দিনপঞ্জি : ফেব্রুয়ারি ২০২১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা গত ২৪ ফেব্রুয়ারি শেখ রেহানা করোনার টিকা গ্রহণ করেন

৪ ফেব্রুয়ারি : চার বিভাগে হবে ক্যানসার হাসপাতাল
স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক বলেছেন, দেশে ২,৫০০ কোটি টাকা ব্যয়ে আট বিভাগে ৪টি ক্যানসার হাসপাতাল তৈরি হবে। সেখানে ক্যানসারসহ হার্ট ও কিডনির চিকিৎসার ব্যবস্থা থাকবে। মহাখালীর জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে বিশ্ব ক্যানসার দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ-কথা জানান।

* মুজিববর্ষেই হবে ১৭০টি মডেল মসজিদ
ইসলামকে শুধু মসজিদে আটকে রাখলে হবে না। এটি যে একটি পূর্ণ জীবন বিধান সেটা বোঝাতে চাই মডেল মসজিদ। যেখানে নিয়মিত ইসলামি জ্ঞানচর্চা হবে, কেন্দ্র হবে। এমন লক্ষ্য নিয়েই সারাদেশের উপকূলীয় অঞ্চলসহ জেলা-উপজেলায় ৫৬০টি মডেল মসজিদ গড়ে তুলছে সরকার। এর মধ্যে মুজিববর্ষেই ১৭০টি মসজিদ উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

৭ ফেব্রুয়ারি : পানির তোড়ে নিখোঁজ দেড় শতাধিক
ভারতে বিশাল একটি হিমবাহ ধসে যাওয়ায় একটি বাঁধ ভেঙে গেছে। এতে বাঁধ ঘিরে গড়ে ওঠা পানিবিদ্যুৎ কেন্দ্রে নিয়োজিত দেড় শতাধিক কর্মীর মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। পানির তোড়ে বন্যা দেখা দেওয়ায় আশপাশের হাজার হাজার মানুষকে উদ্ধারের কাজ শুরু হয়েছে। উত্তরাখন্ড রাজ্যের চামোলি জেলার জোশিমঠে এই ঘটনা ঘটে। উত্তরাখন্ড রাজ্যের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত বলেছেন, এনটিপিসি ও রিশিগঙ্গা বিদ্যুৎ প্রকল্পে ১৬০ জন কাজ করতেন। তাদের অবস্থান শনাক্ত ও উদ্ধার করার কাজ করছে উদ্ধারকারী দল।

৮ ফেব্রুয়ারি : শিক্ষার্থীরা পাবে জামা-জুতা কেনার টাকা
সরকারি প্রাথমিক বিদ্যালয় খুললে জামা-জুতা কেনার টাকা পাবে শিক্ষার্থীরা। নগদের মাধ্যমে এ অর্থ অভিভাবকের মোবাইল নম্বরে পাঠানো হবে। কিডস অ্যালাউন্স হিসেবে প্রত্যেক ছাত্র-ছাত্রীকে ১ হাজার টাকা করে দেওয়া হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন মন্ত্রণালয়ে নগদের মাধ্যমে দেশের ৮টি উপজেলায় উপবৃত্তি প্রদান কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা জানান।

৯ ফেব্রুয়ারি : ঢাকা-আরিচা মহাসড়ক ১০-লেন
গাবতলী থেকে নবীনগর পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার সড়ক (ঢাকা-আরিচা মহাসড়ক) ১০-লেনে উন্নীত করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, গাবতলী সেতুকে আট-লেনের করা হবে, যা বাংলাদেশের প্রথম কোনো আট-লেনের সেতু হবে। দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাভারের আমিনবাজার এলাকায় চার-লেনবিশিষ্ট সালেহপুর সেতু-২ এর নির্মাণকাজ উদ্বোধন শেষে তিনি এ-কথা জানান।

* বাংলাদেশি কর্মীদের বৈধতা দিচ্ছে মালদ্বীপ সরকার
মালদ্বীপে অবস্থানরত অবৈধ বাংলাদেশি শ্রমিকদের বৈধ করা, দেশে ফেরানোর প্রক্রিয়া, নতুন কর্মী পাঠানো এবং দুই দেশের ফরেন সার্ভিসের উন্নয়নে দুটি চুক্তি সই হয়েছে। ফরেন সার্ভিস একাডেমিতে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লা শহিদের ঢাকা সফরের মধ্য দিয়ে বাংলাদেশের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও ফরেন সার্ভিস একাডেমির সঙ্গে এই চুক্তি সই হয়। চুক্তি সই করার আগে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শহিদ ফরেন সার্ভিস একডেমিতে নির্মিত বঙ্গবন্ধু কর্নার ঘুরে দেখেন।

* ফিলিস্তিনের হেবরন শহরে বঙ্গবন্ধুর নামে সড়ক
ফিলিস্তিনের হেবরন শহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি সড়কের নামকরণ করা হচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের বরাদ দিয়ে মন্ত্রণালয় জানায়, ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন হেবরন শহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি সড়কের নামকরণ করা হচ্ছে। ফিলিস্তিনের পশ্চিম তীরের দক্ষিণাংশে অবস্থিত হেবরন শহর।

১১ ফেব্রুয়ারি : এবার করদাতা পুরস্কার পেলেন ৬৬৫ জন
এবারে ৩৬টি ক্যাটাগরিতে ঢাকাসহ সারাদেশে মোট ৬৬৫ জনকে সেরা করদাতা হিসেবে মনোনীত করে সম্মাননা প্রদান করা হয়। এর মধ্যে ১৪১ জনকে ট্যাক্স কার্ড প্রদান করে এনবিআর। ২০১৯-২০ করবছরে ট্যাক্স কার্ড পেয়েছেন ব্যক্তি পর্যায়ে ৭৬ জন, কোম্পানি-৫৩টি এবং অন্যান্য ১২টি।

১৪ ফেব্রুয়ারি : টিকার জন্য ওয়ার্ডভিত্তিক নিবন্ধন বুথ
সকালে রাজধানীর মহানগর জেনারেল হাসপাতালে সস্ত্রীক কোভিড-১৯ টিকা নিয়েছেন দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। তিনি জানান, করোনা টিকার জন্য ওয়ার্ডভিত্তিক নিবন্ধন বুথ করা হচ্ছে। এ সময় সবাইকে দ্রুত নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করে টিকা গ্রহণের আহ্বান জানিয়ে মেয়র বলেন, আমি সবাইকে আগেও নিবেদন করেছি, আবারও সবাইকে আহ্বান করব। আপনারা সবাই নির্ভয়ে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করে যথাসময়ে টিকা নিয়ে নিন। এই টিকা নেওয়ার মাধ্যমে আমরা সম্পূর্ণরূপে করোনামুক্ত হতে পারব এবং করোনাকে জয় করব।

১৯ ফেব্রুয়ারি : জামানতবিহীন ঋণ পাবে তরুণরা
শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান বিটাক (বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র) থেকে প্রশিক্ষণপ্রাপ্ত বেকার তরুণ-তরুণীদের আত্মনির্ভরশীল হওয়ার জন্য স্বল্প সুদে ঋণ দেওয়া হবে। ১৮ থেকে ৩৫ বছরের বাংলাদেশিরা সহজ শর্তে জামানতবিহীন এই ঋণ পাবেন। কর্মসংস্থান ব্যাংকের মাধ্যমে ২০ হাজার থেকে ৫ লাখ টাকা পর্যন্ত এই ঋণ দেওয়া হবে। ঋণ পরিশোধের জন্য সর্বোচ্চ পাঁচ বছরের সময়সীমা বেঁধে দেওয়া হবে।

* ১ কোটি ১০ লাখ অভিবাসীকে বৈধতা দিচ্ছে যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে ঝুঁকির মধ্যে থাকা অনথিভুক্ত অভিবাসীদের জন্য সুখবর এনেছে বাইডেন প্রশাসন। ট্রাম্প অভিবাসীদের বিরুদ্ধে একাধিক পদক্ষেপ নিলেও নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় এসেই অনথিভুক্ত অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার বিষয়টিতে জোর দেন। তার নতুন অভিবাসন নীতি সংস্কারে প্রায় ১ কোটি ১০ লাখ অনথিভুক্ত অভিবাসীকে নাগরিকত্ব দেওয়া হবে বলে জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

২৩ ফেব্রুয়ারি : মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞায় একমত ইইউ
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রমন্ত্রীরা, সামরিক অভ্যুত্থান করে ক্ষমতা দখল করায় মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে একমত হয়েছেন। একইসঙ্গে দেশটিতে আপাতত কোনোরকম উন্নয়ন সহযোগিতা না দেওয়ার বিষয়েও একমত হয়েছে সংস্থাটি। তবে সেনাবাহিনীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলেও মিয়ানমারের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক অব্যাহত রাখবে ইইউ। এর কারণ হিসেবে সংস্থাটির পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেল জানিয়েছেন, বাণিজ্যিক সম্পর্ককে লক্ষ্যবস্তু করা হলে তা আসলে মিয়ানমারের সাধারণ মানুষের ওপর প্রভাব ফেলবে।

২৪ ফেব্রুয়ারি : বিমান বহরে যুক্ত হলো ‘আকাশতরী’
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হলো ‘আকাশতরী’ নামে আরেকটি নতুন উড়োজাহাজ। ড্যাশ-৮ মডেলের প্লেনটি সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটুজি ভিত্তিতে কেনা ৩টি ড্যাশ-৮ প্লেনের প্রথমটি গত বছরের ২৭ ডিসেম্বর বিমানের বহরে যুক্ত হয়েছে। নতুন ‘আকাশতরী’ যুক্ত হওয়ায় বাংলাদেশ বিমানের উড়োজাহাজ সংখ্যা ২০-এ দাঁড়াল।

গ্রন্থনা : মো. জাকির হোসেন

  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply