দিনপঞ্জি : আগস্ট ২০১৭

61১ আগস্ট
* প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর হত্যাকা-ের সাথে জিয়াউর রহমান জড়িত উল্লেখ করে বলেছেন, পাকিস্তানি হানাদার বাহিনী যা করতে পারেনি, ঘরের আপনজন সেজে যারা আসা-যাওয়া করল তারাই বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে বেইমানি করল। বঙ্গবন্ধুর এত কাছে থেকে ¯েœহ-ভালোবাসা পেয়ে কীভাবে তারা বেইমানি করল? পাকিস্তানি হানাদারদের দোসর, যারা নামে মুক্তিযোদ্ধা কিন্তু হৃদয়ে পাকিস্তান ছিলÑ তারাই বঙ্গবন্ধুকে হত্যা করে দেশের চরম সর্বনাশ করেছে। বঙ্গবন্ধুকে হত্যার পর বেইমান-মোনাফেক খুনি মোশতাক জিয়াউর রহমানকে সেনাপ্রধান করেছিল। তাই খুনি মোশতাকের বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রের সাথে জিয়াও যে জড়িত ছিল, তাতে কোনো সন্দেহ নেই। কান্নাজড়িত কণ্ঠে প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু সারাটা জীবন দেশের মানুষকে শুধু দিয়েই গেছেন, শুধু একখ- রিলিফের কাপড় ছাড়া আর কিছুই নিয়ে যান নি। ১৫ আগস্ট বাঙালি জাতির জীবনে একটি কালো অধ্যায়। তিনি বিকেলে রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে শোকের মাস আগস্ট স্মরণে এক কর্মসূচিতে বক্তব্যে এসব কথা বলেন। কৃষক লীগ আয়োজিত রক্তদান কর্মসূচির উদ্বোধন ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

৪ আগস্ট
* আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, আট বছরে আট মিনিটের জন্যও রাজপথে যারা উত্তাপ আনতে পারেনি সেই বিএনপি আমাদের পদত্যাগ করতে বলে। বরং ব্যর্থতা নিয়ে তাদের টপ-টু-বটম পদত্যাগ করা উচিত। রাজধানীর বাংলা একাডেমিতে জাতির পিতা বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষে ছাত্রলীগ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

৮ আগস্ট
* ‘বাংলাদেশের স্বাধীনতা লাভে আমার মায়ের অবদান অনেক। আসলে আমার আব্বা (বঙ্গবন্ধু) মায়ের মতো একজন সাথী পেয়েছিলেন বলেই সংগ্রাম করে তিনি সফলতা অর্জন করতে পেরেছিলেন। বাবার পাশে থেকে মা যদি ত্যাগ স্বীকার না করতেন তা হলে হয়তো আজকে আমরা স্বাধীনতা অর্জন করতে পারতাম কি না জানি না। এ জন্যই বোধহয় আমার মায়ের ওপর আক্রোশ ছিল। আমার মা সারাটা জীবন কষ্ট করে গেলেন। ছোটবেলায় বাবা-মাকে হারিয়েছেন। তারপর ১৫ আগস্ট ছেলে, ছেলের বউ, স্বামী সবাইকে নিয়ে চলে গেলেন। ওরা নির্মমভাবে গুলি করে হত্যা করল সবাইকে…।’ তার মা সম্পর্কে স্মৃতিচারণের সময় এটুকু বলেই কান্নায় ভেঙে পড়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।
* আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এমপি বলেছেন, বেগম ফজিলাতুন্নেছা মুজিব ধন-সম্পদে নয়, চিত্তে-বিত্তে তিনি ঐশ্বর্যশালী হয়েছিলেন। মুজিব ভাই, শেখ সাহেব, বঙ্গবন্ধু জাতির পিতা হওয়ার নেপথ্যে যে মানুষটির ভূমিকা ছিল অসামান্য, তিনি হলেনÑ বেগম ফজিলাতুন্নেছা মুজিব। চিত্তে-বিত্তে ঐশ্বর্যনী হয়ে উঠেছিলেন বলেই বঙ্গবন্ধুর ছায়াসঙ্গী হিসেবে বেগম মুজিব উজ্জ্বল ভূমিকা পালন করতে পেরেছিলেন। রাজধানীর শিল্পকলা একাডেমি মিলনায়তনে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জš§দিন উপলক্ষে মহিলা আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

৯ আগস্ট
* বঙ্গমাতার জন্য শেখ মুজিবুর রহমান বঙ্গবন্ধু হতে পেরেছিলেন উল্লেখ করে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু  এমপি বলেছেন, বঙ্গবন্ধুর জন্য সবচেয়ে বেশি ত্যাগ-তিতিক্ষা ছিল বঙ্গমাতার। জাতির জনকের জন্য তিনি সবকিছু বিসর্জন দিয়েছিলেন। বঙ্গবন্ধুর অবর্তমানে মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিয়েছিলেন। আজকের সমাজে এই ধরনের নারী বিরল। বর্তমান প্রজন্মের নারীদের বঙ্গমাতাকে আদর্শ হিসেবে অনুসরণ করা উচিত। ঢাকা বিশ^বিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষে ছাত্রলীগ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

১১ আগস্ট
* আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বিএনপি-জামাত অপশক্তিকে মোকাবিলায় মানসিক, রাজনৈতিক ও সাংগঠনিকভাবে প্রস্তুতি গ্রহণের জন্য দলীয় নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন। বিকেলে রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বর সড়কে অবস্থিত বঙ্গবন্ধু ভবনের সামনে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি প্রধান অতিথি ছিলেন।

১২ আগস্ট
* আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, সংবিধানের ষোড়শ সংশোধনীর রায়কে কেন্দ্র করে বিএনপির ক্ষমতায় যাওয়ার রঙিন খোয়াব কর্পূরের মতো দূর হয়ে যাবে। রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ ছাত্রলীগের যৌথ উদ্যোগে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত ছাত্র সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি আরও বলেন, বিদেশিরা যেমন বিএনপিকে ক্ষমতায় বসিয়ে দেয়নি তেমনি আদালতও তাদের ক্ষমতায় বসিয়ে দেবে না। আদালত বিএনপিকে ক্ষমতায় বসিয়ে দেবে এমন স্বপ্ন যারা দেখছে তারা অবাস্তব স্বপ্ন দেখছে।

১৩ আগস্ট
* মৃত্যুদ-প্রাপ্ত বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে ফেরত দিতে কানাডা সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার বিনোয়িট পিয়েরো লারামি বিদায়ী সাক্ষাতে এলে প্রধানমন্ত্রী তার মাধ্যমে কানাডা সরকারের কাছে এ আহ্বান জানান।

১৫ আগস্ট
* জাতীয় শোক দিবসে ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের সামনে দুস্থদের মাঝে খাবার বিতরণ অনুষ্ঠানে দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবুল আলম হানিফ জিয়াউর রহমানের মরণোত্তর বিচার দাবি করে বলেন, জাতির পিতার হত্যার পেছনের মূল চক্রান্তকারীদের মুখোশ উন্মোচন হওয়া প্রয়োজন, এটা আজকে জনগণের দাবি। আমরা আজকে শোক দিবসে এটা দাবি করছি। বঙ্গবন্ধু হত্যার পেছনে মূল চক্রান্তকারী খুনি জিয়াউর রহমানের মরণোত্তর বিচার দাবি করছি, তার বিচারের মাধ্যমে জনগণের সামনে চক্রান্তকারীদের মুখোশ উন্মোচিত হবে। এদিকে বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ২০নং ওয়ার্ড আয়োজিত দোয়া, মিলাদ মাহফিল ও দুস্থদের মাঝে খাবার বিতরণ অনুষ্ঠানে মাহবুব-উল-আলম হানিফ বলেন, একাত্তরের পরাজিত শক্তি পাকিস্তানের এজেন্ট হয়ে বিএনপি-জামাত দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে শেখ হাসিনা সরকারকে উৎখাত করার চক্রান্তে লিপ্ত রয়েছে।

১৬ আগস্ট
* আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে সাড়ে ৭ কোটি বাঙালি জেগে উঠেছিল। বঙ্গবন্ধুর একক নেতৃত্বেই দেশ স্বাধীন হয়েছে। একটি কুচক্রী মহল বঙ্গবন্ধুকে হেয় করার জন্য ষড়যন্ত্র শুরু করেছে। কোনো অজ্ঞ ব্যক্তি কিছু বললেই বঙ্গবন্ধু খাটো হয়ে যাবেন না। তার স্থান ইতিহাস নির্ধারণ করে দিয়েছে। বঙ্গবন্ধুর ৪২তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে বিশ্ববিদ্যালয় মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে তিনি বক্তৃতা করছিলেন।

১৭ আগস্ট
* আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকা-ে জিয়াউর রহমান জড়িত ছিলেন। এটা তদন্তে প্রমাণিত। কিন্তু যখন মামলার বিচার হয় তখন জিয়াউর রহমান ছিলেন মৃত। এক আলোচনায় তিনি এ কথা বলেন। বঙ্গবন্ধুর ৪২তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে রাজধানীর আবদুল গণি রোডের নিবন্ধন পরিদফতরে এক আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছিল।
* আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, সকল ষড়যন্ত্র ও চক্রান্তে ব্যর্থ হয়ে বিএনপির রাজনীতি এখন বেপরোয়া ড্রাইভারের মতো হয়ে গেছে। তারা মন খারাপ করে যে কোনো সময় একটা দুর্ঘটনা ঘটাতে পারে। তাই সবাই সতর্ক থাকবেন, সজাগ থাকবেন। আঘাতে আঘাতে আমরা স্তিমিত নই। আমরা বঙ্গবন্ধুর সৈনিক, আমরা এগিয়ে যাব। সচিবালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, ষোড়শ সংশোধনী রায়ে বিএনপি নতুন একটি ইস্যু পেয়েছিল। কিন্তু তাদের সেই ইস্যুক্রমেই বিবর্ণ হয়ে যাচ্ছে।
* আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ এমপি জাতীয় শোক দিবসে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্মদিন পালনের সমালোচনা করে বলেছেন, এবার ১৫ আগস্টে জাতীয় শোক দিবসে বিএনপি জন্মদিনের কেক না কাটলেও ভুয়া জন্মদিনের নামে দোয়া ও মিলাদ মাহফিল করেছে। বিএনপি নেতারা এই ভুয়া জন্মদিন পালনের মধ্য দিয়ে প্রমাণ করেছেন তাদের দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান বঙ্গবন্ধু হত্যার সাথে জড়িত ছিল। ২০০৫ সালে সারাদেশে সিরিজ বোমা হামলার প্রতিবাদে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি আরও বলেন, বিএনপির শীর্ষস্থানীয় নেতারা ১৬ আগস্টও বলেছেন, খালেদা জিয়ার জন্মদিন নিয়ে ‘ভুয়া মন্ত্রিরা’ কথা বলছেন। আমি বলব, যাদের জন্মের ঠিক নাই, তাদেরই একাধিক জন্মদিন থাকে। এখনও যেসব বিএনপির নেতা খালেদা জিয়ার ভুয়া জন্মদিন পালন করে তাদের ন্যূনতম লজ্জাবোধ থাকা দরকার।

১৮ আগস্ট
* আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, শেখ হাসিনার সরকার বন্যার্ত মানুষের পাশে পুনর্বাসন পর্যন্ত থাকবে। কোনো ত্রাণ সংকট নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, বিএনপি নেতারা বন্যা নিয়ে ঘোলা পানিতে রাজনীতি করার পাঁয়তারা করছে। অথচ সম্প্রতি প্রধান বিচারপতি ষোড়শ সংশোধনীর রায়ে জেনারেল জিয়াউর রহমানকে অবৈধ দখলদার বললেও বিএনপি নেতারা এ ব্যাপারে কোনো কথা বলছেন না। উত্তরাঞ্চলের বন্যাকবলিত নীলফামারী ও দিনাজপুর জেলার বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। এছাড়া দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এমপিও বন্যাকবলিত বিভিন্ন এলাকা ঘুরে দেখেন।
* আইনমন্ত্রী আনিসুল হক এমপি বলেছেন, ১৯৭৫ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত যারা রাষ্ট্রক্ষমতায় ছিলেন তারাই বঙ্গবন্ধুর হত্যাকারীদের সাথে সম্পৃক্ত। এরাই এই হত্যাকা-ে জড়িতদের এভিডেন্স (সাক্ষ্য-প্রমাণ) লুকানোর এবং সরানোর কাজটা করেছেন। সুতরাং, ২১ বছর পর যে তদন্ত হয়েছে তা বাস্তবভিত্তিক ছিল বলেও মনে করেন তিনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে আইনমন্ত্রী এসব কথা বলেন। আইন মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে সরকারি শিশু পরিবারের ১৫৪ অসহায় ও সুবিধাবঞ্চিত শিশুর মাঝে খাবার বিতরণ করেন আইনমন্ত্রী।

১৯ আগস্ট
* আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, সরকার হটাতে কোন কোন পথ খোঁজা হচ্ছে, কারা কারা ষড়যন্ত্রের কলকাঠি নাড়াচ্ছেন; সব তথ্য সরকারের কাছে রয়েছে। বিএনপি আবারও ২০০১ সালের দুঃস্বপ্ন দেখছে। কিন্তু তার পুনরাবৃত্তি দেশে আর হতে দেওয়া হবে না। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে যুবলীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের আরও বলেন, লন্ডন, দুবাই ও ব্যাংককের খবরÑ সব আমরা জানি; কোথায় কারা যাচ্ছেন, কী আলাপ হচ্ছে, কী কী শলা-পরামর্শ হচ্ছে। এই তথ্যপ্রবাহের যুগে সব খবর জানা আছে।
* জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা ষড়যন্ত্রে জড়িতদের খুঁজে বের করে বিচারের জন্য কমিশন গঠনের দাবি জানিয়েছেন বিশিষ্টজন। ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় তারা বলেন, কমিশন গঠনের মাধ্যমে হত্যাকা-ের পেছনের ষড়যন্ত্রকারী, কুশীলব ও রাঘববোয়ালদের শনাক্ত করে তাদের মুখোশ জাতির সামনে উন্মোচন করা উচিত। অন্যথায় ওইসব ষড়যন্ত্রকারী বারবার ইতিহাস বিকৃতির চেষ্টা চালাবে। বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘স্মরণে শপথে ১৫ আগস্ট’ শীর্ষক এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

২০ আগস্ট
* রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গবন্ধুর নীতি ও আদর্শকে সকল প্রেরণার উৎস হিসেবে উল্লেখ করে জাতির পিতা এবং মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানার জন্য ছাত্র-ছাত্রীদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতাবিরোধী শক্তি আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত এবং বিভিন্নভাবে নতুন প্রজন্মকে বিভ্রান্ত করার অপচেষ্টা চালায়। তাই তোমাদের বাংলাদেশের প্রকৃত ইতিহাস জানতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে রাজধানীতে ইডেন মহিলা কলেজ আয়োজিত আলোচনা সভায় প্রদত্ত ভাষণে রাষ্ট্রপতি এসব কথা বলেন। তিনি বলেন, বঙ্গবন্ধু তার সারাজীবন গণমানুষের কল্যাণে কাজ করে গেছেন। লোভ ও ব্যক্তিগত স্বার্থের ঊর্ধ্বে উঠে বাঙালি জনগণের অধিকার প্রতিষ্ঠায় লড়াই করে গেছেন। বঙ্গবন্ধু কখনও কোনো অন্যায়ের সাথে আপস করেন নি। সব সময় অন্যায়-অবিচারের বিরুদ্ধে সোচ্চার ছিলেন।
* বন্যায় যাদের ঘরবাড়ি নষ্ট হয়েছে তাদের ঘর করে দেওয়া হবে। ভূমিহীনদের স্থায়ীভাবে ঘরবাড়ি করে দেওয়া হবে। দেশের প্রতিটি মানুষের খাদ্য, চিকিৎসা, আবাসন ও নিরাপত্তা নিশ্চিত করতে বর্তমান সরকার সবকিছু করছে। এ সরকার আওয়ামী লীগের সরকার। এ সরকার জনগণের সরকার। এ সরকার আপনাদের সরকার। আমার বাবা (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান) দেশের মানুষকে বেশি ভালোবাসতেন। তাই তিনি দেশের মানুষের জন্য জীবন দিয়েছেন। আমি দেশের মানুষের ভাগ্য উন্নয়নে ও কল্যাণে জীবন দিতে প্রস্তুত আছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেলে কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার পাঙ্গা হাই স্কুল মাঠে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন।

২২ আগস্ট
* আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, বিএনপি মিথ্যাচারের মাধ্যমে নির্বাহী ও বিচার বিভাগের মধ্যে দূরত্ব সৃষ্টির চক্রান্ত করছে। তারা দেশে নৈরাজ্যকর পরিস্থিতি তৈরি করে অবৈধ উপায়ে ক্ষমতা দখলের স্বপ্নে বিভোর রয়েছে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সংবাদ সম্মেলনের জবাব দিতে এর আয়োজন করা হয়।

২৩ আগস্ট
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিরোজপুরের ইন্দুরকানি উপজেলায় ২০১৪-১৫ সালে বিএনপি, জামাত-শিবিরের সন্ত্রাসীদের নৃশংসতায় নিহতদের পরিবার ও আহতদের মধ্যে আর্থিক অনুদানের চেক বিতরণ করেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে হতাহতদের পরিবারের ২৪ সদস্যের মাঝে প্রধানমন্ত্রী এই আর্থিক অনুদানের চেক বিতরণ করেন।
* আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে বিএনপি দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির পাঁয়তারা করছে। আজ দেশে যে বিষাক্ত পরিবেশ সৃষ্টি হয়েছে, তার উসকানিদাতা বিএনপি। তারা ভাবছে, অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির মাধ্যমে বাংলার মাটিতে আরেকটি ওয়ান ইলেভেন ঘটাবে। কিন্তু এ দেশে আর কোনো ওয়ান ইলেভেন হবে না। রাজধানীর জাতীয় ক্রীড়া পরিষদ মিলনায়তনে শোক দিবস উপলক্ষে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

২৪ আগস্ট
* আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমটি বলেছেন, ষোড়শ সংশোধনী নিয়ে রাজনৈতিক ফায়দা লোটার চেষ্টা ভ-ুল হওয়ায় হতাশাগ্রস্ত হয়ে বিএনপি এখন এলোমেলো বক্তব্য দিচ্ছে। সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে ২১ আগস্টের গ্রেনেড হামলায় নিহত আওয়ামী লীগ নেত্রী আইভি রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি আরও বলেন, ষোড়শ সংশোধনী বাতিল হওয়ায় বিএনপি ক্ষমতায় যাওয়ার যে রঙিন খোয়াব দেখেছিল, তা ভ-ুল হয়ে গেছে।

৩০ আগস্ট
* প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের ইনডেমনিটি দিয়ে বিচারের পথ রুদ্ধ করার সময় দেশের আদালতের বিবেক কোথায় ছিল সে প্রশ্ন তুলেছেন। তিনি বলেন, এখন তো দেখি কত রিট হয়, সুয়োমোটো অর্ডার হয়। কিন্তু যখন এত বড় অন্যায় হলো, ইনডেমনিটি দিয়ে খুনিদের বিচারের পথ বন্ধ করা হলোÑ তখন আদালতের বিবেক কোথায় ছিল? উচ্চ আদালতের বিবেক কি তখন বন্দী ছিল? আর আমাদের দেশের এত বড় নামিদামি আইনজীবী থেকে শুরু করে এত বিবেকবানরা ছিলেন, একটু ১৯-২০ হলেই কত কথা বলেন। তখন তারা কোথায় ছিলেন? কেন তারা তখন প্রতিবাদ করেন নি? আবেগজড়িত কণ্ঠে প্রধানমন্ত্রী বলেন, পৃথিবীর কোনো দেশে নেই যে হত্যার বিচার করা যাবে না। কিন্তু আমাদের দেশে সে আইন হয়েছিল। আমরা (শেখ হাসিনা ও শেখ রেহানা) কি এ দেশের নাগরিক নই? আমরা যারা বাবা-মা’সহ সবাইকে হারিয়েছি, তাদের হত্যার বিচার চাইতে পারব না? আজ অনেকেই একটি হত্যাকা- ঘটলেই বিচারের দাবিতে সোচ্চার হন। কিন্তু তখন তো আমাদের বিচার চাওয়ার অধিকারটুকুই কেড়ে নেওয়া হয়েছিল। ২১ বছর পর আমরা ক্ষমতায় এসে সংসদে ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল করি। খুনিদের বিচার শুরু করি। কিন্তু রায় কার্যকর করতে পারিনি। দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় এসে সেই খুনিদের বিচার করেছি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

৩১ আগস্ট
* বাংলাদেশকে বর্তমান বিশ্বে উন্নয়নের রোল মডেল উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সকল প্রতিকূল অবস্থা মোকাবেলা করে আওয়ামী লীগ তিনবার সরকার গঠন করেছে বলেই এটা সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, যে কোনো প্রতিকূল অবস্থা মোকাবেলা করে আওয়ামী লীগ তিনবার সরকার গঠন করেছে বলেই বাংলাদেশ আজকে এগিয়ে যাচ্ছে। তিনি বলেন, এটা এমনি এমনি হয়নি। যে শিক্ষা পেয়েছি বাবার কাছ থেকে যে শিক্ষা পেয়েছি মায়ের কাছ থেকেÑ দেশকে ভালোবাসা, দেশের কল্যাণে কাজ করা, দেশের জন্য যে কোনো ত্যাগ স্বীকার করা, দেশের জন্য যে কোনো ঝুঁকি নেয়ার মতো সাহস রাখাÑ একজন রাজনীতিকের জীবনে যেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শেখ হাসিনা আগস্টের শেষ দিনে জাতির পিতার ৪২তম শাহাদাতবার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ ছাত্রলীগ আয়োজিত আলোচনা সভার ভাষণে এ কথা বলেন।

Category:

Leave a Reply