সরব হয়ে উঠেছে নাট্যশালা

শাহ সোহাগ ফকির : আবার উন্মুক্ত হলো মঞ্চের পর্দা। করোনার প্রতিবন্ধকতার অন্ধকার সরিয়ে জ্বলে উঠল মঞ্চের আলো। দীর্ঘদিন বন্ধ থাকা নাট্যশালা সরব হয়ে উঠেছে। খুশি নাট্যকর্মী ও দর্শকরা। সাংস্কৃতিক অঙ্গন এখন পুরোদমে স্বস্তির নিঃশ্বাস ফেলেছে বলা যায়। এছাড়া মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে সাংস্কৃতিক অঙ্গনে যোগ করেছে নতুন মাত্রা। করোনা মহামারির ধকল এখনও কাটিয়ে উঠতে পারেনি বিশ্ব। যার প্রভাব পড়েছে সাংস্কৃতিক অঙ্গনেও। করোনার ভ্যাকসিন ও স্বাস্থ্যবিধি মেনে চলায় ধীরে ধীরে কমতে শুরু করেছে মৃত্যু ও সংক্রমণের হার। তারই ধারাবাহিকতায় দীর্ঘদিন পর খুলে দেওয়া হয় নাট্যশালাসহ সাংস্কৃতিক চর্চার প্রতিটি কেন্দ্র। সাংস্কৃতিক কর্মী ও দর্শকরা পেয়েছে স্বস্তি। বিশেষ করে নাট্যাঙ্গনে পড়েছে সাজসাজ রব। একের পর এক প্রদর্শিত হয়েছে নাটক।
গত ১০ সেপ্টেম্বর চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মঞ্চে নাটকের দল প্রসেনিয়াম-এর প্রথম প্রযোজনা ‘সারারাত্তির’-এর উদ্বোধনী প্রদর্শিত হয়। রাজধানীর বাইরেও বিভিন্ন জেলায় নাটক প্রদর্শনী হয়েছে।
১৭ সেপ্টেম্বর মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চস্থ হয় নাট্যদল আপস্টেজ-এর দ্বিতীয় প্রযোজনা ‘স্বপ্নভুক’। সৈয়দ শামসুল হকের ‘জনক ও কালো কফি’ উপন্যাস অবলম্বনে এ নাটকের উদ্বোধনী প্রদর্শিত হয়। এছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে মঞ্চস্থ হয় আরণ্যক নাট্যদলের নতুন নাটক ‘কহে ফেসবুক’। প্রযুক্তির উৎকর্ষে সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে ব্যক্তি, পরিবার ও সমাজের ওপর প্রভাব পড়েছে দারুণভাবে। মানুষ তার আবেগ, ভালোবাসা ও অনুভূতিতে পড়েছে টানাপোড়েন। মামুনুর রশীদের রচনা ও নির্দেশনায় নাটকটির ১২তম প্রদর্শনী হয়। এছাড়াও বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হয় ঢাকা থিয়েটারের ৪৯তম প্রযোজনায় করোনা মহামারির প্রেক্ষাপটে ‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’।
২৪ সেপ্টেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে জেলা শিল্পকলা একাডেমি, ঢাকা-এর প্রযোজনায় মঞ্চায়ন হয় ‘জনকের মৃত্যু নেই’। এছাড়াও বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হয় নাটক ‘আমিনা সুন্দরী’। ২৬ সেপ্টেম্বর মণিপুরী থিয়েটার এর রজতজয়ন্তী উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করে। সংগঠনটি ‘মেঘ রোদ বৃষ্টি’ নাটকের মধ্য দিয়ে যাত্রা শুরু করে। এই নাট্যদলটি নাটকের প্রযোজনার পাশাপাশি ঐতিহ্যবাহী পালাগান, নৃত্য, সাহিত্য, গবেষণা পাঠসহ নানা ক্ষেত্রে কাজ করেছে। ২৭ সেপ্টেম্বর মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চস্থ হয় নাটক ‘মুজিবের মেয়ে’। কাঁচখোলা রেপার্টরি থিয়েটার-এর প্রথম প্রযোজনার এ নাটকে চলমান বৈশ্বিক চ্যালেঞ্জকে অনুধাবন করে বাঙালির জাতিসত্তার জাগরণ তুলে ধরাই ছিল নাটকের মূলমন্ত্র। বঙ্গবন্ধু-কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেমন চালাচ্ছেন এদেশ। তারই বর্ণানাত্মক রীতিতে তুলে ধরা হয়েছে সেই দৃশ্যপট।
বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রযোজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর নির্মিত সারাদেশের ১০০ শিল্পীর অংশগ্রহণে ‘শত গানে বঙ্গবন্ধু’ গান তাদের পেজে প্রকাশ করে। ২৪তম জাতীয় চারুকলা প্রদর্শনী-২০২১ জাতীয় চিত্রশালায় প্রদর্শিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি জাতীয় চিত্রশালায় ৭৫ জন নারীর অংশগ্রহণে ২২ ও ২৩ সেপ্টেম্বর দুদিনব্যাপী আর্ট ক্যাম্পের আয়োজন করে। ২০ সেপ্টেম্বর ‘বিশ্ব নন্দিত নেতা’ শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। ২১ সেপ্টেম্বর ‘মানবতার জননী’ শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। ২২ সেপ্টেম্বর ‘উন্নয়নের মহাকবি’ শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। এছাড়া ২৩ সেপ্টেম্বর ‘জননেত্রী বিশ্বনেত্রী শেখ হাসিনা’ শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনসহ নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন। নাটক মঞ্চায়নের জন্য মিলনায়তনগুলোর পাশাপাশি মহড়া কক্ষগুলো খুলে দেওয়া হয়। আর তারই মধ্য দিয়ে নাট্যকর্মীদের মধ্যে চাঞ্চল্য ফিরে এসেছে নাটকপাড়ায়।

 

  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply