দিনপঞ্জি : সেপ্টেম্বর ২০২০

০১ সেপ্টেম্বর

  • জলাশয় রক্ষায় গুরুত্ব দিতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য জলমগ্ন এলাকায় যেসব সড়কের কাজ হবে সেখানে কিছু দূর পরপর কালভার্ট তৈরির নির্দেশও দিয়েছেন তিনি। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে সভায় আমদানি-রপ্তানির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ সিলেট-তামাবিল মহাসড়ক চার-লেন করাসহ ছয় প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

০৬ সেপ্টেম্বর

  • প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বিডিআরের ঘটনার পেছনে বিএনপি-জামাত ও ওয়ান ইলেভেন সৃষ্টিকারীদের সম্পৃক্ত থাকার প্রতি ইঙ্গিত করে বলেছেন, বিএনপি-জামাতের মিথ্যা বলার ভালো একটা আর্ট আছে। সরকারে থেকে আমরা এমন একটা ঘটনা ঘটাব তা কোনোভাবেই যুক্তিযুক্ত নয়। যারা ক্ষমতায় আসতে পারেনি, তারাই তখন তাদের পেছনে ছিল এতে কোনো সন্দেহ নেই। আর তাদের সঙ্গে ছিল ওয়ান ইলেভেন যারা সৃষ্টি করেছিল তারা। আওয়ামী লীগ মেজরিটি নিয়ে ক্ষমতায় আসায় সবকিছুকে নস্যাৎ করার পরিকল্পনায় তারা এই ঘটনা ঘটিয়েছে। একদিন-না-একদিন সত্যটা বের হবে।

০৭ সেপ্টেম্বর

  • ব্যক্তিগত পছন্দের ঊর্ধ্বে থেকে মুক্তিযুদ্ধের চেতনা, সততা, দক্ষতা, পেশাদারিত্বকে অগ্রাধিকার দিয়ে ন্যায়নীতির ভিত্তিতে সশস্ত্র বাহিনীতে পদোন্নতি দিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সশস্ত্র বাহিনী পর্ষদ ২০২০ (প্রথম পর্ব)-এ দেওয়া বক্তব্যে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ঢাকা সেনানিবাসের সেনাসদর, নৌবাহিনী সদর দপ্তর ও বিমানবাহিনী সদর দপ্তরের সঙ্গে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হয়ে সশস্ত্র বাহিনী পর্ষদ ২০২০ (প্রথম পর্ব)-এ অংশ (ভার্চুয়াল) নেন।

১১ সেপ্টেম্বর

  • করোনার কারণে পদ্মাসেতু প্রকল্পের কাজ একদিনও থেমে থাকেনি জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, এখন পর্যন্ত পদ্মাসেতুর সার্বিক কাজের অগ্রগতি ৮১ শতাংশেরও বেশি। আর সেতুর মূল কাজ ৯০ শতাংশ শেষ হয়েছে বলেও তিনি উল্লেখ করেন। পদ্মাসেতুর প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা বিষয়ক সভায় ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে তিনি এ-কথা বলেন। সংসদ ভবন সংলগ্ন সরকারি বাসভবন থেকে তিনি ভিডিও কলে যুক্ত হন সেতুমন্ত্রী।

১৫ সেপ্টেম্বর

  • আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, চলমান রাজনীতির দুটি ধারা। যার একটি হচ্ছে ’৭১-এর চেতনার রাজনীতি (আওয়ামী লীগ), অপরটি হচ্ছে ’৪৭-এর চেতনা (বিএনপি)। একদিকে মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের অগ্রযাত্রা, অপরদিকে সাম্প্রদায়িক ভাবধারায় দেশকে পেছনের দিকে টেনে নেওয়ার অপচেষ্টা। একটি ধারা উন্নয়ন ও অগ্রযাত্রার পক্ষে, অপরটি মিথ্যাচার আর নেতিবাচকতার বৃত্তে আবর্তিত। একটির উৎস জনগণ ও জন-আস্থা, অপরটির উৎস বন্দুকের নল।

১৭ সেপ্টেম্বর

  • প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে একটি দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ে তোলার শপথ নিয়ে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের প্রতি নিজস্ব উদ্যোগেই ‘শুদ্ধাচার’ ও এর পরিকল্পনা বাস্তবায়নের নির্দেশ দিয়ে বলেছেন, ‘আমরা দেশে একটি ঘুষ ও দুর্নীতিমুক্ত প্রশাসনিক ব্যবস্থা গড়ে তুলতে চাই। এক্ষেত্রে আপনাদেরই এই শুদ্ধাচারের পরিকল্পনা করতে হবে এবং কীভাবে তা বাস্তবায়ন করা যায় সেই উপায় বের করতে হবে।’ এই পরিকল্পনা তৃণমূল পর্যন্ত পৌঁছাতে ও তা সফলভাবে কার্যকর করতে হবে। আর যারাই এটা করতে পারবে, তাদের পুরস্কৃত করা হবে। মন্ত্রণালয়/ বিভাগসমূহের ২০২০-২১ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর ও এপিএ এবং শুদ্ধাচার পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে যুক্ত হন।

২৩ সেপ্টেম্বর

  • প্রধানমন্ত্রী শেখ হাসিনা চতুর্থ শিল্প বিপ্লবের কারণে উদীয়মান চাকরির বাজারের কথা বিবেচনা করে ২০৩০ সালের মধ্যে দেশের সব মাধ্যমিক বিদ্যালয় ডিজিটাল একাডেমি প্রতিষ্ঠা করতে তার সরকারের উদ্যোগের কথা জানিয়েছেন। নিউইয়র্কের সদর দপ্তরে জাতিসংঘের ৭৫তম সাধারণ অধিবেশনের সাইডলাইনে ‘ডিজিটাল কো-অপারেশন : অ্যাকশন টুডে ফর ফিউচার জেনারেশন’ শীর্ষক হাই-লেভেল ভার্চুয়াল ইভেন্টে এ-কথা বলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। শক্তিশালী বৈশ্বিক অংশীদারিত্বের ওপর গুরুত্বারোপ করে টানা তিনবারের নির্বাচিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, আমরা অভিন্ন লক্ষ্য অর্জনে একটি শক্তিশালী বৈশ্বিক অংশীদারিত্বের দিকে তাকিয়ে আছি। বিশ্বে ডিজিটাল সেবার শক্তি কতটা তা কোভিড-১৯ মহামারিতে প্রকাশ পেয়েছে উল্লেখ করে ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের কারণে উদীয়মান চাকরি বাজার বিবেচনা করে সরকার ২০৩০ সালের মধ্যে সব মাধ্যমিক স্কুলে ডিজিটাল একাডেমি এবং সেন্টার অব এক্সিলেন্স প্রতিষ্ঠা করবে।

২৪ সেপ্টেম্বর

  • বিএনপি নেতারা বিদেশে বসে সরকার পতনের জন্য ষড়যন্ত্র করে আবার দেশে নির্বাচনে অংশগ্রহণের কথা বলে, এটা তাদের ষড়যন্ত্রের রাজনীতি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। ক্রসবর্ডার রোড নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভায় এ-কথা বলেন তিনি। সংসদ ভবন এলাকায় নিজের সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যুক্ত হন ওবায়দুল কাদের। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপি এক সাম্প্রদায়িক অপশক্তি। একটি বিদেশি সংস্থার সঙ্গে গোপনে বৈঠক করে সরকার পতনের ষড়যন্ত্র করছে, গণমাধ্যমে এমন সংবাদ এসেছে। এই দ্বিচারিতা আর ষড়যন্ত্রই বিএনপির রাজনৈতিক দর্শন।

২৮ সেপ্টেম্বর

  • দিনভর স্বাস্থ্যবিধি মেনেই আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দোয়া ও মিলাদ মাহফিল, কেক কেটে, মসজিদ-মন্দির-গির্জা-প্যাগোডায় বিশেষ মোনাজাত ও প্রার্থনাসভা, দুস্থদের মধ্যে খাদ্য, ভ্যান-রিকশা ও দুস্থ নারীদের মধ্যে সেলাই মেশিন বিতরণ, ৭৪তম জন্মদিনে সারাদেশে ৭৪ হাজার বৃক্ষরোপণ এবং আলোচনা সভার মাধ্যমে পালন করেছে সাহস সংগ্রাম নেতৃত্বে অবিচল, বাঙালির উন্নয়ন-সমৃদ্ধির বাতিঘর, জাতির পিতা বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনার ৭৪তম জন্মদিন।

২৯ সেপ্টেম্বর

  • প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোভিড-১৯ মোকাবেলায় সমন্বিত রোডম্যাপ করার তাগিদ দিয়ে বলেছেন, কোভিড-১৯ মোকাবেলায় আমাদের সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন। এই সংকট উত্তরণে ২০৩০ এজেন্ডা, প্যারিস চুক্তি, আদিস আবাবা অ্যাকশন এজেন্ডা আমাদের ব্লু-প্রিন্ট হতে পারে। এক্ষেত্রে জাতিসংঘকে অবশ্যই অনুঘটকের ভূমিকা রাখতে হবে। জাতিসংঘের সদর দপ্তরে ‘ফাইন্যান্সিং ফর ডেভেলপমেন্ট ইন দ্য ইরা অব কোভিড-১৯ অ্যান্ড বিয়োন্ড’ শীর্ষক হাই-লেভেল ইভেন্টে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী এ আহ্বান জানিয়েছেন।

৩০ সেপ্টেম্বর

  • আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বিএনপির আন্দোলনের হুমকির জবাবে বলেছেন, বিএনপির আন্দোলনের রং কী, বর্ণ কেমনÑ ইতোমধ্যেই তাদের নেতাকর্মীরা তো বুঝেছেই, দেশের মানুষও দেখেছে। দলটির আন্দোলন এখন রাজপথ নয়, তাদের আন্দোলন এখন পত্র-পত্রিকার পাতা আর ফেসবুক স্ট্যাটাসে সীমাবদ্ধ। সংসদ ভবন এলাকার তার সরকারি বাসভবন থেকে নিয়মিত ভার্চুয়াল ব্রিফিংকালে ‘আন্দোলনে খালেদা জিয়াকে মুক্ত করা হবে’ মর্মে বিএনপি নেতাদের এমন বক্তব্যের সমালোচনা করতে গিয়ে তিনি এসব কথা বলেন।

গ্রন্থনা : আশরাফ সিদ্দিকী বিটু

  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply