অক্টোবরে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল

Posted on by 0 comment

30উত্তরণ ডেস্ক: আগামী অক্টোবরে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম। গত ৩০ এপ্রিল দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে জাতীয় সংসদের সীমানা পুনর্নির্ধারণ বিষয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। এ সময় তিনি উল্লেখ করেন আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ৩০০ সংসদীয় আসনের সীমানা চূড়ান্ত করেছে ইসি। এতে ২৫টি আসনের সীমানায় পরিবর্তন আনা হয়েছে। পরিবর্তনকৃত এই সীমানাতেই আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।
এর আগে আগারগাঁও নির্বাচন ভবনের কমিশনের এক সভায় সংসদীয় আসনের সীমানা নির্ধারণ চূড়ান্ত করা হয়। কমিশনের বৈঠকে সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা। সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, ৩০০ আসনের সীমানা গেজেট আকারে প্রকাশের জন্য চূড়ান্ত করা হয়েছে। ২৭৫টি আসনের ক্ষেত্রে দশম সংসদের সীমানাই বহাল থাকছে। বাকি ২৫টি আসনে পরিবর্তিত সীমানায় ভোট হবে। প্রশাসনিক অখ-তা ও স্থানীয় জনগণ এবং সংসদ সদস্যদের (এমপি) চাহিদার ভিত্তিতে সংসদীয় ২৫টি আসনের সীমানায় পরিবর্তন আনা হয়েছে। পরিবর্তিত সংসদীয় আসনগুলো বেশির ভাগই ২০০৮ সালে নির্বাচনের সময়ের সীমানায় ফিরে গেছে। আর বাকি ২৭৬টি আসন দশম নির্বাচনের সময়ের মতো রয়েছে উল্লেখ করেন।
ইসির সহকারী সচিব রৌশন আরা জানান, পরিবর্তন আনা ২৫ আসনের মধ্যে রয়েছে নীলফামারী ৩ ও ৪, রংপুর ১ ও ৩, কুড়িগ্রাম ৩ ও ৪, সিরাজগঞ্জ ১ ও ২, খুলনা ৩ ও ৪, জামালপুর ৪ ও ৫, নারায়ণগঞ্জ ৪ ও ৫, সিলেট ২ ও ৩, মৌলভীবাজার ২ ও ৪, ব্রাহ্মণবাড়িয়া ৫ ও ৬, কুমিল্লা ৬, ৯ ও ১০ এবং নোয়াখালী ৪ ও ৫। গত ১৪ মার্চ পুনর্নির্ধারিত সীমানার খসড়ায় ৪০ আসনে পরিবর্তনের প্রস্তাব করে বাকি ২৬০টি আসনে দশম সংসদের সীমানা বহাল রাখার কথা বলা হয়। কিন্তু এরপর ৬০টি আসনের বিষয়ে আপত্তি বা আবেদন আসে। ২১ থেকে ২৫ এপ্রিল এসব আপত্তির ওপর শুনানি শেষে ৬০টি আসনের মধ্যে ৩৫টির আপিল মঞ্জুর করে ইসি।

Category:

Leave a Reply