পূর্বাভাস জানাতে আবহাওয়া অধিদফতরের অ্যাপ

Posted on by 0 comment

52উত্তরণ ডেস্ক: প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতি কমাতে এবং নিরাপদ নৌ ও বিমান চলাচল নিশ্চিত করতে সময়মতো ও অপেক্ষাকৃত নিখুঁত পূর্বাভাস জানাতে আবহাওয়া অধিদফতর একটি মোবাইল অ্যাপ্লিকেশন চালু করেছে। গত ২৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী কার্যালয়ে ‘একসেস টু রিয়েল টাইম ডিজিটাল ওয়েদার ইনফরমেশন’ সেবা উদ্বোধন করেন শেখ হাসিনা।
বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের ‘বিএমডি ওয়েদার অ্যাপ’ ব্যবহার করে যে কোনো জায়গা থেকে দেশের আবহাওয়ার সর্বশেষ তথ্য পাওয়া যাবে বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছেন।
অ্যানরয়েড ফোন ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। দেশের ৪২টি স্থানে স্থাপিত স্বয়ংক্রিয় আবহাওয়া যন্ত্রের সাথে এই অ্যাপটি সরাসরি সংযুক্ত। আবহাওয়া অধিদফতরের ডপলার রাডার এবং আবহাওয়া স্যাটেলাইটের সর্বশেষ তথ্য যে কোনো সময় এই অ্যাপ ব্যবহার করে পাওয়া যাবে। অ্যাপ্লিকেশনটির মাধ্যমে এলাকাভিত্তিক সর্বশেষ বাতাসের তাপ, চাপ, গতি, বৃষ্টির পরিমাণও তাৎক্ষণিকভাবে জানা যাবে।
এ ছাড়া ঘূর্ণিঝড় সর্তকবার্তা, ঝড়ের অবস্থান, তীব্রতা, গতিপথ, ভূমিকম্প, কৃষি আবহাওয়া, হাইড্রোলজি, শৈত্যপ্রবাহ, খরা সম্পর্কিত তথ্যও খুব সহজেই ব্যবহারকারী জানতে পারবে।
সময়মতো এবং অপেক্ষাকৃত নিখুঁত আবহাওয়া পূর্বাভাস ও সর্তকবার্তা প্রচারের মাধ্যমে নিরাপদ নৌ ও বিমান চলাচলসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে এই অ্যাপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছে আবহাওয়া অধিদফতর।
অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে গুগল প্লে স্টোরের সার্চ বক্সে BMD Weather App লিখলে বাংলাদেশের এই আবহাওয়া অ্যাপটি পাওয়া যাবে। এরপর অ্যাপাটি ইন্সটল করে নিতে হবে।
অ্যাপটির উদ্বোধন অনুষ্ঠানে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বাংলাদেশের মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কাজী হাবিবুল আউয়াল, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, আবহাওয়া অধিদফতরের পরিচালক শামসুদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

Category:

Leave a Reply