দিনপঞ্জি : এপ্রিল ২০১৭

Posted on by 0 comment

60১ এপ্রিল
* রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাংলাদেশ ও ভারতের সেনাবাহিনীর পেশাগত মান বাড়াতে উভয় দেশের এই বাহিনীর মধ্যে প্রযুক্তি ও প্রশিক্ষণ বিনিময়ের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন। নবনিযুক্ত ভারতীয় সেনাবাহিনী প্রধান হিসেবে জেনারেল বিপিন রাওয়াত বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে সৌজন্য সাক্ষাৎ করতে এসে তিনি এ কথা বলেন।

২ এপ্রিল
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী শিশুদের সাধারণ বিদ্যালয়ে ভর্তি না করার মন-মানসিকতা ত্যাগ করতে শিক্ষাপ্রতিষ্ঠানের কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, প্রতিবন্ধিতার কারণে কোনো শিশুকে শিক্ষা কার্যক্রমের বাইরে রাখা যাবে না। তিনি বলেন, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন সকল শিশু সাধারণ বিদ্যালয়ে পড়াশোনা করবে। ফলে এ ধরনের সকল শিশুরা নিজ পরিবার থেকে বাড়ির নিকটবর্তী বিদ্যালয়ে পড়ার সুযোগ পাবে। অন্যদিকে সাধারণ শিশুরা বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সাথে মিশে মানুষের ভিন্নতা সম্পর্কে জানবে এবং ভিন্নতাকে মেনে নেওয়ার শিক্ষা পাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘দশম বিশ্ব অটিজম সচেতনতা দিবস-২০১৭’ উপলক্ষে সমাজকল্যাণ মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন।
* ব্লগার রাজীব হায়দার হত্যা মামলায় দুজনের মৃত্যুদ- এবং একজনের যাবজ্জীবন কারাদ-সহ আট আসামিকে নি¤œ আদালতের দেওয়া সাজা বহাল রেখেছেন হাইকোর্ট। মৃত্যুদ-প্রাপ্ত আসামিদের ফাঁসির রায় অনুমোদনের জন্য নি¤œ আদালত থেকে পাঠানো ডেথ রেফারেন্স এবং আসামিদের আপিলের ওপর শুনানি শেষে হাইকোর্ট এই রায় দেন।
* প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে গণভবনে আইপিইউর সদস্য ১৯টি দেশের জাতীয় সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার ও জাতিসংঘের সহকারী মহাসচিব গেরডা ভারবার্গ সৌজন্য সাক্ষাৎ করেছেন।

৩ এপ্রিল
* লিঙ্গীয় অসমতা দূর করে নারী ও শিশুদের উন্নয়নের পদক্ষেপের জন্য বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করেছেন শান্তিতে নোবেল বিজয়ী ভারতের শিশু অধিকার কর্মী কৈলাস সত্যার্থী। তিনি বলেন, আগে একটি ধারণা প্রচলিত ছিল, এনজিওগুলো শুধু শিক্ষা, নারীর ক্ষমতায়ন ও শিশুদের নিয়ে কাজ করে। কিন্তু বর্তমানে বাংলাদেশে এই ধারণা বদলেছে। তিনি সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাতে এ কথা বলেন।

৪ এপ্রিল
* রাষ্ট্রপতি আবদুল হামিদ বিশ্বকে বসবাসের জন্য একটি নিরাপদ স্থান হিসেবে গড়ে তুলতে সামাজিক বৈষম্য, মানবিক অসমতা এবং সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াই করতে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন। সন্ধ্যায় বঙ্গভবনে এক ভোজসভায় দেওয়া ভাষণে রাষ্ট্রপতি এ আহ্বান জানান। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১৩৬তম ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সম্মেলনে যোগদানকারী প্রতিনিধিদের সম্মানে রাষ্ট্রপতি এই ভোজসভার আয়োজন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এতে উপস্থিত ছিলেন।
* সরকারি পরিত্যক্ত সম্পত্তি যাতে বেদখল না হয় সে বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন। শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সভায় ৭ হাজার ৮৯০ কোটি টাকা ব্যয়ে ৭টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।
* বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি বলেছেন, বাংলাদেশে বিদেশি বিনিয়োগের সর্বোচ্চ নিরাপত্তা দেওয়া হয়। বিদ্যুৎ ও জ্বালানি খাতে সরকারি বা বেসরকারি উভয় প্রকারের বিনিয়োগকে উৎসাহিত করা হয় এবং রাষ্ট্রীয় নিরাপত্তা প্রদান করা হয়। বিনিয়োগের জন্য অন্যতম উপযুক্ত স্থান বাংলাদেশ। যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে ‘বাংলাদেশ গ্রোথ সামিট’-এ বক্তৃতাকালে প্রতিমন্ত্রী নসরুল হামিদ এসব কথা বলেন।
৬ এপ্রিল
* সর্বস্তরের জনগণকে সাথে নিয়ে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে ওলামা-মাশায়েখদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইসলাম শান্তির ধর্ম, এখানে সন্ত্রাস ও জঙ্গিবাদের কোনো স্থান নেই। যেখানেই সন্ত্রাস ও জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠবে, সেখানেই বাধা দেবেন। সমাজের সর্বস্তরের মানুষকে সাথে নিয়ে প্রতিরোধ গড়ে তুলবেন। সৌদি আরবের ভূমিকার প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেছেন, জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ যে পদক্ষেপ নিয়েছেন, বাংলাদেশ তার পাশে আছে, থাকবে। আমরা একযোগে কাজ করব। রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ইসলামিক ফাউন্ডেশনের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত ওলামা-মাশায়েখ মহাসম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

৭ এপ্রিল
* নারায়ণগঞ্জ ও কুমিল্লা থেকে জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) তামিম-সারোয়ার গ্রুপ বা নব্য জেএমবির এক সমন্বয়কসহ আট সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে বিপুল পরিমাণ জিহাদবিষয়ক বই ও বোমা তৈরির সরঞ্জাম। নারায়ণগঞ্জের আদমজীতে অবস্থিত র‌্যাব-১১-এর সদর দফতরে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানানো হয়।

৮ এপ্রিল
* উচ্চ আদালতের নির্দেশে রাজধানীর হাজারীবাগের সবগুলো ট্যানারি কারখানার বিদ্যুৎ, পানি ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছে পরিবেশ অধিদফতর। সকাল ১০টা থেকে পরিবেশ অধিদফতর সব ইউটিলিটি সেবা বন্ধ করে দেওয়ার কাজ শুরু করে। অভিযান শেষ হয় বিকেল সাড়ে ৫টায়।
* নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) এক শীর্ষ নেতাকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তার নাম হাফেজ মাওলানা মো. মাকসুদুর রহমান ওরফে আবদুল্লাহ। ৭ এপ্রিল রাতে রাজধানীর যাত্রাবাড়ী বাসস্ট্যান্ড মসজিদের সামনে থেকে ডিবি দক্ষিণের সদস্যরা তাকে গ্রেফতার করে। পুলিশ বলছে, আবদুল্লাহ এবিটির শরিয়া বোর্ডের সদস্য। তার কাছ থেকে একটি ল্যাপটপ ও ৩টি জিহাদি বই উদ্ধার করা হয়েছে।

৯ এপ্রিল
* সংবাদ পরিবেশনে জাতীয় স্বার্থকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। তিনি সংবাদ ও মতামত পরিবেশনে দেশ ও জনগণের প্রতি জবাবদিহি থাকারও আহ্বান জানান। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বজলুর রহমান স্মৃতি পদক ২০১৬ বিতরণ অনুষ্ঠানে দেওয়া ভাষণে রাষ্ট্রপতি বলেন, মত প্রকাশে গণমাধ্যম এখন পুরোপুরি স্বাধীন।
* আগামী ৩০ বছর পর তৈরি পোশাক খাত দেশের প্রবৃদ্ধিতে প্রধান ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, আগামীতে প্রবৃদ্ধির অন্যতম সহায়ক হবে গার্মেন্ট খাত। এখন ভারত ও চীন থেকে যে কটন আমদানি করা হয় তাতে নানা জটিলতা রয়েছে। আফ্রিকা থেকে ব্যাপক আকারে কটন আমদানির সম্ভাবনা এখন কাজে লাগাতে হবে। পাশাপাশি কটন আমদানি বাড়ানো ও সহজ সুযোগ সৃষ্টি করতে হবে। রাজধানীর একটি হোটেলে আফ্রিকান তুলা সরবরাহকারী প্রতিষ্ঠান ও এশীয় ক্রেতা প্রতিষ্ঠানের মধ্যে প্রথম ‘বি টু বি’ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

১০ এপ্রিল
* রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন সৌদি আরবের মসজিদুল হারাম ও মসজিদে নববীর ভাইস প্রেসিডেন্ট ড. মোহাম্মদ বিন নাসের বিন মোহাম্মদ আল খুজাইম এবং মসজিদে নববীর ইমাম আবদুল মুহসিন বিন মোহাম্মদ আল কাসিম। সৌদি আরবের দুই অতিথিকে বঙ্গভবনে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ এবং সৌদি আরব দুটি বন্ধুত্বপূর্ণ মুসলিম দেশ। দুই দেশের চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ককে বাংলাদেশ গুরুত্ব দেয়। রাষ্ট্রপতি বলেন, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামের কল্যাণে ব্যাপক অবদান রেখেছেন এবং বাংলাদেশে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করে ইসলামের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তিনি বলেন, ইসলাম শান্তির ধর্ম। ইসলামে সন্ত্রাস ও জঙ্গিবাদের স্থান নেই। বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠায় সৌদি আরবের উদ্যোগে বাংলাদেশ জোর সমর্থন করে।

১১ এপ্রিল
* সাংস্কৃতিক চর্চা ছাড়া মানবিক বিকাশ সম্ভব নয়। শিক্ষার সাথে সংস্কৃতির মিশেল না হলে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক, অসামাজিক ও স্বার্থপর হয়ে পড়বে। ফলে দেশে সাম্প্রদায়িক ও অন্ধকারে শক্তির বিস্তৃতি ঘটবে বলে মন্তব্য করেছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি।
* সিলেটের আলোচিত শিশু শেখ সামিউল আলম রাজন হত্যার দায়ে চার আসামির মৃত্যুদ- বহাল রেখেছেন হাইকোর্ট। একই সাথে তিন আসামির সাত বছর করে কারাদ- ও দুই আসামির এক বছর করে সাজার রায়ও বহাল রেখেছেন আদালত। বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

১২ এপ্রিল
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা নববর্ষ উৎসবকে ‘দেশের সাংস্কৃতিক ঐতিহ্য’ হিসেবে অভিহিত করে বলেছেন, বাংলা নববর্ষ পালন ও ধর্মের মধ্যে কোনো যোগসূত্র নেই। এই উৎসব হচ্ছে আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য। এটা যুগ যুগ ধরে হয়ে আসছে। সকল ধর্মের মানুষ একসঙ্গে বাংলা বছরের প্রথম দিন উদযাপন করে। এখানে ধর্মকে টেনে আনার কোনো যৌক্তিকতা নেই। বর্ষবরণের অনুষ্ঠান নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে জানিয়ে দেশবাসীকে এ ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানান তিনি। প্রধানমন্ত্রী তার কার্যালয়ে নরসিংদী জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আবদুল মতিন ভূঁইয়ার শপথ অনুষ্ঠানে এসব কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, মোগল শাসনামল থেকে বাংলা নববর্ষ উদযাপিত হচ্ছে এবং একই সময়ে মঙ্গল শোভাযাত্রাও শুরু হয়। ‘মঙ্গল’ শব্দটি হিন্দু ধর্ম থেকে উদ্ভূত নয়। এ ছাড়া হালখাতাও মোগল আমল থেকেই পালিত হয়ে আসছে। এজন্য এ নিয়ে বিভ্রান্তি ছড়ানোর কোনো সুযোগ নেই।
* হেফাজতে ইসলামের সাথে আওয়ামী লীগের কোনো আপস হয়নি জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, কওমি মাদ্রাসার উচ্চ শিক্ষার স্বীকৃতি দেওয়া মানে হেফাজতে ইসলামের সাথে আপস করা নয়। এটি রাজনৈতিক ও সামাজিক বাস্তবতা। জনগণের আবেগ-অনুভূতির সাথে সংগতি রেখেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের এসব কথা বলেন। ১২ এপ্রিল সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর বিষয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বক্তব্যের জবাব দিতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

১৩ এপ্রিল
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জঙ্গিবাদ ও সন্ত্রাস কখনই ইসলামের পথ নয়। জঙ্গিবাদ আজ ইসলামকে কলুষিত করছে। ইসলাম ধর্মের নাম নিয়ে মানুষকে হত্যা করা হচ্ছে। যে করেই হোক, জঙ্গিবাদীদের হাত থেকে বেরিয়ে আসতে হবে। জঙ্গিবাদ, সন্ত্রাস ও মাদক থেকে দেশকে মুক্ত করতে প্রয়োজন সকলের সহযোগিতা। সকলের সহযোগিতা নিয়েই আমরা ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে চাই। তিনি শেরপুরসহ ময়মনসিংহ বিভাগের চার জেলার সাথে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে এসব কথা বলেন।

১৪ এপ্রিল
* প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা দৃঢ় প্রত্যাশা ব্যক্ত করে বলেছেন, বিগত বছরের সকল ‘জঞ্জাল’ পরিষ্কার করে নববর্ষে বাংলাদেশ আরও এগিয়ে যাবে এবং দেশের জনগণ সুন্দর জীবন লাভের মাধ্যমে ‘আনন্দালোকে’ বাস করবে ইনশাআল্লাহ। বাংলা নববর্ষ ১৪২৪ উপলক্ষে গণভবনে আওয়ামী লীগের নেতাকর্মীসহ সর্বস্তরের জনগণের সাথে শুভেচ্ছা বিনিময়কালে প্রধানমন্ত্রী দৃঢ় এই আশাবাদ ব্যক্ত করেন।

১৫ এপ্রিল
* ক্ষমতা নিয়ে দ্বন্দ্ব অপ্রত্যাশিত মন্তব্য করে রাষ্ট্রের ৩টি গুরুত্বপূর্ণ অঙ্গÑ আইন, বিচার ও নির্বাহী বিভাগের মধ্যে সমন্বয় থাকার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বিচার বিভাগের সাথে রাষ্ট্রের অন্য কোনো বিভাগের দ্বন্দ্ব কাম্য নয়। রাষ্ট্রের ৩টি অঙ্গের মধ্যে সমন্বয় থাকতে হবে। একে অপরকে অতিক্রম বা ক্ষমতার শক্তি দেখিয়ে নয়; সম্পূরক হিসেবেই কাজ করবে।

১৬ এপ্রিল
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা পঁচাত্তরের ঘটনার আগে বঙ্গবন্ধুর সমালোচনকারীদের বোধশক্তি নিয়ে প্রশ্ন তুলে বলেছেন, সদ্যস্বাধীন দেশের পুনর্গঠনে যে সময় বঙ্গবন্ধুকে দেওয়া প্রয়োজন ছিল তা দেওয়া হয়নি। জাতির পিতা সেই ’৭২ সালে ফিরে আসার পর থেকেই নানা সমালোচনা, লেখালেখি। আমার এখন মাঝে মাঝে মনে হয়Ñ এই লেখালেখি, সমালোচনার মধ্য দিয়ে পঁচাত্তরের ১৫ আগস্ট ঘটনা ঘটাবার যেন একটা সুযোগ সৃষ্টি করে দেওয়া হয়। ওই সময়ের সমালোচনাকারীদের বোধশক্তির এই অভাবটা আমার কাছে মনে হয় সত্যিই দুঃখজনক ব্যাপার। আজকে যারা বেঁচে আছেন, তারা হয়তো উপলব্ধি করতে পারছেন কত ভুল চিন্তা তাদের ছিল। রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরের নবনির্মিত বহুতল ভবন উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে রাখতে গিয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। রাজধানীর সেগুনবাগিচার মুক্তিযুদ্ধ জাদুঘরে প্রজ্বলিত ‘শিখা চির-অম্লান’ ১৫ এপ্রিল আগারগাঁওয়ে দশমিক ৯ একর জায়গার ওপর নির্মিত নতুন ভবনে স্থানান্তরের পর ১৬ এপ্রিল প্রধানমন্ত্রী তা প্রজ্বলন এবং ভবনের উদ্বোধনী ফলক উন্মোচন করেন।
* আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, পদ্মা সেতুর নির্মাণকাজ কাক্সিক্ষত লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছে। প্রতিশ্রুতি অনুযায়ী পদ্মা সেতুর নির্মাণকাজ যথাসময়ে শেষ হবে। পদ্মাসেতুর সার্বিক অগ্রগতি হয়েছে ৪২ শতাংশ। জুন মাসের মধ্যেই পদ্মাসেতুর পিলারের ওপর স্প্যান বসানোর কাজ শুরু হবে এবং এরপর খুব দ্রুত সময়ের মধ্যে একের পর এক নতুন স্প্যান বসতে থাকবে। দুপুরে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার পদ্মা বহুমুখী সেতু কুমারভোগ পুনর্বাসন কেন্দ্রের স্কুল প্রাঙ্গণে একযোগে পুনর্বাসন সাইটসমূহের ৪টি প্রাথমিক বিদ্যালয় এবং ৫টি স্বাস্থ্যকেন্দ্রের উদ্বোধনের পর এ কথা বলেন তিনি। তিনি আরও জানান, মূল সেতুর ৬২টি পাইল ড্রাইভ সম্পন্ন হয়েছে।

১৭ এপ্রিল
* ঐক্যবদ্ধভাবে দেশবিরোধী ষড়যন্ত্র ও সাম্প্রদায়িক অপশক্তিকে রুখে দিয়ে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার দৃঢ় অঙ্গীকারের মধ্য দিয়ে রাজধানীসহ সারাদেশে যথাযোগ্য মর্যাদায় ও ভাবগাম্ভীর্য পরিবেশে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। দেশের প্রথম সরকারের শপথ গ্রহণ ও স্বাধীনতার ঘোষণাপত্র পাঠের ৪৬ বছর পূর্তি উপলক্ষে ঐতিহাসিক এ দিনটি স্মরণে রাজধানী ঢাকার পাশাপাশি স্মৃতিবিজড়িত মেহেরপুরের মুজিবনগরের বৈদ্যনাথতলার আ¤্রকাননেও জাতীয়ভাবে পালিত হয় নানা কর্মসূচি। দিবসটি পালনে ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে সর্বস্তরের জনতার ঢল নামে।
* রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ কিশোরগঞ্জ, নেত্রকোনা ও সুনামগঞ্জের বন্যাকবলিত বিভিন্ন হাওর এলাকা পরিদর্শন করেন। ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে সৃষ্ট আকস্মিক বন্যায় হাওড় এলাকার অধিকাংশ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে জমির ফসল পানিতে তলিয়ে যাওয়ায় কৃষকরা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

১৮ এপ্রিল
* চৈত্রের আগাম বন্যায় ক্ষতিগ্রস্ত হাওরাঞ্চলের দুর্যোগ-পরবর্তী করণীয় বিষয়ে স্থানীয় প্রশাসনকে নির্দেশনা দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিন দিনের হাওরাঞ্চল পরিদর্শন শেষে বেলা ১১টায় সুনামগঞ্জ সার্কিট হাউসে প্রশাসনের কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় রাষ্ট্রপতি এ নির্দেশনা দেন। পরে দুপুর পৌনে ১টায় রাষ্ট্রপতি হেলিকপ্টারে বঙ্গভবনের উদ্দেশে রওনা হন। পথে পথে লো-ফ্লাই করে তিনি সুনামগঞ্জের দুটি উপজেলা জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জের ক্ষতিগ্রস্ত হাওর এলাকা দেখে গেছেন।
* দিনাজপুরের বিরলে সংখ্যালঘু পরিবারের ওপর নির্যাতনের মামলায় মঙ্গলপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান কছিম উদ্দিন শুকু এবং তার দুই ছেলেসহ ৯ জনকে বিভিন্ন মেয়াদে দ- দিয়েছেন আদালত। বিকেলে জেলার মুখ্য বিচারিক হাকিম মাহমুদুল করিম এ রায় ঘোষণা করেন।

১৯ এপ্রিল
* বাণিজ্যিকীকরণ শিক্ষার গুণগতমান ব্যাহত করে মন্তব্য করে তা বন্ধের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেন, বাণিজ্যিকীকরণ শিক্ষার গুণগতমানকে ব্যাহত করে। অনেক ক্ষেত্রে মেধা বিকাশের পথকে বাধাগ্রস্ত করে। তাই শিক্ষার বাণিজ্যিকীকরণ বন্ধ করতে হবে। সার্টিফিকেট একজন শিক্ষার্থীর শিক্ষাগত যোগ্যতার স্বীকৃতি হলেও শিক্ষার মূল লক্ষ্য হতে পারে না। ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে রাষ্ট্রপতি এ কথা বলেন।
* একাত্তরে মানবতাবিরোধী অপরাধে করা মামলায় কিশোরগঞ্জের দুই রাজাকার সৈয়দ মো. হুসাইন ও মোসলেম প্রধানকে ফাঁসির আদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। বিচারপতি আনোয়ারুল হক নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সংখ্যাগরিষ্ঠের মতের ভিত্তিতে এ রায় দেন।

২০ এপ্রিল
* রামপাল বিদ্যুৎকেন্দ্র নিয়ে অভিযোগ মোটেও বিজ্ঞানসম্মত নয়; বরং অনুমাননির্ভর, আবেগ এবং জ্যোতিবিদ্যানির্ভর বলে মন্তব্য করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। দলটির অভিযোগ, যারা অভিযোগ করছেন, তাদের শীর্ষ ব্যক্তিদের অভিযোগ ষড়যন্ত্রনির্ভর। সকল প্রকার সুরক্ষা দিয়েই এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণ হবে, তাই এ প্রকল্প অন্যত্র সরানোর কোনো সম্ভাবনাই নেই। সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির সংবাদ সম্মেলনে দেওয়া বক্তব্যে প্রতিবাদে আওয়ামী লীগের পক্ষ আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন দলটির কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি।
২১ এপ্রিল
* যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের সাথে জড়িত থাকার অভিযোগে ৯ জনকে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ। এদের মধ্যে খুলনার ডুমুরিয়া উপজেলাসহ আশপাশের এলাকা থেকে পৃথক অভিযানে সাতজনকে এবং ঢাকা থেকে দুজনকে গ্রেফতার করা হয়। ২০ এপ্রিল রাত সাড়ে ১১টা থেকে ২১ এপ্রিল সকাল সাড়ে ৭টা পর্যন্ত অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

২৩ এপ্রিল
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাহাড় ও হাওর অঞ্চলে আবাসিক বিদ্যালয় করার নির্দেশ দিয়েছি। কারণ, হাওর এলাকায় পানি পার হয়ে আসাটা ঝুঁকিপূর্ণ। পাহাড় এলাকায়ও মাইলের পর মাইল হাঁটতে হয়। সেখানেও শিক্ষার্থীদের কষ্ট হয়। এক্ষেত্রে আবাসিক স্কুলই ভালো হবে। সরকার শিক্ষাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে উল্লেখ করে তিনি শিক্ষার্থীদের জন্য সরকারের দেওয়া শিক্ষা সুবিধা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান। শিক্ষা সহায়তা ট্রাস্ট ফান্ডের উপদেষ্টা পরিষদের বৈঠকে সভাপতির বক্তব্যে প্রধানমন্ত্রী এ কথা বলেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক হয়।

২৪ এপ্রিল
* দেশের হাওর এলাকায় ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে ত্রাণ তৎপরতা জোরদার ও তাদের পাশে থাকার জন্য মন্ত্রণালয়গুলোর প্রতি নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া ক্ষয়ক্ষতির বিষয়ে দেওয়া তথ্য নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, সরকারের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণ বিতরণে যে ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে, সে বিষয়ে মানুষকে আশ্বস্ত করতে হবে। এসব বিষয় গণমাধ্যমে ফলাও করে প্রচার করতে হবে। সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এসব বিষয়ে আলোচনা হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২৫ এপ্রিল
* দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি বলেছেন, হাওরাঞ্চলে অকাল বন্যায় ক্ষতিগ্রস্ত একজন কৃষকও না খেয়ে থাকবে না। তিন ক্যাটাগরিতে তাদের সহায়তা দেওয়া হবে। অতিদরিদ্র পরিবারগুলোর মাঝে আপাতত ১০০ দিনের কর্মসূচির আওতায় মাসে ৩০ কেজি করে চাল এবং নগদ ৫০০ টাকা করে বিতরণ করা হবে।

২৬ এপ্রিল
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা র‌্যাবের সদস্যদের শৃঙ্খলা বজায় রাখার আহ্বান জানিয়ে বলেছেন, প্রতিটি সদস্যকে দেশপ্রেম, সততা, কর্তব্যনিষ্ঠা, দক্ষতা ও পেশাদারিত্বের মনোভাব নিয়ে দায়িত্ব পালন করতে হবে। মনে রাখতে হবে, আপনারা একটি শৃঙ্খলা বাহিনীর সদস্য। নৈতিক স্খলন যে কোনো বাহিনীর মনোবল দুর্বল করে দেয়। মনে রাখবেন জনগণের পয়সায় আমাদের-আপনাদের বেতন-ভাতা পরিশোধ করা হয়। আমরা সকলেই জনগণের সেবক। সেই জনগণের যেন কোনো রকম কষ্ট না হয়, তারা যেন কোনোরকম অহেতুক নির্যাতনের শিকার না হয়, সেদিকে সবাইকে সজাগ দৃষ্টি রাখতে হবে। রাজধানীর কুর্মিটোলায় র‌্যাবের সদর দফতরে পুলিশের অধীন এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের ত্রয়োদশ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত দরবারে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী আরও বলেন, জনগণের জানমালের নিরাপত্তা বিধান করাই আপনাদের মূল লক্ষ্য।
* আওয়ামী লীগ অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনার আদর্শ থেকে সরে আসেনি বলে সংস্কৃতিকর্মীদের আশ্বস্ত করলেন দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। তিনি বলেন, এই আদর্শ থেকে আওয়ামী লীগ কখনও সরবে না। সাম্প্রদায়িক কোনো অপশক্তির সাথে কখনও আপস করবেন না তারা। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সংস্কৃতিকর্মীদের সাথে মতবিনিময় বৈঠকে ওবায়দুল কাদের এসব কথা বলেন। তিনি আরও বলেন, হেফাজতের সাথে আওয়ামী লীগ ও সরকারের কোনো ধরনের সমঝোতা কিংবা চুক্তি হয়নি। বাস্তবতার প্রয়োজনে কওমি মাদ্রাসার শিক্ষার সনদের স্বীকৃতি প্রশ্নে সরকার পদক্ষেপ নিয়েছে। এ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।
* মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় পটুয়াখালী সদর উপজেলার পাঁচ রাজাকারের বিচারপ্রক্রিয়া শুরু হয়েছে। মামলায় সাক্ষ্য গ্রহণের অংশ হিসেবে রাষ্ট্রপক্ষে সূচনা বক্তব্য (ওপেনিং স্টেটমেন্ট) উপস্থাপন করা হয় বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে।

২৭ এপ্রিল
* নিয়োগ নিয়ে দুর্নীতির দুই মামলায় পূর্বাঞ্চল রেলের বরখাস্ত মহাব্যবস্থাপক ইউসুফ আলী মৃধাসহ তিন আসামিকে দুই বছর করে মোট চার বছরের কারাদ- দিয়েছেন আদালত। অপরাধ প্রমাণিত হয়েছে বলে রায়ে উল্লেখ করা হলেও দুর্নীতি দমন আইনের ৫(২) ধারায় কোনো দ- দেননি আদালত। এ আইনে কোনো আসামির অপরাধ প্রমাণিত হলে সাত বছর কারাদ- দেওয়ার বিধান রয়েছে। চট্টগ্রাম বিভাগীয় স্পেশাল জজ মীর রুহুল আমিন দুটি মামলার রায় ঘোষণা করেন। দুই মামলায় চাকরিপ্রার্থী পাঁচ আসামিকে খালাস দিয়েছেন আদালত।
* চট্টগ্রাম বন্দরের সুনাম অক্ষুণœ রাখতে নিরাপত্তা ও পরিবেশ রক্ষা করে সংশ্লিষ্ট সবাইকে দক্ষতার সাথে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, দক্ষ, নিরাপদ ও পরিবেশবান্ধব বন্দর অত্যন্ত জরুরি। এ জন্য সবাই মিলে কাজ করে যেতে হবে। সব সময় নজর রাখতে হবে। দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বন্দরের ১৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কারশেডে আয়োজিত পোর্ট এক্সপো-২০১৭ উদ্বোধনের সময় তিনি এসব কথা বলেন।
* সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ডিজিটাল দ্বীপ মহেশখালী প্রকল্পের উদ্বোধন করেন শেখ হাসিনা। ওই অনুষ্ঠানে তিনি বলেন, শুধু মহেশখালী নয়; দেশের বিচ্ছিন্ন সব এলাকাই ডিজিটাল হবে।

২৮ এপ্রিল
* বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কেন এখনও হাওর পরিদর্শনে যাননিÑ পাল্টা এ প্রশ্ন তুলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি। এ সময় হাওরের মানুষের দুর্দশা নিয়ে রাজনীতি না করতে বিএনপি নেতাদের প্রতি আহ্বান জানান তিনি। সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, তার (ফখরুল) দল কীভাবে সাড়া দিয়েছে? খালেদা জিয়া বিরোধী দলে আছেন। তার কিসের কাজ? তিনি কেন যাননি?

৩০ এপ্রিল
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুর্যোগ আসতেই পারে। দুর্যোগের সাথে যুদ্ধ করেই আমাদের বাঁচতে হবে। যে কোনো ধরনের দুর্যোগ মোকাবেলায় সবাইকে প্রস্তুত থাকতে হবে। সেজন্য আমাদের যা যা করা দরকার আমরা করে যাব। খাবার নিয়ে চিন্তা করবেন না। আমাদের খাদ্য মজুদ আছে। মজুদ কম হলে আমরা আরও খাবার আমদানি করব। কিন্তু কেউ না খেয়ে কষ্ট পাবে না। সুনামগঞ্জের শাল্লায় ক্ষতিগ্রস্ত হাওর এলাকা পরিদর্শনে গিয়ে সুধী সমাবেশে নিজের বক্তৃতায় এ কথা বলেন তিনি।

গ্রন্থনা : আশরাফ সিদ্দিকী বিটু

Category:

Leave a Reply