প্রয়াতজন : শ্রদ্ধাঞ্জলি

uttaranউত্তরণ ডেস্ক: বরেণ্য সাংবাদিক গোলাম সারওয়ার
বাংলাদেশের সাংবাদিকতা জগতের অন্যতম পথিকৃত, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার আর নেই (ইন্নালিল্লাহি … রাজিউন)। বাংলাদেশে সংবাদপত্র জগতে অন্যতম সফল সম্পাদক গোলাম সারওয়ারের হাত ধরেই দৈনিক যুগান্তর ও সমকাল প্রকাশিত হয়েছে। তার আগে দীর্ঘদিন তিনি দৈনিক ইত্তেফাকে বার্তা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ১৩ আগস্ট, সোমবার রাত সাড়ে ৯টার কিছু আগে মৃত্যুবরণ করেন মুক্তি সংগ্রামী ও একুশে পদকজয়ী গোলাম সারওয়ার। ৭৫ বছর বয়সী এই সম্পাদক স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।
গোলাম সারওয়ারের মৃত্যুতে দেশে সাংবাদিকদের মধ্যে গভীর শোকের ছায়া নেমে আসে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক জানিয়েছেন।

লেখক সাংবাদিক কুলদীপ নায়ার
uttaran2ভারতের বিশিষ্ট সাংবাদিক, লেখক ও রাজনৈতিক বিশ্লেষক কুলদীপ নায়ার আর নেই। গত ২২ আগস্ট, বুধবার গভীর রাতে নয়াদিল্লির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৯৫ বছর। ২৩ আগস্ট দুপুরে নয়াদিল্লির লোধি রোডের শ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হয়। বরেণ্য এই সাংবাদিকের মৃত্যুতে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বহু মানুষ শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন। তিনি স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন। কুলদীপ নায়ারের জন্ম ১৯২৩ সালের ১৪ আগস্ট ব্রিটিশ ভারতের পাঞ্জাবের শিয়ালকোটে; শিয়ালকোট বর্তমানে পাকিস্তানের অংশে রয়েছে। তার বাবা নামকরা চিকিৎসক ছিলেন।
সাংবাদিকতার বিরতিতে কুলদীপ নায়ার সরকারি চাকরি করেছেন। তিনি নব্বইয়ের দশকের শুরুতে যুক্তরাজ্যে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন; ১৯৯৭ সালে রাজ্যসভার সদস্য নির্বাচিত হন।
ধর্মীয় উগ্রবাদের পাশাপাশি উগ্র জাতীয়তাবাদের বিরোধিতায় সরব এই কলামিস্ট শেষ বয়সে সবচেয়ে বেশি আলোচিত ছিলেন তার রাজনৈতিক বিশ্লেষণের জন্য। তিনি মনে করতেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্কোন্নয়নের পাশাপাশি পাকিস্তানের সঙ্গেও ভারতের দূরত্ব কমিয়ে আনা প্রয়োজন।

Category:

Leave a Reply