শতভাগ বিদ্যুৎ সুবিধার আওতায় আরও ৯ উপজেলা

Posted on by 0 comment

উত্তরণ ডেস্ক: দেশের আরও ৯ উপজেলা শতভাগ বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে। উপজেলাগুলো হচ্ছেÑ ফরিদপুর, নীলফামারী, ময়মনসিংহ, যশোর, চাঁদপুর ও নাটোরের সদর উপজেলা, গোপালগঞ্জের কোটালীপাড়া, বরিশালের বাউফল ও সিলেটের ছাতক।
সূত্র জানায়, এই ৯ উপজেলার শতভাগ মানুষ বিদ্যুৎ ব্যবহার করছেন। এখানে সব বাড়িতে বিদ্যুৎ রয়েছে। সরকারের ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার অঙ্গীকার পালনের অংশ হিসেবে এই কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। যদিও আগস্টে বিদ্যুৎ বিভাগের তরফ থেকে জানানো হয়েছিল দেশের ২৮ জেলা শতভাগ বিদ্যুৎ সুবিধার আওতায় আসবে। ওই সময় প্রধানমন্ত্রী আরও ৬টি উপজেলাকে শতভাগ বিদ্যুতায়িত উপজেলা হিসেবে ঘোষণা করেন। উপজেলাগুলো হচ্ছেÑ গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, নারায়ণগঞ্জের বন্দর, নরসিংদীর পলাশ, চট্টগ্রামের বোয়ালখালী, কুমিল্লার আদর্শ সদর ও চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলা। এই উপজেলার যেসব বাড়িতে গ্রিডের বিদ্যুৎ দেওয়া সম্ভব হয়নি সেখানে সৌরবিদ্যুতের ব্যবস্থা করা হয়েছে।
বিদ্যুৎ বিভাগের নেওয়া কর্মপরিকল্পনায় দেখা যায়, ২০২১ সালের মধ্যে বিদ্যুতের উৎপাদন ক্ষমতা ২৪০০০ এবং ২০৩০ সালে ৪০০০০ মেগাওয়াটে উন্নীত করা হবে। ২০২১ সালের মধ্যে প্রায় ৬ হাজার কিলোমিটার সঞ্চালন লাইন এবং ১ লাখ কিলোমিটার বিতরণ লাইন, প্রয়োজনীয় উপকেন্দ্র নির্মাণ ও ক্ষমতাবর্ধন করা হবে। এজন্য সরকারের ২০২১ সাল পর্যন্ত ২৪ বিলিয়ন মার্কিন ডলার সংস্থান করতে হবে। অতীতে বিদ্যুতের প্রকল্প বাস্তবায়নে দাতা সংস্থার দিকে তাকিয়ে থাকতে হতো। দাতা সংস্থা বছরের পর বছর ঘুরিয়ে প্রকল্প বাতিল করত। এখন সেই পরিস্থিতি থেকে সরে এসে সরকার বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ নিয়ে প্রকল্প বাস্তবায়ন করছে। অনেক ব্যাংকই বিপুল পরিমাণ বিনিয়োগ প্রস্তাব নিয়ে সরকারের কাছে আসছে। সরকার বলছে এখন প্রকল্প বাস্তবায়নে অর্থায়ন কোনো বড় সমস্যা নয়।
সরকারের পরিকল্পনায় দেখা যায়, ২০১৭ সালের জুনে আরও ৭৫টি উপজেলা এবং ২০১৭ সালের ডিসেম্বরে ৬৯টি উপজেলার শতভাগ মানুষ বিদ্যুতের আওতায় চলে আসবে। এভাবে মোট ৪৬৫টি উপজেলার শতভাগ মানুষকে বিদ্যুতের আওতায় আনা হবে ২০১৮ সালের ডিসেম্বর নাগাদ। যদিও সরকার বলছে, শতভাগ বিদ্যুতের আওতায় আনা হবে ২০২১ সালে। ২০১৬-১৭ অর্থবছরে ৩০ লাখ নতুন গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে। এ জন্য ৩৫ হাজার কিলোমিটার লাইন স্থাপন করতে হবে।

Category:

Leave a Reply