দিনপঞ্জি : ডিসেম্বর ২০১৬

Posted on by 0 comment

উত্তরণ ডেস্ক: ১ ডিসেম্বর

61* স্থপতি লুই আই কানের করা জাতীয় সংসদ ভবনের নকশাসহ পুরো আগারগাঁও এলাকার মূল নকশা বুঝে পেয়েছে জাতীয় সংসদ সচিবালয়। যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া ইউনিভার্সিটির আর্কাইভে রক্ষিত ৮৫৩টি নকশা সংসদ ভবনে এসে পৌঁছে।

৩ ডিসেম্বর
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নির্বাচন কমিশন (ইসি) গঠনের প্রস্তাব দেওয়ার আগে জাতির কাছে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ক্ষমা চাওয়া উচিত ছিল। একটি দলের প্রধান হিসেবে উনি বিগত নির্বাচনে না আসার ভুল সিদ্ধান্ত নেন। তার নির্দেশে সারাদেশে আন্দোলনের নামে মানুষ পুড়িয়ে হত্যা, বাসে-ট্রেনে-লঞ্চে আগুন দেওয়া হয়। এখন উনি প্রস্তাব নিয়ে এগিয়ে এসেছেন। আগে জাতির কাছে মানুষ হত্যার জবাব দিক, পরে প্রস্তাব নিয়ে কথা হবে। তাকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটি প্রসঙ্গে বলেছেন, মহান আল্লাহতালা যতদিন তাকে বাঁচিয়ে রাখবেন ততদিন মৃত্যুকে ভয় করবেন না। গণভবনে এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রীর সাম্প্রতিক হাঙ্গেরি সফরের অভিজ্ঞতা তুলে ধরতেই এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

৫ ডিসেম্বর
* একাত্তরে মুক্তিযুদ্ধের সময় শরীয়তপুর ও মাদারীপুরে মানবতাবিরোধী অপরাধ সংঘটনের দায়ে পলাতক রাজাকার ইদ্রিস আলী সরদারকে মৃত্যুদ-ের রায় দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল সংখ্যাগরিষ্ঠের মতের ভিত্তিতে এই রায় দেন। এটি ট্রাইব্যুনালে মানবতাবিরোধী অপরাধের ২৭তম মামলার রায়।
* গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৩তম মৃত্যুবার্ষিকী নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। এ উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, মহান এই নেতার মাজারে পুষ্পস্তবক অর্পণ, কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল।
৬ ডিসেম্বর
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ী হওয়ার জন্য জনগণকে আহ্বান জানিয়ে বলেছেন, বিদ্যুৎ উৎপাদনের চলমান গতি অব্যাহত রাখার মাধ্যমে আমাদের রূপকল্প-২০২১ অনুযায়ী আগামী ২০২১ সালের মধ্যে দেশের শতভাগ মানুষকে বিদ্যুৎ দিতে পারব। তিনি বাসাবাড়িসহ সর্বত্র অহেতুক বিদ্যুৎ ও গ্যাস অপচয় না করার বিষয়ে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে ‘জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ-২০১৬’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন।

৭ ডিসেম্বর
* বাংলাদেশে সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় হরকাতুল জিহাদ নেতা মুফতি আবদুল হান্নানসহ তিন আসামির মৃত্যুদ- বহাল রেখেছেন আপিল বিভাগ। একই সাথে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত দুই আসামি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল না করায় তাদের সাজা বহাল রয়েছে বলে জানিয়েছেন আইনজীবীরা। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এই রায় দেন।

৮ ডিসেম্বর
* মানবতাবিরোধী অপরাধের মামলায় মৌলভীবাজারের রাজনগর উপজেলার পাঁচ রাজাকারের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। একই মামলার ওই পাঁচ আসামি হচ্ছেনÑ শামসুল হোসেন তরফদার, মোবারক মিয়া, নেসার আলী, ইউনুস আহমেদ ও ওজায়ের আহমেদ চৌধুরী। চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল অভিযোগ গঠন করেন।

৯ ডিসেম্বর
* প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানসিক স্বাস্থ্য বিভাগের বিশেষজ্ঞ উপদেষ্টা সায়মা ওয়াজেদ পুতুলের জন্মদিন নানা কর্মসূচির মাধ্যমে পালিত হয়েছে। সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া দিবস উদযাপন ও রোকেয়া পদক-২০১৬ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের জন্মদিন জানিয়ে বলেন, আজকের দিনে সকলকে অভিনন্দন জানাই এবং সকলের কাছে আমি আমার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের জন্য দোয়া চাই। আজ তার জন্মদিন। দোয়া করবেনÑ সে যে কাজ করে যাচ্ছে তাতে যেন সফল হয়। এ দেশের অটিস্টিক বা প্রতিবন্ধীদের চিকিৎসাসেবা প্রদান, তাদের জীবনকে অর্থবহ করার জন্য দিন-রাত পরিশ্রম করে যাচ্ছে পুতুল। আমি আপনাদের কাছে তার জন্য দোয়া চাই।

১০ ডিসেম্বর
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে অভিবাসীদের দুঃখ-দুর্দশা লাঘব করে তাদের মর্যাদা সুনিশ্চিত করতে একযোগে কাজ করতে হবে। যেহেতু ২০১৭ সালে জিএফএমডি বৈশ্বিক পর্যালোচনায় প্রবেশ করছে, সেহেতু আমাদের অবশ্যই অভিবাসীদের দুঃখ-দুর্দশা লাঘবে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে এবং কাজ করতে হবে। তিনি বলেন, আমাদের প্রত্যেক অভিবাসীর মর্যাদা এবং নিরাপদে তাদের চলাফেরা ও কাজ করার সুযোগও নিশ্চিত করা প্রয়োজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘নবম গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (জিএফএমডি)’ শীর্ষক তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন।

১১ ডিসেম্বর
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুষ্ঠু কর্মপরিবেশ এবং শ্রমিক অধিকার নিশ্চিত করতে দেশি-বিদেশি উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেছেন, শিল্পপতিদের (উদ্যোক্তাদের) স্ব স্ব কারখানায় কর্মপরিবেশ উন্নয়ন, শ্রম অধিকার নিশ্চিতকরণ, পেশাগত নিরাপত্তা নিশ্চিতকরণ, অধিকসংখ্যক নারী ও প্রতিবন্ধী শ্রমিক নিয়োগসহ শ্রমিকদের জন্য কল্যাণমূলক ব্যবস্থা জোরদার করতে হবে। একটা কারখানা করলাম আর শুধু পয়সা কামাই করব, এমন চিন্তা থেকে বেরিয়ে এসে একটু উদ্যোগী হতে হবে। দক্ষ কর্মী তৈরি করতে প্রশিক্ষণের দিকে নজর দেওয়া প্রয়োজন। উন্নয়ন সহযোগীগণ অতীতের মতো ভবিষ্যতেও দক্ষতা উন্নয়ন, নিয়োগ যোগ্যতা বৃদ্ধি ও শোভন কর্মপরিবেশ সৃষ্টিতে তাদের সহযোগিতা অব্যাহত রাখবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘ঢাকা সামিট অন স্কিলস, এমপ্লয়াবিলিটি অ্যান্ড ডিসেন্ট ওয়ার্ক-২০১৬’ শীর্ষক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন।
* ময়মনসিংহের ত্রিশাল উপজেলার জাতীয় পার্টির এমপি আবদুল হান্নানসহ আটজনের বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালীন হত্যা, অপহরণসহ ৬টি অভিযোগ সংবলিত আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) আমলে নিয়েছেন ট্রাইব্যুনাল। বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এসব অভিযোগ আমলে নিয়ে আদেশ দেন।
* মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার রিয়াজউদ্দিন ফকির ও ওয়াজউদ্দিন ফকিরের বিরুদ্ধে গণহত্যাসহ পাঁচ অভিযোগে বিচার শুরুর নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন।

১২ ডিসেম্বর
* আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্তের বিষয়ে আইন করা হবে।
* স্বাভাবিক অবসরের বয়স ৫৯ বছর হলেও যদি সশস্ত্র বাহিনীর কোনো কর্মকর্তা বাহিনী প্রধানের (সেনা, নৌ ও বিমান) দায়িত্ব লাভ করেন, তবে দায়িত্ব লাভের পরবর্তী চার বছর তিনি সেই পদে বহাল থাকতে পারবেন। অবশ্য সংশ্লিষ্ট প্রধান স্বেচ্ছায় পদ ছাড়তে পারবেন কিংবা জনস্বার্থে মেয়াদের আগেই সরকার তাদের বিদায় দিতে পারবে। মন্ত্রিসভার বৈঠকে ‘প্রতিরক্ষা বাহিনী প্রধান (নিয়োগ, অবসর এবং বেতন ও ভাতাদি) আইন, ২০১৬’-এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

১৪ ডিসেম্বর
* কোনো রাজনৈতিক দলের প্রতীক হিসেবে ‘দাঁড়িপাল্লা’ বরাদ্দ না দিতে নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দিয়েছেন সুপ্রিমকোর্ট। এরই মধ্যে বরাদ্দ দেওয়া হয়ে থাকলে তাও বাতিল করতে বলা হয়েছে। একই সাথে অনুরোধ জানানো হয়েছে, কোনো নির্বাচনে কোনো প্রার্থীর প্রতীক হিসেবে ‘দাঁড়িপাল্লা’ বরাদ্দ না দেওয়ার। চিঠিতে বলা হয়েছে, ‘দাঁড়িপাল্লা’ ন্যায়বিচারের প্রতীক হিসেবে সুপ্রিমকোর্টের মনোগ্রাম হিসেবে ব্যবহৃত হয়। ফলে ‘দাঁড়িপাল্লা’ কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা রাজনৈতিক সংগঠনের প্রতীক হিসেবে ব্যবহার করা অনাকাক্সিক্ষত ও অনভিপ্রেত।
* সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, বুদ্ধিজীবী হত্যাকারী দ-প্রাপ্ত পলাতক আসামিদের দেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকরে সরকারের সব প্রয়াস অব্যাহত রয়েছে। সময়মতো এ বিষয়ে সুসংবাদ দেওয়া যাবে। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সকালে মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

১৫ ডিসেম্বর
* নতুন নিয়োগপ্রাপ্ত ৯ হাজার ৪৭৮ সিনিয়র স্টাফ নার্সের যোগদান সম্পন্ন হয়েছে। সারাদেশের বিভিন্ন সরকারি হাসপাতালে যোগদান উপলক্ষে নিজ নিজ কর্মস্থলে জেলার সিভিল সার্জন, হাসপাতালের পরিচালক ও তত্ত্বাবধায়কদের কাছে যোগদানপত্র দাখিল করেছেন তারা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী প্রায় ১০ হাজার নার্স নিয়োগের মাধ্যমে দেশের ইতিহাসে প্রথমবারের মতো এত বিপুলসংখ্যক নার্স নিয়োগ দেয় সরকার।
* ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারত ও রাশিয়ার বীর যোদ্ধারা অদূর ভবিষ্যতে বাংলাদেশ একটি মহান ও সমৃদ্ধ দেশ হিসেবে আবির্ভূত হবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেছেন। বীর যোদ্ধারা গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া এক সংবর্ধনায় এই আশাবাদ ব্যক্ত করেন। ভারতের ২৯ এবং রাশিয়ার ৫ যোদ্ধা সস্ত্রীক বাংলাদেশের ৪৬তম বিজয় উৎসবে যোগ দিতে ঢাকায় এসেছেন। বিজয় উৎসবে যোগ দিতে বাংলাদেশে আসায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের ধন্যবাদ জানান।

১৯ ডিসেম্বর
* একাত্তরের যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদ-প্রাপ্ত কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার রাজাকার কমান্ডার গাজী আবদুল মান্নান পলাতক অবস্থায় নারায়ণগঞ্জের কাঁচপুরে মারা গেছে। একাত্তরে অপহরণ, নির্যাতন, হত্যার মতো যুদ্ধাপরাধের দায়ে গত ৩ মে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মান্নানসহ কিশোরগঞ্জের চার রাজাকার সদস্যের মৃত্যুদ-ের রায় দেন, আরও একজনকে দেওয়া হয় আমৃত্যু কারাদ-।

২০ ডিসেম্বর
* ভারত-বাংলাদেশ সীমান্তে নিরীহ বাংলাদেশি হত্যার ঘটনাকে অত্যন্ত উদ্বেগের বিষয় বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে সাম্প্রতিক বছরগুলোয় নিহতের সংখ্যা হ্রাস পাচ্ছে বলেও জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী বলেছেন, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের প্রচেষ্টায় বিএসএফের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদারের ফলে সীমান্তে নিহতের ঘটনা কমে এসেছে। পাশাপাশি সীমান্তরক্ষী বাহিনীর কঠোর অবস্থানের কারণে চোরাচালান, মাদক ও নারী-শিশু পাচারসহ সীমান্ত অপরাধ বহুলাংশে কমেছে। পিলখানার বিজিবি সদর দফতরে বিজিবি দিবসের অনুষ্ঠানে শেখ হাসিনা এসব কথা বলেন।
২১ ডিসেম্বর
* বেসরকারি খাতকে দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি হিসেবে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, স্বচ্ছ ব্যবস্থাপনার মাধ্যমে এই খাতের উন্নয়নে আর্থিক, নীতিনির্ধারণ ও ব্যবসাবান্ধব পরিবেশ গঠনে সরকারের সহযোগিতা অব্যাহত থাকবে। এমডিজির মতো টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) সুনির্দিষ্ট লক্ষ্যগুলো ২০৩০ সালের মধ্যে অর্জন করে বাংলাদেশ বিশ্বে রোল মডেল হবেÑ এমন আশাবাদ ব্যক্ত করে প্রধানমন্ত্রী আরও বলেন, এ দেশ আমাদের। তাই ব্যক্তি ও গোষ্ঠীস্বার্থের ঊর্ধ্বে উঠে সবাইকে একসাথে কাজ করে দেশকে এগিয়ে নিতে হবে।
* মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় গাইবান্ধার ছয় আসামির বিরুদ্ধে তদন্তের পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার ধানমন্ডিস্থ কার্যালয়ে এই প্রতিবেদন প্রকাশ করা হয়। তদন্তের স্বার্থে আসামিদের বিরুদ্ধে গত ২৯ মে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। এরপর একই মামলার ছয় আসামির মধ্যে মো. রঞ্জু মিয়াকে গ্রেফতারের পর কারাগারে রাখা রয়েছে। পলাতক আসামিরা হলেনÑ আবদুল জব্বার, মো. জাফিজার রহমান, আবদুল ওয়াহেদ, মমতাজ আলী বেপারী ও আজগর হোসেন খান। এই ছয় আসামির বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধে সুনির্দিষ্ট ৪টি অভিযোগ আনা হয়েছে।

২৪ ডিসেম্বর
* প্রতিবছরের মতো এবারও জাতিসংঘ সাধারণ পরিষদে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে। এই প্রস্তাবের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘অসহিষ্ণুতা ও ঘৃণা সমাজ থেকে দূরীভূত হলে বিশ্বে স্থায়ী শান্তি প্রতিষ্ঠিত হবে।’ স্থানীয় সময় ২৩ ডিসেম্বর শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে জাতিসংঘ সাধারণ পরিষদের এক সভায় উপস্থিত সকল সদস্য রাষ্ট্রের সমর্থনে এই প্রস্তাব গৃহীত হয়। বাংলাদেশের পক্ষে স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন প্রস্তাবনাটি উপস্থাপন করেন।

২৫ ডিসেম্বর
* দেশের সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্য আরও দৃঢ় করতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বড়দিন উপলক্ষে বঙ্গভবনে খ্রিস্টান সম্প্রদায়ের প্রতিনিধিদের সাথে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে রাষ্ট্রপতি এই আহ্বান জানান।

২৯ ডিসেম্বর
সন্ত্রাস-জঙ্গিবাদের বিরুদ্ধে জনমত ও সামাজিক আন্দোলন গড়ে তুলতে শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকসহ সর্বস্তরের মানুষের প্রতি তার আহ্বান পুনর্ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসি, জুনিয়র দাখিল সার্টিফিকেট-জেডিসি এবং প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষার ফলের অনুলিপি গ্রহণ করে তিনি এ আহ্বান জানান। এ সময় তিনি আরও বলেন, এই সনদ শিশুদের মধ্যে আস্থা তৈরি করবে, আত্মবিশ্বাস জোগাবে।

৩১ ডিসেম্বর
* ডটবাংলা ডোমেইন-এর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Category:

Leave a Reply