দিনপঞ্জি : নভেম্বর ২০২০

০৪ নভেম্বর
২০২১ নাগাদ ২০০ কোটি ডোজ টিকা দেবে ডাব্লিউএইচও
* ২০২১ সাল নাগাদ বিশ্বজুড়ে ২০০ কোটি ডোজ করোনার টিকা বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। সবার জন্য করোনার টিকা নিশ্চিতকরণের বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে এসব টিকা বিতরণ করা হবে। রাশিয়ায় নিযুক্ত ডাব্লিউএইচও-র প্রতিনিধি মেলিটা ভুইনোভিক এসব তথ্য জানিয়েছেন।

০৫ নভেম্বর
স্বাস্থ্য বাতায়নে নতুন তিন সেবা
* জাতীয় স্বাস্থ্যসেবার কল সেন্টার ‘স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩’-এ যুক্ত হতে যাচ্ছে যৌন স্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা সেবা। এর অংশ হিসেবে স্বাস্থ্য বাতায়নের ডাক্তারদের যৌন স্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা সেবা সম্পর্কে আরও দক্ষ করে তুলতে তিন দিনের প্রশিক্ষণের আয়োজন করা হয়।

০৬ নভেম্বর
৪৬১টি উপজেলায় শতভাগ বিদ্যুৎ
* আরইবি’র ৮০টি পল্লি বিদ্যুৎ সমিতির মাধ্যমে গ্রিডভুক্ত ৪৬১টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন করেছে। পল্লি বিদ্যুতের গ্রাহক ৩ কোটি ৩ লাখে উন্নীত হয়েছে। প্রধানমন্ত্রী এরই মধ্যে ২৮৮টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন করেন এবং অবশিষ্ট ১৭৩টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।

১২ নভেম্বর
ঢাকায় এক ঘণ্টায় ৬ বাসে আগুন
* রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে ঘাটারচর টু চিটাগাং রোডে চলাচলকারী রজনী গন্ধ্যা পরিবহনে আগুন লাগে। রাজধানী ঢাকায় এদিন দুপুরের দিকে হঠাৎ ৬টি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। দুপুর সাড়ে ১২টা থেকে দেড়টার মধ্যে পৃথক পৃথক এলাকায় এসব বাসে আগুন দেওয়া হয়। এর মধ্যে ফায়ার সার্ভিস জানায়, ৬টি বাসে এবং পুলিশ জানায় ৫টি বাসে আগুন দেওয়া হয়েছে। তবে কোথাও কেউ হতাহত হয়নি।

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের অনুমোদন
* বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলামের বিশেষ উদ্যোগে গৃহীত প্রকল্প সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি অনুমোদন দিয়েছে। সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে ইনসিনারেশন পদ্ধতিতে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে বিদ্যুৎ বিভাগের প্রস্তাব অনুমোদন করে। স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম দায়িত্ব গ্রহণের পর থেকেই ঢাকা শহরের অন্যতম সমস্যা বর্জ্য ব্যবস্থাপনার উদ্যোগ গ্রহণ করেন। সিদ্ধান্ত নেন বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের।

বিদ্যালয়ের মূল্যায়নেই পরবর্তী ক্লাসে যাবে শিক্ষার্থীরা
* প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এমপি বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতেই তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা পরের ক্লাসে উঠবে। পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের ভিত্তিতে প্রত্যেককে সনদ দেবে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান। বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ-কথা বলেন।

১৩ নভেম্বর
জাহাজ ভাঙা শিল্পে শীর্ষে বাংলাদেশ
* জাহাজ রিসাইকেলে (পুনর্ব্যবহার উপযোগী করা) বিশ্বে শীর্ষে বাংলাদেশ। ২০১৯ সালে বিশ্বের অর্ধেকের বেশি জাহাজ রিসাইকেল হয় এদেশে। এ বাজারে বাংলাদেশের পরে রয়েছে ভারত ও তুরস্ক। এই তিন দেশ মিলে ২০১৯ সালে বিশ্বের ৯০.৩ শতাংশ জাহাজ রিসাইকেল করে। জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থা আংকটাড প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। ‘রিভিউ অব ম্যারিটাইম ট্রান্সপোর্ট ২০২০’ শীর্ষক প্রতিবেদনটিতে এসব তথ্য নেওয়া হয় ক্লার্কসনস রিসার্চ থেকে। প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে বাংলাদেশ বিশ্বের ৫৪.৭ শতাংশ জাহাজ রিসাইকেল করে। দ্বিতীয় স্থানে থাকা ভারত রিসাইকেল করে ২৬.৬ শতাংশ, তৃতীয় স্থানে থাকা তুরস্ক রিসাইকেল করে ৯ শতাংশ, চতুর্থ স্থানে চীন রিসাইকেল করে ৩.১ শতাংশ এবং পঞ্চম স্থানে থাকা পাকিস্তান রিসাইকেল করে ২.২ শতাংশ। বাকি বিশ্ব রিসাইকেল করে মাত্র ৪.৪ শতাংশ।

১৭ নভেম্বর
মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরের নকশা প্রণয়ন শুরু
* কক্সবাজারের মাতারবাড়ীতে দেশের প্রথম গভীর সমুদ্রবন্দর নির্মাণের নকশা প্রণয়নের কাজ শুরু হয়েছে। জাপানি কনসালট্যান্ট প্রতিষ্ঠান নিপ্পন কোয়েইর সঙ্গে চুক্তি হয়েছিল গত ২৩ সেপ্টেম্বর। এখন আনুষ্ঠানিকভাবে কাজ শুরু হয়েছে। কনসালট্যান্ট প্রতিষ্ঠান প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর গত সংবাদ সম্মেলেন এই তথ্য দেন চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এসএম আবুল কালাম আজাদ। বন্দর ভবনের সামনে খোলা মাঠে সংবাদ সম্মেলনে বন্দর চেয়ারম্যান বলেন, আজ থেকে আনুষ্ঠানিকভাবে মাতারবাড়ী সমুদ্রবন্দর নির্মাণের নকশা প্রণয়নের কাজ শুরু হলো। অর্থাৎ বন্দরের আনুষ্ঠানিকভাবে বন্দর নির্মাণের প্রাথমিক ধাপ শুরু হলো। আগামী আট মাসের মধ্যে তারা নকশা জমা দেবে।

১৮ নভেম্বর
আরও ৩টি ইপিজেড পাচ্ছে বেপজা
* রংপুর, যশোর ও পটুয়াখালীতেও ইপিজেড স্থাপনের জন্য সরকারি অনুমোদন পেয়েছে। নতুন করে আরও ৩টি রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড) পাচ্ছে নিয়ন্ত্রণকারী সংস্থা বেপজা। এরই মধ্যে রংপুর, যশোর ও পটুয়াখালীতেও ইপিজেড স্থাপনের জন্য সরকারি অনুমোদন পেয়েছে। মূলত আর্থ-সামাজিকভাবে পিছিয়ে থাকা অঞ্চলগুলোকেই ইপিজেড স্থাপনের জন্য বেছে নেওয়া হয়েছে বলে বেপজা সূত্র জানায়। সীমান্ত জেলা নীলফামারীতে স্থাপিত উত্তরা ইপিজেড সে অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ করে নারীদের আর্থ-সামাজিক উন্নয়নে যে পরিবর্তন এনেছে সেই সাফল্যে উদ্বুদ্ধ হয়ে প্রধানমন্ত্রীর ইচ্ছাতেই এসব এলাকাকে ইপিজেড স্থাপনের জন্য বেছে নেওয়া হয়েছে বলে জানা গেছে।

২৩ নভেম্বর
এনআইডি’র দায়িত্বে আসছে নতুন সংস্থা
* দেশের সব নাগরিকের তথ্য এক ছাতার নিচে আনার জন্য বড় উদ্যোগ আসছে। সম্প্রতি জাতীয় পরিচয় (এনআইডি) নিবন্ধনের দায়িত্ব পেতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রস্তাব নাকচ করে দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ নাগরিকদের তথ্য সংরক্ষণে আলাদা বিধিবদ্ধ সংস্থা গঠনের জন্য প্রধানমন্ত্রীকে পরামর্শ দিয়েছে। প্রধানমন্ত্রী সম্মতি দিলে এ-সংক্রান্ত আইন সংশোধন করে সিভিল রেজিস্ট্রেশন অ্যান্ড ভাইটাল স্ট্যাটিসটিকসকে (সিআরভিএস) কেন্দ্র করে নতুন প্রতিষ্ঠান করতে পারে সরকার।

৬০ ব্যক্তির পাচারের টাকা ফেরাতে ১৮ দেশে চিঠি
* দুর্নীতিবাজ প্রভাবশালীরা অবৈধভাবে উপার্জিত কোটি কোটি টাকা কৌশলে বিদেশে পাচার করে সেখানে ব্যবসা-বাণিজ্য গড়ে তুলেছেন, ঘরবাড়ি করে বিলাসী জীবনযাপন করছেন। বিষয়টি ব্যাপকভাবে আলোচনায় আসায় তৎপর হয়ে ওঠে দুর্নীতি দমন কমিশন (দুদক)। কমিশন সূত্রে জানা গেছে, ৬০ জন দুর্নীতিবাজের বিদেশে পাচার করা টাকা দেশে ফেরত আনতে কাজ করছে দুদক। এ লক্ষ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ১৮টি দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এই আবেদন করা হয়েছে।

২৫ নভেম্বর
বাংলাদেশকে ৭ কোটি করোনা ভ্যাকসিন দেবে গ্যাভি
* বাংলাদেশকে ৬ কোটি ৮০ লাখ ডোজ করোনার ভ্যাকসিন দেবে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে ইমিউনাইজেশনে অর্থায়ন করা দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স-গ্যাভি। একজন মানুষ দুই ডোজ করে এই ভ্যাকসিন পাবেন। প্রতি ডোজের দাম পড়বে ১৩৮ থেকে ১৭০ টাকা। ২৫ নভেম্বর কোভিড-১৯ এবং ‘স্বাস্থ্যবিষয়ক হালনাগাদ তথ্য অবহিতকরণ সভা’ শীর্ষক অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মা, শিশু ও কৈশোর স্বাস্থ্য কর্মসূচির লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হক এ তথ্য জানান।

২৬ নভেম্বর
সৌদির সহায়তায় ৮ বিভাগে হবে ৮ ‘আইকনিক মসজিদ’
* প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সৌদি আরবের সহায়তায় দেশের ৮টি বিভাগে সব ধরনের সুযোগ-সুবিধাসহ ৮টি ‘আইকনিক মসজিদ’ নির্মিত হবে। নবনিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসেফ আল-দুহাইলান প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় বাসভবন গণভবনে তার সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎ করতে এলে প্রধানমন্ত্রী মসজিদ নির্মাণের বিষয়ে আলোচনা করেন। বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। প্রধানমন্ত্রী বলেন, সৌদি সহায়তায় উপজেলা পর্যায়ে ৫৬০টি মডেল মসজিদ-কাম-ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মিত হচ্ছে।

ঢাকার সব খাল ও নালা যাচ্ছে দুই সিটি কর্পোরেশনের অধীনে
* রাজধানীর জলাবদ্ধতা নিরসনে বৃষ্টির পানি নিষ্কাশনের দায়িত্ব ঢাকা ওয়াসার কাছ থেকে দুই সিটি কর্পোরেশনকে দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। ফলে ঢাকা ওয়াসার অধীনে থাকা সব খাল ও নালা এখন ঢাকার দুই সিটি কর্পোরেশনের হাতে যাবে। এ জন্য সরকার একটি উচ্চ পর্যায়ের কমিটিও গঠন করেছে। রাজধানী ঢাকার জলাবদ্ধতা নিরসনে খালগুলো ঢাকা ওয়াসার পরিবর্তে সিটি কর্পোরেশনের অধীনে দেওয়ার বিষয়ে এক পরামর্শ সভায় স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

৩০ নভেম্বর
৩ কোটি ডোজ করোনার টিকা বিনামূল্যে দেবে সরকার
* করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে ৩ কোটি ডোজ টিকা জনগণকে বিনামূল্যে দেওয়া হবে। সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। এই ভ্যাকসিন তৈরি করবে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা। এর নাম দেওয়া হয়েছে সার্স কোভিড ভিটু এ জেড ১২২২। চলতি বছরের ১৪ অক্টোবর সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ডের ভ্যাকসিন বাংলাদেশের কাছে ৩ কোটি ডোজ বিক্রির প্রস্তাব ছিল। এই প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছেন। ব্রিটেনের অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং অ্যাস্ট্রাজেনেকা কোম্পানির যৌথ উদ্যোগে তৈরি করোনাভাইরাস টিকাটির ভারতে উৎপাদনের দায়িত্ব পেয়েছে সিরাম ইনস্টিটিউট।

গ্রন্থনা : মো. জাকির হোসেন

  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply