দিনপঞ্জি : মে ২০১৯

Posted on by 0 comment

PddM০১ মে
* প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা আসলেই সংসদে শক্তিশালী বিরোধী দল চেয়েছিলাম। গত নির্বাচনে বিএনপির পরিণতির জন্য তারাই দায়ী। তারা ৩০০ আসনে ৬০০-র বেশি দলীয় প্রার্থী বানিয়ে মনোনয়ন বাণিজ্য করেছে। লন্ডন সময় এদিন রাতে সেন্ট্রাল লন্ডনের তাজ হোটেলে যুক্তরাজ্য আওয়ামী লীগের সিনিয়র নেতারা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে গেলে তিনি এসব কথা বলেন। দলের নেতাদের মুজিববর্ষ পালনে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। প্রবাসী বাংলাদেশি প্রজন্মের মধ্যে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন ও আদর্শ পৌঁছে দিতেও প্রবাসী নেতাদের তাগিদ দেন প্রধানমন্ত্রী। যুক্তরাজ্য আওয়ামী লীগ সভাপতি সুলতান মাহমুদ শরীফ ও সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুকের নেতৃত্বে এ-সময় যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতৃবৃন্দ প্রধানমন্ত্রীকে ফুলের শুভেচ্ছা জানান।

০৫ মে
* তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি বলেছেন, বিএনপির জঙ্গি তোষণ ও জঙ্গিদের পৃষ্ঠপোষকতাই দেশে জঙ্গিবাদ নির্মূলে সবচেয়ে বড় বাধা। রাজধানীর জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। হাছান মাহমুদ বলেন, ভারতে জঙ্গি হামলা হলে সকল বিরোধী রাজনৈতিক দল সেটিকে জাতীয় দুর্যোগ মনে করে তা মোকাবেলার জন্য সরকারের পাশে দাঁড়ায়। আর আমাদের দেশে আমরা দেখি, জঙ্গিদের একটি বড় রাজনৈতিক দল থেকে তোষণ ও পোষণ করে রাজনৈতিক মিত্র এবং সহযোগী হিসেবে ব্যবহার করা হয় এবং তাদের জঙ্গি তৎপরতার জন্য সাহায্য করা হয়। এটি খুবই পরিতাপের বিষয়।

০৬ মে
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী, তাদের অভিভাবক এবং শিক্ষকম-লীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। পাশাপাশি অনুত্তীর্ণদের আগামীতে ভালো ফল করার সাহসও জুগিয়েছেন তিনি। উত্তীর্ণ শিক্ষার্থীদের উদ্দেশ্য করে তিনি বলেন, তোমরাই আগামীর বাংলাদেশের কর্ণধার। তোমাদেরই এদেশের জনগণ এবং বিশ্ববাসীর সেবায় নিয়োজিত হতে হবে। এজন্য জ্ঞান-বিজ্ঞান, প্রযুক্তি আয়ত্তের পাশাপাশি দেশপ্রেমিক এবং মানবিকতায় পরিপূর্ণ মানুষ হয়ে গড়ে উঠতে হবে। এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ উপলক্ষে দেওয়া এক বাণীতে এবং লন্ডন থেকে ফোন করে প্রধানমন্ত্রী এই শুভেচ্ছা জানান।

০৯ মে
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খুনি ও অর্থ পাচারকারীদের অবশ্যই শাস্তি হবে। তিনি বলেন, আমরা বঙ্গবন্ধুর খুনি ও যুদ্ধাপরাধীদের বিচার করেছি। খুনি ও অর্থ পাচারকারীরা যেখানেই লুকিয়ে থাকুক, যত টাকাই খরচ করুক, তাদের কোনো ক্ষমা নেই এবং জাতি তাদের ক্ষমা করবে না। লন্ডনে লুকিয়ে থাকা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের দিকে ইঙ্গিত করে লন্ডনের তাজ হোটেলে এক মতবিনিময় সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। শেখ হাসিনা আরও বলেন, আদালত খুনি ও অর্থ পাচারকারীদের বিরুদ্ধে রায় দিয়েছেন। আমরা এ রায় কার্যকরের পদক্ষেপ নেব। অর্থ পাচারকারী ও খুনিরা যত সেøাগানই দিক, যত তিরস্কারই করুক, তাদের অবশ্যই শাস্তি হবে। বাংলাদেশ আওয়ামী লীগের যুক্তরাজ্য শাখা ও দলের সহযোগী সংগঠনগুলো এ মতবিনিময় সভার আয়োজন করে। এতে যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরিফ সভাপতিত্ব করেন।

১২ মে
* আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ এমপি বলেছেন, বিএনপি-জামাত জোট সরকারের আমলে যখন আওয়ামী লীগের ২৬ হাজার নেতাকর্মীকে খুন করা হয়েছিল, তখন ফখরুল সাহেবদের মানবতা কোথায় ছিল? আর এখন ফখরুল সাহেব জনগণের সিমপ্যাথি (সমবেদনা) নেওয়ার জন্য কান্না শুরু করেছেন। তিনি বলছেন, বিএনপির নেতাকর্মীরা পালিয়ে ঢাকায় রিকশা চালাচ্ছে। তার কথা সঠিক নয়। তার দলের যারা ঢাকায় রিকশা চালায় তারা সন্ত্রাসী। তারা মানুষ পুড়িয়ে, হত্যা করে পালিয়েছে। আর তাদের জন্য ফখরুল সাহেবের চোখে পানি। যশোর জেলা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় এসব কথা বলেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ।

১৭ মে
* আওয়ামী লীগের দুর্দিনে শেখ হাসিনাকে দলের সভাপতি নির্বাচিত করাটা যে সঠিক ছিল পরে তার দূরদর্শী নেতৃত্বের মধ্য দিয়ে আজ তা প্রমাণিতÑ এমন মন্তব্য করেছেন দলের শীর্ষ নেতারা। তারা বলেছেন, শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল। নেতারা বলেন, দীর্ঘ নির্বাসন জীবন শেষে অনেক প্রতিকূল পরিবেশে ১৯৮১ সালে বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনা দেশে ফিরে অন্ধকারে নিমজ্জিত রাজনীতিতে আশার আলো ফিরিয়ে দিয়েছিলেন। তার আগমনে আওয়ামী লীগ রাজনৈতিক সংকট থেকে মুক্তি পেয়েছিল। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভায় দলের কেন্দ্রীয় নেতারা এসব কথা বলেন। শেখ হাসিনার ৩৯তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে আওয়ামী লীগ। বক্তব্য দেন দলের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক এমপি, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বাহাউদ্দিন নাসিম এমপি, এনামুল হক শামীম এমপি, তথ্যমন্ত্রী এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি, শিক্ষা সম্পাদক শামসুন্নাহার চাঁপা, সদস্য মির্জা আজম এমপি, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ সভাপতি আবুল হাসনাত। উপস্থিত ছিলেন দলের সাংগঠনিক সম্পাদক ও নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক আবদুস ছাত্তার, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।

২০ মে
* সব ধর্মের মানুষকে ধর্ম-কর্ম পালনের সমান সুযোগ প্রদানে বাংলাদেশ একটি দৃষ্টান্ত সৃষ্টি করেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এর ফলে কেউ আর নিজেদের অবহেলার শিকার ভাবতে পারে না। প্রধানমন্ত্রী বলেন, যে কোনো সম্প্রদায়ই নিজেকে কখনও অবহেলিত যেন মনে না করে, সেদিকে আমরা বিশেষভাবে দৃষ্টি রাখি। আর সেদিক থেকে আমি বলব, বাংলাদেশ আজ সমগ্র বিশ্বেই একটা দৃষ্টান্ত স্থাপন করতে সমর্থ হয়েছে। প্রধানমন্ত্রী গণভবনে বৌদ্ধ পূর্ণিমা উদযাপন উপলক্ষে সারাদেশ থেকে আগত বৌদ্ধ ধর্মাবলম্বী, বৌদ্ধভিক্ষু, সংঘ সদস্য, সংঘ প্রধানদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে এ-কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, আমি মনে করি বাংলাদেশের মাটিতে যারা বসবাস করেন সবাই যার যার ধর্ম সম্মানের সঙ্গে, নিষ্ঠার সঙ্গে শান্তিপূর্ণভাবে পালন করতে পারবে, সেটাই আমরা চাই এবং এই সহনশীলতা ও ভ্রাতৃত্ববোধ সবার মাঝে থাকবে, এটাই আমাদের লক্ষ্য।

২৩ মে
* আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বগুড়া-৬ আসনে মনোনয়ন নিয়ে বিএনপি নেতাদের সঙ্গে খালেদা জিয়ার দ্বিমতের বিষয়টি তুলে ধরে বলেছেন, এটা স্পষ্ট হয়ে গেল যে, বিএনপির নেতৃত্বে কোনো সমন্বয় নেই। রাজধানীর বানানী বিআরটিএ নতুন ভবনের সভাকক্ষে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে মানুষের ঘরে ফেরা নির্বিঘœ করতে এবং সড়ক নিরাপত্তা বিষয়ে সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ-কথা বলেন।

২৪ মে
* ‘বিনা চিকিৎসায় সরকার কারাগারে খালেদা জিয়াকে হত্যা করতে চায়’ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এ অভিযোগ প্রত্যাখ্যান করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেছেন, আমি এতটুকু বলতে চাই, শেখ হাসিনার সরকার অমানবিক নয়। খালেদা জিয়া আইনগত কারণে কারাগারে রয়েছেন। কিন্তু তাকে বিনা চিকিৎসায় মেরে ফেলতে হবে এ-ধরনের অমানবিক ও নিষ্ঠুর কাজ সরকার করবে না। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকম-লীর এক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি এ-কথা বলেন।
২৬ মে
* জয়িতা ফাউন্ডেশনকে বিশেষায়িত প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার নারী-পুরুষের সুষম উন্নয়নের লক্ষ্যে কাজ করছে। তিনি বহুমুখী ব্যবসা উদ্যোগের জন্য নারীদের সমান ও দক্ষ করে গড়ে তোলার আহ্বান জানান। গণভবনে জয়িতা ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরস’র বিশেষ সভার সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। তিনি আরও বলেন, এই ফাউন্ডেশনের সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি এর আওতায় কর্মরত তৃণমূল পর্যায়ে যেসব উদ্যোক্তা রয়েছেন তাদের কর্মদক্ষতা বৃদ্ধি করে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি করতে হবে। গ্রামীণ অর্থনীতির গুরুত্ব তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, যদি গ্রামের অর্থনীতিকে শক্তিশালী না করি, গ্রামের মানুষের ক্রয়ক্ষমতা না বাড়াই, কর্মসংস্থানের ব্যবস্থা না করি, তাহলে আমাদের অর্থনীতি কখনই উন্নত হবে না। তিনি মেয়েদের উৎপাদিত পণ্য বাজারজাত করার সুযোগ করে দেওয়ার ওপর গুরুত্বারোপ করেন।

৩১ মে
* আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম এমপি বলেছেন, বিএনপি-জামাত আপাতত নিষ্ক্রিয় হলেও তাদের ষড়যন্ত্র এখনও শেষ হয়ে যায়নি। বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনা যত সফল হবেন, এই ষড়যন্ত্র ততই গভীর হবে। তাই মুক্তিযুদ্ধের পক্ষশক্তির সবার সতর্ক ও ঐক্যবদ্ধ থাকতে হবে। জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আওয়ামী প্রজন্ম লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। নাসিম বলেন, কোনো বাহিনী নয়, তৃণমূল নেতাকর্মীরাই আওয়ামী লীগের মূল শক্তি। এই শক্তির ওপর নির্ভর করেই আওয়ামী লীগ সব চক্রান্ত রাজনৈতিকভাবে মোকাবেলা করতে সক্ষম হবে। আগামী নির্বাচনেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ আবারও বিজয়ী হবে ইনশাআল্লাহ।

গ্রন্থনা : আশরাফ সিদ্দিকী বিটু

Category:

Leave a Reply