বর্তমান সংখ্যা

সপ্তম বর্ষ,ষষ্ঠ সংখ্যা, মে-২০১৭

[issuem_issue_description]

মে দিবসের ইতিহাস

%FIRST_IMAGE%মহান মে দিবস। বিশ্বব্যাপী শ্রমজীবী মানুষের আন্তর্জাতিক সংহতি এবং উৎসবের দিন। মে দিবসের পেছনে রয়েছে শ্রমিক-শ্রেণির আত্মদান ও বিরোচিত সংগ্রামের ইতিহাস। অষ্টাদশ শতকের মাঝামাঝি থেকে ইউরোপে বিজ্ঞান ও প্রযুক্তির কল্যাণে শিল্প-বিপ্লবের সূচনা হয়। সেটি ছিল পুঁজিবাদী বিকাশের প্রাথমিক যুগ। তখন শ্রমিকদের কাজের কোনো শ্রমঘণ্টা নির্ধারিত ছিল না। তাদের ছিল না ন্যূনতম মজুরির নিশ্চয়তা। শ্রম-দাসত্বের নিগড়ে [...] বিস্তারিত »

মুক্তিযুদ্ধের চেতনায় মে দিবস

%FIRST_IMAGE%সরদার মাহামুদ হাসান রুবেল: ‘শ্রমিক-মালিক গড়ব দেশ; এগিয়ে যাবে বাংলাদেশ’Ñ এই প্রতিপাদ্যে রাজপথে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে প্রতিবছরের ন্যায় এবারও রাষ্ট্রীয়ভাবে সারাদেশে উদযাপন হয়েছে মহান মে দিবস। দিবসটি পালন উপলক্ষে সরকারি বিভিন্ন দফতরসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও শ্রমিক সংগঠনগুলো নানা কর্মসূচি গ্রহণ করে। গত ১ মে সকাল থেকেই রাজধানীর পুরানা পল্টন, জাতীয় প্রেসক্লাব, বিজয়নগর, মুক্তাঙ্গন, [...] বিস্তারিত »

উন্নয়ন ও গণতন্ত্র অবিভাজ্য

%FIRST_IMAGE%সম্প্রতি দেশের উন্নয়ন ও গণতন্ত্রকে পরস্পর বিচ্ছিন্ন এবং কেউ কেউ পরস্পর বিরোধী প্রপঞ্চ হিসেবে অপব্যাখ্যার চেষ্টা করেছেন। ভাবখানা এ রকম যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেহেতু দেশের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছেন, অতএব তার কাছে গণতন্ত্র মূল্যহীন। বুঝে না বুঝে আওয়ামী লীগের পক্ষের কেউ কেউ এই বিকৃত ব্যাখ্যা ও অপপ্রচারের ফাঁদে পা দিচ্ছেন। তারা এবং কোনো কোনো মন্ত্রণালয়ের [...] বিস্তারিত »

একমাত্র গণতন্ত্রই উন্নত জীবন নিশ্চিত করতে পারে

%FIRST_IMAGE%আইপিইউ সম্মেলন: সক্ষমতার জানান দিয়ে দেশের ইতিহাসে প্রথমবারের মতো গত ১ এপ্রিল শুরু হয় আন্তর্জাতিক শীর্ষ সংসদীয় সংস্থা ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন-আইপিইউ’র পাঁচ দিনব্যাপী ১৩৬তম সম্মেলন। সারাবিশ্বের ১৩২টি দেশের দেড় সহ¯্রাধিক সংসদের নির্বাচিত জনপ্রতিনিধিদের উপস্থিতিতে বর্ণিল আন্তর্জাতিক এই সম্মেলনের উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা গণতন্ত্রকে শুধু একটি ব্যবস্থা হিসেবে দেখি না; বরং গণতন্ত্রকে মানুষের আর্থ-সামাজিক [...] বিস্তারিত »

বিশেষ উচ্চতায় উন্নীত হয়েছে

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: গত ১১ এপ্রিল ভারত সফর নিয়ে গণভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত ভাষণ ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে গত ৭ থেকে ১০ই এপ্রিল আমি ভারতে রাষ্ট্রীয় সফর করি। বর্তমান মেয়াদে ভারতে এটিই ছিল আমার প্রথম দ্বিপাক্ষিক সফর। এ সফরে পররাষ্ট্রমন্ত্রী, মুক্তিযুদ্ধবিষয়ক ও পানিসম্পদ মন্ত্রী, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী, [...] বিস্তারিত »

দিনপঞ্জি : এপ্রিল ২০১৭

%FIRST_IMAGE%১ এপ্রিল * রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাংলাদেশ ও ভারতের সেনাবাহিনীর পেশাগত মান বাড়াতে উভয় দেশের এই বাহিনীর মধ্যে প্রযুক্তি ও প্রশিক্ষণ বিনিময়ের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন। নবনিযুক্ত ভারতীয় সেনাবাহিনী প্রধান হিসেবে জেনারেল বিপিন রাওয়াত বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে সৌজন্য সাক্ষাৎ করতে এসে তিনি এ কথা বলেন। ২ এপ্রিল * প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী শিশুদের সাধারণ [...] বিস্তারিত »

যেসব বিষয়ে চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে

%FIRST_IMAGE%প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরে বাংলাদেশ ও ভারতের মধ্যে মোট ২২টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে। গত ৮ এপ্রিল দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রীর দফতর হায়দ্রাবাদ হাউসে চুক্তি ও সমঝোতা স্মারকগুলো সই হয়। এসব চুক্তি ও সমঝোতা সইয়ের তালিকা ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশ করা হয়। দুই দেশের মধ্যে যেসব চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে, [...] বিস্তারিত »

সংবাদপত্রে মে দিবস ১৯৭২-৭৫

%FIRST_IMAGE% বিস্তারিত »

বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য : যাত্রাপালা

%FIRST_IMAGE%আবু সুফিয়ান আজাদ: ‘যাত্রা’ এই শব্দটির সাথে বাঙালির দীর্ঘকাল ব্যাপ্ত শিকড় বিস্তারী সংস্কৃতির আনন্দ-বেদনার সম্পর্ক রয়েছে। বাঙালি জাতির হাজার বছরের শিল্প-ভাবনার পথ-পরিক্রমায় অযুত চিত্রকল্প হয়ে আজও টিকে আছে যাত্রা। বাঙালির বিনোদনের একটি প্রধান অনুষঙ্গ ছিল যাত্রাপালা। এর মধ্য দিয়ে শুধু বিনোদন নয় পুরাণ, ইতিহাস, লোকজ সাহিত্য সম্পর্কে শিক্ষাগ্রহণ চলত। এখন সিনেমা, টেলিভিশনের কল্যাণে বিনোদনের রূপ [...] বিস্তারিত »

কারাগারের রোজনামচা : অন্তরঙ্গ অবলোকন-২

%FIRST_IMAGE%ড. মোহাম্মদ সেলিম: ‘আব্বা বালি চলো’ বঙ্গবন্ধুর কারা জীবনে তিনি সীমাহীন শারীরিক, মানসিক নির্যাতন, কষ্টের শিকার হয়েছেন। অপমান, অবহেলাও কম সহ্য করেন নি। কিন্তু বঙ্গবন্ধুর বন্দী থাকাকালীন তাঁর সংসার, সন্তান, সহধর্মিণীর জীবন কতটা কষ্টের, দুর্বিষহ ও অনিশ্চয়তার মধ্যে পড়েছেÑ সে বিষয়ে আমরা খুব বেশি মনোযোগী নই। অবশ্য বঙ্গবন্ধুর আত্মজীবনী এবং রোজনামচা প্রকাশের পূর্বে অন্ধকারেই ছিল [...] বিস্তারিত »

প্রধানমন্ত্রীর বিরল সম্মাননায় ক্রীড়াবিদরা অভিভূত

%FIRST_IMAGE%আরিফ সোহেল: ১৬ এপ্রিল, সন্ধ্যায় গড়িয়ে ¯িœগ্ধ রাতের তখন সূচনা মাত্র। ক্রীড়াবিদ-ব্যক্তিত্বদের পদচারণায় মুখরিত মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাষ্ট্রীয় আবাসন গণভবন। বর্ণিল আলোর ঝরনাধারা বইছে সবদিকে। মোবাইল সেলফিতে ‘ক্লিক’ শব্দের মোহনীয়তা ভিন্নমাত্রার আবহ ছড়াচ্ছে এদিক-ওদিক। মৃদুস্বরে চলছে কুশলবিনিময়। দেশের শীর্ষস্থানীয় বিপুলসংখ্যক ক্রীড়াবিদ ও ব্যক্তিত্বদের আমগন-উল্লাস-উচ্ছ্বাসে উদ্বেলিত সংবর্ধনা অনুষ্ঠানের প্রাকপর্ব। ঠিক এমন উৎসবমুখর বর্ণাঢ্য আয়োজনে দেশের [...] বিস্তারিত »

সায়মা ওয়াজেদ ‘অটিজম চ্যাম্পিয়ন’

%FIRST_IMAGE%প্রধানমন্ত্রী শেখ হাসিনার তনয়া সায়মা ওয়াজেদ হোসেনকে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের অটিজম চ্যাম্পিয়ন হিসেবে স্বীকৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব অটিজম দিবসের প্রাক্কালে গত ১ এপ্রিল ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক ড. পুনম ক্ষেত্রপাল বিশ্ব অটিজম দিবসের প্রাক্কালে দেওয়া [...] বিস্তারিত »

আনন্দ উচ্ছ্বাসে বর্ষবরণ

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: গত ১৪ এপ্রিল সকালে পহেলা বৈশাখে সর্বস্তরের মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল বর্ষবরণের অনুষ্ঠানে। লাখো মানুষের বর্ণিল, উচ্ছল পদচারণায় রাজধানী  জনসমুদ্রে পরিণত হয়। চির নতুনের ডাক দিয়ে আসা পহেলা বৈশাখের বৈচিত্র্যের বহিঃপ্রকাশ ঘটেছে নারী-পুরুষের রঙিন সাজে, শিশুদের মুখে ফুটে ওঠা আনন্দের হাসি আর বর্ণিল পোশাকে। ছায়ানটের বর্ষবরণ : প্রতিবারের মতো এবারও রমনার বটমূলে ছায়ানটের [...] বিস্তারিত »

কোরিয়া উপদ্বীপে উত্তেজনা : শঙ্কিত বিশ্ববাসী

%FIRST_IMAGE%সাইদ আহমেদ বাবু: হাইড্রোজনে বোমার পরীক্ষার মধ্য দয়িে উত্তর কোরয়িার নতো কমি জং উন বশ্বিকে এটাই স্মরণ করয়িে দলিনে যে আর্ন্তজাতকি সম্প্রদায়রে হুমক,ি চাপ, ভাবনা নয়িে তার তমেন মাথাব্যথা নইে। তাই বশ্বিনতোদরে বুড়ো আঙুল দখোতে র্কাপণ্য করনে নি তনি।ি অন্যদকিে যুক্তরাষ্ট্ররে একদম পটেরে মধ্যে আঘাত হানা যায় এমন সব অস্ত্র আবষ্কিার করছে উত্তর কোরয়িা। রাজধানী [...] বিস্তারিত »

জঙ্গিদের কোনো ধর্ম নেই

%FIRST_IMAGE%যুবসমাজসহ কোনো ব্যক্তি যেন জঙ্গিবাদে জড়িয়ে ইসলাম ধর্মের ক্ষতি না করে সে জন্য তাদের যথাযথভাবে শিক্ষিত করার জন্য মসজিদের ইমাম ও ওলামায়ে কেরামদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ৬ এপ্রিল রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ইসলামিক ফাউন্ডেশনের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ওলামা মাশায়েখ মহাসম্মেলনে তিনি এ আহ্বান জানিয়ে বলেন, ইসলাম কখনও নিরীহ মানুষকে হত্যায় বিশ্বাস করে না। [...] বিস্তারিত »

জঙ্গিদের স্থান হবে সর্বনিকৃষ্ট জাহান্নামে

%FIRST_IMAGE%বাংলাদেশে গত কয়েক বছরের ধর্মের নামে জঙ্গিবাদী তৎপরতার অব্যাহত ঘটনা ও জনমনে উদ্বেগ, জঙ্গিদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অবস্থানের প্রেক্ষাপটে গত ৬ এপ্রিল সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত ওলামা-মাশায়েখ মহাসম্মেলনের দিকে বিশেষ নজর ছিল পুরো দেশবাসীর। তবে ইসলামিক ফাউন্ডেশনের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত ওলামা-মাশায়েখ মহাসম্মেলনে আলোচনার কেন্দ্রে ছিলেন সৌদি আরব থেকে আগত দুই অতিথি মসজিদে নববীর খতিব [...] বিস্তারিত »

‘সুভাষ দত্ত এবং সুতরাং’ শীর্ষক আয়োজন

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি পরিচালক সুভাষ দত্ত। সুভাষ দত্ত নির্মিত ‘সুতরাং’ চলচ্চিত্রটি সে সময়ে সুপারহিটের তালিকায় ছিল। চলচ্চিত্রটি ১৯৬৪ সালে মুক্তি পায়। এরপর অসংখ্য নন্দিত চলচ্চিত্র উপহার দিয়েছেন সুভাষ দত্ত। ১৯৩০ সালে জন্ম নেওয়া সুভাষ দত্ত প্রয়াত হন ২০১২ সালে। কিংবদন্তি এই চলচ্চিত্রকারের স্মরণে সুভাষ দত্ত স্মৃতি পরিষদ এবং বাংলাদেশ ফিল্ম আর্কাইভের যৌথ আয়োজনে [...] বিস্তারিত »

রক্তফুলের বরণডালা

%FIRST_IMAGE%সেলিনা হোসেন: কবি রাশেদ মুস্তাফা এখন দিল্লিতে। এর আগে কোনো উপলক্ষে ওর দিল্লি আসা হয়নি। প্রথমবার আসার আনন্দ নিয়ে প্রাণভরে দিল্লির বাতাস বুকে ঢোকাচ্ছে। স্বাধীনতার আঠাশ বছর পেরিয়েছে। মুক্তিযুদ্ধের সময় ওর বয়স ছিল দুই বছর। বাবা মুক্তিযোদ্ধা ছিলেন। বছর তিনেক আগে মারা গেছেন। বিশ^বিদ্যালয়ে পড়ার সময় কবিতা লেখা শুরু করেছিল। এখন ভাবে ওর সামনে কবিতা [...] বিস্তারিত »

হরকাতুল নেতা জঙ্গি মুফতি হান্নানের ফাঁসি কার্যকর

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ আল ইসলামী (হুজি) বাংলাদেশের শীর্ষ নেতা মুফতি আবদুল হান্নান ও তার দুই সহযোগীর ফাঁসি কার্যকর করা হয়েছে। ১২ এপ্রিল রাতে গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কারাগারে একই মঞ্চে একই সময়ে কার্যকর করা হয় মুফতি হান্নান ও শরীফ শাহেদুল আলম ওরফে বিপুলের ফাঁসি। এ ছাড়া সিলেট কারাগারে কার্যকর করা হয় [...] বিস্তারিত »

প্রয়াতজন : শ্রদ্ধাঞ্জলি

%FIRST_IMAGE%সংগীতশিল্পী লাকী আখান্দ পরলোক গমন করেছেন বাংলা সংগীতাঙ্গনের কিংবদন্তি সংগীতশিল্পী বীর মুক্তিযোদ্ধা লাকী আখান্দ। জনপ্রিয় গীতিকার, সুরকার, কণ্ঠশিল্পী ও মুক্তিযোদ্ধা লাকী আখান্দের মৃত্যুতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী গভীর শোক প্রকাশ করেছেন। লাকী আখান্দ ১৯৫৬ সালের ১৮ জুন তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) ঢাকার পাতলা খান লেনে জন্মগ্রহণ করেন। মাত্র [...] বিস্তারিত »

প্রসারিত হচ্ছে দ্বিপক্ষীয় সম্পর্কের দিগন্ত

%FIRST_IMAGE%মুহাম্মদ জমির: গত কয়েক সপ্তাহ ধরে দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়ন জোরদারের লক্ষ্যে বাংলাদেশ ও ভারতের যৌথ নেতৃত্বের ইতিবাচক প্রচেষ্টাকে কেন্দ্র করে অযথা অপরাজনীতি পরিলক্ষিত হয়েছে। জাতীয় স্বার্থ জোরদারে শেখ হাসিনা সরকারের আন্তর্জাতিক দরকষাকষির চেষ্টাকে কিছু স্বার্থান্বেষী গোষ্ঠী বিভ্রান্তিমূলক ব্যাখ্যা ও অপপ্রচারের মাধ্যমে জনগণকে ধোঁকা দেওয়ার চেষ্টা চালিয়েছে। নবগঠিত নির্বাচন কমিশনের মাধ্যমে নির্বাচন অনুষ্ঠান, সন্ত্রাস-জঙ্গিবাদ প্রতিরোধ ও স্থিতিশীলতা [...] বিস্তারিত »

কবিতা

%FIRST_IMAGE% বিস্তারিত »

শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় আওয়ামী লীগের ঐতিহাসিক অবদান

%FIRST_IMAGE%রায়হান কবির : ১৯৪৯ সালের ২৩ জুন পূর্ব বাংলার লাঞ্ছিত নিপীড়িত বঞ্চিত-অবহেলিত গরিব-দুঃখী-মেহনতি মানুষের অধিকার আদায়ের দৃঢ় সংকল্পে বাঙালি জাতীয়তাবাদে উদ্বুদ্ধ গণতান্ত্রিক প্রগতিশীল আদর্শের আনুসারী নেতা-কর্মীদের সমন্বয়ে গঠিত হয় আওয়ামী লীগ। জন্মলগ্ন থেকেই আওয়ামী লীগ এ দেশের শ্রমজীবী মেহনতি মানুষের অধিকার আদায়ের সংগ্রামে নিবেদিত। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে আওয়ামী লীগের প্রাণপুরুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ [...] বিস্তারিত »

ইউনূসকে বাঁচাতে জয়কে চাপ

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে তদন্ত আটকানোর চেষ্টায় হিলারি ক্লিনটনের পররাষ্ট্র দফতর বাংলাদেশের প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয়ের আর্থিক হিসাব নিয়ে তদন্ত শুরুর হুমকি দিয়েছিল বলে খবর দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি সংবাদপত্র। জয়কে উদ্ধৃত করে ওয়াশিংটনভিত্তিক দ্য ডেইলি কলার এক প্রতিবেদনে লিখেছে, ২০১০ থেকে ২০১২ সালের মাঝামাঝি সময়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের জ্যেষ্ঠ কর্মকর্তারা একাধিকবার তাকে চাপ [...] বিস্তারিত »

জাটকা সংরক্ষণ : নতুন সম্ভাবনা

%FIRST_IMAGE%রাজিয়া সুলতানা: অপ্রাপ্তবয়স্ক ইলিশের নাম জাটকা। পরিযায়ী প্রাপ্তবয়স্ক স্ত্রী ইলিশ পদ্মা, মেঘনা, যমুনাসহ বড় বড় নদীর উজানে গিয়ে ¯্রােতপ্রবাহে ডিম ছাড়ে। ভাসমান ডিম থেকে রেণু বেরিয়ে এসব এলাকায় কিছুদিন থাকে এবং এখানেই খায় ও বড় হয়। ৬-৮ সপ্তাহের মধ্যে ওই ইলিশ পোনার দৈর্ঘ্যে ১২-২০ সেমি লম্বা হয়, তখন এদের জাটকা বলে। এই জাটকাগুলো ধীরে ধীরে [...] বিস্তারিত »

মুক্তিযুদ্ধের স্বপ্ন রূপায়ণের দৃঢ় অঙ্গীকার

%FIRST_IMAGE%ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত উত্তরণ ডেস্ক: ঐক্যবদ্ধভাবে দেশবিরোধী ষড়যন্ত্র ও সাম্প্রদায়িক অপশক্তিকে রুখে দিয়ে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার দৃঢ় অঙ্গীকারের মধ্য দিয়ে গত ১৭ এপ্রিল রাজধানীসহ সারাদেশে যথাযোগ্য মর্যাদায় ও ভাবগাম্ভীর্য পরিবেশে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। দেশের প্রথম সরকারের শপথ গ্রহণ ও স্বাধীনতার ঘোষণাপত্র পাঠের ৪৬ বছর পূর্তি উপলক্ষে ঐতিহাসিক এ দিনটি স্মরণে রাজধানী [...] বিস্তারিত »

হাতিরঝিলে অ্যাম্ফিথিয়েটার ও মিউজিক্যাল ড্যান্সিং ফাউন্টেন

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: হাতিরঝিল আগেই রাজধানীবাসীর বিনোদনের জনপ্রিয় কেন্দ্রে পরিণত হয়েছিল। এবার তাতে যোগ হলো অ্যাম্ফিথিয়েটার ও মিউজিক্যাল ড্যান্সিং ফাউন্টেন। বাংলা নতুন বছর শুরুর আগের দিন গত ১৩ এপ্রিল এই মুক্তমঞ্চ ও বর্ণিল ফোয়ারা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, নাগরিকদের বিনোদনের জন্য এগুলো তার নববর্ষের উপহার। লেকের পানির ওপর নির্মিত ২ হাজার আসনের অ্যাম্ফিথিয়েটার [...] বিস্তারিত »

চক্রান্ত এবং জঙ্গিবাদের নেত্রী খালেদা

%FIRST_IMAGE%স্বদেশ রায়: আমাদের কিছু রাজনৈতিক বিশ্লেষক, বিশেষ করে চৈনিক বামপন্থি এবং অতি ডানপন্থি বিশ্লেষকরা একটি বিষয় প্রায় প্রতিষ্ঠিত করে ফেলেছেন যে, বঙ্গবন্ধু ও জিয়ার মৃত্যুর ফলে শেখ হাসিনা ও খালেদা জিয়া রাজনীতিতে এসেছেন। একি সচেতনভাবে না রাজনৈতিক বিশ্লেষণ জ্ঞানের অভাবে এভাবে শেখ হাসিনা ও খালেদা জিয়াকে এক কাতারে আনার চেষ্টা হয়েছেÑ তা একটি বড় প্রশ্ন। সহজ [...] বিস্তারিত »

১৬ ডিসেম্বরের আগেই মহাকাশে বঙ্গবন্ধু-১ উপগ্রহ

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: দেশের প্রথম যোগাযোগ ও সম্প্রচার স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) ‘বঙ্গবন্ধু-১’ মহাকাশে উৎক্ষেপণ হতে যাচ্ছে আগামী ১৬ ডিসেম্বরের আগেই। বিজয় দিবসে এটি উৎক্ষেপণের পরিকল্পনা থাকলেও ওই দিবস উপলক্ষে নানা কর্মসূচি থাকায় তার আগেই এর উৎক্ষেপণ উদ্বোধন করতে আগ্রহী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ১৭ এপ্রিল সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকের শুরুতে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম [...] বিস্তারিত »

মহেশখালীকে ‘ডিজিটাল আইল্যান্ড’ ঘোষণা

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: গত ২৭ এপ্রিল সকাল ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কক্সবাজারের মহেশখালীকে ‘ডিজিটাল আইল্যান্ড’ হিসেবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন প্রধানমন্ত্রী। প্রকল্পটির উদ্বোধনকালে তথ্যপ্রযুক্তি বিভাগ, টেলিযোগাযোগ বিভাগ, এক্সেস টু ইনফরমেশন (এটুআই) এবং উপস্থিত বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিদের অভিনন্দন জানান শেখ হাসিনা। তিনি বলেন, শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থানের আরও সুযোগ এবং বিশ্বকে হাতের মুঠোয় আনতে অত্যাধুনিক প্রযুক্তি সুবিধাসংবলিত [...] বিস্তারিত »

সুন্দলপুর ২ নম্বর কূপে পরীক্ষামূলক গ্যাস তোলা শুরু

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার সুন্দলপুর গ্যাসক্ষেত্রের ২ নম্বর কূপ থেকে গত ২০ এপ্রিল পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন শুরু করেছে বাপেক্স। এখান থেকে বাণিজ্যিকভাবে গ্যাস সরবরাহ করা যাবে বলে আশা করছে সরকারি এই সংস্থা। বাপেক্স কর্মকর্তারা বলছেন, প্রতিদিন এই কূপ থেকে প্রায় ৮ মিলিয়ন (৮০ লাখ) ঘনফুট গ্যাস উত্তোলন করা সম্ভব হবে বলে তারা আশাবাদী। তবে [...] বিস্তারিত »