দিনপঞ্জি : ফেব্রুয়ারি ২০১৭

Posted on by 0 comment

60১ ফেব্রুয়ারি
* প্রধানমন্ত্রী কর্তৃক বাংলা একাডেমির মাসব্যাপী মহান গ্রন্থমেলা উদ্বোধন।
* ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার সংলগ্ন প্রাঙ্গণে দুদিনব্যাপী জাতীয় কবিতা উৎসব উদ্বোধন।
* রাজধানীর যাত্রাবাড়ীতে একটি বাসায় অভিযান চালিয়েছেন র‌্যাব সদস্যরা। র‌্যাব দাবি করেছে, অভিযানে জেএমবির সারোয়ার-তামিম গ্রুপের আইটি শাখার প্রধান মোহাম্মদ আশফাক-ই আজম ওরফে আপেলসহ চার জঙ্গিকে গ্রেফতার করেছে তারা। গ্রেফতারকৃত অন্যরা হলোÑ মাহবুবুর রহমান ওরফে রমি, শাহিনুজ্জামান ওরফে শাওন ও আশরাফ আলী।
* বিটিআরসির ২০১তম সভার সিদ্ধান্ত অনুযায়ী, গ্রাহকরা আবেদনের দিন থেকে আগের ৬০ দিনের সিডিআর পাবে। এতে থাকবে সব ইনকামিং ও আউটগোয়িং কল এবং এসএমএসের তথ্য। কলগুলোর সময়, তারিখ, স্থায়িত্বও জানাতে হবে। আবেদনের সাত কার্যদিবসের মধ্যে এসব তথ্য দিতে হবে সংশ্লিষ্ট অপারেটরকে।

২ ফেব্রুয়ারি
* জালিয়াতির মামলায় সিলেটের বিতর্কিত শিল্পপতি রাগীব আলী ও তার ছেলে আবদুল হাইয়ের ১৪ বছর করে কারাদ- দিয়েছেন আদালত। নগরী সংলগ্ন তারাপুর চা-বাগানের হাজার কোটি টাকার দেবোত্তর সম্পত্তি আত্মসাতে ভূমি মন্ত্রণালয়ের স্মারক জালিয়াতির জন্য তাদের কারাদ- দেওয়া হয়। সিলেটের মুখ্য মহানগর হাকিম সাইফুজ্জামান হিরো এ দিন বিকেলে জনাকীর্ণ আদালতে ৪টি পৃথক ধারায় এই রায় ঘোষণা করেন।

৩ ফেব্রুয়ারি
* সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, অন্যায় করে কেউ পার পাবে না, সে আওয়ামী লীগের যত বড় নেতাই হোক। সম্প্রতি চাঁদপুরের হাইমচরে একটি বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় শিক্ষার্থীদের দিয়ে বানানো মানব সেতুতে হাঁটা প্রসঙ্গে তিনি বলেন, সেই উপজেলার চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুর হোসেনকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। শুধু তাই নয়, নুর হোসেনের বিরুদ্ধে দলীয় এবং প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি এদিন দুপুরে মুন্সিগঞ্জের টঙ্গীবাড়িতে তুলকাই সেতুর উদ্বোধনকালে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন। নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটিকে নিয়ে বিএনপির দ্বিমত প্রকাশ প্রসঙ্গে মন্ত্রী বলেন, বিএনপির নেতারা একে অপরকেই বিশ্বাস করেন না। তাই তাদের সম্পর্কে মন্তব্য না করাই শ্রেয়।

৪ ফেব্রুয়ারি
* জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) ও ইসলামী ছাত্রশিবির ছেড়ে ‘ইসলামী সমাজ’ নামের একটি কালো তালিকাভুক্ত সংগঠনে ভিড়ছে উগ্র মতবাদে বিশ্বাসী লোকজন। তাদের মধ্যে বেশির ভাগই স্বল্পশিক্ষিত। চট্টগ্রাম মহানগর গোয়েন্দা পুলিশ এমন তথ্য পেয়েছে। তারা জানতে পেরেছে, ইসলামী সমাজ নামের এই সংগঠন প্রতিষ্ঠা করেছিল আবদুল জাব্বার নামের এক জামাত নেতা। আর বর্তমানে সংগঠনের আমির পদে থাকা হুমায়ূন কবির একসময় ছাত্রশিবিরের নেতা ছিল। ৩ ফেব্রুয়ারি রাতে চট্টগ্রাম নগরে অভিযান চালিয়ে ২৪ জনকে গ্রেফতারের পর গোয়েন্দা পুলিশ এসব তথ্য পেয়েছে।
* মাসব্যাপী ২২তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার পর্দা নামল। এবারের মেলায় ২৪৩ কোটি ৪৪ লাখ টাকার রপ্তানি আদেশ এসেছে, যা গতবারের চেয়ে ৮ কোটি টাকা বেশি। আর পুরো মাসে মেলায় বিক্রি হয়েছে ১১৩ কোটি ৫৩ লাখ টাকা।
* বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে অত্যন্ত অভিভূত সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী মারগট ওয়ালস্ট্রম। ৪ ফেব্রুয়ারি বাংলাদেশ-সুইডেন কূটনৈতিক সম্পর্কের ৪৫তম বার্ষিকী উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীকে অভিনন্দন জানিয়ে লেখা চিঠিতে তিনি এ কথা জানান। সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী লিখেছেন, ‘স্বাধীনতার পরপরই বাংলাদেশ ও সুইডেন উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে ঘনিষ্ঠ সহযোগী হয়ে ওঠে। ফলে বাংলাদেশ যে দারিদ্র্য বিমোচন ও অর্থনৈতিক অগ্রগতি সাধন করেছে তাতে আমি অত্যন্ত অভিভূত।

৫ ফেব্রুয়ারি
* জঙ্গিবাদের সমাধান সামনে রেখে শিক্ষায় সংস্কার হচ্ছে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উগ্রবাদ ও সশস্ত্র সংঘাত বিশ্বে মানবাধিকার, শান্তি ও স্থিতিশীলতার প্রতি হুমকি হিসেবে দেখা দিয়েছে। উদ্ভাবন, সমঝোতা এবং দূরদর্শী নীতির দ্বারা এসব সমস্যার সমাধান সম্ভব। সন্ত্রাস ও জঙ্গিবাদের সমাধান সামনে রেখে বাংলাদেশের শিক্ষাক্রম ও শিক্ষা উপকরণ সংস্কার করা হচ্ছে। রাজধানীর হোটেল রেডিসনে ৯টি দেশের শিক্ষা ও উন্নয়ন বিষয়ক ‘ই-নাইন’ ফোরামের তিন দিনব্যাপী মন্ত্রী পর্যায়ের ১১তম সম্মেলনের উদ্বোধনী ভাষণে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। ই-৯ এর জন্ম দিল্লিতে ১৯৯৩ সালে।

৬ ফেব্রুয়ারি
* বিমান, ড্রোন, গ্লাইডারসহ উড়তে সক্ষম সব যন্ত্র নিয়ন্ত্রণ করবে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। ৬ ফেব্রুয়ারি রাতে জাতীয় সংসদে এ-সংক্রান্ত আইন ‘বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বিল-২০১৭’ পাস হয়েছে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এমপি বিলটি উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। বিলে বলা হয়েছে, এই কর্তৃপক্ষ ‘যে যন্ত্র বায়ুম-লে ভর করিয়া ভাসিতে পারে, যাহাতে বদ্ধ বা মুক্ত বেলুন, এয়ার শিপ, ঘুড়ি, ড্রোন, গ্লাইডার এবং উড্ডয়নরত সকল যন্ত্র’ নিয়ন্ত্রণ করতে পারবে।
* দেশের স্বাস্থ্য খাতের উন্নতিতে ‘অসাধরণ ভূমিকা’ রাখার আন্তর্জাতিক স্বীকৃতি পেল কমিউনিটি ক্লিনিক। বহুজাতিক দাতা সংস্থা বিশ্বব্যাংকের মতে, স্বাস্থ্য খাতে বাংলাদেশ সাম্প্রতিক সময়ে অভাবনীয় উন্নতি করেছে। এর মূলে রয়েছে কমিউনিটি ক্লিনিক ধারণা। এটি সাধারণ মানুষের হাতের নাগালের মধ্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া নিশ্চিত করেছে। ফলে নবজাতক ও শিশুমৃত্যু, মাতৃমৃত্যু, প্রজনন হার নিয়ন্ত্রণে সাম্প্রতিক সময়ে ১০টি সূচকে সন্তোষজনক অগ্রগতি হয়েছে বলে মনে করছে বিশ্বব্যাংক।

৭ ফেব্রুয়ারি
* বিদেশে বিপুল পরিমাণ অর্থপাচারের ঘটনায় জড়িত ৫৫ ব্যক্তিকে চিহ্নিত করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সংস্থাটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইনটেলিজেন্স সেল (সিআইসি) ব্যাপক তদন্ত শেষে সংশ্লিষ্ট ব্যক্তিদের অর্থপাচারের বিষয়ে নিশ্চিত হয়েছে। এদের মধ্যে চট্টগ্রামের প্রভাবশালী এক ব্যবসায়ী রয়েছে, সে একাই যুক্তরাষ্ট্রে পাচার করেছে ৬ লাখ ৩৯ হাজার ৮৬৯ ডলার। পাচারকৃত ওই অর্থ ফেরত আনতে সে দেশে মামলা করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যদের বিরুদ্ধেও মামলা করতে যাচ্ছে এনবিআর।

৮ ফেব্রুয়ারি
* রাষ্ট্রপতি আবদুল হামিদ শিক্ষাকে মুনাফা তৈরির হাতিয়ার হিসেবে ব্যবহার না করে জাতির উন্নয়ন ও অগ্রগতির অস্ত্র হিসেবে ব্যবহারের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। ৮ ফেব্রুয়ারি বিকেলে রাজধানীর ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ১৬তম সমাবর্তনে ভাষণের শুরুতে তিনি মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের সকল শহীদ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। ইউনিভার্সিটির আচার্য আবদুল হামিদ প্রতিটি ইউনিভার্সিটিতে বিশ্বমান ও গুণগত শিক্ষা নিশ্চিত করে দেশপ্রেমিক ও শিক্ষিত মানবসম্পদ গড়ে তোলার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, শুধু সার্টিফিকেটমুখী শিক্ষা নয়, সৃজনশীল ও আলোকিত মানুষ তৈরির জন্য উচ্চ শিক্ষায় বিশ্ববিদ্যালয়গুলোকে অবশ্যই মান নিশ্চিত করতে হবে।
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইয়ে সশস্ত্র বাহিনীসহ সকলের সহযোগিতা কামনা করে বলেছেন, তার সরকার চায় না দেশে এমন কিছু ঘটুক যাতে চলমান উন্নয়নে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। আমরা বাংলাদেশকে মুক্তিযুদ্ধের চেতনায় দক্ষিণ এশিয়ার একটি উন্নত-সমৃদ্ধশালী, শান্তিপূর্ণ রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে চাই। দেশের উন্নয়ন বাধাগ্রস্ত হয় এমন কোনো কর্মকা- সহ্য করা হবে না। সামাজিক প্রতিরোধ গড়ে তোলার পাশাপাশি সবাইকে যার যার অবস্থান থেকে জঙ্গি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে উদ্যোগী হওয়ার আহ্বান জানান তিনি। ডিফেন্স সার্ভিস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের (ডিএসসিএসসি) ২০১৬-১৭ কোর্সের গ্রাজুয়েশন সেরিমনি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। সকালে শেখ হাসিনা কমপ্লেক্স, ডিএসসিএসসি, মিরপুর সেনানিবাসে এটি অনুষ্ঠিত হয়।

৯ ফেব্রুয়ারি
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মুসলিম অধ্যুষিত দেশগুলোতেই মারামারি, কাটাকাটি, বোমাবাজি, খুন-খারাবি হচ্ছে। সেখানেই অস্ত্রের ব্যবহার হচ্ছে। কিন্তু এই অস্ত্রটা তৈরি করে কারা? আর লাভবান কারা হয়? রণক্ষেত্র বানাচ্ছে আমাদের মুসলমানদের জায়গাগুলো, রক্ত যাচ্ছে মুসলমানদের। আর এই অস্ত্র তৈরি করে, অস্ত্র বিক্রি করে কারা লাভবান হচ্ছে সেটা সবাই একটু চিন্তা করে দেখবেন। সন্ত্রাস-জঙ্গিবাদ উচ্ছেদ করে দেশে শান্তি, স্থিতিশীলতা এবং উন্নয়নের ধারা বজায় রাখতে সরকারের জঙ্গিবাদবিরোধী কর্মকা- জোরদারে সর্বাত্মক সহযোগিতা করার জন্য তিনি ওলামা-মাশায়েখসহ ইসলামী চিন্তাবিদদের প্রতি আহ্বান জানান। ৯ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত জাতীয় ইমাম সম্মেলন ও শিশু-কিশোর সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের সনদ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন।
* প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, বাংলাদেশ ধর্মনিরপেক্ষ রাষ্ট্র। দেশের সব ধর্মের লোক স্বাধীনভাবে ধর্ম পালন করছে। ধর্মনিরপেক্ষতা মানে যা ইচ্ছে তা করা নয়। তিনি বলেন, ’৭১-এর মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীন এই দেশে ধর্মনিরপেক্ষতা ও আইনের শাসন বহাল থাকবে। সনাতন ধর্মাবলম্বীদের উদ্দেশে তিনি বলেন, বাদ্যযন্ত্র ব্যবহারে যাতে অন্য ধর্মের সমস্যা না হয় সেদিকে আপনাদের দৃষ্টি রাখতে হবে। আবার সংখ্যালঘুরা যাতে শান্তিতে বসবাস ও সুন্দরভাবে ধর্ম পালন করতে পারেন সেদিকে সকলের দৃষ্টি দিতে হবে। হবিগঞ্জের বাহুবল উপজেলার জয়পুর গ্রামে শচীঅঙ্গন ধামের ৩৬তম বার্ষিক উৎসব ও সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান বিচারপতি এসব কথা বলেন।

১০ ফেব্রুয়ারি
* আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, হতাশায় বিএনপি এখন বেপরোয়া হয়ে গেছে। বেপরোয়া গাড়ির চালকের মতো তারা যে কখন রাজনৈতিক অঙ্গনে দুর্ঘটনা ঘটিয়ে বসে, তার কোনো ঠিক নেই। ১০ ফেব্রুয়ারি রাজধানীর কাকরাইল মোড়ে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের উদ্যোগে ‘যুবজাগরণ লাইব্রেরি ও গবেষণা কেন্দ্র’র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ওবায়দুল কাদের এসব কথা বলেন।

১১ ফেব্রুয়ারি
* বাংলাদেশি ওষুধসামগ্রী আন্তর্জাতিকমানের বলে অভিহিত করে এর প্রশংসা করেছেন শ্রীলংকার শিল্প ও বাণিজ্যমন্ত্রী রিশাদ বাথিউদিন। তিনি বলেন, এ দেশের ওষুধশিল্প প্রতিষ্ঠানগুলো শ্রীলংকায় বিনিয়োগ করলে আরও ভবিষ্যৎ দেখতে পাবে। ঢাকায় শ্রীলংকা-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এসএলবিসিসিআই) ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিবিসিসিআই) আয়োজিত এক বৈঠকে তিনি এ কথা বলেন। বাংলাদেশে শ্রীলংকার হাইকমিশনার ইয়াসোজা গুনাসেকারাও এতে উপস্থিত ছিলেন।
* ঘুষ-দুর্নীতির ষড়যন্ত্রের যে অভিযোগ তুলে বাংলাদেশের কপালে কলঙ্ক লাগিয়ে পদ্মাসেতু প্রকল্পের ঋণচুক্তি বাতিল করেছিল বিশ্বব্যাংক সেই অভিযোগ কেবলই গালগল্প। ওই অভিযোগ উত্থাপনের ছয় বছরের মাথায় অবশেষে কানাডার এক আদালত থেকে এমন রায়ই এসেছে। পদ্মাসেতু প্রকল্পের পরামর্শক হিসেবে কাজ পেতে বাংলাদেশের কর্মকর্তাদের ঘুষ সাধার অভিযোগ থেকে কানাডার মন্ট্রিয়লভিত্তিক প্রকৌশল প্রতিষ্ঠান এসএনসি-লাভালিনের সাবেক তিন কর্মকর্তাকে খালাস দেওয়া হয়েছে। ওই কর্মকর্তাদের বিরুদ্ধে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের (আরসিএমপি) দায়ের করা মামলায় ১০ ফেব্রুয়ারি অন্টারিওর একটি আদালত রায় দিয়েছেন। ১০ ফেব্রুয়ারি কানাডার দ্য গ্লোব অ্যান্ড মেইল পত্রিকার অনলাইন সংস্করণে প্রকাশিত প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। প্রতিবেদন মতে, এসএনসি-লাভালিন গ্রুপ ইনকরপোরেশনকে ঘিরে কথিত একটি বিদেশি বড় দুর্নীতির মামলায় প্রতিষ্ঠানটির সাবেক তিন নির্বাহীকে খালাস দিয়েছেন অন্টারিওর আদালত।

১২ ফেব্রুয়ারি
* পদ্মাসেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ মিথ্যা, গালগল্প কানাডার আদালতের এ রায়ের প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সততার শক্তি ছিল বলেই বিশ্বব্যাংকের ওই অভিযোগকে চ্যালেঞ্জ জানাতে পেরেছিলেন তিনি। গাজীপুরের সফিপুরে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৩৭তম জাতীয় সমাবেশ উপলক্ষে অনুষ্ঠিত দরবারে প্রধানমন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, ‘এতকাল পরে আজকে তারা স্বীকার করেছে, কোর্ট বলে দিয়েছে; এখানে তো কোনো দুর্নীতি হয়ই নাই, বরং ওয়ার্ল্ড ব্যাংক যে অভিযোগ করেছে, তা ভুয়া, মিথ্যা ও আষাঢ়ে গল্প।’ এ ঘটনার মধ্য দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের মানুষের ‘মানমর্যাদা’ অনেক বৃদ্ধি পেয়েছে বলে মন্তব্য করেন তিনি।
* ১ হাজার ৬৮৯টি ব্যবসা প্রতিষ্ঠানের বিআইএন (বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর) অকার্যকর করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আমদানি-রপ্তানিতে মিথ্যা তথ্য দিয়ে অর্থপাচার এবং বন্ড সুবিধার আওতায় শুল্কমুক্ত পণ্য আমদানি করে কারখানায় ব্যবহার না করে খোলাবাজারে বিক্রি করায় প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে এমন কঠোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

১৩ ফেব্রুয়ারি
* মানসম্পন্ন ওষুধ উৎপাদনে ব্যর্থ ২০টি কোম্পানির সব ওষুধ এবং ১৪টি কোম্পানির অ্যান্টিবায়োটিক উৎপাদন বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সাথে এসব কোম্পানি গোপনে ওষুধ তৈরি বা বিক্রি করছে কি-না এবং কোম্পানিগুলোর সর্বশেষ পরিস্থিতি পর্যবেক্ষণ করে ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালককে প্রতি তিন মাস পরপর আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে। বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি আতাউর রহমান খান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ১৩ ফেব্রুয়ারি এই রায় দেন। এ ছাড়া যেসব কোম্পানির বিশ্ব স্বাস্থ্য সংস্থার গুড ম্যানুফ্যাকচারিং প্র্যাকটিস (জিএমপি) নীতিমালা মেনে ওষুধ উৎপাদন করার লাইসেন্স আছে, তাদের উৎপাদিত ওষুধের মান যাচাইয়ের জন্য রায়ে পাঁচ সদস্যের একটি কমিটি গঠনেরও নির্দেশ দেওয়া হয়েছে।

১৫ ফেব্রুয়ারি
* শপথ নিয়ে দায়িত্বভার গ্রহণ করা প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদাসহ নতুন পাঁচ নির্বাচন কমিশনারকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নতুন নির্বাচন কমিশন (ইসি) নিরপেক্ষ ও স্বাধীনভাবে তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করে দেশবাসীর আস্থা অর্জন করতে সক্ষম হবে বলে আশা প্রকাশ করেন তিনি। ১৫ ফেব্রুয়ারি জাতীয় সংসদের অধিবেশনে লিখিত প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী এই আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, নতুন প্রধান নির্বাচন কমিশনার ও অন্য কমিশনাররা আজ শপথ গ্রহণ করেছেন। তাদের সবাইকে আমরা অভিনন্দন জানাই।
* জাতির পিতা বঙ্গবন্ধুর দৌহিত্র এবং প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় টেলিযোগাযোগ সেবা দিতে তরঙ্গ ব্যবহারে প্রযুক্তি নিরপেক্ষতা (টেকনোলজি নিউট্রালিটি) দিতে বলেছেন। ১৫ ফেব্রুয়ারি সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে এক সভায় অংশ নিয়ে তিনি এ পরামর্শ দেন। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন সব প্রতিষ্ঠানের কাজের অগ্রগতি বিষয়ে আইসিটি উপদেষ্টাকে জানাতে এ সভা অনুষ্ঠিত হয়। এতে ওই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী তারানা হালিম, সচিব ফয়জুর রহমান চৌধুরীসহ এই বিভাগের অধীন বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।
* পদ্মাসেতু প্রকল্প নিয়ে দুর্নীতির মিথ্যা অভিযোগে নির্মাণকাজ বিলম্বিত হওয়ায় বিশ্বব্যাংকের কাছে ১ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ চেয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল। একই সাথে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ যারা পদ্মাসেতুতে বিশ্বব্যাংকের অর্থায়ন বন্ধের ষড়যন্ত্রে জড়িত তাদের সবারই সংসদীয় স্থায়ী কমিটির কার্যনির্বাহী কমিটির সভায় ডেকে স্পিকারের কাছে জবাবদিহিতা করারও দাবি জানিয়েছে এই জোটটি। ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত ১৪ দলের বৈঠকে নেতৃবৃন্দ এ দাবি জানান।
* প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা ও চার নির্বাচন কমিশনার শপথ নেন। সুপ্রিমকোর্টের জাজেস লাউঞ্জে সিইসি ও চার নির্বাচন কমিশনারকে শপথ পড়ান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। বেলা ৩টায় প্রথমে শপথ নেন সিইসি কেএম নুরুল হুদা। এরপর পর্যায়ক্রমে চার নির্বাচন কমিশনার শপথ নেন। শপথগ্রহণ অনুষ্ঠান সঞ্চালনা করেন সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম। অনুষ্ঠানে আপিল বিভাগের বিচারপতিরা উপস্থিত ছিলেন। ছিলেন সুপ্রিমকোর্ট ও নির্বাচন কমিশনের কর্মকর্তারা।

১৬ ফেব্রুয়ারি
* বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানিয়েছেন, এ দেশের মহান মুক্তিযুদ্ধের বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিতভাবে লেখা এক পাকিস্তানি লেখকের বই বাংলাদেশে বাজেয়াপ্ত করা হয়েছে। বইটির নাম হচ্ছে ‘ক্রিয়েশনস অফ বাংলাদেশ : মিথস এক্সপ্লোডেড’। সচিবালয়ে বাংলাদেশ সফররত ভারতের বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ব্যবসায়ী প্রতিনিধি দলের সাথে মতবিনিময় শেষে সাংবাদিকদের এই তথ্য দেন বাণিজ্যমন্ত্রী।

১৭ ফেব্রুয়ারি
* খালেদা জিয়াকে ছাড়া নির্বাচন হতে পারবে না বলে বিএনপির হুশিয়ারির প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আদালতে দোষী প্রমাণিত হলে তার শাস্তি হবেই। জার্মানির মিউনিখে ১৭ ফেব্রুয়ারি জার্মান আওয়ামী লীগের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, যদি সত্যি কোর্টের কাছে এভিডেন্স থাকে চুরি করেছে, তা হলে শাস্তি হবে।

২০ ফেব্রুয়ারি
* সব রাজনৈতিক দল ও সংশ্লিষ্ট সবার সহযোগিতায় একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান নিশ্চিত করতে নবগঠিত নির্বাচন কমিশনের সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ করতে গেলে রাষ্ট্রপতি এসব কথা বলেন।
* ৩৬তম বিসিএস পরীক্ষায় প্রাধিকার কোটার পূরণ না হওয়া পদ সংরক্ষণের নিয়ম এককালীন শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। ৩৫তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে মুক্তিযোদ্ধা, মহিলা ও ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটার পূরণ না হওয়া পদগুলো ৩৬তম বিসিএসের সংশ্লিষ্ট ক্যাডারের শূন্য পদের সাথে যোগ করে তা পূরণের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা।

২২ ফেব্রুয়ারি
* সড়ক দুর্ঘটনায় প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও গণমাধ্যম ব্যক্তিত্ব মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হওয়ার ঘটনার মামলায় বাসচালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদ- দিয়েছেন আদালত। দুর্ঘটনার প্রায় সাড়ে পাঁচ বছর পর মানিকগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আল-মাহমুদ ফাইজুল কবীর এ রায় দেন।

২৩ ফেব্রুয়ারি
* রাষ্ট্রপতি আবদুল হামিদ অর্জিত জ্ঞান, দক্ষতা ও নিজেদের সামর্থ্য কাজে লাগিয়ে টেকসই কৃষি উন্নয়ন নিশ্চিত করতে কৃষিবিজ্ঞানী, গবেষক ও সংশ্লিষ্ট অন্যদের প্রতি আহ্বান জানিয়েছেন। গাজীপুরের সালনায় অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির ভাষণে তিনি এই আহ্বান জানিয়েছেন।

২৪ ফেব্রুয়ারি
* প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা এবং তার ছেলে সজীব ওয়াজেদ জয় বলেছেন, বিএনপির যেসব নেতাকর্মী আগুন-বোমা অপরাধে যুক্ত, যারা এতে অর্থ বিনিয়োগ করেছে এবং যারা এসব হামলা অনুমোদন দিয়েছে, যত দিনই লাগুক না কেন তাদের শাস্তি পেতেই হবে। ২৪ ফেব্রুয়ারি রাতে সজীব ওয়াজেদ জয় তার ফেসবুকের ভেরিফায়েড অ্যাকাউন্টে দেওয়া এক স্ট্যাটাসে এসব কথা বলেন। জয় বলেন, যেভাবে আমরা ৪০ বছর পর যুদ্ধাপরাধীদের বিচারের আওতায় এনেছি, আমাদের আওয়ামী লীগ সরকার এই আগুন-বোমা নিক্ষেপকারী অপরাধীদের অবশ্যই বিচারের আওতায় আনবে। তিনি আরও বলেন, আপনারা সবাই জানেন যে, কানাডার একটি আদালত বিএনপিকে সন্ত্রাসী দল হিসেবে অভিহিত করেছে। ২০১৩-১৫ সালে বিএনপির আগুন-বোমা সন্ত্রাসের সময় হাসপাতালের একটি বার্ন ইউনিট দেখতে গিয়েছিলাম। সেখানে ব্যক্তিগতভাবে ক্ষতিগ্রস্তদের দেখে আমি আঁতকে উঠেছি। এই ভয়াবহ দৃশ্য ছিল অকল্পনীয়। এই আগুন-বোমা রাজনীতি হতে পারে না; এটা ছিল স্পষ্টই সন্ত্রাসবাদ।

২৫ ফেব্রুয়ারি
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিযোগিতামূলক বিশ্বে নিজেদের অবস্থান টিকিয়ে রাখতে তৈরি পোশাক পণ্যে বৈচিত্র্য আনার পাশাপাশি সুনির্দিষ্ট বাজারে আটকে না থেকে বিদেশে নতুন বাজার খুঁজে বের করতে গার্মেন্ট ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, পোশাকেরও তো বৈচিত্র্য আছে। বিভিন্ন দেশে বিভিন্ন ধরনের পোশাক মানুষ ব্যবহার করে। কোন দেশে কোন পোশাকের চাহিদা সবচেয়ে বেশি সেদিকে নজর রাখতে হবে। আর প্রত্যেক সিজনের সাথে সাথে রঙের বৈচিত্র্যও আছে, সেগুলো দেখে তা আনতে হবে। প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে দ্বিতীয় ঢাকা অ্যাপারেল সামিট ২০১৭-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

২৬ ফেব্রুয়ারি
* আগামী ৩০ মার্চ অনুষ্ঠিতব্য সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের স্ত্রী ড. জয়া সেনগুপ্ত। আর কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে আঞ্জুম সুলতানাকে মনোনয়ন দেওয়া হয়েছে। এ ছাড়া নরসিংদী জেলা পরিষদ চেয়ারম্যান উপনির্বাচনে আবদুল মতিন ভূঞাকে দল সমর্থিত একক প্রার্থী করা হয়েছে। ২৬ ফেব্রুয়ারি রাতে গণভবনে আওয়ামী লীগের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন বোর্ডের বৈঠকে সর্বসম্মতিক্রমে তাদের মনোনয়ন দেওয়া হয়।
* রাজধানীর শাহজাহানপুরে রেলের পরিত্যক্ত নলকূপের পাইপের মধ্যে পড়ে শিশু জিহাদের মৃত্যুর ঘটনায় প্রকৌশলী ও ঠিকাদারসহ চার আসামিকে ১০ বছরের কারাদ- দিয়েছেন আদালত। অপরাধে সংশ্লিষ্টতা প্রমাণিত না হওয়ায় এ মামলার বাকি দুই আসামিকে খালাস দেওয়া হয়েছে। ঢাকার ৫ নম্বর বিশেষ জজ মো. আখতারুজ্জামান আসামিদের উপস্থিতিতে আলোচিত এই মামলার রায় ঘোষণা করেন।

২৭ ফেব্রুয়ারি
* মানসম্পন্ন ওষুধ উৎপাদনে ব্যর্থ হওয়ায় ২৮টি কোম্পানির তিন প্রকারের ওষুধের উৎপাদন, বাজারজাতকরণ ও বিক্রি ৭২ ঘণ্টার মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ২২টি কোম্পানির এন্টিবায়েটিক (পেনিসিলিন ও সেফালোস্পেরিন গ্রুপ) এবং বাকি ৬টি কোম্পানির হরমোন ও ক্যানসার জাতীয় ওষুধের ক্ষেত্রে এই আদেশ প্রযোজ্য হবে। এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের ডিভিশন বেঞ্চ এই আদেশ দেন।
* ইউরোপের মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ কসোভোকে স্বীকৃতি দিচ্ছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এখন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে বিষয়টি কসোভোকে জানিয়ে দেওয়া হবে।

২৮ ফেব্রুয়ারি
* রংপুরে চাঞ্চল্যকর জাপানি নাগরিক কোনিও হোসিও হত্যা মামলায় জেএমবির রংপুর বিভাগের আঞ্চলিক কমান্ডার মাসুদ রানা ওরফে মামুনসহ (৩০) পাঁচ জঙ্গির ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। অন্যরা হলেনÑ জেএমবি সদস্য ইসহাক আলী, লিটন মিয়া ওরফে রফিক, আহসান উল্লাহ আনসারী ওরফে বিপ্লব ও সাখাওয়াত হোসেন। রংপুরের বিশেষ জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকার এই রায় ঘোষণা করেন। অভিযোগ প্রমাণিত না হওয়ায় আবু সাঈকে নামে এক আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়েছে। এ ঘটনায় একজনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।
ম  আশরাফ সিদ্দিকী বিটু

Category:

Leave a Reply