বর্তমান সংখ্যা

সপ্তম বর্ষ, চতুর্থ সংখ্যা, মার্চ-২০১৭

[issuem_issue_description]

শনির দশা থেকে মুক্তি পাবে কি বিএনপি?

%FIRST_IMAGE%বিগত নির্বাচনের আগে আন্দোলনের লক্ষ্যে জামাতের ওপর প্রত্যক্ষভাবে ভর করেছিল বিএনপি; কিন্তু লক্ষ্য অর্জনে বিফল হয়েছে। এবারে অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, জামাতকে সাথে রেখে এবারে বিএনপি অতিবামকে সুকৌশলে ব্যবহার করতে চাইবে। রাজনৈতিক পর্যবেক্ষক: একাদশ জাতীয় সংসদ নির্বাচন দরজায় কড়া নাড়ছে। ইতোমধ্যে মাস গণনা শুরু হয়ে গেছে। স্বাভাবিক নিয়মে অচিরেই দিনক্ষণ নিয়ে হিসাব শুরু হয়ে যাবে। ইতোমধ্যে [...] বিস্তারিত »

পদ্মাসেতু নিয়ে নানা কথা

%FIRST_IMAGE%ড. মসিউর রহমান এক কানাডার কোর্টে পদ্মাসেতু মামলা নিষ্পত্তি হওয়ার পর গণমাধ্যমের কৌতূহল আবার জেগে ওঠে। তাদের প্রশ্ন আমার অনুভূতি কি, আমি বিশ্বব্যাংকের বিরুদ্ধে মোকদ্দমা করব কি-না বা ক্ষতিপূরণ দাবি করব কি-না। তারা বিশ্বব্যাংকের কাছে নতি স্বীকার না করার জন্য প্রশংসা ব্যক্ত করে। ২. আমি গণমাধ্যমকে এড়ানোর চেষ্টা করি। দুয়েকটির সাথে ঘর হতে বের হতে [...] বিস্তারিত »

২৫ মার্চ গণহত্যা দিবস : প্রধানমন্ত্রী একমত

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা একাত্তরের ২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ হিসেবে ঘোষণার প্রস্তাবের সাথে একমত পোষণ করে বলেছেন, মহান মুক্তিযুদ্ধে গণহত্যা চালানোর পর এখন পাকিস্তান মিথ্যা তথ্য দিয়ে বই ছাপিয়ে তাদের কৃতকর্ম উল্টো মুক্তিবাহিনীর ওপর চাপানোর চেষ্টা করছে। এ নিয়ে মিথ্যাচার সম্বলিত বই ছাপিয়ে তা আবার বাংলাদেশের কাছে পাঠানোর দুঃসাহস পাকিস্তান পায় [...] বিস্তারিত »

৭, ১৭ ও ২৬ মার্চ, আওয়ামী লীগের কর্মসূচি

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: ঐতিহাসিক ৭ই মার্চ ৭ মার্চ ২০১৭ মঙ্গলবার ভোর ৬টা ৩০ মিনিটে বঙ্গবন্ধু ভবন ও দলীয় কার্যালয়ে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলন। সকাল ৭টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রক্ষিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ। সারাদেশে কেন্দ্রীয় কর্মসূচির অনুরূপ কর্মসূচি পালিত হবে এবং সর্বত্র সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের [...] বিস্তারিত »

অসহযোগ আন্দোলনে আওয়ামী লীগের ৩৫টি আদেশ ও বিধি-১৯৭১

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের প্রশাসন হাতে নিয়ে অসহযোগ আন্দোলন পরিচালনার জন্য ১৯৭১ সালের ১৫ মার্চ ৩৫টি নির্দেশ জারি করেন। এই নির্দেশনার আলোকে ২৫ মার্চ পর্যন্ত অসহযোগ আন্দোলন অব্যাহত থাকে। ৩৫টি বিধি ১. কেন্দ্রীয় ও প্রাদেশিক সেক্রেটারিয়েট, সরকারী ও আধা সরকারী অফিসসমূহ, হাইকোর্ট ও দেশের অন্যান্য আদালত হরতাল পালন করবে। তবে অতিপ্রয়োজনীয় ও [...] বিস্তারিত »

অসহযোগ আন্দোলন

%FIRST_IMAGE%অসহযোগ আন্দোলনরে প্রবক্তা ভারতরে স্বাধীনতা সংগ্রামরে প্রাণপুরুষ মোহনদাস করমচাঁদ গান্ধী। ১৯২০ সালে শুরু হয়ে এই আন্দোলন ১৯২২ সাল র্পযন্ত চলছেলি। ব্রটিশি শাসকদরে রাজনতৈকি, প্রশাসনকি, আইন-আদালতসহ সবদকি থকেে র্বজন করা, ব্রটিশি পণ্য, ব্রটিশি সরকার অনুমোদতি শক্ষিাপ্রতষ্ঠিান ও ব্রটিশিরে দওেয়া খতোব র্বজন, ব্রটিশি প্রর্বততি আইনসভা, স্থানীয় সরকার থকেে পদত্যাগ এবং সকল প্রকার খাজনা-ট্যাক্স বন্ধ করে দওেয়া প্রভৃতরি [...] বিস্তারিত »

বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ

%FIRST_IMAGE%কেন্দ্রীয় শহীদ মিনারসহ সারাদেশের প্রতিটি শহীদ মিনারে কালো ব্যাজ ধারণ করে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে আসা মানুষের কণ্ঠে ছিল ইতিহাস বিকৃতকারী ও দেশবিরোধী সব ষড়যন্ত্র রুখে দেওয়ার শপথ। উত্তরণ ডেস্ক: বিন¤্র শ্রদ্ধা আর ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ, সর্বত্র বাংলা ভাষার প্রচলন, সব যুদ্ধাপরাধীর বিচারের রায় দ্রুত কার্যকর, সব ধরনের ইতিহাস ও ভাষা বিকৃতি বন্ধ, জামাত-শিবিরের [...] বিস্তারিত »

বঙ্গবন্ধুর পরিবার, জন্ম ও শৈশব

%FIRST_IMAGE%অসমাপ্ত আত্মজীবনী থেকে এক আমার জন্ম হয় ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে। আমার ইউনিয়ন হল ফরিদপুর জেলার দক্ষিণ অঞ্চলের সর্বশেষ ইউনিয়ন। এই ইউনিয়নের পাশেই মধুমতী নদী। মধুমতী খুলনা ও ফরিদপুর জেলাকে ভাগ করে রেখেছে। টুঙ্গিপাড়ার শেখ বংশের নাম কিছুটা এতদঞ্চলে পরিচিত। শেখ পরিবারকে একটা মধ্যবিত্ত পরিবার বলা যেতে পারে। বাড়ির বৃদ্ধ ও দেশের গণ্যমান্য [...] বিস্তারিত »

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্কঃ অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ ভাস্কর্য স্থাপিত হয়েছে। গত ২০ ফেব্রুয়ারি সকালে বিশ্ববিদ্যালয় চত্বরে আবক্ষ ভাস্কর্যফলক উন্মোচন করেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। এ সময় অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সভাপতি ব্যারিস্টার সিরাজুল হক, অস্ট্রেলিয়াস্থ বাংলাদেশি হাইকমিশনার কাজী ইমতিয়াজ হোসেন, ভাইস চ্যান্সেলর ডিন ড. দাউদ হাসান, ড. মাসুদুল হক, ড. লিন্ডা ও [...] বিস্তারিত »

বিদেশি সংবাদপত্রে বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা

%FIRST_IMAGE% বিস্তারিত »

সততাই হচ্ছে সবচেয়ে বড় শক্তি

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা শ্রদ্ধা নিবেদনকালে পবিত্র শহীদ মিনারকে অবমাননার জন্য বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার কঠোর সমালোচনা করে বলেছেন, এরা দেশের স্বাধীনতায় বিশ্বাস করেন না। এরা দেশের ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য ও মহান মুক্তিযুদ্ধের বিজয় কীভাবে উপলব্ধি করবে। এদের মন তো স্বাধীন বাংলাদেশে নেই, এদের মন পড়ে থাকে হাজার মাইল [...] বিস্তারিত »

শহীদ মিনারের অবমাননা করলেন খালেদা জিয়া

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: একুশে ফেব্রুয়ারি রাত ১টা ২৭ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। বিভিন্ন সংগঠন ও সাধারণ মানুষের মিছিল কিছুক্ষণের জন্য থামিয়ে তাকে ফুল দেওয়ার সুযোগ করে দেওয়া হয়। তবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেখানে পুষ্পাঞ্জলি রেখে ভাষা শহীদদের শ্রদ্ধা জানালেন, সেখানে উঠে হুড়োহুড়ি করে মূল বেদীতে [...] বিস্তারিত »

বঙ্গবন্ধুর শিক্ষাদর্শন

%FIRST_IMAGE%‘সার্বজনীন অবৈতনিক বাধ্যতামূলক শিক্ষা’ প্রদানকে রাষ্ট্রের দায়িত্ব হিসেবে নির্ধারণ করে দিয়ে বঙ্গবন্ধু বস্তুত শিক্ষা যে একটি মৌলিক অধিকার, সেই অঙ্গীকারকেই সংবিধানসম্মত অলঙ্ঘনীয় বিধানে পরিণত করেন। নূহ-উল-আলম লেনিন: বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিক্ষাদর্শন এবং শিক্ষাভাবনা তার রাজনৈতিক দর্শন থেকেই উৎসারিত। বঙ্গবন্ধুর রাজনৈতিক মতাদর্শ, দার্শনিক বীক্ষা এবং সমাজচিন্তাসহ জীবনের সকল কর্মকা-ের কেন্দ্রে রয়েছেন বাংলাদেশের মানুষ। [...] বিস্তারিত »

২০৫০ সালে প্রবৃদ্ধিতে শীর্ষ ৩ দেশের একটি হবে বাংলাদেশ

%FIRST_IMAGE%পিডব্লিউসির গবেষণা উত্তরণ ডেস্ক: উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে বাংলাদেশের উজ্জ্বল সম্ভাবনার কথা কয়েক বছর ধরেই নানাভাবে শোনা যাচ্ছে। সে ধারাবাহিকতায় এবার যুক্তরাজ্যভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান প্রাইস ওয়াটার হাউসকুপারস (পিডব্লিউসি) বলছে, ২০৫০ সাল পর্যন্ত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে শীর্ষ ৩টি দেশের একটি হবে বাংলাদেশ। শুধু তা-ই নয়, এ সময়ে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ভিত্তিতে বাংলাদেশ হবে বিশ্বের ২৩তম [...] বিস্তারিত »

কানাডা ফেডারেল কোর্ট : বিএনপি সন্ত্রাসী দল

%FIRST_IMAGE%উপস্থাপিত তথ্যপ্রমাণাদি অত্যন্ত যতেœর সাথে পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণের পর ‘বিএনপি একটি সন্ত্রাসী সংগঠন’ এটি বিশ্বাস করার যৌক্তিক ভিত্তি আছে বলে আমি মনে করি। উত্তরণ ডেস্ক: নতুনদেশ ডটকম (কানাডা) : বাংলাদেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল ‘বাংলাদেশ জাতীয়তাবাদী দল’ বিএনপিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে অভিহিত করেছে কানাডার ফেডারেল কোর্ট। বিএনপির সদস্য হওয়ার কারণে একজন বাংলাদেশি নাগরিকের রাজনৈতিক আশ্রয়ের আবেদন [...] বিস্তারিত »

সার্বভৌম সম্পদ তহবিল হবে রিজার্ভের টাকায়

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: রিজার্ভের টাকা দিয়ে সার্বভৌম সম্পদ তহবিল গঠনের প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বাংলাদেশ ব্যাংকের ৩২ বিলিয়ন ডলারের রিজার্ভ থেকে প্রতিবছর ২ বিলিয়ন ডলার করে নিয়ে পাঁচ বছরে ১০ বিলিয়ন ডলারের এই তহবিল গঠন করা হবে। সরকার জনস্বার্থে এই তহবিল ব্যবহার করতে পারবে। গত ৬ ফেব্রুয়ারি সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। সভায় [...] বিস্তারিত »

স্বাধীনতা দিবসের কবিতা

%FIRST_IMAGE% বিস্তারিত »

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: উৎক্ষেপণের অপেক্ষায় ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’; ডিজিটাল বাংলাদেশ পৌঁছে যাবে নতুন এক উচ্চতায় এগিয়ে চলেছে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ তৈরির কাজ। ২০১৭ সালের ১৬ ডিসেম্বর মহাকাশে উৎক্ষেপণ করা হবে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’। বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ তৈরির ইঞ্জিনিয়ারিং কার্যক্রম ইতোমধ্যে ৮৩ শতাংশ শেষ হয়েছে। আর অ্যান্টেনা তৈরির কাজ শেষ হয়েছে ৫৬ শতাংশ। [...] বিস্তারিত »

আওয়ামী লীগ সব এলাকায় সমান উন্নয়ন করে

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: লাখো মানুষের ¯্রােত উপচে পৌঁছেছে বগুড়ার সান্তাহার স্টেডিয়ামে। পরিণত হয় মহাসমুদ্রে। যেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বললেন, আওয়ামী লীগ যখন ক্ষমতায় আসে তখন দেশের মানুষ অনেক কিছু পায়। খাদ্যাভাব থাকে না, মানুষের রোজগার বাড়ে প্রত্যেক মানুষের উন্নয়ন হয়। দেশ উন্নয়নের পথে এগিয়ে যায়। আর বিএনপি-জামাত ক্ষমতায় এলে শুধু লুটপাট সন্ত্রাস আর মানুষ হত্যা। মানুষের [...] বিস্তারিত »

১২টি ভাষায় একুশের গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ এই গানের কথায় ১৯৫২ সালের ফেব্রুয়ারির ২১ তারিখে সংঘটিত বাংলা ভাষা আন্দোলনের ইতিহাস ফুটে উঠেছে। সাংবাদিক ও লেখক আবদুল গাফ্ফার চৌধুরী ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারিতে গানটি রচনা করেন। প্রথমে আবদুল লতিফ গানটি সুরারোপ করেন। তবে পরবর্তীতে আলতাফ মাহমুদের করা সুরটিই অধিক জনপ্রিয়তা লাভ করে, ১৯৫৪ সালের প্রভাতফেরিতে প্রথম গাওয়া [...] বিস্তারিত »

পরিবেশ দূষণ ও টিনএজার স্বাস্থ্য

%FIRST_IMAGE%অধ্যাপক শুভাগত চৌধুরী: বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্প্রতি আমোদ-প্রমোদের সময় হট্টগোলের প্রভাব কেমন হুমকি হতে পারে টিনএজারদের জন্য তা লক্ষ্য করেছে। বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে, প্রায় লক্ষ কোটি টিনএজারেরও বেশি কিশোর-কিশোরী শ্রুতিহানির ঝুঁকিতে, ব্যক্তিগত অডিও ডিভাইসের অনিরাপদ ব্যবহার, যেমনÑ স্মার্ট ফোন এবং বিভিন্ন কনসার্টে, সংগীত সন্ধ্যার অনুষ্ঠানে, স্পোর্টিং ইভেন্টের প্রচ- হট্টগোলের মুখোমুখি হওয়ার জন্য। দৈহিক ও মানসিক [...] বিস্তারিত »

রেকর্ড গড়ল বইমেলা : বিক্রি ৬৫ কোটি টাকার

%FIRST_IMAGE%এবারের মেলায় ৩ হাজার ৬৪৬টি নতুন বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে ৮৫৮টি মানসম্পন্ন বই নির্ধারণ করেছে কর্তৃপক্ষ। গতবার বই প্রকাশ হয়েছিল মোট ৩ হাজার ৪৪৪টি। মাসুদ পথিক: এবারের অমর একুশে মেলায় মোট বই বিক্রি হয়েছে ৬৫ কোটি ৪০ লাখ টাকার। বিক্রিতে অতীতের সকল রেকর্ড অতিক্রম করেছে বইমেলা। গতবার মোট বিক্রি ছিল ৪২ কোটি ৫০ লাখ [...] বিস্তারিত »

বিশিষ্ট পার্লামেন্টারিয়ান ও প্রবীণ আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্তের জীবনাবসান

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, মহান জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, স্বাধীন বাংলাদেশের সংবিধান প্রণয়নের অন্যতম সদস্য, মহান মুক্তিযুদ্ধের ৫নং সেক্টরের সাব-কমান্ডার অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান, বর্ষীয়ান রাজনীতিক শ্রী সুরঞ্জিত সেনগুপ্ত গত ৪ ফেব্রুয়ারি দিবাগত রাত ৪টা ২৪ মিনিটে রাজধানীর ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতালে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসাধীন অবস্থায় পরলোক [...] বিস্তারিত »

আষাঢ়-এর তৃতীয় দিন…

%FIRST_IMAGE%ব্রাসেলসের বর্ষা-বিধৌত এই একটানা একঘেয়েমিতে। সকাল সকাল ভিনদেশের বর্ষণ-সংগীত শুনে প্রথম প্রতিক্রিয়া হলোÑ আরে, এ যে একেবারে আমাদের বর্ষার মতন! সেটা অবশ্যি বলেছি টাইমিংটা মিলে যাওয়াতে। মালেকা পারভীন: বাংলা বারো মাসের নাম এক নিঃশ্বাসে বলে ফেলতে পারলেও জর্জিয়ান ক্যালেন্ডার অনুসারে তা ঠিক কবে থেকে শুরু হয়, আমি নিশ্চিত, পহেলা বৈশাখ ছাড়া আর কোনোটাই আপনি সঠিকভাবে [...] বিস্তারিত »

পদ্মার চরে আধুনিক ক্রীড়াপল্লী গড়ার ঘোষণা

%FIRST_IMAGE%আরিফ সোহেল: প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোলার স্কেটার ‘হৃদয়ের’ মাথায় অকৃত্রিম মমতায় হাত বুলিয়ে দিচ্ছেন। দল চ্যাম্পিয়ন কিংবা রানার্সআপ হতে পারেনিÑ কষ্ট নিয়েও ছলছল চোখে মমতার সেই নির্যাস অবগাহন করলেন হৃদয়ও। এই দৃশ্য রোলার স্কেটিং আঙিনার অভ্যাগতদের গভীরভাবে স্পর্শ করছিল। কারণ হৃদয়ের গর্বিত অর্জনে বুক উঁচিয়ে বাঙালি জাতি। ৩৯ দেশের আসরের ছয় শতাধিক খেলোয়াড়কে পেছনে ফেলে ১৬ [...] বিস্তারিত »

বদলে গেছে শহর-গাঁও উন্নয়নের সোনার নাও

%FIRST_IMAGE%বদলে গেছে গ্রামীণ বাজারের চেহারাও। প্রত্যন্তাঞ্চলের মুদি দোকানেও বিক্রি হচ্ছে শ্যাম্পু, সুগন্ধি সাবানসহ প্রসাধন সামগ্রী। গ্রামের মানুষ এখন আগাছা অথবা কয়লা দিয়ে দাঁত মাজে না, টুথপেস্ট-ব্রাশ না হলেও অন্তত টুথ পাউডার ব্যবহার করে। রায়হান কবির: জননেত্রী শেখ হাসিনার রাজনৈতিক দর্শন হলো দেশের সকল মানুষের অর্থনৈতিক মুক্তি। যা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন-দর্শন থেকে [...] বিস্তারিত »

প্রতিকূল পরিবেশসহিষ্ণু ধানের জাত উৎপাদন এবং সম্ভাবনা

%FIRST_IMAGE%রাজিয়া সুলতানা: কৃষি খাত বর্তমান সরকারের সাফল্যাঙ্কের অন্যতম মাইলফলক। জনসংখ্যা বৃদ্ধির ফলে দিন দিন কমছে আবাদযোগ্য জমি। কিন্তু তারপরও বাড়ছে কৃষি উৎপাদন। এর মধ্যে স্বাধীনতার পর এ দেশে শুধু ধানের উৎপাদনই বেড়েছে ৩ গুণের বেশি। হেক্টরপ্রতি ধানের বাম্পার ফলনে বিশ্বের অধিকাংশ দেশকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ। মোট ধান উৎপাদনে বঙ্গবন্ধুর বাংলাদেশ এখন বিশ্বে চতুর্থ। বর্তমান সরকারের [...] বিস্তারিত »

রাশিয়ার চেখভ স্টুডিও’র বাংলাদেশে নাট্যভ্রমণ

%FIRST_IMAGE%আবু সুফিয়ান আজাদ: নাটকে যে ঘটনাগুলো উপস্থাপন করা হয় তা মূলত সমাজেরই ঘটে যাওয়া কোনো না কোনো ঘটনার অংশ। ফ্যান্টাসিনির্ভর নাটকও আমাদের ভাবনার বা চেতনার বহিঃপ্রকাশ। অর্থাৎ নাটক আমাদের আচার-ব্যবহার, অভ্যাস, কৃষ্টি থেকে শুরু করে সমাজের মানুষগুলোর ভাবনা-চেতনাও তুলে ধরে। মঞ্চনাটক মানুষের বিনোদনের অতি প্রাচীন একটি মাধ্যম। নৃত্যকলার পাশাপাশি কাহিনিনির্ভর নৃত্য বা নাট্যকলার চর্চা এই [...] বিস্তারিত »

বাংলাদেশের সমর্থন পুনর্ব্যক্ত

%FIRST_IMAGE%বাংলাদেশ সরকার দুই রাষ্ট্র… প্যালেস্টাইন একটা রাষ্ট্র হবে, ইসরায়েল একটা রাষ্ট্র হবে; এই যে বহু আগে গৃহীত যে সিদ্ধান্ত, তার প্রতি পুনরায় সমর্থন ব্যক্ত করে। রাজীব পারভেজ: প্রতিটি ফিলিস্তিনের চোখে বাংলাদেশ এক প্রিয় নাম। কারণ গোটা বিশ্বে বাংলাদেশই একমাত্র দেশ, যে দেশ ইসরায়েলকে তার পাসপোর্টে নিষিদ্ধ করে রেখেছে। এ কথা ফিলিস্তিনি জনগণের প্রতিটি সদস্য জানে। [...] বিস্তারিত »

প্রয়াতজন : শ্রদ্ধাঞ্জলি

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: শহীদ কামারুজ্জামানের স্ত্রী জাহানারা জামান মুক্তিযুদ্ধের সংগঠক ও জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামান হেনার সহধর্মিণী ও রাজশাহী সিটি কর্পোরেশনের সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের মা জাহানারা জামান আর নেই। গত ৫ ফেব্রুয়ারি রোববার রাত সাড়ে ১২টায় রাজধানী ঢাকার গুলশানের নিজ বাসভবনে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি … রাজিউন)। [...] বিস্তারিত »

দিনপঞ্জি : ফেব্রুয়ারি ২০১৭

%FIRST_IMAGE%১ ফেব্রুয়ারি * প্রধানমন্ত্রী কর্তৃক বাংলা একাডেমির মাসব্যাপী মহান গ্রন্থমেলা উদ্বোধন। * ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার সংলগ্ন প্রাঙ্গণে দুদিনব্যাপী জাতীয় কবিতা উৎসব উদ্বোধন। * রাজধানীর যাত্রাবাড়ীতে একটি বাসায় অভিযান চালিয়েছেন র‌্যাব সদস্যরা। র‌্যাব দাবি করেছে, অভিযানে জেএমবির সারোয়ার-তামিম গ্রুপের আইটি শাখার প্রধান মোহাম্মদ আশফাক-ই আজম ওরফে আপেলসহ চার জঙ্গিকে গ্রেফতার করেছে তারা। গ্রেফতারকৃত অন্যরা হলোÑ মাহবুবুর [...] বিস্তারিত »