্রায়ই হাট থেকে কিনে আনতো। বাড়ি ফেরার সঙ্গে সঙ্গে থলেটা বাবার হাত থেকে কেড়ে নিয়ে আমের ঠোঙাটা বের করে একটা আম হাতে নিয়ে সে চামড়া ছিলতে শুরু করত। তার মা বকতো, ... বিস্তারিত »

মারিদায় দুর্ধর্ষ জঙ্গি সবুজ এবং ১১ সহযোগী গ্রেফতার

উত্তরণ প্রতিবেদনঃ দীর্ঘদিন ধরেই বাংলাদেশসহ আন্তর্জাতিক একাধিক গোয়েন্দা সংস্থার কাছে তথ্য ছিল সিরিয়ায় নিহত জঙ্গি সাইফুল হক সুজন ওরফে সিফুলের ভাই বাংলাদেশি পাসপোর্টধারী আতাউল হক সবুজ স্পেনে পলাতক। আইটি ফার্মের আড়ালে সে দেশি-বিদেশি জঙ্গিদের অর্থায়ন করছে এমন গুরুতর অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। শেষ পর্যন্ত গত ২২ সেপ্টেম্বর স্পেনের এপ্রিমাদুরা প্রদেশের মারিদা শহরে তার খোঁজ পায় ... বিস্তারিত »

মঙ্গল কামনায় দুর্গোৎসব ও আশুরা

উত্তরণ প্রতিবেদন: দুর্গাপূজা : গত ৩০ সেপ্টেম্বর ঢাকের বাদ্য, নৃত্যগীত আর সিঁদুর খেলা শেষে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো হিন্দু ধর্মের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। দুর্গাপূজা বাঙালি হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব। তবে ভারতের অন্যান্য প্রদেশের অবাঙালিরাও ভিন্ন ভিন্ন নামে এই উৎসব পালন করে। যেমন কাশ্মীর ও দাক্ষিণাত্যে অম্বা ও অম্বিকা, গুজরাটে হিঙ্গুলা ও ... বিস্তারিত »

সক্ষমতা সূচকে ৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ

বৈশ্বিক প্রতিযোগিতায় সক্ষমতা সূচকে (জিসিআই) এক বছরে সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ। ১৩৭ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯৯তম। গত বছর ১৩৮ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০৬তম। জিসিআই পর্যবেক্ষণে অন্তর্ভুক্ত হওয়ার পর গত ১৬ বছরের মধ্যে এবারই প্রথম ১০০-র নিচে নেমে আসার সম্মান অর্জন করল বাংলাদেশ। এক ডজন বিষয়ে ভালো অবস্থার ভিত্তিতে এ অবস্থান নির্ণয় করা ... বিস্তারিত »

লাল চালের ভাত কেন খাব

বর্তমানে বাণিজ্যিকভাবে এর উৎপাদন এতই কম যে, বাজারে এই চাল খুঁজে পাওয়া যায় না। উচ্চফলনশীল ধানের কল্যাণে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি বটে, বিনিময়ে পেয়েছি পুষ্টির দুর্ভিক্ষ। আলমগীর আলম: শত শত বছর ধরে আমাদের বাপ-দাদা তথা পূর্বপুরুষদের পরিবেশবান্ধব দেশীয় ঢেঁকিছাঁটা আউশ এবং আমন চালই ছিল প্রধান খাদ্য। তখন রোগবালাই ছিল অত্যন্ত কম। সিংহভাগ মানুষ ছিল স্বাস্থ্যবান, ... বিস্তারিত »

ইলিশ একান্ত আমাদের জিআই সনদ লাভ

উত্তরণ ডেস্ক: বাংলাদেশের ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্য হিসেবে স্বীকৃতির সনদ পেল ইলিশ। শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি গত ২৪ আগস্ট আনুষ্ঠানিকভাবে মৎস্য অধিদফতরের কাছে এই সনদ তুলে দেন। উল্লেখ্য, চলতি মাসের ৬ আগস্ট পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতর জিআই পণ্য হিসেবে ইলিশের স্বীকৃতি পাওয়ার কথা জানায়। রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে মৎস্য ... বিস্তারিত »