বর্তমান সংখ্যা

সপ্তম বর্ষ,সপ্তম সংখ্যা, জুন-২০১৭

[issuem_issue_description]

আওয়ামী লীগের অমরত্বের রহস্য

%FIRST_IMAGE%২৩ জুন ১৯৪৯। আওয়ামী লীগের প্রতিষ্ঠা দিবস। দেখতে দেখতে দলটি ৬৮ বছর অতিক্রান্ত করতে চলেছে। বাংলাদেশের সর্ববৃহৎ রাজনৈতিক দলটি নানা চড়াই-উৎরাই পার হয়ে ঊনসত্তরে পদার্পণ করবে; নিঃসন্দেহে এটি একটি শ্লাঘার বিষয়। এই ৬৮ বছরে এই ভূখ-ে কত বড় বড় দল, বড় বড় নেতার আবির্ভাব হয়েছে, কিন্তু নেতার মৃত্যুর ভেতর দিয়ে দলেরও এক ধরনের অপমৃত্যু হয়েছে। [...] বিস্তারিত »

দেশজুড়ে ‘তথ্য আপা’

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: দ্বিতীয় পর্যায়ে চালু হচ্ছে ‘তথ্য আপা’ কর্মসূচি। এ জন্য ৫৪৫ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। ‘তথ্য আপা : ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন (২য় পর্যায়)’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করবে জাতীয় মহিলা সংস্থা। এর আগে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে প্রকল্পের [...] বিস্তারিত »

জিনিসপত্রের দাম বাড়বে না

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: জনকল্যাণে ধারাবাহিকভাবে উচ্চাভিলাষী বাজেট দেওয়া হচ্ছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি। তিনি বলেন, এবারের বাজেট আমার জীবনের শ্রেষ্ঠ বাজেট। বাজেট বাস্তবায়নে সরকারের দক্ষতা অন্য যে কোনো সময়ের চেয়ে এখন অনেক ভালো দাবি করে সমালোচনাকারীদের উদ্দেশে তিনি আরও বলেন, গত আট বছরে বাজেটের আকার ৫ গুণ বেড়েছে। ওই সময় বেড়েছে [...] বিস্তারিত »

জমকালো কান চলচ্চিত্র উৎসব

%FIRST_IMAGE%আবু সুফিয়ান আজাদ: গত ২৭ মে অনুষ্ঠিত হয়ে গেল বিশ্বের সবচেয়ে মর্যাদাসম্পন্ন কান চলচ্চিত্র উৎসব। কান চলচ্চিত্র উৎসব পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী চলচ্চিত্র উৎসব। ভেনিস চলচ্চিত্র উৎসব এবং বার্লিন চলচ্চিত্র উৎসবের সাথে কানকেও সবচেয়ে প্রভাবশালী এবং মর্যাদাপূর্ণ সম্মান দেওয়া হয়। ১৯৪৬ সাল থেকে প্রতিবছর এই উৎসব পালিত হয়ে আসছে। দক্ষিণ ফ্রান্সের রিজোর্ট শহর কানে [...] বিস্তারিত »

চ্যাম্পিয়নস ট্রফিতে টিম বাংলাদেশ

%FIRST_IMAGE%আরিফ সোহেল: শেষ ভালো যার সব ভালো তার। তিন জাতি ক্রিকেটে বাংলাদেশের নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে জয় ¯্রফে একটা জয়ই ছিল না। এই জয় বাংলাদেশকে ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো তুলে নিয়ে গেছে আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ের ৬ নম্বরে। ক্রিকেটপ্রধান আইসিসির ওয়ানডে র‌্যাংকিং চালু হওয়ার পর বাংলাদেশ ১০ দলের মধ্যে ১০ নম্বর হয়ে থেকেছে দীর্ঘকাল। সেই বাংলাদেশই [...] বিস্তারিত »

বাংলাদেশকে সহযোগিতা কখনও বন্ধ করা হবে না : জাইকাপ্রধান

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: জাপানের আন্তর্জাতিক সাহায্য সংস্থা (জাইকা) বাংলাদেশে তাদের উন্নয়ন সহযোগিতা অব্যাহত রাখার বিষয়টি পুনরায় আশ্বস্ত করে বলেছে, জাইকা কখনও বাংলাদেশের সাথে সহযোগিতা বন্ধ করবে না। জাইকার সভাপতি ড. শিনিচি কিতাওকা গত ২৫ মে সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাতে এ কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশ এবং জাপানের মধ্যে অত্যন্ত সুসম্পর্ক বিদ্যমান রয়েছে [...] বিস্তারিত »

দুর্যোগপীড়িত হাওর অঞ্চলের মানুষের পাশে

%FIRST_IMAGE%হাওরের ক্ষতিগ্রস্ত মানুষের জন্য এরই মধ্যে নেওয়া পদক্ষেপের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, হাওরাঞ্চলে দুর্যোগ দেখা দেওয়ার সাথে সাথে আমরা বিভিন্ন মন্ত্রণালয় ও প্রশাসনের মাধ্যমে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের ব্যবস্থা নিয়েছি। রাজীব পারভেজ: দেশের উত্তর-পূর্বাঞ্চলের ৭টি জেলা কিশোরগঞ্জ, নেত্রকোনা, সুনামগঞ্জ, হবিগঞ্জ, সিলেট, মৌলভীবাজার এবং ব্রাহ্মণবাড়িয়ার অংশবিশেষ নিয়ে বিস্তৃত হাওরাঞ্চল। এ দেশের বিস্তীর্ণ মিঠাপানির উন্মুক্ত জলাশয়ের উল্লেখযোগ্য [...] বিস্তারিত »

দলের ভেতরের ষড়যন্ত্র সুযোগ করে দেয় হত্যাকারীদের

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু হত্যাকা-ের জন্য দলের ভেতরের মানুষদের ষড়যন্ত্রকে দায়ী করে বলেছেন, এ হত্যাকা-ে খন্দকার মোশতাক, জিয়াসহ অনেকে জড়িত ছিল। আসলে ঘরের শত্রু বিভীষণ। ঘরের শত্রুতা না করলে বাইরের শত্রু সুযোগ পায় না। সে সুযোগটা (তারা) করে দিয়েছিল। এই হত্যাকা-ের সাথে যারা জড়িত [...] বিস্তারিত »

আবারও আগামী নির্বাচনে দলকে জয়ী করতে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা সরকারের সব অর্জন ও উন্নয়নমূলক কর্মকা- জনগণের মধ্যে ব্যাপকভাবে প্রচার করতে তৃণমূল নেতাদের নির্দেশ দিয়ে বলেছেন, নৌকা বাংলার জনগণের মার্কা, গ্রামগঞ্জের মার্কা। নৌকায় ভোট দিয়ে দেশের মানুষ স্বাধীনতা ও ভাষার মর্যাদা পেয়েছে। নৌকা ছাড়া এ দেশের মানুষের উন্নতিও সম্ভব নয়। দেশের জনগণকে বোঝাতে হবে যখনই নৌকা [...] বিস্তারিত »

বাহারি মৌসুমি ফলের প্রাচুর্যে ভরপুর বাংলাদেশ

%FIRST_IMAGE%রাজিয়া সুলতানা: প্রচ- দাবদাহে অতিষ্ঠ নাগরিক জীবন। ঋতু চক্রের আবর্তে হাজির গ্রীষ্মকাল। তৃষ্ণায় ওষ্ঠাগত প্রাণ। তীব্র গরমÑ কাঠ ফাটা রোদ পেছনে ফেলে লোভাতুর চোখ খুঁজে ফিরে বৈচিত্র্যময় মৌসুমি ফল। কঠিন গ্রীষ্ম; কিন্তু এটাই যে মধুমাস। রোদ-ঝড় সরিয়ে প্রিয় বাংলাদেশ এ সময় সুরভিত হয়ে ওঠে বাহারি রঙের মৌসুমি রসালো ফলে। এ বছর তাপমাত্রার সাথে বিপুল মৌসুমি [...] বিস্তারিত »

আওয়ামী লীগের ১৭ বিভাগীয় উপ-কমিটির চেয়ারম্যান ও সদস্য সচিব নিয়োগ

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: আওয়ামী লীগের ১৭ বিভাগীয় উপ-কমিটির চেয়ারম্যান ও সদস্য সচিব মনোনয়ন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গঠনতন্ত্রের ২৫(১)(চ) ধারা মোতাবেক আওয়ামী লীগ সভাপতি এই মনোনয়ন দেন। অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয় বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান হয়েছেন প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান। সদস্য সচিব হয়েছেন কেন্দ্রীয় নেতা টিপু মুন্সী এমপি। আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান করা হয়েছে খ্যাতনামা [...] বিস্তারিত »

কেন্দ্রের অনুমতি ছাড়া অন্য দলের কাউকে আওয়ামী লীগের সদস্য করা যাবে না : ওবায়দুল কাদের

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির অনুমতি ছাড়া অন্য কোনো রাজনৈতিক দলের নেতা-কর্মীদের দলে নেওয়া যাবে না। গত ২২ মে দুপুরে ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকম-লীর জরুরি সভা শেষে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে তিনি আরও বলেন, অন্য কোনো দল [...] বিস্তারিত »

দেশরত্ন শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন

%FIRST_IMAGE%অধ্যাপক রফিকুল ইসলাম : বাংলাদেশের হাজার বছরের ইতিহাসে দুটি স্বদেশ প্রত্যাবর্তন অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা। যার প্রথমটি ছিল ১৯৭২ সালের ১০ জানুয়ারি পাকিস্তানের জিন্দানখানা থেকে মুক্তি লাভ করে লন্ডন ও নতুন দিল্লি হয়ে স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি ও প্রথম রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন। দ্বিতীয়টি হলো, ১৯৭৫ সালের মর্মান্তিক ট্র্যাজেডির পর ছয় বছরের নির্বাসন শেষে [...] বিস্তারিত »

দেশে জনসংখ্যা ১৬ কোটি ১৭ লাখ ৫০ হাজার

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: দেশের জনসংখ্যা বেড়ে ১৬ কোটি ১৭ লাখ ৫০ হাজারে উন্নীত হয়েছে। চলতি বছর জানুয়ারি পর্যন্ত হিসাব করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এক প্রতিবেদনে উল্লেখ করেছে, দেশে পুরুষের সংখ্যা ৮ কোটি ১০ লাখ এবং নারীর সংখ্যা ৮ কোটি ৭ লাখ ৫০ হাজার। জরিপের তথ্যানুযায়ী দেশে পাঁচ বছরের ব্যবধানে চার বছরের কম বয়সী শিশুমৃত্যুর হার [...] বিস্তারিত »

রাজধানীবাসীর গতি বাড়িয়ে দেবে মেট্রোরেল

%FIRST_IMAGE%তন্ময় আহমেদ: যানজট নিরসনে বর্তমান আওয়ামী লীগ সরকারের নেওয়া মেগা প্রকল্পগুলোর একটি মেট্রোরেল প্রকল্প। রাজধানী ঢাকাকে যানজটমুক্ত করতে ‘ম্যাস র‌্যাপিড ট্রান্সপোর্ট’ বা সংক্ষেপে এমআরটি-র কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। এটি পুরো শহরের ট্রাফিক সমস্যা অনেকটাই কমিয়ে আনবে। সে লক্ষ্য নিয়েই পুরোদমে চলছে মেট্রোরেলের নির্মাণকাজ। ছয় লাইনের ঢাকা মেট্রোরেল প্রকল্পটি প্রায় ২০.১ কিলোমিটার দীর্ঘ ও প্রস্থ ১৮০ [...] বিস্তারিত »

সময় এখন বাংলাদেশের

%FIRST_IMAGE%আফরাফ সিদ্দিকী বিটু : উন্নয়নের মহাসড়কে যাত্রা অব্যাহত রাখার স্বপ্ন দেখিয়ে ঘোষণা করা হলো আগামী অর্থবছরের বাজেট। ‘সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’Ñ এমন স্লোগানকে সামনে রেখে বিশাল ব্যয়ের প্রাক্কলন দেখানো হয়েছে প্রস্তাবিত এই বাজেটে। গত ১ জুন বেলা দেড়টায় জাতীয় সংসদে আকার বৃদ্ধির ধারাবাহিকতার বাজেট ঘোষণা দিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি। ব্যয় পরিকল্পনা : [...] বিস্তারিত »

মেট্রোরেল নির্মাণে ৩ চুক্তি সই

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: মেট্রোরেলের ডিপো এলাকার পূর্ত কাজ এবং উত্তরা (উত্তর) থেকে আগারগাঁও পর্যন্ত ভায়াডাক্ট ও ৯টি স্টেশন নির্মাণে ৩টি চুক্তি সই করেছে সরকার। গত ৩ মে রাজধানীর একটি হোটেলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপির উপস্থিতিতে মেট্রোরেলের প্রকল্প পরিচালক মো. মোফাজ্জেল হোসেন এবং নির্মাণকারী দুই প্রতিষ্ঠানের পক্ষে তোয়াত চাই সুথি রাপা চুক্তিতে সই করেন। [...] বিস্তারিত »

সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের অঙ্গীকার

%FIRST_IMAGE%সাইদ আহমেদ বাবু: সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত হলো প্রথম আরব ইসলামিক আমেরিকান সম্মেলন। গত ২০ মে থেকে দুদিনব্যাপী এই সম্মেলনে ৫৫টি মুসলিম দেশসহ যুক্তরাষ্ট্র অংশগ্রহণ করে। মুসলিম দেশগুলোর প্রাধান্য থাকলেও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অংশগ্রহণ করায় মধ্যপ্রাচ্যসহ বিশ্ববাসীর আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল এই সম্মেলন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ৫৬ জন [...] বিস্তারিত »

নিত্যপণ্যে কোনো ভ্যাট থাকছে না

%FIRST_IMAGE%প্রাপ্ত তথ্যানুযায়ী প্রস্তাবিত বাজেটে ১২৭ পণ্য ও সেবা খাতে ভ্যাট অব্যাহতি সুবিধা থাকছে। এ ছাড়া প্রায় ১ হাজার ২০০ নিত্যপণ্য ক্রয়ে কোনো ভ্যাট থাকছে না। ভ্যাট অব্যাহতিপ্রাপ্ত মৌলিক খাদ্যপণ্যের মধ্যে রয়েছেÑ চাল, ডাল, ডিম, ফল, তরল দুধ, ভোজ্যতেল, পেঁয়াজ, রসুন, হলুদ, মরিচ, মাংস, মুড়ি, চিড়া, আলুসহ সব ধরনের সবজি। সকল প্রকার কৃষিজ পণ্য, হাঁস-মুরগি, গবাদিপশু, [...] বিস্তারিত »

রোজার শেষে আসছে ঈদ

%FIRST_IMAGE%সরদার মাহামুদ হাসান রুবেল: রোজা মুসলিম জাতির আত্মনিয়ন্ত্রণ, আত্মসংযম, আত্মশোধনের ক্ষেত্রে এক বিশাল ভূমিকা পালন করে থাকে। মানুষ রোজার শেষে নিষ্পাপ, নির্দোষ, নির্ভেজাল স্বচ্ছ জীবন লাভ করে থাকে ঈদুল ফিতর উদযাপনের মধ্য দিয়ে। সারাবছরে তার দেহে ও প্রাণে জমে ওঠা নানা রোগ, শোক, কুস্বভাব, কৃপ্রবৃত্তি, কুদৃষ্টি ইত্যাদির নিয়ন্ত্রণ ও সংযম সাধনের মাধ্যমেই রোজা ও ঈদুল [...] বিস্তারিত »

চলচ্চিত্রের উদ্ভব ও বিকাশ

%FIRST_IMAGE%নূহ-উল-আলম লেনিন:  বিশ্ব ইতিহাসে চলচ্চিত্র ১২১ বছর অতিক্রম করেছে। চলচ্ছবি (Motion Picture) ধারণ করার ক্যামেরা আবিষ্কৃত হয় ১৮৯০ খ্রিস্টাব্দে। মানুষ ও প্রকৃতির বা যে কোনো অবজেক্টের স্থিরচিত্র ধারণ করার ক্যামেরা আবিষ্কৃত হয়েছিল আরও আগে। কিন্তু স্থিরচিত্র দিয়ে আমাদের চোখের সামনে চলমান জীবন বা কোনো বস্তুর গতিময় অস্তিত্বকে জীবন্ত তুলে ধরা সম্ভব ছিল না। গতিময় বা [...] বিস্তারিত »

৬-দফা আন্দোলন ও তৎকালীন রাজনীতি

%FIRST_IMAGE%পাকিস্তান-আন্দোলনের সময়ে জনমনে আশা সৃষ্টি করা হয়েছিল যে, পাকিস্তান প্রতিষ্ঠিত হলে দুর্ভিক্ষ, দারিদ্র্য ও বেকারত্ব ইত্যাদি সমস্যার সমাধান হবে। কিন্তু পাকিস্তান প্রতিষ্ঠার পর সেই সম্ভাবনা মানুষ আর উপলব্ধি করতে পারেনি। আবুল কাসেম ফজলুল হক: দীর্ঘকাল ধরে নানা ঐতিহাসিক ঘটনার মধ্য দিয়ে পর্যায়ক্রমে স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশের প্রতিষ্ঠার শর্ত তৈরি হয়ে আসছিল। শেষ পর্যায়ে যে ঘটনাপ্রবাহের মধ্য দিয়ে [...] বিস্তারিত »

বিএনপির ‘ভীষণ’ এবং খালেদার মিশন

%FIRST_IMAGE%নূহ-উল-আলম লেনিন: গত ১০ মে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ভিশন-২০৩০ শীর্ষক একটি মূষিক প্রসব করেছেন। পর্বত যেমন মূষিক প্রসব করে, এটিও তেমনি। আমাদের মুক্ত গণমাধ্যম, বিশেষ করে বহু সংখ্যক টেলিভিশন চ্যানেল খালেদার ভাষণে সেই  ভিশনটি সরাসরি সম্প্রচার করেছে। দেশের পাবলিক খালেদা জিয়ার ‘ভীষণ’ শুনে উদ্বাহু নৃত্য করবে বলে চ্যানেলগুলো যে রকম ধারণা দিয়েছিল, কার্যত কয়েক [...] বিস্তারিত »

জননী ও পুত্রেরা

%FIRST_IMAGE%খালিদ মারুফ: ধরে নেই এই গল্প প্রকল্পের প্রধান দুটি চরিত্রের নাম রফিক ও শফিক। তারা একই মায়ের গর্ভজাত, এমনকি তারা যমজ। তিন মিনিটের ব্যবধানে মায়ের জরায়ু ফুঁড়ে তারা ভূমিষ্ট হয়েছিল ধরণীর দিকে মুখ রেখে, অন্যেরা যেভাবে জন্মায়। প্রথমে রফিক, তারপর শফিক। তবে কে যে আগে আর কে পরে সেটা নিয়ে আঁতুড়ঘরের ধাত্রীদের মধ্যে কিঞ্চিৎ সন্দেহ [...] বিস্তারিত »

আওয়ামী লীগের ৬৮ বছর ও বাঙালির হিরণ্ম অর্জন

%FIRST_IMAGE%অ্যাডভোকেট আফজাল হোসেন: সংগ্রাম-গৌরবের পতাকাবাহী সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগ ৬৮ বছর অতিক্রম করতে চলেছে। ১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার কেএম দাশ লেনের ‘রোজ গার্ডেন’-এ এক কর্মী সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিক আত্মপ্রকাশ করে আওয়ামী লীগ। প্রতিষ্ঠলগ্নে এই দলের নাম ছিল ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’। দলীয় মূলনীতিতে ধর্মনিরপেক্ষতা গ্রহণের মাধ্যমে ১৯৫৫ সালে অসাম্প্রদায়িক রাজনৈতিক দল হিসেবে ‘পূর্ব পাকিস্তান [...] বিস্তারিত »

কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৬ মে কক্সবাজারে দেশের সর্ববৃহৎ মেরিন ড্রাইভ উদ্বোধন করেছেন। কক্সবাজারের কলাতলী থেকে টেকনাফ পর্যন্ত সমুদ্রের পাড় দিয়ে চলে যাওয়া এই ৮০ কিমি দীর্ঘ মেরিন ড্রাইভের উদ্বোধনকালে প্রধানমন্ত্রী ঢাকা থেকে চট্টগ্রামের সড়ক পথটি চার-লেন করার পরিপ্রেক্ষিতে দেশের অর্থনীতিতে কক্সবাজারের গুরুত্ব বিবেচনায় চট্টগ্রাম-কক্সবাজার সড়কটিও চার-লেন করার ঘোষণা দেন। প্রধানমন্ত্রী বলেন, এই [...] বিস্তারিত »

কবিতা

%FIRST_IMAGE% বিস্তারিত »

২১ আগস্ট গ্রেনেড হামলা : সাক্ষ্যগ্রহণ সম্পন্ন

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: বহুল আলোচিত বঙ্গবন্ধু এভিনিউতে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় সরকার পক্ষের সাক্ষ্যগ্রহণ গত ৩০ মে শেষ হয়েছে। সর্বশেষ সাক্ষী ছিলেন মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির অতিরিক্ত ডিআইজি আবদুল কাহার আকন্দ। আগামী ১২, ১৩ ও ১৪ জুলাই আসামিদের আত্মপক্ষ শুনানির দিন ঠিক করেছেন ট্রাইব্যুনাল। ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন আত্মপক্ষ [...] বিস্তারিত »