বঙ্গবন্ধু কৃষি পুরস্কার পেলেন ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠান

Posted on by 0 comment

উত্তরণ ডেস্ক: কৃষি খাতে সর্বোচ্চ রাষ্ট্রীয় স্বীকৃতি বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার এ বছর দেওয়া হয়েছে ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে। এর মধ্যে ব্যক্তি পর্যায়ে ২৬ জন এবং ছয় প্রতিষ্ঠান রয়েছে।
পুরস্কার বিজয়ীদের মধ্যে পাঁচজন স্বর্ণ, ৯ জন রৌপ্য এবং ১৮ জন ব্রোঞ্চ পদক পেয়েছেন। কৃষিতে বিভিন্ন ক্ষেত্রে তাদের বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এ পুরস্কার দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১ মার্চ সকালে নগরীর ওসমানি স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে বিজয়ীদের হাতে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার তুলে দেন।
কৃষি মন্ত্রণালয় আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু কৃষি পুরস্কার ট্রাস্টের চেয়ারপারসন বেগম মতিয়া চৌধুরী এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি। অনুষ্ঠান পরিচালনা করেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দিন আবদুল্লাহ। অনুষ্ঠানে বিজয়ীদের পক্ষে বক্তব্য রাখেন যশোরের বেগম ফাতেমা ইয়াসমিন।
স্বর্ণপদক বিজয়ীরা হলেনÑ মৎস্য অধিদফতর, আলহাজ মোহাম্মদ মকবুল হোসেন এমপি, নাজিমউদ্দিন চৌধুরী, অধ্যাপক ড. রাখারি সরকার এবং মো. আমিনুল ইসলাম।
রৌপ্য বিজয়ীরা হলেনÑ গোল্ডেন বার্ন কিংডম প্রাইভেট লি., ড. খান মো. মনিরুজ্জামান, মোসাম্মৎ সুলতানা ইয়াসমিন, মো. সেলিম রেজা, বেগম সালেহা ইকবাল, শওকত হোসেন, মো. ইসরাফিল আলম এমপি, মো. নাজিম উদ্দিন হায়দার এবং বেগম লাভলী ইয়াসমিন।
ব্রোঞ্চ পদক বিজয়ীরা হলেনÑ মেসার্স ফাতেমা এন্টারপ্রাইজ, মো. বকুল হোসেন, মো. আবদুল কাদের, মো. আমজাদ হোসেন, কৃষিবিদ শেখ মো. মুজাহিদ নোমানী, মো. শহিদুল ইসলাম খান, ময়েনপুর কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র, মো. নিজামউদ্দিন, বেগম ফাতেমা ইয়াসমিন, শিখা রাণী চক্রবর্তী, মো. বাবুল আক্তার, শেখ হুমায়ন কবির, মো. মাহফুজুর রহমান, মো. মেহেদি আহসানুল উল্লাহ্ চৌধুরী, সিঙ্গপাত মরো, বারিন্দ গালিজ কৃষি উন্নয়ন সমবায় সমিতি, শিতালিয়া সিআইজি সমবায় সমিতি লি., সারওয়ার আলম মজুমদার বাবুল।
কৃষি গবেষণা এবং সম্প্রসারণ, সমবায়ীদের উদ্বুদ্ধ করা, প্রযুক্তি আবিষ্কার, বাণিজ্যিক খামার বনায়ন এবং পশুসম্পদ ও মৎস্য খামার সম্প্রসারণে বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসেবে তাদের এই পুরস্কার দেওয়া হয়।

Category:

Leave a Reply