প্রয়াতজন : শ্রদ্ধাঞ্জলি

খোন্দকার ইব্রাহিম খালেদ
বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর ও খ্যাতিমান ব্যাংকার খোন্দকার ইব্রাহিম খালেদ আর নেই (ইন্না লিল্লাহি … রাজিউন)। গত ২৪ ফেব্রুয়ারি লাইফ সাপোর্টে থাকা অবস্থায় ভোর পৌনে ৬টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সকাল ১১টায় সেগুনবাগিচার কচি-কাঁচার মেলা প্রাঙ্গণে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। পরে বাদ জোহর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে দ্বিতীয় জানাজা শেষে জন্মভূমি গোপালগঞ্জ সদরে নিয়ে সেখানে তাকে দাফন করা হয়।
খোন্দকার ইব্রাহিম খালেদের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সৈয়দ আবুল মকসুদ
দেশের খ্যাতিমান কলামিস্ট, গবেষক, প্রাবন্ধিক, সাংবাদিক ও লেখক সৈয়দ আবুল মকসুদ গত ২৩ ফেব্রুয়ারি সন্ধ্যায় রাজধানীর স্কয়ার হাসপাতালে ইন্তেকাল করেন। সৈয়দ আবুল মকসুদ একাধারে বাংলাদেশের বিশিষ্ট লেখক-গবেষক, জনপ্রিয় কলামিস্ট, পরিবেশ ও সামাজিক আন্দোলনে নেতৃস্থানীয় ব্যক্তিত্ব ও মানবাধিকার কর্মী। বাংলাদেশের রাজনীতি, সমাজ, সাহিত্য ও সংস্কৃতি নিয়ে নানা বই ও প্রবন্ধ লিখেছেন। বিখ্যাত সাহিত্যিক ও রাজনীতিবিদদের জীবন ও কর্ম নিয়ে গবেষণামূলক প্রবন্ধ লিখেছেন। পাশাপাশি কাব্যচর্চাও করতেন তিনি।
বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এটিএম শামসুজ্জামান
অভিনয়ের শক্তিতে নিজের নামটিকে একটি প্রতিষ্ঠানে পরিণত করেছেন এটিএম শামসুজ্জামান। ছিলেন একাধারে পরিচালক, চিত্রনাট্যকার, সংলাপকার ও গল্পকার। নিভে গেল বর্ণময় গুণী এই মানুষটির জীবন প্রদীপ। গত ২০ ফেব্রুয়ারি সকাল ৯টা ৬ মিনিটে সূত্রাপুরের নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ২০ ফেব্রুয়ারি বাদ আসর রাজধানীর পুরান ঢাকার জুরাইন কবরস্থানে তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়। এর আগে সূত্রাপুর জামে মসজিদে এই কিংবদন্তির দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। জানাজার আগে সূত্রাপুর কমিউনিটি সেন্টারে তার মরদেহ রাখা হয়। তার প্রথম জানাজা সম্পন্ন হয় বাদ জোহর নারিন্দার পীর সাহেব বাড়ি মসজিদে।
বরেণ্য অভিনেতা এটিএম শামসুজ্জামানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply