শোকের মাস আগস্ট, আওয়ামী লীগের কর্মসূচি

Posted on by 0 comment

PMউত্তরণ প্রতিবেদন: ১ আগস্ট : শোকের মাসের প্রথম প্রহরে (৩১ জুলাই দিবাগত রাত ১২টা ১ মিনিট) ধানমন্ডি ৩২নং সড়ক ধরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে বাংলাদেশ আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহের আলোর মিছিল। বিকাল ৩টা ৩০ মিনিটে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বাংলাদেশ কৃষক লীগের রক্তদান কর্মসূচি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি।
৩ আগস্ট : বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ও বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদের উদ্যোগে পৃথক দুটি আলোচনা সভা।
৪ আগস্ট : ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে স্বাধীনতা চিকিৎসক পরিষদের উদ্যোগে আলোচনা সভা।
৫ আগস্ট : সকাল ৮টায় ধানমন্ডি আবাহনী ক্লাব প্রাঙ্গণ এবং এবং সকাল ৯টায় বনানী কবরস্থানে শহিদ শেখ কামালের জন্মদিনের শ্রদ্ধার্ঘ্য অপর্ণ, মিলাদ ও দোয়া মাহফিল। অংশগ্রহণ করবেন বাংলাদেশ আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহের নেতৃবৃন্দ।
৮ আগস্ট : সকাল ৮টা ৩০ মিনেটে বঙ্গমাতা শহিদ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহের শ্রদ্ধার্ঘ্য অপর্ণ, কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল।
৯ আগস্ট : বিকাল ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জাতির পিতার ৪২তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের আলোচনা সভা।
১০ আগস্ট : বাংলাদেশ আওয়ামী যুবলীগের আলোচনা সভা।
১৫ আগস্ট জাতীয় শোক দিবসে আওয়ামী লীগের কর্মসূচি : সূর্য উদয়ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সংগঠনের সকল স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন। সকাল ৬টা ৩০ মিনিটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্মৃতিবিজড়িত ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা অর্পণ (রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কর্মসূচিতে যোগদান)। এছাড়াও ঢাকা মহানগর আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন এবং নগরীর প্রতিটি শাখা থেকে শোক মিছিলসহ বঙ্গবন্ধু ভবনের সম্মুখে আগমন এবং শ্রদ্ধা নিবেদন। সকাল ৭টা ৩০ মিনিটে বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহিদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন, মাজার জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল। সকাল ১০টায় টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল। টুঙ্গিপাড়ার কর্মসূচিতে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। টুঙ্গিপাড়ায় চিরনিদ্রায় শায়িত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে অনুষ্ঠিতব্য বাংলাদেশ আওয়ামী লীগের সকল কর্মসূচিতে তার সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। বাদ জোহর দেশের সকল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল। সুবিধামতো সময়ে মন্দির, প্যাগোডা, গির্জা, উপাসনালয়ে বিশেষ প্রার্থনা। দুপুরে অস্বচ্ছল দুস্থ মানুষের মাঝে খাদ্য বিতরণ। বাদ আছর বাংলাদেশ             মহিলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে মিলাদ ও দোয়া মাহফিল।
১৬ আগস্ট : জাতীয় শোক দিবস উপলক্ষে বিকেল ৪টায় বাংলাদেশ আওয়ামী লীগের আলোচনা সভা। আলোচনা সভায় সভাপতিত্ব করবেন বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ জননেত্রী শেখ হাসিনা। আলোচনায় অংশ নেবেন জাতীয় নেতৃবৃন্দ ও বরেণ্য বুদ্ধিজীবীগণ।
১৭ আগস্ট : ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের আলোচনা সভা।
২১ আগস্ট : ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে স্থাপিত অস্থায়ী শহিদ বেদীতে বাংলাদেশ আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহের শ্রদ্ধার্ঘ্য অর্পণ, দোয়া ও মিলাদ মাহফিল, আলোচনা সভা এবং ২১ আগস্ট গ্রেনেড হামলায় শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন। কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে বাংলাদেশ কৃষিবিদ পরিষদের আলোচনা সভা।
২২ আগস্ট : বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের  আলোচনা সভা।
২৩ আগস্ট : বাংলাদেশ তাঁতী আওয়ামী লীগের আলোচনা সভা।
২৪ আগস্ট : নারী নেত্রী বেগম আইভি রহমানের স্মরণে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিল। এতে অংশগ্রহণ করবেন বাংলাদেশ আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহের নেতৃবৃন্দ।
২৫ আগস্ট : কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের আলোচনা সভা।
২৬ আগস্ট : বিকেল ৩টায় কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে ২১ আগস্ট উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের আলোচনা সভা।
২৭ আগস্ট : বাংলাদেশ যুব মহিলা লীগের আলোচনা সভা।
২৮ আগস্ট : বাংলাদেশ কৃষক লীগের আলোচনা সভা।
২৯ আগস্ট : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক খুনিদের ফিরিয়ে এনে বিচার ও শাস্তি নিশ্চিতকরণের দাবিতে মহিলা শ্রমিক লীগের মানববন্ধন।
৩০ আগস্ট : বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের আলোচনা সভা।
৩১ আগস্ট : বাংলাদেশ ছাত্রলীগের আলোচনা সভা।

Category:

Leave a Reply