বর্তমান সংখ্যা

সপ্তম বর্ষ, নবম সংখ্যা, আগস্ট-২০১৭

[issuem_issue_description]

বঙ্গবন্ধু : স্বাধীনতা ও জাতিসত্তার প্রতীক

%FIRST_IMAGE%জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইতিহাসে তার নিজের স্থানটি নিজেই নির্ধারণ করেছেন। কথাটা দুভাবেই সত্য। Sheikh Mujib is the Product of the History and he has Oreated the History.. বাংলাভাষী পূর্ব বাংলার মানুষ ভোট দিয়ে পাকিস্তান এনেছিল। পাকিস্তানের প্রতি তাদের মোহ ছিল। কিন্তু পাকিস্তান প্রতিষ্ঠার অব্যবহিত পর থেকেই সেই মোহ ভাঙতে শুরু করে। তরুণ [...] বিস্তারিত »

বেদনাবিধুর ১৫ আগস্ট : জাতীয় শোক দিবস

%FIRST_IMAGE%বাঙালি জীবনের শোক ও বেদনার মাস আগস্ট। ১৫ আগস্ট রক্তের আখরে লেখা একটি নিদারুণ মর্মন্তুদ দিন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে ঘাতকরা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির স্বাধীনতা ও মুক্তির প্রতীক। বাঙালি জাতির পিতা। আধুনিক সমৃদ্ধ ‘সোনার বাংলা’ প্রতিষ্ঠার স্বপ্ন সারথি। তাই ১৫ আগস্ট [...] বিস্তারিত »

আমার মা: বেগম ফজিলাতুন্নেছা মুজিব

%FIRST_IMAGE%শেখ হাসিনা: এই আগস্টে আমার মায়ের যেমন জন্ম হয়েছেÑ আবার কামাল, আমার ভাই, আমার থেকে মাত্র দুবছরের ছোট, ওরও জন্ম এই আগস্টে। ৫ই আগস্ট ওর জন্ম। নিয়তির কী নিষ্ঠুর পরিহাস যে, এই মাসেই, ১৫ আগস্ট ঘাতকের নির্মম বুলেটের আঘাতে জীবন দিতে হয়েছে আমার মাকে। আমি আজকের দিনে আমাদের মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের [...] বিস্তারিত »

ভরা থাক স্মৃতি সুধায়

%FIRST_IMAGE%“কত কথা পুষ্প প্রায় বিকশি তুলিতে চায় কত অনুরাগে”… গীতালি দাশ গুপ্তা: তা কি করে সম্ভব? মাতৃত্বের অসীম অফুরন্তÑ অতলান্ত ভা-ার কী একসঙ্গে বিকশিত করা সম্ভব? তা সম্ভব নয়। আজ মাত্র কয়েকটি স্মৃতির মালা দিয়ে আমার কাকীমা মাননীয়া ফজিলাতুন্নেসার প্রতি শ্রদ্ধা নিবেদন করছি। আর এ স্মৃতির মালা গাঁথার জন্য আমাকে চলে যেতে হচ্ছে ৪৫-৪৬ বছর পেছনে। [...] বিস্তারিত »

বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন ও জাতীয় পুনর্গঠন

%FIRST_IMAGE%“কোনো ‘ভুঁড়িওয়ালা’ এ দেশে সম্পদ লুটতে পারবে না। গরিব হবে এই রাষ্ট্র ও সম্পদের মালিক, শোষকরা হবে না। এই রাষ্ট্রে হিন্দু-মুসলমান ভেদাভেদ থাকবে না। এই রাষ্ট্রের মানুষ হবে বাঙালি। তাদের মূলমন্ত্র ‘সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই’।” নূহ-উল-আলম লেনিন: স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উন্নয়ন-দর্শন নিয়ে সাম্প্রতিককালে তেমন একটা আলোচনা [...] বিস্তারিত »

বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব : লক্ষ্য-উদ্দেশ্য ও পরিপ্রেক্ষিত

%FIRST_IMAGE%  ড. হারুন-অর-রশিদ: ১৯৭০ সালের নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ৬-দফার ভিত্তিতে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়, পাকিস্তান পিপলস পার্টির নেতা ভুট্টোর যোগসাজশে প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়া খানের সামরিক জান্তার বঙ্গবন্ধুর নিকট ক্ষমতা হস্তান্তরের পরিবর্তে ষড়যন্ত্রের আশ্রয় গ্রহণ, ’৭১-এর ৩ মার্চ ঢাকায় অনুষ্ঠেয় জাতীয় পরিষদের অধিবেশন দুদিন পূর্বে ১ মার্চ প্রেসিডেন্ট ইয়াহিয়া কর্তৃক স্থগিত ঘোষণা, প্রতিক্রিয়ায় বঙ্গবন্ধুর [...] বিস্তারিত »

বঙ্গবন্ধু : ব্যক্তি ও রাজনীতিবিদ

%FIRST_IMAGE%দিনটি ১৯ জুন ১৯৬৮ সাল। আগরতলা মামলার প্রথম দিন। এক নম্বর আসামি হিসেবে শেখ মুজিবুর রহমান বিশেষ আদালতে উপস্থিত হয়েছেন। লক্ষ করলেন তার সামনে তার দিকে পিঠ দিয়ে অনেক সাংবাদিক বসে আছেন। একেবারে তার সামনে সাংবাদিক ফয়েজ আহমদ। বঙ্গবন্ধু তাকে নাম ধরে ডাকলেন। সৈয়দ বদরুল আহসান: ‘বাংলাদেশে থাকতে হলে শেখ মুজিবুর রহমানের সাথে কথা বলতে হবে।’ [...] বিস্তারিত »

কবিতা

%FIRST_IMAGE% বিস্তারিত »

মুক্তিযুদ্ধোত্তর পুনর্গঠন ও একটি স্যুভেনিরের কথা

%FIRST_IMAGE%অনেক রক্ত, অনেক যুদ্ধের মধ্য দিয়ে ডিসেম্বরে আমরা চূড়ান্ত বিজয় লাভ করি। বাহাত্তরের ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনে বাঙালি জাতির আকাক্সক্ষা পূর্ণতা লাভ করে।  মোহাম্মদ জমির: উন্নয়ন ও অগ্রগতির সূচক বিবেচনায় নিলে দারুণ এক সময় কাটাচ্ছে বাংলাদেশ। টানা দুই মেয়াদ ক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকার দেশকে অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের [...] বিস্তারিত »

ঐশ্বরিক আগুন : বিশ্ব নেতাদের দৃষ্টিতে বঙ্গবন্ধু

%FIRST_IMAGE%রাজীব পারভেজ: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন এক ঐতিহাসিক ক্ষণজন্মা মহান পুরুষ। দেশি-বিদেশি ভক্ত, কট্টর সমালোচক, এমনকি শত্রুরাও উচ্চ প্রশংসা করেছেন তার ব্যক্তিত্ববোধ ও নেতৃত্বের। ৫৫ বছরের বর্ণাঢ্য ঐতিহাসিক রাজনৈতিক জীবনে দেশ ও দেশের বাইরে বিভিন্ন পর্যায়ের জাতীয় গুরুত্বপূর্ণ নেতৃবৃন্দের সাথে মিলিত হয়ে কাজ করেছেন। বঙ্গবন্ধুকে একান্ত কাছে থেকে যারা দেখেছেন তাদের সকলেরই [...] বিস্তারিত »

একটি মুখের হাসির জন্য

%FIRST_IMAGE%ইমদাদুল হক মিলন: আপনে আসছেন কই থিকা? বারবাড়ির সামনে দুটো জামগাছ। জামগাছের গা ঘেঁষে পাটখড়ির বেড়া। বারবাড়ির সঙ্গে ভেতর বাড়ি আলাদা করার জন্য এই ব্যবস্থা। শিরিন দাঁড়িয়ে আছে বেড়ার সামনে। অচেনা মানুষের গলা শুনে মাথায় ঘোমটা দিয়েছিল। এখন একপলক মানুষটার মুখের দিকে তাকিয়ে অকারণেই ঘোমটা আরেকটু টেনেটুনে ঠিক করল। সকাল দশটা-এগারোটার রোদ বেশ ভালোই তেজালো হয়েছে। [...] বিস্তারিত »

তথ্যচিত্র ও চলচ্চিত্রে বঙ্গবন্ধু

%FIRST_IMAGE%বঙ্গবন্ধুর ওপর অসাধারণ একটি কাজ প্রামাণ্যচিত্র ‘রহমান, দ্য ফাদার অফ বেঙ্গল’। আমাদের মহান মুক্তিযুদ্ধের বিজয়ের কারণে গোটা বিশ্বে বাংলাদেশ একটি আলোচিত নাম। আর এই সাফল্যের শিরোমণি আর কেউ নন, স্বয়ং বঙ্গবন্ধু। বিশ্বের সর্বত্র আগ্রহের কেন্দ্রবিন্দু তিনি। বিখ্যাত জাপানি পরিচালক নাগাসি ওশিমা সে সুযোগ ছাড়বেন কেন? সময়কাল ১৯৭৩। তথ্যচিত্র ও চলচ্চিত্রে বঙ্গবন্ধু: সেই মধুমতি পাড়ের স্বপ্নময় [...] বিস্তারিত »

বঙ্গবন্ধু-পরিবার ক্রীড়াঙ্গনের বাতিঘর

%FIRST_IMAGE%আরেক দিক থেকে ভাবতে গেলে বলতে হয়Ñ রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পরিবারকে ক্রীড়া পরিবার ভাবতে পারাটা বেশ বিরল ঘটনা এবং বঙ্গবন্ধু-পরিবার বাংলাদেশে আজ পর্যন্ত একমাত্র উদাহরণও।    আরিফ সোহেল: রক্ত¯œাত আগস্ট মাস। এই মাস এলেই ভেসে ওঠে বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবার-পরিজনের মুখাবয়ব। বাংলা ও বাঙালির নিখাদ আপনজন বঙ্গবন্ধু এ দেশের মানুষের [...] বিস্তারিত »

২১ আগস্টের গ্রেনেড হামলা: রক্তপিপাসু বিএনপি-জামাত জোটের ঘৃণ্য ষড়যন্ত্র

%FIRST_IMAGE%রায়হান কবির: স্বাধীন বাংলাদেশের ইতিহাসে ১৯৭৫-এর ১৫ আগস্টের কালরাতের বর্বরোচিত হত্যাকা-ের পর ২০০৪ সালের ২১ আগস্ট ঘাতকের ষড়যন্ত্রের ধারাবাহিকতায় সংঘটিত হয় নৃশংস আরেকটি হত্যাকা-। ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভায় বর্বরোচিত ও বহুল আলোচিত গ্রেনেড হামলায় আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ [...] বিস্তারিত »

১৭ আগস্ট ২০০৫ : বিএনপি-জামাতের মদদে সিরিজ বোমা হামলা

%FIRST_IMAGE% সরদার মাহামুদ হাসান রুবেল: ১৭ আগস্ট ২০০৫, সকাল ১১টায় জামাত-বিএনপি জোট সরকারের সময় দেশের ৬৩ জেলায় (মুন্সিগঞ্জ বাদে) সিরিজ বোমা হামলা চালায় জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশ-জেএমবির জঙ্গিরা। দেশের ৩০০টি স্থানে মাত্র আধাঘণ্টার ব্যবধানে একযোগে ৫০০ বোমা বিস্ফোরণ ঘটিয়ে নিজেদের শক্তিমত্তার জানান দিয়েছিল জেএমবি। এতে দুজন নিহত ও দুশতাধিক লোক আহত হয়। সিরিজ বোমা হামলার স্থান হিসেবে [...] বিস্তারিত »

দিনপঞ্জি : জুলাই ২০১৭

%FIRST_IMAGE%২ জুলাই * রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সাথে বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন সন্ধ্যা ৭টা ৪৬ মিনিটে প্রধানমন্ত্রী বঙ্গভবনে পৌঁছলে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি। শেখ হাসিনা রাষ্ট্রপতির সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। প্রধানমন্ত্রী তার সুইডেন সফর এবং জাতীয় সংসদে ২০১৭-১৮ বাজেট পাস সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন। ৪ জুলাই * উৎপাদনশীলতা বাড়াতে সংশ্লিষ্টদের [...] বিস্তারিত »

শোকের মাস আগস্ট : আওয়ামী লীগের কর্মসূচি

%FIRST_IMAGE%১ আগস্ট : শোকের মাসের প্রথম প্রহরে (৩১ জুলাই দিবাগত রাত ১২টা ১ মিনিট) ধানমন্ডি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে বাংলাদেশ আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহের আলোর মিছিল। সকাল ১০টায় শিল্পকলা একাডেমিতে আওয়ামী যুবলীগের মাসব্যাপী বঙ্গবন্ধুর জীবনভিত্তিক সংবাদচিত্র প্রদর্শনীর উদ্বোধন। দুপুর ১টা ৩০ মিনিটে বাংলাদেশ তাঁতী লীগ ঢাকা [...] বিস্তারিত »