দিনপঞ্জি : জানুয়ারি ২০২০

Spread the love

০১ জানুয়ারি

  • প্রধানমন্ত্রী শেখ হাসিনা রপ্তানি সম্প্রসারণের মাধ্যমে অর্থনৈতিক ভিত্তি মজবুত করার জন্য লাইট ইঞ্জিনিয়ারিং (হাল্কা প্রকৌশল) পণ্যকে ‘বর্ষপণ্য’ হিসেবে ঘোষণা করেছেন। তিনি বলেছেন, আমাদের রপ্তানিনীতি অনুযায়ী পণ্যভিত্তিক রপ্তানি বৃদ্ধির জন্য আমরা ২০২০ সালের জন্য লাইট ইঞ্জিনিয়ারিং পণ্যকে জাতীয়ভাবে বর্ষপণ্য ঘোষণা করছি। এ খাতে আমরা আরও বিনিয়োগের আহ্বান জানাচ্ছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মাসব্যাপী ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২০-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন।

০২ জানুয়ারি

  • আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, দেশের ৯০ শতাংশ মানুষ এখন বিএনপির বিরুদ্ধে। এ সংখ্যা আরও বাড়বে। ৯১, ৯২, ৯৩ শতাংশ এভাবে কমতে কমতে এক সময় তাদের জনপ্রিয়তা তলানিতে গিয়ে ঠেকবে। ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে শীতার্ত মানুষের মাঝে ত্রাণ বিতরণে গঠিত টিমের সমন্বয় সভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, দেশের ৯০ শতাংশ মানুষ এখন বিএনপি’কে চায় না।

০৩ জানুয়ারি

  • সফলভাবে সরকার পরিচালনার জন্য দলকে সুসংগঠিত রাখার ওপর গুরুত্ব আরোপ করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘একটা সরকার সফলভাবে কাজ করতে পারবে তখনই, যখন দল সুসংগঠিত থাকে। কারণ দল সুসংগঠিত থাকলে, এটা হচ্ছে সরকারের জন্য বিরাট শক্তি। এই শক্তিটাই সব থেকে বেশি কাজে লাগে একটা দেশকে উন্নত করতে। যেটা নিজে উপলব্ধি করি এবং সে-কারণে আমি সব সময় সংগঠনকে সব থেকে গুরুত্বও দিই।’

০৪ জানুয়ারি

  • প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধুর ত্যাগ ও আদর্শের নীতি ধারণ করে সততা, নিষ্ঠা ও নীতি নিয়ে নিজেদের গড়ে তোলার জন্য ছাত্রলীগ নেতাদের নির্দেশ দিয়ে বলেছেন, সততা-নীতি ও আদর্শ ছাড়া কোনো নেতা গড়ে ওঠে না। সততা-আদর্শ ছাড়া সফলতা আসবে না। সাময়িকভাবে নামডাক আসতে পারে, অর্থবিত্ত হতে পারে। কিন্তু আদর্শহীন রাজনীতি করলে তারা দেশের কোনো কল্যাণ করতে পারেন না, দেশ ও জাতিকে কিছু দিতে পারেন না, এমনকি রাজনীতিতেও টিকে থাকতে পারেন না। দেশের ইতিহাসে মনে রাখার মতো কিছু করতে পারবেন না। তাই ছাত্রলীগকে আদর্শভিত্তিক এবং সততা-নীতি ও আদর্শ নিয়ে চলতে পারে সেভাবেই গড়ে তুলতে হবে। যাতে প্রজন্মের পর প্রজন্ম ছাত্রলীগের দীর্ঘ ঐতিহ্য ও গৌরব নিয়ে নিজেদের গড়ে তুলতে পারে। ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ‘গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ৭২ বছর’ ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী ও বর্ণাঢ্য পুনর্মিলনী অনুষ্ঠানে সংগঠনটির সাংগঠনিক নেত্রী শেখ হাসিনা সারাদেশ থেকে আগত সংগঠনটির নেতা-কর্মীদের উদ্দেশ্যে আরও বলেন, নীতি ও আদর্শ নিয়ে চলার মাধ্যমে জনগণের আস্থা ও বিশ্বাস অর্জনের পাশাপাশি ছাত্রলীগকে একটি মর্যাদাপূর্ণ সংগঠন হিসেবে গড়ে তুলতে হবে।

০৫ জানুয়ারি

  • জনগণের কাক্সিক্ষত সেবা নিশ্চিত করতে পুলিশকে আধুনিক ও জনবান্ধব হিসেবে গড়ে তুলতে সময়োপযোগী পদক্ষেপ নেওয়া হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পুলিশ বাহিনীকে জনগণের পুলিশ হিসেবেই নিজেদের প্রতিষ্ঠা করতে হবে। জনগণের আস্থা ও বিশ্বাস অর্জনের মধ্য দিয়ে যে কোনো ধরনের অপরাধ দমন করা সহজ হয় উল্লেখ করে তিনি বলেন, সেই দৃষ্টিকোণ থেকে পুলিশকে কাজ করতে হবে। আমরা চাইÑ আমাদের পুলিশ বাহিনী জনবান্ধব পুলিশ বাহিনী হবে। সকালে রাজারবাগ পুলিশ লাইনস প্যারেড গ্রাউন্ডে পুলিশ সপ্তাহ-২০২০ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

০৬ জানুয়ারি

  • প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশা প্রকাশ করে বলেছেন, দ্রুত শিল্পায়ন ও বিনিয়োগের স্বার্থে ব্যাংকগুলো এপ্রিল থেকে সিঙ্গেল ডিজিট সুদহার বাস্তবায়ন করবে। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন। প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর হাতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে জাতির পিতা শেখ মুজিবুর রহমান স্মৃতি ট্রাস্টে ২২৫ কোটি টাকা অনুদানের চেক হস্তান্তর করেন। এ উপলক্ষে প্রধানমন্ত্রী বলেন, ‘আপনারা ইতিমধ্যে যা বলেছেন তা আমি পুনরায় বলতে চাই না।’

০৮ জানুয়ারি

  • প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইন্টারনেটে ক্ষতিকর ডিজিটাল কনটেন্ট ফিল্টারিং করার ওপর গুরুত্বারোপ করে সত্য-মিথ্যা যাচাই ছাড়া ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো কিছু শেয়ার বা পোস্ট না করার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ডিজিটাল ডিভাইসের ব্যবহার বৃদ্ধি আমাদের সুযোগ বৃদ্ধির সঙ্গে সঙ্গে নানা সমস্যারও সৃষ্টি করছে। দেখা যায় মোবাইল ফোন, ইন্টারনেট বা অ্যাপস ব্যবহার করতে গেলে বিভিন্ন ধরনের অনেক অপ্রয়োজনীয় লিঙ্ক চলে আসে। তাই ক্ষতিকর ডিজিটাল কনটেন্ট যথাযথভাবে ফিল্টার করার ব্যবস্থা করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তৃতীয় ‘ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯’ উপলক্ষে সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ-কথা বলেন।

০৯ জানুয়ারি

  • দেশের শান্তি ও সমৃদ্ধিকে স্থায়ী রূপ দিতে জাতীয় ঐক্য প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেছেন, জাতীয় ঐকমত্য ব্যতীত শান্তি ও সমৃদ্ধি স্থায়ী রূপ পেতে পারে না। তাই স্বচ্ছতা, জবাবদিহি, পরমতসহিষ্ণুতা, মানবাধিকার ও আইনের শাসন সুসংহতকরণ এবং জাতির অগ্রযাত্রার স্বপ্ন ও আকাক্সক্ষার সফল বাস্তবায়নে জাতীয় সংসদে সরকারি দলের পাশাপাশি বিরোধী দলকেও গঠনমূলক ভূমিকা পালন করতে হবে। একাদশ জাতীয় সংসদের চলতি বছরের প্রথম অধিবেশনে দেওয়া ভাষণে তিনি এই আহ্বান জানান।

১২ জানুয়ারি

  • প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, দেশের ১৬ কোটি মানুষকে ইন্টারনেট নেটওয়ার্কের আওতায় আনতে সরকার কাজ করছে। তিনি বলেন, বর্তমানে দেশের প্রায় ১০ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছেন। দেশের তরুণ শিক্ষার্থীদের সবার দাবি অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ওয়াইফাই নেটওয়ার্ক চালু করা হলো। আমাদের এই কার্যক্রম চলমান থাকবে। সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ফ্রি ওয়াইফাই জোন সংযোগ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে দেশের ১৪৬টি সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউশন একযোগে ১০ মেগাবাইট গতিসম্পন্ন ওয়াইফাই নেটওয়ার্ক উদ্বোধন করেন তিনি।

২১ জানুয়ারি

  • কারিগরি খাতে দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে ৩২৯ উপজেলায় কারিগরি স্কুল ও কলেজ (টিএসসি) নির্মাণের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে দক্ষ শিক্ষক নিয়োগ দিতে প্রয়োজনে তাদের বিদেশে প্রশিক্ষণের জন্য পাঠানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় কারিগরি শিক্ষায় এ যাবৎকালের সবচেয়ে বড় প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়।

২৪ জানুয়ারি

  • প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমরা সন্ত্রাস, জঙ্গিবাদ এবং দুর্নীতির হাত থেকে রক্ষা করে দেশকে আরও এগিয়ে নিয়ে যেতে চাই। দেশের মানুষ শান্তিতে থাকুক, নিরাপদে থাকুক, উন্নত জীবন পাকÑ সেই লক্ষ্যই আমরা বাস্তবায়ন করছি।’ প্রধানমন্ত্রী দুপুরে নোয়াখালীর হাতিয়া উপজেলার স্বর্ণদ্বীপে বাংলাদেশ সেনাবাহিনীর শীতকালীন মহড়া উপলক্ষে আয়োজিত প্রীতিভোজে প্রধান অতিথির ভাষণে এ-কথা বলেন। এর আগে তিনি দ্বীপটিতে প্রশিক্ষণ অনুশীলন ‘অপারেশন বিজয় গৌরব’ প্রত্যক্ষ করেন।
    ২৫ জানুয়ারি
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পঁচাত্তরে বঙ্গবন্ধুকে হত্যার ২১ বছর পর আওয়ামী লীগ ক্ষমতায় এসে জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে কাজ করেছে। আওয়ামী লীগ সরকার মানুষের ভাগ্য পরিবর্তন করতে চেষ্টা করছে। মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের মূল লক্ষ্য। গত ১০ বছরে অগ্রযাত্রার প্রসঙ্গ তুলে ধরে আওয়ামী লীগ সভাপতি বলেন, এখন বাংলাদেশের উন্নয়ন দৃশ্যমান হচ্ছে। তার সরকার এরই মধ্যে দেশের দারিদ্র্যহার ২০ দশমিক ৫ ভাগ নামিয়ে আনতে সক্ষম হয়েছে। দারিদ্র্যমুক্ত স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার বাসভবনে আওয়ামী লীগের নবনির্বাচিত কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের বিশেষ যৌথসভার সূচনা বক্তব্যে শেখ হাসিনা এসব কথা বলেন।

২৬ জানুয়ারি

  • সারাদেশের পুরনো সব রেল সেতু মেরামতের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে এ নির্দেশনা দেন। প্রধানমন্ত্রী রেল যোগাযোগের উন্নয়নে তার সরকারের নেওয়া পদক্ষেপগুলোর কথা উল্লেখ করে বলেনÑ পাবনা, ঢালারচর, জামালপুরসহ আরও বিভিন্ন স্থানে রেলওয়ে যোগাযোগ নেটওয়ার্ক গড়ে তুলেছি। রেলের মাধ্যমে মানুষ যেমন নিরাপদে যেতে পারেন আবার যাতায়াতও সাশ্রয়ী হয়। সে কারণে আমরা রেল সার্ভিসের ওপর অনেক গুরুত্ব দিয়েছি।

৩০ জানুয়ারি

  • বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহত রাখতে কম শর্তে সহায়তা দিতে উন্নয়ন সহযোগীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বাংলাদেশ উন্নয়ন ফোরাম (বিডিএফ) সম্মেলন ২০২০’-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানান। শেখ হাসিনা তার বক্তব্যে বাংলাদেশের উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে বলেন, ‘আমরা যে সমস্ত পদক্ষেপ নিয়েছি আমি আশা করি উন্নয়ন সহযোগীও আমাদের খুব বেশি শর্ত না দিয়ে এসব ক্ষেত্রে সহযোগিতা করবেন, যেন যে অগ্রযাত্রা আমরা শুরু করেছি সেটা আমরা আরও ভালোভাবে করতে পারি।’

৩১ জানুয়ারি

  • অহেতুক চাকরির পেছনে না ছুটে কীভাবে স্বাবলম্বী হয়ে অন্যদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা যায়, সেই চিন্তা-চেতনা নিয়ে যুবসমাজকে গড়ে ওঠার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সরকার চায় এই মুজিববর্ষে দেশে কেউ বেকার থাকবে না। সকালে প্রধানমন্ত্রী তার তেজগাঁও কার্যালয়ে জাতীয় যুব পুরস্কার ২০১৯ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

গ্রন্থনা : আশরাফ সিদ্দিকী বিটু

Leave a Reply