দিনপঞ্জি : জানুয়ারি ২০২১

০৬ জানুয়ারি : আগরতলা ষড়যন্ত্র মামলার ডাকটিকিট
আগরতলা ষড়যন্ত্র মামলা উপলক্ষে ডাক অধিদপ্তর স্মারক ডাকটিকিট প্রকাশ করেছে। এ বিষয়ে ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট, ১০ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম, ৫ টাকা মূল্যমানের একটি ডাটাকার্ড ও একটি বিশেষ সিলমোহর প্রকাশ করা হয়েছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার স্মারক ডাকটিকিট ও উদ্বোধনী খাম অবমুক্ত এবং ডাটাকার্ড প্রকাশ করেছেন। মন্ত্রী এ বিষয়ক একটি সিলমোহর ব্যবহার করেন।

* ‘দেশেই তৈরি হবে আধুনিক কৃষি যন্ত্রপাতি’
কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক এমপি বলেছেন, সরকার অগ্রাধিকারভিত্তিতে কৃষি যান্ত্রিকীকরণের মাধ্যমে কৃষিকে আধুনিকায়নের উদ্যোগ গ্রহণ করেছে। ৫০-৭০ শতাংশ ভর্তুকিতে কৃষি যন্ত্রপাতি কৃষকদের দেওয়া হচ্ছে। পাশাপাশি প্রান্তিক পর্যায়ে যন্ত্রের ব্যবহার বাড়ানো, পরামর্শ প্রদান ও জনপ্রিয় করতে কৃষি সম্প্রসারণের অধীনে মাঠ পর্যায়ে কৃষি প্রকৌশলী নিয়োগের প্রক্রিয়া চলছে। বিকালে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর কাউন্সিল হলে ‘বাংলাদেশে কৃষি যান্ত্রিকীকরণ : বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ-কথা বলেন। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর কৃষি প্রকৌশল বিভাগ এ সেমিনারের আয়োজন করে।
০৮ জানুয়ারি : সম্মাননা পেলেন ১৫ বীরাঙ্গনা
বৃহত্তর রংপুরের ১৫ জন বীরাঙ্গনা ও মহান মুক্তিযুদ্ধে ২০ জন নির্যাতিতাকে সম্মাননা প্রদান করা হয়েছে। সাহিত্য-সংস্কৃতি, সামাজিক সংগঠন ফিরে দেখার আয়োজনে ও আমেরিকা প্রবাসী কবি সিনথিয়া খানের প্রধান পৃষ্ঠপোষকতায় রংপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এই সম্মাননা প্রদান করা।

০৯ জানুয়ারি : নতুন গ্যাসের সন্ধান হরিপুরে
নতুন গ্যাসের সন্ধান পাওয়া গেছে সিলেটের হরিপুর গ্যাসক্ষেত্রে। এ গ্যাসক্ষেত্রটিতে ৪টি স্তরে গ্যাসের অবস্থান চিহ্নিত করেছে বাপেক্স। এর মধ্যে সবচেয়ে নিচের স্তর (১ হাজার ৯৯৮ মিটার গভীর) থেকে গত ৪ জানুয়ারি গ্যাস উঠতে শুরু করেছে। ওই দিন বিকেল ৪টায় কূপটির ফ্লেয়ার লাইনে উঠে আসা গ্যাসে আগুনের শিখা জ্বালিয়ে গ্যাস প্রাপ্তি নিশ্চিত করা হয়। বাপেক্স ও পেট্রোবাংলা সূত্র জানায়, ত্রিমাত্রিক ভূকম্পন জরিপের তথ্য বিশ্লেষণ করে কূপটির ২ হাজার ৭২ থেকে ২ হাজার ৯৪ মিটার গভীরতায় তেল আছে বলে ধারণা করা হয়েছিল। কিন্তু খননকালে ওই স্তরে পৌঁছাতে পারেনি বাপেক্সের খননযন্ত্র (রিগ)। ২ হাজার ২৫ মিটারে রিগটি আটকে যায়। ফলে সম্ভাব্য তেলের স্তরটি বাদ দিয়ে এর উপরে চিহ্নিত চার স্তর থেকে গ্যাস উত্তোলনের প্রক্রিয়া হিসেবে ডিএসটি (ড্রিল স্টেম টেস্ট) করার সিদ্ধান্ত নেওয়া হয়।

১৪ জানুয়ারি : জঙ্গিবাদ ছেড়ে ৯ জনের ‘আত্মসমর্পণ’
জঙ্গিবাদ ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরতে ৯ ব্যক্তি ‘আত্মসমর্পণ’ করেছেন। রাজধানীর কুর্মিটোলায় র‌্যাব সদর দপ্তরে এক অনুষ্ঠানের মাধ্যমে তারা ‘আত্মসমর্পণ’ করেন। ৯ জন স্বাভাবিক জীবনে ফিরে আসার প্রত্যয় জানানোয় র‌্যাব বিনা শর্তে তাদের পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে। র‌্যাবের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

১৫ জানুয়ারি : ৭ হাজার অ্যাম্বুলেন্স যুক্ত ৯৯৯
জাতীয় জরুরি সেবা ৯৯৯ থেকে সারাদেশের মানুষকে আরও সেবা দেওয়ার উদ্যোগ নিয়েছে। স্বাস্থ্যসেবা দিতে সারাদেশের ৭ হাজার অ্যাম্বুলেন্স মালিক যুক্ত হয়েছেন এই সেবার সঙ্গে। এছাড়া এই জরুরি সেবায় যুক্ত হচ্ছেন পানি, গ্যাস, বিদ্যুৎ, স্থানীয় সরকার, নৌপরিবহন, রেল পরিবহন, বেসামরিক বিমান পরিবহন সেবা প্রদানকারীরাও। গুরুত্বপূর্ণ হয়ে ওঠায় জাতীয় জরুরি সেবা ৯৯৯-কে একটি ইউনিট হিসেবে স্বীকৃতি দিয়ে সরকারের তরফ থেকে নীতিমালার গেজেট প্রকাশ করা হয়েছে। যার নাম ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯ নীতিমালা ২০২০’। সিআইডি, ডিবি, পিবিআই-সহ পুলিশের বিভিন্ন ইউনিটের মতো এটিও আলাদা একটি ইউনিটের মর্যাদা পাচ্ছে। এর প্রধান হবেন ডিআইজি পদমর্যাদার কর্মকর্তা।

১৯ জানুয়ারি : পঞ্চম ধাপে ৩১ পৌরসভায় ভোট ২৮ ফেব্রুয়ারি
পঞ্চম ধাপে ৩১টি পৌরসভায় আগামী ২৮ ফেব্রুয়ারি ভোটগ্রহণ করা হবে। পঞ্চম ধাপে যেসব পৌরসভায় ভোট হবে চট্টগ্রামের রাঙ্গুনিয়া, রাউজান, মিরসরাই ও বারইয়ারহাট, লক্ষ্মীপুরের রায়পুর, চাঁপাইনবাবগঞ্জের নাচোল, হবিগঞ্জ জেলার হবিগঞ্জ, জামালপুরের দেওয়ানগঞ্জ, ইসলামপুর, মাদারগঞ্জ ও জামালপুর সদর, রাজশাহীর চারঘাট ও দুর্গাপুর, বগুড়া জেলার বগুড়া সদর, মানিকগঞ্জের সিংগাইর, চাঁদপুরের মতলব ও শাহারাস্তি, যশোরের কেশবপুর ও যশোর সদর, মাদারীপুরের শিবচর ও মাদারীপুর সদর, রংপুরের হারাগাছ, ব্রাহ্মণবাড়িয়া জেলার ব্রাহ্মণবাড়িয়া সদর, ঝিনাইদহের কালীগঞ্জ ও মহেশপুর, জয়পুরহাটের জয়পুরহাট সদর, ময়মনসিংহের নান্দাইল, ভোলা জেলার ভোলা সদর ও গাজীপুরের কালীগঞ্জ।

২৫ জানুয়ারি : ভারতের পদ্মশ্রী পেলেন ২ বাংলাদেশি
ভারতের পদ্মশ্রী সম্মাননায় ভূষিত হলেন বাংলাদেশের দুই গুণী। তারা হলেনÑ সনজীদা খাতুন ও লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির, বীরপ্রতীক। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। সনজীদা খাতুন বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনের অন্যতম ব্যক্তিত্ব। তিনি একাধারে রবীন্দ্রসংগীত শিল্পী, লেখক, গবেষক, সংগঠক, সংগীতজ্ঞ ও শিক্ষক। তিনি বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানটের প্রতিষ্ঠাতা সদস্য এবং বর্তমানে সভাপতি। এছাড়া তিনি জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদেরও প্রতিষ্ঠাতা সদস্য। প্রচলিত ধারার বাইরে ভিন্নধর্মী একটি শিশু শিক্ষাপ্রতিষ্ঠান নালন্দার সভাপতি। লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের একজন বীর মুক্তিযোদ্ধা। স্বাধীনতাযুদ্ধে তার সাহসিকতার জন্য বাংলাদেশ সরকার তাকে বীরপ্রতীক খেতাব প্রদান করে।

২৭ জানুয়ারি : বাংলাদেশে খুব ভালো সাইকেল তৈরি হয় : মমতা
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বাংলাদেশের সাইকেল নির্মাতা যে কোনো প্রতিষ্ঠানকে পশ্চিমবঙ্গে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন। ‘আমি জানি বাংলাদেশ খুব ভালো সাইকেল তৈরি হয়’Ñ মমতা; কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনার তৌফিক হাসানকে উদ্দেশ্য করে এ-কথা বলেন। মমতা কলকাতায় সব বিদেশি কূটনীতিক এবং ভারতের গণমাধ্যমের সম্পাদকদের সাথে একান্ত আলাপ করেন। এ সময় পশ্চিমবঙ্গ সরকার কীভাবে সাধারণ মানুষের জন্য বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করছেন তা বিশদভাবে জানানো হয়। সেই অনুষ্ঠানে তৌফিক মমতাকে প্রস্তাব দেন যে, পশ্চিমবঙ্গ সরকারের সবুজ সাথী প্রকল্পের সাথে বাংলাদেশের কোনো সাইকেল নির্মাণকারী সংস্থা যুক্ত হলে উভয় দেশের পক্ষে হবে মঙ্গলজনক। সবুজ সাথী প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গ সরকার নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের মধ্যে সাইকেল বিলি করে প্রতি বছর। প্রায় ১৫ লাখ সাইকেল বিলি করা হয় এই প্রকল্পের মাধ্যমে। এ সময় মমতা বলেন, ‘খুব ভালো কথা বলেছেন আপনি। বাংলাদেশের কোনো সাইকেল নির্মাণকারী সংস্থাকে এখানে বিনিয়োগ করে কারখানা বানাতে বলুন। আমি এই প্রস্তাব আগে আপনাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও দিয়েছি।’

২৯ জানুয়ারি : শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ফের বাড়ানো হলো
প্রাণঘাতী করোনাভাইরাস মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্তের কথা জানান। শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, কওমি মাদ্রাসা ছাড়া সব শিক্ষাপ্রতিষ্ঠানে চলমান ছুটি আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হলো।

৩০ জানুয়ারি : ডিসেম্বরে শেষ হবে মোংলা-খুলনা রেললাইন
চলতি বছরের ডিসেম্বরে মোংলা-খুলনা রেললাইন নির্মাণকাজ শেষ হওয়ার কথা জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। ৩০ জানুয়ারি দুপুরে মোংলা-খুলনা রেললাইন নির্মাণকাজের অগ্রগতি পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ-কথা বলেন। মন্ত্রী এ সময় বলেন, যেহেতু দীর্ঘমেয়াদি প্রজেক্ট তাই দ্রুত এই কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে তাদের।

গ্রন্থনা : মো. জাকির হোসেন

  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply