বর্তমান সংখ্যা

সপ্তম বর্ষ,তৃতীয় সংখ্যা,ফেব্রুয়ারি-২০১৭

[issuem_issue_description]

একুশ এখন বিশ্বসভ্যতার আলোকবর্তিকা

%FIRST_IMAGE%কথাটা উচ্চারণ করেছিলেন প্রয়াত মনীষী অধ্যাপক আবুল ফজল : ‘একুশ মানে মাথা নত না করা।’ অন্তর্ভেদী ও গূঢ় তাৎপর্যম-িত এই বাক্যটি এখন প্রবচনে পরিণত হয়েছে। বাক্যবন্ধটি হয়ে উঠেছে বাঙালি জাতির আত্মপরিচয়ের স্মারক। ১৯৪৮-এর পথ বেয়ে ১৯৫২-এর ভাষা সংগ্রাম। এই সংগ্রামের অন্যতম পথিকৃৎ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার নেতৃত্বেই বাঙালি জাতি ভাষার দাবিকে জাতিসত্তার [...] বিস্তারিত »

বঙ্গবন্ধুর সোনারবাংলা গড়তে আবারও ঐক্যবদ্ধ হতে হবে

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: গণতন্ত্র ও আইনের শাসন সুদৃঢ় এবং দেশ থেকে সন্ত্রাস-জঙ্গিবাদ সম্পূর্ণরূপে নির্মূল করে শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠায় বাঙালি জাতিকে আবারও ঐক্যবদ্ধ প্রয়াস গ্রহণের উদাত্ত আহ্বান জানিয়েছেন। দেশবাসীর উদ্দেশে তিনি বলেন, একাত্তরের শহীদদের কাছে আমাদের অপরিশোধ্য ঋণ রয়েছে। তাই আসুন ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে এবং দল-মত-পথের পার্থক্য ভুলে জাতির গণতান্ত্রিক অভিযাত্রা ও আর্থ-সামাজিক উন্নয়ন ত্বরাম্বিত করার মাধ্যমে আসুন [...] বিস্তারিত »

ভাষা আমাদের চেতনার প্রধান সোপান

%FIRST_IMAGE%অধ্যাপক রফিকুল ইসলাম বাহান্ন’র ভাষা আন্দোলনের একজন সক্রিয় কর্মী। তবে, নিজেকে ভাষাসৈনিক বলতে নারাজ তিনি, বিশেষ করে সৈনিক শব্দটিকে ভাষা আন্দোলনের সাথে যুক্ত করার পক্ষে নন তিনি। রফিকের মরদেহ বাহান্নর ভাষা আন্দোলনকে ক্যামেরাবন্দি করতে পেরেছিলেন খুব কম মানুষ। রফিকুল ইসলাম তাদেরই একজন। বর্তমানে আমরা ভাষা আন্দোলনের যে আলোকচিত্র দেখি, তার অধিকাংশই তুলেছেন রফিকুল ইসলাম। সে [...] বিস্তারিত »

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

%FIRST_IMAGE%রাজীব পারভেজ: মাতৃভাষা হলো মানুষের কাছে প্রাণের মতোই প্রিয় একটি বিষয়। মাতৃভাষার মাধ্যমে মানুষ নিজেকে বিশ্বের কাছে তুলে ধরার মাধ্যমে জাতিসত্তার পরিচয় বহন করে। বহু বিবর্তনের মধ্য দিয়ে প্রায় হাজার বছর আগে আমাদের বাংলা ভাষা জন্মলাভ করে। বাংলা ভাষার বিবর্তনের ইতিহাস বহু প্রাচীন। বস্তুজগতের সবকিছুর মতো ভাষাও সর্বদা পরিবর্তনশীল। আমাদের মাতৃভাষা বাংলা সম্পর্কেও এ কথা [...] বিস্তারিত »

ইসলামী ব্যাংকে পরিবর্তন : চলবে আইন-কানুন মেনে

%FIRST_IMAGE%পরিচালনা পর্ষদ, চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক পরিবর্তনের পর ইতোমধ্যে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে রদবদল করেছে ইসলামী ব্যাংক কর্তৃপক্ষ। পদত্যাগ করেছেন শীর্ষ পদের কর্মকর্তারা। পাশাপাশি বিভাগীয় পদে দায়িত্বরত কর্মকর্তাদের পদোন্নতি দিয়ে শীর্ষ নির্বাহী পদে নিয়োগ দিয়েছে ইসলামী ব্যাংক। এদিকে গত ১১ জানুয়ারি সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইসলামী ব্যাংক জানিয়েছে, যে কোনো মূল্যে শরিয়া নীতিমালা ও মৌলিক মূল্যবোধ [...] বিস্তারিত »

বর্তমান প্রজন্মের পাঠাভ্যাস গড়ে উঠুক

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: ভাষা আন্দোলনের স্মৃতি বিজড়িত মাস ফেব্রুয়ারির প্রথম দিন থেকে শুরু হলো অমর একুশে গ্রন্থমেলা-২০১৭। ১ ফেব্রুয়ারি বিকেলে বাংলা একাডেমিতে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চীনের প্রখ্যাত গবেষক ও রবীন্দ্র-অনুবাদক ডং ইউ চেন, অস্ট্রিয়ার মেনফ্রেড কোবো, পুয়ের্তোরিকোর লুস মারিয়া লোপেজ, ভারতের চিন্ময় গুহ প্রমুখ। প্রকাশক-প্রতিনিধি [...] বিস্তারিত »

মহামান্য রাষ্ট্রপতির ওপর আস্থা রাখুন সংবিধানের প্রতি শ্রদ্ধাশীল হোন

%FIRST_IMAGE%অ্যাডভোকেট আফজাল হোসেন: বর্তমান সরকার রাষ্ট্র পরিচালনার তিন বছর পূর্ণ করেছে। ২০১৯ সালে অনুষ্ঠিত হবে আগামী জাতীয় সংসদ নির্বাচন। পূর্ণ মেয়াদ শেষ হতে দুই বছর বাকি থাকলেও দেশের রাজনীতি আবর্তিত হচ্ছে আগামী নির্বাচনকে কেন্দ্র করে। মাননীয় প্রধানমন্ত্রীও জাতির উদ্দেশে তার সাম্প্রতিক এক বক্তৃতায় নির্দিষ্ট মেয়াদ শেষে নির্বাচন অনুষ্ঠানের কথা বলেছেন। তিনি গণতান্ত্রিক ধারাকে সমুন্নত রাখতে [...] বিস্তারিত »

পদ্মা সেতু নির্মাণে বিশাল কর্মযজ্ঞ

%FIRST_IMAGE%আশরাফ সিদ্দিকী বিটু: বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থায় অভূতপূর্ব উন্নয়ন ও কাক্সিক্ষত পরিবর্তনে আশার সঞ্চার করেছে। উন্নয়নে বর্তমান সরকারের গৃহীত মেগা ছয় প্রকল্প। এর মধ্যে পদ্মা সেতুসহ একাধিক প্রকল্পের অগ্রগতি সবচেয়ে ইতিবাচক। ইতোমধ্যেই স্বপ্নের পদ্মা সেতু প্রকল্পের প্রায় ৪০ শতাংশ কাজ শেষ হয়েছে। সলিড ইস্পাতে তৈরি কিউব জোড়া লাগিয়ে তৈরি করা হচ্ছে একেকটি পূর্ণাঙ্গ, দৈর্ঘ্যে ১৫০ মিটার। আর [...] বিস্তারিত »

ভাষার মাস থেকে .(ডট) বাংলা ডোমেইন উন্মুক্ত

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: বিগত ৩১ ডিসেম্বর গণভবনে আয়োজিত একটি অনুষ্ঠানে .(ডট) বাংলা ডোমেইন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে বাংলা ভাষাতে ওয়েবসাইটের নামকরণ করার সুযোগ সৃষ্টি হলো। অর্থাৎ ইন্টারনেটে আমাদের ওয়েবসাইট রাখার জন্য ইংরেজি অক্ষরের ঠিকানার বন্ধকতা আর রইল না। যেমন আমাদের বর্তমান সংগঠনের ওয়েবসাইটে যেতে টাইপ করতে হয় ‘albd.org’। সেটার বদলে আমরা ‘আওয়ামীলীগ.বাংলা’ (বা [...] বিস্তারিত »

সংবাদপত্রে বাহান্ন’র ভাষা আন্দোলন

%FIRST_IMAGE% বিস্তারিত »

জাতীয় কবিতা উৎসব : কবিতা মানে না বর্বরতা

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: কবিতাই বলে মানবতার কথা। কবিতার আশ্রয়েই কবিরা লড়ে যান অমানবিকতার বিরুদ্ধে। পুঁজিবাদের আগ্রাসনে মানুষ যখন লোভী ও ভিতু হয়ে ওঠে তখন কাব্যবীজের স্ফুরণে জেগে ওঠে আলোর পথযাত্রীরা। আর এভাবেই সত্য ও সত্তাকে একসাথে প্রকাশ করে কবির সৃষ্ট কবিতা। শব্দের পিঠে শব্দের সংযোজনে উচ্চারিত হয় অন্তর্নিহিত বিষয়। সেই শব্দমালায় থাকে দ্রোহ, প্রেম ও সময়ের [...] বিস্তারিত »

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন ৭ জন

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: ২০১৬ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। এই পুরস্কার পেয়েছেন সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা সাত বিশিষ্ট কবি, লেখক ও গবেষক। গত ২৩ জানুয়ারি একাডেমির শহীদ মুনীর চৌধুরী সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। পুরস্কারপ্রাপ্তরা হলেনÑ কবিতায় আবু হাসান শাহরিয়ার, কথাসাহিত্যে শাহাদুজ্জামান, প্রবন্ধ ও [...] বিস্তারিত »

পানি ব্যবহারে বৃহত্তর সহযোগিতা চাই : প্রধানমন্ত্রী

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনৈতিক উন্নয়নে বৃহত্তর সহযোগিতা এবং আন্তঃদেশীয় বিশুদ্ধ পানি সম্পদের ব্যবহারের ওপর গুরুত্ব আরোপ করেছেন। তিনি গত ১৮ জানুয়ারি সুইজারল্যান্ড ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) সাইড লাইনে ওয়ার্ল্ড আন্ডার ওয়াটারের ওপর এক আলোচনায় ভাষণদানকালে বলেন, পানি হচ্ছে সম্পদ। আমাদের জন্য শহর, গ্রাম এবং সারাজীবন প্রত্যেকের জন্য বেঁচে থাকার লড়াই। তাই পানির [...] বিস্তারিত »

এফএম-৯০ এয়ার ডিফেন্স মিসাইলের টেস্ট ফায়ারিং

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: বাংলাদেশ সেনাবাহিনীতে আধুনিকায়নের ধারায় সংযোজিত এফএম-৯০ এয়ার ডিফেন্স মিসাইলের টেস্ট ফায়ারিং অ্যাডহক এয়ার ডিফেন্স মিসাইল রেজিমেন্ট আর্টিলারির ব্যবস্থাপনায় গত ৩ জানুয়ারি কক্সবাজারের নিদানিয়া এডি ফায়ারিং রেঞ্জে অনুষ্ঠিত হয়েছে। সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক প্রধান অতিথি হিসেবে ফায়ারিং প্রত্যক্ষ করেন। এ সময় সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এফএম-৯০ মিসাইল বর্তমান সময়কার [...] বিস্তারিত »

‘গ্রামীণফোনের ৩০ শতাংশ জনগণকে দিয়েছিলাম, সেটা নিজে নিয়ে নেন’

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূসের প্রতি ইঙ্গিত করে বলেছেন, গরিবের হাড়-মাংস ও রক্ত ঝরানো টাকা দিয়ে যিনি বড়লোকিপনা করেন তার আবার দেশের প্রতি ভালোবাসা থাকবে কোথা থেকে? দেশপ্রেম থাকবে কীভাবে? গরিব-দুঃখী মানুষের কাছ থেকে সুদ নিয়ে তার এখন অনেক টাকা। কিন্তু সরকারকে কোনো ট্যাক্স দেন না। [...] বিস্তারিত »

রিকশাভ্যানে টুঙ্গিপাড়া ঘুরলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

%FIRST_IMAGE%গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার মানুষের কাছে ২৭ জানুয়ারির সকালটি ছিল বৈচিত্র্যময় ও ব্যতিক্রমী। কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা রিকশাভ্যানে চড়ে গ্রামের মানুষের অবস্থা জানতে ও নিজ গ্রামের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে তার নিজ গ্রাম পরিদর্শন করেন। প্রধানমন্ত্রী নিরাপত্তা ব্যবস্থা উপেক্ষা করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পৈতৃক নিবাস টুঙ্গিপাড়ার মানুষের অবস্থা দেখতে ও গ্রামের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে রিকশাভ্যানে [...] বিস্তারিত »

কবিতা

%FIRST_IMAGE% বিস্তারিত »

জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণ

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: বিসমিল্লাহির রাহমানির রাহিম প্রিয় দেশবাসী, আসসালামু আলাইকুম। সবাইকে নতুন ইংরেজি বছরের শুভেচ্ছা জানাচ্ছি। আজ ১২ই জানুয়ারি। ২০১৪ সালের ৫ই জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে জনগণের বিপুল ম্যান্ডেট নিয়ে আজকের দিনে প্রধানমন্ত্রী হিসেবে আমি তৃতীয়বারের মতো শপথ গ্রহণ করি। বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের তৃতীয় বছর পূর্তিতে দেশবাসীকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। [...] বিস্তারিত »

সবজি উৎপাদনে রেকর্ড : রপ্তানির নতুন সম্ভাবনা

%FIRST_IMAGE%রাজিয়া সুলতানা: দেশে-বিদেশে সব জায়গাতেই সচেতন মানুষের কাছে শাক-সবজি এখন অমূল্য সম্পদ। অনেকেই খাবার তালিকা থেকে ভাত-মাছ-মাংস সরিয়ে সুস্থ থাকতে আস্থা রাখছেন সবজির ওপর। ক্রমাগত বাড়ছে সবজিপ্রেমীর সংখ্যা। কৃষিবান্ধব বর্তমান সরকারের সুদূরপ্রসারী পরিকল্পনার সাথে অনুকূল আবহাওয়া শাক-সবজি উৎপাদনে কৃষকদের উৎসাহিত করছে। সবজি চাষে কৃষক অধিকতর মনোযোগী হয়ে ওঠায় বাড়ছে চোখ ধাঁধানো উৎপাদনও। যা বাংলাদেশের অভ্যন্তরীণ [...] বিস্তারিত »

খালেদা জিয়াকে অগ্নিসন্ত্রাসের জবাব দিতে হবে

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: রাজধানীর শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে গত ১৬ জানুয়ারি আওয়ামী লীগের এক অনুষ্ঠানে এসে দুর্বিষহ কঠিন সময়ের স্মৃতিচারণ করতে গিয়ে অঝোর ধারায় কাঁদলেন আগুনে পুড়ে যাওয়া মানুষ। পুড়ে যাওয়া-পরবর্তী তাদের যন্ত্রণাদগ্ধ জীবন সংগ্রামের কথা আবেগতাড়িত করেছেন শ্রোতাদেরও। ২০১৪ সালের আলোচিত ৫ জানুয়ারির নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি-জামাত জোটের ভয়াল ও বীভৎস্য সহিংসতার দুঃসহ স্মৃতির কথা [...] বিস্তারিত »

যুধিষ্ঠিরের কুকুর

%FIRST_IMAGE%ঠিক ঐ জায়গাটায় সারাক্ষণ শুয়ে থাকে। হয়তো ঘুমায়। কিংবা চোখ বুজে ঝিমায়। হয়তো উঠে দাঁড়ানোর শক্তি পায় না বলে মাথাটা বুকে গুঁজে সারাক্ষণ ওভাবে পড়ে থাকে। গায়ে মশা-মাছি বসলেও নড়েচড়ে না। গাড়ির তীক্ষè হর্নেও সচকিত হয় না। স্বকৃত নোমান: যুধিষ্ঠির বললেন, এই কুকুর আমার ভক্ত, একেও আমার সঙ্গে নিতে ইচ্ছা করি। ইন্দ্র বললেন, যার কুকুর [...] বিস্তারিত »

নেতা-কর্মীদের আগামী নির্বাচনের প্রস্তুতির নির্দেশ

%FIRST_IMAGE%দলীয় কার্যালয়ে বৈঠকে শেখ হাসিনা উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা নির্বাচনের জন্য দলীয় নেতা-কর্মীদের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়ে বলেছেন, তিন বছর পূর্ণ করে সরকার চার বছরে পা রেখেছে। আগের নির্বাচনে আমরা যা প্রতিশ্রুতি দিয়েছিলাম, তার অধিকাংশই পূরণ করেছি। কোনো কোনো ক্ষেত্রে প্রতিশ্রুতির চেয়েও বেশি কাজ করেছি। সামনের নির্বাচনের আর বেশি বাকি [...] বিস্তারিত »

উপযুক্ত শিক্ষায় গড়ে উঠে আগামী দিনে নেতৃত্ব দিতে হবে

%FIRST_IMAGE%ছাত্রলীগ সংগঠনকে আরও সুসংগঠিত করে গড়ে তোলার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, ছাত্রলীগ এই দেশের প্রতিটি অর্জনের সাথে ওতপ্রোতভাবে জড়িত। ছাত্রলীগের কত কর্মী মহান মুক্তিযুদ্ধে জীবন দিয়েছেন এই কথা মনে রাখতে হবে। প্রতিটি আন্দোলন-সংগ্রামেই ছাত্রলীগের অগ্রণী ভূমিকা রয়েছে। কেননা ছাত্রলীগের ইতিহাসই হচ্ছে বাংলাদেশের ইতিহাস। উত্তরণ ডেস্ক: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা সন্ত্রাস-জঙ্গিবাদ ও [...] বিস্তারিত »

গুলশান হামলার অন্যতম পরিকল্পনাকারী জাহাঙ্গীর আলম গ্রেফতার

%FIRST_IMAGE%আবদুল আউয়ালসহ শীর্ষ জঙ্গিদের সংস্পর্শে এসে রাজীব গান্ধীও ভয়ঙ্কর জঙ্গি রূপে আবির্ভূত হয়। গুলশান হামলায় জড়িতদের মধ্যে একমাত্র রাজীব গান্ধীকেই জীবিত অবস্থায় গ্রেফতার করা সম্ভব হয়েছে। উত্তরণ ডেস্ক: গুলশান হামলার অন্যতম পরিকল্পনাকারী জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী গ্রেফতারের মধ্য দিয়ে জীবিত এক পরিকল্পনাকারী সরকারের হাতে এখন। রাজীব গান্ধী ছিল ফাঁসিতে মৃত্যুদ- কার্যকর হওয়া শীর্ষ জঙ্গি [...] বিস্তারিত »

নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর ৭ খুন মামলার রায় : ২৬ জনের ফাঁসি

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর সাত খুনের মামলায় সাবেক কাউন্সিলর নূর হোসেন ও সাবেক তিন র‌্যাব কর্মকর্তাসহ ২৬ আসামিকে মৃত্যুদ- দিয়েছেন আদালত। দুই মামলায় ৩৫ আসামির মধ্যে বাকি ৯ জনকে দেওয়া হয়েছে বিভিন্ন মেয়াদের কারাদ-। নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেন গত ১৬ জানুয়ারি সকাল ১০টা ৫ মিনিটে জনাকীর্ণ আদালতে এই মামলার রায় ঘোষণা [...] বিস্তারিত »

হাসিখুশি রসরাজ ও তার পরিবার

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: ঠাকুর! আমি কিছু জানি না। আমি শুধু ঠাকুরের কাছে প্রার্থনা করেছি। ঠাকুর! আমি কিছু জানি না! উঠানে বিছানো সরষে গাছের ওপর বসে উত্তরণ প্রতিনিধির কাছে এভাবেই তার অনুভূতি ব্যক্ত করেছেন বিনা অপরাধে ৮০ দিন কারাভোগের পর গত ১৭ জানুয়ারি দুপুর ১২টা ১৫ মিনিটে ব্রাহ্মণবাড়িয়া জেলা কারাগার থেকে জামিনে মুক্তি পাওয়া রসরাজ দাস। রসরাজ [...] বিস্তারিত »

সন্ত্রাসীদের গুলিতে নিহত হলেন সংসদ সদস্য লিটন

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সংসদ সদস্য মনজুরুল ইসলাম লিটনকে গত ৩১ ডিসেম্বর ২০১৬ সন্ধ্যায় সুন্দরগঞ্জের নিজ বাড়িতে গুলি করে হত্যা করা হয়েছে। এমপির ঘনিষ্ঠ সহযোগী ও তার কোল্ডস্টোরেজের ম্যানেজার অনিল সাহা ও নিকট আত্মীয় (স্ত্রীর বড় ভাই) বেতার জানান, সন্ধ্যে পৌনে ৬টায় সংসদ সদস্য লিটন তার দ্বিতল বাসভবনের নিচতলার বৈঠকখানায় বসে কতিপয় দলীয় কর্মীর [...] বিস্তারিত »

দেশের প্রতিটি মানুষের মুখে হাসি ফোটাব

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের বিশাল জনসভায় দাঁড়িয়ে সন্ত্রাস-জঙ্গিবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার জন্য দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন। জনসভায় লাখো মানুষের ¯্রােত সোহরাওয়ার্দী উদ্যানকে রীতিমতো জনসমুদ্রে রূপ দিয়েছিল। সভাপতির বক্তব্য রাখতে গিয়েও প্রধানমন্ত্রী তার সরকারের উন্নয়ন-সফলতা, অগ্রগতি তুলে ধরার পাশাপাশি ক্ষমতার বাকি দুই বছর মেয়াদে তার [...] বিস্তারিত »

‘মেক আমেরিকা গ্রেট এগেন’

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: ডোনাল্ড ট্রাম্পের শপথের মূল প্রতিপাদ্য ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’। ২০১৩ সালের ২০ জানুয়ারি প্রেসিডেন্ট বারাক ওবামা শপথ নেওয়ার সময় মূল প্রতিপাদ্য ছিলÑ ফেইথ ইন আমেরিকা’স ফিউচার। এর আগে এফডি রুজভেল্ট, বারাক হোসেন ওবামা, জর্জ ওয়াকার বুশ (জর্জ বুশ জুনিয়র), উইলিয়াম জেফারসন ক্লিনটন (বিল ক্লিনটন), রোনাল্ড উইলসন রিগ্যান ও কয়েকজন নেতা একের অধিক মেয়াদে [...] বিস্তারিত »

আকুপ্রেসার : বিকল্প চিকিৎসা ব্যবস্থা

%FIRST_IMAGE%আলমগীর আলম: আকুপ্রেসার চিকিৎসা পদ্ধতি একটি সমন্বিত স্বাস্থ্যসেবা। প্রত্যেক মানুষ নিজেই অনুশীলনের মাধ্যমে নিজের রোগ নির্ণয়, নিরাময় এবং রোগ প্রতিরোধ করতে সক্ষম। এই পদ্ধতি অনুশীলন ও প্রয়োগের মাধ্যমে নিখুঁতভাবে নিজ বা নিজেদের রোগ নির্ণয় করে তা নিরাময় করতে পারেন খুব সহজেই। মার্কিন চিকিৎসাবিজ্ঞানী ডা. উইলিয়াম ফ্রিটজ জেরাল্ড একদল উদীয়মান চিকিৎসক নিয়ে আধুনিক গবেষণায় আজকের আকুপ্রেসারকে [...] বিস্তারিত »

তিনি একজন নোবেলিস্ট!

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: ব্যক্তি তার কর্মের দ্বারা সুনাম, পুরস্কার বা খেতাব অর্জন করে এবং মর্যাদার আসনে আসীন হয়। স্বদেশের মানুষ তাকে নিয়ে গর্ববোধ করে এবং মৃত্যুতেও তিনি অমরত্ব লাভ করেন। পৃথিবীতে এসব মহৎ ও মহান মানুষের সংখ্যা কম নয়, যাদের অনেকেই প্রাতঃস্মরণীয়। আমাদের এই উপমহাদেশে বিগত একশ-দেড়শ বছরের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যাবে সমাজসেবা, রাজনীতি, সাহিত্য-সংস্কৃতি, [...] বিস্তারিত »

তীরন্দাজরা উড়ালেন লাল-সবুজের পতাকা

%FIRST_IMAGE%আরিফ সোহেল: আসরের সূচনা হয়েছিল ২৭ জানুয়ারি। ১৫ দেশের তীরন্দাজরা নিশানা খুঁজতে ব্যস্ত। এ যেন অভিনব এক মিলনমেলা। উড়ছে ১৫ দেশের জাতীয় পতাকা। যেখানে সবাই সমান। কিন্তু পদক নির্ধারণী শেষ দিনে পাল্টে গেছে দৃশ্যপট। মওলানা ভাসানী স্টেডিয়ামে উড়ছে শুধুই লাল-সবুজের পতাকা। উৎসবে উদ্বেলিত বাংলাদেশের আরচাররা। গ্যালারিতে উচ্ছ্বসিত দর্শক। গত ৩০ জানুয়ারি আরচারির ইতিহাসে দিনটি ছিল গৌরবময় [...] বিস্তারিত »

সততা, নিষ্ঠা ও একাগ্রতার সাথে দায়িত্ব পালন করুন

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের উন্নয়ন কাজের ধারাবাহিকতা রক্ষা করে সততা, নিষ্ঠা ও একাগ্রতার সাথে দেশ ও জাতির কল্যাণে কাজ করার জন্য নবনির্বাচিত জেলা পরিষদ চেয়ারম্যানদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, আমি চাই সততা, নিষ্ঠা, একাগ্রতার সাথে আপনারা স্ব স্ব দায়িত্ব পালন করবেন। যাতে সরকারের উন্নয়ন কাজের ধারাবাহিকতা বজায় থাকে। আমি চাই আপনারা (জেলা [...] বিস্তারিত »

সেরা চলচ্চিত্র ইরানের ‘ডটার’

%FIRST_IMAGE%দেশীয় নির্মাতাদের মধ্যে ‘লালচর’ চলচ্চিত্রের নির্মাতা নাদের চৌধুরী, ‘জন্মসাথী’ শিরোনামে নির্মিত প্রমাণ্যচিত্রের নির্মাতা শবনম ফেরদৌস, ‘প্যারালাল জার্নি’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের নির্মাতা তারেক আজিজ নিশক ও ‘অজ্ঞাতনামা’ চলচ্চিত্রের নির্মাতা তৌকীর আহমেদ বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার লাভ করেন। আবু সুফিয়ান আজাদ: গত ১২ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত উদযাপিত হলো রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৭। ১২ [...] বিস্তারিত »

পুলিশ পদক পেলেন যারা

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: কনস্টেবল থেকে অ্যাডিশনাল আইজিÑ বাদ যায়নি কোনো পদমর্যাদাই। এবারের মতো এত সংখ্যক পদক অতীতে আর কখনও দেওয়া হয়নি। বীরত্বপূর্ণ কাজ, সেবা ও সাহসিকতার জন্য বিভিন্ন ক্যাটাগরিতে রেকর্ড সংখ্যক ১৩২ পুলিশ সদস্য পদক পেয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের হাতে এই মেডেল তুলে দেন। একসাথে এত সংখ্যক পদক দিতে পারায় প্রধানমন্ত্রী নিজেও গর্বিত। পুলিশ সপ্তাহের [...] বিস্তারিত »

প্রয়াতজন : শ্রদ্ধাঞ্জলি

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন:  সাবেক প্রধান বিচারপতি রুহুল আমিন সাবেক প্রধান বিচারপতি এমএম রুহুল আমিন ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি … রাজিউন)। গত ১৭ জানুয়ারি ভোরে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। ১৯ জানুয়ারি মরহুমের লাশ দেশে পৌঁছায়। ওই দিন সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে তার জানাজা অনুষ্ঠিত হয়। বিচারপতি এমএম রুহুল আমিন [...] বিস্তারিত »