বৈশ্বিক ক্ষুধা সূচকে বড় অগ্রগতি বাংলাদেশের

Spread the love

উত্তরণ ডেস্ক: বিশ্ব ক্ষুধা সূচকে বড় অগ্রগতি হয়েছে বাংলাদেশের। ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট প্রকাশিত চলতি বছরের সূচকে ১০৭টি দেশের মধ্যে ৭৫তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। যেখানে গত বছর এ সূচকে ১১৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ৮৮তম। আর আগের তিন বছর অবস্থান ছিল যথাক্রমে ৮৬, ৮৮ ও ৯০ নম্বরে।
ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট গত ১২ অক্টোবর এ-বছরের গ্লোবাল হাঙ্গার ইনডেক্স (জিএইচআই) বা ‘বিশ্ব ক্ষুধা সূচক’ প্রকাশ করে। তবে গত ১৬ অক্টোবর বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিন থেকে আনুষ্ঠানিকভাবে এ প্রতিবেদন প্রকাশ করা হবে।
সংস্থাটির হিসাব অনুযায়ী যে ৪টি মাপকাঠিতে সূচক নির্ধারণ করা হয় তার সবগুলোতেই বাংলাদেশ গতবারের তুলনায় উন্নতি করেছে। ৪টি প্যারামিটার হলো অপুষ্টির হার, পাঁচ বছরের কম বয়সীদের মধ্যে উচ্চতার তুলনায় কম ওজনের শিশুর হার, পাঁচ বছরের কম বয়সীদের মধ্যে কম উচ্চতার শিশুর হার ও পাঁচ বছরের কম বয়সী শিশুমৃত্যুর হার।
প্রতিটি দেশের স্কোর হিসাব করা হয়েছে ১০০ পয়েন্টের ভিত্তিতে। সূচকে সবচেয়ে ভালো স্কোর হলো শূন্য। স্কোর বেড়ে যাওয়ার মানে ক্ষুধা নিবারণে দেশটির অবস্থা খারাপের দিকে। এবার বাংলাদেশের স্কোর দাঁড়িয়েছে ২০ দশমিক ৪, যা আগের বছর ছিল ২৫ দশমিক ৮।

Leave a Reply