বর্তমান সংখ্যা

সপ্তম বর্ষ, দশম সংখ্যা, সেপ্টেম্বর-২০১৭

[issuem_issue_description]

এই মানবিক বিপর্যয় প্রতিরোধে এগিয়ে আসুন

%FIRST_IMAGE%রাখাইন এখন মৃত্যুপুরী। রক্তাক্ত জনপদ। ধ্বংস ও বহ্নোৎসবের জনপদ। সাগরে ভাসছে লাশ। নাফ নদীর তীরে লাখো উদ্বাস্তুর ভিড়। ¯্রােতের মতো মানুষ আসছে। প্রাণ বাঁচাতে। নিরাপদ জীবনের সন্ধানে। এই বিপুল গৃহহীন, কপর্দকহীন পলাতক নর-নারী-শিশুর দায়িত্ব নেওয়ার ক্ষমতা বাংলাদেশের নেই। তবুও জননেত্রী শেখ হাসিনার সরকার চরম মানবিক বিপর্যয়ের শিকার রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে। জাতিসংঘ বলছে ইতোমধ্যে রোহিঙ্গা উদ্বাস্তুর [...] বিস্তারিত »

রোহিঙ্গা নির্যাতন বন্ধ করুন, শরণার্থীদের ফিরিয়ে নিন

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১২ সেপ্টেম্বর রাখাইনের জাতিগত সংখ্যালঘু রোহিঙ্গা জনগণের ওপর অমানবিক আচরণ এবং অন্যায়-অত্যাচার বন্ধ করে প্রতিবেশী মিয়ানমারের প্রতি শরণার্থীদের ফিরিয়ে নেওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, বাংলাদেশ নেপিডো’র সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় তবে কোনো অন্যায়-অবিচার সহ্য করবে না। প্রধানমন্ত্রী বলেন, আমরা প্রতিবেশী দেশগুলোর সঙ্গে শান্তি এবং সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখতে চাই। আমরা [...] বিস্তারিত »

রোহিঙ্গাদের নির্মূল করছে মিয়ানমার : জাতিসংঘ

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: মিয়ানমার রোহিঙ্গাদের জাতিগতভাবে নির্মূল করছে বলে জানিয়েছে জাতিসংঘ। বিশ্ব সংস্থাটির মানবাধিকার বিষয়ক প্রধান এই মন্তব্য করেছেন। তিনি বলেছেন, মিয়ানমারের সামরিক বাহিনীর নির্মূলের এই অভিযান পাঠ্যবইয়ে ইতিহাসের উদাহরণ হয়ে থাকবে। সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় গত ১১ সেপ্টেম্বর জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে দেওয়া বক্তব্যে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে নৃশংস সেনা অভিযানের তীব্র নিন্দা জানান তিনি। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক [...] বিস্তারিত »

দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন উদ্বোধন

%FIRST_IMAGE%প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকারের আন্তরিকতায় দেশ এখন ডিজিটাল বাংলাদেশে পরিণত হয়েছে। শুধুমাত্র অজ্ঞতার কারণে সুযোগ থাকা সত্ত্বেও দেশকে পিছিয়ে দিয়েছিল বিএনপি। নইলে বহু আগেই ডিজিটাল দেশগুলোর কাতারে থাকত বাংলাদেশ। গত ১০ সেপ্টেম্বর গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বল্প খরচে উন্নতমানের নিরবচ্ছিন্ন ইন্টারনেটে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা নিশ্চিত করতে দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের [...] বিস্তারিত »

অনুভবের দীপ্রতায় আলোর শিখা

%FIRST_IMAGE%সেলিনা হোসেন: একজন সংস্কৃতি-মনস্ক প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা যেমন আমার কাছে দীপ্তিমান, তেমন একজন সচেতন সমাজ-মনস্ক লেখক হিসেবে তিনি আমার মানস-চেতনার লেখক। রাজনৈতিক আদর্শের সঙ্গে গণমানুষকে বোঝার বোধের তীক্ষèতায় তিনি আমার কাছে ব্যতিক্রমী ব্যক্তি। তেমনি একজন লেখকের ব্যক্তিক পরিসরের যাবতীয় গুণাবলী আমি অনুপুঙ্খ বিবেচনা করি অসাধারণ গদ্যের ¯িœগ্ধ প্রকাশে। তার প্রথম বই ‘ওরা টোকাই কেন’ [...] বিস্তারিত »

বিশ্ব নেতৃবৃন্দের চোখে শেখ হাসিনা

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: * প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্ব ও দৃশ্যমান উন্নয়নের প্রতি আকৃষ্ট হয়ে বিশ্বের অধিকাংশ উন্নত দেশগুলো বাংলাদেশে ইতোমধ্যে বিনিয়োগ করে উন্নয়নে বিশাল ভূমিকা রাখছেÑ আধুনিক মালয়েশিয়ার জনক ড. মাহাথির মোহাম্মদ। * প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও কার্যকর নেতৃত্বে বাংলাদেশের অব্যাহত উন্নয়ন ধারার ভূয়সী প্রশংসা করেছেন আধুনিক মালয়েশিয়ার জনক ড. মাহাথির মোহাম্মদ। * ‘ইউ [...] বিস্তারিত »

‘জনগণের আদালতই সবচেয়ে বড় আদালত’

%FIRST_IMAGE%প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদত্যাগের প্রতি ইঙ্গিত করে প্রধান বিচারপতির করা মন্তব্যের কড়া সমালোচনা করে বলেছেন, সব কিছু সহ্য করা যায়; কিন্তু পাকিস্তানের সাথে তুলনা সহ্য করা যায় না। আর আমাকে হুমকি দিয়ে কোনো লাভ নেই। আইয়ুব-ইয়াহিয়া, জিয়া-এরশাদ-খালেদা জিয়া দেখেছি। আমি একমাত্র আল্লাহর কাছে সেজদা দেই, আর অন্য কারও কাছে [...] বিস্তারিত »

যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: সন্ত্রাস-জঙ্গিবাদসহ দেশবিরোধী সকল ষড়যন্ত্র রুখে দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মহান আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ একটি অসাম্প্রদায়িক প্রগতিশীল কল্যাণকর বাংলাদেশ প্রতিষ্ঠার প্রত্যয়ের মধ্য দিয়ে গত ১৫ আগস্ট রাষ্ট্রীয়ভাবে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। শোক দিবসে [...] বিস্তারিত »

শান্তি হচ্ছে উন্নয়নের সোপান

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার তৃতীয় মেয়াদে সফলভাবে রাষ্ট্র পরিচালনা করছেন। পরিবারের সকল সদস্য নিহত হওয়ার পর দীর্ঘ ৬ বছর নির্বাসন জীবন শেষে ১৯৮১ সালের ১৭ মে দেশে প্রত্যাবর্তন করেন বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনা। একজন গৃহবধূ থেকে প্রাচীন ঐতিহ্যবাহী রাজনৈতিক সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব গ্রহণ করে তিনি হয়ে ওঠেন জননেত্রী। ষড়যন্ত্রের নিকষ অন্ধকারের অতল [...] বিস্তারিত »

দিনপঞ্জি : আগস্ট ২০১৭

%FIRST_IMAGE%১ আগস্ট * প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর হত্যাকা-ের সাথে জিয়াউর রহমান জড়িত উল্লেখ করে বলেছেন, পাকিস্তানি হানাদার বাহিনী যা করতে পারেনি, ঘরের আপনজন সেজে যারা আসা-যাওয়া করল তারাই বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে বেইমানি করল। বঙ্গবন্ধুর এত কাছে থেকে ¯েœহ-ভালোবাসা পেয়ে কীভাবে তারা বেইমানি করল? পাকিস্তানি হানাদারদের দোসর, যারা নামে মুক্তিযোদ্ধা কিন্তু [...] বিস্তারিত »

জাতিসংঘসহ বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান

%FIRST_IMAGE%রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিয়ে নাগরিকত্ব অধিকার ও নিরাপদে বসবাসের ব্যবস্থা গ্রহণে মিয়ানমার সরকারের ওপর জাতিসংঘসহ আন্তর্জাতিকমহলের জোরাল কূটনৈতিক চাপ প্রয়োগের আহ্বান জানিয়ে আনীত সাধারণ প্রস্তাব গত ১২ সেপ্টেম্বর জাতীয় সংসদে সর্বসম্মতভাবে গৃহীত হয়েছে। সরকার ও বিরোধীদলের সংসদ সদস্যরা অভিন্ন কণ্ঠে রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান কমিশনের রিপোর্ট পূর্ণাঙ্গ বাস্তবায়নে বিশ্ব নেতৃবৃন্দকে মিয়ানমার সরকারের [...] বিস্তারিত »

কারাগারের রোজনামচায় শেখ হাসিনা

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: পৃষ্ঠা : ৯৩-৯৪ ১৫ই জুন ১৯৬৬ ॥ বুধবার এই তারবার্তা আমার কাছে পৌঁছায় নাই। কারণ আমাকে আইবি ডিপার্টমেন্ট দিবে না। কোনো কাগজপত্র চিঠি বই খাতা যদি আনতে হয় তবে এদের মাধ্যমে আসবে। ইচ্ছা করলে না দিয়াও পারে। বলবার কিছুই নাই। এমনকি স্ত্রীর সাথে বা ছেলেমেয়েদের সাথে দেখা করতে হলে গোয়েন্দা বিভাগের কর্মচারী সামনে [...] বিস্তারিত »

বিদায় কণ্ঠযোদ্ধা আবদুল জব্বার

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: থেমে গেল গানে গানে স্বাধীনতাকে খুঁজে ফেরা কণ্ঠস্বরটি। একাত্তরের শহীদদের ভালোবাসা জানিয়ে আর গাইবেন নাÑ সালাম সালাম হাজার সালাম সকল শহীদ স্মরণে…। বাঙালির মুক্তির সংগ্রামে কণ্ঠকে হাতিয়ার করার কিংবদন্তি শিল্পী গেয়েছিলেন ‘জয় বাংলা বাংলার জয়’। সবাইকে ছেড়ে শোকসাগরে ভাসিয়ে চিরবিদায় নিলেন আবদুল জব্বার। মাতৃভূমির প্রতি দায়বদ্ধ স্বাধীন বাংলা বেতারের এই শব্দসৈনিকের প্রস্থান ঘটে [...] বিস্তারিত »

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ দেওয়া হচ্ছে

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেছেন, আগামী নির্বাচন যথাসময়ে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন স্বাধীনভাবে নির্বাচন পরিচালনা করবে। আমরা এটি নিশ্চিত করব। এটা নিয়ে অহেতুক পানি ঘোলা করার চেষ্টা আর সংবিধান লঙ্ঘন করে অন্য কিছু চিন্তা করার কোনো সময় ও সুযোগ নেই। জনগণের ভোটের অধিকার হচ্ছে সাংবিধানিক অধিকার। [...] বিস্তারিত »

অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের নতুন অধ্যায় রচিত

%FIRST_IMAGE% আরিফ সোহেল: শেষমেষ কুলিন অস্ট্রেলিয়া বাংলাদেশেও এসেছে; অনুষ্ঠিত হয়েছে টেস্ট সিরিজও। যেখানে বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজে শুধুই সমতার সাতকাহন। এক সিরিজেই একদিকে বয়ে গেছে উৎসব-উদযাপনের আনন্দময় ঝরনাধারা; উল্টো পিঠে দেখেছে  হতাশার অমানিশার অন্ধকারও। ঢাকায় অসাধারণ জয়ে উদ্বেলিত বাংলাদেশ চট্টগ্রামে দেখেছে সমুদ্রসম কষ্টের পরাজয়। তারপরও বলতে দ্বিধা নেইÑ অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের এক নতুন অধ্যায় রচিত করেছে বাংলাদেশ। প্রেক্ষাপট [...] বিস্তারিত »

বন্যা-উত্তর ত্রাণ কর্মসূচি অব্যাহত

%FIRST_IMAGE%রাজীব পারভেজ: আগস্ট মাসের প্রথমার্ধে প্রবল বর্ষণ ও গঙ্গা, ব্রহ্মপুত্র অঞ্চলে নদ-নদীর ঢলে বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে বন্যার প্রাদুর্ভাব পরিদৃষ্ট হয়। প্রধানমন্ত্রীর ত্রাণ বিতরণ উত্তরাঞ্চলের সাম্প্রতিক বন্যা পরিস্থিতি পরিদর্শনে গিয়ে প্রধানমন্ত্রী সম্প্রতি গাইবান্ধা ও বগুড়া সফর করেন। বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণসামগ্রী এবং ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে ধানের বীজ বিতরণকালে প্রধানমন্ত্রী বলেন, আমি আপনাদের কথা দিচ্ছি কেউ খাদ্যের অভাবে [...] বিস্তারিত »

কবিতা

%FIRST_IMAGE% বিস্তারিত »

শেখ হাসিনা প্রণীত ও সম্পাদিত গ্রন্থ

%FIRST_IMAGE%উত্তরণ ডেস্ক: ১.    ওরা টোকাই কেন? (আগামী প্রকাশনী, ১৯৮৯) ২.    বাংলাদেশে স্বৈরতন্ত্রের জন্ম (আগামী প্রকাশনী, ১৯৯৩) ৩.    দারিদ্র্য দূরীকরণ : কিছু ভাবনা, (আগামী প্রকাশনী, ১৯৯৩) ৪.    আমার স্বপ্ন, আমার সংগ্রাম (১৯৯৬) ৫.    People and Democracy (আগামী প্রকাশনী, ১৯৯৭) ৬.    আমরা জনগণের কথা বলতে এসেছি (আগামী প্রকাশনী, ১৯৯৮) ৭.    বাংলাদেশ জাতীয় সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানÑ [...] বিস্তারিত »

রিফিউজি থেকে নায়ক রাজ রাজ্জাক

%FIRST_IMAGE%মাসুদ পথিক: উত্তম কুমার ছিল তার আদর্শ। উত্তম কুমার তখন জীবিত ও খ্যাতির চূড়ায়। তো উত্তম ভক্ত। সিনেমা যষপ্রার্থী আবদুর রাজ্জাকের মুম্বাই যাওয়ার কথা। তা না গিয়ে তিনি এলেন শরণার্থী হয়ে ঢাকায়। ঢাকা তখন একটি প্রাদেশিক রাজধানী। সিনেমা বলতে তখন তেমন প্রসার হয়নি ঢাকা ইন্ডাস্ট্রির। হাঁটিহাঁটি পা পা করছে কেবল। এ রকম ঝুঁকিপূর্ণ জায়গায় এসে [...] বিস্তারিত »

১০ জঙ্গিকে ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদ-ের রায়

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টার ঘটনায় দায়ের করা দুই মামলার একটিতে দোষী সাব্যস্ত করে নিষিদ্ধ ঘোষিত সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) ১০ জঙ্গিকে গুলি করে মৃত্যুদ- কার্যকরের আদেশ দেওয়া হয়েছে। আরেক মামলায় ৯ জঙ্গির ২০ বছর করে কারাদ- দিয়েছেন ট্রাইব্যুনাল। গত ২০ আগস্ট ঢাকার ২নং দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মমতাজ বেগম এ রায় ঘোষণা করেন। [...] বিস্তারিত »

বঙ্গবন্ধু ‘আমি’ দিয়েই স্বাধীনতার বার্তা দিয়েছিলেন

%FIRST_IMAGE%সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর এ নিয়ে চলছে নানা আলোচনা, বিতর্ক। এই প্রেক্ষাপটে গত ২৯ আগস্ট বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এমপি প্রথম আলোর মুখোমুখি হন। তার বাসভবনে এই দীর্ঘ সাক্ষাৎকারটি নিয়েছেন মিজানুর রহমান খান প্রথম আলো : রায়ে ‘আমিত্ব’ ও ‘আমরাত্ব’ বিতর্কে অনেকের মতে বঙ্গবন্ধুকে আদৌ ইঙ্গিত করা হয়নি। আপনি কীভাবে দেখেন? [...] বিস্তারিত »

আনান কমিশনের সুপারিশ বাস্তবায়িত করতে হবে

%FIRST_IMAGE%উত্তরণ : রোহিঙ্গা সমস্যাটিকে আপনি কীভাবে দেখছেন? ইমতিয়াজ আহমেদ : দুটো জিনিস আমার মনে হয় খুব জরুরি। ১. মিয়ানমারের আরাকান প্রদেশে এক ধরনের সংঘর্ষ হয়েছে এবং যেভাবে ফুটেজ এসেছে, নিউজ মিডিয়া কভার করেছে, বিশেষ করে ইন্টারন্যাশনাল মিডিয়া, সেখানে হয় মিয়ানমার সামরিক বাহিনীর সহায়তায় বা মিয়ানমার বাহিনীর নীরবতায় একটি সংঘর্ষ হয়েছে। সেই সংঘর্ষকে কেন্দ্র করে রীতিমতো [...] বিস্তারিত »

শিক্ষা দিবস : শিক্ষার মানোন্নয়নে আওয়ামী লীগ

%FIRST_IMAGE%রায়হান কবির: ১৭ সেপ্টেম্বর মহান শিক্ষা দিবস। ১৯৬২ সালের ১৭ সেপ্টেম্বর পাকিস্তানি শাসন, শোষণ ও শিক্ষা সংকোচন নীতির বিরুদ্ধে সংগ্রাম করতে গিয়ে শহীদ হন ওয়াজিউল্লাহ, গোলাম মোস্তফা, বাবুলসহ নাম না-জানা অনেকেই। তাদের স্মরণে এই দিনকে শিক্ষা দিবস হিসেবে পালন করা হয়। ১৯৫৯ সালের ৩০ ডিসেম্বর সামরিক শাসক আইয়ুব খান তৎকালীন শিক্ষা সচিব এসএম শরিফকে চেয়ারম্যান [...] বিস্তারিত »

চড়াইয়ের সাদা ডিম ভাঙা দুপুরে

%FIRST_IMAGE%আঁখি সিদ্দিকী: কী  প্রসঙ্গে ভদ্রলোক কথা তুলছিলেন মনে পড়ছে না। প্রসঙ্গ এর সাথে বিষয়ের মিল ছিল কি না ভাবনা অবান্তর। সেদিনই প্রথম পরিচয়। প্রথম দেখা। তার বাড়িতেও প্রথম আসা। বিকেল ভেঙে তখন গড়িয়ে পড়ছিল প্রায় সন্ধ্যার গায়ে। এগিয়ে এসে বললেন, নদী দেখতে গেলে বসা নয় বেরিয়ে পড়। কি নামে যে ডাকলো লোকটা নিজের ছেলেকে ঠিক [...] বিস্তারিত »

জননেত্রী শেখ হাসিনাকে ১৯ বার হত্যার অপচেষ্টা ব্যর্থ

%FIRST_IMAGE%উত্তরণ প্রতিবেদন: ১. চট্টগ্রামে গুলিবর্ষণ ॥ কয়েকজন নিহত ও শত শত আহত : ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি চট্টগ্রামে আটদলীয় জোটের মিছিলে শেখ হাসিনাকে হত্যা করতে পুলিশ ও বিডিআর’র গুলিতে ৭ জন নিহত ও ৩০০ আহত হইয়াছে। ৫৪ জনকে গুরুতর আহত অবস্থায় বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। আটদলীয় জোটের দাবি গুলিতে ১১ জন নিহত হয়েছে বলে [...] বিস্তারিত »