শরতের শুভ্রতায় যত আয়োজন

১ সেপ্টেম্বর : রাতে ধানমন্ডির ৩২ নম্বর প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতির সামনে শ্রদ্ধা জানিয়ে, ছবি এঁকে ও মোমবাতি জ্বালিয়ে মুজিব বর্ষ উদযাপনে দেশের সব চিত্রশিল্পীকে নিয়ে বঙ্গবন্ধু ছবিমেলার আয়োজনের সূচনা করেন বরেণ্য চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহম্মেদ। হাসুমণির পাঠশালা-র এই আয়োজনে থাকবে ঢাকাসহ ৮টি বিভাগে স্ব-স্ব বিভাগের শিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প এবং ক্যাম্পে আঁকা চিত্রকর্ম নিয়ে প্রদর্শনীর আয়োজন করবে। এই মেলায় আরও থাকবে বঙ্গবন্ধুকে নিয়ে গান, কবিতা আবৃত্তি, পুথি পাঠ, মঞ্চ নাটক, প্রামাণ্য চিত্র, বঙ্গবন্ধুর শৈশব নিয়ে গ্রাফিক চলচ্চিত্র এবং ‘খোকা যখন ছোট ছিলেন’ শীর্ষক সিরিজ চিত্রকর্ম প্রদর্শনী।
২ সেপ্টেম্বর : আলিয়ঁস ফ্রঁসেজে আয়োজিত বাংলাদেশ ও ভারতীয় শিল্পীদের চিত্রকর্ম নিয়ে আলিয়ঁস ফ্রঁসেজে দ্য ঢাকার লা গ্যালারিতে ‘সিম্ফনি’ শীর্ষক সপ্তাহব্যাপী দলীয় চিত্র প্রদর্শনী হয়। যা বাংলাদেশ ও ভারতীয় শিল্পীদের মাঝে এক সেতুবন্ধন তৈরি হয়। ভারতের পদ্মশ্রী পদক ভ‚ষিত শিল্পী বিমান বিহারী দাসের ব্রোঞ্চ, মার্বেলের ভাস্কর্য ও অ্যাক্রিলিকে আঁকা চিত্রকর্মগুলো প্রদর্শিত হয়।
৬ সেপ্টেম্বর : শরৎ উৎসব পালন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। চারুকলার বকুলতলায় সত্যেন সেন শিল্পগোষ্ঠীর উদ্যোগে প্রতি বছরের মতো এবারও দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যে ছিল গান, নৃত্য, আবৃত্তি ও শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা।
প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ৭৩তম জন্মদিন উপলক্ষে রাজধানীর ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটে যুবলীগের মাসব্যাপী সভা-সেমিনার ও শেখ হাসিনার সরকারের নানা উন্নয়ন চিত্র তুলে ধরার কর্মসূচি উদ্বোধন করা হয়।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাট্য সংগঠন শব্দ নাট্যচর্চার মুক্তিযুদ্ধের নাটক ‘বীরাঙ্গনার বয়ান’-এর ১০তম মঞ্চায়ন হয়।
৭ সেপ্টেম্বর : বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে স্বাধীনতা-বিরোধীদের শান্তি কমিটি রাজাকার-আলবদর বাহিনী গঠন, তাদের পাকিস্তানি আর্মিদের অমানবিক নির্যাতন, ধর্ষণ, গণহত্যার অবলম্বনে ঢাকা পদাতিকের নিয়মিত প্রযোজনা মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘কথা ৭১’ প্রদর্শন করা হয়।
৯ সেপ্টেম্বর :
বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে বিশ্বের বিস্ময় মহীয়সী হেলেন কেলারের জীবন-কর্ম-স্বপ্ন-সংগ্রাম অবলম্বনে নাট্য সংগঠন স্বপ্ন দলের মনোড্রামা ‘হেলেন কেলার’ মঞ্চস্থ হয়।
১০ সেপ্টেম্বর : ‘মন আমার দেহ ঘড়ি সন্ধান করি’ খ্যাত উপমহাদেশের অন্যতম বাউল সাধক আবদুর রহমান বয়াতীর ষষ্ঠ মৃত্যুবার্ষিকী পালন করা হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে। আবদুর রহমান বয়াতী ফাউন্ডেশন আয়োজিত এ স্মরণ সভায় দেশের বিভিন্ন স্থান থেকে আগত বাউলশিল্পীরা গান পরিবেশন করে। শিল্পীদের পরিবেশনায় বাউল সাধক আবদুর রহমান বয়াতীর বিভিন্ন গানের সুরে সুরে প্রভু, মাটি, আত্মাকে স্মরণ করিয়ে দেয় শ্রোতাদের।
দুই বাংলার মঞ্চশিল্পীদের আড্ডা অনুষ্ঠিত হয় বগুড়ায়। থিয়েটার আড্ডায় উপস্থিত ছিল কলকাতার গবরডাঙ্গা নকশার নাট্যকর্মীরা ও বগুড়ার সম্মিলিত সাংস্কৃতিক জোট, বগুড়া থিয়েটার, কলেজ থিয়েটারের নাট্যশিল্পীরা উভয় দেশের নিজস্ব সংগঠনের নাটক ও গান পরিবেশন করে। বগুড়া থিয়েটারের ‘ফকির মজনু শাহ্’, ‘কৈবর্ত বিদ্রোহ’ ও ‘দ্রোহ’ নাটকের গান এবং ওপার বাংলার নাট্যকর্মীদের একক অভিনয় পরিবেশন করে।
১৩ সেপ্টেম্বর : লালমাটিয়ার গ্যালারি শিল্পাঙ্গনে বর্ষা ঋতু নিয়ে অভিনব এক প্রদর্শনী হয়। এই বর্ষা কখনও বিরহ, যাতনার উপলক্ষ্য, কখনও সর্বনাশী, সর্বগ্রাসী। সেভাবেই শিল্পীরা ক্যানভাসে ফুটিয়ে তুলে ধরেছেন বর্ষা ঋতুকে।
১৪ সেপ্টেম্বর : বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে ‘হিরণ কিরণ ছবিখানি’ শীর্ষক আয়োজন করে মুক্তক আবৃত্তি একাডেমী। কবি রবীন্দ্রনাথ ঠাকুরকে নিবেদনে এ অনুষ্ঠানে বাংলাদেশ ও ভারতের শিল্পীরা গাইলেন রবীন্দ্রনাথের গান এবং বাচিক শিল্পীরা আবৃত্তি করলেন রবীন্দ্রনাথের কবিতা।
১৬ সেপ্টেম্বর : বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ময়মনসিংহ গীতিকা অবলম্বনে পদাবলি যাত্রা ‘সোনাই মাধব’ নতুন আঙ্গিকে মঞ্চস্থ হয়। সোনাই ও মাধবের প্রেম ও চির বিচ্ছেদের কাহিনি। তার মধ্যে ফুটে উঠেছে মানব সমাজে কারও লালসার কারণে অন্যের জীবনে নেমে আসে বিপর্যয়।
১৮ সেপ্টেম্বর : বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সংস্কার নাট্যদলের নতুন নাটক ‘গীতি চন্দ্রাবতী’ মঞ্চস্থ হয়।
১৯ সেপ্টেম্বর : বাংলাদেশ শিল্পকলা একাডেমির বটতলায় পূর্ণিমা তিথীর সাধু মেলায় বাউল গান পরিবেশন করে দেশের বিভিন্ন স্থান হতে আগত বাউলশিল্পীরা।
২০ সেপ্টেম্বর : বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ৯ দিনব্যাপী চতুর্দশ জাতীয় শিশু-কিশোর নাট্য ও সাংস্কৃতিক উৎসব শুরু হয়। ৬৪ জেলার সাংস্কৃতিক দল এবং ১০০টি শিশু নাট্য সংগঠনের ১০ হাজারেরও বেশি শিশুর অংশগ্রহণে অনুষ্ঠিত এই উৎসবে ছিল নাটক, একক অভিনয়, স্কুল থিয়েটার, চিত্রাঙ্কন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ, শিশু নাট্য ও চলচ্চিত্র কর্মশালা, সমবেত নৃত্য, পাপেট থিয়েটার, অ্যাক্রোবেটিক, বঙ্গবন্ধু পুষ্প কানন নির্মাণ, আনন্দ মেলা, মঞ্চকুঁড়ি পদক, শিশু নাট্য পদক, জাদু এবং বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পরিবেশনা।
২১ সেপ্টেম্বর : প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে হাসুমণির পাঠশালার আয়োজনে জাতীয় জাদুঘরের-নলিনী কান্ত ভট্টশালী গ্যালারিতে ১০ দিনব্যাপী শুরু হয় সূচিকর্ম প্রদর্শনী। সূচিকর্মের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শেখ হাসিনাসহ ১৫ আগস্টে নিহতদের ছবি।
ধানমন্ডির গ্যেটে ইনস্টিটিউটে জার্মান ব্যান্ড দল এরফিন্ডেনকারের জার্মান ভাষার গান পরিবেশনা মুগ্ধ করে বাংলাদেশের তরুণ-তরুণীদের।
২৪ সেপ্টেম্বর : বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে আয়োজিত হয় বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা।
২৭ সেপ্টেম্বর : প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৩তম জন্মদিন উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে শোভাযাত্রা পালন করে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট।
শিল্প-সংস্কৃতির বিকাশে বিশেষ ভ‚মিকা পালনে গণপ্রজাতন্ত্রী চীন প্রতিষ্ঠার ৭০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত চীনা দূতাবাসের সেরা সংগঠনের পুরস্কার ‘আউটস্ট্যান্ডিং অর্গানাইজেশন অ্যাওয়ার্ড’ গ্রহণ করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যবিভাগের চার দিনব্যাপী শরৎ নাট্যোৎসব শুরু হয়।
২৮ সেপ্টেম্বর : প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৩তম জন্মদিন নানা আয়োজনে পালন করে বাংলাদেশ আওয়ামী লীগ ও এর বিভিন্ন অঙ্গ সংগঠনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। এ উপলক্ষে মসজিদ, মন্দির, প্যাগোডা ও চার্চে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। কেক কাটা, আলোচনা সভা, শোভাযাত্রা ও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালন করা হয় দিনটি। এর অংশ হিসেবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ১ ও ৬নং গ্যালারিতে সৃজিত শিল্পকর্মের ‘শেখ হাসিনা-বাংলাদেশের স্বপ্নসারথি’ শীর্ষক মাসব্যাপী শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন করে। প্রদর্শনী চলবে ২৮ সেপ্টেম্বর থেকে ২৭ অক্টোবর পর্যন্ত। শিল্পকর্ম প্রদর্শনীতে ২৩১টি আলোকচিত্র, ১৩৩টি চিত্রকর্ম, ৪টি স্থাপনাশিল্প, ৫টি ভিডিও ইনস্টেলেশন ও শেখ হাসিনার ওপর প্রকাশিত বইসমূহের প্রদর্শনী।
৩০ সেপ্টেম্বর : প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৩তম জন্মদিন বঙ্গবন্ধু এভিনিউয়ে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ‘শুভ জন্মদিন : অভিবাদন শেখ হাসিনা’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

গ্রন্থনা : শাহ্ সোহাগ ফকির

  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply