দিনপঞ্জি : আগস্ট ২০১৯

PM2০১ আগস্ট
* ডেঙ্গুর বিস্তার রোধে সবাইকে যার যার ঘরবাড়ি পরিচ্ছন্ন রাখার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এ রোগ মোকাবেলায় সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। আওয়ামী লীগের প্রত্যেক নেতাকর্মীকে নিজ নিজ এলাকায় পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করতে হবে। পাশাপাশি দেশবাসীকেও দায়িত্বশীল হতে হবে। লন্ডন থেকে মোবাইল ফোনে ঢাকার ধানমন্ডির বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে শোকের মাস আগস্ট উপলক্ষে কৃষক লীগ আয়োজিত রক্তদান ও বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেছিলেন, ‘প্রয়োজনে রক্ত দেব।’ তিনি ঠিকই রক্ত দিয়ে গেছেন। বাংলার মানুষের ভাগ্য পরিবর্তনের মধ্য দিয়েই তার রক্তঋণ আমাদের শোধ করতে হবে। তিনি মানুষের জন্য কষ্ট করে গেছেন। তার সেই মহান ত্যাগ কখনও বৃথা যেতে পারে না।

০৩ আগস্ট
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা পঁচাত্তরের বিয়োগান্ত ঘটনার স্মৃতিচারণ করে বলেছেন, একাত্তরে বঙ্গবন্ধুর নেতৃত্বে একটি দেশের জন্ম দিয়ে বীরের জাতি হিসেবে স্বীকৃতি পেয়েছিল বাঙালি। মাত্র সাড়ে তিন বছরের মাথায় সেই স্বীকৃতি বদলে গিয়ে বিশ্বব্যাপী তাদের পরিচয় দাঁড়ায় খুনি জাতি হিসেবে। শেখ হাসিনা বলেন, তিনি ও শেখ রেহানা দেশের বাইরে ছিলেন বলেই এখনও বেঁচে আছেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা দেখে যাবেন বলেই হয়তো আল্লাহ তাদের এখনও বাঁচিয়ে রেখেছেন। বিকেলে সেন্ট্রাল লন্ডনের ওয়েস্টমিনস্টার সেন্ট্রাল হলে যুক্তরাজ্য আওয়ামী লীগ আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
* আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, ডেঙ্গু নিয়ে রাজনীতি করছে বিএনপি। দেড় বছরেও খালেদা জিয়ার জন্য দেড় মিনিট যারা আন্দোলন করতে পারেনি, যারা বিরোধী দল হিসেবে দায়িত্বশীল ভূমিকা পালনে ব্যর্থ, তাদের বিপদ-সংকট থেকে উদ্ধার করার জন্যই জরুরি অবস্থা দরকার। সকালে রাজধানীর ফার্মগেটের আনন্দ সিনেমা হলের সামনে ডিএনসিসির পাঁচ নম্বর অঞ্চলের পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধনকালে তিনি এ-কথা বলেন। সারাদেশে ডেঙ্গু প্রতিরোধে আওয়ামী লীগের তিন দিনব্যাপী পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচির শেষ দিন ছিল ৩ আগস্ট।

০৫ আগস্ট
* জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহিদ শেখ কামালের ৭০তম জš§বার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে। আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো সকাল ৮টায় ধানমন্ডির আবাহনী ক্লাব প্রাঙ্গণে শহিদ শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও সকাল ৯টায় বনানী কবরস্থানে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। পরে কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

১২ আগস্ট
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকার বিশ্বপরিম-লে মর্যাদার আসন ধরে রেখে দেশের উন্নয়ন অব্যাহত রেখেছে। এটা সম্ভব হয়েছে দেশের জনগণের কল্যাণে সরকারের ব্যাপক উন্নয়নমূলক কর্মকা-ে সাফল্য অর্জনের মাধ্যমে। প্রধানমন্ত্রী বলেন, আজ দেশের উন্নয়নের যে অগ্রযাত্রা, সেটা অব্যাহত থাকবে। দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। মানুষ উন্নত, সুন্দর জীবন পাক। এ লক্ষ্যে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। আমরা চাই মাথা উঁচু করেই এগিয়ে যাক বাংলাদেশ। ঈদের দিন সকালে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী, বিভিন্ন রাজনৈতিক নেতা, কবি, সাহিত্যিক, লেখক, সাংবাদিক, শিক্ষক, বুদ্ধিজীবী, বিভিন্ন শ্রেণি-পেশার মানুষসহ সাধারণ জনগণের সঙ্গে ঈদুল আজহার শুভেচ্ছা বিনিময়কালে এসব কথা বলেন।

১৭ আগস্ট
* ভুলের চোরাবালিতে আটকে দেশের রাজনীতিতে বিএনপি নিজেরাই শূন্য হয়ে আছে দাবি করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, নেতিবাচক ধ্বংসাত্মক রাজনীতি করতে গিয়ে বিএনপি ভুলের চোরাবালিতে এসে নিজেরাই নিজেদের শূন্য করে দিয়েছেন। আওয়ামী লীগ বিএনপিকে শূন্য করতে চায়নি। বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সারাদেশে সিরিজ বোমা হামলার প্রতিবাদে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ আয়োজিত ‘সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী’ তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, খুনের রাজনীতি, হত্যার রাজনীতি, সন্ত্রাসের রাজনীতি, জঙ্গিবাদের পৃষ্ঠপোষকতার রাজনীতি বাংলাদেশে বিএনপি শুরু করেছিলেন।

১৭ আগস্ট
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প ঠিক করে তা দ্রুত বাস্তবায়নে মন্ত্রণালয়গুলোকে নির্দেশ দিয়ে বলেছেন, যথাযথভাবে বাজেট বাস্তবায়নের মাধ্যমে দেশের উন্নয়ন ত্বরান্বিত করার জন্য মন্ত্রণালয়গুলোকে অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প গ্রহণ করতে হবে। আমরা বাজেট দিয়েছি এবং উন্নয়ন প্রকল্প নিয়েছি। কিন্তু তা বাস্তবায়নে বিভিন্ন মন্ত্রণালয়কে প্রকল্প অনুযায়ী তাদের কাজের অগ্রাধিকার ঠিক করতে হবে। তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সম্মেলন কক্ষে তার কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়কালে প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন।

২১ আগস্ট
* ভয়াল-বীভৎস ২১ আগস্ট গ্রেনেড হামলার মূল মাস্টারমাইন্ড লন্ডনে পলাতক তারেক রহমানকে ফিরিয়ে এনে আদালতের রায় কার্যকরের দাবি উঠেছে সর্বত্র। শোকাবহ পরিবেশে বর্বরোচিত গ্রেনেড হামলায় শহিদদের শ্রদ্ধাবনত চিত্তে স্মরণ, সন্ত্রাস-জঙ্গিবাদ-সাম্প্রদায়িকতা ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করার শপথ এবং গ্রেনেড হামলার মূল পরিকল্পনায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবির মধ্য দিয়ে রাজধানী ঢাকাসহ সারাদেশে পালিত হয়েছে রক্তস্নাত ভয়াল-বিভীষিকার একুশ আগস্টের পঞ্চদশ বার্ষিকী। দিবসটির প্রতিটি অনুষ্ঠানে আওয়ামী লীগসহ স্বাধীনতার পক্ষের বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের নেতাকর্মীরা ২১ আগস্টের খুনিদের দ্রুত বিচারের কাজ সম্পন্ন করার দাবি জানিয়েছেন। একই সঙ্গে গ্রেনেডের স্পিøন্টারবিদ্ধ জীবন্মৃতদের দাবি, ঘাতকদের সর্বোচ্চ শাস্তি ফাঁসি হোক, তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে যাবজ্জীবন নয়, সর্বোচ্চ শাস্তি দেওয়া হোক। সকাল ৯টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গ্রেনেড হামলার স্থলে স্থাপিত অস্থায়ী শহিদ বেদিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় দিনের কর্মসূচি। প্রথমে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে শহিদদের স্মরণে স্থাপিত বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারাও এ সময় শহিদদের শ্রদ্ধা জানান।

PM4২৩ আগস্ট
* রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আবহমানকাল ধরে এদেশে সব ধর্মের অনুসারীরা পারস্পরিক সম্প্রীতি ও সৌহার্দ্য বজায় রেখে নিজ নিজ ধর্ম স্বাধীনভাবে পালন করে আসছেন। সাম্প্রদায়িক সম্প্রীতি তাই আমাদের সুমহান ঐতিহ্য। তিনি সম্মিলিত প্রচেষ্টায় এই ঐতিহ্য অব্যাহত রেখে জাতীয় অগ্রগতি ও সমৃদ্ধি অর্জনে তা কাজে লাগানোর জন্য দেশের সব ধর্মাবলম্বীর প্রতি আহ্বান জানান। জন্মাষ্টমী উপলক্ষে বঙ্গভবনে হিন্দু সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে রাষ্ট্রপতি এ আহ্বান জানান।

২৮ আগস্ট
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সব টেলিভিশন চ্যানেল পূর্ণ স্বাধীনতা ভোগ করছে। সকালে প্রধানমন্ত্রী তার তেজগাঁও কার্যালয়ে (পিএমও) বাংলাদেশ টেলিভিশন চ্যানেল মালিক সমিতির (এটিসিও) নেতাদের সঙ্গে সাক্ষাৎকালে এ-কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে আগে শুধু একটি টেলিভিশন চ্যানেল ছিলÑ বিটিভি। আমরা ’৯৬ সালে সরকার গঠনের পর এটা উন্মুক্ত করে দিয়েছি (বেসরকারি খাতে)। তিনি বলেন, তার সরকার সংবাদ প্রচারেও স্বাধীনতা দিয়েছে। বেসরকারি টেলিভিশন চ্যানেল মালিকদের সংগঠন (এটিসিও) নেতারা বলেছেন, তারা বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর মাধ্যমে সম্প্রচার শুরুর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছেন।
* আইন পরিবর্তন করে হলেও জাতির পিতা বঙ্গবন্ধুর পলাতক খুনিদের ফেরত দিতে সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪-দলীয় জোট। জাতীয় শোক দিবস উপলক্ষে বিকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ১৪ দল আয়োজিত আলোচনা সভায় জোটের শীর্ষ নেতারা এ আহ্বান জানিয়ে বলেন, বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনতে আইন মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আরও সক্রিয় ভূমিকা পালন করতে হবে। প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য ও সাবেক মন্ত্রী আমির হোসেন আমু এমপি বলেন, পঁচাত্তরে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর দেশ সম্পূর্ণ পাকিস্তানের ভাবধারায় চলছিল। সব শোককে শক্তিকে পরিণত করে বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনা জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করছেন।

৩০ আগস্ট
* বিএনপির সমালোচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যে দলের প্রতিষ্ঠাতা নিজেই খুনি, যে দলটি খুনিদের মদদ দিয়েছে ও পুরস্কৃত করেছে, খুনি যুদ্ধাপরাধীদের হাতে জাতীয় পতাকা তুলে দিয়েছে, সেই দলটিকে খুনিদের দল ছাড়া আর কী বলা যেতে পারে? আর কোনোদিন ওই হায়েনাদের হাতে দেশ যেন চলে না যায় সেজন্য দেশবাসীকে সতর্ক ও সজাগ থাকতে হবে। বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সুখী-সমৃদ্ধ সোনার বাংলা প্রতিষ্ঠার দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করে আওয়ামী লীগ সভাপতি বলেন, যে উদ্দেশ্য নিয়ে খুনিরা জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যা করেছিল সেটা যেন সফল না হয়, এটাই তার সরকারের লক্ষ্য। বরং জাতির পিতা যে লক্ষ্য নিয়ে এদেশ স্বাধীন করেছেন সেটাই যেন সফল হয়। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ এই আলোচনা সভার আয়োজন করে।

৩১ আগস্ট
* জাতির পিতা বঙ্গবন্ধুর ত্যাগের আদর্শে মানুষের পাশে থাকার জন্য ছাত্রলীগ নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, সত্যিকারের বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক হতে হলে সব ত্যাগ স্বীকার করে দেশের মানুষের জন্য কাজ করে যেতে হবে। ছাত্রলীগ নেতা-কর্মীদের বলব, সব চাওয়া-পাওয়ার ঊর্ধ্বে উঠে, নীতি ও আদর্শ নিয়ে এদেশের মানুষের জন্য কিছু করে যেতে পারলেই জাতির পিতার আত্মা শান্তি পাবে। আওয়ামী লীগ সভাপতি বলেন, সবাইকে আজ এই আদর্শ নিয়েই চলতে হবে, জাতির পিতা এদেশের মানুষের জন্য জীবন দিয়ে গেছেন। মানুষকে তিনি দিয়েই গেছেন, কোনো কিছুই নিয়ে যাননি। তাই এই প্রতিজ্ঞাই আমাদের করতে হবে, জাতির পিতা এদেশের মানুষের কল্যাণে যেভাবে ত্যাগ করেছেন, তার সেই আদর্শ নিয়েই মানুষের পাশে থাকতে হবে। নিজে কতটুকু পেলাম, সেটি বড় কথা নয়। মানুষকে কী দিতে পারলাম, সেই হিসাবটাই করতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব স্মরণে গণভবনে ছাত্রলীগের আলোচনা সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। শোকাবহ আগস্ট মাস ও জাতীয় শোক দিবস উপলক্ষে আওয়ামী লীগ ও সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের মাসব্যাপী কর্মসূচির শেষ দিনে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

গ্রন্থনা : আশরাফ সিদ্দিকী বিটু

Category:

Leave a Reply