দিনপঞ্জি : জুলাই ২০১৭

Posted on by 0 comment

62২ জুন
* ঘূর্ণিঝড় ‘মোরা’র আঘাতে ক্ষতিগ্রস্তদের সহায়তা করতে উপকূলে গিয়ে সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেন, আমরা দেখেছি বিএনপি হাওরে গিয়ে ফটোসেশন করেছে; কিন্তু আমরা দুর্গত এলাকায় ফটোসেশন করতে আসিনি। আমরা এসেছি উপকূলে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে। ক্ষতিগ্রস্ত মানুষের খোঁজখবর নিতে এসেছি।

৪ জুন
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকৃতির ভারসাম্য রক্ষায় জনগণকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেছেন, তার সরকার বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবন সুরক্ষায় বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। প্রধানমন্ত্রী বলেন, ’৯৭ সালে তিনি প্রধানমন্ত্রী থাকাকালীনই সুন্দরবনের একটি এলাকা ওয়ার্ল্ড হেরিটেজ হিসেবে ঘোষণা করা হয়।

৭ জুন
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খুনি মোশতাক ও তার দোসর জিয়াউর রহমান ১৫ আগস্টে হত্যাকা- ঘটিয়েছে। তিনি বলেন, ১৫ আগস্টের পর বাংলাদেশে হত্যা, ক্যু ও ষড়যন্ত্রের রাজনীতি শুরু করে। সংবিধান লঙ্ঘন করে ক্ষমতা দখলের পালা শুরু হয়। জিয়া নিজেকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেন। আমি ও রেহানা দেশে ফিরতে চাইলে আমাদের বাধা দেওয়া হয়। প্রধানমন্ত্রী সংসদে তার জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য একেএম শাহজাহান কামালের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

৮ জুন
* রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ইফতারে অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গভবনে বিশিষ্টজনদের সম্মানে রাষ্ট্রপতির দেওয়া এই ইফতারে স্পিকার শিরীন শারমিন চৌধুরী, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ও সাবেক রাষ্ট্রপতি এইচএম এরশাদও অংশ নেন।

১০ জুন
* গণভবনে বসেছিল পেশাজীবীদের মিলন মেলা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পেশাজীবীদের সম্মানে ইফতার মাহফিলের আয়োজন করেছিলেন। গণভবনের সবুজ চত্বরে নির্মিত বিশাল প্যান্ডেলের মধ্যে অনুষ্ঠিত এই ইফতার মাহফিলে লেখক-সাহিত্যিক, সাংবাদিক, আইনজীবী, চিকিৎসক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, ক্রীড়াবিদ, শিল্পী, শিক্ষাবিদ, প্রকৌশলী, ব্যবসায়ী, বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সংস্কৃতিকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ যোগ দেন। নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত সব পেশাজীবীর আড্ডায় মুখরিত হয়ে ওঠে গণভবন চত্বর।

১৪ জুন
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্যে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের দেশের ভাবমূর্তি ক্ষুণœ হয় এমন কিছু না করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, একসময় বাংলাদেশ ভিক্ষুকের দেশ, প্রাকৃতিক দুর্যোগ ও অন্যান্য খারাপ নামে পরিচিত ছিল। আমরা এসব পরিস্থিতি মোকাবিলা করে উন্নয়নে রোল মডেলে পরিণত করেছি। কাজেই আপনারা এমন কিছু করবেন না যাতে দেশের ভাবমূর্তি ক্ষুণœ হয়। সুইডেন যাওয়ার পথে লন্ডনে যাত্রাবিরতির পর বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ লন্ডনে স্ট্রোক পার্কে তার সাথে সাক্ষাৎ করতে গেলে তিনি তাদের উদ্দেশে ভাষণকালে এ কথা বলেন।

১৫ জুন
* ইউরোপীয় ইউনিয়নে জিএসপি সুবিধা পাওয়ার বাধা দূর হয়েছে। আন্তর্জাতিক শ্রম সংস্থার ১০৫তম সম্মেলনে বাংলাদেশে লেবার স্ট্যান্ডার্ড ও লেবার রাইট সংক্রান্ত যে বিশেষ অনুচ্ছেদ যুক্ত করা হয়েছিল জেনেভায় অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রম সংস্থার ১০৬তম সম্মেলনে তা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। আইন মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
* স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সংসদকে জানিয়েছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলায় দ-প্রাপ্ত খুনিদের স্থাবর সম্পত্তি ও ব্যাংক হিসাব জব্দের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। সংসদে টেবিলে উপস্থাপিত প্রশ্নোত্তরে আওয়ামী লীগের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান। স্বরাষ্ট্রমন্ত্রী জানান, যুক্তরাষ্ট্র ও কানাডায় পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার আইনি প্রক্রিয়ার অংশ হিসেবে দুই দেশে ‘ল ফার্ম’ নিয়োগ করার পাশাপাশি সাজাপ্রাপ্ত খুনিদের অবস্থান চিহ্নিত করতে ছবি সম্বলিত তথ্য ইন্টারপোলের মাধ্যমে বিশ্বের গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক বিমানবন্দরে পাঠানো হয়েছে।
* ভারত, চীন ও রাশিয়ার সাথে চুক্তির ৭৪ শতাংশই আওয়ামী লীগ আমলে : পররাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশের সাথে চীনের ১০১টি সমঝোতা ও চুক্তি, ভারতের ১৩৪টি চুক্তি, সমঝোতা স্মারক ও প্রটোকল এবং রাশিয়ার সাথে ২৮টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এসবের ৭৪ শতাংশই আওয়ামী লীগের আমলে হয়েছে। বিএনপির আমলে হয়েছে ১৬ শতাংশ। জাতীয় পার্টির সদস্য একেএম মাঈদুল ইসলামের প্রশ্নের জবাবে মন্ত্রী আরও জানান, স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত ভারত, চীন ও রাশিয়ার সাথে বাংলাদেশের মোট ২৬৩টি চুক্তি, সমঝোতা স্মারক ও প্রটোকল স্বাক্ষরিত হয়েছে। ১৯৪টিই স্বাক্ষরিত হয়েছে আওয়ামী লীগ আমলে। ৪২টি বিএনপি আমলে, ৯টি এরশাদ আমলে ও ৮টি সেনা-সমর্থিত তত্ত্বাবধায়ক আমলে হয়েছে।

১৭ জুন
* স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি বলেছেন, জনসচেতনতা সৃষ্টির মাধ্যমেই চিকুনগুনিয়া প্রতিরোধ সম্ভব। রাজধানীর ৯২টি ওয়ার্ডে চিকুনগুনিয়া প্রতিরোধের অংশ হিসেবে এডিস মশার প্রজনন ক্ষেত্রগুলো ধ্বংস কার্যক্রম উদ্বোধনকালে মন্ত্রী আরও বলেন, যে যার অবস্থান থেকে নিজের বাড়িঘর ও আশপাশের এলাকা পরিষ্কার রাখলে এবং কোথাও পানি জমতে না দিলে এই চিকনগুনিয়া রোগ হতে রেহাই পাওয়া যাবে।

১৯ জুন
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবনে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সম্মানে ইফতার পার্টির আয়োজন করেন। প্রধানমন্ত্রী অতিথিদের জন্য নির্ধারিত বিভিন্ন টেবিল ঘুরে ঘুরে তাদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন এবং তাদের কুশলাদি সম্পর্কে খোঁজখবর নেন। ইফতারের আগে বিশেষ মোনাজাতে দেশ ও জাতির অব্যাহত শান্তি, অগ্রগতি এবং সমৃদ্ধি কামনা করা হয়। মোনাজাতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্টের অন্যান্য এবং মহান স্বাধীনতাযুদ্ধে শহীদদের রুহের মাগফেরাত কামনার পাশাপাশি প্রধানমন্ত্রীর দীর্ঘ জীবন ও সুস্বাস্থ্যের জন্য প্রার্থনা করা হয়। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পেশ ইমাম মওলানা মুফতি মহিউদ্দিন কাসেমী মোনাজাত পরিচালনা করেন।

২০ জুন
* সস্তা শ্রমের জন্য শিশুদের ব্যবহার কোনোভাবেই কাম্য নয় বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। শিশুশ্রম বন্ধে এবং তাদের সম্ভাবনা কাজে লাগানোর লক্ষ্যে শিশুবান্ধব পরিবেশ নিশ্চিত করার জন্য অভিভাবক, নিয়োগকারী সংস্থা, সুধী সমাজ, গণমাধ্যম, শ্রম সংস্থা ও মানবাধিকার সংস্থাগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

২৩ জুন
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে চলমান উন্নয়ন-অগ্রগতির ধারাবাহিকতা রক্ষায় আগামী নির্বাচনেও ভোট দিয়ে আওয়ামী লীগকে দেশ সেবার সুযোগ দেওয়ার জন্য দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, আওয়ামী লীগের হাতেই দেশের উন্নয়ন ও অগ্রগতি হচ্ছে। এই উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে আওয়ামী লীগকে আবার সরকার গঠন করতে হবে। তাই দেশবাসীকে বলব, আওয়ামী লীগকে আবারও দেশ সেবার সুযোগ দিন। আওয়ামী লীগের ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর দিন রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের আধুনিক নিজস্ব স্থায়ী ১১ তলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনকালে প্রধানমন্ত্রী আরও বলেন, আওয়ামী লীগই বাংলাদেশকে অগ্রযাত্রার পথ দেখাচ্ছে।

২৪ জুন
* সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান, ব্যাংক-বীমা, করপোরেশন, স্বশাসিত সংস্থা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বিচার বিভাগের কর্মকর্তা-কর্মচারীসহ সামরিক বাহিনীর সদস্যরা। অবসরকালে পাওয়া ছুটি নগদায়ন ভাতাসহ (লাম্প গ্র্যান্ট) সরকারি বেতন আদেশে উল্লিখিত সব ধরনের ভাতা ও সুবিধা আয়কর থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এ সংক্রান্ত প্রজ্ঞাপনও জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ প্রজ্ঞাপনের ফলে সামরিক-বেসামরিক মিলিয়ে প্রায় ২২ লাখ কর্মকর্তা-কর্মচারীর অবসরকালে পাওয়া সব ধরনের ভাতা ও সুবিধা আয়করমুক্ত। আগামী ১ জুলাই থেকে যারা অবসরে যাবেন, তাদের সবাই এ সুবিধা পাবেন। সামরিক-বেসামরিক কর্মকর্তা-কর্মচারীরা অবসরকালে লাম্প গ্র্যান্ট ছাড়াও অর্জিত ছুটি, গ্র্যাচুইটি, বীমা ভাতা, চিকিৎসাসহ বিভিন্ন ভাতা ও সুবিধা পেয়ে থাকেন। ১ জুলাই থেকে এর কোনোটির ওপরই আয়কর প্রযোজ্য হবে না।

২৬ জুন
* যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে রাজধানীসহ সারাদেশে উদযাপিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর। ঈদের নামাজ শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। পরে মুসল্লিরা পরস্পর ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। উৎসবমুখর এদিনে বিভিন্ন হাসপাতাল, জেলখানা, শিশুসদন, ভবঘুরে কেন্দ্র ও দুস্থ কল্যাণ কেন্দ্রে বিশেষ খাবার পরিবেশন করা হয়। রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সর্বস্তরের মানুষের সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন।

৩০ জুন
* সুইস ব্যাংকে আওয়ামী লীগের কোনো নেতাকর্মীর টাকা জমা রাখার প্রমাণ মিললে তাদের বিরুদ্ধে দলীয় ও আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকম-লীর সভা শেষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগের কেউ সুইস ব্যাংকে টাকা রেখেছেÑ এমন খবর আমরা এখনও পাই নি। প্রমাণ পেলে, সে যে-ই হোক না কেন, তার বিরুদ্ধে সাংগঠনিক ও প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে।

Category:

Leave a Reply