নেপালে বিমান দুর্ঘটনা: শোকে বিহ্বল জাতি

Posted on by 0 comment

8রায়হান কবির: গত ১২ র্মাচ নপোলরে রাজধানী কাঠমান্ডুর ত্রভিুবন বমিানবন্দরে বাংলাদশেরে বসেরকারি এয়ারলাইন্স ইউএস বাংলার একটি উড়োজাহাজ বধ্বিস্ত হওয়া ২৬ বাংলাদশেসিহ ৪৯ জনরে মৃত্যুর ঘটনায় শোকস্তব্ধ হয়ে পড়ে বাংলাদশে। ঘটনার পরপরই সঙ্গিাপুর থকেে প্রধানমন্ত্রী শখে হাসনিা নপোলরে প্রধানমন্ত্রীকে ফোন করে জরুরি পদক্ষপে নওেয়ার আহ্বান জানান। র্দুঘটনাস্থলে ছুটে যান নপোলরে প্রধানমন্ত্রী খাড়গা প্রসাদ র্শমা অলি ও স্বরাষ্ট্রমন্ত্রী রাম বাহাদুর থাপা, বাংলাদশেরে রাষ্ট্রদূত মাশফি বনিতে শামসও। পরদনিই সফর সংক্ষপ্তি করে সঙ্গিাপুর থকেে দশেে ফরিে আসনে প্রধানমন্ত্রী শখে হাসনিা। স্মরণকালরে এই ভয়াবহ বমিান র্দুঘটনায় হতাহতরে প্রতি শোক জানান রাষ্ট্রপত,ি প্রধানমন্ত্রী ও জাতীয় সংসদরে স্পকিার, সংসদে বরিোধী দল জাতীয় র্পাটসিহ অন্যান্য রাজনতৈকি দল।
জানা গছে,ে গত ১২ র্মাচ ফ্লাইটটি বাংলাদশে সময় সাড়ে ১২টার দকিে ঢাকার হযরত শাহজালাল আর্ন্তজাতকি বমিানবন্দর থকেে রওনা দয়িে দুপুর ২টা ২০ মনিটিে কাঠমান্ডু বমিানবন্দরে পৗেঁছায়। অবতরণরে সময় বমিানটতিে আগুন ধরে যায়। এরপর বমিানবন্দররে কাছইে একটি ফুটবল মাঠে বধ্বিস্ত হয় এট।ি বএিস ২১১ নম্বর ফ্লাইটটতিে ৪ ক্রুসহ প্লনেটতিে আরোহী ছলিনে ৬৭ জন। ৬৭ যাত্রীর মধ্যে বাংলাদশেি ৩২ জন, নপোলি ৩৩ জন, একজন মালদ্বীপরে এবং একজন চীনরে নাগরকি ছলিনে। তাদরে মধ্যে পুরুষ যাত্রীর সংখ্যা ছলি ৩৭, মহলিা ২৮ ও ২ জন শশিু ছলি।
প্রত্যক্ষর্দশীরা জানান, প্লনেটি অবতরণরে সময় বমিানবন্দররে র্পূব পাশে আছড়ে পড়।ে বকিট শব্দে রানওয়তেে র্স্পশ করতইে আগুন ধরে যায়। কয়কেশ’ মটিার সামনে গয়িে র্পূবপাশরে একটি মাঠে গয়িে থাম।ে এ সময় দাউ দাউ করে আগুন ছড়াতে দখো যায়। কয়কে মনিটি পরই সখোনে ছুটে যায় দমকল ও সনোবাহনিীর টমি।
র্দুঘটনার পর দনি গত ১৩ র্মাচ বসোমরকি বমিান পরবিহন ও র্পযটনমন্ত্রী একএেম শাহজাহান কামালসহ সভিলি এভয়িশেনরে র্ঊধ্বতন র্কমর্কতারা নপোল গমন করনে। এ সময় নপোলরে সভিলি এভয়িশেনরে সঙ্গে বঠৈক করনে বমিানমন্ত্রী। নপোলরে রাজধানী কাঠমান্ডুতে ১৩ র্মাচ সন্ধ্যায় এ বঠৈক অনুষ্ঠতি হয়। এরপর র্দুঘটনাস্থল পরর্দিশন করনে তনি।ি এ ঘটনায় বাংলাদশে বসোমরকি বমিান চলাচল র্কতৃপক্ষ তনি সদস্যবশিষ্টি একটি তদন্ত কমটিি গঠন করা হয়। বাংলাদশেরে ইতহিাসে এই প্রথমবাররে মতো কোনো এয়ারলাইন্সরে ফ্লাইট এমন ভয়াবহ র্দুঘটনার শকিার হয়।

রাষ্ট্রীয় শোক পালন
নপোলরে ত্রভিুবন বমিানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইন্সরে উড়োজাহাজ র্দুঘটনায় নহিতদরে স্মরণে গত ১৫ র্মাচ একদনিরে রাষ্ট্রীয় শোক পালন করে বাংলাদশে। এদনি সকাল থকেে সারাদশেে সব সরকার,ি আধা-সরকার,ি স্বায়ত্তশাসতি, বসেরকারি প্রতষ্ঠিান ও ভবনে এবং বদিশেে বাংলাদশেরে সব মশিনে জাতীয় পতাকা র্অধনমতি রাখা হয়। এছাড়া ১৫ র্মাচ দশেরে সব মসজদি, মন্দরি, র্গীজা, প্যাগোডাসহ সকল র্ধমীয় প্রতষ্ঠিান ও উপাসনালয়ে দোয়া এবং র্প্রাথনার র্কমসূচি পালতি হয়।

কফনিে ফরিে এলো ২৬ জনরে লাশ
কফনিবন্দি হয়ে দশেে ফরিে আসে নপোলে বমিান র্দুঘটনায় নহিত ২৬ বাংলাদশেরি লাশ। গত ১৯ র্মাচ ফরিে আসে র্দুঘটনায় নহিত ২৩ জনরে লাশ। এদনি বকিলেে র্আমি স্টডেয়িামে তাদরে জানাজা অনুষ্ঠতি হয়। হাজার হাজার মানুষ অংশ ননে তাত।ে লাশ দখেে কান্নায় ভঙেে পড়নে সখোনে উপস্থতি থাকা সকলইে। পুরো এলাকায় শোক নমেে আস।ে রাষ্ট্রপতি মো. আবদুল হামদিরে পক্ষ থকেে নহিতদরে কফনিে ফুল দয়িে শ্রদ্ধা জানান তার সামরকি সচবি এবং প্রধানমন্ত্রী শখে হাসনিার পক্ষ থকেে শ্রদ্ধা জানান আওয়ামী লীগরে সাধারণ সম্পাদক সড়ক পরবিহন ও সতেুমন্ত্রী ওবায়দুল কাদরে এমপ।ি এরপর পরবিাররে কাছে মরদহে হস্তান্তর করা হয়।
এর আগে সকালে নপোলে বাংলাদশে দূতাবাসরে কাছে ২৩ বাংলাদশেরি মরদহে হন্তান্তর করে নপোল র্কতৃপক্ষ। এরপর দূতাবাসরে আঙনিায় কফনিগুলো সারবিদ্ধ করে রাখা হয়। সকাল ৯টায় প্রথম জানাজা হয়। সকাল সোয়া ৯টায় বমিানবন্দরে নওেয়ার জন্য গাড়তিে তোলা হয় কফনিগুলো। সব আনুষ্ঠানকিতা শষে করে নপোলরে স্থানীয় সময় দুপুর ২টায় লাশবাহী ৬১-২৬৪০ নম্বররে বশিষে র্কাগাে বমিানটি দশেটরি ত্রভিুবন বমিানবন্দর থকেে ঢাকার উদ্দশ্যেে রওনা হয়। এরপর পরচিয় শনাক্ত হওয়ার গত ২২ র্মাচ দশেে ফরিে আরও ৩ বাংলাদশেরি লাশ।
লাশ হয়ে ফরিলনে যারা : বধিস্ত হওয়া বমিানরে পাইলট আবদি সুলতান ও কো-পাইলট পৃথুলা রশদি, কবেনি ক্রু খাজা হোসনে মোহাম্মদ শফি ও শারমনি আক্তার নাবলিা। যাত্রীরা হচ্ছনেÑ হুরুন নাহার বলিকসি বানু, এসএম মাহমুদুর রহমান, সাংবাদকি ফয়সাল আহমদে, বলিকসি আরা মতিু, নাজয়িা আফরনি চৌধুরী, আখতারা বগেম, রকবিুল হাসান, রফকিুজ্জামান, সানজদিা হক, অনরিুদ্ধ জামান, হাসান ইমাম, তামারা প্রয়িন্ময়ী, তাহারা তানভীন শশী রজো, মনিহাজ বনি নাসরি, আঁখি মন,ি এফএইচ প্রয়িক, উম্মে সালামা, মতউির রহমান ও মো. নুরুজ্জামান। পরচিয় শনাক্ত হওয়ার গত ২২ র্মাচ দশেে ফরিে আসে নপোলে বমিান র্দুঘটনায় নহিত নজরুল ইসলাম, আলফিুজ্জামান, পয়িাস রায়রে মরদহে।

আহতদরে চকিৎিসায় মডেকিলে টমি
আহত ১০ বাংলাদশেরি মধ্যে ছয়জনকে দশেে এনে চকিৎিসা করানো হচ্ছ।ে তাদরে ঢাকা মডেকিলে কলজে হাসপাতালরে র্বান ও প্লাস্টকি র্সাজারি ইউনটিে চকিৎিসা দওেয়া হচ্ছ।ে এরা হচ্ছনেÑ শাহরনি আহমদে মুমু, মহেদেী হাসান, সাঈদা কামরুন্নাহার র্স্বণা, আলমুন নাহার অ্যান,ি রাশদে রুবায়তে ও শাহনি ব্যাপারী। বাকি চারজন সঙ্গিাপুর, নপোল ও ভারতে চকিৎিসাধীন। এদকিে নপোলে ইউএস-বাংলার উড়োজাহাজ র্দুঘটনায় আহতদরে চকিৎিসার জন্য ১৩ সদস্যরে একটি মডেকিলে র্বোড গঠন করছে।ে ১৮ র্মাচ দুপুরে ঢাকা মডেকিলে কলজে হাসপাতালরে প্রশাসনকি ভবনরে সমেনিার কক্ষে আয়োজতি এক সংবাদ সম্মলেনে স্বাস্থ্য অধদিফতররে মহাপরচিালক অধ্যাপক আবুল কালাম আজাদ এসব তথ্য জানান।

ক্যাপ্টনে আবদিরে পাশইে চরিনদ্রিায় শায়তি স্ত্রী আফসানা
র্দুঘটনাকবলতি বমিানরে ক্যাপ্টনে আবদিরে মৃত্যুর খবরে ‘স্ট্রোক’ে আক্রান্ত স্ত্রী আফসানা গত ২৩ র্মাচ রাজধানীর ন্যাশনাল ইনস্টটিউিট অব নউিরো সায়ন্সেসে অ্যান্ড হসপটিালে চকিৎিসাধীন অবস্থায় মৃত্যুবরণ করনে। স্বামীর মৃত্যু খবরে অসুস্থ হয়ে ছয়দনি মৃত্যুর সঙ্গে লড়ে অবশষেে না ফরোর দশেে চলে যান তনি।ি এদনি বকিলেে উত্তরা ১৩ নম্বর সক্টেররে গাউছুল আজম জামে মসজদিে আফসানার জানাজা অনুষ্ঠতি হয়। বাদ আসর জানাজা শষেে মরদহে নওেয়া হয় বনানী কবরস্থান।ে সখোনে স্বামী আবদি সুলতানরে ঠকি পাশরে কবরে দাফন করা হয় আফসানাক।ে বাবা-মাকে হারয়িে শোকে বাকরুদ্ধ হয়ে পড়ে ক্যাপ্টনে আবদিরে একমাত্র ছলেে তানজবি বনি সুলতান মাহি (১৪)।

Category:

Leave a Reply