দিনপঞ্জি : ডিসেম্বর ২০২০

১২ ডিসেম্বর : চট্টগ্রামে টানেল নির্মাণ প্রকল্পের দ্বিতীয়

টিউবের খননকাজ উদ্বোধন
চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল নির্মাণ প্রকল্পের দ্বিতীয় টিউবের খননকাজ উদ্বোধন করা হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কাজ উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি।

* এক বছরে ১২ হাজার দক্ষ কর্মী নেবে জর্দান
বাংলাদেশ থেকে আগামী এক বছরে ১২ হাজার দক্ষ কর্মী নেবে জর্দান। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুুল মোমেন সন্ধ্যায় সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি আরও জানান, কেবল ‘বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল)’ মাধ্যমে ওই কর্মীদের নিয়োগ করা হবে। নিয়োগকারী ও তার দল শিগগিরই বাংলাদেশ সফরে আসছে। উল্লেখ্য, এ বছরের শুরু থেকে নভেল করোনাভাইরাস মহামারির কারণে বিশ্বে চলাচল অনেক সীমিত হয়ে পড়েছে। ফলে বাংলাদেশ থেকে বিদেশে নতুন করে কর্মী যাওয়াও কার্যত বন্ধ রয়েছে। এর আগে যে কয়টি দেশে বাংলাদেশি কর্মী সবচেয়ে বেশি যেত, জর্দান তাদের অন্যতম। জর্দানে বাংলাদেশি কর্মীরা মূলত কাজ করেন পোশাক, আবাসন ও নির্মাণ খাতে।

১৬ ডিসেম্বর : এক বিস্ময় বঙ্গবন্ধুতে অন্যটি শেখ হাসিনায়
মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জনের মতো বাংলাদেশে চলমান উন্নয়ন-অগ্রগতিকে বিশ্বের কাছে বিস্ময় ও রোল মডেল হিসেবে উল্লেখ করেছে চীন। একই সঙ্গে দেশটি জোরালো প্রশংসা করেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার। মহান বিজয় দিবস উপলক্ষে ঢাকায় চীন দূতাবাসের ফেসবুক পেজে প্রকাশিত এক ভিডিও বার্তায় এসব বিষয় তুলে ধরা হয়েছে। বার্তাটি দিয়েছেন ঢাকায় চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

২০ ডিসেম্বর : নেপালে মধ্যবর্তী নির্বাচন ঘোষণা
নেপালের পার্লামেন্ট ভেঙে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভান্ডারি। প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির সুপারিশের পরিপ্রেক্ষিতে তিনি এ ঘোষণা দেন। একই সঙ্গে মধ্যবর্তী নির্বাচনের জন্য নতুন তারিখও ঘোষণা দেওয়া হয়েছে। রাষ্ট্রপতি ভবন থেকে জানানো হয়েছে, আগামী ৩০ এপ্রিল প্রথম দফা এবং ১০ মে দ্বিতীয় দফায় ভোট নেওয়া হবে।

২১ ডিসেম্বর : আইসিজে কমিটি পর্যবেক্ষণ করবে মিয়ানমারকে
দৃশ্যত পরিস্থিতির কোনো উন্নতি না ঘটিয়েই আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতকে (ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস-আইসিজে) তার আদেশ মানার তথ্য দিচ্ছে মিয়ানমার। এমন পরিস্থিতিতে মিয়ানমার বাস্তবে আদেশ কতটা মানছে তা পর্যবেক্ষণ করতে তিনজন বিচারকের সমন্বয়ে কমিটি গঠন করেছেন আইসিজে। নেদারল্যান্ডসের দ্য হেগে আইসিজে রাতে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

২৪ ডিসেম্বর : মাতারবাড়ী হবে দ্বিতীয় সিঙ্গাপুর
১৯৬২ সালে জাপানের কাশিমা বন্দর তৈরির কাজ যখন শুরু হয়, তখন সেখানে ছিল ধানক্ষেত। বন্দর নির্মাণের পর সেটা পরিণত হয়েছে ব্যবসা-বাণিজ্যের কেন্দ্রবিন্দুতে। বিশ্বের বড় বড় ব্যবসাকেন্দ্র গড়ে উঠেছে এই বন্দর ঘিরে। বিখ্যাত এ কাশিমা বন্দরের আদলেই বাংলাদেশের কুতুবদিয়ায় বঙ্গোপসাগরের উপকূল মাতারবাড়ীতে গড়ে উঠছে ‘মাতারবাড়ী বন্দর উন্নয়ন প্রকল্প’। এটা হতে যাচ্ছে বাংলাদেশের প্রথম গভীর সমুদ্রবন্দর।

২৫ ডিসেম্বর : করোনায় অচেনা বড়দিন
যুক্তরাজ্যে করোনার নতুন ধরন শনাক্তের পর দেশটির সঙ্গে সড়ক ও আকাশ যোগাযোগ বন্ধ করে দিয়েছে ফ্রান্সসহ অন্তত ৩০টি দেশ। অস্ট্রেলিয়া, ইতালি, দক্ষিণ আফ্রিকায়ও করোনা সংক্রমণের ধরনের পরিবর্তন হয়েছে। সংক্রমণের প্রকোপ আরও শক্তিশালী হওয়ায় দেশে দেশে বড়দিন পালনে কড়াকড়ি আরোপ করা হয়। ফলে এবারের বড়দিন অন্য রূপে হাজির হয়। পরিবর্তিত পরিস্থিতিতে সব দেশেই সীমিত পরিসরে উদযাপন করা হয় বার্ষিক খ্রিষ্টীয় এই উৎসব। ভার্চুয়ালি আনন্দ ভাগাভাগি ও প্রার্থনার মাধ্যমে উদযাপন করা হয় এবারের বড়দিন।

২৬ ডিসেম্বর : পঞ্চগড়ের সমতলে সবুজ সোনা
পঞ্চগড় সীমান্তের ওপারে ভারতের শত শত চা-বাগান। অথচ এপারে একই জমি অনাবাদি হিসেবে পড়ে রয়েছে বছরের পর বছর। ওপারে চা-চাষ হলে এপারে হবে না কেন? ১৯৯৬ সালে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় এসে প্রশাসনের কর্মকর্তাদের এমন প্রশ্ন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বাংলাদেশের পতিত জমিগুলোতে চা-চাষের নির্দেশ দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে ১৯৯৬ সালে পঞ্চগড়ে চা-চাষের গোড়াপত্তন হয়। পরীক্ষামূলক চা-চাষে সফলতার পর ২০০০ সাল থেকে শুরু হয় বাণিজ্যিকভাবে চায়ের চাষ। একের পর এক পতিত গোচারণ ভূমি ভরতে থাকে চায়ের সবুজে। গড়ে উঠেছে ছোট-বড় হাজারো চা-বাগান। তারপর আর ফিরে তাকাতে হয়নি উদ্যোক্তাদের।

* হাসিয়ে কাঁদিয়ে চলেই গেলেন আবদুল কাদের
অভিনয়ের মাধ্যমে টিভি ও মঞ্চ নাটকের দর্শক হৃদয়ে জায়গা করে নেওয়া আবদুল কাদের অনন্তের পথে যাত্রা করলেন। রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সকাল ৮টা ২০ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি ক্যানসারের মধ্যে করোনাভাইরাসেও আক্রান্ত হয়েছিলেন। তার বয়স হয়েছিল ৬৯ বছর। তিনি এক ছেলে ও এক মেয়ের জনক। অভিনেতা আবদুল কাদেরের মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপিসহ বিশিষ্টজনরা। বনানী কবরস্থানে মায়ের কবরে আবদুল কাদেরকে সমাহিত করা হয়েছে।

২৭ ডিসেম্বর : পার্সেল পাঠাতে লাগবে এনআইডি ও ছবি
কুরিয়ার সার্ভিসে পার্সেলের মাধ্যমে মাদকদ্রব্য পাচার নিয়ন্ত্রণে কঠোর হচ্ছে সরকার। এ জন্য সরকারি-বেসরকারি কুরিয়ার সার্ভিসে পার্সেল বুকিং দিতে গেলে প্রেরকের জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) কপি এবং ছবি তুলে সংরক্ষণে রাখতে পারবে সার্ভিস কর্তৃপক্ষ। সচিবালয়ে জাতীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ উপদেষ্টা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
২৯ ডিসেম্বর : সমুদ্রবন্দরে সরঞ্জামসহ প্রথম জাহাজ পৌঁছেছে
কক্সবাজারের মহেশখালী উপজেলায় নির্মিতব্য দেশের প্রথম গভীর সমুদ্রবন্দরের চ্যানেল চালু হতে যাচ্ছে। ২৯ ডিসেম্বর ইন্দোনেশিয়া থেকে আসা একটি জাহাজ প্রথমবারের মতো এই চ্যানেল অতিক্রম করে গভীর সমুদ্রবন্দর এলাকায় মাতারবাড়ি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের জন্য নির্মিত জেটিতে প্রবেশ করে। এরই মধ্যে চ্যানেল দিয়ে নিরাপদে জাহাজ প্রবেশ করানোর সব ধরনের প্রস্তুতি শেষ করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। ২০২৬ সালে মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর চালুর সময়সীমা নির্ধারিত আছে। তবে এর আগেই কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণসামগ্রী আনা-নেওয়ার মধ্য দিয়ে চালু হয়ে যাচ্ছে সমুদ্রবন্দরের চ্যানেলটি।

* ২,৫৯৮ জনকে নিয়োগের সুপারিশ পিএসসির
বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) মাধ্যমিক স্কুলের সহকারী শিক্ষক ও নন-ক্যাডার পদে ২ হাজার ৫৯৮ জনকে চাকরির জন্য সুপারিশ করেছে। বিকেলে বিশেষ সভায় বসেছিল পিএসসি। সেই সভায় এ সিদ্ধান্ত হয়। বিশেষ সভায় ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল দেওয়ার বিষয় নিয়েও আলোচনা হয়েছে। মাধ্যমিক স্কুলের সহকারী শিক্ষক ও নন-ক্যাডার পদে ২ হাজার ৫৯৮ জনকে নিয়োগের ফল প্রকাশ করা হবে। ওয়েবসাইটে পাওয়া যাবে এই ফল। সহকারী শিক্ষকেরা সবাই দশম গ্রেডে নিয়োগ পাবেন।

* কোভিড বিশ্ব পরিস্থিতি
বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাবে গত ২৯ ডিসেম্বর পর্যন্ত বিশ্বের ২১৮টি দেশ-অঞ্চলে করোনা শনাক্তের সংখ্যা ৮ কোটি ২১ লাখ ছাড়িয়েছে। সেরে উঠেছে ৫ কোটি ৮১ লাখ রোগী। প্রাণহানি হয়েছে ১৭ লাখ ৯০ হাজার জনের।

৩১ ডিসেম্বর : বঙ্গবন্ধুর নামেই দেশের প্রথম নৌকা জাদুঘর
বাংলাদেশের ঐতিহ্যের সাথে মিশে আছে নৌকা। হাজার বছর ধরে নদীমাতৃক বাংলাদেশের প্রধান বাহন হিসেবে ব্যবহৃত হয়ে আসছে নৌকা। মহান মুক্তিযুদ্ধের সময়েও পাকিস্তনি হানাদার বাহিনীর বিরুদ্ধে দুঃসাহসিক সব অভিযানে নৌকা ব্যবহার করেছেন অকুতোভয় মুক্তিসেনারা। সড়ক যোগাযোগের উন্নয়নের সাথে সাথে হারিয়ে যাচ্ছে বাহারি আকৃতির শত প্রকারের নৌকা। যুগ যুগ ধরে নতুন প্রজন্মের সামনে বাংলাদেশের হারিয়ে যাওয়া ঐতিহ্য বাহারি আকৃতির এসব নৌকাকে তুলে ধরতে উপকূলীয় জেলা বরগুনায় স্থাপন করা হয়েছে দেশের প্রথম নৌকা জাদুঘর। মুজিববর্ষ উপলক্ষে নির্মিত এই জাদুঘরের নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’। দেশ-বিদেশের বাহারি নকশার ১০০টি নৌকার দৃষ্টিনন্দন অনুকৃতি নিয়ে শুরু হলো এই ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’।

গ্রন্থনা : মো. জাকির হোসেন

  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply